নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ নিয়ে কিছু এলোমেলো ভাবনা

১০ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৩৩



একটা সময় যখন ব্লগিং করতাম না, তখন সময় কাটতো একভাবে। এখন নিঃসন্দেহে কাটে আরেকভাবে। ব্লগের জন্য পোষ্ট লেখা, সেটার মন্তব্যের প্রতি-মন্তব্য দেয়া, অন্যদের পোষ্ট পড়া এবং মন্তব্য করা…….সবমিলিয়ে অনেক সময়ের ব্যাপার। দিনের ২৪ ঘন্টার যেহেতু কোন পরিবর্তন হয় নাই, সেজন্যে আগে যেসব কাজে সময় বেশী দিতাম, এখন অনেক কম দেই। অনেককিছুর থেকে নিজেকে সরিয়ে নিতে হয়েছে ব্লগিংয়ের সময়টা এডজাস্ট করার জন্য। এখন এটাতেই অভ্যস্ত হয়ে গিয়েছি। সেই জীবনে যদি ছন্দপতন ঘটে, তাহলে কেমনটা লাগে বলেন!

ব্লগ ব্লকের সময়টাতে দেশের মোবাইল অপারেটরগুলো সেই যে ব্লগকে ব্লক করলো, আর খোলে নাই। ফলে ব্লগে ভিজিটর সংখ্যা আগে যেখানে দেড়/দুই হাজার, ক্ষেত্রবিশেষে আড়াই হাজার ছাড়িয়ে যেতো; সেখানে এখন দুইশ ক্রস করলেই মনে হয় অনেক। ব্লগের উপরে সরকারী অবরোধ অবসানের এক বছরের উপরে হয়ে গেলো। এখনও এই সমস্যার সমাধান হলো না। এ‘নিয়ে ব্লগে লেখালেখি কম হয় নাই; কর্তৃপক্ষও আশ্বাস কম দেন নাই। নতুন করে আমি আর কি বলবো, কতোই বা বলবো? এই বিষয়ে কোন অগ্রগতি কি আদৌ আছে? জানি না।

গত প্রায় দুই সপ্তাহ ধরে দেখছি আরেক সমস্যা। আমার অবস্থা হয়েছে এখন, ''ভিক্ষা চাই না মা, কুত্তা সামলা'' এর মতো। অতীতের সমস্যা বাদ, বর্তমানের সমস্যাতেই কাহিল। এখন ব্লগে এক পেইজ থেকে আরেক পেইজে যেতে, একটা মন্তব্য পোষ্ট করতে, লাইক দিতে…….অর্থাৎ যাই করতে যাই না কেনো, ক্লিক করলে কার্সার ব্যস্ত-সমস্ত হয়ে যেভাবে ঘুরতে শুরু করে, মনে হয় যেন বিশাল কোন রাজকীয় কাজে সে ব্যস্ত। কি এমন ব্যস্ততা? ঘুরতেই থাকে, ঘুরতেই থাকে। ওটার দিকে অপেক্ষায় তাকিয়ে থাকতে থাকতে আমার মাথাও ঘুরতে থাকে। সমস্যাটা কোথায়? ব্লগ কর্তৃপক্ষও কিছু বলেন না।

প্রথমদিকে বিভ্রান্ত হয়ে ভেবেছিলাম, আমার নেটেই বোধহয় সমস্যা। টেস্ট করার জন্য বিভিন্ন পেইজে ক্লিক করি, ফ্র্যাকশান অফ এ্য সেকেন্ডের মধ্যে নেট দৈত্য আমার সামনে সেই পেইজ নিবেদন করে। তাহলে কি এমন হলো যে, আলাদীনের…...থুক্কু নেটের এই দৈত্য সামু'র দিক থেকে চোখ ফিরিয়ে নিলো? কর্তৃপক্ষ কি কোনভাবে এই দৈত্যকে অপমান করেছে? দুঃখের সাথে বলতে হয়, সামু'র আচার-আচরণ অনেক সময়ে আমার কাছে সরকারী দপ্তরের মতো মনে হয়। সরকার যেমন তার জনগনকে অন্ধকারে রাখে, সামু'ও তেমনি। সমস্যা কেন হচ্ছে, কোথায় হচ্ছে, কবে নাগাদ এর সমাধান হবে কিংবা আদৌ হবে কি না, কোন ধরনের আপডেটই সামু'র কাছে পাই না। না মোবাইলে লগইন সমস্যা সংক্রান্ত, না বর্তমানের নেট সমস্যা সংক্রান্ত! সামু কর্তৃপক্ষ…...প্লিজ…...সমস্যার সমাধান না হোক, অন্ততঃ আপনারা যে সমস্যাটা অনুধাবন করছেন, সেটা অন্ততঃ আম-জনতাকে (ব্লগার এবং ভিজিটর) জানান!!!

শুরুতে যা বলছিলাম। ব্যক্তিগত অভ্যাসের বড় ধরনের পরিবর্তন সময়সাপেক্ষ। একবার সেট হয়ে গেলে সেখান থেকে বের হয়ে আসতে সময় লাগে। আমার ব্লগ-বিহীন একসময়ের লাইফ স্টাইল আর এখনকার ব্লগ জীবন-সম্বলিত লাইফ স্টাইলে অনেক তফাৎ। কিন্তু এই গতির যুগে ক'জনার পক্ষে এভাবে নিশ্চল বসে থেকে কার্সারের ঘুর্ণায়মান চেহারা দেখতে ভালো লাগে? আমার তো লাগে না। তাই ব্লগে এসে একটা / দু'টা পেইজ ওপেন করার চেষ্টা করতে করতে একসময়ে 'ধ্যাত্তেরী' বলে বন্ধ করে দেই। সত্যি করে বলছি..........অনেক দুঃখ পাই। ওয়াইফাইয়ের গতিময়তার যুগে ব্লগ সেই পুরানো ক্যাবল কানেকশানের সময়ে প্রত্যাবর্তনের পিছনের হেতুটা কি? ব্লগের এই ''গোলেমালে যায় যদ্দিন'' স্টাইল কতোদিন চলবে? ব্লগ নিয়ে বড় বড় আশা করা বাদ দিয়েছি সেই কবেই; তাহলে এখন কি ছোটখাটো আশাও বাদ দিতে হবে? ''ব্লগ এমনই থাকবে। পোষাইলে থাকো, না পোষাইলে বিদেয় হও'' টাইপের কোন ঘোষণা যদি কর্তৃপক্ষ দিতেন, তাহলে মনে খানিকটা হলেও আনন্দ পেতাম। আনন্দ এই কারনে যে, মাইন্ডসেটের একটা সুযোগ অন্ততঃ পাওয়া যেতো।

ব্লগ ঝিমিয়ে যাচ্ছে, এটা পুরানো আক্ষেপ। কিছুদিন পর পরই এই বাস্তবতা আমাদের ব্লগারদের সামনে এসে উপস্থিত হয়। ব্লগ ইদানীং আবার সেই কাওয়ালী শোনা মুরগীর মতো ঝিমাচ্ছে। আর ব্লগ যখনই ঝিমায়, যেসব প্রিয় মুখ আগে নিয়মিত দেখতাম, কিন্তু এখন দেখছি না; তাদের কথা মনে পড়ে যায়। টাইপের এই মূহুর্তে মনে পড়ছে মিশরীয় সম্রাট আখেনাটেন, আমার সুন্দরবনের কুটুম শেরশায়েরী, অভিমানী আরোগ্য আর শান্তিপ্রিয় মুক্তানীলকে। এনাদেরকে অনেকদিন ধরেই দেখছি না। তাছাড়া অনেক প্রিয়মুখকে বর্তমানে হঠাৎ হঠাৎ দেখি, যাদেরকে আগে নিয়মিতই ব্লগে দেখার সৌভাগ্য হতো।

