নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখিটা পেশা নয় এক প্রকার ক্ষুদ্র নেশার মতো আমি মনে করি। ভালো লাগা থেকে কাগজে কলমে যে শব্দ আসে তার ব‍্য‍খ‍্যা ভাষায় প্রকাশ করা যায় না। আমি সাধারণ মানুষ, তাই লেখালেখির মতো সাধারণ ভালো লাগাটাই আমার কাছে অসাধারণ মনে হয়।

দেয়ালিকা বিপাশা

দেয়ালিকা বিপাশা › বিস্তারিত পোস্টঃ

হঠাৎ ভাবনাগুলো...

০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:২৫



মানুষের ভাবনা গুলো জটিল। সে পৃথিবীর যেখানেই যাক না কেন তার জটিল ভাবনাগুলো তার পিছু ছাড়ে না। আসলে মনের শান্তি বড় শান্তি। এই মুহুর্তে আমার এমন কান্না পাচ্ছে কিন্তু কান্না করাও যে কঠিন কাজ। দুঃখ গভীর না হলে যে কান্নাও আসে না সহজে। ব্যস্ততা আর মানুষের কোলাহলে নিজের দুঃখগুলো কিছু সময় ভুলে থাকলেও মুক্তি পাওয়া যে বড়ই কঠিন। ব্যর্থ ভালোবাসা আর অপ্রাপ্তির বেদনা মানুষকে আঘাত করে বেশি। তখন মানুষ একা থাকতে ভীষন ভয় পায়। মূলত একা থাকলে যখন এই বেদনাগুলো মানুষকে কুড়ে কুড়ে খায় তখনই বেদনাগুলো ভয়ংকর রূপ নেয় আর তখন সে অন্ধকারে হারিয়ে যায়। তাই গাছতলাতেও সুখ খুজে পাওয়া যায় যদি মনে জটিলতা না থাকে। মনের ওই শান্তিটাই মুক্তির একমাত্র পথ।
সারাদিনের ব্যস্ততা শেষেও রাতে এইসকল ভাবনাগুলো যেন সব ক্লান্তি হারিয়ে ঘুমকে বির্সজন দিয়ে না পাওয়ার বেদনাগুলোকে জীবন্ত করে তুলে নীলার একাকিত্বকে। একটা সময় একা থাকাটা নীলা পছন্দ করলেও আজ একা থাকাটাই নীলার কাছে সবচেয়ে যন্ত্রণার হয়ে দাঁড়িয়েছে। ভালোবাসাহীন নিসঙ্গ একা জীবনটা একটা সময় ঝামেলাহীন শান্তিপূর্ণ মনে হলেও আজ তা ভয়ংকর মনে হয়। অথচ ভালোবাসা পাওয়াও যে ভাগ্যের বিষয় আর কত কত মানুষ এই ভাগ্য পেয়েও অজ্ঞতায় ডুবে আছে। নীলা ভাবতে থাকে কখন এই ভাবনার ভয়ংকর রাত কাটবে আর কখন সকাল হবে। ভয়ে নীলা একা একটি বাচ্চার মতো কাঁদতে কাঁদতে কখন যেন ঘুমিয়ে পড়ে। ঘুম ভেঙ্গে সকাল দেখে নীলা ভাবে ভয়ংকর রাত কেটে গেছে কিন্তু জীবন থেকে মুছে যায়নি চিরতরে; এই রাত আজ আবারো আসবে।

- দেয়ালিকা বিপাশা

মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৪

খায়রুল আহসান বলেছেন: লেখাটা ছুঁয়ে গেল!

০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৫২

দেয়ালিকা বিপাশা বলেছেন: প্রিয় ব্লগার,

প্রথমে আপনার মন্তব্য পেয়ে এবং লেখাটা আপনার মনকে ছুঁয়ে গেছে জানতে পেরে খুবই ভালো লাগছে!!

শুভকামনা
- দেয়ালিকা বিপাশা

২| ০৮ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৪:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুন্দর আবেগময় লেখা। সুখ আর শান্তির উৎস হল ভালোবাসা। ভালোবাসাহীনতার পরিণতি হল একাকীত্ব আর নিঃসঙ্গতা।

অনেকদিন পরে আপনার পোস্ট পেলাম। আশা করি ভালো আছেন। নীলা অনেক আবেগপ্রবণ।এই কারণে নীলার রাত অনেক সময় নির্ঘুম কাটে। এটার প্রতিকার কি বলেন তো? ভালোবাসা যদি সে না পায় তাহলে তার কি করা উচিত?

