নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পথে পথে চিরকাল

মানুষের সবচেয়ে বড় ক্ষমতা কিংবা অক্ষমতা এক জায়গায় কেন্দ্রীভূত। তা হলো নিজের উপর নিয়ন্ত্রন

আহমেদ রাকিব

যন্ত্র মানবে পরিনত হতে খুব বেশি দেরি নেই। কষ্টের অনুভূতিগুলো আগের মতন ধারালো নাই আর। অযাচিত আঘাতে হৃদয়ে আগের মতন রক্তক্ষরণ হয় না। ধীরে ধীরে আমি অজেয় হয়ে উঠছি। বিবর্তনের এই ধাপটা খুব আনন্দদায়ী নয়। বরং একটু বেশি অস্বস্তিকর।

আহমেদ রাকিব › বিস্তারিত পোস্টঃ

ভেবে ভেবে বলি, তুমি আরেকটু ভাব

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:০৭

ভেবে ভেবে বলি,



কিছু কিছু ব্লগারের ক্ষেত্রে ব্লগের পরিচয়কে আমি ঠিক গুনি না। কারন এদের সাথে ভার্চুয়ালের চেয়ে বাস্তব জীবনে অনেক ভালো পরিচয় আছে। তুমিও তাদের মধ্যে একজন। সহব্লগারের আগে তুমি আমার কলিগ, তারো আগে বন্ধু মানুষ। এত সম্পর্কের দোহাই দিয়া আজকে কয়টা কথা বলে ফেলি। অনেক অনেক কিছু হয়ে গেল। মাঝে মাজে আমার মনে হয় ভুলের শুরুটা বোধহয় তুমিই করছো। এইটা আমি আগেও বলছি। আজকে আরেকবার বলছি। আমার এখনো মনে আছে, যেইদিন বনানীতে ব্লগারদের আড্ডা হল, সেইআড্ডা পোষ্টে তুমি কমেন্ট করেছিলে, আর কেউ না হোক অন্তত 'কালপুরুষ' নামক নিকের জনৈক ভদ্রলোকের সাথে তোমার একবার অন্তত দেখা করার শখ। তখন অনেক হেসেছিলাম ওই কমেন্ট দেখে। উদ্দেশ্য মূলক কোনো হাসি না। পোষ্টের অন্য কমেন্ট গুলোর পাশে খুব খাপছাড়া একটা কমেন্ট ছিল সেটা। আমি ঠিক নিশ্চিত না যে এর আগে ওই নিক তোমার কোনো পোষ্টে কোনো কমেন্ট করেছে কিনা? তবে এটাই শুরু। এটা খুব স্বাভাবিক একটা ব্যাপার। কেউ যদি ব্লগে লিখত যে রাকিবকে দেখার তার খুব শখ, সেটা মেয়ে নিক হলেতো কথাই নাই, এমনকি ছেলে নিক হলেও আমি তার সাথে দেখা করতাম। এবং এটা একবার ঘটেছেও। আমি ব্লগের কোনো আড্ডায় যাই না। আমার ভালো লাগে না। কিন্ত একজন প্রবাসী ব্লগার (ছেলে) দেশে এসে আমাকে ফোন করেছে, আমার সাথে দেখা করতে চায়।আমি তার সাথে দেখা করেছি। সেটা ছেলে না হয়ে একটা মেয়ে হলে আমি সমান আনন্দ নিয়ে দেখা করতাম। তোমার ওই কমেন্টের পর ওই নিক তোমার প্রতি একটু বেশি নজর দেবে এটাই স্বাভাবিক ছিল। এটা না বোঝার মতন বয়স নিশ্চয় তোমার না, তাই না?এখন নজরদারীর ব্যাপারটা মানুষে মানুষে আলাদা হবে। এটাতো তোমার মাথায় রাখতে হবে।



অফিসে জয়েন করার পর তোমাকে দেখে মাত্র মনে হয়েছিল এই মেয়েটাকে আমি কোথায় যেন দেখেছি। এক বছর পার হয়ে গেল ওই মনে হওয়াতে। আর জানাই হয় নাই কোথায় দেখেছি। তারপর গ্রুপসের মেইল পেয়ে জানতে পারলাম তুমি কলেজে আমার ক্লাসেই পড়তে। তখন বুঝতে পারলাম আসলে দুই বছরের চেনা মুখ। অপরিচিত লাগারতো কথা নয়। এত কিছুর পরেও তোমার কাছ থেকে তোমার ফোন নাম্বার চেয়েছি মনে পড়ে না। এই ব্যাপারটা আমার কাছে এত সহজ মনে হয় না। একটা মেয়ের কাছ থেকে ফোন নাম্বার চাওয়া। সে জন্য একটা মিনিমাম সম্পর্কের দরকার আছে। সেটা কতটুকু এটাও মানুষে মানুষে আলাদা হবে এটাও স্বাভাবিক। তবে আমার মনে হয় একটা মেয়েকে এই সুযোগটা দেয়া উচিত। সে নিজে থেকে দিতে অথবা নিতে চাইলে ব্যাপারটা অনেক স্বস্তিদায়ক। আগবাড়িয়ে বলাটা অনেক ক্ষেত্রে বিপদজনক। আমি যদি আমার চেয়ে বয়সে বেশ ছোট একটা মেয়ের কাছ থেকে ফোন নাম্বার চাইতে যাই, আর সে যদি সবার সামনে ফোন নাম্বার দিতে অস্বীকৃতি জানায়, ব্যাপারটা নিশ্চয়ই খুব আনন্দদায়ী হবে না। আবার এমন যদি হয়, মেয়েটা বয়সে গুরুজন মানুষের প্রতি শ্রদ্ধা প্রর্দশন করে আমাকে নাম্বারটা দিয়েও দেয়, তারপরেও অনেক কথা রয়ে যায়। একটা মেয়ের ফোন নাম্বার পেলাম মানেইতো এই নয় যে দিন রাত ফোনের উপর ফোন করতেই থাকলাম। আমাকে আগে বুঝতে হবে মেয়েটা আসলে আমার সাথে কথা বলে স্বস্তি পাচ্ছে কিনা? কিংবা আমি যে তাকে ফোন করছি তাতে সে সামান্যও বিরক্ত বোধ করছে কিনা? এই সমস্ত ব্যাপার হলো কমন সেন্স। বয়সের সাথে সাথে (এই সেন্সের জন্য অনেক বয়স হতে হয় না) সবারই এম্নিতেই হয়। যাই হোক। একটা মানুষের সাথে কথা বলা, চলা ফেরা করা, হাই হ্যালো করা, খোঁজ খবর নেয়া, সব কিছুর জন্য ঐ মানুষের সাথে সম্পর্ক ডিফাইন করাটা খুব গুরুত্বপূর্ণ। সেইসব দিক চিন্তা করলে ব্লগের পরিচয়টা অনেক দীর্ঘদিন খুব সামান্যই থাকে বলে আমি মনে করি। এই সামান্য সম্পর্ক্টা গভীর হতে অনেক সময় প্রয়োজন। এই বিষয়টা তোমার বুঝতে হবে। তুমি যদি তোমার বাস্তব জীবনের বন্ধুর সাথে ব্লগে যেভাবে কথা বল, সেটার ব্লগীয় বন্ধুর সাথে কথোপকথন মিলিয়ে ফেল, আমার মনে হয় বড্ড ভুল হবে। আর দুটো মিলিয়ে প্রপ্তির খাতা যদি একি ভেবে বসে থাকো তাহলেতো কথাই নাই। এটা একান্তই আমার ব্যক্তিগত মতামত।



এবার আরেকটা গুরুত্বপূর্ণ কথা বলি। আমি সবসময় মনে করি, সব কিছুর সরাসরি কথোপকথন হলো সবচেয়ে বড় সমাধান। সব কিছু খোলা খুলি কথা বলাই ভাল। সমস্যা হবেই, সমস্যা থাকবেই। আশে পাশের সব মানুষ তোমার মন মতন হবে না। সবাই তার নিজের মতন। তোমার যেমন কাউকে ভাল নাও লাগতে পারে, এমন অনেকে আছে যাদের তোমাকেও ভাল নাও লাগতে পারে। তুমি যেমন প্রথম পরিচয়ে কাউকে মোবাইল নাম্বার দিতে স্বস্তিবোধ কর না, কেউ দুই দিনের পরিচয়ে তোমাকে এস,এম,এস এর পর এস,এম,এস দিবে দিবে, ফোন না ধরলেও ফোন করবে, রাত তিনটায় এস,এম,এস করবে। তোমার ভাল না লাগলেও তুমি পছন্দ না করলেও তার কাছে এটা হয়তো স্বাভাবিক। তাকে তোমার সরাসরি বলা উচিত, যে তুমি এটা পছন্দ করছ না। সরাসরি না বলে মনে মনে মন কষে দাঁতে দাঁত চেপে গালি দিয়ে কিছু হয় না। সমস্যা বাড়তেই থাকে। এবং অনেক বড় আকার ধারন করে। একটা মেয়েকে একটা ছেলের চেয়ে অনেক বেশি না বলতে জানতে হয়। এবং সেটা অনেক আগেই শিখতে হয়। এটা হয়তো আমাদের সামাজিক সমস্যা। কিছু করার নাই।



