নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

করোনার চিকিৎসা না পেয়ে কামাল লোহানীর মৃত্যু।

২০ শে জুন, ২০২০ রাত ১০:২৭



আমরা যে কয়জন মানুষ নিয়ে গর্ববোধ করি কামাল লোহানী তাঁদের মধ্যে অন্যতম। আমরা নিজেরদের স্বার্থে ন্যায় অন্যায় বিবেচনা না করে একেবারে জ্ঞাতসারে অন্যায় পক্ষ সমর্থন করি। নিজেরাও সেই অন্যায় উপজীব্য করে জীবন যাপন করি। নিজেদের চোখের সামনে কেউ অন্যায় অবিচারের সম্মুখীন হলে মজলুমকে সাহায্য করিনা আবার জুলুমবাজকেও প্রতিহত করিনা। উল্টা জুলুমকারীকে আমরা সমর্থন করে যায় শুধু নিজের স্বার্থের জন্য। একটি বারও আমরা ভাবিনা যে জুলুমকারীদের চরিত্র হল জুলুম করা। একটা শেষ হলে আরেকটা ধরবে। আমরা বেমালুম ভুলে যায় যে হয়ত আমিই হব জুলুমকারীদের পরবর্তী নিশানা। সেটা আমরা এই মহামারী করোনাকালে খুব স্পষ্ট ভাবে দেখতে পারছি। সাধারণ মানুষ বিশেষায়িত হাসপাতালে তো দূরের কথা সাধারণ হাসপাতালেও কোন চিকিৎসা ব্যবস্থা করতে না পেরে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে দৌড়াতে দৌড়াতে রাস্তায় পড়ে মৃত্যুবরণ করেছে। করোনাকালে অনেক ভিআইপি এখন বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা পাচ্ছেনা। কারণ তারা ভিভিআইপি'দের কাছে অসহায়। তারা এখুন ফেসবুক লাইভে এসে সবার কাছে দোয়া চাচ্ছে আর চিকিৎসা ব্যবস্থার প্রতি অসন্তুষ্টি প্রকাশ করছে। কিন্তু তারা যদি সমস্যার শুরুতেই ন্যায় বিচারের পথে থাকত তাহলে এখন তাদের এই দুর্দশা হয়না। তারা এতই অন্ধ স্বার্থে নিমজ্জিত ছিল যে তারা ভাবতেও পারেনি যে সাধারণের পরেই তারা জুলুমের নিশানা। করোনা আক্রান্ত হয়ে কামাল লোহানী সিএমএইচ -এ ভর্তি হতে পারে নাই। সিএমএইচ -এ ভিভিআইপি করোনা রুগী দিয়ে ভরে গেছে। তাই কামাল লোহানী এর মত ব্যক্তিত্ব করোনার যথাযথ চিকিৎসা না পেয়ে মৃত্যুবরণ করল।

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০২০ রাত ১০:৩২

বিজন রয় বলেছেন: উনি চিকিৎসা পাননি আপনি কিভাবে জানলেন?

২০ শে জুন, ২০২০ রাত ১০:৪৪

বিদ্যুৎ বলেছেন: তাঁর মেয়ে ঊর্মি লোহানী বলেছেন। যখন করোনা পজিটিভ ধরা পড়ে তখন তারা করোনা রোগের চিকিৎসার জন্য বহু চেষ্টা করেছে সিএমএইচ এ ভর্তি করার জন্য কিন্তু ব্যর্থ হয়েছে। কর্তৃপক্ষ বলেছে এখানে ভিভিআইপি দিয়ে ভরা। কোন সিট খালি নেই। চিকিৎসার আপ্রাণ চেষ্টা ব্যর্থ হয়ে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। কামাল লোহানী তিনি শুধু আমার শ্রদ্ধেয় ব্যাক্তি শুধু নন তিনি আমার নিকট প্রতিবেশী। সেই জন্য এই আফসোসের কথাটা বললাম। ধন্যবাদ আপনাকে।

২| ২০ শে জুন, ২০২০ রাত ১০:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বিজন রয় বলেছেন: উনি চিকিৎসা পাননি আপনি কিভাবে জানলেন?

