নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

প্রতারক পুরুষ-নারী

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩৫

সিগারেট ছাড়াতো খুবই সহজ। দেখ না, আমি কত্তবার ছাড়লাম!

সিগারেট খেলে যদি লোক মরে যায় তবে যারা খায় না, তারা মরে কেন?

সিগারেট খেলে আয়ু কমে, হাসলে বাড়ে। তাই হাসতে হাসতে সিগারেট খান।
---------------------আমরা অনেকেই স্মোকিং ছাড়ার কথা শুনলে এমন করেই রিএ্যাক্ট করি। হেসে উড়িয়ে দিই। আমার কাছে স্মোকিং করে টাকা খরচকে একধরনের প্রতারনা মনে হয়। নিজের কাছে, পরিবারের কাছে।

ভেবে দেখুন, আপনার শার্টে সামান্য একটি কালির ছিটা লাগলে আপনি সেটাতে কতটা ইরিটেশনে ভোগেন। অথচ আপনার প্রতিটি সিগারেটের শলাকা আপনার ফুসফুস আর মুখগহবরে স্থায়ী দাগ ফেলছে।

দিনে দুটি সিগারেট মানে ২৪ টাকা আর মাসে ৭২০ টাকা। ওই টাকায় আপনি খুব ভালভাবে-
মাসে ৩ কেজি আপেল/৭ ডজন ডিম/একটা নতুন শার্ট/দুটি মুভি দেখা/বাচ্চার জন্য ৪০ প্যাকেটের মতো চিপসসহ আরো অনেক কিছু উপভোগ করতে পারেন।

প্রিয় সন্তান বা স্ত্রী/স্বামীকে প্রাণের চেয়েও ভালবাসেন? আপনার স্মোকিং আপনার প্রাণপ্রিয় স্বামী/স্ত্রী/সন্তানকে বিনা অপরাধে ‍ভূক্তভোগী করার দিকে এগিয়ে দিচ্ছে।

২০১৭ সালে কোনো কারনে একবার হসপিটাল ডিউটি করতে হয়েছিল। আমার রোগীর পাশের বেডে একজন ক্যান্সার আক্রান্ত বয়ষ্ক পুরুষ। তার স্ত্রী তার সাথে ২ মাস ধরে হাসপাতালে। না খাওয়া, না ঘুমানো, না গোসল। রাতে স্বামীর পায়ের কাছে বা অন্য খালি বেডে ঘুমান। রাত জেগে, অযত্নে, দুঃশ্চিন্তায় তার অবস্থা শেষ। বাচ্চা একটা ছেলে। রোজ রাতে গাজিপুর হতে বাবার পান সিগারেটের দোকান বন্ধ করে মিরপুর আসে। ওষুধ, খাবার, টাকা দিয়ে রাত গভীরে আবার ফিরে যায়। পরের দিন আবার আসে। চাচা নিজে শ্বাস ফেলতে সারা শরীর দুলে ওঠে। কী নারকীয় যন্ত্রনা-নিজের, নিজের পরিবারের।

যেই জর্দা, সিগারেট বিষ বিক্রি করে তিনি জীবন চালিয়েছেন, অজান্তে অন্যের জীবন প্রদীপ নিভিয়েছেন, সেই বিষ, সেই রুজির ধান্দাই তাকে নিজেকে মুত্যুদূতের দরজার পৌছে দিয়েছি। আপনি যেই সন্তানকে প্রাণের চেয়েও বেশি ভালবাসেন, তাকে জেনেবুঝে এতিম করার বা তাকেই ইনফেক্টেড করার মতো নিষ্ঠুরতা করতে পারছেন তো? তবে তো আপনি সত্যিই প্রতারক।

আপনি বলতে পারেন, যদি স্মোক করলে এত কিছু সত্যিই হতো, তবে ডাক্তাররা কেন স্মোক করে? আর, যারা স্মোক করে না, তারা কেন মারা যায়? ভাইরে, যদি আপনি একজন সাপুড়েকে দেখেন বিষাক্ত সাপকে চুমু খাচ্ছে, তাতে আপনিও কি খাবেন? আর যদি পৃথিবীর তাবৎ স্বাস্থ্যবীদদের কথা মিথ্যে প্রমাণ করে স্মোকিং হতে কোনো ক্ষতি নাও হয়, আপনি কি জেনেশুনে কখনো বিষ পান করবেন, স্রেফ দেখার জন্য, সেটা সত্যিই মারতে পারে কিনা?

