নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

মানবসম্পদ উন্নয়ন (HRD): মানুষই যেখানে শেষ কথা

২৬ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

এইচআর নিয়ে কাজ করছি প্রায় একযুগ। কাজ করার অভিজ্ঞতাকে মানুষের কাজে লাগানোর এবং আমার পরের ও সমপ্রজন্মের মানুষদের জন্য আমার অভিজ্ঞতা ও আইডিয়া জানিয়ে যাবার একটা ইচ্ছা সবসময় কাজ করে। বিভিন্ন মাধ্যমে সেই চেষ্টা করেছি। সবশেষে আমার মনে হয়েছে, আমি বোধহয় আর কোনো কাজের জন্য কাবেল না। তবে লেখার কাজটা হয়তো আমি পারব। তাই একদিন ভাবলাম, আমি লিখব-আমার ভাবনাকে। তাই শুরু করলাম আমার টুকরো লেখাগুলোকে একত্র করতে। এইচআর নিয়ে কাজ করতে শুরু করলাম এইচআর সংক্রান্ত বিস্তারিত এই সুবিশাল আর্টিকেলটি বা লেখার সংগ্রহটিকে সাজাতে যেখানে মূলত আমার চেষ্টা হল, ফ্রেশার ও জুনিয়র পার্সন যারা এইচআরে কাজ করতে আগ্রহী তাদের জন্য এইচআর সংক্রান্ত মৌলিক ও প্রাথমিক কিছু তথ্য ও ক্যারিয়ার পাথ নিয়ে আলোচনা। বইয়ের মতো না করে, বাস্তবতা ভিত্তিক সিরিজ আলোচনা।

সেগমেন্ট#১: প্রথমেই বলি এইচআর কে আমি কোন চোখে দেখি।

নানাধরনের বিবর্তনের মধ্য দিয়ে এইচআরের আজকের ধারনাটি এসেছে। একসময় যেটা টিপিক্যালী এডমিন বা পার্সোনেল ম্যানেজমেন্ট ছিল সেটা নানা রূপ পরিগ্রহ করে আজকের এইচআর নামে পরিনত হয়েছে। এইচআরের কেতাবী ডেফিনিশন আপনি বহু পাবেন। আমি শুধু বলব, এইচআর হল এমন একটি বিদ্যা, চর্চা, ধারনা, সিস্টেম, লক্ষ্য, ব্যবস্থাপনা, আচরন-এসবের সম্মিলিত নাম যার মূল উদ্দেশ্য হল একটি প্রতিষ্ঠানের মানুষ নামক কম্পোনেন্টটিকে সম্পদ হিসেবে পরিগণিত করতে শেখা ও শেখানো এবং সেই সম্পদকে প্রতিষ্ঠানের স্বার্থ ও সমৃদ্ধির জন্য সর্বোচ্চ পর্যায়ে কাজে লাগাতে তাকে সবদিক দিয়ে শানিত করা। এইচআরএম ও এইচআরডি-দুটো কথা আমরা শুনে থাকি। মূলত এইচআরডি কথাটা আমরা বেশি শুনে থাকি। এইচআরএম বা হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট হল মূল কনসেপ্ট বা ফেনোমেনা।

এইচআরডি বা হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট হল তার একটি অংশ। একটি পারফেক্ট এইচআরএম সৃষ্টির জন্য যতগুলো উইংগস বা কম্পোনেন্ট দরকার তার একটি হল এইচআরডি। এইচআর বিভাগের বিভিন্ন নামে পরিচীতি: Personnel Management Dept., Human Resource Development, Human Resource, Human Capital Management, Human Resource Management, Employee Relationship Dept, People Experience Dept.

সেগমেন্ট#২: এইচআরে কাজ করার ক্যারিয়ার বেনেফিট কী কী? কী কী যুক্তিতে আপনার মনে হয়-পেশা হিসেবে এইচআর এখন একটি স্মার্ট চয়েজ।

১.একটি প্রতিষ্ঠানের সত্যিকারের বিজনেস পলিসী, মোড অব অপারেশন, ন্যাচার বা কালচার, ট্রেন্ড ইত্যাদি নিয়ে কাজ করার অত্যন্ত ভাল সুযোগ থাকে এইচআর বিভাগে কাজ করলে।

২.বিশেষভাবে আধুনিক প্রতিষ্ঠানগুলো বিশ্বাস করে, একটি প্রতিষ্ঠানের মোষ্ট ভাইটাল বিভাগগুলোর মধ্যে একটা হল তার এইচআর বিভাগ। কোম্পানীর সবচেয়ে ভাইটাল বিভাগগুলোর একটাতে কাজ করতে পারার সুবিধা ও ডিগনিটি প্রচুর।

৩.প্রতিষ্ঠানের সার্বিক উন্নতি, ধারাবাহিক প্রবৃদ্ধি তথা সার্বিক অগ্রগতির জন্য নানাভাবেই এটা প্রমানিত যে, কোয়ালিফাইড, ডেডিকেটেড ও মটিভেটেড কর্মীবাহিনী সবচেয়ে প্রাথমিক এসেট ও হাতিয়ার। তাই এইচআরে কাজের মধ্য দিয়ে ওই ম্যানপাওয়ারকে বেস্ট ইফিশিয়েন্ট করার সুযোগ পাওয়া যায়।

