নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সম্পর্কে: https://t.ly/atJCp এছাড়া, বইটই-এ: https://boitoi.com.bd/author/2548/&

দারাশিকো

লেখালিখির প্রতি ভালোবাসা থেকে লিখি

দারাশিকো › বিস্তারিত পোস্টঃ

গোয়েন্দা সাহিত্যের সুলুকসন্ধান

১৬ ই জুলাই, ২০২০ রাত ৯:১৫



সাহিত্যে অপরাধ কাহিনি বর্তমান সময়ে খুব গুরুত্বপূর্ণ শাখা। সারা বিশ্বেই এ ধরনের সাহিত্যের আলাদা পাঠক আছে। সাধারণত কোন ক্রাইম সংঘটন এবং তার রহস্য উদঘাটন ও অপরাধীকে শাস্তি প্রদান এ ধরনের সাহিত্যের মূল বিষয়বস্তু। গোয়েন্দা কাহিনিও এ কারণে এই শাখার অন্তর্ভূক্ত। ঠিক কবে থেকে এ ধরনের সাহিত্যের শুরু, সারা দুনিয়ায় এ ধরনের সাহিত্যগুলো কারা রচনা করেছেন, তাদের সেই রচনাগুলোতে নতুনত্ব কিছু ছিল কিনা ইত্যাদি বিষয়ে সুলুক সন্ধান করেছেন সুকুমার সেন, বইয়ের নাম ‘ক্রাইম কাহিনীর কালক্রান্তি’।

সাধারণত উনবিংশ শতাব্দীর প্রথমার্ধে গোয়েন্দা গল্প বা ক্রাইম কাহিনির যাত্রা শুরু বলে মনে করা হয়। পুলিশ বিভাগের কার্যক্রম শুরুর সঙ্গে সাহিত্যে গোয়েন্দাগিরি শুরুর সম্পর্ক আছে বলে মনে করা হলেও সুকুমার সেন দাবি করেছেন— হাজার বছরের পুরানো সাহিত্যেও অপরাধ বিষয়ক কাহিনির অস্তিত্ব পাওয়া যায়। যেমন, প্রাচীনতম লিখিত গল্প হিসেবে লেখক যাকে দাবি করেছেন সেটি ওল্ড টেস্টামেন্টের দানিয়েলের ঘটনা এবং সে হিসেবে প্রায় চার হাজার বছরের পুরোনো। একইভাবে এই উপমহাদেশের বিভিন্ন প্রাচীন সাহিত্যেও ক্রাইম কাহিনির উপস্থিতি নির্ণয় করেছেন লেখক। মহাভারত, জাতক, পঞ্চতন্ত্র, ঋগ্বেদ, বিভিন্ন বৈদিক গ্রন্থ ইত্যাদি থেকে এ ধরনের গল্পগুলো বাছাই করেছেন।

স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, এই সকল গল্প কীভাবে ক্রাইম কাহিনির আওতাভূক্ত? মজার ব্যাপার হলো, এই প্রশ্নই লেখককে সারা বিশ্বের ক্রাইম কাহিনি নিয়ে গবেষণা ব্যপৃত হতে এবং পরবর্তীতে পুস্তক প্রকাশে উৎসাহিত করেছে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কঙ্কাল’ গল্পটিকে সকলে ভৌতিক গল্প হিসেবে জানলেও লেখক একে ক্রাইম কাহিনি বলে দাবি করেছিলেন বন্ধুদের একটি আড্ডায়। কিন্তু সেখানে উপস্থিত বেশিরভাগ সদস্য এর বিরোধিতা করায় তিনি গবেষণার প্রথম পর্ব শুরু করেন এবং কিছুদিন পরে একটি প্রবন্ধ উপস্থাপন করে তার যুক্তিগুলো তুলে ধরেন যা তার বন্ধুদের বিরোধিতাকে থামিয়ে দিতে সক্ষম হয়েছিল।