এটা সত্যি, ব্লগে আসা-যাওয়া থাকবেই। এটাই বাস্তবতা। তবে, সব বাস্তবতাকেই যে মেনে নিতে হবে এমন কোন বাধ্যবাধ্যকতাও তো নাই। ব্লগে আগের মতোই মাঝে-মধ্যে কিছু ক্যাচাল বাধে। তবে, আগের মতো জোশ নাই এসব ক্যাচালকারীর মধ্যে। ঝিমিয়ে পড়া ব্লগের মতোই এনারাও মেন্দামারা। এনাদের কার্যকলাপ দেখলে আমার মাঝে মধ্যে বিভিন্ন জোকস মনে পড়ে যায়। দু'টা শোনাই। যাদের কমন পড়েছে, তারা দয়া করে এড়িয়ে যাবেন।

১. দুই ছাত্র মারামারি করছে-
শিক্ষক: এই তোরা মারামারি করছিস কেন?
১ম ছাত্র: স্যার, ও আমার গার্লফ্রেন্ডকে কিস করেছে!
শিক্ষক: তাই বলে মারামারি করবি! তোর গার্লফ্রেন্ডকে বল শয়তানটা থেকে দুরে থাকতে। তা তোর গার্লফ্রেন্ডটা কে??
১ম ছাত্র: আপনার মেয়ে!
শিক্ষক: থামলি কেন? মার শালাকে!

২. শিক্ষক ছাত্র-ছাত্রীদের বলছেন ভবিষ্যতে কে কি হতে চায়
রানা: আমি পাইলট হতে চাই।
সুমিত: আমি ডাক্তার হতে চাই।
দীপা: আমি একজন ভালো মা হতে চাই।
সুমন: আমি দীপাকে সাহায্য করতে চাই।

আমরা জাতিগতভাবেই স্বপ্নপ্রিয় একটা জাতি। এই একটা জিনিস দেখতে কোন পয়সা লাগে না। যা খুশী, যেটা খুশী দেখা যায়; তাই সময়-সুযোগ পেলেই আমরা এটা দেখি। সুতরাং আমি স্বপ্ন দেখতে চাই, ব্লগের পুরানো ব্লগারগণ সবাই একে একে ফিরে এসেছেন। ব্লগার এবং ভিজিটররা মোবাইলে স্বাচ্ছন্দে ব্লগিং করতে পারছেন। ব্লগে লগডইন ব্লগার সংখ্যা শতাধিক, আর ভিজিটর সংখ্যা দু'হাজারের অধিক; দারুন দারুন সব পোষ্ট আর মন্তব্য দিয়ে সবাই ব্লগকে মাতিয়ে তুলছেন ইত্যাদি ইত্যাদি। খুব কি অবাস্তব স্বপ্ন?

ব্লগ কর্তৃপক্ষ যদি দয়া করে কিছু বলেন, কিছুটা হলেও আশ্বস্ত হই। কর্তৃপক্ষ দয়া কি করবেন? কি মনে হয় আপনাদের???


ছবি গুগলের সৌজন্যে।

মন্তব্য ৭০ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০৯

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনারে তো অনলাইনে দেখা যায় না, ঈগল পাখির সাপ ধরার মত ফুরৎ করে
কখন যে পোস্ট আর মন্তব্য লিখেন আল্লাহ ভাল জানে?
সামুর কচ্ছপ গতিতে পেইজ রিফ্রেশ হওয়ায় মনে করছি আমার ই ইন্টারনেট সমস্যা,
আপনার একই সমস্যা দেখে একটু আশ্বস্ত হইলাম। ;)

সামুর যৌবন কালে দুই আড়াই হাজার ভিজিটর ছিল বলছেন। ঐই সময়টাতে আমার ভাই দেখতাম তখন সারাদিন ব্লগিং পড়ে থাকতো। উওেজনা-মজা, বিতর্ক সব কিছু নিয়ে নাকি ব্লগ মেতে থাকতো। আমার অবশ্য সামুতে জম্ম হয় নী তখন। তখনকার পোস্ট মন্তব্য গুলো পড়ার খুব সখ। সামুর আর্কাইভে তখনকার আলোচিত পোস্টগুলো পড়ার কোন ব্যবস্হা থাকলে ভালো হইতে।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৪

ভুয়া মফিজ বলেছেন: ঈগল পাখির সাপ ধরার মত কথা অবশ্য ঠিক খুবই সত্যি বলেছেন। বর্তমানের কারন তো পোষ্টেই বললাম, আর এ‘ছাড়া অন্য কারন, এই আমি আর নেই সেই আমি!!! পোষ্টের ৩৩নং কমেন্টের প্রতি-মন্তব্যে বিস্তারিত বলেছি। ওটা এখানে কপি/পেষ্ট করতে পারতাম, তবে মন্তব্য বিশাল হয়ে যেতো। তাই শুধু লিঙ্কটা দিলাম।

সমস্যা সবারই হচ্ছে, তবে সবার ধৈর্য বা সহ্যশক্তি তো এক না। কচ্ছপ গতির সাথে যারা এডাপ্ট করতে পারে, এখন তাদেরই জয়-জয়কার। আমার এদিকে ততোটা ধৈর্য বা সহ্যশক্তি নাই; সময়েরও অভাব প্রকট!

'সামু‘র যৌবনকাল' কথাটা আসলে আপেক্ষিক। একেকজনের কাছে একেকটা সময়। আমি ব্লগিং শুরু করার আগে ভিজিটর হিসাবে বেশ কয়েক বছর কাটিয়েছি। তখন এসব খুব এনজয় করতাম।

সামুর আর্কাইভে তখনকার আলোচিত পোস্টগুলো পড়ার কোন ব্যবস্হা থাকলে ভালো হইতো অবশ্যই ভালো হইতো। তবে, সামু'র কাছে কোন কিছু চাওয়া, আর বয়রা (শ্রবনশক্তিহীন) মানুষের কাছে চাওয়া অলমোস্ট একই রকমের। পাওয়ার চান্স খুবই কম। :P

২| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: ব্লগে আসলেই সমস্যা হচ্ছে। খুব বেশী স্লো হয়ে গেছে। এই বিষয় নিয়ে ব্লগে দুইটা পোষ্ট এসেছে।
আমার ধারনা এটা সাময়িক সমস্যা ঠিক হয়ে যাবে।
কিছু কিছু ব্লগার হঠাত হঠাত গায়েব হয়ে যায়। আবার হঠাত হঠাত এসে উপস্থিত হোন। এই যেমন 'ব্লগার ঠাকুরমাহমুদ''কে দীর্ঘদিন ব্লগে পাই নি। এখন তিনি এসেছেন।
আর একটূ খেয়াল করলে দেখবেন, কিছু কিছু ব্লগার সসব সময় ব্লগে আছেন। প্রতিদিন তাদের দেখা পাওয়া যায়। যেমন চাঁদগাজী। এরকম অন্তপ্রান ব্লগার সামুতে বিরল।

