নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

রক্ষাকবচ নাকি অক্কাকবচ?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৭

জানি প্রচুর হাস্যরস, টিটকারী, ট্রল হতে পারে নিচের লেখাটি প্রকাশের পরে। সেই ঝুঁকি নিয়েই বলছি। আমি যেহেতু আইনজ্ঞ নই, তাই এটাকে স্রেফ একজন সাধারন নাগরিকের ভাবনা বলতে পারেন। আমার নেটওয়ার্কে আইনজ্ঞ আছেন বেশ ক’জন। তারা পড়লে ও মতামত দিলে বিষয়টা কিছুটা হালে পানি পাবে ও আমরা সঠিক জ্ঞান পাব।]

একসময়ে যথেষ্ট যৌক্তিক থাকলেও ২০১৮ সালের বাংলাদেশের সার্বিক প্রেক্ষাপটে,

নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন/বাতিল, কিংবা;
পাশাপাশি পুরুষ ও বয়স্ক নির্যাতন দমন আইন প্রণয়ন, কিংবা
প্রথম আইনটিতে পুরুষকেও সংযুক্ত করা উচিৎ।

কারন, ওই আইনটি তার জন্মলগ্ন হতেই ত্রূটিযুক্ত, প্রতিহিংসাত্মক, মাত্রাতিরিক্ত কঠোর। যতটা সত্যিকারের নির্যাতন ও সহিংসতায় রক্ষাকবচ হিসেবে কাজে লেগেছে তার বহুগুন, শতকরা প্রায় ৯০ ভাগই ব্যবহার হয়েছে ভুলক্ষেত্রে ও হয়রানিতে। সামান্য ডিভোর্স দেয়ার পরই স্ত্রী স্বামীকে হয়রানি ও দেখে নিতে মামলা করে দিয়েছে। আর একবার মামলা হওয়াই যথেষ্ট। তার মেরিট, প্রকৃত দোষী, বিচার, ন্যায়বিচার এতসব তো বহু পড়ে, মামলা হওয়ামাত্র আসামীর (আসলে ভিকটিম’র) জীবন তেজপাতা করে দেবে পুলিশ ‍ও আইন। দেশে হত্যা মামলাতেও জামিন হয়, অথচ নির্যাতনের মামলায় জামিনের ব্যবস্থা রাখা হয় না। দারুন।

এবং;
শিশু অপরাধের আইনী বয়সসীমা ১৮ হতে কমিয়ে ১২ তে আনা উচিত।

আইন যখন বানানো হয়, তখন ১৮ তে পোলাপান নাক টিপলে দুধ বেরোত। আর এখন বয়স ১০ হলেই নাক টিপলে ইন্টারনেট, স্মার্টফোন, ভালগার কনটেন্ট আর পাকনামি ঝড়ে পড়ে। তাই অল্প বয়সেই এখন ক্রাইম করার মতো কাবেলিয়াত তৈরী হয়। ১৯৮০ সালের একজন ১২ বছর বয়সী বালক/বালিকা আর ২০১৮ সালের বাংলাদেশের ১২ বছরের একজন বালক/বালিকার পরিপক্কতা ও মানসিক গঠনের মাত্রায় অনেক তফাত। ঢাকা শহরের প্রোফেশনাল কিলার, হিস্রি সিটার এবং ড্রাগ স্মাগলারদের একটা বড় অংশই এখন ১২-১৩-১৪ বছরের বালক/বালিকারা।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৮

কাউয়ার জাত বলেছেন: নতুন কিছু খুঁজে পেলাম না। তাই পুরাতন এক খান কমেন্ট আপনাকে উপহার দিচ্ছি-

আপনি পেরেশ্ন ফাঁস গেনারেশনের বুলোগার।
শিক্কা, টেকনোলোগি, ছামাগিক অরথোনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে। আপনি একুনো বুলোগের প্রস্তর যুগে পড়ে রয়েচেন। দ্রুত আম্রিকা গান। অন্যথায় কেহই আপনার মগজহীন মাথায় গিলু দিতে পারিবেনা।

বিমানে বিবস্ত্র হয়ে বাংলাদেশি ছাত্রের লঙ্কা কাণ্ড!

দুই কিশোর কর্তৃক ধর্ষণের শিকার ৫ বছরের শিশু

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪২

শিখণ্ডী বলেছেন: বয়সের এই শিশু সীমা নিয়ে আমার সবসময় আপত্তি। 18 পূর্ণ হওয়ার আগের দিন পর্যন্ত শিশু! কি আশ্চর্য ব্যাপার! শিশুকালের পরে কৈশোর বলে যে একটা সময় আছে সেটি কি কিসে খেয়ে ফেলল?

কিছুদিন আগে খবরে পড়েছিলাম মিথ্যা মামলা করলে মামলাকারীর শাস্তির বিধান রাখা হয়েছে। এতে করে মিথ্যা যৌতুক মামলা বা মিথ্যা শারীরিক নির্যাতনের মামলা অনেকটাই কমে আসবে।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৪

রাজীব নুর বলেছেন: মহিলা ও শিশু বিষয়ক অধিদফতর আছে তো।

৪| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৩২

কবির নাঈম দোদুল বলেছেন: বিষয়গুলো সবসময়ই ছিলো। মাদ্রাসা ছাত্রদের লুকিয়ে নায়িয়াদের ভিউকারড দেখা তাই প্রমাণ করে। শুধু খারাপ হওয়ার পন্থা পালটেছে। খারাপ সবসময়ই ছিলো।

৫| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২১

করুণাধারা বলেছেন: ১০০% সহমত। কিন্তু এখানে মন্তব্য করে কি হবে, আপনি কি পড়েন মন্তব্যগুলো? যদি পড়েন, তাহলে জবাব দেন না কেন? সময় না থাকলে অন্তত একটা "ধন্যবাদ" কপি পেস্ট করে তো দিতে পারেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.