নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ নই, আমি আমার নই, আমি তোমার নই, আমি তুমিও নই

বেচারা

Walid

বেচারা › বিস্তারিত পোস্টঃ

চাকরিজীবি মধ্যবিত্তের অবসর ভাবনা

১৬ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১২

এই নগরের হাজার হাজার ছা-পোষা চাকরিজীবি জানেন না, যে, তাদের অবসরের পরিকল্পনা কী।

খাওয়া, পড়া, পরিবার পরিপালনের পিছনে সর্বস্ব ক্ষয় করে ফেলা আমরা কেউ জানি না, ৬০ বছর বয়সের পরে আমাদের জন্য কী অপেক্ষা করছে?

৬০ বছর বয়স পর্যন্ত হেঁচড়ে পেঁচড়ে কোনোমতে চাকরি টিকিয়ে রাখতে পারলেও, তার পরে জীবন কীভাবে নির্বাহ হবে, তার খরচ কোথা হতে আসবে, যখন জীবনযাত্রার ব্যয়, চিকিৎসা খরচ আরও বেড়ে যাবার কথা, সেই সেময়টার জন্য সঞ্চয় করা যাদের দিবাস্বপ্ন, তাদের জন্য ঠিক কী অপেক্ষা করছে?

’টায় টায়’ জীবন এখন কোনোমতে (সম্মানজনকভাবে) চললেও, আমাদের একটি বড় অংশেরই অবসর যাপনের জন্য প্রস্তুতি (মূলত সঞ্চয়) শুন্য।

হ্যা, আপনি অবশ্যই বলতে পারেন, সেভাবেই তো এখন হতে প্রস্তুত ও পরিকল্পনা করার দরকার ছিল। যিনি সেটি পারেননি, করেননি, তিনি তো শুন্যতায় ভুগবেনই।

কথাটি নিরেট সত্যি।

কিন্তু, তারপরও কথা থাকে।

উন্নয়নের দৈত্যাকার ক্ষুধায় জর্জরিত ও উন্নয়নের নীল নেশায় বুঁদ একটি রাষ্ট্রের অত্যন্ত স্বাভাবিক অভিঘাত (বৈষম্য, প্রতিযোগীতা, অসাম্য ও অনিয়ম) মোকাবেলা ও তার সাথে লড়াই করা একটি রাষ্ট্রীয় জনগোষ্ঠীর অধিকাংশই উন্নয়নের ক্ষুধার দৈত্যের বলি হয়ে খুব বেশি পসার জমাতে পারবেন না-এটাই উন্নয়নের নীতি।

তার শিকার হয়ে, আজকের মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত চাকরিজীবি (কার্যত পরজীবি) আসলে কতটা কী করতে সক্ষম? কত তার আয়? কত তার ব্যয়? কত সঞ্চয়? (যখন বিপুল হারে উচ্চারিত হচ্ছে আয়ের চেয়ে ব্যয় বেশি করতে বাধ্য হবার উচ্চাঙ্গ নাদ।)

পাকেচক্রে আমাদের জীবন প্রতিদিনই একটু একটু করে মৃত্যুর দিকে যেমন এগোচ্ছে, তেমনি এগোচ্ছে (অকাল মৃত্যু না হলে) ততোধিক অনিশ্চয়তা, দুঃশ্চিন্তা, অসহায়ত্ব, অমানবিকত্ব, অপরিকল্পিত এক জীবনের দিকে।

প্লিজ, সার্বজনীন পেনশন,ছেলেমেয়ের দায়ীত্ব, গ্রামে ফিরে যাও-ইত্যকার মর্মবাণীর মলমের কথা আর বলবেন না। ওসব বহুত দেখা আছে।

আর, আপনার কাছে অতিশায়ন মনে হলেও, আমার মতো নেগেটিভ মানুষ এটা বলেই যাবে, যে, আজকের মিলেনিয়াল জেনারেশন (মানে আপনাদের আজকের অপত্য ছেলেমেয়ে) আজ হতে ১৫-২০ বছর পরে পিতামাতার দায়ীত্ব পালনের মতো সুবোধ মনুষ্য মোটেও থাকবে না।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২৩ সকাল ৯:২৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভালো লিখেছেন । তবে সৎ থেকে হালাল আয় রুজি দিয়ে সন্তান লালন পালন করলে তারা কখনো পিতা মাতাকে ভুলে যায় না । কারণ হালাল খাদ্য গ্রহনের মোজেজাই আলাদা ।

১৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

বেচারা বলেছেন: সাধারনভাবে সেটি বিশ্বাস করা হয়ে থাকে। তবে এর ব্যতিক্রম অনেক।

২| ১৬ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৩০

আহলান বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়ের অবতারণা করেছেন জনাব। সত্যি তাই। আমাদের দেশের অধিকাংশ মানুষেরই ভবিষ্যৎ পরিকল্পনা বলে আসলে কিছু নেই। বর্তমান নিয়েই যেনো সব পরিকল্পনা। ভবিতব্য নিয়ে ভাবারই বা সময় কই! সামর্থই বা কই। ছেলে মেয়েকে লেখা পড়া শিখিয়ে সমাজে প্রতিষ্ঠিত করাই যেনো মূল এবং একমাত্র কর্তব্য ...... সেটা করতে করতেই শেষ ডাক চলে আসে অনেকেরই ...

১৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

বেচারা বলেছেন: পরিকল্পনা যেমন নেই, অনেকের ভাবনাও নেই। তবে আমার চিন্তা হল, অনেকের উপায়ও নেই।

৩| ১৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: একদম বাস্তব লিখেছেন।

১৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

বেচারা বলেছেন: ধন্যবাদ।

৪| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ১০:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কিছু একটা সমাধান ও বলে যেতেন?

১৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

বেচারা বলেছেন: আমি জানলে কি ছাই নিজেই কিছু না করে বসে থাকতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.