নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মুক্তি আমার আলোয় এই আকাশে আমার মুক্তি ধুলোয় ধুলোয় ঘাসে ঘাসে

বন্ধু শুভ

আনকোরা যত নন্ভায়োলেন্ট নন্-কো’র দলও নন্ খুশী। ‘ভায়োরেন্সের ভায়োলিন্’ নাকি আমি, বিপ্লবী-মন তুষি! গোঁড়া-রাম ভাবে নাস্তিক আমি, পাতি-রাম ভাবে কন্ফুসি! স্বরাজীরা ভাবে নারাজী,নারাজীরা ভাবে তাহাদের আঙ্কুশি! © কাজী নজরুল ইসলাম

বন্ধু শুভ › বিস্তারিত পোস্টঃ

মানুষের প্রকার

১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৮




আমি নিজেকে মানুষ বলে দাবী করি,
কারণ মানবিকতা ও সীমাবদ্ধতা দুটোই আমার ভেতর আছে।

মানুষের প্রকারের সংখ্যা কত জানেন? সহজ করে বললে- পৃথিবীতে কত প্রকারের মনুষ্যজাতি আছে, তার সংখ্যা টা জানেন? আসলে প্রকরণের সংখ্যা টা জানতে হলে 'প্রকরণের সংজ্ঞা' টা জানতে হবে। তারপর নিরূপণ করতে পারবেন প্রকারের সংখ্যা। একটা মানুষ অনেক প্রকারের হয়ে থাকে। এই ধরুন, একটা দিয়াশলাই -এ ৬০ টা কাঠি থাকে। তেমনি একজন মানুষও একাই অনেক প্রকার হতে পারে। যেমন, কেউ একজন আদর্শ বাবা, আদর্শ স্বামী, আদর্শ সন্তান, আদর্শ শিক্ষক ইত্যাদি ইত্যাদি। প্রকার হতে হলে সব ক্ষেত্রে আদর্শ হতে হয়, আমি তা বলছি না। আলোচনার স্বার্থে ইতিবাচক শব্দ পাঠকের জন্য নিবেদন করলাম। তাহলে তো মানুষের সংখ্যার চেয়ে প্রকারের সংখ্যা-ই বেশি হয়ে গেল। এক হিসাবে তো তাই হয়। অস্বীকার করা কার সাধ্য।

হাসান আজিজুল হক তাঁর 'ভাষারীতি : মানিক বন্দ্যোপাধ্যায়' প্রবন্ধে লিখেছেন- 'পৃথিবীতে ভাষার সংখ্যা কত এই প্রশ্নের একটা জবাব হতে পারে, পৃথিবীতে মানুষের সংখ্যা যত আছে ততই'। একটা সরলীকরণ করলে প্রত্যেকটা মানুষকে একাধিক বিশেষণে বিশেষায়িত না করে একটি সামগ্রিক রূপ হিসেবে ধরে নিলে ভাষার ন্যায় মানুষের প্রকারও তার সংখ্যার সমান। যদি একটি মানুষ তার বিভিন্ন গুনের তারতম্যের কারণে নতুন রূপ (প্রকরণ) পরিগ্রহ করে তবে মানুষ আর তার প্রকার সংখ্যায় সমান। আবার দোষ গুন বিচার্য হলে মানুষ দুই প্রকার। কেউ শাসক, কেউ শোষক। কেউ গুপ্তচর, কেউ গোয়েন্দা। কেউ দাতা, কেউ গ্রহীতা। কেউ সন্যাসী, কেউ সংসারী।

আবার প্রাকৃতিক বিষয়ের বিচার্যে মানুষের অনেক প্রকার, সামাজিক অবস্থা ও মর্যাদার হিসাবে অনেক জাত পাত। ধর্মের হিসাবে আরও কত প্রকার-প্রকরণ। কেউ পশ্চিমে দেয় পা। কেউ ঠেকায় মাথা। কত পরস্পরবিরোধী গোষ্ঠী গোত্র জাতির দেখা মেলে ধর্মের ভিত্তিতে। জাতির ভিতর কত উপজাতি, গোত্রের ভিতর কত শাখা-প্রশাখা আছে তার কি সঠিক হিসাব আছে! সংস্কৃতির হিসাবে, দেশের হিসাবে, ভাষার হিসাবে, রঙের হিসাবে মানুষ কত কত ভাগে বিভক্ত, তারও কি হিসাব আছে? সঠিক হিসাব? কেউ ভাত খায় বলে 'একদল', কেউ রুটি খায় বলে 'একদল'। আচ্ছা, যারা বিজোড় সেকেন্ডে শ্বাস নেয় আর যারা জোর সেকেন্ডে শ্বাস নেয়- তাদের কোন প্রকার আছে? আমার জানা নেই। হয়ত আছে, কিংবা নেই। না থাকলে, কোনদদিন থেকে ভাগ টা শুরু করা যায় তার তাত্ত্বিক গবেষণা হয়ত শুরু হয়েছে।

সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রয়োজনে মানুষ অবশ্যই বিভিন্ন ভাগে বিভক্ত হওয়ার প্রয়োজন আছে। না হয়, শোষিত চিরকালই শোষিত থেকে যাবে। পারস্পারিক সম্পর্কে আসবে বৈকল্য। মানবজাতির উন্নয়ন কোনকালেই হবে না। মানবাত্মা চিরকাল থেকে যাবে অনুন্নত। কিন্তু মানবিক বিষয় ধর্তব্য হলে মানুষের সীমাবদ্ধতা থাকবেই। সবকিছু মেনে নিয়ে আমাদের উচিৎ 'এক মানুষ জাতি' হয়ে সবুজ পৃথিবীর প্রতিটি প্রাণের জন্য পারস্পারিক সৌহার্দ্য বজায় রাখা।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩০

মাহমুদুর রহমান বলেছেন: মানুষ=মান(আত্মসম্মানবোধ)+ হুশ(বিবেক-ভালো মন্দ বোঝা)

১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৯

বন্ধু শুভ বলেছেন: ধন্যবাদ।
খাসা বলেছেন।

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৬

মহসিন ৩১ বলেছেন: লেনদেন ছাড়া কোন মানুষ জাতি কি আছে, এদের জীবনের মুল লক্ষ কোথায়।

১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০৯

বন্ধু শুভ বলেছেন: পারস্পারিক সুসম্পর্কেই যাবতীয় সৌন্দর্য। লেনদেন থাকবেই তবে তা হওয়া উচিত নিছক স্বার্থের ঊর্ধ্বে!

৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

সাদা মনের মানুষ বলেছেন: আমার মাথা গেছে B-)

১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১১

বন্ধু শুভ বলেছেন: যেতে দিবেন না। রেখে দিন দাদা।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫১

আখ্যাত বলেছেন: যত প্রকারের ফিঙ্গারপ্রিন্ট, তত প্রকারের মানুষ । বরং তার চেয়েও বেশি প্রকার। কারণ ফিঙ্গারপ্রিন্ট বদলায়না, মানুষ বদলায়। প্রতিদিন বদলায়।

১৬ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

বন্ধু শুভ বলেছেন: একদম খাসা বলেছেন। ধন্যবাদ।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

রাজীব নুর বলেছেন: মানুষ দুই প্রকার -
খারাপ মানুষ, ভালো মানূষ।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৫

বন্ধু শুভ বলেছেন: হ্যা ,মোটা দাগে তা-ই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.