সুকুমার সেন প্রথমে ক্রাইম কাহিনিতে ব্যবহৃত বিভিন্ন শব্দের ব্যুৎপত্তিগত অর্থ এবং ব্যাখ্যা দিয়েছেন। ক্রাইম কাহিনি, ডিটেকটিভ কাহিনি ইত্যাদির প্রধান বৈশিষ্ট্যগুলো তুলে ধরেছেন। প্রাচীন সাহিত্য থেকে নেয়া ক্রাইম কাহিনির গল্পগুলো আকৃতিতে ছোট হলেও গোয়েন্দা গল্পের বৈশিষ্ট্যগুলো এর মধ্যে উপস্থিত থাকায় তিনি এ সকল কাহিনিকে ক্রাইম জনরার অন্তর্ভূক্ত করেছেন।

প্রাচীন সাহিত্যের ভাণ্ডার থেকে ক্রাইম কাহিনি বা গোয়েন্দা গল্প খুঁজে বের করার জন্য সুকুমার সেন উপযুক্ত লোক। তিনি ছিলেন একজন ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ। বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আবেস্তা ও প্রাচীন পারসিক ভাষায় তার বিশেষ জ্ঞান ছিল। তার সবচেয়ে বিখ্যাত গবেষণা গ্রন্থের নাম হলো ‘বাঙ্গালা সাহিত্যের ইতিহাস’ যা পাঁচটি খণ্ডে বিভক্ত। তার বাকি গ্রন্থগুলোও মূলত ভাষা ও সাহিত্য নিয়ে। ব্রজবুলি সাহিত্য, বাংলা ভাষাতত্ত্ব, বাংলা মেয়েলি ভাষা, বাংলা স্থাননাম, ইসলামী বাংলা সাহিত্য, রামায়ন-মহাভারত সংক্রান্ত তুলনামূলক পুরাণতাত্ত্বিক আলোচনা ইত্যাদি বিষয়ে তার বই রয়েছে। ভাষা ও সাহিত্য নিয়ে যার এত গবেষণা, তিনি যদি প্রাচীন সাহিত্য থেকে গোয়েন্দা গল্প চিহ্নিত করেন তাতে অবাক হওয়ার কিছু নেই।

‘ক্রাইম কাহিনীর কালক্রান্তি’ বইতে মোট চারটি অধ্যায় রয়েছে— বুদ্ধিশরণ, বিদ্যাশরণ, ভাবশরণ এবং অনুশরণ। বুদ্ধিশরণ অধ্যায়ে ক্রাইম কাহিনির সংজ্ঞা, বৈশিষ্ট্য ইত্যাদি উপস্থাপনের পাশাপাশি প্রাচীন সাহিত্যে লব্ধ গোয়েন্দা কাহিনীর পরিচয় তুলে ধরেছেন। খ্রিস্টপূর্ব কয়েক হাজার বছর থেকে শুরু করে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত সময়কে এই অধ্যায়ে ধারণ করেছেন লেখক।

দ্বিতীয় অধ্যায় বিদ্যাশরণে অষ্টাদশ শতাব্দী, উনবিংশ শতাব্দী এবং বিংশ শতাব্দীর তিন চতুর্থাংশ সময়ে রচিত গোয়েন্দা গল্প ও ক্রাইম কাহিনির বিষয়ে আলোচনা করেছেন সুকুমার সেন। এই সময়েই মূলত গোয়েন্দা গল্প রচনা শুরু হয়, সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং সাহিত্যে বিশেষ শাখা হিসবে স্থান করে নেয়। সারা বিশ্বে পুলিশ ব্যবস্থার শুরুও এই সময়ে। পুলিশ ব্যবস্থা প্রচলনের সঙ্গে সঙ্গে গোয়েন্দা গল্প বিস্তারের সম্পর্ক রয়েছে। পুলিশের কাজই হলো অপরাধীকে চিহ্নিত করে তাকে শাস্তি প্রদানের প্রক্রিয়ায় নিয়ে আসা। ডিটেকটিভ বা গোয়েন্দারা সেই কাজকে সহজ করে দেন। এই রহস্য সমাধানে যারা সাধরণত এককভাবে কাজ করেন তারা ডিটেকটিভ- যেমন; শার্লক হোমস কিংবা ব্যোমকেশ বক্সী। আবার দলবদ্ধভাবে কাজ করেন অনেকে, সাধারণত রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থা, যেমন সিআইডি, এফবিআই ইত্যাদি।