০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১২

দেয়ালিকা বিপাশা বলেছেন: আপনার মন্তব্য পেয়ে ভালো লাগল। প্রতিবারের মতোই কোন পোস্টে আপনার মন্তব্য করা মিস হয়নি তাই খুব ভালো লাগল।
জ্বি আমি ভাল আছি এবং আশা করছি আপনিও ভালো আছেন।

নীলা অনেক আবেগপ্রবণ। এই কারণে নীলার রাত অনেক সময় নির্ঘুম কাটে। এটার প্রতিকার একমাত্র ভালোবাসা। কারণ ভালোবাসার বিকল্প তো কিছুই নেই। আর ভালোবাসা না পেলে তাকে আবেগহীন জীবন কাটাতে হবে বাস্তবতায় বাঁচতে হবে। কিন্তু সমস্যা হল আবেগপ্রবণ মানুষের জন্য আবেগ ছাড়া বাস্তবতায় বেঁচে থাকা কি সম্ভব? আপনার মতামত জানার অপেক্ষায় থাকব।

- দেয়ালিকা বিপাশা

৩| ০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: নীলাকে বলবেন ভালোবাসার মানুষকে লম্বা একটা চিঠি লিখতে তার সমস্ত আবেগ দিয়ে। আমাদের অপ্সরা আপু ভালো চিঠি লিখতে পারে। ওনার সাহায্য নিতে বলবেন নীলাকে।

এতে কাজ না হলে মনে রাখবেন সব কিছুরই বিকল্প আছে। আবেগ প্রবণ মানুষকে কিন্তু মানুষ ভালোবাসে বেশী। কারণ ভালোবাসার একটা গুরুত্বপূর্ণ শর্ত হল আবেগের উপস্থিতি। আবেগহীন মানুষকে কেউ ভালোবাসে না সেও কাউকে ভালোবাসতে পারে না। নীলা যেহেতু আবেগ প্রবণ তাই সে ভালোবাসা পাওয়ার যোগ্য। কিন্তু সে হয়তো এমন কারও কাছ থেকে ভালোবাসা আশা করছে যার কাছে নীলার আবেগের মূল্য নাই। ভালোবাসার ক্ষেত্রে বলা যায় যে পৃথিবীতে সবার সাথে সবার মনের মিল হওয়া সম্ভব না। একজন যদি অন্যের জন্য incompatible (বিষম বা বিসদৃশ) হয় সেই ক্ষেত্রে আশা ত্যাগ করে নতুন করে শুরু করাই ভালো। এটা কোন ব্যর্থতা না বরং জীবনের বাস্তবতা।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বলেছেন যে;

“বড় প্রেম শুধু কাছেই টানে না, দূরেও ঠেলিয়া দেয়”। তাই দূর থেকেও ভালোবাসা যায়। কিন্তু তাই বলে নিজের জীবন নষ্ট করে নয়। ভালোবাসার মানুষ ভালো থাকুক কিন্তু নিজের জীবনের জন্য বিকল্প কিছু খুঁজে নিতে হবে। :)

প্রেম জীবনে একবার আসলেই ভালো। কিন্তু অনেক সময় প্রথম প্রেম সফল হয় না বিভিন্ন কারণে। বাস্তবতা মেনে দ্বিতীয় প্রেমের চেষ্টা করতে হবে নীলাকে। :)

০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: তার মানে আপনি বোঝাতে চাইছেন আবেগপ্রবণ মানুষেরাও মুল্যবান। তাহলে ঠিকই বলেছেন যেখানে যার কদর সেখানেই তার মুল্য পাওয়া যায়। আপনার মন্তব্যটি খুবই ভালো লাগল। আপনি সবসময়ই হাসিখুশি একটা মানুষ। বাস্তবতা আর আনন্দ দুটোই আপনি একত্রে বয়ে চলতে পারেন। মাশাআল্লাহ্। আপনার মন্তব্যগুলো পড়লে খুব ভালো লাগে। আল্লাহ্ আপনার মঙ্গল করুক