যাই হোক অনেক কথা বলে ফেললাম। ব্লগে এত কথা বলা সমিচীন হলো কিনা জানি না। তুমি যে আমার বন্ধু মানুষ এটা দিয়েতো মডারেটররা ধুয়ে পানি খাবে না। এই পোষ্ট তুমি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখলেও তারা এটাকে আতশি কাচের নিচে নিয়ে যাবে। এবং এটাতে ব্যক্তি আক্রমন খুজে পাবে। আসলেই এটা পুরোপুরি তোমাকে আক্রমন করে লেখা। হয়তো তুমি অনেক কষ্ট পাবে, কিন্ত কিছু করার নাই। ব্লগ হলো মনের কথা বলার জায়গা। এই কথাগুলো সামনা সামনি বলা হয়নি। তাই ব্লগে বলে গেলাম।

মন্তব্য ১৪৭ টি রেটিং +২৬/-১

মন্তব্য (১৪৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১২

ভাঙ্গন বলেছেন: কি অবস্থা?
কোন ব্যক্তিগত সমস্যা নাকি রাকিব্বাই।
ক'দিন অনুপস্থিত আছি।
এসে মনে হচ্ছে সবই খাপছাড়া।
নিজেরে খুঁজে পাইতেছিনা।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১৮

আহমেদ রাকিব বলেছেন: তুমি একা না রুকু, কেউ কাউরে খুঁইজা পাইতেছে না। সবাই নিজেরে হারাইয়া খুঁজতাছে। শীতকালে এমন সিডর হবে কেউ ভাবে নাই।

২| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১২

জেরী বলেছেন: ভাচুর্য়াল সর্ম্পকগুলো ভাচুর্য়ালের বাইরে না নিয়ে আসলেই ভালো......ঝামেলা কম হয় (একান্তই নিজস্ব মতামত)

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১৭

আহমেদ রাকিব বলেছেন: পুরোপুরি সহমত।

৩| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১৯

ভাঙ্গন বলেছেন: আসেন আম্রা নিজেরা ইকটু বাতচিত কইরা ফ্রেশ হই।



....হামারে কি ব্যান মারছে নাকি?

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৩

আহমেদ রাকিব বলেছেন: হামা, শাওন৩৫০,বৃত্তবন্দী,কাক ভুষন্ডি,ভেবে ভেবে বলি,শূন্য আরণ্যক, নির্ভয় নির্ঝর,নীল দানব এদের সাথে আগের গুলা।

৪| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২২

রোহান বলেছেন: মজার কথা মনে করায় দিলা রাকিব... তুমি ভেভেব তায়েফ তোমাদের সাথে এক কলেজে পড়লাম অথচ খুব একটা কি কথা হয়েছে কখনো? আমার মনে পড়ে না.... পরিচয় টা বোধ হয় গ্রুপ মেইল আর এই ব্লগে কলেজের স্মৃতিকথা নিয়ে কোনো পোষ্ট থেকে তাই না... আজব লাগে এখন এই যে ভার্চুয়ালি এতো আড্ডা মারি ব্লগে, ফেসবুকে, মেসেন্জারে -- এখনও সরাসরি তোমাদের সাথে ফোনে কথা হয় অনেক কম.... কেমন যেনো অসস্তি কাজ করে.... ভেভেব রে বোধ হয় ঐ একদিন আড্ডার আসার পথে রাস্তায় ফোনাইছিলাম তুমি কই আর পরে একদিন এসএমএস এ হেপি বাড্ডে...

এক আড্ডায় আমি আর বৃত্ত অনেক ফটুক তুলছিলাম...তবু আমরা কেউ বোধহয় কারো মুখের সামনে ইয়া বড় একটা ক্যামেরা নিয়া একের পর এক ছবি তুলি নাই, কোনো মেয়ের তো নয়ই... শিষ্ঠাচার, কমন সেন্স আর ভদ্রতা এইটা নিয়া তোমাকে আমি বলতে পারি কিংবা তুমি আমাকে... কিছু মানুষ আছে যাদের এই বোধটুকুই নাই... তাদের বোঝাতে খামাখা কীবোর্ডের আয়ু কমিও না... নিকটাও যাবে... লাভের ঘরে শুণ্য.... বরং থকথকে কাদায় ঢিল মেরে নিজের গায়েই কাঁদা ছিঁটে লাগবে... কম তো দেখলাম না এই কদিন...

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৩১

আহমেদ রাকিব বলেছেন: ঠিক কি বলা উচিত জানি না। মনটা অনেক খারাপ। সবাইকে ফেরত চাই। নইলে এইখানে থাকাটা অনেক কষ্টের হবে।

৫| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৩

বোহেমিয়ান কথকতা বলেছেন: অটঃ
ভার্চুয়াল সম্পর্ক বাইরে আনলেই যে সমস্যা হবে তা কিন্তু না । ফেইসবুকের পুরো আইডিয়া টি কিন্তু রিয়েল সম্পর্ক নিয়ে! আমরা রিয়েল লাইফে যা করি তার কিছু ছায়া ভার্চুয়াল লাইফে রেখে দেই ফেইসবুকের মাধ্যমে।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৭

আহমেদ রাকিব বলেছেন: আমি বলি নাই যে ভার্চুয়াল সম্পর্ক বাইরে আনলেই সমস্যা হবে। বলেছি সেটা বাইরে আনতে অনেক সময়ের প্রয়োজন। সময়ের আগে নিয়ে আসলেই সমস্যা হবে সেটাও বলছি না। বলছি সমস্যা হবার চান্স বেশি থাকে। যেকোনো কিছু তেই ভাল মন্দ হতে পারে। এই জন্য একটু সতর্ক থাকাটা কিন্ত মন্দ কিছু নয়, তাই না?

৬| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৩

রোহান বলেছেন: @রুখসানাপা: কে কারে ভ্যান গিফট করছে এগুলান কইয়া রাকিবের পোষ্ট হাওয়া করার ব্যবস্থা কইরো না ;)

এগুলান প্রথম পেইজে আলোচনার বিষয় না, নীতিমালায় আছে...

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩১

আহমেদ রাকিব বলেছেন: :) মনটা অনেক খারাপ রোহান। ব্লগের নেশাটা বোধহয় ছুটেই গেল। ভাবতে অবাক লাগে, কদিন আগে ব্লগের নেশা কমানোর উপয়ায় খুজছিলাম। বোধহয় পেয়েই গেলাম।

৭| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৫

অপ্‌সরা বলেছেন: জেরী বলেছেন: ভাচুর্য়াল সর্ম্পকগুলো ভাচুর্য়ালের বাইরে না নিয়ে আসলেই ভালো......ঝামেলা কম হয় (একান্তই নিজস্ব মতামত)


ঠিক ঠিক!!!!!! ১০০% না ১০০০% ঠিক।আমারও একি মত!!!

এই জন্য আমি যে যতই প্রানের প্রান জানের জান হৌক না কেনো কখনই ফোন নং , দেখা সাক্ষাত এসবের ধারে কাছে যাইনা। তাই এই ভার্চুয়াল জগৎটা এখনও আজো আমার কাছে পরীরাজ্যের মতই সুন্দর হয়তোবা।

আর এই সামু ব্লগের অনেকেই আমার কাছে সেই প্রথম থেকেই যেমন প্রিয় তেমনি রয়ে গেছে। একচুল অদল বদল হয়না আমার অনুভুতির।হয়তোবা এমনও হতে পারে আমি অনুভুতিহীন তবুও সেই ভালো অনেক অনেক।

অনেক অনেক ভালো থেকো ভাইয়া। মন খারাপ হবে, এই জগতে বাঁচতে গেলে অনেক কিছু আসবে মন খারাপ হবার মত। তবুও সেসব সমস্যার সমাধান করে এগিয়ে চলার নামই জীবন।সবাই ভালো থাকুক সবার মত করে।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২৭

আহমেদ রাকিব বলেছেন: এই জন্যই আপনি হয়তো এত ভালো থাকেন। খুব ভালো। সবসময় এমন ভাল থাকবেন আশা করি। নিজের মতন একটা সুন্দর জীবন পাবেন। যন্ত্রণা বিরক্তি আক্ষেপ কোনো কিছুই থাকবে না।

৮| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৮

শ।মসীর বলেছেন: জেলীবুর সাথে একমত হইতে পারলামনা । সম্পর্ক হতেই পারে, াবার ভাঙ্গতেও পারে ব্যাপারনা , তবে সেটার মাঝে সুচিন্তার প্রকাশ থাকা বাধ্যতামুলক । সম্পর্ক রাখা না রাখা প্রত্যেকের ব্যক্তিগত, সেটা নিয়া জন সমাবেশ না করাটাই সমিচীন, যেটা করে ফেলেছিল ভেবেভেবে বলি । আর যেহেতু করেই ফেলেছিল তাই ব্যাখ্যাটাও যথাযথ হওয়া উচিত ছিল, গালি দিয়ে দিলেই সব হয়না।

রাকু বিশ্লেষনটা ভালই করছ । ধইন্যা ।

ভেভেব কে কাপুর ই একটা পোস্টে বলেছিলাম তার ডিটেইলস বলা উচিত কেন সে অমন মন্তব্য করেছিল । অনেকে বলতে পারেন না বলাটা তার ব্যক্তিগত। আমি মনে করি তখনই ব্যক্তিগত যখন সেটা শুধু নিজের মাঝে থাকে । গ্লোবাল করলে অবশ্যই জানানো উচিত।

না হলেত আমি অপছন্দের যে কারও বিরুদ্ধে একটা কিছু বলে পার পেয়ে যাব। সেটা হওয়া উচিতনা। রাকিব যে বিষয় গুলো উল্লেখ করেছে সেটা ভেভেব আগে বললে ব্যাপারটা মনে হয় এতদূর গড়াতনা।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২৪

আহমেদ রাকিব বলেছেন: এক পেশে মন্তব্য হইয়া গেল। ব্যাপারটা এক পাক্ষিক কোনো ভাবেই না। সবাই আরেকটু ভাবতে পারত। তাতে এমন কিছু দোষ হইত না।

৯| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৯

ভাঙ্গন বলেছেন: রুহানী ভাইয়া@
কি আজিব তামাশারে...:)

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৩০

আহমেদ রাকিব বলেছেন: দুনিয়াডাই আজব, তামাশা দেইখা তব্দা খাও কেন? তামাশার শেষ নাই।

১০| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৩

রোহান বলেছেন: রুখসানাপা কেন কইলাম বুঝায়া আর কইলাম না... খালি নিচের আমার এই পোষ্টে হটাৎ এক নিকের আইসা পাড়া দিয়া ক্যাচাল এবং ক্যাচালের শেষে কাউকার ভ্যান গিপট পাওয়া দেইখা বিনোদিত হইছি গতকাল...

