নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

শহীদ বুদ্ধিজীবী দিবস এবং একটি মেধাশূন্য জাতি

১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৯



বর্তমানে বুদ্ধিজীবীদের ভূমিকা দেখে তো সাধারণ মানুষ বুদ্ধিজীবী সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণ করে। আমি বুদ্ধিজীবী শব্দটার প্রতি খুব একটা আগ্রহী নই কারণ আমার কাছে মনে হয় দুনিয়াতে এমন কোন জীবিকা নেই যেখানে বুদ্ধির প্রয়োগ নেই। বরং শ্রমজীবী মানুষ বুদ্ধিবৃত্তিক তত্ত্ব প্রয়োগের সাথে সাথে শরীরবৃত্তিক কাজও করে। মূলত সমাজে শ্রমজীবী মানুষদের অবনমিত বা অবহেলিত করে রাখার জন্য বুদ্ধিজীবী পেশার আবিস্কার। তবে দেশকে মেধা শূন্য করার জন্য পাকহানাদার বাহিনী ১৯৭১ সালে ১৪ই ডিসেম্বর যে সমস্ত মেধাবী মানুষদের হত্যা করেছে তা নিঃসন্দেহে অপূরণীয় ক্ষতি। সেই মেধাবী শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি। আর ঘাতকদের প্রতি ঘৃণা পোষণ করছি।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৫৪

কলাবাগান১ বলেছেন: ঘাতক কারা??? নাম বলতে কি মানা?
যেমন জামাত-বিনপি এর আমলে রেডিও টিভিতে পাকিস্হান হানাদার বাহিনী বলা যেত না বলতে হত হানাদার বাহিনী

১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

বিদ্যুৎ বলেছেন: ভাল করে পড়ে বোঝার চেষ্টা করেন এখানে কি লেখা আছে। মন্তব্যের ব্যাপারে আপনি যেমন তৎপর তেমন যদি পড়ার ব্যাপারে হতেন তাহলে এইরকম মন্তব্য করতেন না। আসলে পড়া বিষয়টি খুব কঠিনতর কাজ যা সবাই করতে পারে না।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:২২

পবিত্র হোসাইন বলেছেন: বিনম্র শ্রদ্ধা

১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

বিদ্যুৎ বলেছেন: আপনাকে ধন্যবাদ

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

রাজীব নুর বলেছেন: পত্রিকাতে পড়ি অমুক মুক্তিযোদ্ধা রিকশা চালায়। অমুক মুক্তিযোদ্ধা না খেয়ে আছে অথবা ভিক্ষা করছে। সব কিছুর আড়ালে আছে সুশীলগণ। ক্ষমতায় না থেকেও তারা কলকাঠি নাড়েন।

১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৩

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ, রাজীব সাহেব আপনি ঠিক বলেছেন। প্রকৃত ত্যাগী ও শ্রমজীবী মানুষদের হেয় করে রাখতে বর্তমানে নামধারী বুদ্ধিজীবী বা সুশীল এই ঘৃণ্য/ দালালী কাজটি করছে নির্লজ্জের মত। কখনও এদিক থেকে আবার কখনও ওদিক থেকে।
ধন্যবাদ আপনাকে।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশ পাকিস্তান থেকে স্বাধীন হয়েছে বটে কিন্তু এখনো জাতিগতভাবে পাকি মন-মানসিকতা থেকে বেরিয়ে আসতে পারে নাই | পাকিস্তানে এখনো সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থা রয়ে গেছে, সেখানে সমাজের এক শ্রেণী সমাজের উচ্চস্থানে থেকে দেশের অধিকাংশকে প্রজার মতো ব্যবহার করে থাকে | বাংলাদেশেও প্রধান দুই রাজনৈতিক দল ও তার কিছু বেনেফিসিয়ার কর্মীসমর্থক দেশকে তাদের বাপ-দাদার সম্পত্তি বানিয়ে ফেলেছে | দেশটাকে লুটেপুটে এরা যে পরিমান আখের গুছিয়ে ফেলেছে যে ক্ষমতায় যাওয়া বা ক্ষমতা ধরে রাখার জন্য এরা দুই পক্ষই কুকুরের মতো কামড়াকামড়ি শুরু করেছে |

১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি সঠিক বলেছেন। এটা জাতিগত ভাবে আমরা উত্তরাধিকার হিসেবে পেয়েছি। এটা এত তাড়াতাড়ি বদলাবে না। এর জন্য হয়ত শতাব্দীর পর শতাব্দী লেগে যাবে তবে নিশ্চিত এর অবসান একদিন হবেই হবে।
ধন্যবাদ আপনাকে মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৫

ঝিগাতলা বলেছেন: শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী........

১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৯

বিদ্যুৎ বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৩

ইসমত বলেছেন: বুদ্ধিজীবী কেবল পেশা নয়; শ্রমজীবীদের কাজকে, জীবনকে আরো সহজ সরল সুন্দর করার জন্যে এবং সর্বোচ্চ উৎপাদন নিশ্চিতকরণে মেধা, প্রজ্ঞা দিয়ে দিনবদলকারী। বুদ্ধিজীবীদের হেয় করা ঠিক নয়; তবে বাংলাদেশের অপরাজনীতিভিত্তিক কিছু বুদ্ধিজীবীর কর্মকাণ্ড পীড়াদায়ক।

'৭১ শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।

১৫ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

বিদ্যুৎ বলেছেন: দুনিয়াতে প্রতিটি পেশায় বুদ্ধি খরচ করতে হয়। তাই এক অর্থে সাধারণত সব পেশা-ই বুদ্ধিবৃত্তিক পেশা। আমি কিন্তু সেই সব তথাকথিত বুদ্ধিজীবীদের কথা বলেছি সমাজে যাদের ভূমিকা রীতিমত প্রশ্নবিদ্ধ। আবার আমি সেই সব মহান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছি যাঁহারা জাতির জন্য কল্যাণ স্বরূপ। অতএব এখানে প্রকৃত বুদ্ধিজীবীদের কোন ভাবেই হেয় করা হয় নাই।
তবে তথাকথিত বুদ্ধিজীবীদের প্রাধান্য দিতে গিয়ে যেন শ্রমজীবী মানুষদের অসম্মান করা না হয়।
ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.