এখন ব্রাজিল আর কোরেসিয়ার খেলা শুরু হবে আপনি দেখছেন তো? :)

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অবশ্যই আবেগপ্রবণ মানুষরা মূল্যবান। আবেগপ্রবণ মানুষরা সাধারণত ভালো মানুষ হয় এবং সৃষ্টিশীল হয়। তবে এরা কষ্ট পায় বেশী অন্যের দ্বারা।

সপরিবারে খেলা দেখছিলাম। এখন হাফ টাইমে রাতের খাবার খাবো।

আপনার প্রতি মন্তব্যও ভালো লাগলো। আপনার জন্য দোয়া এবং শুভ কামনা। ভালো থাকবেন। আশা করি নিয়মিত হবেন ব্লগে।

১১ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: একদম সত্যি বলেছেন। আবেগপ্রবণ মানুষেরা যেমন ভাল হয় তেমনি অন্যের দ্বারা কষ্ট বেশি পায়।


ব্রাজিল আর ক্রোয়েশিয়ার ম্যাচটা কিন্তু দুর্দান্ত হয়েছে!! আর সপরিবারে একসাথে খেলা দেখার তো তুলনাই হয় না!! খুব ইনজয় করেছি ম্যাচটা সবার সাথে!!!

আল্লাহ আপনার দোয়া কবুল করুক। ব্লগে নিয়মিত থাকার চেষ্টা করব আর যদি নিয়মিত না ও থাকি তবুও লেখা পোস্ট করা বন্ধ হবে না। কারণ মনের অব্যক্ত শব্দগুলো জমে জমে যখন স্তুপকার হয়ে যায় সাদা ক্যানভাসের কাগজের পাতা এবং কলমের আঁকিঝুঁকি প্রশান্তির শেষ আশ্রয় হয়ে যায়।

আপনার আন্তরিকতা আমার খুব ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

১১ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫০

দেয়ালিকা বিপাশা বলেছেন: সাম্প্রতিক আমি সামোয়ার ইন ব্লগের ফেসবুক পেজে অ্যাড হয়েছি। সেখানে সচরাচর আপনার কোন লেখা পোস্ট হতে দেখি না ।আপনি কি সেই পেজটাতে নেই? পরিচিত কোন ব্লগারের লেখা সহজে দেখিনা :|

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা,




হৃদয় নামের বস্তুটি থেকে যে গাঢ় ও সুকুমার অনুভূতির রস ঝরে, তাকে ফেনিয়ে ফেনিয়ে কাগজের পাতায় সেঁটে দিলেই সেখান থেকে কস্তুরী গন্ধ বেরুবেই! আপনার হঠাৎ ভাবনাগুলো তেমনই গন্ধময়।

জীবন থেকে কিছুই মুছে যায়না। যাপিত জীবনের মূহুর্তগুলিকে যতোই হেলাফেলা করেন না কেন , তুড়ি মেরে উড়িয়ে দিন না কেন, মাঝে মাঝে জীবনের হিসেবটা নিয়ে বসতেই হবে । ইচ্ছায় কিম্বা অনিচ্ছায় । মনের সিঁড়ি ভেঙে ভেঙে জীবনের চিলে কোঠার দিনগুলির জানালায় চোখ রাখলেই ভালো লাগার কিছু প্রান্তর উঠে আসবেই। মনের জটিল ভাবনারা তখন মাঠ-বন-প্রান্তর পেড়িয়ে উড়ে যাবে সুদূরে।

১১ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: আহমেদ জী এস,



আবারও মুগ্ধ হয়ে গেলাম আপনার মন্তব্যে!! এ যেন মুহূর্তে সকল গ্লানি মুছে মনকে চাঙ্গা করে তুলেছে। মনের এলোমেলো ভাবনাগুলোকে টেনে এনে গুছিয়ে দেয়ালে যেভাবে সাজিয়ে রেখেছি আপনি যেন মুহূর্তেই তার ভাবার্থ করে দিলেন। একদম ঠিকই বলেছেন অতীতকে ভোলা যায় না। সেটা জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। জীবনের হিসেব-নিকেশ নিয়ে একদিন বসতেই হবে যেমনটা নীলা বসেছে। আপনার এ সকল ভাবনা এবং জীবনমুখী বাস্তবতা সত্যি প্রেরণাদায়ক। ধন্যবাদ আপনাকে সাথে থাকার জন্য এবং এত সুন্দর মন্তব্যের জন্য!

