নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

কিশোর মাইনু

কিছু কিছু জিনিস জানি। সেগুলা মানুষের সাথে share করার জন্য ব্লগে প্রবেশ। তাতে দুটো সুবিধে। প্রথমত, আমার জানার ভুলভ্রান্তিগুলো দূর হবে। দ্বিতীয়ত, নতুন কিছু জানার সুযোগ সৃষ্টি হবে। দুনিয়াতে জানার কোন শেষ নেই। এবং আমার আগ্রহের ও কমতি নেই। ইনশাল্লাহ কোনদিন হবে ও না।

কিশোর মাইনু › বিস্তারিত পোস্টঃ

প্রাণীজগতের বৈচিত্রময়তা - ১ম পর্ব

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:২৯

দুনিয়াতে এমন অনেক প্রাণী আছে যাদের মধ্যে আমরা গুলিয়ে ফেলি। কিছু প্রাণীর মধ্যকার পার্থক্য জানিনা। কিছু প্রাণীর ক্ষেত্রে মিলসমুহ জানিনা। কিছু প্রাণীর ক্ষেত্রে জানিই না যে তাদের অস্তিত্ব আছে। আবার কিছু প্রাণীকে অন্য একটি প্রায় একই রকম দেখতে প্রাণীর সাথে গুলিয়ে ফেলি। এরকম ই কিছু প্রাণীর মধ্যকার কিছু পার্থক্য/ মিল/ অমিল নিয়ে একটি সিরিজ শুরু করার প্রথম চেষ্টা হিসেবে এই পোস্টটি। এই সিরিজের প্রত্যেক্টি পোস্টটে আমরা আমাদের অতিথিদের সম্পর্কে প্রথমে আলাদা আলাদা ভাবে জানব হাল্কা পাতলা ভাবে। তারপর তাদের মধ্যকার পার্থক্যগুলোর ব্যাবচ্ছেদ করার চেষ্টা করব।

দুনিয়ার সবচেয়ে দ্রুতগতির প্রাণীটির নাম কি?!?!? চিতা নাকি চিতাবাঘ???
অনেকেই বলবেন দুটোই তো একই প্রাণী। আমি নিজে ও একসময় তাই মনে করতাম যে চিতা আর চিতাবাঘ একই প্রাণী। কিন্তু দুটি একই প্রাণী না। আবার তারপর জাগুয়ারের সাথে চিতাবাঘকে গুলিয়ে ফেলেছিলাম। কি করব তিনটি প্রাণী দেখতে অনেকটা একই। অনভিজ্ঞ চোখ ধোকা খাবেই। তো চলুন দেখে আসি পার্থক্য/সামঞ্জস্য গুলো। সাথে আমাদের প্রশ্নের সঠিক উত্তর। তো আজকের অতিথি হল চিতা, চিতাবাঘ এবং জাগুয়ার।

চিতা(Cheetah)
Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Mammalia
Order: Carnivora
Suborder: Feliformia
Family: Felidae
Subfamily: Felinae
Genus: Acinonyx
Species: A. jubatus

