নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সব কিছুই প্রথমে দেখি ভাল লাগার দৃস্টি নিয়ে , অনুভব করি তার গুনাগুণে, সত্যটুকু করি গ্রহণ আর মিথ্যাটুকু বর্জন ।

বিলুনী

বিচরী স্বর্গ মর্ত পাতাল , উড়ি গাছের ডালে ডালে ঘুরী সামুর পাতায় পাতায় , মন খুলে করি অশ্বেশন যা চাই কিছু নিয়ে যাই , কিছু ফিরিয়ে দিয়ে যাই ।

বিলুনী › বিস্তারিত পোস্টঃ

পায়রা বিদ্যুত কেন্দ্র যে হয়েই যায় ,দেশ ভেসে যাবে আলোর বন্যায়

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:৫৩


• অজপাড়াগাঁয়ে উন্নয়নের ছোঁয়া
• ১৩২০ মেগাওয়াটের বিদ্যুত কেন্দ্র হচ্ছে
• দু’শ’ চীনার সঙ্গে দেশীরাও দিনরাত কাজ করছেন
পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রার কাছেই নির্মাণ করা হচ্ছে এক হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাচালিত বিদ্যুত কেন্দ্র। বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড বিদ্যুত কেন্দ্রটি নির্মাণ করছে। মাত্র চার মাসে বিদ্যুত কেন্দ্রটির ভূমি উন্নয়নের কাজ শেষ হয়েছে আর তিন মাসে এ জমিকে উপযুক্ত করা হয়েছে বিদ্যুত কেন্দ্র নির্মাণের জন্য। এখন টেস্ট পাইলিংয়ের কাজ চলছে। সাধারণত এরকম বড় বিদ্যুত কেন্দ্র উৎপাদনে আসতে ৪২ মাস সময় প্রয়োজন হয়। কিন্তু শুধু চীনে ৩৬ মাসে বিদ্যুত কেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে আসার রেকর্ড রয়েছে। বাংলাদেশেও একই প্রচেষ্টা চলছে। এ জন্যই দিন-রাতের এই কর্মযজ্ঞ।জানা যায় আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির বিদ্যুত কেন্দ্রটির প্রথম ইউনিট উৎপাদনে আসবে আগামী ২০১৯ সালের জুন মাসে আর দ্বিতীয় ইউনিট উৎপাদনে আসবে একই বছর ডিসেম্বরে।

সুত্র : দনৈক জনকন্ঠ , তারিখ ৮/৯/২০১৬

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:০২

চাঁদগাজী বলেছেন:



চীনারা বাংলাদেশে বিনিয়োগ করুক, আর বাংগালীরা বাবার ভিটা বিক্রয় করে ইরাক যাক; সুন্দর ফরমুলা

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৩

বিলুনী বলেছেন: শ্রম দিয়ে সম্পদ হয় মানে আয় হয় তা নীজের ও দেশের কাজে লাগে । শ্রম একটি সম্পদ , একে তার মালিক তার নীজের সুবিধামত বিনিয়োগ করে তা দেশে বিদেশে যেখানে্‌ই হোক না কেন । বিদেশে তার শ্রম বিনিয়োগের মাধ্যমে অর্জিত অর্থ সে দেশে বিনিয়োগ করে । তবে হা অনেক দক্ষ পেশাধারী উচ্চ আয়ের লোক জন সুযোগ পেয়ে বিদেশে গিয়ে তার বিক্রিত শ্রমের অর্থ দেশে পাঠায়না পুরাটাই সেখানে ব্যয় করে, সেখানেই স্থায়ী অাসন পেতে বসে উপরন্ত দেশের সম্পদ বিভিন্নভাবে বিদেশে পাচার করে । খেয়াল করেছি বিদেশগামী এই দেশের এই শ্রম সম্পদের ব্যাবহার নিয়ে আপনার বেশ একটা ভ্রান্ত ধারণা বিরাজ করছে । তাদের অর্জিত আয় ও রেমিটেন্স কিভাবে আরো ভালভাবে বাবহার করা যায় তা নিয়ে ভাবা যেতে পারে । দেশে উদবৃত্ত জনবল রয়েছে রাতারাতি তাদের জন্য পুর্ণ কর্মসংস্থান করা যাবেনা , এর জন্য সময় প্রয়োজন , এর জন্য প্রয়োজন দেশের অর্থনৈতিক অবকাঠামো সৃজন , দেশী বিদেশী বিনিয়োগে , আর সে লক্ষে সরকার কাজ করে চলেছে । কোন দেশের জনবলর সকলেই তার নীজের দেশে কাজ করেনা, ইউরোপ আমেরিকার শ্রমিকেরাও বিদেশে কাজ করে ।
আপনি অন্য অনেক বিষয়ে ভাল লিখেন । দেশের বেকার জনবলের জন্য তাৎক্ষনিক ভাবে কর্মসংস্থানের কোন পন্থা জানা থাকলে সে বিষয়ে সরকারকে একটি সুনির্দিস্ট ধারনা দিলে খুশী হব ।
ধন্যবাদ মন্তব্যের জন্য ।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:৪০