১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

ভুয়া মফিজ বলেছেন: সাময়িক সমস্যা ঠিক হয়ে যাবে ঠিক আছে। তবে, কতোদিন এই সমস্যা থাকবে জানলে সুবিধা হতো, তাই না! একটা মানসিক প্রস্তুতির ব্যাপার আছে। ব্লগে টিকে থাকার উদাহরন তো দিলেন একটা খাসা। শুনেছি, তেলাপোকাও নাকি ডায়নোসরদের আগে থেকেই এই পৃথিবীতে বিচরণ করতো। :-B

৩| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:২০

ওমেরা বলেছেন: আমি প্রথম মনে করতাম সমস্যা শুধু মনে হয় আমারই । কিছু লিখা , কমেন্ট পড়ে বুঝলাম শুধু আমার না অনেকেই আর আপনার পোষ্ট পড়ে একেবারেই পরিস্কার হল এটা ব্লগেরই সমস্যা ।

চিন্তা করিয়েন সামনে আজকের দিনই ব্লগের সোনালীদিন হবে। :D

আমি মনে প্রানে চাই জমজমাট পূর্ণ একটা ব্লগ , সব সময় আশাও করি কিন্ত কেন যেন মনে হচ্ছে ব্লগের সুসময় আর আসবে না ।

১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনারও সমস্যা হচ্ছে জেনে ভালো লাগলো। :P

আজকের দিন সোনালীদিন হলে তো ভালোই হয়। একটু এনজয় করার সুযোগ হবে। দেশের মতোই, ব্লগে আমাদের চাওয়া আর পাওয়ার মধ্যে বিশাল ফারাক। যা চাওয়া হয়, তার সবটা পাওয়া হয় না সত্যি; তবে ট্যাঙ্ক চাইলে একটা ছোটখাটো মেশিনগান তো পাওয়া উচিত…...কি বলেন!!! ;)

৪| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩৩

নেওয়াজ আলি বলেছেন: সব মিলে হতাশ । তবে কর্তৃপক্ষ একটু সজাগ হলে ভালো হতো

১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

ভুয়া মফিজ বলেছেন: হতাশা কাটানোর জন্য আপনার কোন কিছু করার কোন সাজেশান থাকলে জানায়েন। খুবই উপকৃত হবো। :)

৫| ১০ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৯

জাদিদ বলেছেন: @নেওয়াজ আলিঃ কর্তৃপক্ষকে একটু সুপারগ্লু কিনে পাঠিয়ে দেন। চোখে লাগিয়ে জেগে থাকুক। তাহলে সজাগ থাকার দায়িত্ব ভালোভাবে পালন করতে পারবে।

১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৪

ভুয়া মফিজ বলেছেন: জেগে থাকার জন্য আমার মনে হয় সুপার গ্লু'র চাইতে মরিচের গুড়া বেশী উপকারী জাদিদ ভাই। আমার অবশ্য কোনটার ব্যাপারেই কোন বাস্তব অভিজ্ঞতা নাই। অনুমান থেকে আন্দাজের উপরে B-) বললাম।

৬| ১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৭

ইসিয়াক বলেছেন: জোকস দুইটা দারুণ ছিলো।
#পনেরো মিনিটের চেষ্টায় ব্লগে লগ ইন করতে পারলাম।যাহোক ইটা বা স্যান্ডেল পাইত্যা রাখলাম পরে আসুমনে।লাইক দিছি কইলাম ;) ।আবার খুটা দিয়েন না =p~ =p~ =p~

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫৫

ভুয়া মফিজ বলেছেন: ব্লগের যা অবস্থা, পরে আইসা ইটা বা স্যান্ডেল খুইজা পাইবেন কি না, সন্দেহ আছে কইলাম। যাইহোক, আপনের পারফরমন্সে আমি অত্যন্ত সন্তুষ্ট। :P

৭| ১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

জাদিদ বলেছেন: ভাইয়া। আমি নিজেও বুঝতে পারছি না কেন এমনটা হচ্ছে। আমি আমার পক্ষ থেকে যা করার সেটা করেছি। এখন দেখি কি হয়।
এত কষ্ট করে যারা ব্লগিং করেন, তারা ব্লগকে কত ভালোবাসেন, সেটা নিশ্চয়ই কারো বুঝতে বাকি থাকার কথা না।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫৯

ভুয়া মফিজ বলেছেন: অনেক ধন্যবাদ বিষয়টা নিয়ে কাজ করার জন্য। আসলেই মহা সমস্যার একটা ব্যাপার।
আর ব্লগের প্রতি ভালোবাসা নিয়া আর কি বলবো! প্রায়ই বউয়ের খোটা শুনতে হয় এই ব্যাপারে। ওর কথা হলো, আমি নাকি ওর চেয়ে ব্লগের ব্যাপারে বেশী সিরিয়াস।

অভিযোগটা যে একেবারে ফেলে দেয়ার মতো, তা কিন্তু না!!! :-B

৮| ১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

জাদিদ বলেছেন: মাঝে মাঝে ব্লগার হিসাবে খুবই পেইন লাগে এই বিষয়টি!

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার এই মন্তব্যে কিন্চিৎ টেনশানে পড়ে গেলাম।

এই সমস্যাটা পেইন লাগে (এটা হওয়ার সম্ভাবনাই বেশী মনে হয়), নাকি ব্লগারদের ব্লগ কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ, কোনটা? ঠিকমতো বুঝি নাই কিন্তু!!! :D

৯| ১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৬

সামিয়া বলেছেন: আপনার ব্লগিং জীবন শুভ হোক

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৬

ভুয়া মফিজ বলেছেন: আর শুভ! ব্লগের জন্যও এখন একটা হোরাসের চক্ষু দরকার মনে হচ্ছে!!! আপনার কি মনে হয়? :)

১০| ১০ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪০

জুন বলেছেন: যেই বিশাল কইরা দুক্ষের কথা কইছেন ভুয়া, আমিতো তিন ছবিতেই তা বুঝাইছি।
এখন কতৃপক্ষ বুঝলেই হয় :`>
অনেক সময় লাগলো লগ ইন হতে। বিরক্তি ধরে যায়। উপরে কাভা অবশ্য আশ্বাস দিয়েছে ঠিক হওয়ার। দেখা যাক কি হয়।
লাইকও দিলাম ১৮ সেকেন্ডে :(

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৪

ভুয়া মফিজ বলেছেন: যেই বিশাল কইরা দুক্ষের কথা কইছেন ভুয়া, আমিতো তিন ছবিতেই তা বুঝাইছি। কার লগে কার তুলনা! আপনের মতোন তিনটা ছবি আমি পামু কই? তাছাড়া, আপনে তো জানেনই আমি বাচাল টাইপের মানুষ......অল্প কথায় কিছু কইতে পারি না। :((

হ......জাদিদ ভাই বিষয়টা দেখতাছে। আশাকরি অচিরেই আমরা খুশীমনে আবার ব্লগিং করতে পারুম।

আপনের মন্তব্য পইড়া বুকে একটা ধাক্কা মতোন খাইলাম আপা। এখন বুকে কেমুন জানি ব্যাথা লাগতাছে। ''১৮ সেকেন্ডের লাইক'' দৃশ্যমান না........আরেকবার চেষ্টা কইরা দেখবেন নাকি? =p~

