নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

কাতার-বাংলাদেশঃ ৫০ বছর

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২২



১৯৭১ সালে বাংলাদেশ এবং কাতার স্বাধীনতা লাভ করে। এ বছর এই দুটি দেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উজ্জাপন করছে! কত মিল দুটি দেশের মধ্যে। দুটি দেশই ছোট, দুটি দেশই মুসলিম দেশ। কিন্তু দুই দেশের আর্থসামাজিক, অর্থনৈতিক, বিশ্বে মর্যাদার আসন প্রায় সবই বিপরীত অবস্থানে। কাতার ভিত্তিক আল-জাজিরা টেলিভিশন শেখ হাসিনার লোকজন নিয়ে যে সচিত্র রিপোর্ট করেছে তা দেশের জনগণ আগেই বুঝতে পেরেছে। চরম দুর্নীতি, নির্যাতন, অব্যবস্থাপনা, সার্বভৌমত্ব বিসর্জন, রিজার্ভ চুরি এগুলো তারই প্রমাণ। আল-জাজিরার রিপোর্ট বিশ্বাসীর নজরে এনেছে মাত্র। বিশ্বে এখনও অনেক দেশ আছে যারা বাংলাদেশ সম্পর্কে খুব একটা জানেনা। মাঝে মধ্যে কিছু নেতিবাচক শিরোনামে বিশ্বগণমাধ্যমে বাংলাদেশের নাম আসে। এতে বহির্বিশ্বে যারা বাংলাদেশকে চেনে তার অধিকাংশ চেনে নেতিবাচক বাংলাদেশ। তারপরও বিশ্বে উন্নত দেশে বাংলাদেশী শ্রমিকের বেশ কদর কারণ সস্তা শ্রম, কর্মঠ কর্মী। স্বাভাবিক ভাবেই প্রবাসীরা দেশে মুদ্রা পাঠায় কারণ মাতৃভূমি প্রবাসীদের শেষ কথা। নাড়ীর টান, মাটির টান, ফেলে আসা শৈশব আর ফিরে জন্মভুমিতেই শেষ নিঃশ্বাস ত্যাগের আশা। প্রবাসীদের এই প্রবল দেশপ্রেমকে দুর্বলতা মনে করে এই অবৈধ সরকার।পাসপোর্ট, ভিসা, বিমান, এম্বেসি,এয়ারপোর্ট প্রতিটি ধাপে প্রবাসীরা হেনস্তার শিকার।
কাতার এবং বাংলাদেশ একই সময় স্বাধীনতা অর্জন করেছে। এই দুই মুসলিম দেশ একই সময়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করেতে যাচ্ছে। কিন্তু স্বাধীনতার পঞ্চাশ বছর পরে বাংলাদেশ এবং কাতার এর মধ্যে আকাশ আর জমিন পার্থক্য। কাতারে মাথাপিছু বার্ষিক আয় প্রায় ৬৩ হাজার মার্কিন ডলার আর বাংলাদেশে মাথাপিছু ২ হাজারও হয়নি। কিন্তু দুর্ভাগ্য হল বাংলাদেশে যখন একটি শিশু জন্ম নেওয়ার সাথে সাথে তার মাথায় প্রায় আশি হাজার টাকার মত ঋণ। ২০২০ সালে এক রিপোর্টে দেশের মানুষের মাথাপিছু ঋণের বোঝা ৭৯ হাজার টাকা বলে জানিয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। দেশের ৯৮ ভাগ মানুষ এ ঋণ নেননি। কিন্তু যেভাবেই হোক শেষ পর্যন্ত তাদেরকে এ ঋণ ফেরত দিতে হবে বলে জানিয়েছে অর্থনীতি সমিতি। এই ঋণের বোঝা জনগণকেই বহন করতে হবে। কাতারে আছে বিশ্ব মানের কাতার এয়ারওয়েজ, আছে আল-জাজিরার মত আন্তর্জাতিক মানের টেলিভিশন। আর বাংলাদেশে আছে সরকারী মদদে গড়ে ওঠা মাফিয়া গং। আন্তর্জাতিক যেকোন নেতিকবাচক খবর দেশে অবৈধ সরকার হলেও প্রত্যাখান করবে এটাই স্বাভাবিক কিন্তু সচিত্র প্রতিবেদনের ক্ষেত্রে শুধু প্রত্যাখান করলে হয় কিভাবে? তথ্য প্রমাণ দিয়েই তো ভুল প্রমাণ করে তবেই না প্রত্যাখান করতে হবে। বাংলাদেশের মানুষ সুদিনের অপেক্ষায় আর সেটা খুবই সন্নিকটে।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

পদ্মপুকুর বলেছেন: আমাদের পাচার হওয়া টাকাগুলো দেশেই বিনিয়োগ করে তার সুফল পেলে হয়তো আমাদের উন্নয়নও কাতারের মতই হতো....