যদি কথার কথাই বলেন, যারা স্মোক করে না, তারাও মরে, তবে শুনুন। সাতার জানা মানুষও পানিতে ডুবে মরতে পারে। তাই বলে কেউ সাতার না জেনে পানিতে ঝাপ দেয় কি? স্মোক করে আপনি হয়তো দ্রুত মরলেন না। দীর্ঘায়ু হলেন। কিন্তু যেই ৪টি ভয়ঙ্কর রোগের সতর্কতা ডাক্তাররা বলেন-ক্যান্সার, ব্রংকাইটিস, যক্ষা, লিভার সিরোসিস-এই ৪টির যেকোনো একটি যদি আপনার হয়, তবে সেটির প্রভাবে শেষ দিনগুলোতে আপনি যেই তীব্রতম শারিরীক যন্ত্রনা আর আপনার সুস্থতার জন্য যেই ভয়ানক ট্রমা ও আর্থিক অনটনের ভিতর দিয়ে যাবে আপনার পরিবার, স্ত্রী, সন্তান, বাবা-মা, ভাই-বোন, সেটাকে জেনেশুনেও যদি আপনি স্মোক করতে পারেন, তবে আপনি হয় প্রতারক, নির্বোধ কিংবা অতিমানব।

আমি শুধু পুরুষকেই মীন করছি না। প্রচুর নারীও স্মোক করেন-সেটা ডিপ্রেশন, অভ্যাস, অবচেতন মন কিংবা হাই সোসাইটি মেইনটেইন-যে কারনেই হোক। যে পুরুষরা স্মোক করেন, আমি প্রায় নিশ্চিৎ, তাদের ৯৯%ই তাদের স্ত্রীদের কিংবা তাদের অপরিপক্ক সন্তানদের সিগারেট পানের কথা শুনলে তুলকালাম করে ফেলবেন।

কেন ভাই?

আপনি নিজে যেই সূধা পান করেন, সেটা আপনার স্ত্রী বা ছেলে বা মেয়ে করলে তো আপনার খুশি হবার কথা।

যদি কোনো নারী স্মোক করে থাকেন (আমি সামাজিক ম্যাসকুলিনিজম/প্রিজুডিসকে ইগনোর করছি।) তবে জানুন-

স্মোকিং আপনার মাতৃত্বকে ক্ষতিগ্রস্থ করে,
আপনার সন্তানকে (নিরবে) মেরে ফেলে,
আপনার গর্ভস্থ সন্তানকে ক্ষতিগ্রস্থ করে,
আপনার পরম প্রিয় গ্ল্যামারকে বিনষ্ট করে।

মানুষ যাকে ভালবাসে, তার জন্য নাকি সব করতে পারে। আপনি যাকে প্রাণের অধিক ভালবাসেন, যার জন্য জীবন দিয়ে দিতে পারেন, অথচ তার জন্য সামান্য একটি প্রাণঘাতি বিষকে ছাড়তে পারেন না?

না ভাই/বোন, আপনার বিবেচনাবোধ দুর্বোধ্য।

ছবিটি আমার তোলা। তবে আমার তোলা এই একটি ছবিই আমি কোথাও দিতে চাইনা।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৫

রাজীব নুর বলেছেন: ছবিটা খুব সুন্দর।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৯

বেচারা বলেছেন: হায় খোদা! ছবিটাই নজরে পড়ল? লেখাটার কী হবে?

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


মানুষ সিগারেট খান, আবার স্মোকও করেন; ২টা করা ঠিক হচ্ছে না।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৯

মুকতাফী বলেছেন: চমৎকার লেখা।
সিগারেট ছেড়ে দেওয়ার জন্য সদিচ্ছাই যথেষ্ট। নিজের স্বাস্থ্যের পাশাপাশি পরিবেশ এবং পাবলিক হেল্থ নিয়েও সচেতনতা থাকা জরুরি।
(আমি এই পোস্টে কোন ছবি দেখতে পারছিনা কেন?)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩০

বেচারা বলেছেন: ধন্যবাদ। ইচ্ছাটাই প্রায় সব। ছবি এটাচ করেছি কিন্তু কোনো এক টেকনিক্যাল কারনে একবার দেখা যায়, আবার দেখা যায় না। এখন একবার এডিট করার চেষ্টা করব। জানি না, সফল হব কিনা।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ছাড়ার চেস্টায় আছি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩১

বেচারা বলেছেন: চেষ্টা না, ছেড়ে দিন। প্রতিটি শলাকায় নিজের একটু একটু ক্ষতি করছেন।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪৩

মাআইপা বলেছেন: খুব সুন্দর পোস্ট
চেষ্টায় আছি ছাড়ার

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩১

বেচারা বলেছেন: ছেড়ে দিন। যত দ্রুত সম্ভব। জীবন সুন্দর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.