চিতা ফেলিডি পরিবারের একটি প্রাণী। সাধারণত এদের আয়ুস্কাল ১০/১২ বছর হয়ে থাকে। এদের মুখমন্ডল শরীরের তুলনায় অপেক্ষাকৃত ছোট। নাকের দুই পাশে চোখের নিচ হতে কালো টিয়ার মার্ক (Tear mark) রয়েছে। দেহ লম্বা ও বেশ পেশল। সর্বোচ্চ ৭০কেজি ওজনের সাথে সাথে ১.১ থেকে ১.৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে এদের শরীর। উচ্চতায় সর্বোচ্চ প্রায় ৩ফিটের কাছাকাছি পর্যন্ত্য হতে পারে। শরীরে হলুদ রঙের সাথে ছোপ ছোপ কালো স্পট রয়েছ। পাগুলো ও অনেক পেশল এবং লম্বা। যার কারণে এরা অনেক দ্রুতগতিতে দৌড়াতে পারে। নির্দিষ্টকরে বললে চিতা পৃথিবীর সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন প্রাণী। চিতা তার সম্পূর্ণ গতিতে ৩০ সেকেন্ড দৌড়াতে পারে,কারন এতে তার শরীর দ্রুত গরম হয়ে পড়ে। চিতা সর্বোচ্চ দেড় মিনিট একটানা দৌড়াতে পারে। চিতা মাত্র ৩ সেকেন্ডে তার গতি ৬০ কি.মি/ঘন্টায় তুলতে পারে। দ্রুতগতি চিতার শিকারের মূলমন্ত্র। এখন পর্যন্ত সর্বোচ্চ ঘন্টায় ১৩০ কিমি পর্যন্ত দৌড়াতে দেখা গেছে চিতাকে।
চিতাবাঘ(Leopard)
Kingdom : Animalia
Phylum : Chordata
Class : Mammalia
Order : Carnivora
Suborder : Feliformia
Family : Felidae
Subfamily : Pantherinae
Genus : Panthera
Species : P.Pardus

চিতাবাঘ হল পান্থেরা গোত্রের চারটি বিদ্যমান প্রজাতির মধ্যে একটি এবং আকারে সবচেয়ে ছোটটি। ১২-১৭ পর্যন্ত আয়ুস্কাল এদের। মাথা মধ্যম আকৃতির ও স্লিম। মাজল ছুঁচালো। চিতাবাঘ-র দেহ লম্বাকৃতির ও স্লিম। এদের শরীর অনেকটা মাঝারি আকৃতির বাঘের মত। সর্বোচ্চ ৩০ কেজি ওজনের সাথে ২.৩ ফিট পর্যন্ত উচ্চতার অধিকারী হতে পারে একটি পুরুষ চিতাবাঘ। স্ত্রী চিতাবাঘের ক্ষেত্রে সেটা ২৭ কেজি ও ২.১ ফিট। চিতাবাঘের হালকা সাদাটে শরীরে গোলাপের পাপড়ির মত কালো কালো ছোপ থাকে যাকে রোজেট বলে। এদের থাবা বিড়াল বা বাঘের মত। লম্বা লম্বা পা-এর লম্বা লেজ এদের গাছে চড়ার সময় ব্যালেন্স রাখতে সাহায্য করে। চিতাবাঘ তার নিজের ওজনের দুইগুন ভারী কোন শিকার নিয়ে গাছের ১৫ মিটার উচুতে উঠতে পারে। আর দৌড়ানো ক্ষেত্রে এদের সর্বোচ্চ ঘন্টা প্রতি ৬০ কিমি।
জাগুয়ার(Jaguar)
Kingdom : Animalia
Phylum : Chordata
Class : Mammalia
Order : Carnivora
Suborder : Feliformia
Family : Felidae
Subfamilyb: Pantherinae
Genus : Panthera
Species : P. onca