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৪

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ, আপনি ঠিক বলেছেন।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৩

আমি সাজিদ বলেছেন: বাংলাদেশের উন্নয়নে ঈর্ষান্বিত হয়ে কাতার বাংলাদেশকে হেয় প্রতিপন্ন করার জন্য এমন চাল চেলেছে। এই মিথ্যা রিপোর্ট কখনো মানবে না জাতি। ধিক কাতার ধিক।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৮

বিদ্যুৎ বলেছেন: মানা নামানার বিষয় নয়। কথা হচ্ছে কাতার যা করছে আমরা তা কেন করতে পারছিনা? এই রকম একটা সচিত্র প্রতিবেদন আমাদের দেশের কোন মিডিয়া কেন করতে পারেনা।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৭

ঢাবিয়ান বলেছেন: মানুষের ভোটাধিকার যেহেতু নাই, তাই জবাবদিহিতার কোন দায়ও নাই। সচিত্র তথ্য প্রমান এক কথায় ষঢ়যন্ত্র আখ্যা দিয়েই ধামাচাপা দিয়ে দেয়া হয়।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০১

বিদ্যুৎ বলেছেন: হ্যাঁ আপনি সঠিক বলেছেন। ধন্যবাদ।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এক পরিসংখ্যানে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের মাথাপিছু ঋণের পরিমান ২০১৯ সালে ছিল ৬৯,০৬০ ইউ এস ডলার। যেটা ১৯৯০ সালে ছিল ১০,০০০ ডলার। আপনার বাকি অধিকাংশ কথার সাথে একমত।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৫

বিদ্যুৎ বলেছেন: বাংলাদেশ এবং কাতার একই সময়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করতে যাচ্ছে তাই এই দুই দেশের ৫০ বছর মূল্যায়ন তুলে ধরেছি কিছু তথ্য উপাত্ত দিয়ে। আশাকরি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কাতারে মাদ্রাসা নেই।কাতারে আছে তেলের খনি,লোক সংখ্যা খুবই কম তার উপর নারী কম।তারা উচ্চশিক্ষিতদের নাগরিকত্ব দেয়ার চিন্তা করছে,বাংলাদেশের অনেকে নাগরিক হবার সুজক পাবে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৬

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: কাতার ছোট দেশ। লোক সংখ্যাও অনেক কম। বাংলাদেশের এক লাখ লোক কাতারে কাজ করে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৬

বিদ্যুৎ বলেছেন: ধন্যবাদ।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২০

জগতারন বলেছেন:
বাংলাদেশ আর কাতার দেশ নিয়ে এই প্রবন্ধে অনেক সামঞ্জস্য ও অসামঞ্জস্যতা দেখিয়েছেন লেখক। কিন্তু বড় একটি অসামঞ্জস্যতা লেখকগিরি
করতে গুরুত্বপূর্ণভাবে তুলে ধরা হয় নি প্রবন্ধে তা নীচে দেয়া হলোঃ

বাংলাদেশ চলে দেশের জনগনের শ্রমের টাকায় আর
কাতার দেশ চলে তার ব্যাংকের টাকায় অর্থাৎ মাটীর নীচেকার তেলের টাকায়।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৩

বিদ্যুৎ বলেছেন: যারা আজও বুঝতে পারেনি যে জনসংখ্যা শুধু জনসংখ্যা নয় এটা হল জনশক্তি বা মানব সম্পদ তাদের মত বেকুবদের জন্যই আজ বাংলাদেশ আর কাতারের মধ্যে এত তফাৎ।
বাংলাদেশের মাটির নিচেও অনেক খনিজ সম্পদ আছে। প্রাকৃতিক গ্যাসসহ ইউরনিয়ামের মত দুস্পাপ্য অনেক মহামূল্যবান খনিজ সম্পদে ভরপুর কিন্তু উত্তোলনের সক্ষমতা নেই। কাতার সেই সক্ষমতা অর্জন করেছে এবং দুর্নীতি রোধ করতে পেরেছে। তাছাড়া কাতারের মাটির নিচে সম্পদ থাকলেও উপরে শুধুই মরুচর। কিন্তু বাংলাদেশের মাটির নিচে যেমন সম্পদ তেমনি উপরেও। এমন কোন শস্য নেই যা বাংলার মাটিতে জন্মে না! সেইজন্য কবি বাংলার মাটিকে সোনার চেয়ে বেশি খাঁটি বলেছেন।
লেখাটি না বুঝে অপ্রাসঙ্গিক মন্তব্য করার জন্য ধন্যবাদ দিতে পারছিনা বলে দুঃখিত।

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৮

নেওয়াজ আলি বলেছেন: কাতার এশিয়ার সেরা ধনী হয়ে ৫০বছর পালন করছে আমরা সুদিন আসার অপেক্ষা নিয়ে পালন করছি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৪

বিদ্যুৎ বলেছেন: ঠিক বলেছেন। ধন্যবাদ।

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:০৫

কবিতা ক্থ্য বলেছেন: কাতারের আছে তেলের খনি
আর আমাদের আছে- "চোরের খনি"।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৫

বিদ্যুৎ বলেছেন: সঠিক কথা আপনি আলোকপাত করেছেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.