সুসাহিত্যিক ভলতেয়ার জাদিক নামের চরিত্রকে প্রথম আধুনিক গোয়েন্দা হিসেবে পৃথিবীর সামনে তুলে ধরেন। পরবর্তীতে পুলিশি ব্যবস্থার প্রবর্তক হিসেবে পরিচিত ফরাসি লেখক ফ্রাঁসোয়া ভিদক্-কে প্রথম ক্রাইম কাহিনির রচয়িতা হিসেবে মনে করা হয়। তবে, নিয়মিত লিখে একে সকলের কাছে পৌঁছিয়ে দিয়েছেন এডগার অ্যালেন পো, তার প্রথম গল্প ‘মার্ডার ইন রু মর্গ’। গোয়েন্দা কাহিনির যে ধারা এডগার অ্যালেন পো শুরু করে দিয়েছিলেন সেখানে নতুন নতুন লেখক যুক্ত হলেন বিভিন্ন বৈশিষ্ট্যের গোয়েন্দাদের নিয়ে। কারো গোয়েন্দা খাটো, কারো লম্বা। কেউ মোটা, কেউ শুকনা। কারো অভ্যাস চুরুট টানা, কেউ হয়তো ধূমপান-মদ্যপান এড়িয়ে চলেন। কারো সহযোগী আছে, কেউ নিজেই তার অভিযানের কাহিনি বর্ণনা করছেন। পুরুষ লেখকদের পাশাপাশি আছে নারী লেখক। কেউ অল্প ক’টা গল্প লিখেই খ্যাতি পেয়েছেন, কেউ শতাধিক গল্প লিখেছেন। কেউ একটা গোয়েন্দা চরিত্র তৈরি করেছে, কেউ একাধিক। নিজ নামে লিখেছেন, আবার ছদ্মনামের লেখকরাও রয়েছেন। এই অধ্যায়ে মোটামুটি সকল গোয়েন্দা লেখক এবং তাদের সৃষ্ট চরিত্র, উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য, কিছু কাহিনির সংক্ষিপ্ত বর্ণনা ইত্যাদি উপস্থাপন করা হয়েছে। বিখ্যাত কিছু লেখক, যেমন স্যার আর্থার কোনান ডয়েল, অগাথা ক্রিস্টি, ব্যারনেস অর্কজি, এডগার ওয়ালেস, সমারসেট মম ইত্যাদি লেখকদের সংক্ষিপ্ত পরিচয়ও তুলে ধরা হয়েছে।

ভাবশরন অধ্যায়ে রবীন্দ্রনাথ ঠাকুর এবং ও হেনরি – এই দুজন লেখক নিয়ে বিস্তারিত আলোচনা। চতুর্থ অধ্যায় অনুসরণ-এ বাংলা সাহিত্যে গোয়েন্দাগিরি সম্পর্কে বিশদ বর্ণনা দিয়েছেন লেখক। সেখান থেকে জানা যায়, বাংলা সাহিত্যে ডিটেকটিভ গল্পের আমদানি হয়েছে ইংরেজি সাহিত্য থেকে। এমনকি, এ অঞ্চলের একজন চতুর বাঙালি যুবক দারোগা, বরকতউল্লাহ বা বকাউল্লা বা বাঁকাউল্লা, যিনি এ অঞ্চলের ঠগী ও ডাকাতদের শায়েস্তা করেছিলেন, তার দক্ষতার গল্পও প্রথম প্রকাশিত হয়েছিল ইংরেজিতে যা পরে ‘বাঁকাউল্লার দপ্তর’ নামে বাংলা ভাষায় প্রকাশিত হয়।