Click This Link

কি বুঝলা কও...

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৩২

আহমেদ রাকিব বলেছেন: সবই হইল খেল। মজার খেল।

১১| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৫

অ্যাডমায়রার বলেছেন: ৪ নম্বরে রোহানের মন্তব্যে জাঝা!

১২| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৬

একলব্যের পুনর্জন্ম বলেছেন: রাকিব , ভেবে ভেবে বলির তো কমেন্ট ব্যান , এই পোস্ট যার উদ্দেশ্যে সে উত্তর দিতে না পারলে পোস্ট দিয়ে কি লাভ !

--------

আমার ধারণা এটাও ডিলিট খাবে । সবাই নিরাপদ কমেন্ট করুন । :(

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৪০

আহমেদ রাকিব বলেছেন: আসলে এই পোষ্টে কেউ কমেন্ট না করলেও কোনো সমস্যা নাই। আমি হাপায় উঠছি ব্লগের বর্তমান অবস্থায়। দম আটকে আসছে। আমার কিছু ভাল লাগছে না। তাই কিছু জমে থাকা কথা বলে একটু হাল্কা হবার চেষ্টা করলাম।

১৩| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৪৪

জেরী বলেছেন: আরেই আমি তো আমার মতামতটা বললাম......এমন না যে ব্লগের কারো সাথে আমার পরিচয় নেই........যে ৪-৫ জনের সাথে আছে তাদের সাথে পরিচয়টা ফেসবুক আর মেসেন্জারেই সীমিত রেখেছি,এর বাইরে না .....পরিচিত হতে সমস্যা নেই কিন্তু সময়ের দরকার সেটার জন্য।

মোদ্দাকথা হলো, বন্ধুত্ব খুব সহজেই করা যায় কিন্তু সেটা ধরে রাখা কঠিন কারণ একেকজনের মন-মানসিকতা,চিন্তা-চেতনার ব্যাপক পার্থক্য রয়েছে

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫১

আহমেদ রাকিব বলেছেন: আমি ঠিক এই কথাই বলতে চেয়েছি। এই কথার সাথে আমি একমত। অনেকেই ভিন্নমত হতেই পারে। সব ধরনের বন্ধুত্বের জন্যই অনেক সময়ের প্রয়োজন। অনেক অনেক সময়। কারন বন্ধুত্ব ব্যাপারটা এত সোজা না।

১৪| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫১

শ।মসীর বলেছেন: মোদ্দাকথা হলো, বন্ধুত্ব খুব সহজেই করা যায় কিন্তু সেটা ধরে রাখা কঠিন কারণ একেকজনের মন-মানসিকতা,চিন্তা-চেতনার ব্যাপক পার্থক্য রয়েছে

এইবার ঠিক বলছে জেলীবু / জেলীভায়া ;)

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:১১

আহমেদ রাকিব বলেছেন: হমম, এটাই আসল কথা।

১৫| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫১

সব্যসাচী প্রসূন বলেছেন: রাকিব এই কথাটা কেউ আগে বলল না কেন আমি ভাবছি ... আমরা যারা ভার্চুয়াল সম্পর্ককে রিয়েল লাইফের সাথে সিনক্রোনাইজ করতে পারি না তাদের সেই চেষ্টাটাই করা উচিত না... কারণ আমি মনে করি এতে পুরা ব্যাপারটাই ম্যাসাকার হয়ে যায়... এটা একান্তই আমার ব্যক্তিগত ধারণা... আর সবারই উচিত নিজের ভাল লাগা খারাপ লাগাটা সরাসরি বলা উচিত ... নয়লে অনেক ভুল বুঝাবুঝির সূত্রপাত হয় ... যেটা কারোই কাম্য নয়

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:০৮

আহমেদ রাকিব বলেছেন: সবার যেমন ভালোলাগা মন্দ লাগা সরাসরি বলা উচিত, এটা একটা কমন সেন্স, তেমনি সবারই আরো অনেক কাজ করার আগে ভাবা উচিত। আসলে যেকোনো কাজ করার আগে ভাবাটা অনেক বেশি জরূরী। আমরা প্রায়ই ভুলে যাই এই সত্যটা।

১৬| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫২

কাব্য বলেছেন:

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:০২

আহমেদ রাকিব বলেছেন: খুইজা পাইলেন কাউরে? পাইলে জানাইয়েন।

১৭| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫৩

নিশাচর বলেছেন: পোস্টটি দেওয়ার আগে আপনার আরো ভাবা উচিত ছিল।অনেক জায়গায় মুল বক্তব্য আর আপনার পোস্ট মুখোমুখী হয়ে গেছে।সব চাইতে বড় কথা যাকে সেভ করতে পোস্ট তাকে আরো খোলামেলা করে দিলেন।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:০১

আহমেদ রাকিব বলেছেন: কাউকে সেভ করা আমার উদ্দেশ্য না, সেভ করার আমি কে? আমি আমার যা মনে হয়েছে তাই বলেছি মাত্র। এটা একেবারেই আমার নিজস্ব মতামত।

১৮| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫৬

'লেনিন' বলেছেন: সুন্দরভাবে বলেছেন। ভেভেব'র আরেকটু ভাবা উচিৎ এতো এক্সট্রিমে যাওয়া ঠিক হচ্ছে কিনা।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:০৩

আহমেদ রাকিব বলেছেন: শুধু ওর না, সবারই আরো ভাবা উচিত ছিল হয়তো।

১৯| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৫৬

সীমানা ছাড়িয়ে বলেছেন: ব্লগে এসে কলেজের পুরনো বন্ধুদের আবিষ্কার করার ঘটনা খুব মজার লাগল। আমার নিজেরও পুরনো কথা মনে পড়ে গেল। আমি ঢাকা কলেজে পড়েছি। এটা যত নামকরা কলেজই হোক, পড়াশুনা কিছুই হয় না, যা পড়ার নিজেকেই পড়তে হয়। কলেজ শেষে ভার্সিটি জীবনে প্রবেশ করলাম। অনেকের সাথে এভাবে পরিচয় হল “তুই কোন কলেজে ছিলি?” “ঢাকা কলেজ, তুই?” “আমিও ঢাকা কলেজ”। আমাদের অন্য কলেজ থেকে আসা ফ্রেন্ডরা এমন কথাবার্তায় খুব হাসাহাসি করত। … আপনার লেখাটা খুব ভাল হয়েছে যদিও একটু এলোমেলো। আমরা একটু এলোমেলো সময়ই কাটাচ্ছি :(

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:০৬

আহমেদ রাকিব বলেছেন: আমরা সবাই একটু এলোমেলো সময় কাটাচ্ছি। এটাই সত্যি কথা।

২০| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:০০

রোহান বলেছেন: কমন সেন্স নিয়া দেখি কেউ কিছু কয় না.... হে হে আগে কলেজে দেখতাম শিবিরে পুংটা পুলাপাইনডির মাঝ থিকা বাইছা একটারে হলে ডাইকা নিয়া এমন ভয় ধরায়া দিতো যে বাকী সবডির মুখ চোখ কান আর বিবেক অন্তত কয় মাসের জন্য নাই হয়া যাইতো... সবখানেই সেইম ট্রিক... এভরিবডি ইস ওন সেইফ প্লে... বিনোদন চ্রম এ...

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:১২

আহমেদ রাকিব বলেছেন: সবারই কমন সেন্স লোপ পেয়েছে, নয়তো মরিচে ধরে গেছে।

২১| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:১৫

শুভ্রমেঘ বলেছেন: একটা মেয়েকে একটা ছেলের চেয়ে অনেক বেশি না বলতে জানতে হয়
চমৎকার করে ভাবটা প্রকাশ করলেন।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২২

আহমেদ রাকিব বলেছেন: একটা লাইন যোগ করে দেবো ভাবছি, একটা ছেলে ব্যাপারটা একটু ভাবলেও কিন্ত খুব একটা মন্দ কিছু হয় না। কমন সেন্স শুধু মেয়েদের জন্যতো নয়। ছেলেদেরও এটা থাকা উচিত।

২২| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২২

কালপুরুষ বলেছেন: ধন্যবাদ আহমেদ রাকিব। আপনার সুন্দর ও সুচিন্তিত এই পোস্টের অনেক কথাই ভাল লাগলো।