১১| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৮

ঢাবিয়ান বলেছেন: আমি এখন সামু ক্লীক কইরা ফেসবুকে চলে যাই। পেইজ ওপেন হলে আবার ফেরত আসি =p~ এইরকম যাওয়া আসার মধ্যেই থাকি বলা যায়।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২০

ভুয়া মফিজ বলেছেন: আমি তো ফেসবুকে যাইতে পারি না। তাছাড়া এখন অফিসে। তয় ক্লীক কইরা অন্য কাম করি। মিনিট পাচেক পরে চেক কইরা দেখি, পেইজ ওপেন হইছে কিনা! বাসায় থাকলে এই সময়ে এক কাপ চা বানানো যাইবো!! =p~

১২| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১২

ইসিয়াক বলেছেন: সন্তুষ্ট দেইখ্যা আপনের লাইগ্যা একটা ছবি দিলাম
নিউ মার্কেটের একটি স্টুডিও । বেলবটম প্যান্ট এর যুগ তখন । ছবি ১৯৮০ সাল ।


ওই সুম আপনের বয়স কত আছিল জানতে মুন চায় :-B

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৪

ভুয়া মফিজ বলেছেন: বাও কি তেও!!! :`>

১৩| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২১

জুন বলেছেন: তুরাগ সেতুর পঞ্চম দৃশ্যমান স্প্যান এর মত লাইক কি এইবার দৃশ্যমান হইছে :-*
আমি আসলে কাকুর পোস্টে লাইক দিছিলাম। ব্লগের স্লোডাউন কারবারে মাথা টাথা মনে হয় আউলায় গেছে :P

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩০

ভুয়া মফিজ বলেছেন: ব্লগের স্লোডাউন কারবারে মাথা টাথা মনে হয় আউলায় গেছে :P তাইলে আমার মতোন একটা আউলা-ঝাউলা পোষ্ট দিয়া দেন। =p~

কি তামশা কন দেহি! বুকের বেদনা চৌক্ষের নিমিষে উধাও!!!! :-B

১৪| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩১

ইসিয়াক বলেছেন: কন তো এইডা বিটিভির কোন নাটকের দৃশ্য

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩৭

ভুয়া মফিজ বলেছেন: আমার বয়স নিয়া পড়ছেন ক্যান? আপনে কি ব্লগার সাড়ে চুয়াত্তুরের মাল্টি নি? ;)

এইটা তো মনে হয় হুমায়ুন ভাইয়ের একটা নাটকের দৃশ্য। ''কোথাও কেউ নেই'' নাকি?

১৫| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৮

ইসিয়াক বলেছেন: শরবত পান করেন । খুব গরম পড়ছে । আরেক গ্লাস লাগলে কইয়েন ;)

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৭

ভুয়া মফিজ বলেছেন: শরবত আপনেই খান। আমাগো এইখানে ঠান্ডা, ঠান্ডায় ঠান্ডা শরবত খামু না। পারলে গরম গরম ধুয়া ওঠা ভাপা পিডা পাঠায়েন। X(

১৬| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৯

নিমো বলেছেন: জাদিদ বলেছেন: ভাইয়া। আমি নিজেও বুঝতে পারছি না কেন এমনটা হচ্ছে।
view this link
কিছু মনে করবেন না, আমি যদি ভুল করে না থাকি, তাহলে বোধকরি ব্লগার প্রাকপক্ষী এর আগে আপনাদের এই সমস্যার কথা জানিয়েছে এবং খানিকটা সমাধানও দিয়েছে।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৯

ভুয়া মফিজ বলেছেন: ব্লগার প্রাকপক্ষী!!! এই নামে কি কোন ব্লগার ব্লগে আছেন? যাইহোক, আপনার দেয়া লিঙ্কটা কর্তৃপক্ষ দেখবেন আশা করছি।

১৭| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৫

ইসিয়াক বলেছেন: ঠিক আছে ভাপা পিঠা খান





টেষ্ট কেমুন জানাইয়েন কইলাম

১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১৩

ভুয়া মফিজ বলেছেন: থ্যাঙ্কু! থ্যাঙ্কু!!

টেসটের কথা আর কি কমু! এক্কেরে মুখে লাইগা আছে। =p~

১৮| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৮

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,





একটা ভুয়া পোস্ট!
স্বপ্নে বাতাসা খাওয়ার চেয়ে রসগোল্লা খাওয়া যায়না ? স্বপ্নই যদি দেখবেন তবে আর একটু এগিয়ে এমনটা দেখলেই পারতেন যে, ক্লিক করতে না করতেই ব্লগের তামাম দরজা জানালা খুলে যাচ্ছে - ব্লগাররা কি লিখবো ভাবতে ভাবতেই তাদের লেখা অটোমেটিক্যালি ব্লগে প্রকাশিত হয়ে যাচ্ছে। ব্লগ থট রিডিং করে পোস্ট মায় মন্তব্য- প্রতি মন্তব্য সবটাই উগড়ে দিচ্ছে ব্লগের পাতায় পাতায়!!!! সঠিক সময়ে সঠিক কাজটি করতে ব্লগ নোটিফিকেশান কানের কাছে এলার্ম দেয়ার মতো শব্দ করে বাজছে ! B:-/

মেজাজ কেমন কেমন কি আপনার একার লাগে ? আমাদের লাগেনা ? আমরাও তো আপনার মতোই সময় বের করে পুকুর পাড়ে জাল হাতে বসে থাকি, কখন হাযার হাযার মাছ ঘাই দেবে জলে এই আশায়! কিন্তু পুকুরের ইজারাদার তো আমরা নই! তাই ইজারাদারদের মর্জি মোতাবেক আমাদের বসে থাকা ছাড়া উপায়ই বা কি !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! :((
বসা থেকে উঠতেও তো পারিনা কেননা সুপার গ্লু লাগিয়ে বসেছি যে! :(

১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২০

ভুয়া মফিজ বলেছেন: আপনে আমারে কি মনে করেন? আমার নিক দেইখা তো বুঝা যায়, নাকি!! :P

এই রকমের ইউটোপিয়ান স্বপ্ন কি আমি দেখতে পারি! এমন স্বপ্ন দেখবেন আপনেরা। আর যাদের যাদের বিশেষ যোগ্যতা আছে......তিনারা। বিপদের সময়ে ইয়া নফসী, ইয়া নফসী পড়াই দুস্তর। আমার মেজাজ খারাপের কথাই তো আমি কমু, তাই না! আপনেগো টা আমার আগ বাড়ায়া কওনের দরকার কি? :-B

১৯| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৪

পদ্মপুকুর বলেছেন: ভালা হইছে, আমি সপরিবারে করোনাক্রান্ত হয়্যা বন্দী আছি আর আপ্নেরা বোলোগে মাস্তি করবাইন! ইতা হইতো না... দিছি ছোলো কইরা.... :-B

যাক, আমাদের জন্য দোয়া করবেন। গত সপ্তাহ থেকে কোভিড পজেটিভ। খুব সিরিয়াস কিছু এখনও হয়নি। খুব ডেডিকেশন নিয়ে মেডিকেশন চালিয়ে যাচ্ছি কিন্তু ব্লগে উকি দেয়ার সুযোগ কম পাচ্ছি।

সবাই ভালো থাকবেন। শুভ ব্লগিং।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৫০