প্রথম যুগে সাধারণত দারোগা, পুলিশের কাহিনি গোয়েন্দা গল্প হিসেবে প্রচলিত ছিল। ইংরেজি সাহিত্য অবলম্বনে সে সময় অনেক গোয়েন্দা গল্প লেখা ও প্রকাশিত হয়। প্রথম মৌলিক গোয়েন্দা গল্প হিসেবে লেখক যেগুলোকে চিহ্নিত করেছেন তার মধ্যে একজন নারী লেখকও রয়েছেন। বাংলা সাহিত্যে গোয়েন্দা গল্প লেখকদের বর্ণনা শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ে এসে থেমেছে। অর্থ্যাৎ লেখক ১৯৭০ পর্যন্ত সময়ে প্রকাশিত গোয়েন্দা গল্প বা ক্রাইম কাহিনি নিয়ে গবেষণা করেছেন। এর পরবর্তী সময়ের গোয়েন্দাদের স্থান হয়নি ‘ক্রাইম কাহিনীর কালক্রান্তি’ বইয়ে।

এত এত গোয়েন্দা এবং তাদের লেখকদের পরিচয়, বিভিন্ন গোয়েন্দা কাহিনির নাম, প্রকাশের সন ইত্যাদি তথ্য সম্বলিত এই বইটি পাঠ করতে যেন পাঠকের বিরক্তির উদ্রেক না ঘটে সেজন্য লেখক একটু পর পর বিভিন্ন ধরনের কাহিনি সংযোজন করেছেন। ফলে, বইটি পড়তে গিয়ে পাঠক যেমন হাজার বছরের পুরোনো গোয়েন্দা গল্প সম্পর্কে জানতে পারবে, তেমনি জানবে এডগার অ্যালেন পো-র গল্প, প্রথম বাংলা মৌলিক গোয়েন্দা গল্প ইত্যাদি প্রসঙ্গে। এ ছাড়া সেরা গোয়েন্দা গল্প ও ক্রাইম কাহিনির রচয়িতারা কীভাবে এ ধরনের রচনায় প্রবৃত্ত হয়েছিলেন তার বর্ণনাও পাঠককে আগ্রহী করে তুলবে।

‘ক্রাইম কাহিনীর কালক্রান্তি’ প্রথম পুস্তকারে প্রকাশিত হয় ১৯৮৮ সালে। সুকুমার সেন প্রয়াত হন ১৯৯২ সালে। ফলে, পরবর্তী পরবর্তীতে আরও দুটি সংস্করণ প্রকাশিত হলেও সেখানে নতুন গোয়েন্দা এবং তাদের স্রষ্টাদের স্থান হয়নি। কলকাতার আনন্দ পাবলিশার্স ১৯৬ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছিল, সর্বশেষ সংস্করণ ২০১২ সালে।

সুকুমার সেনের ‘ক্রাইম কাহিনীর কালক্রান্তি’-ই সম্ভবত এখন পর্যন্ত বাংলা ভাষায় সবচেয়ে সমৃদ্ধ রচনা যেখানে সারা বিশ্বের গোয়েন্দা চরিত্রদের নাম-পরিচয় পাওয়া যায়। যে পাঠক সারা বিশ্বের ক্রাইম কাহিনি স্বাদ পেতে একটি তথ্যভান্ডারের সন্ধান চান, তার জন্য ‘ক্রাইম কাহিনীর কালক্রান্তি’ আদর্শ স্থান।

এই লেখাটি দৈনিক দেশ রূপান্তর (অনলাইন) এ প্রকাশিত হয়েছিল। অন্যান্য পোস্টের জন্য দারাশিকো'র ব্লগে নিমন্ত্রণ!