মানুষের কিছু সাধারণ ভদ্রতা জ্ঞান বলে কিছু থাকে। সেটা বোধ করি আমারো আছে। আমি আড্ডা পছন্দ করি বলেই ব্লগের যে কোন আড্ডায় আমি সানন্দে উপস্থিত থাকি। যারা আড্ডায় আসেন তাদের অনেকের ফোন নম্বরই আমার কাছে আছে। ব্লগের অনেক এ্যাক্টিভ মেয়ে ব্লগারের নম্বরও আমার কাছে আছে। কিন্তু কাউকে কদাচিৎ কুশল বিনিময় ছাড়া ব্যক্তিগত কোন আলাপের জন্য কাউকে ফোন করার অভ্যাস আমার নেই। যাদের সাথে আমার বন্ধুত্বের সম্পর্ক তারা সবাই সেটা খুব ভাল করেই জানেন। আর ছবি তোলার অভ্যাসটাও আমার অতি পুরোনো অভ্যাস। যারা আমার বাসায় আড্ডা দিয়েছেন বা পিকনিকে গিয়েছেন তাদের অনেক ছবিই আমার সংগ্রহে রয়েছে। কিন্তু সেই ছবিগুলো বিশেষতঃ মেয়েদের কোন ছবি এবং তা গ্রুপ আড্ডার অন্তর্গত ও সবার চেনাজানা কেউ না হলে তার অনুমতি ছাড়া কখনো ব্লগে প্রকাশ করিনি বা করার ইচ্ছেও হয়নি। আপনার কথিত ব্লগারের ফোন নং নিয়েছিলাম বটে তবে তাকে সাকুল্যে দুটো একটি কল ও দু'টি এসএম করেছিলাম। প্রথমটি এসএমএসটি ছিল- "হ্যাভ এ নাইস জার্নি" এবং দ্বিতীয়টি যখন সে আমাকে নিয়ে সেই বিখ্যাত মন্তব্যটি করেছিলেন তার পরে করা একটি এসএমএস। নাহ্ কোন বাজে উক্তি বা অভদ্র কোন কথা লিখিনি। কারণ আমি মেয়েদের সাথে কখনোই অভদ্র আচরণ করিনা এবং সে যতই আমাকে গাল মন্দ করুক আমি আমার এই মুখে বা এই কী-বোর্ডে একটাও অভদ্র বা অশালীন উচ্চারণ করবোনা বা এমন কিছু লিখবো না যা সবার জন্যই দৃষ্টিকটু মনে হবে।

আপনার এই নিরপেক্ষ পোস্টে কথিত ব্লগার একটু খুলে বলুক আমি তার সাথে কী এমন অন্যায় বা অভদ্র আচরণ করেছি যার কারণে তিনি অমন একটা মন্তব্য করতে বাধ্য হলেন। আমি কথা দিচ্ছি যদি তিনি সেটা প্রমান করে দেখাতে পারেন তবে আমি আপনার এই ব্লগেই প্রকাশ্যে ক্ষমা চাইবো এবং আপনারা যেমনটি শাস্তির ব্যবস্থা চাইবেন আমি মাথা পেতে নেবো। কথা দিচ্ছি আমার এতোদিনের ব্লগীয় সম্মান আমি ধূলোতে মিশিয়ে দিতে রাজি আছি। তবে অন্যায়ভাবে ও একতরফাভাবে কিংবা তৃতীয় কোন পক্ষের প্ররোচনায় সে যদি আমাকে সেই মন্তব্য করে থাকে তবে আমি ততটাই উদার হতে পারি তাকে অত্যন্ত সম্মানের সাথে ক্ষমা করে দিতে। আর আমার কৃত অপরাধ যদি সত্যিই প্রমানিত হয় তবে আপনাদের দেয় দন্ড আমার জন্য শিরোধার্য হয়ে রইলো। আমি আমার সততা আর আত্মবিশ্বাসের উপর নির্ভর করেই আজ আপনার ব্লগে আমার মনের কথাগুলো ব্যক্ত করলাম। আর এতেও যদি আপনারা যারা তার বন্ধু বা হিতৈষী হয়ে আমাকে কোণঠাসা করতে চান আমার কিছু বলার নেই। তবে আমি মনে করি এবং বিশ্বাস করি- সম্মান যে দেয় সেই'ই সম্মান পাবার যোগ্য। আমার নিকট বন্ধু হলেও যদি সে কাউকে অহেতুক অসম্মান করে আমি সেই বন্ধুকে কখনোই সৎ বন্ধু ভাববোনা। যে কোন মানুষই হোকনা কেন কেউ সমালোচনার উর্ধে নয়- সমালোচনা করুন, অপমান নয়। যুক্তি দিয়ে বিতর্ক করুন, বোকার মতো অযথা তর্ক নয়। আমিও মানুষ, ভুল হতেই পারে আর সেই ভুলের সমালোচনা করুন আমি চেষ্টা করবো তেমন ভুল যেন আর কখনোই না হয়। আপনি যে পাপের জন্য আমার গায়ে ঢিল ছুঁড়বেন একবার নিজের বিবেকের কাছে প্রশ্ন করে দেখুন আপনিও সেই পাপ থেকে মুক্ত কিনা। নিজেকে সাধু ভাবা যায় তখনি যখন সেই বনে নিজে ছাড়া দ্বিতীয় কোন মানুষের অস্তিত্ব থাকবেনা তখনই- আর আমরা মনুষ্য সমাজে সাধু সাজতে গেলে আশে পাশের সবাইকে চোর মনে হবে। সত্য গোপন করে নিজের সাথে প্রতারণা করার কি'ইবা যুক্তি থাকতে পারে?

সবাই ভাল থাকুন। আপনাকে আবারো ধন্যবাদ নিজের কথাগুলো বলার সুযোগ করে দেবার জন্য।

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:২৬

আহমেদ রাকিব বলেছেন: প্রথমেই আপনার কমেন্টের জন্য ধন্যবাদ।
----------------------------------------------
কালপুরুষ বলেছেন: ধন্যবাদ আহমেদ রাকিব। আপনার সুন্দর ও সুচিন্তিত এই পোস্টের অনেক কথাই ভাল লাগলো।
-------------------------------------------------------------------
গ্লাসের অর্ধেকটা ভর্তি। এর মানে হলো গ্লাসের অর্ধেকটা খালি। আপনি বলেছেন আমার পোষ্টের অনেক কথাই আপনার ভাল লেগেছে। এর মানে অনেক কথা ভাল লাগে নি। হিসেব মতন এমনটা ধরে নিতে পারি আমি। যদি সত্যি তাই হয় তাহলে ঠিক কোন কথা ভাল লাগেনি জানালে ভাল হয়।
-------------------------------------------------------------
আপনার এই নিরপেক্ষ পোস্টে কথিত ব্লগার একটু খুলে বলুক আমি তার সাথে কী এমন অন্যায় বা অভদ্র আচরণ করেছি যার কারণে তিনি অমন একটা মন্তব্য করতে বাধ্য হলেন।
-------------------------------------------------------------

আমার জানা মতে সে এখন কমেন্ট ও পোষ্ট ব্যান। এটা তাহলে ঠিক কিভাবে সম্ভব আমি নিশ্চিত নই। আমি পোষ্টেই বলেছি, আমরা প্রত্যেকটা মানুষই আলাদা। একেবারেই নিজের মতন। আপনার কাছে যা এক রকম অন্য একজনের কাছে তা অন্যরকম। আপনি হয়তো খুবই বন্ধু বৎসল। খুব সহজে যে কারো কাছে চলে আসতে পারেন। সবাইতো একি রকম হয় না। আপনার সাথে তার প্রথম দেখাতেই আপনি তার ফোন নাম্বার চাইলেন, ব্যাপারটা আপনার কাছে খুব স্বাভাবিক লাগলেও সবার কাছে হয়তো এটা স্বাভাবিক নয়। এগুলো কিন্ত আমি সম্ভাবনার কথা বলছি। কোনো কিছু চাপিয়ে দিচ্ছি না। ব্যাপারটা এমনি। এটা আপনাকে বুঝতে হবে। এক একজনের কাছে এক একটা ব্যাপার এক এক রকম। আপনি সরল মনে ছবি তুললেন। কিন্ত খেয়াল করলেন না যার ছবি তুলছেন সে বিব্রত কিনা? হয়তো ব্যাপারটা তার ভাল লাগে নাই। আবার সেটা প্রকাশ করার মতন সময়ও হয়তো সে পায়নি। তার আগেই আপনি তার ফোন নাম্বার চাইলেন। ভদ্রতা বসত সে তার অস্বস্তি চেপে রেখে আপনাকে সেটা দিয়ে দিল। তারপর আড্ডা শেষে অস্বস্তি নিয়ে বাসায় পৌছুতে না পৌছুতেই আপনার ফোন এল, কিংবা এস,এস,এম (পুরাটাই আমি ধারনা করে বলছি যে এমনটা হতেই পারে)। দেখেন পুরা ব্যাপারটা খুব সহজ আপনার দৃষ্টি কোন থেকে। কিন্ত তার ভেতর কমপ্লেক্সিটিটা কিন্ত বাড়ছেই, এই কমপ্লেক্সিটিটাকে কিন্ত একেবারেই উড়িয়ে দেয়া যায় না তার প্রেক্ষাপট থেকে। সে একটু সময়ও পাচ্ছে না এটা নিয়ে ভাবার। আমার কাছে এমনই কিছু মনে হচ্ছে পুরো ব্যাপারটা। যেটাতে হুট করে তার রিয়েক্ট করাকে পুরোপুরি মেনে নিতে না পারলেও তার দৃষ্টিকোন থেকে তাকে পুরো দোষীও বলতে পারছি না। মানুষেরইতো মন।

একটা ব্যক্তিগত মতামত দিই। আমি মনে করি যে কারো ছবি তোলার আগে তার অনুমতি নেয়াটা খুব জরুরী। ইদানিং প্রচুর ছবি তুলছি। রাস্তায় একটা পাঁচ ছয় বছরের বাচ্চার ছবি তোলার সময়ও আমি তাকে জিজ্ঞেশ করে নিই যে তার কোনো আপত্তি আছে কিনা।
----------------------------------------------------------------
আপনি যে পাপের জন্য আমার গায়ে ঢিল ছুঁড়বেন একবার নিজের বিবেকের কাছে প্রশ্ন করে দেখুন আপনিও সেই পাপ থেকে মুক্ত কিনা।

তৃতীয় কোন পক্ষের প্ররোচনায় সে যদি আমাকে সেই মন্তব্য করে থাকে
----------------------------------------------------------------

নিশ্চিত না হয়ে কোনো মন্তব্য করার প্রতিবাদে আপনি নিজেই একটা পোষ্ট দিয়েছেন। সেখানে একেবারেই নিশ্চিত না হয়ে এমন একটা কথা বলা কি উচিত হলো?