ভুয়া মফিজ বলেছেন: অ.......এতোক্ষণে না বুজলাম, ঘরের শত্রু বিভীষণ!! এই জন্যই জাদিদ ভাই কিছু বুজতে পারতাছে না। আপ্নেই এই অকামটা করছেন তাইলে!!! হিংসা খুবই খারাপ জিনিস!! B-)

অবশ্যই দোয়া থাকলো আপনার পুরো পরিবারের জন্য। জানেন হয়তো, তারপরেও আপনাদের জন্য একটা হারবাল ট্রিটমেন্ট। লং, গোল মরিচ, তেজপাতা আর আদা দিয়ে স্টীম করে একটা বড় টাওয়েল দিয়ে ঢেকে নাক দিয়ে স্টীম নিবেন। ২/৩ দিন এইভাবে একই পানি দিয়ে করতে পারেন। পরে পানিটা ফেলে না দিয়ে কুসুম গরম অবস্থায় মধু মিশিয়ে খাবেন। অন্যান্য ট্রিটমেন্ট তো করছেনই, সাথে এটাও প্রতিদিন একবার করে দেখতে পারেন।

আপনাকে অচিরেই পূর্ণমাত্রায় সুস্থ্য অবস্থায় ব্লগে দেখার অপেক্ষায় রইলাম। আল্লাহর রহমতে তাড়াতাড়িই ভালো হয়ে উঠবেন, ইন শা আল্লাহ।

২০| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪১

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




হা...হা...হা ... আপনার সাথে ঐক্যমত পোষন করেছি শুধু । একা একা ভাবলে হবে ? ঐক্য চাই ---- ঐক্য চাই।
দেখেন নি " আলোচিত ব্লগ " এ আপনার পোস্টের স্থানের উপরেই ঠাকুর মাহমুদ এর " ফটো চ্যালেঞ্জ ঐক্য!" ?
আমিও সেই মোতাবেক ব্লগে বসে থাকা চ্যালেঞ্জ ঐক্য করেছি আপনার সাথে ..... :P


১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৫৬

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে........আগে কইবেন তো! খামাখা ভারী ভারী কথা কয়া ডর দেহান!! আমি কুট্টি মানুষ না!!! :-B

ওক্কে, ঐক্যবাদ জিন্দাবাদ।

২১| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৪

করুণাধারা বলেছেন: লগইন করা থেকে লাইক আর শেষের দুই তিনটা মন্তব্য পড়তে সাত মিনিট! তাকে ব্লগে নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে, সামু ব্লগারদের ধৈর্য্যশীলতা বাড়াতে বিশেষ অবদান রাখছে।

আপনি ব্লগার প্রাকপক্ষী কে বুঝতে পারলেন না নাকি? প্রাগৈতিহাসিক যুগের পক্ষী- আর্কিওপটেরিক্স। আপনার নিখোঁজ ব্লগারদের
তালিকায় তার নাম বাদ দিলেন কী ভেবে! আর ফিরবেন বলে মনে হয় না!! খুবই দুঃখজনক ঘটনা। :-<

জোক দ্বিতীয়টা জানা, তাও ভালো লাগলো। প্লাস দিলাম!!

১০ ই নভেম্বর, ২০২০ রাত ১১:০৪

ভুয়া মফিজ বলেছেন: ওহ্......প্রাচীণ পক্ষীকে প্রাকপক্ষী বললে বুঝবো কিভাবে? আমি তো অতোটা গেয়ানী না। ঠিক বলেছেন, ওনাকেও বহুদিন ধরে দেখি না। আসলে আরও অনেকেই আছেন। মাহাকেও কয়েকদিন ধরে দেখা যাচ্ছে না; যদিও বেশীদিন হয় নাই, তাই উনার নাম মনে থাকার পরেও বলি নাই। তখন ইন্সট্যান্টলী যে কয়েকজনের নাম মনে এসেছে.....বলেছি, উদাহরন হিসাবে।

যাক, অন্ততঃ একটা জোক তো নতুন! তাই বা কম কি? আর ধৈর্য্যশীল হওয়া ভালো। এই উছিলায় আমাদের প্র্যাকটিসটাও হয়ে যাচ্ছে। ভালো তো.....ভালো না!!! :P

২২| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ১১:০৬

শেরজা তপন বলেছেন: আর ভাল্লাগেনা - ছাড়তেও পারিনা, বসে থাকার ও ধৈর্য নেই :(

১১ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:৩৩

ভুয়া মফিজ বলেছেন: বেশী হতাশ হলে সবচেয়ে ভালো, একটা ছোট্ট বিরতি নেয়া। শুধু শুধু নিজেকে কষ্ট দেয়ার কোন মানে নাই। :)

২৩| ১১ ই নভেম্বর, ২০২০ রাত ১২:০৬

মামুন ইসলাম বলেছেন: অনেক কষ্টে ঢুকতে পারলাম । পোস্টে প্লাস।

১১ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:৩৮

ভুয়া মফিজ বলেছেন: কষ্ট করে ঢোকা, ব্লগিং করা....এসবই সামু'র প্রতি শর্তহীন ভালোবাসার উদাহরন। উদাহরন সৃষ্টি করতে থাকি আমরা। এই দিন দিন না, আরো দিন আছে!!

প্লাসের জন্য ধন্যবাদ। :)

২৪| ১১ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
স্লো বটে। সামু ধৈর্যের পরীক্ষা নিচ্ছে!!!!

তবুও বুদ হই সামুতে।

১১ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:৪০

ভুয়া মফিজ বলেছেন: ধৈর্যশীল হওয়া ভালো, তবে বুদ হওয়া ভালো না। সামু দীর্ঘজীবি হোক!!! :)

২৫| ১১ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ডস থেকে উইন ৩.১ এর আমলের কথা মনে পইড়া যায়...
ডস মুডে উইন লেইখ্যা এন্টার চাইপা চা বানাইতে যাইতাম...
চা নিয়া আইসা দেখতাম চালু হইছে =p~ =p~ =p~ =p~

নতুন নকিব ভাই একটা পোষ্ট দিসিল। ভাবছি লোকাল নেটে সমস্যা!
পরে আফনের মতো আমার অফিসে চেক করতে গিয়া বুঝলাম- ঘটনা সইত্য!

১১ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:০০

ভুয়া মফিজ বলেছেন: পুরান দিনের কথা মনে করায়া দিলেন। ডেস্কটপে ডস কমান্ড মুখস্থ কইরা চালান লাগতো তহন। আমার পরথম ল্যাপটপের ওএস ছিল উইন ৩.১১......সেই ১৯৯৫ সালের কথা। মাউসের বদলে ছিল ট্র্যাকবল!! তহন স্লো নিয়া অবশ্য কোন কমপ্লেইনই আছিল না, কারন ওইটাই ছিল স্বাভাবিক।

আজকে তো দেহি ব্লগ এট্টু ফাস্ট মনে হইতাছে। মনে হয়, কর্তৃপক্ষের কাম ফল দিতাছে। কয়েকদিন টেরাই করি, হেরপরে বুঝন যাইবো, এইটা ভুয়া উন্নতি.....নাকি জেনুইন!!! :P

২৬| ১১ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০০

জুন বলেছেন:
আপনার স্মৃতি বিজড়িত মৌলিকে ভ্যাট ফাকি দেয়ার জন্য জরিমানা করছে। দেখেন ভাবী আর আপনে কিছু সহযোগিতা করতে পারেন কি না B-)

১২ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৬

ভুয়া মফিজ বলেছেন: আমাগো মতোন আরো অনেক কাপলের বদদোয়া লাগছে। হালার পো হালা (মালিকের কথা কই আর কি) আমাগো একটু সুখ-দুঃখের আলাপ করার সুযোগ দিয়া খাওনের দাম বেশী রাখতো। ভাবখানা এমন, তোগো ডেটিং করতে দেই, এই কতো না, আবার দামও সবার মতোন রাখমু নাকি!!!