৪.বাংলাদেশসহ গোটা বিশ্বে উদীয়মান ক্যারিয়ারগুলোর মধ্যে এইচআর একটি।

৫.কোম্পানীর টপ ম্যানেজমেন্টের সাথে ইনটেনসিভলি কাজ করার জন্য প্রকৃষ্ট সুযোগ পাওয়া যায় এইচআরে কাজ করলে। হ্যা, যদি কারো কাজ করার ইচ্ছা আর সৎভাবে ক্রিয়েটিভ কিছু করার ইচ্ছা থাকে তবেই এই সুযোগ কাজে লাগানো যায়।

৬.হয়তো একটু কেমন শোনাবে তবু বলছি, বেশিরভাগক্ষেত্রেই এইচআরকে ক্যারিয়ার হিসেবে বাছাই করার একটা বড় কারন থাকে এই ধারনা যে, এইচআরে কাজ করলে পাওয়ার এপ্লাই করা যায়। না ভাই, ক্ষমতা চর্চা এইচআরে কাজের লক্ষ্য হতে পারেনা। তাছাড়া মনে রাখবেন, একটি আধুনিক ও উন্নত প্রতিষ্ঠানের কোনো বিভাগই এক্সট্রিম বা এবসলুট ক্ষমতা চর্চা বা কুক্ষিগত করার সুযোগ কখনোই পায়না্ যেসব কোম্পানীতে ওগুলো পাওয়া যায় সেগুলো কোনো সন্দেহ ছাড়াই বাজে ও পশ্চাৎপদ কোম্পানী। এখন আপনি যদি জেনেবুঝে বাজে কোম্পানীতে চাকরী করতে চান সেটা আলাদা কথা।

৭.সত্যি কথা বলতে একটি প্রতিষ্ঠানের জন্য দীর্ঘমেয়াদে খুব ভাল বা খুব খারাপ করার সবচেয়ে বেশি সুযোগ থাকে এইচআরে।

৮.এইচআরের পেশার মার্কেট এখন বেশ বড়। আপনি যদি এইচআরে ক্যারিয়ার গড়েন তবে আপনার জন্য সুইচিং অপশন বেশি থাকবে।

৯.এইচআরে কাজের মধ্য দিয়ে আপনি ম্যানপাওয়ার হান্টিং, ট্যালেন্ট একিউজিশন, ইন্টারভিউইংসহ বিভিন্ন এইচআর রিলেটেড বিষয়ে এক্সপার্টিজ অর্জন করতে পারবেন যেটা দিয়ে পরবর্তিতে আপনি কনসালট্যান্সি, ট্রেইনার কিংবা থার্ড পার্টি হেড হান্টিং প্রতিষ্ঠান খুলে বসতে পারবেন যেটা এখন খুব প্রচলন হয়েছে।

১০.এইচআরে কাজ করার সুবাদে জব মার্কেটের ও জব অপর্চুনিটির সবচেয়ে বেশি নলেজ/তথ্য থাকবে আপনার কাছে। সততা ও আন্তরিকতার সাথে এই ক্ষমতা দিয়ে আপনি বিরাট সংখ্যক মানুষের উপকার করতে পারবেন বিশেষত বেকার জনগোষ্ঠীর।

১১.যেহেতু এইচআর টপ ম্যানেজমেন্টের সাথে সরাসরি কাজ করে তাই তাদের পক্ষে ইন্টারনাল ও এক্সটার্নাল সিএসআরের ভেতর দিয়ে বা দারুন সব এইচআর প্রাকটিসের ভিতর দিয়ে কোম্পানীর কর্মী ও তাদের পরিবারের ছাড়াও বাইরের বৃহত্তর জনগোষ্ঠীর জন্য ভাল কাজ করার বিরাট সুযোগ থাকে।

১২.যেহেতু এইচআর কর্মীদের বেতন, বোনাস, ইনক্রিমেন্ট, প্রমোশন, রিওয়ার্ডসহ সবরকম মৌলিক পেশাগত অধিকার নির্ধারনের কাজ করে, এতে একজন আপনি নিজেও কর্মী হিসেবে নিজের ক্যারিয়ার বেনেফিট নিশ্চিৎ করার ক্ষেত্রে সবসময় ন্যায্য ও প্রাপ্য অধিকার আদায়ে মালিকদের একদম কাছে থাকতে পারবেন। (চলবে)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

রাজীব নুর বলেছেন: আমাদের অফিসে এক 'এইচ আর' আছে। বিরাট বদ।

২৭ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:০১

বেচারা বলেছেন: আপনার জন্য সমবেদনা। তবে বিষয়টা ভাইস ভারসা। ভাল অফিসের জন্য ভাল এইচআর যেমন দরকার তেমনি ভাল এইচআরের জন্য ভাল অফিসও দরকার। উলুবনে তো আর গোলাপ ফোটে না। যাহোক কীসের অফিস আপনাদের, মানে, কী বিজনেস?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.