২৩| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২৫

সাদা কালো এবং ধূসর বলেছেন: আমি কিছু বিষয় ভাবছি
১. আরণ্যক বলেছে লুল, ~ সমস্ত সামু ব্লগে মাত্র একজন মাত্র লুল এটা বলা তো সামুর পুরুষ ব্লগারদের প্রতি অপমান। এজন্য কেউ যদি নিজেকে সামুর একমাত্র লুল মনে করে সবার উচিত তার বিরুদ্ধে রিপোর্ট করা। (রসিকতা)
২. ঐ নিক যে খারাপ কথা বলেছিলো সে দেখলাম হাসান মাহবুবের একটা পোস্টে ডিজিটাল দুষ্টছেলেকে কি যেনো বলছে। যিনি নিজেকে ঐ নিকের কাজের অভিযুক্ত বলে মনে করছেন তাকে তো ডিজিটাল দুষ্ট ছেলে নিকের সাথে কখনো ইন্টার অ্যাকশনে যেতে দেখি নাই।
৩. এসব কিছুই হতো না যদি কোনো কোনো সময়ের মত ঐ খারাপ কমেন্ট টি আধা ঘন্টা/ তিন ঘন্টার মধ্যে ব্যবস্থার আওতায় পড়তো যেমন অতীতে কয়েকবার পড়েছে, আবার কখনো কখনো পড়েনি।
এই কখনো দ্রুত ব্যবস্থা কখনো অতি ঢিলেমি মানুষকে ক্ষুদ্ধ করে। বিশেষ করে শেষ দুইবার দেখলাম খারাপ কমেন্ট রিপোর্ট করার পর প্রচুর সময় লাগছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে। আশা করছি এই অবস্থা - রিপোর্ট অনুযায়ি ব্যবস্থা নিতে কখনো দেরি, কখনো তাড়াতাড়ি সাময়িক।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২১

আহমেদ রাকিব বলেছেন: কখনো দ্রুত ব্যবস্থা কখনো অতি ঢিলেমি মানুষকে ক্ষুদ্ধ করে।

পুরাপুরি সহমত। এই জায়গায় উন্নতি করতে না পারলে ব্যাপারতা আসলেই চির দিন একি থেকে যাবে।

২৪| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২৮

রোহান বলেছেন: রাকিব তুমি না অনেকদিন আগে একটা ডি এস এল আর কিনছো.... আড্ডায় গিয়া নতুন মাইয়া দেখলে ধুম ধাম দৌড়ায়া খালি হেই মাইয়ার কুলুজাপ ফটু তুলো নাকি বাকি পুলাপাইনের তথা ওভারওল আড্ডার ফটু তুলো? এমনি একখান অফটপিক নির্দোষ প্রশ্ন জিগাইলাম... উত্তর দিলে দাও না দিলে না দাও...মন মেজাজ ভালো না... কি কইতে কি কয়া ফালাই... আঁতলামিটা কমাইতে হবে মনে হয় :(

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:১৭

আহমেদ রাকিব বলেছেন: ইদানিং আমার ছবি কিন্ত একেবারেই মন্দ হয় না। এই ব্যাপারে কেমন করে যেন ক্রেজী হয়ে গেছি। ফটোগ্রাফীটা নেশা হয়েই গেল। কুলুজাপ ফটু একেবারেই তুলি না তা না। সেইগুলাতে ক্লাস রাইখা লাইটিং এর ব্যবহার কইরা সুন্দর পোট্রেট বানানোর চেষ্টা করি। ফ্লিকারে এই ধরনের কয়েকটা ছবি আছে। তবে শুধু মেয়েদের না, ছেলেদেরো ছবি তুলি। ফেইস বুকে একটা এল্ব্যাম আছে দেইখ। লাইটিং ইউথ মাই ফ্রেন্ডস। আর আড্ডা হইলে আমি মনে করি গ্রুপ ছবি তোলাটাই সবচেয়ে বেশি গুরুত্ব পূর্ণ। আড্ডার প্রাণ হইল সবাই। বিশেষ কেউ যদি মূল আর্কষন হয় তাইলে ব্যক্তিগত আড্ডা দেয়াটাই উত্তম। তাতে আর কারো কোনো কথা থাকে না। দুইজন মানুষ যদি সাচ্ছন্দ্য বোধ করে তাইলে কার কি আসে যায়?

২৫| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২৯

শ্রাবনের ফুল বলেছেন: চমৎকার লেখা হৈছে.. আসলে আমাদের সবার ভাবা উচিত ছিল ঝড়ের আগে, আমরা ঝড় সামলাইতে যাইয়া, ঝড় ডাইকা আনলাম, মাঝখান দিয়া, ভইন ডারে হারাইলাম, হামা ভাইরে হারাইলাম, শূণ্য ভাইরে হারাইলাম.. এক কুত্তার ঘেউ ঘেউ ঠেকানি যে এত্ত বড় অপরাধ হপে এইডা কি আর টের পাইছি..সামনে ভেবে দেখে আগাইতে হপে /:)

একটা পোষ্ট দিছি Click This Link

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২৮

আহমেদ রাকিব বলেছেন: সবাইরে ফেরত চাই

২৬| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২৯

বোহেমিয়ান কথকতা বলেছেন: #৫ এর উত্তর এর সাথে সহমত ।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২১

আহমেদ রাকিব বলেছেন: হমম

২৭| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৩১

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: আমি একটু এলোমেলো, হয়ত অফটপিক কথা বলবো। যেহেতু আমার পোস্ট প্রথম পাতায় আসেনা এবং যেহেতু আমি নতুন ব্লগার এবং যেহেতু আমার লেখার মান নিয়ে আমি নিজেই সন্দিহান তাই আমার কথার গ্রহনযোগ্যতা নিয়েও আমার সন্দেহ আছে।

আমার মনে হয় জেরীর কথাটা বেশ গুরুত্বপুর্ন-

ভাচুর্য়াল সর্ম্পকগুলো ভাচুর্য়ালের বাইরে না নিয়ে আসলেই ভালো......ঝামেলা কম হয় (একান্তই নিজস্ব মতামত)

কিন্তু কখনো কখনো তা হয়ে ওঠেনা। আমার কথা যদি বলি হাসান মাহবুব আমার পোস্টে ১ম কমেন্ট করেন, হেমায়েতপুরী ১ম আমার পোস্ট দেখেছেন তাদের প্রতি আমার আলাদা একটা অনুভুতি রয়েছে। এভাবেই কিন্তু ভার্চুয়াল জগৎটা কাছে চলে আসে।

যাহোক, বেশি বক বক না করাই ভালো।

অ. ট. হাসান মাহবুবের ফোন বা মেইল এড্রেস আছে কি?

শুভ ব্লগিং।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৩৬

আহমেদ রাকিব বলেছেন: আমার কাছে হামা'র ইমেইল এড্রেস নেই। ফোন নাম্বারও নেই।

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৫:৪১

আহমেদ রাকিব বলেছেন: হাসান মাহবুব নামে ফেইস বুকে খুজে পাবেন। একি লোগো নিয়েই আছে। এড করতে পারেন।

২৮| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৩১

শ্রাবনের ফুল বলেছেন: চমৎকার লেখা হৈছে.. আসলে আমাদের সবার ভাবা উচিত ছিল ঝড়ের আগে, আমরা ঝড় সামলাইতে যাইয়া, ঝড় ডাইকা আনলাম, মাঝখান দিয়া, ভইন ডারে হারাইলাম, হামা ভাইরে হারাইলাম, শূণ্য ভাইরে হারাইলাম.. এক কুত্তার ঘেউ ঘেউ ঠেকানি যে এত্ত বড় অপরাধ হপে এইডা কি আর টের পাইছি..সামনে ভেবে দেখে আগাইতে হপে /:)

একটা পোষ্ট দিছি Click This Link

২৯| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৩৫

তাজা কলম বলেছেন: জেরী বলেছেন: ভাচুর্য়াল সর্ম্পকগুলো ভাচুর্য়ালের বাইরে না নিয়ে আসলেই ভালো......ঝামেলা কম হয় (একান্তই নিজস্ব মতামত)

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৯

আহমেদ রাকিব বলেছেন: ধন্যবাদ

৩০| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৩৫

রোহান বলেছেন: @সাকাধুপা : এইটা হইলো সময়ের দাবী... দেখেন না টঙ্গী গাজীপূরে হটাৎ হটাৎ শুনেন গার্মেন্টসে বেতন টেতন বাদ দিয়া লেঅফ ঝুলায়া দেয়... নিরীহ শ্রমিকরা নুটিশ দেখতে আইলে হেগো খেদায়া দেয়... একবার দুবার ইচ্ছা কইরা দু একটারে লাঠির বাড়ি দেয়... হটাৎ শ্রমিকরা ক্ষেইপা যায়... মাইরপিট লাগে মজার হইলো মরে কইলাম নিরীহ কয়ডা ছিন্নমূল মানুষ... হের পরে এমপি আসে, পুলিশের বসেরা আসে, মিঠা মিঠা কথা কয়.... বেতন দেয়া হয়, ভাতা দেওয়া হয় আবার হালকা পাতলা ক্ষতিপূরণও দেওয়া হয়.... গার্মেন্টস মালিক বলে এইটা কোনো তৃতীয় পক্ষের কাম... ক্ষতিপূরন আর ভর্তুকীর দাবীতে সোচ্চার হয় সবাই....

