নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সব কিছুই প্রথমে দেখি ভাল লাগার দৃস্টি নিয়ে , অনুভব করি তার গুনাগুণে, সত্যটুকু করি গ্রহণ আর মিথ্যাটুকু বর্জন ।

বিলুনী

বিচরী স্বর্গ মর্ত পাতাল , উড়ি গাছের ডালে ডালে ঘুরী সামুর পাতায় পাতায় , মন খুলে করি অশ্বেশন যা চাই কিছু নিয়ে যাই , কিছু ফিরিয়ে দিয়ে যাই ।

বিলুনী › বিস্তারিত পোস্টঃ

বঙ্গবাঘিনী মার্গারিটা মামুনের ( বাংলাদেশী বংশোদ্বত) রিউ অলিম্পকে স্বর্ন জয়

২২ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৫৮


অলিম্পিক পদক অধরাই থেকে গেছে বাংলাদেশের। এবারও ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে মর্যাদাপূর্ণ এ ক্রীড়া মহাযজ্ঞে হতাশা নিয়েই দেশে ফিরেছেন দেশের ৭ ক্রীড়াবিদ। এরপরও বাংলাদেশের নাম উচ্চারিত হবে এখন সবার মুখে মুখে। সেই গর্বটা এনে দিয়েছেন মার্গারিটা মামুন। রাশিয়ার হয়ে রিও অলিম্পিকে অংশ নিয়ে রাজশাহীর ক্রীড়াশৈলীতে মেয়ে এবার স্বর্ণপদক জিতেছেন। মেয়েদের শারীরিক কসরত ও মনোমুগ্ধকর কলাকৌশল প্রদর্শনের মাধ্যমে সবার হৃদয় কেড়েছেন, চোখ ঝলসে দিয়েছেন সুন্দর দেহবল্লরীর ক্রীড়াশৈলীতেও। মহিলাদের রিদমিক জিমন্যাস্টিক্সে অলরাউন্ড ফাইনালে ৭৬.৪৮৩ পয়েন্ট স্কোর করে স্বর্ণ জেতেন রিটা। এর মাধ্যমে প্রথমবারের মতো ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে বিবেচিত অলিম্পিকে বাংলাদেশের নামটাও গৌরবময় একটি অবস্থান পেয়ে গেল।
ছন্দময়তা, নিপুণ কারুকার্য, মনোলোভা শরীরি কলাকৌশল ও আকর্ষণীয় দেহবল্লরীর মোহনীয় ভঙ্গিময় প্রধান বিষয় রিদমিক জিমন্যাস্টিক্স। এমন একটি ইভেন্টে বিচারকদের মন জয় করা এবং দর্শকদের বিমুগ্ধ করা বেশ কঠিন কাজ। কিন্তু রিটা সেটাই করতে পেরেছেন। রাজশাহীর মেয়ে রিটা যখন সঙ্গীতের তালে ঝঙ্কার তুলছেন, অলিম্পিক পার্ক তখন মুগ্ধ। দর্শকদের করতালিতে মুখরিত। লড়াই শেষেও একই চিত্র। রাশিয়ার অগণিত দর্শকের হাততালির অভিবাদন গ্রহণ করেলেন রিটা দু’হাত তুলে। রুশ মা আন্নার কাছেই মার্গারিটার জিমন্যাস্টিক্সে হাতে খড়ি। বাবা রাজশাহীতে জন্ম নেয়া আবুল্লাহ আল মামুন পেশায় মেরিন ইঞ্জিনিয়ার। ফাইনালে নজর কাড়া লড়াই জমে উঠল দুই রাশানের মধ্যেই। বাংলার বাঘিণীর প্রতিদ্বন্দ্বী তারই স্বদেশী ইয়ানা। অথচ লড়াইটা হতে পারত বাংলাদেশ আর রশিয়ার মধ্যে জন্মভূমির টানে লাল সবুজের পতাকার প্রতিনিধি হয়েই রিও অলিম্পিক খেলতে পারতেন রিটা। কিন্তু সেটা হয়ে উঠেনি নানা প্রতিকূলতায়। কোচ তাকে ডাকেন ‘দ্য বেঙ্গল টাইগার’ নামে।
রিটা আরও উৎফুল্ল এ কারণে যে নান্দনিক এ ইভেন্টে জয়ের আনন্দটা বাংলাদেশেও সমানভাবে প্রভাব ফেলেছে। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এটা জেনে খুব খুশি যে বাংলাদেশের অনেক ভক্ত আমাকে সমর্থন করছে। আমি বাংলায় ১ থেকে ১০ পর্যন্ত গুনতে পারি। যখন ছোট ছিলাম, আমার বাবা আমাকে বাংলা শেখাতেন; কিন্তু আমি সব ভুলে গেছি।’ জুনিয়র পর্যায়ে একবার বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার চিন্তাও করেছিলেন রিটা। তিনি এ বিষয়ে বলেন, ‘আমার দ্বৈত নাগরিকত্ব ছিল, তাই আমি জুনিয়র হিসেবে একটি প্রতিযোগিতায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি সবসময় রাশিয়ায় থেকেছি আর অনুশীলন করেছি দেখে এরপর আমি রাশিয়ার প্রতিনিধিত্ব করি।’
সুত্র জনকন্ঠ : প্রকাশিত : ২২ আগস্ট ২০১৬