মন্তব্য ২২ টি রেটিং +৭/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২০ রাত ১০:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক দিন পর আপনাকে ব্লগে দেখলাম প্রিয় ব্লগার। আশা করি ভালো আছেন এবং সময় পেলে আগের মত নিয়মিত হবেন। চলচ্চিত্র নিয়ে আপনার লেখাগুলো এই ব্লগের জন্য সম্পদ।

১৬ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৫

দারাশিকো বলেছেন: আন্তরিক ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা। ব্লগে কেউ মনে রাখবে - এমনটা আশা করিনি।

ভালো আছি। আবারও নিয়মিত হওয়া যায় কিনা সেই চেষ্টা চলবে কিছুদিন। দেখা যাক!

ভালো থাকবেন :)

২| ১৬ ই জুলাই, ২০২০ রাত ১০:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনার এই বই লিখতে নিশ্চয়ই অনেক বছর সময় লেগেছিল। আমার ধারনা এই বিষয়ের উপর দ্বিতীয় কোনও বই সম্ভবত পৃথিবীতে নেই। ওনার লেখায় উনি কি কোনও রাঙ্কিং করেছেন ( ওনার মত অনুসারে) গোয়েন্দা লেখকদের তাদের জনপ্রিয়তার ভিত্তিতে? বইটি কি এখনও বাজারে আছে?

১৬ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৪

দারাশিকো বলেছেন: লেখক সুকুমার সেন একজন গবেষক লোক। অনেক সময় লেগেছিল কিনা সেটা বইয়ের কোথাও উল্লেখ করেননি। তাই বলতে পারছি না ঠিক কতটুকু সময় ব্যয় করে এই বই লিখেছেন। সাহিত্যের গোয়েন্দাদের কোন র‌্যাংকিং করেন নি তিনি। তবে প্রভাবশালী লেখকদের সম্পর্কে অন্যদের চেয়ে একটু বেশি বলেছেন, তারা কেন অন্যদের চেয়ে বেশি পরিচিত তা বলার চেষ্টা করেছেন। রকমারিতে বইটি আছে দেখেছি, কিন্তু ডেলিভারি করতে পারবে কিনা নিশ্চিত নই। পিডিএফ ভার্সন ওয়েবে পাওয়া যায়।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ সাড়ে চুয়াত্তর। ভালো লাগলো! :)

৩| ১৬ ই জুলাই, ২০২০ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: মুভি হোক আর বই হোক গোয়েন্দা কাহিনী আমার ভীষন প্রিয়।
সুকুমার সেন সম্পর্কে আমি আগে কিছুই জানতাম না।

১৭ ই জুলাই, ২০২০ সকাল ৯:১৬

দারাশিকো বলেছেন: সুকুমার সেন মূলত ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ। বাংলা ভাষা নিয়ে যারা পড়াশোনা করে তারা তাকে বেশি চিনবে। এই বই পাঠের আগে আমিও উনাকে চিনতাম না। তবে বইটা অসাধারণ!

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন :)

৪| ১৬ ই জুলাই, ২০২০ রাত ১১:৩২

আকিব ইজাজ বলেছেন: বইটি পড়ার জন্যে আগ্রহ জাগলো আপনার পোষ্টটি পড়ে। দ্রুতই সংগ্রহ করে পড়ে ফেলবো। বইটি নিয়ে আপনার উপস্থাপনাও দারুন হয়েছে।

১৭ ই জুলাই, ২০২০ সকাল ৯:১৭

দারাশিকো বলেছেন: ধন্যবাদ আকিব ইজাজ। আপনার মন্তব্য অনুপ্রাণিত করলো!
ভালো থাকবেন :)

৫| ১৭ ই জুলাই, ২০২০ রাত ১২:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এমন একটা বই লিখতে হলে কত যুগের স্টাডির প্রয়োজন হয়, তা ভাবছিলাম।