২০ শে জুন, ২০২০ রাত ১০:৪৫

বিদ্যুৎ বলেছেন: তাঁর মেয়ে ঊর্মি লোহানী বলেছেন। যখন করোনা পজিটিভ ধরা পড়ে তখন তারা করোনা রোগের চিকিৎসার জন্য বহু চেষ্টা করেছে সিএমএইচ এ ভর্তি করার জন্য কিন্তু ব্যর্থ হয়েছে। কর্তৃপক্ষ বলেছে এখানে ভিভিআইপি দিয়ে ভরা। কোন সিট খালি নেই। চিকিৎসার আপ্রাণ চেষ্টা ব্যর্থ হয়ে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। কামাল লোহানী তিনি শুধু আমার শ্রদ্ধেয় ব্যাক্তি শুধু নন তিনি আমার নিকট প্রতিবেশী। সেই জন্য এই আফসোসের কথাটা বললাম। ধন্যবাদ আপনাকে।

৩| ২০ শে জুন, ২০২০ রাত ১০:৪৪

আমি তিতুমীর বলছি বলেছেন:


উনি অনেক শারীরিক জটিলতায় ভুগ ছিলেন, বয়স হয়েছে যথেষ্ট, উনি যতটুকু উন্নত চিকিৎসা পেয়েছেন এ দেশের ৮০% লোক তার অর্ধেক মানের চিকিৎসা পায় না।

আমাদের রাষ্ট্রীয় সিস্টেমে ভুল, পরিবর্তন হলে তখন হয়তো এভাবে প্রশ্ন উঠবে না।

২০ শে জুন, ২০২০ রাত ১০:৫০

বিদ্যুৎ বলেছেন: সিস্টেম কিভাবে তৈরি হয়েছে সেই কথাটাই মূলত বলার চেষ্টা করেছি। আর বাংলাদেশের অধিকাংশ মানুষ কোন না কোন রোগে আক্রান্ত। আর করোনা কিন্তু সেই আক্রান্ত ও দুর্বল জায়গায় আঘাত করছে। শুরু থেকেই সেই কথা বারবার বলা হচ্ছে। তিনি অনেক চিকিৎসা পেয়েছেন কিন্তু করোনা থেকে বাঁচার জন্য আসল চিকিৎসা না পেয়ে অভিমানে বিদায় নিলেন। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

৪| ২০ শে জুন, ২০২০ রাত ১০:৪৯

বিজন রয় বলেছেন: আপনি বলতে পারেন উনি সিএমএইচ-এ শেষ পর্যায়ে চিকিৎসা নিতে পারেননি।

শেষে গতকাল রাতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

সেটার সম্ভব হতো না যদি উপরের নিদের্শ আসতো।

এটা ব্যর্থ রাষ্ট্রের ফলাফল।

২০ শে জুন, ২০২০ রাত ১০:৫৩

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ। আপনি ঠিক বলেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে করোনা রুগীকে গ্যাস্ট্রিকের চিকিৎসার জন্য পাঠিয়েছে! তাহলে সাধারণ মানুষের কি অবস্থা চিন্তা করা যায়।

৫| ২০ শে জুন, ২০২০ রাত ১১:৩৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: "কামাল লোহানী ফুসফুস ও কিডনির জটিলতা ছাড়াও হৃদ্‌রোগ ও ডায়াবেটিসের সমস্যাতেও ভুগছিলেন।
শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।" - প্রথম আলো (২০ জুন ২০২০)

দুনিয়ার মানুষ হসপিটালেই ভর্তি হতে পারতেছে না; আর উনিতো আইসিইউতে ছিলেন। তারপরও "করোনার চিকিৎসা না পেয়ে কামাল লোহানীর মৃত্যু" টাইটেলে লেখা?

সিএমএইচই চিকিৎসা, আর সব দুধ-ভাত?

কিছু মানুষরে নিজের কইলজা কাইটা খাওয়াইলেও কইবো নুন কম হইছে! আপনি তাদের উৎকৃষ্ট উদাহরণ!