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:৫৭

কেএসরথি বলেছেন: বাহ জানা ছিলনা।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩৯

বিলুনী বলেছেন: ধন্যবাদ এটা দেখার জন্য ।

২| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৫০

সোহানী বলেছেন: ছড়িয়ে পড়ুক দেশী প্রতিভা সারা বিস্বে....

২২ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪৪

বিলুনী বলেছেন: ধন্যবাদ । কেমনে ছড়িয়ে পড়বে, যদি হতো শেয়ালের ছড়া তাহলে এতক্ষনে এ পোস্টে লাইক পরত শত শত জোড়া ।

৩| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪২

বিলুনী বলেছেন: ধন্যবাদ । কেমনে ছড়িয়ে পড়বে, যদি হতো শেয়ালের ছড়া তাহলে এতক্ষনে এ পোস্টে লাইক পরত শত শত জোড়া ।

৪| ২৩ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:০৫

প্রামানিক বলেছেন: বঙ্গ বাঘিনী দেশে আসুক এটা চাই।

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৩:৩৭

বিলুনী বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই । দেশে আসতে হলে যে পরিবেশ দরকার তাতো দেশে সেই । তাই সুন্দর সুষ্টু পরিবেশ দরকার ।

৫| ২৩ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৩৩

গেম চেঞ্জার বলেছেন: রাজশাহীর মেয়ে রিটা
ওর না রাশিয়ায় জন্ম!!!

ওর বাবা না হয় রাশিয়ার পাবলিক। কিন্তু মেয়ে!!

দয়া করে অফ যান। যে মেয়ে রাশিয়ার হাওয়া-পানি-আবহাওয়ায় বড় হয়েছে, রাশিয়ার অবকাঠামোয় নিজেকে মানিয়ে নিয়েছে তাকে বাঙালি বলে ভাবলেও আমরা বাংলাদেশিরা ওকে ডিজার্ভ করতে পারিনা। শুনেছি অনেক আগেই এই মেয়েকে ওর বাবা বাংলাদেশের হয়ে খেলাতে চেয়েছিল, কিন্তু দেশপ্রেমিক আমলারা তাদের সহযোগিতা করেনি। বাংলাদেশের সরকার একটাকা খরচ করেছিলো মামুনকে জিমন্যাস্টিক শেখাতে? বাংলাদেশ সরকার কি কখনো ওকে একবার ডেকেছিলো? ক্রিড়া বিষয়ক প্রতিষ্টান কি ওকে কখনো বাংলাদেশে প্রাকটিস করাতে উদ্যোগ নিয়েছিল??
বাংলাদেশের রক্তের কথা বলবেন। তাই না? অলিম্পিকে ওর সাফল্যের আগে কি আপনি আমি জানতাম এত বড় একটা রত্নকে অবহেলা করা হয়েছে কিছুদিন আগে?? তাই তাকে নিয়ে আমরা গর্ববোধ করিনি। এখন করার দরকার তাহলে কেন?? ওর সাফল্য দেখে??? হাঃ হাঃ হাঃ
এইটাকেই বলে ছাগলামি। আমি মোটেও মনে করি না এটা নিয়া বাংলাদেশিরা লাফানোর মতো কোনকিছু আছে। এতটুকুন লজ্জা থাকলেও চুপ করে থাকা উচিত। জনসংখ্যায় অষ্টম হয়েও একটা ব্রোঞ্জ পদকও নাই???
ছিঃ ধিক!! ধিক আমাদের জনগণের পয়সা খরচ করে টাকার পাহাড় তোলা ঐসব ক্রিড়া কর্মকর্তা আর মন্ত্রণালয়ের!!