প্যান্থেরা গোত্রের আরো একটি প্রাণী। এদের আয়ুস্কাল বনে জংগলে ১২ থেকে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত হয়ে থাকে। উচ্চতায় ৬৩ থেকে ৭৬ সেন্টিমিন্টার পর্যন্ত হয়ে থাকে। আর পূর্ণবয়স্ক অবস্থায় সর্ব্বোচ্চ ৯৫কেজি পর্যন্ত হতে পারে এদের ওজন। চিতাবাঘের মত এরা ও গাছে চড়তে দক্ষ। জাগুয়ারের মাথা ও চোয়াল অপেক্ষাকিতভাবে বেশ বড় ও প্রশস্ত। অধিকাংশ জাগুয়ারদেরই নাকের ডগায় অস্পষ্ট সাদা অর্ধ-বৃত্তের মত দাগ দেখা যায়। জাগুয়ারের দেহ বিশাল ও ভারী। হলুদাভ শরীরে ও রোজেটের অস্তিত্ব লক্ষ্য করা যায়। পা গুলো ছোট ছোট। লেজ ও অপেক্ষাকৃত খাটো। দ্রুততার দিক থেকে প্রতি ঘন্টায় সর্বোচ ৮০কিমি পর্যন্ত দৌড়াতে পারে।
প্রধান পার্থক্যসমূহ: চিতার গায়ের কালো ছোপ এবং চিতাবাঘ ও জাগুয়ারের কালো ছোপ এক নয়। জাগুয়ার ও চিতাবাঘ উভয়ের গায়ের কালো ছোপগুলো দেখতে গোলাপের পাপড়ির মত। এদের তাই রোজেট ও বলা হয়। কিন্তু চিতাবাঘের এর রোজেটের পাপড়িগুলো পরস্পর অনেকটা লাগানো ও গোল রিং এর মত হয়ে থাকে। অপরদিকে জাগুয়ারের রোজেটের পাপড়িগুলো একটু ফাঁকা ফাঁকা। কিন্তু এটাও সুনির্দিষ্ট পার্থক্য নয়। আরেকটু ভালোভাবে খেয়াল করলে দেখা যাবে জাগুয়ারের রোজেটে কিছু কালো ডট বা বিন্দু রয়েছে যাদের কে সেন্ট্রাল স্পট বা ইন্টার্নাল ডট ও বলা যায়। এগুলো চিতাবাঘে থাকে না। অপরদিকে চিতার গায়ের ছোপগুলো অনেকটা কালো কালো গুটির মত। চিতার থাবা অনেকটা কুকুরের মত। তাই তারা গাছে উটতে পারে না। যেখানে চিতাবাঘ ও জাগুয়ার উভয়েই গাছে চড়তে দক্ষ। চিতা গর্জন করতে ও অক্ষম। কারণ চিতা বাঘ জাতীয় না, বিড়াল জাতীয় প্রাণী।
তথ্যসুত্র:
১/Leopard
২/Cheetah
৩/Jaguar
৪/Difference between Jaguar & Leopard
৫/Jaguar & Leopard
৬/Jaguar Vs Leopard
৭/Leopard Vs Cheetah
৮/Differences between Jaguar, Leopard and Cheetah

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ২:২১

অনল চৌধুরী বলেছেন: খালি তো চিতা নিয়েই লিখলেন।
গাধা-ঘোড়া-জেব্রা, শিয়াল-কুকুর, কুমির-ঘড়িয়াল এগুলিও তো একই গোত্রের।

১৬ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:৫৪

কিশোর মাইনু বলেছেন: দাদা হয়তো খেয়াল করেননি, আমি সিরিজ শুরু চেষ্টা করছি। ১ম পর্ব শিরোনামেই উল্লেখ করেছি। পরবর্তী পর্বগুলো তে আমি যা জানি তা শেয়ার করার চেষ্টা করব। আপাতত চিতা-চিতাবাঘ নিয়ে জানুন, গাধা- ঘোড়া নিয়ে না হয় পরে জানলেন।

২| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ২:৫০

রাজীব নুর বলেছেন: সত্যিকারের বাঘ কোথায় কিনতে পাওয়া যায়?

১৬ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:৫৭

কিশোর মাইনু বলেছেন: কেন ভাই??? বাঘ পোষার ইচ্ছা আছে নাকি???
সৌদি আরবের শেখদের কাছে পোষা বাঘ থাকে বলে শুনেছিলাম, সত্যি/মিথ্যা জানিনা অবশ্য।

৩| ১৬ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: উপভোগ করার মত লেখা। চিতা আর চিতাবাঘের genus ই আলাদা। চিতা বিড়াল জাতীয় প্রাণী। আর চিতাবাঘ আর জাগুয়ার এক ধরণের বাঘ। আবার চিতাবাঘ আর জাগুয়ারের genus একই কিন্তু species ভিন্ন। গেছোবাঘ বাংলাদেশের অনেক জঙ্গলে আছে। এরা কি বাঘের গোত্রে পরে?

১৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:০২

কিশোর মাইনু বলেছেন: আমার জানামতে গেছোবাঘ বাঘের গোত্রেই পরে। আরো নির্দিষ্ট করে বললে চিতাবাঘ। এদেরকে ইংরেজীতে Clouded Leopard বলা হয়।

৪| ১৬ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৯

নেওয়াজ আলি বলেছেন: জানলাম প্রাণী জগত নিয়ে

১৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৪১

কিশোর মাইনু বলেছেন: সাথে থাকুন। আরো অনেক কিছু নিয়ে জানতে পারবেন আশা করি।

৫| ১৭ ই অক্টোবর, ২০২০ ভোর ৫:৩৭

নীল বরফ বলেছেন: চিতা শিকার বেশীরভাগ সময় ধাওয়া(Chase) করে ধরে।সমতল ভূমিতে(তৃণভূমি) এদের বেশী দেখা যায়। হটাৎ করে প্রচন্ড গতিতুলে এরা শিকার করে থাকে। তার আগে যতটা সম্ভব শিকারের কাছাকাছি গিয়ে লুকিয়ে নজরদারি(Stalking)করে যাতে কম শক্তি খরচ হয় দৌড়ের সময়।। একদম পরিনত হওয়ার আগ পর্যন্ত ভাই-বোনরা দল করে শিকার করে। কিন্ত পুরো অ্যাডল্ট হয়ে গেলে ছেলেগুলো এলাকা মেপে চলে। মাঝে মাঝে আবার দেখা যায় বহুদিন দল বেধে থাকে। আসলে এটা নির্ভর করে ওদের শিকারগুলো কি সাইজের। বড় সাইজের হরিন কিংবা উইল্ডারবিস্ট হলে এটা আসলে একাধিক চিতা দরকার শিকার করার জন্যে। মেয়ে চিতা প্রেগন্যান্ট হলে বাচ্চাদের নিরাপত্তা জন্যে অন্য এলাকায় সরে যায় এবং একাই লালন পালন করে থাকে।

অন্যদিকে চিতাবাঘ হলো এক ধরনের গুপ্তঘাতক। সবমসয় লুকিয়ে নজরদারি(Stalking) করে হামলে পরে। এরা ভীষন এলাকা মেইনটেইন করে করে ছেলে/মেয়ে দুপক্ষই।গাছের উপর থেকে হরিনের উপরে ঝাপিয়ে পড়ার অনেক নজির রয়েছে। মানুষের পোষা কুকুর একদম পছন্দ করে না। রাতে চিতাবাঘের উপস্থিতি টের পেয়ে এলাকার নেড়িকুকুর হাউকাউ করে বলে মহারাষ্ট্রে এসব কুকুরদের প্রায়ই শিকার করে খায়। সহজ শিকার বলে এরা আজকাল বাসা-বাড়ি/ এপার্টমেন্ট থেকেও পোষা কুকুর ঘাড় মটকে নিয়ে যায়। এই শহুরে চিতাবাঘগুলো এখন শহরের মানুষদের সাথেও থাকা শিখে গিয়েছে। এরা মনের ভুলেও মানুষকে আক্রমন করে না যদি না বয়স্ক কিংবা অসুস্থ হয়ে থাকে।
জাগুয়ার হলো চিতাবাঘের ন্যায় কিন্তু আকারে কিছুটা বড় আর ভারী। অসম্ভব রকমের ক্ষ্রীপ্ত। খাবারের তালিকায় কুমির পর্যন্ত রয়েছে। গাছে উঠতেও ওস্থাদ।
পশু-পাখি ভীষন পছন্দ করি বলে এই পোস্টে অনেক ভালো লাগা।
ভালো থাকবেন।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০১

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ। আপনার ও সুস্বাস্থ্য কামনা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.