দ্রুত ব্যাবস্থার ঢিলামি মানুষকে ক্ষুদ্ধ করে.... ঢিলামিটা কি ইচ্ছা কৃত কিনা সেইটাই কথা...

মগবাজারের বস্তিটা কিন্তু পুড়েই গেলো.... কালকে ঐখানে নতুন বস্তিই হোক আর আবাসিক কমপ্লেক্স --- ছোট্ট যে ছেলেটার ঈদের জামা পূড়ে গেলো তার গালে শুকিয়ে যাওয়া চোখের জলের মূল্য কি কেউ দিতে পারবে???? কেউ জানাবেন????

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৮

আহমেদ রাকিব বলেছেন: দ্রুত ব্যাবস্থার ঢিলামি মানুষকে ক্ষুদ্ধ করে...সহমত।

৩১| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৪১

মুহম্মদ জায়েদুল আলম বলেছেন: ধুর, ব্লগ আর ভাল্লাগে না।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২২

আহমেদ রাকিব বলেছেন: ভালো না লাগলেও অনেক কিছু এড়ায় যাওয়া যায় না। এড়ায় যাওয়া ঠিক না।

৩২| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:০৯

লুকার বলেছেন:

আসলেই আমাদের আরো ভাবা উচিত।
দিন রাত ২৪ ঘন্টা ভাবা উচিত।
ব্লগিং করব কি করব না!

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৭

আহমেদ রাকিব বলেছেন: আমিও এটা ভাবতেছি।

৩৩| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:১৭

রাজ মো, আশরাফুল হক বারামদী বলেছেন: যার যা মনে চায় করুকগা.........

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৬

আহমেদ রাকিব বলেছেন: হমম

৩৪| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২২

রোহান বলেছেন: তোমার ফটু ভালো পাই...পিওডি পাওনের আপডেটটাও দেখি রেগুলার... ভালো হইতাছে... কমন সেন্স থাকনটাই আসল কথা বুঝলা...

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৫

আহমেদ রাকিব বলেছেন: অনেক ধইন্যা রোহান। চেষ্টা করতাছি। নতুন কইরা ভাবতেছি। ভিন্ন কিছু। এক্তা আশ্রয়। এইটাতো গেলো।

৩৫| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২৪

শাওন বলেছেন: আসলে কি ঘটছে জনিনা , জানতে চাচ্ছিও না । তবে লেখাটা সরল সাবলীল । পড়তে অসুবিধা হয়নি । মনে করলাম এটা একটা গল্প । সেটি মনে করে বললাম লেখাটি ভালো লাগল ।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৩

আহমেদ রাকিব বলেছেন: না জানলে আর জেনে কাজ নেই। লেখা ভালো লেগেছে শুনে ভাল লাগলো। ধরে নিন এটা একটা গল্প।

৩৬| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২৬

ক্লান্ত দুচোখ বলেছেন: হমম... কি যেনো কইবার চাইছিলাম... স্ক্রুল কইরা নামতে নামতে ভুইল্যা গেছি!!
তয় লেখাডা আমার ভাল্লাগছে...

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৩৭

আহমেদ রাকিব বলেছেন: ভাল লাগলেই ভাল, না লাগলেও কোনো সমস্যা নাই। রিপোর্ট কইরা দিবি আর কি।

৩৭| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৪০

মুহম্মদ জায়েদুল আলম বলেছেন: ব্যাপারটা এরিয়ে যাওয়ার না। আমি যেটুকু বুঝি ব্লগ প্লাটফর্মটা খুব দারুন একটা জায়গা। এখানেই আমরা দেখি যুদ্ধোপরাধীদের বিচারের দাবিতে সবাইকে সরব হয়ে উঠতে, এখানে আমরা দেখেছি বিপদে আপদে পুরো ব্লগের সবাইকে কারো সাহায্যে এক হতে। এখানে অনেকগুলো ভার্চুয়াল চরিত্র এক হয়েও খুব দারুন একটা কমিউনিটি। সব জায়গাতেই খারাপ লোক থাকে। লুল টাইপের মানুষও সব জায়গাতেই আছে। সেটা ব্লগে বলো, বা অফিসে কিংবা সমাজে। জাষ্ট তোমার আশেপাশের সমাজটারই একটা ছোট সংষ্করণ এই ব্লগ কমিউনিটি। আমাদের আশেপাশে যেমন গুটিকয়েক রাজাকার এখনো ষড়যন্ত্রের প্লট বুনছেম এখানেও তারা আছে। তেমনি তুমি তোমার আশে পাশে যেসব দুর্বল চরিত্রের মানুষ দেখো তাদের মতোই এখানেও অনেককে খুজে পাবে। আমরা আমাদের আশেপাশে সবাইকেই দেখি দলাদলি করার মতো একটা সুযোগ হলেই সমানে দল পাকিয়ে একটা কিছু বিপ্লব ঘটিয়ে দিতে চাই। তোমার অফিসে যেমন খারাপ ম্যানেজমেন্ট আছে, যে তার নিজের পক্ষের লোকদের কথায় ভালো কিছু মানুষের ওপর এটম্পট নেয় এখানেও তাদের পাবে। তাই বলে কি তুমি তোমার অফিস ছেড়ে দেবে? এখানে এই ব্লগে প্রায়ই দেখেছি একটা কোন বিষয় নিয়ে পুরো ব্লগে একটা হুড়োহুড়ি পড়ে যায়। লাভের মাঝে লাভ হয় কিছু দারুন ব্লগার হারাই আমরা। সব কিছু ঠিক থাকে। হারানো ব্লগার রা কেউ কেউ নতুন নিক নিয়ে ফিরে আসেন। আবার কেউ কেউ আসেন না। কি লাভ এই সবে? লুল থাকবে, থাকুক না। খারাপ ম্যানেজমেন্ট থাকবে, থাকুক না।

২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫১

আহমেদ রাকিব বলেছেন: অনেক কথা বলতে গিয়ে আসল কথা পাশ কাটিয়ে গেলেন বলেই মনে হলো।
-----------------------------------------------------------------------------
আমরা আমাদের আশেপাশে সবাইকেই দেখি দলাদলি করার মতো একটা সুযোগ হলেই সমানে দল পাকিয়ে একটা কিছু বিপ্লব ঘটিয়ে দিতে চাই।
------------------------------------------------------------------------------
লজিকেল কোনো প্রশ্ন করা মানেই কিন্তু বিপ্লব না। এই ব্লগ কিন্ত ব্লগারদের জন্যই। ব্লগাররা আছে বলেই ব্লগ আছে। আমি এটা বলছি না যে সব ব্লগাদের আলাদা আলাদা ভালো লাগা মন্দ লাগা নিয়ে মডারেটররা ভাববে, কিন্ত ব্লগারদের ভালো লাগা মন্দ লাগা প্রশ্নগুলোর উত্তর দিতে সমস্যা কোথায়। কেউতো অন্যায্য কোনো প্রশ্ন করেনি। কোনো কোনো ক্ষেত্রে কমেন্ট ডিলিট করতে ২ মিনিট আর কোনো কোনো ক্ষেত্রে ২৪ ঘন্টা। এটা কেন হচ্ছে। এটা জানতে চাওয়া কি অপরাধ? প্রথম পাতায় যুদ্ধ অপরাধীদের পিটিশন ফর্ম। আর মুক্তিযুদ্ধের বিপক্ষে দেয়া অনেক পোষ্ট ডিলিট হয় না। এতা কেন হয়? এই ধরনের যৌক্তিক প্রশ্ন করা কি অপরাধ? এটা সামুর আজকের সমস্যা নয়। অনেক পুরাতন সমস্যা। তাও কেন এটা নিয়ে তারা নতুন করে ভাবছে না আমি ঠিক জানি না। আমার এই প্রশ্ন রইল সামুর কাছে।
---------------------------------------------------------
তাই বলে কি তুমি তোমার অফিস ছেড়ে দেবে?
----------------------------------------------------------
অফিস আর ব্লগ এক জিনিষ না। একটা পেটের জন্য, আরেকটা মনের জন্য। দুইটাকে এক করে দেখাটা বোকামী হবে।





৩৮| ২৪ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:৫৭

এমিল বলেছেন: ওয়েল রিটেন...

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৩০

আহমেদ রাকিব বলেছেন: ধন্যবাদ।

৩৯| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:২৫

রোহান বলেছেন: লান্চিত হইতে গেছিলাম... সাইফাই রে কিছু কওনের আছিলো তুমার রিপ্লাইটা ভালল্লাগছে তাই আর কিছু কইলাম না...ওয়েল রিটেন বোথ সাইফাই & রাকু...