সহযোগিতা করনের তো প্রশ্নই আসে না। অকাম করলে ফল তো ভোগ করনই লাগবো। ভালো হইছে.....লাভের গুড় পিপড়ায় খাইছে!!! =p~

২৭| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১২:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: বিগত বেশ কয়েকদিন ধরে নেট এত স্লো ছিল যে কিছুতেই ব্লগে ঢুকতে পারছিলাম না। চাকা ঘুরছে তো ঘুরছেই।

আপনাকে তাহলে একটা গল্প বলি,
অনেক বছর আগে কাঞ্চনজঙ্ঘা দেখতে ভোরবেলায় টাইগার হিলে গেছিলাম। চারিদিকে অন্ধকার তারমধ্যে চারদিকে টর্চের আলোয় দাপাদাপি। আনুমানিক রাত সাড়ে তিনটে বা তার আশেপাশে আমরা টাইগার হিলে পৌঁছায়। শেষরাতের প্রচন্ড ঠান্ডায় আমার তখন থরহরি কম্পমান অবস্থা। টর্চের আলো জ্বালিয়ে একজন সামনে এলো। মাফলার লাগবে কিনা জিজ্ঞেস করতেই, নিলাম একটি। আগে থেকে জানানো মাফলারটির উপর নতুনটি পেচিয়ে একটু ধাতস্থ হতেই মনে হল একটু চা হলে মন্দ হতো না। মুহূর্তেই পেয়ে গেলাম আর এক নেপালি চা বিক্রেতাকে। সদলবলে চা খেয়ে ফালুক ফুলুক করতেই দেখি বিক্রেতা নিরুদ্দেশ। পরবর্তী আরও আধঘন্টা ওখানে কাটিয়েও কুয়াশার জন্য কাঞ্চনজঙ্ঘাকে দেখতে না পেয়ে এবং চা বিক্রেতাকে পয়সা দিতে না পেরে যৌথ ব্যর্থ মনোরথ হয়ে যখন নিচে নামতে চলেছি (তখন সবে সকাল হতে শুরু করেছে) এমন সময় মিষ্টি হাসি দিয়ে আমাদের দলের সামনে এসে দাঁড়ালেন সেই নেপালি চা ওয়ালী।।আধা হিন্দিতে যেটা বললেন, বেশি খরিদ্দার ধরতে ঐ ভোরবেলায় চর্চ জ্বালিয়ে সর্বাধিক পর্যটককে চা দিতেই ঐ সময়ে ওনারা পয়সা নেননা। ফেরার পথে ওনারা অপেক্ষায় থাকেন। তবে আজ পর্যন্ত কোন বাঙালি বাবু ওনাদের পয়সা মারেননি বলে ভদ্রমহিলা জানিয়েছিলেন।জীবনযুদ্ধে কম বয়সে একজন হাউস ওয়াইফকে এভাবে রাতের বেলা বাচ্চাদের ফেলে চা বিক্রি করতে আসা দেখে আমরা যথেষ্ট সহানুভূতিশীল হয়ে উঠি। একটু বেশি টাকা দেওয়ার কথা বলতেই উনি মাফ চেয়ে শুধুমাত্র দামটুকু দিতেই অনুরোধ করলেন। নেপালীদের মতো পাহাড়ি জাতিগুলি সৎ বলে জানতাম। সেদিন এমন একজনের কাছ থেকে বাস্তবে পরিচয় পেয়ে মুগ্ধ হয়েছিলাম।
যাইহোক যেটা বলতে চাওয়া, সেদিন টাইগার হিলে নেপালি বালার চা দেওয়া থেকে প্রেমেন্ট নেয়া পর্যন্ত যে সময় লেগেছিল, সামুতে লগ ইন থেকে একটা পোস্টে যাওয়া ঠিক ততটাই দীর্ঘায়িত বলে মনে হচ্ছে।

আপনার জোকস দুটো ভালো লেগেছে।
আর শেষাংশের যে দের বা দুই হাজার ভিজিটরের কথা বললেন তা শুনে আনন্দ পেলাম তবে শঙ্কিত সে কথা অস্বীকার করতে পারিনে।
ভালো থাকুন সবসময়।




১৩ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৩

ভুয়া মফিজ বলেছেন: আপনার বলা ঘটনাটার সাথে সামু'র গতিজড়তার তুলনা পছন্দ হয়েছে। B-)

পাহাড়িদের ব্যাপারে আপনি সঠিক কথাই বলেছেন। আসলে ওরা অনেকটাই সহজ-সরল এখনও। সমতলের মানুষদের জটিলতা-কুটিলতা ওদেরকে তেমনভাবে স্পর্শ করে নাই এখন পর্যন্ত। তবে, দিন যতো যাচ্ছে, ওরাও পরিবর্তিত হচ্ছে আস্তে আস্তে ......অবশ্য পরিবর্তনটাই স্বাভাবিক, বিভিন্ন কারনে। সেটা ভিন্ন আলোচনা।

দুই হাজার ভিজিটরের কথাতে শঙ্কিত কেন, বুঝলাম না।

একটা মজার কথা বলি। অস্বীকার করবো না, সাধারনভাবে ভারতীয়দেরকে আমি খুব একটা পছন্দ করি না। তো, গতকাল এক বন্ধুর সাথে ভারতের লোকজনের খুব সমালোচনা করছিলাম। এক পর্যায়ে হঠাৎ আপনার কথা মনে হওয়াতে বন্ধুকে বললাম.......ভারতের সবাই খারাপ না। অনেক ভালো লোকও আছে। আমার হঠাৎ এই পরিবর্তিত সূরে বন্ধু অবাক হয়ে তাকিয়ে রইলো। ;)

ঘটনাটা আপনাকে বলার উদ্দেশ্য হলো, থিয়োরিটিক্যালি এবং প্র্যাকটিক্যালি একটা দেশের সবাই যেমন ভালো হতে পারে না, তেমনি সবাই খারাপ হতে পারে না। এটা আমরা সবাই জানি। তবে, হাতের কাছে অন্ততঃ একটা উদাহরন থাকলে কথা বলতে সুবিধা হয়। আশাকরি, বোঝাতে পেরেছি। :)