২১ শে জুন, ২০২০ রাত ৩:০৭

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ সময় নিয়ে অনেক বড় একটি মন্তব্য করার জন্য। আপনি যে প্রথম আলো এর রেফারেন্স দিয়েছেন সেই প্রথম আলো তে তাহাঁর মৃত্যুর খবরটি পড়ে দেখুন। তাঁর মেয়ে ঊর্মি লোহানী কিন্তু বলেছে অনেক চেষ্টা করেও সিএমএইচ এ ভর্তি করতে পারেনি। সেখানে কোন সিট খালি নেই। আপনি যদি লেখাটা পড়ে উপলব্ধি করেন তাহলে বুঝতে পারবেন যে আমি কি বুঝাতে চাচ্ছি। একমাত্র করোনা বিপর্যয় শুরু হওয়ার অনেক অনেক আগে এর পূর্বাভাস পেয়েছে সরকার। কিন্তু এরা এতটাই দুর্নীতি আর মুজিব বর্ষ নিয়ে মেতেছিল যে করোনা বিপর্যয় ঠেকানোর তেমন কোন ব্যবস্থা নেই নাই। যারা অন্যায় অনিয়ম হৃদয়ে ধারণ করে তারাই কেবল দেশের এই সবচেয়ে ভঙ্গুর ও নাজুক স্বাস্থ্য ব্যাবস্থা নিয়ে বড়াই করে।

৬| ২০ শে জুন, ২০২০ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: অত্যন্ত দুঃখজনক।

এতদিন যারা বলেছে, দেশ উন্নয়নের মহাসড়কে তারা এখন কি বলবে?

২১ শে জুন, ২০২০ রাত ৩:১২

বিদ্যুৎ বলেছেন: তারা তো এখন ফান্দে পড়ে কান্দিতেছে। যখন নিজের উপর দিয়ে যায় তখনই কেবল বুঝে কিন্তু কোন লাভ নেই কারণ এরা এতটাই দুর্নীতি, অনিয়ম স্বার্থান্বেষী যে এরা এই পথ থেকে আর ফিরবেনা। শুধু ধ্বংস এদের ক্ষান্ত করতে পারে। ধন্যবাদ।।

৭| ২০ শে জুন, ২০২০ রাত ১১:৫৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: নিশ্চিত আপনি কামাল লোহানীর পক্ষের লোক না।আপনি সরকারের বিপক্ষে জনমত শৃষ্টির জন্য এই পোষ্ট লিখেছেন।এটা ঠিক আছে

২১ শে জুন, ২০২০ রাত ৩:১৬

বিদ্যুৎ বলেছেন: এখানে পক্ষ বিপক্ষ বিষয় না। একমাত্র দুর্নীতিবাজ ব্যাক্তিরাই কেবল এই ভঙ্গুর স্বাস্থ্য ব্যাবস্থার পক্ষে থাকবে।

৮| ২১ শে জুন, ২০২০ রাত ১২:৪৮

নেওয়াজ আলি বলেছেন: দুঃখ। :((

২১ শে জুন, ২০২০ রাত ৩:১৮

বিদ্যুৎ বলেছেন: দুঃখ করে আর কি হবে। আমাদের মত সাধারণের কোন চিকিৎসা নেই এদেশে। তাই আমরা নিজেদের নিরাপত্তার জন্য নিরাপদে। থাকি। সবাই ভাল থাকুক সেটাই চাই। ধন্যবাদ।

৯| ২১ শে জুন, ২০২০ রাত ২:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এভাবে বলা হয়তো ঠিক নয়।
কেউ উন্নত চিকিৎসা পেয়েও
মৃত্যুকে ঠেকাতে পারেনা। আবার
অনেকে পর্যাপ্ত চিকিৎসা না পেয়েও
আল্লাহর অশেষ রহমতে সুস্থ্য হয়ে ওঠেন।
মাননীয় মন্ত্রী মোহাম্মদ নাসিমের কি চিকিৎসা
অপর্যাপ্ত ছিলো। অনেক বিশেষজ্ঞ চিকিৎসক
মারা গেছেন তারা কি চিকিৎসা পা্ন নি? সুতরাং
কাউকে দোষারোপ করা ঠিক নয়।