স্রেফ একটা কথা বলি... পল্লব মুনতাকার বুদ্ধিজীবি হত্যার সমর্থনে দেওয়া পোষ্ট ফিরিয়ে আনা আর যুদ্ধাপরাধীর বিচারের পিটিশন -- একই সাথে এক প্লাটফর্মে থাকার নামে নামে শুকর ও সুন্দরের সহাবস্থান মেনে নেওয়া আমাদের অনেকের জন্যই বেশ কষ্টকর...আর এখানে ভেভেব কিংবা অন্য কেউ ইস্যু আছিলো না আর কোনো গ্রুপিং ও আছিলো না, আসল প্রতিবাদ ছিলো মডারেশন নীতির স্বচ্ছতা সবার জন্য সমান মনে হচ্ছে না এই ইস্যু নিয়ে... আমার সন্দেহ থাকলে আমি প্রতিবাদ করতেই পারি, সেটা অফিসেই হোক আর ব্লগে, খোদ বাংলাদেশের জন্মের ইতিহাসের প্রতি বিপরীত মনোভাব প্রকাশ করা লোকের ব্লগ যদি নিরাপদে ঝুলতে পারে তবে আমার নিরীহ মডারেশনের স্বচ্ছতা চাইবার দাবীর কথা সবাইকে বলতে পারবো না কেনো???

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৩৯

আহমেদ রাকিব বলেছেন: খোদ বাংলাদেশের জন্মের ইতিহাসের প্রতি বিপরীত মনোভাব প্রকাশ করা লোকের ব্লগ যদি নিরাপদে ঝুলতে পারে তবে আমার নিরীহ মডারেশনের স্বচ্ছতা চাইবার দাবীর কথা সবাইকে বলতে পারবো না কেনো???

এটা আমারো প্রশ্ন।

৪০| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:২৯

মুহম্মদ জায়েদুল আলম বলেছেন: আমি যেটা বুঝাতে চেয়েছি, তা হলো আমাদের ধৈর্য খুবই কম। আমি একটা জিনিস খুব বিশ্বাস করি আর সবসময় হাতে নাতে ফলও পেয়েছি, তা হলো, তুমি যদি ঠিক থাকো, ঠিক পথে চলো, তা হলে কেবল ধৈর্য্য অপেক্ষা করো, যে ঠিক না, যে ভুল পথে চলে, দেখবে সে ঠিকই তার প্রাপ্য শাস্তি টুকু পেয়ে গেছে। ব্লগে অনেক কিছুই হচ্ছে। অনেক ব্লগারের চেহারাও প্রকাশ পাচ্ছে। আমি চুপ করে আছি। কোন রকম ইন্টারএ্যাকশনে যাচ্ছি না। কারনও ওই একটা। আর বিপ্লবের ব্যাপারে যা বলোব তা হলো, তুমি তখনই সেই যুদ্ধে নামবে যে যুদ্ধে তোমার জয়ের সম্ভাবনা আছে। যে যুদ্ধে হেরে যাবে সে যুদ্ধে নামাটা বোকামী। তারচেয়ে অপক্ষা করো, শক্তি সঞ্চয় করো, তারপর নামো। না হলে কেবল শহীদই হবে। হেরে যাওয়া দলের শহীদকে কেউ মনে রাখে না। আর অফিস আর ব্লগ বলে আলাদা কিছু নেই। একটা পেটের তাগিদ আর একটা মনের তাগিদের জন্য।

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৫১

আহমেদ রাকিব বলেছেন: লেখক বলেছেন: বিপ্লব কিংবা যুদ্ধ, এই দুইটা শব্দের ব্যাপারে আপত্তি আছে। মডারেটরদেরকে শত্রু মনে করি না যে তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। তাদের কাছে কিছু জিজ্ঞাসা আছে। সেই জিজ্ঞাসাকে দিনের পর দিন উপেক্ষা করলে যা দাঁড়ায় সেটা হলো ক্ষোভ। এখানে যুদ্ধ কিংবা বিপ্লব এই দুইটা শব্দের ব্যবহার হাস্যকর। পেটের তাগিদ আর মনের তাগিদে অনেক অনেক তফাত। চাইলেই মনের তাগিদের অনেক কাছের জিনিষকে এড়িয়ে যাওয়া যায়। মনের তাগিদ পরিবর্তন করা যায়। ব্যাপারটা অনেক সোজা। ব্লগে আসা যেমন সোজা, ব্লগ ছেড়ে যাওয়াও তেমন সোজা। পেটের তাগিদে এমন বিলাশিতা চলে না। তাই এই দুইটাকে এক করে দেখি না। ধন্যবাদ।

৪১| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৩৩

দন্ডিত বলেছেন: হুমায়ন আজাদের একটা প্রবচন মনে পরছে:)

কারও সম্পর্কে সম্মান বজায় রাখার উপায় হচ্ছে তার সাথে দেখা না করা:)

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৫৯

আহমেদ রাকিব বলেছেন: ডায়লগটা জানতাম না। ভাল লাগলো। কথা একেবারেই মিথ্যা না, কিছু কিছু ক্ষেত্রে অনেক বেশি সত্য।

৪২| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৩৯

শ।মসীর বলেছেন: যে যুদ্ধে হেরে যাবে সে যুদ্ধে নামাটা বোকামী। তারচেয়ে অপক্ষা করো, শক্তি সঞ্চয় করো, তারপর নামো। না হলে কেবল শহীদই হবে। হেরে যাওয়া দলের শহীদকে কেউ মনে রাখে না। আর অফিস আর ব্লগ বলে আলাদা কিছু নেই। একটা পেটের তাগিদ আর একটা মনের তাগিদের জন্য।----ঝাঝা সাইফাই

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৪৪

আহমেদ রাকিব বলেছেন: শব্দটা জাঝা, নট ঝাঝা।

Click This Link

আরো কিছু বলার ইচ্ছা ছিল। অপ্রাসঙ্গিক দিকে হচলে যাচ্ছে কথা। তাউই কথা বাড়ালাম না। এই কথার সাথে আমি সহমত নই।

৪৩| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৫০

ম্যাকানিক বলেছেন: রকিব ভাই আমি জানি না ঠিক কোন যায়গায় পেচগি লাগছে আর আপাতত জানতেও চাই না তবে লেখাটা শুধু ভেবে ভেবে বলি নিকের জন্য নয় বরং ব্লগ লিখতে বা নেট ব্যাবহারকারী সবার জন্যই প্রযোজ্য।
কমন সেন্স জিনিসটা শুধু বাস্তব জীবনে না নেটেও যে দরকার এই জিনিসটা অনেকেই ভুলে যান।
শক্ত করে না বলাটাও ছেলে মেয়ে উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য নতুবা সমস্যা তুষের আগুনের মত থেকেই যায় আর বাতাস পেলে ফুসে উঠে।
ধন্যবাদ

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৪:০৬

আহমেদ রাকিব বলেছেন: হয়তো আমি ঠিক, হয়তো ঠিক নই। মানুষ ভেদে এটা ভিন্ন হতেই পারে।

৪৪| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৩:৫৪

সব্যসাচী প্রসূন বলেছেন: সিজার ভাই কথাটা ঠিক মানতে পারলাম না... জীবনে সব কিছু হিসাব নিকাশ করে যদি চলা যেত তাহলে মানুষ আর যণ্ত্রের মধ্যে কোন পার্থক্য থাকত না... তুমি সেই যুদ্ধেই নামবে যেটাই তুমি জিতবে ... গত কয়েকদিনের মধ্যে আমার শোনা সবচেয়ে ভুল একটা কথা... কেন ভুল কথা সেটা মনে হয় ব্যাখা করতে হবে না ... সারা পৃথিবীতেই এর ভুরি ভুরি নজির আছে ... লজিক দিয়ে আর যায় চলুক সব সময় মানুষের জীবন চলে না ...

৪৫| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৪:১১

কালপুরুষ বলেছেন: আবারো ধন্যবাদ মন্তব্যের উত্তরের জন্য।

আমি আমার মন্তব্যে বলেছি- "আপনার সুন্দর ও সুচিন্তিত এই পোস্টের অনেক কথাই ভাল লাগলো"।

অনেক কথা মানে বেশীরভাগ কথাই ভাল লেগেছে। "ভাল"র বিপরীত শব্দ যদি "খারাপ" হয় তবে এখানে খারাপকে ডিফাইন করাটা একটু ডিফিকাল্ট বৈকি। আপনি এই পোস্টে অনেক কথাই অনুমানের উপর ভিত্তি করে বলেছেন, নির্দ্দিষ্ট করে বলেন নাই, তাই অনুমান সাপেক্ষে বলা কথাটা আমার ভাবনার সাথে না মিললেও তাকে খারাপ বলতে পারছিনা। কারণ আপনি আপনার বক্তব্যে খারাপ কিছুই বলেননি। ভাল-মন্দ ব্যাপারটা সম্পূর্ন আপেক্ষিক বিষয়। কোন শিল্পীর চিত্র প্রদর্শনীতে গেলে কিছু কিছু ছবি আপনার খুব ভাল বা ভাল লাগতে পারে। কিন্তু কোন ছবি আপনি খারাপ বলতে পারছেন না কারণ তা অন্যের দৃষ্টিতে ভাল হতে পারে। সবই দৃষ্টিভঙ্গির ব্যাপার, মনে ধারণ ও লালন করার ব্যাপার। তাই আপনার কিছু কথায় আমার নিজস্ব কোন মতামত নেই তাই ভাল-মন্দ কিছুই বলাটা সমীচীন মনে করিনি। যেকথাগুলো ভাল লেগেছে তার প্রেক্ষিতেই আমার এই অভিমত। আপনার ধারণা বা অনুমানের বিষয়টুকু আমি ভাল-মন্দের আওতায় আনিনি কারণ সেটা সুনির্দ্দিষ্ট কোন বিষয় বা ঘটনাকে চিহ্নিত করেনা। আর আপনার আমার দৃষ্টিভঙ্গিতো আলাদা হতেই পারে- কিন্তু যার যার অবস্থানে সেটা ভাল বা মন্দ। তাই সবকিছুই ভাল বা মন্দের আওতায় আসবে সেটা ভাবিনা। আমি জানিনা আপনাকে ঠিক বুঝাতে পারলাম কিনা। আরেকটু উদাহরণ টানতে পারি- গ্লাসের জল অর্ধেক ভরা অর্ধেক খালি না ভেবে এভাবে দেখতে পারেন- আমি বাংলাদেশে এখন সূর্য দেখছি কেউ আমেরিকায় বসে চাঁদ দেখছে। দুজনের দেখার মধ্যে কোন ভুল নেই। তবে অবস্থানগত পার্থক্যের কারণে দুজন দুই জিনিষ দেখছি। এটা কিন্তু আমাদের নিজেদের সমস্যা নয়- শুধুই অবস্থানগত তফাৎ। আমাদের ভাবনার দৈন্যতাও সেখানে আমরা নিজ নিজ অবস্থানে যা দেখি অন্যদের সেটাই দেখাতে বাধ্য করি। এক পৃথিবীর বাসিন্দা হয়েও আমরা যে যার মতো ভৌগলিক সীমারেখায় ঘেরা- আর এই সীমারেখার কারণেই হয়তো আমাদের যত মতান্তর যত পার্থক্য।