যাই হোক, সুস্থ থাকুন আর খুব খুব ভালো থাকুন।

২৮| ১৩ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্যে আবার আসা। গড়পড়তা ভারতীয় সম্পর্কে আপনার অনুমান একেবারেই সঠিক। আমি ছোটবেলায় যে পরিবেশে বড় হয়েছি আজ 40 এর মাঝামাঝি পৌঁছে সেই পরিবেশ সম্পূর্ণ অস্তমিত। আগে ভারতের ঐতিহ্য ছিল সম্প্রীতি। আজ সে স্থল দখল করেছে সাম্প্রদায়িকতা। সৌজন্যে আদ্ভানি ও তার যোগ্য শিষ্য মোদিজী। আরো সৌজন্যে ভারতের সংখ্যা গরিষ্ঠ সম্প্রদায়। শিক্ষিত মানুষের মধ্যে এমন বিষবৃক্ষ পরিবেশে না পড়লে কল্পনা করতে পারবেন না। 19 বছর কর্মজীবন অতিক্রান্ত করেও যে কারণে আমি অপেক্ষাকৃত সংখ্যালঘু অধ্যুষিত গ্রাম্য পরিবেশে ট্রান্সফর নিতে বাধ্য হয়েছি।
কেউ সংখ্যাগরিষ্ঠের সংস্কৃতিকে যত আপন ভাববে বা প্রয়োজনের নাচানাচি করবে সে তত হবে উদার সংস্কৃতিবান।আর নিজের দিকে তাকালেই হতে হবে সাম্প্রদায়িক, সংখ্যালঘু মাত্রেই উগ্র। অবশ্য আমাদের গায়ের চামড়া গন্ডারের মত মোটা হয়ে গেছে। এখন আর এসব কথা বার্তায় কিছু মনে হয়না....

আপনি তো পড়ছেন না। ফ্রম সাতক্ষীরা টু বেলগাছিয়াতে কিছুটা আভাস দেওয়ার চেষ্টা করছি। আমিও আপনার মত একজন বাংলাদেশী হতেই পারতাম না কিন্তু পূর্বপুরুষের সিদ্ধান্ত হীনতায় এ জীবনে আর সেটা হওয়া হলো না।


১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:০১

ভুয়া মফিজ বলেছেন: ভারতীয় সংখ্যাগরিষ্ঠরাই সাম্প্রদায়িক মনোভাবাসম্পন্ন। আগে পরিবেশ অনুকুলে ছিল না, তাই প্রকাশ করতে পারে নাই। এখন এদের আসল চেহারা ফুটে উঠেছে। অপেক্ষায় আছি.....দেখছি, এরা ভন্ডামীর কতোটা চুড়ায় উঠতে পারে। X(

আপনার ধারাবাহিক এখন পড়ছি না, বিশেষ কারনে। কারনটা আপনার জানা। পরে অবশ্যই পড়বো.....আপনার লেখা না পড়ার কোন কারন নাই। লাইক দিয়ে উপস্থিতি জানান দিয়ে যাচ্ছি কিন্তু!! :)

আপনার পূর্বপুরুষরা যখন সিদ্ধান্ত নিয়েছিলেন, ভেবে-চিন্তেই নিয়েছিলেন নিশ্চয়ই। আসলে বর্তমানে দাড়িয়ে ভবিষ্যত ঠিকভাবে প্রোজেকশান করা খুবই কঠিন; ভুল কিংবা ঠিক, একটা সরু সুতায় ঝুলন্ত থাকে। যাই হোক, কাগজে-কলমে আপনি ভারতীয় হলেও আমি আপনাকে মনের দিক থেকে বাংলাদেশীই মনে করি, বিবিধ কারনে। ইন ফ্যাক্ট, প্রায়শঃই আপনার সাথে ইন্টারএকশানের সময়ে আমার মনেই থাকে না যে আপনি ওইপাড়ের!

২৯| ১৩ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৪

রামিসা রোজা বলেছেন:
বড় প্রেম শুধু কাছেই টানে না দূরেও ঠেলে দেয় -- ইহা
কঠিন সত্য কথা । ব্লগের প্রতি সবার যে ভালোবাসা এই
বিরহকালীন সময়ে তা বোঝা যাচ্ছে ।
কৌতুক প্রথমটি আগেই শুনেছিলাম দ্বিতীয়টি আজ প্রথম
শুনলাম, ভালোলেগেছে ।

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৭

ভুয়া মফিজ বলেছেন: এই সময়টা তেমন কোন কঠিন সময় না। এই যে দেখেন, ঠিক হয়ে গেছে। ব্লগ ব্লকের সময়টাতে আমাদের ধৈর্যের পরীক্ষা ছিল বিশাল। তখন আসলেই বোঝা গিয়েছিল, বড় প্রেম কাহাকে বলে, কত প্রকার ও কি কি!! আপনি সেইসময়টাতে যদি পাঠক হিসাবে ব্লগে এসে থাকেন, তাহলে হয়তো কিছুটা জানেন, যদিও সেই সম্ভাবনা কম।

ব্লগ ব্লকের সময়কালীন ব্লগের প্রতি প্রেম সংক্রান্ত কয়েকটা পোষ্টের লিঙ্ক দিলাম। সময় করে চোখ বোলাতে পারেন। মন্তব্যগুলি দেখলে তখনকার ব্লগারদের মন-মানসিকতা সম্পর্কে ভালো ধারনা পাবেন। কিন্তু বুকের গভীরে বেদনা রেখে আমরা হাসি-খুশী থাকার চেষ্টা করেছিলাম তখন।

সামু’তে বেশী বেশী ঝাপানো এবং অতঃপর......
আসুন, আবার ঝাপিয়ে পরি......
অনলাইন ব্লগার সংখ্যা

৩০| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২৪

আমি তুমি আমরা বলেছেন: আপনার স্বপ্ন সত্যি হোক।

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৮

ভুয়া মফিজ বলেছেন: স্বপ্ন সত্যি হওয়া সহজ ব্যাপার না। আমরা, আম-জনতা স্বপ্নও দেখি ভয়ে ভয়ে। আমাদের দেশে স্বপ্ন দেখাও এখন একটা বিলাসিতা হয়ে গিয়েছে।

আপনার দেখা পাওয়া আজকাল খুব কঠিন! ধুমকেতুর মতো হঠাৎ হঠাৎ উদয় হন দেখি!!! ;)

৩১| ১৪ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০১

আমি সাজিদ বলেছেন: ৩১ নম্বর কমেন্টে কথাগুলো বেশ কয়েকবার এসেছে। প্লিজ মুছে দিন।

গত কয়েকদিন বেশ সমস্যা হয়েছিল। লগ ইন করলে দেখতাম অটো লগ আউট হয়ে গেছে। মন্তব্য পোস্ট হতে হতে ঘড়ির কাঁটাও থেমে যেত। গতকাল ও আজ ঠিকঠাক মনে হচ্ছে।

আরেকটা কথা, বাংলাদেশের মোবাইল অপারেটররা হচ্ছে দুনিয়ার সবচেয়ে বড় চোর। কেউই কিছু বলে নাই এত দিন। এখন থলের বিড়াল বের হয়ে আসতেসে।
দেখেন -



এই যে-



আরেকটা নমুনা -

১৫ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩০

ভুয়া মফিজ বলেছেন: আপনার ৩১ নং কমেন্ট দেখতে গিয়ে মাথা ঘোরাচ্ছিল। পরের কমেন্ট দেখে বুঝলাম, আসলে ঘটনাটা কি! মুছে দিয়েছি। :)

আজ ব্লগে এসে শান্তি পেলাম। সবকিছু ঠিক-ঠাক। ব্লগ কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