২১ শে জুন, ২০২০ রাত ৩:২৭

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ নুরু সাহেব। মৃত্যুর প্রেক্ষাপট বিবেচনায় যদি কাউকে দায়ী না করা যায় তাহলে তো এই স্বাস্থ্য মন্ত্রণালয়, বিচার ব্যবস্থা রাখার দরকার নেই। আমাদের এই ধরনের অসহায়ত্বের কারণেই সব সময় ক্ষমতাসীনরা দেদারচ্ছে অপকর্ম করে। মানুষ মরবে তাই বলে বিনাচিকিৎসায়। এটা আমি গ্রহণযোগ্য ভাবতে পারছিনা বলে দুঃখিত।

১০| ২১ শে জুন, ২০২০ ভোর ৪:৪৮

রাফা বলেছেন: চিকিৎসা না পেয়ে মারা যাওয়া আর বিশেষ একটি হাসপাতালে ভর্তি না হোতে পারা এক নয়।এটা কোন অবস্থায় আপনার শিরোনামের সাথে যায় না। করোনার কোন স্বিকৃত চিকিৎসা এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। একেকজনকে একেক নিয়মে চিকিৎসা দেওয়া হোচ্ছে। উপসর্গের ভিত্তিতে চলছে এখন পর্যন্ত।
কামাল লোহানী আমার একজন প্রিয় মানুষ ছিলেন। আল্লাহ উনাকে ক্ষমা করে জান্নাত ণসিব করুন ।
ধন্যবাদ, বিদ্যুত।

২১ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৫

বিদ্যুৎ বলেছেন: আপনি শুধু শিরোনাম পড়েই মন্তব্য করলেন। তাঁর মৃত্যুর সংবাদগুলো পড়ে দেখেন যখন তিনি করোনা পজিটিভ হলেন করোনার জন্য চিকিৎসার জন্য অন্য ভি আই পি দের মত তাহাঁর পরিবারও সি এম এইচ' এ ভর্তির চেষ্টা করেছিল কিন্তু তাঁরা ব্যর্থ হয়েছেন। মরতে হবে সবাইকে কিন্তু তিনি যে করোনা রোগের চিকিৎসা পাননি সেটা তো আপনি এড়িয়ে যেতে পারেন না। আর আমি তো তাঁকে জান্নাতে যাওয়ার জন্য নিষেধ করছিনা। এমন ভাবে আপনি বললেন যে আমি তাঁকে জান্নাতে যেতে মানা করছি। এখানে মূলত ভঙ্গুর চিকিৎসা ব্যবস্থার কথা বলেছি। আর কামাল লোহানী আপনার প্রিয় মানুষ ছিল! আর আমার কাছে তিনি এখনও প্রিয় মানুষ হয়েই আছেন। কেউ মরে গেলেই তো আর অপ্রিয় হয়না।

১১| ২১ শে জুন, ২০২০ সকাল ৭:২৪

কৃষিজীবী বলেছেন: তারা এতই অন্ধ স্বার্থে নিমজ্জিত ছিল যে তারা ভাবতেও পারেনি যে সাধারণের পরেই তারা জুলুমের নিশানা। যারা জন্মান্ধ ছিলো,করোনা তাদের চোখ খুলে দিয়েছে আর যারা চোখ থাকিতে অন্ধ ছি, করোনা তাদের জাঙ্গিয়া খুলে দিয়েছে

২১ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৬

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

১২| ২১ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

ঢাবিয়ান বলেছেন: টাইটেল দেয়া উচিৎ ছিল সিঙ্গাপুরে নিতে না পারায় মৃত্যু। এই দেশের ভিয়াইপিরা সর্দি কাশির চিকিৎসাও সিঙ্গাপুরে করায়। কিন্ত এখন এই সংকটের সময় ভিয়াইপিরা দেশে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছে।

২১ শে জুন, ২০২০ রাত ৮:১৫

বিদ্যুৎ বলেছেন: অনেকে তো গিয়েছে। যারা হর্তাকর্তা তারা হয়ত ক্ষমতায় টিকে থাকার জন্য দাঁত কামড়ে পড়ে আছে কিন্তু নিরাপত্তার চাদরে মুড়ে আছে। আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.