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

বিলুনী বলেছেন: এটাই যদি বুঝত তাহলে দিন কি দেশের এই হালে যায় । দাত থাকতে দাতের মর্ম বুঝেনা পরে পস্তায় ।
অাপনার মন্তব্যের মুল লিখাটা কপি করে ইমেইল করে জনকন্ঠে পাঠিয়ে দিব নির্বাহী সম্পাদক বরাবরে । তাদের গুনধর পত্রিকা থেকেইতো খবরটা নিয়ে সকলের সাথে শেয়ার করা হয়েছিল ।

৬| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৩:৪৫

বিলুনী বলেছেন: ধন্যবাদ যতার্থ বলেছেন । এটাই যদি বুঝত তাহলে দিন কি দেশের এই হালে যায় । দাত থাকতে দাতের মর্ম বুঝেনা পরে পস্তায় ।
অাপনার মন্তব্যের মুল লিখাটা কপি করে ইমেইল করে জনকন্ঠে পাঠিয়ে দিব নির্বাহী সম্পাদক বরাবরে । তাদের গুনধর পত্রিকা থেকেইতো খবরটা নিয়ে সকলের সাথে শেয়ার করা হয়েছিল ।

৭| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩২

গেম চেঞ্জার বলেছেন: পত্রিকায় এখন যারা বসে থাকে তাদের কমন সেন্স নিয়াও মাঝে মধ্যে সন্দেহ হয়!! :|

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪৯

বিলুনী বলেছেন: আমার কাছেও তাই মনে হয় । কোথায় আর যাব, নাই দেশে বুট কলাই সন্দেশ ।

৮| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:




আমরা স্যুটিং, ডাইভিং, সাঁতার, সাইকেল, জিমনাস্টিকে অংশ নেয়ার মটো জেনেটিক্যাল শরীরের অধিকারী; দরকার সামান্য টাকা ও কয়েকজন উৎসাহী মানুষ

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩১

বিলুনী বলেছেন: ধন্যবাদ রিটা দেখিয়ে দিয়েছে বাংগালি রক্তও যদি সঠিক পরিচর্যা ও প্রশিক্ষন পায় ।

৯| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১:০৮

সচেতনহ্যাপী বলেছেন: কবে এবং কোথায় যেন পড়েছিলাম ওর পরিবার বাংলাদেশের পক্ষ থেকেই যেতে চেয়েছিলো।। কিন্তু ক্রীড়া কর্মকর্তারা তার প্রশিক্ষনের খরচ বহন করতে পারবে না অযুহাতে মানা করে দিয়েছিলো।।
আর আপনার সুরে সুর মিলিয়েই বলি ধন্যবাদ রিটা দেখিয়ে দিয়েছে বাংগালি রক্তও যদি সঠিক পরিচর্যা ও প্রশিক্ষন পায়

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ২:৪৬

বিলুনী বলেছেন: উপযুক্ত প্রশিক্ষন ও পরিচর্যা পেলে বাংলাদেশীরা বিশ্ব জয় করতে পারবে সকল ক্ষত্রে ।

১০| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ২:৪৬

বিলুনী বলেছেন: ধন্যবাদ সহমতের জন্য । উপযুক্ত প্রশিক্ষন ও পরিচর্যা পেলে বাংলাদেশীরা বিশ্ব জয় করতে পারবে সকল ক্ষত্রে ।

১১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: প্রতিভা থাকলে পেছন ফিরে তাকাতে হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.