অনেক অনেক শুভকামনা জানবেন এবং দোয়া করি যেন ভাল থাকেন।

- দেয়ালিকা বিপাশা

৬| ১১ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আসলে বহু বছর ফেইসবুক ব্যবহার করি না। আমার একটা ফেইসবুক একাউনট আছে কিন্তু ব্যবহার করা হয় না। ব্লগের ফেইসবুক পেইজ সম্পর্কে আমার তেমন ধারণা নাই। ভবিষ্যতে ফেইসবুকে সক্রিয় হলে সেখানে যোগাযোগ হবে আশা করি। আর ব্লগে যোগাযোগ তো আছেই। আপনার লেখাও আমার ভালো লাগে। ভালো থাকবেন। আপনার জন্য দোয়া রইল।

১১ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: প্রতি মন্তব্যের জন্য ধন্যবাদ। হ্যাঁ অবশ্যই, যোগাযোগ আছে এবং ইনশাল্লাহ থাকবে। ইনশাল্লাহ চেষ্টা করবো আগামী লেখা দ্রুত পোস্ট করতে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভালোবাসা বলে আসলে কিছু নেই ।

সবকিছু প্রয়োজনের নামান্তর । নীলা নিজেও প্রয়োজনের শিকার । নীলা এখন যার অভাব বোধ করছে সেটা হলো সঙ্গতার অভাব । এটা মিটে গেলে নীলা আর অভাব বোধ করবে না তখন সে আবার আগের মত হয়ে যাবে । এইযে তার চাহিদা একে ভালোবাসা বলা যায় না । আসলে কিছুকেই ভালোবাসা বলা যায় না , ভালোবাসার সঠিক সঙ্গা কেউ বলতে পারে না । আর যদি এর সঙ্গা তালাশ করেন তবে দেখবেন সেখানে আপনার সামনে প্রতিভাত হবে " প্রয়োজন " শব্দটা । প্রয়োজন থেকেই প্রিয়জন তৈরী হয় , আর প্রয়োজন বিষয়টাকে ঢাকতেই কবিদের আবিষ্কার "ভালোবাসা" শব্দটি ।

সে যাকগে , আপনার লিখা বেশ ভালো । শুভ কামনা রইল । আমার মন্তব্য আপনার বিরক্তির উদ্রেক ঘটাতে পারে হয়তো তবে আমি মন্তব্য না করে থাকতে পারলাম না !

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০৪

দেয়ালিকা বিপাশা বলেছেন: আপনার সুন্দর মন্তব্য পড়ে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য। একদিক থেকে আপনার দৃষ্টিভঙ্গিটি যৌক্তিক এবং বাস্তববাদী। বেশ বাস্তববাদী একজন মানুষ আপনি।


আমার লেখা আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই আনন্দিত হয়েছি এবং আপনার মন্তব্য পেয়ে সত্যি খুব ভালো লাগছে। ব্লগে সহব্লগাররা মন্তব্য করে অনুপ্রেরণা দিয়ে একে অপরকে উৎসাহিত করবে এটাই স্বাভাবিক এখানে বিরোক্তির কিছু নেই। অজানা অচেনার চেয়ে চেনা জানা বেশ প্রশান্তিকর। আর এটি একমাত্র সম্ভব একে অন্যের ব্লগে মন্তব্য করে। তাই আপনার আন্তরিকতাকে সম্মান জানাচ্ছি। আশা করছি আগামীতেও সাথে থাকবেন। আগ্রহ নিয়ে মন্তব্য জানানোর জন্য আপনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

শুভকামনা জানবেন।

- দেয়ালিকা বিপাশা

৮| ১৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:০১

পদাতিক চৌধুরি বলেছেন: ওহ সরি এটা তো পড়েছিলাম কমেন্ট করাই হয়নি দেখছি।

১৮ ই মার্চ, ২০২৩ রাত ২:৩০

দেয়ালিকা বিপাশা বলেছেন: আরেহ সমস্যা নেই। আপনার আন্তরিকতাতেই আমি মুগ্ধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.