সুন্দর একটা আর্টিকেল।

১৭ ই জুলাই, ২০২০ দুপুর ১:১০

দারাশিকো বলেছেন: এত সময় প্রয়োজন হওয়ার কথা না। গবেষনায় আগ্রহ আর প্রয়োজনীয় রিসোর্স থাকলেই চলে। তবে এখনকার মত ইন্টারনেট না থাকায় লেখককে নির্ঘাৎ বিস্তার বই-পত্র ঘাঁটতে হয়েছিল।

ধন্যবাদ। ভালো থাকবেন :)

৬| ১৭ ই জুলাই, ২০২০ রাত ১:৩৪

নেওয়াজ আলি বলেছেন: সুকুমার সেনের কোন বই পড়া হয়নি । তবে আপনার এই লেখা পড়ে লোভ হচ্ছে পড়ার জন্য।

১৭ ই জুলাই, ২০২০ দুপুর ১:১১

দারাশিকো বলেছেন: এই বইটিই পড়ে ফেলুন। বাকীগুলো হয়তো আরও কঠিন হবে।

মন্তব্যের জন্য ধন্যবাদ নেওয়াজ আলি!

৭| ১৭ ই জুলাই, ২০২০ রাত ২:২৬

কল্পদ্রুম বলেছেন: বইটার ব্যাপারে জানানোর জন্য ধন্যবাদ।

১৭ ই জুলাই, ২০২০ দুপুর ১:১২

দারাশিকো বলেছেন: আপনাকেও ধন্যবাদ কল্পদ্রুম। ভালো থাকবেন।

৮| ১৭ ই জুলাই, ২০২০ দুপুর ২:০৪

আর্কিওপটেরিক্স বলেছেন: অনেকদিন পর আপনার লেখা পেলাম। আশাকরি নতুন নতুন লেখা পাবো। আর বইটি পড়ার লোভ হচ্ছে! সময় করে সংগ্রহ করবো।

১৭ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

দারাশিকো বলেছেন: ধন্যবাদ আর্কিওপটেরিক্স। আপনাদের মন্তব্য দেখে আবারও নিয়মিত হবার আগ্রহ পাচ্ছি। দেখা যাক। ভালো থাকবেন :)

৯| ১৭ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৪

রাজীব নুর বলেছেন: মুভি নিয়ে আপনার নতুন নতুন পোষ্ট আশা করছি।

১৮ ই জুলাই, ২০২০ রাত ১২:৩১

দারাশিকো বলেছেন: মুভি নিয়ে তো ইদানিং কম লেখা হয়। আলাস্কার ম্যাজিক বাস শিরোনামে একটা লেখা নিজের ব্লগে পোস্ট করেছি গতকাল। ওটা দিবো শীঘ্রই।

১০| ২৪ শে জুলাই, ২০২০ দুপুর ২:৩২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অনেক দিন পর আপানাকে ব্লগে দেখলাম।

আশা করি নিয়মিত আপনার লেখা পাব। :)

২৪ শে জুলাই, ২০২০ রাত ৯:৫৫

দারাশিকো বলেছেন: ধন্যবাদ বঙ্গভূমির রঙ্গমেলায়। আমিও আশা করি নিয়মিত লিখতে পারবো, যদিও লেখালিখিই বন্ধ হয়ে গেছে প্রায়।

ম্যাজিক বাস নিয়ে আরেকটি লেখা পোস্ট করেছিলাম। সেখানে আমন্ত্রণ রইল।

১১| ২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৩৭

শের শায়রী বলেছেন: প্রিয় ব্লগার, অনেক দিন পর আপনার লেখা পড়লাম। আমার সব থেকে প্রিয় বিষয়ের ওপর লিখছেন। লেখা প্রিয়তে নিয়ে গেলাম। আশা করি এখন থেকে নিয়মিত পাব আপনাকে।

২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৫:১১

দারাশিকো বলেছেন: আহ! এরকম মন্তব্য যে কোন ব্লগারকেই আপ্লুত করবে নিশ্চিত। আন্তরিক কৃতজ্ঞতা প্রিয় শের শায়রী!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.