কলাবাগান১ বলেছেন: আলো দিয়ে কি করবেন, দেশ না থাকলে। বগুড়ায় মুক্তিযুদ্ধের বিজয় ভাস্কর্য ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:১১

বিলুনী বলেছেন: অনেক ধন্যবাদ । এটা যারা ভেঙ্গেছে তারা জগন্যতম দেশ বিরোধী কাজ করেছে । তাদেরকে কঠোর হস্তে দমন করা প্রয়োজন । যারা এটা ভেঙ্গেছে এবং এটা ভাঙ্গার জন্য মদদ দিয়েছে তাদের সকলের প্রতি রইল নিন্দা ও ঘৃনা । এখানে ভাঙ্গা মুক্তিযুদ্ধের বিজয় ভাস্কর্যটির দিকে তাকালে একটি বিষয় চোখে পরে, তাহল নির্মান উপাদানে কনক্রিটের মধ্যে বালুর উপাদান অনেক বেশী দেখা যায় , ভিতরে শুধুই ছিল মনে হয় বালি , লাল রঙগের ইটের টুকরা তো দেখাই যাযনা সেখানে , যে কারণে এটা নীজে থেকেই আবার ভেঙ্গে যায়নিত । ছবিতে দেখা বিষয়টি আমার ভুল ও হতে পারে । তবে উপযুক্ত নিরপেক্ষ নির্মান প্রকৌশলী দিয়ে এটা পরীক্ষা করে দেখা যেতে পারে । তা না হলে এরমভাবে মুক্তযুদ্ধের উপর নির্মিত এমন আরো নিদর্শন ভেঙ্গে যেতে পারে নিম্মমানের নির্মান উপকরণ ব্যবহারের কারণে ।

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আরো উন্নতি হোক, তবে দুর্নীতি বন্ধ হোক। তবেই দেশ এগিয়ে যাবে...

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৫৮

বিলুনী বলেছেন: ধন্যবাদ সত্য কথা বলেছেন ।

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:



দেশে বেকার ও উদবৃত্ত জনবলের সৃস্টি হয়েছে সরকারের এই ধরণের ভুল বিনিয়োগের ফলে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:৫৫

বিলুনী বলেছেন: দু:খ্যিত বিলম্বিত উত্তরের জন্য । শ্যম রাখি না কুল রাখি এই হল সরকারের অবস্থা ।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:২৯

ভ্রমরের ডানা বলেছেন: জনকন্ঠের সম্পাদক হিসাবে আপনার চাকরী কনফার্ম!

২২ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:৫৮

বিলুনী বলেছেন: তাহলে কি মঝাই না হত , মনের সুখে শেখ হাসিনার সাথে দেশ বিদেশ ঘুরা যেতো , হাহাহা । কস্ট করে বিনা মাইনায় এ ব্লগে লিখতো কে !!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.