দুই বছর আগে দেশে গিয়েছিলাম। মোবাইলে টাকা টপআপ করলাম। কোন কল করি নাই। আধা ঘন্টা পরে দেখি ব্যালেন্স ২৫ টাকা কম। মেজাজ খারাপ হয়ে গেল। আমার বউ বললো, ২৫ টাকাই তো, বাদ দাও। ২০ পেন্সের থেকেও কম! আমি বললাম, টাকার পরিমান বড় কথা না। দুই নাম্বারী কেন করবে? বহু কেচ্ছা কাহিনীর পর সেই টাকা আমার ব্যালেন্সে ফিরিয়ে এনেছিলাম।

চোরের পেশা চুরি করা; তারা চুরি করবেই, যদি সুযোগ পায়। রাতে ঘরের দরজা খুলে শোয়ার কারনে যদি চুরি হয়, তাহলে দোষটা আসলে কার? সুযোগ যারা করে দিচ্ছে, তাদের আপনি কি বলবেন? এটা দেখার দায়িত্ব বিটিআরসি'র। তারা কি করে? আমাদের এখানে তো এসব অনিয়ম হতে পারে না। দেশে কেন হয়? বিটিআরসি একটা কথাই বলে, অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নিবো। আমার কথা হলো, অভিযোগ যাতে না আসে, সেই ব্যবস্থা আগে কেন করো না তোমরা? এরা আসলে চোরে চোরে মাসতুতো ভাই, সবগুলাই চোর!!! X(

৩২| ২৩ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৭

আমি সাজিদ বলেছেন: ওখানের কি অবস্থা? ডিসেম্বরেই ইউকে ভ্যাক্সিনেশনে যাবে৷ আপডেট দেখলাম অনলাইনে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৫

ভুয়া মফিজ বলেছেন: প্রশাসন তাই বলছে বটে। তবে আমি এদেরকে যতোটুকু জানি তাতে করে ডিসেম্বর না, ২০২১ এর জানুয়ারী হয়ে যাবে। আমি ব্যক্তিগতভাবে আশা করছি, জানুয়ারীর প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে ওল্ড কেয়ার হোমের রেসিডেন্ট আর এনএইচএসের ফ্রন্টলাইন স্টাফদেরকে ভ্যাকসিন দেয়া শুরু করা যাবে। দেখা যাক, আমার অনুমান কতোটুকু খাটে!! :)

৩৩| ০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ১:১৫

সোহানী বলেছেন: ধুর দুই মিনিট ধইরা খুঁজলাম আমার মন্তব্য। কিন্তু অবাক হবার মতো বিষয় যে খুঁইজা পাইলাম না!!! মানে কি??? শার্লক হোমস্ রে খবর দিলাম। সেই সমাধান দিলো যে, আমি পোস্টা পইড়া কি মন্তব্য করুম তা ভাবছিলাম। এবং এ ভাবাভাবিতে এতোটাই ঢুইবা ছিলাম যে তা আর লিখতেই মনে নাই। B:-/ .....

বুঝিলাম বুইড়া হইতেছি। কেমনে কি!!!!!!!

১১ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৩

ভুয়া মফিজ বলেছেন: মশকরা করেন! মন্তব্য না কইরা মন্তব্য খুজনের মানে কি? X(

যাউকগ্যা, টেনশান নিয়েন না। আমরা সব্বাই বুইড়া হইতাছি। মনে করছিলাম আপনের মন্তব্যের উত্তর দিছি। আইজকা দেহি, দেই নাই!!! =p~

আছেন কেমন? আইজ-কাইল মনে হয় মহা ব্যস্ত? অবশ্য কারে কি কই......আমিও মহা ব্যস্ত। :-B

৩৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:১৪

খায়রুল আহসান বলেছেন: দুই শ' কেন, আমি তো গত এক বছরে এ ব্লগে ভিজিটরের সংখ্যা ৫০ এর কোঠা অতিক্রম করতে কখনোই দেখিনি। ৫০ ছুঁয়েছে মাত্র হাতে গোনা কয়েকবার।
আশা ছাড়া গতি নেই, তাই আশায় বুক বেঁধে আছি, খুব দ্রুতই এ সমস্যার সমাধান হবে। তবে এও জানি, ধন্য আশা কুহিকিনী!
"ধন্য আশা কুহকিনী। তোমার মায়া
অসার সংসার চক্র ঘোরে নিরবধি।
দাঁড়াইত স্থিরভাবে, চলিত না হায়
মন্ত্রবলে তুমি চক্র না ঘুরাতে যদি।
ভবিষ্যৎ অন্ধ, মূঢ় মানবসকল
ঘুরিতেছে কর্মক্ষেত্রে বর্তুল-আকার,
তব ইন্দ্রজালে মুগ্ধ, পেয়ে তব বল।
বুঝিছে জীবনযুদ্ধে হায় অনির্বার
নাচায় পুতুল যথা দক্ষ বাজিকরে
নাচাও তেমনি তুমি অর্বাচীন নরে।"

দেশের মোটা দাগের সমস্যাগুলোর সমাধান না হলে সামুর এ চক্রঘূর্ণন থামবে না। মাঝে মাঝে গতির তারতম্য হবে মাত্র।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৮

ভুয়া মফিজ বলেছেন: দুই শ' কেন, আমি তো গত এক বছরে এ ব্লগে ভিজিটরের সংখ্যা ৫০ এর কোঠা অতিক্রম করতে কখনোই দেখিনি। ৫০ ছুঁয়েছে মাত্র হাতে গোনা কয়েকবার। আপনি বোধহয় অনলাইন ব্লগারের সংখ্যা বলছেন খায়রুল ভাই। ব্লগে ভিজিটরের সংখ্যা সব সময়েই শতাধিক থাকে এখন, যেটা ব্লগ ব্লকের আগে হাজারের উপরে থাকতো। এখনই তো দেখেন ৩০১ জন!


একদিন হয়তো মোবাইল থেকে লগ ইন সমস্যার সমাধান হবে। তার আগে পর্যন্ত আমাদের এভাবেই চলতে হবে। কবিতার জন্য ধন্যবাদ, তবে বুঝি নাই, বলতে গেলে কিছুই!! :P

পুরানো পোষ্টে মন্তব্যের জন্যও অনেক অনেক ধন্যবাদ। :)

৩৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩৬

খায়রুল আহসান বলেছেন: ও আচ্ছা! জ্বী আমি সংখ্যাটা ভুল বুঝেছি। আমি অনলাইন ব্লগারের সংখ্যাটাই বুঝেছিলাম। শুধরে দেয়ার জন্য ধন্যবাদ।
কবিতাটার মূল কথা, আশা ছাড়া মানুষ বাঁচতে পারে না, আশা মানুষকে ঘুরায়। তবুও, আশার মায়াজালেই মানুষের জীবন আবদ্ধ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৪১

ভুয়া মফিজ বলেছেন: কোন সমস্যা নাই খায়রুল ভাই.........আবার আসার জন্য ধন্যবাদ।

কবিতাটার মূল কথা, আশা ছাড়া মানুষ বাঁচতে পারে না, আশা মানুষকে ঘুরায়। তবুও, আশার মায়াজালেই মানুষের জীবন আবদ্ধ। অতি সত্যি কথন। আশা নাই, তো দুনিয়ায় বেচে থাকারও কোন মানে নাই। এবার বুঝেছি। আসলে কবিগন যেভাবে শব্দ নিয়ে খেলা করে, আমার মতো ভুয়ার জন্য সেটা বোঝা দুঃসাধ্যই বটে। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.