২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৪:৩৬

আহমেদ রাকিব বলেছেন: এই মন্তব্য আমার মাথার উপর দিয়ে গেল। আমার অনুমান না হয় বাদ দিলাম। একজন মানুষ আপনার সাথে দেখা করার বাসনা ব্যক্ত করেছিল। আর দেখা হবার পর ওমন একটা মন্তব্য করল। এর এক্তা সহজ হিসেব দাড় করাই। সেটা হলো দেখা হওয়া কিংবা তার পরবর্তী ঘটনা তার কাছে ভাল লাগে নাই। এছাড়া আর কোনো ব্যাখ্যা দেয়া কি সম্ভব? আমার কাছে তা মনে হচ্ছে না। সেদিন কিংবা তার পরে কি ঘটেছিল তার সবটা আমি জানি না। অল্প সল্প যে জানি না তাও নয়। কিন্ত আপনিতো জানেন। তাই আমি অনুমানের ভিত্তিতে কি বলতে চেয়েছি সেটাতো আপনার বোধগম্য হবারই কথা।

-----------------------------------------
আপনার ধারণা বা অনুমানের বিষয়টুকু আমি ভাল-মন্দের আওতায় আনিনি কারণ সেটা সুনির্দ্দিষ্ট কোন বিষয় বা ঘটনাকে চিহ্নিত করেনা।
------------------------------------------

কিছু মনে করবেন না। এখানে আমার মনে আরেকটা ভাবনার উদয় হলো। মনে হচ্ছে আমার ভাবনা গুলো পুরোপুরি আপনার পক্ষে যায়না বলেই আপনি এগুলোকে এড়িয়ে যাচ্ছেন। আমি যা ধারনা করছি তার কতটা মিলে যায় একটু বলবেন কি? আমি সবটুকু না জানি অন্তত আপনিতো জানেন? আপনিই বলুন।

-----------------------------------------------
সবই দৃষ্টিভঙ্গির ব্যাপার, মনে ধারণ ও লালন করার ব্যাপার।
-----------------------------------------------

আমিও সেটাই বলি। যে যেভাবে দেখে, তার সাথে আমার সেভাবেই চলা উচিত। তাহলেই ঝামেলা কম হবে। আমার এমনটাই মনে হয়। আপনি কি বলেন? একজন খুব অল্প পরিচিত একজন মানুষ যদি আমার মতন চলতে পছন্দ না করে, তারপরেও যদি আমি তার সাথে আমার মতই চলি গোলমাল অবশ্যম্ভাবী।

"ভাবনার দৈন্যতা" এই শব্দটার মধ্য একধরনের অহংকার আছে। সেটা কি বুঝতে পারেন? আমি কখনই এটা বলতে পারি না যে আমি যা ভাবি তাই ঠিক। আরেকজন যা ভাবে সেটা ভুল। আপনার সাথে অনেক অনেক মানুষের ভাবনার অমিল হয়েছে। তাই বলে তাদের সকলের ভাবনাকে তুচ্ছ জ্ঞান করা ঠিক ভাল লাগলো না।

আমি একটা প্রশ্ন করেছিলাম নিচে। আপনি দুটো কন্ট্রিডাক্টরি কথা বলেছেন বলে আমার মনে হয়েছে। সেটা কি আমার ভুল? নাকি আপনার অসর্তকতা?

৪৬| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৪:৩২

কালপুরুষ বলেছেন: ও হ্যাঁ আপনার এই পোস্টে করা মন্তব্য দেখে মনে হলো কথিত সেই ব্লগারের আগের একটি নিক মন্তব্য ও পোস্ট ব্যান হলেও তার আরেকটি নিক বর্তমানে খোলা আছে। সেই নিকে আপনার এই পোস্টে তিনি একজনের মন্তব্যকে "জাঝা" বলে আখ্যায়িত করেছেন। কারণ তার ব্যবহৃত প্রোফাইল পিক উল্লেখিত ব্লগার আগে ব্যবহার করতেন। আমার ধারণা তিনিই সেই ব্লগার। তার কাছে পোস্ট সংক্রান্ত অভিমত জানতে চাইতে পারেন। নীচের মন্তব্যটি দ্রষ্টব্য।

আ্যাডমায়ার বলেছেন: ৪ নম্বরে রোহানের মন্তব্যে জাঝা! (১১ নং মন্তব্য)।

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৪:৪০

আহমেদ রাকিব বলেছেন: আমি এই নিক আগে দেখি নাই। উক্ত ব্লগারকে চিনিওনা। তার কমেন্টও আমার কাছে অপ্রাসঙ্গিক মনে হয়েছে। তাই কোনো রিপ্লাই দিইন আই। আর প্রোপিকের কথা বলছেন। অপ্সরা আপুও একি প্রোপিক ব্যবহার করে। আর এটা যদি তার নিকই হয়ে থাকে তারপরেও আমি বলবো, এই পোষ্টে সে কমেন্ট করবে কি করবে না এটা নিতান্তই তার ব্যক্তিগত ব্যাপার। এই ব্যাপারে আমার কিছু বলার নেয়। পোষ্ট দেয়ার আগেও আমি তাকে কিছুব বলিনি, এখনো বলবো না। সে যদি তেকেই থাকে, পুরো ব্যাপার তার বিবেচনায় ছেড়ে দিলাম।

২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৪:৪৩

আহমেদ রাকিব বলেছেন: ও হ্যা, আপনার এই কমেন্টের ব্যাপারে আপ্নারই একটা কথা বলি,

আপনি অনেক কথাই অনুমানের উপর ভিত্তি করে বলেছেন, নির্দ্দিষ্ট করে বলেন নাই, তাই অনুমান সাপেক্ষে বলা কথাটা আমার ভাবনার সাথে না মিললেও তাকে খারাপ বলতে পারছিনা।

আপনার ধারণা বা অনুমানের বিষয়টুকু আমি ভাল-মন্দের আওতায় আনিনি কারণ সেটা সুনির্দ্দিষ্ট কোন বিষয় বা ঘটনাকে চিহ্নিত করেনা।

:) হ্যাপি ব্লগিং।



৪৭| ২৪ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৫:৪৪

হামিদ পায়োনিয়ার বলেছেন: শ্রাবনের ফুল বলেছেন: চমৎকার লেখা হৈছে.. আসলে আমাদের সবার ভাবা উচিত ছিল ঝড়ের আগে, আমরা ঝড় সামলাইতে যাইয়া, ঝড় ডাইকা আনলাম, মাঝখান দিয়া, ভইন ডারে হারাইলাম, হামা ভাইরে হারাইলাম, শূণ্য ভাইরে হারাইলাম.. এক কুত্তার ঘেউ ঘেউ ঠেকানি যে এত্ত বড় অপরাধ হপে এইডা কি আর টের পাইছি..সামনে ভেবে দেখে আগাইতে হপে /:)
সহমত

৪৮| ২৪ শে নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:০৯

তায়েফ আহমাদ বলেছেন: অবশেষে পোষ্ট পড়ে শেষ করলাম।
খাপছাড়া খাপছাড়া কতগুলো কথাকে সুন্দর করে জোড়া লাগানোটি ভাল লাগল।
এসব নিয়ে আমারো কিছু কথা জমে আছে। লিখতে আঙুল ওঠে না। শুধু মনে হয়, কী লাভ?

২৪ শে নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৮

আহমেদ রাকিব বলেছেন: অনেক ধন্যবাদ তায়েফ। সময় করে লিখে ফেল। সবার মতামত শেয়ার করার জন্যই তো এখানে আসি। ভাল থেকো।

৪৯| ২৪ শে নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:১১

হামিদ পায়োনিয়ার বলেছেন: ভেভেবলির সেই পোষ্টে আমার বাজে মন্তব্যটির জন্য আমি অত্যন্ত দুঃখিত। তাই মডারেশনের কাছে ক্ষমা চাইছি।
একজন নতুন ব্লগার হিসাবে ঐসব ঘটনাগুলো শুধু পর্যবেক্ষন করাই আমার উচিৎ ছিল। তা না করে কেন যেন বিবাদে জড়িয়ে পড়লাম!

তয় প্রিয় ব্লগারদেরকে আনব্যান দেখতে চাই। B:-) B:-) B:-)

২৪ শে নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:৩৭

আহমেদ রাকিব বলেছেন: মডারেটরদের কাছে ক্ষমা চাওয়া হল নিয়ম ভাঙ্গার জন্য। যার পোষ্টে ওই কমেন্ট করেছেন তার কাছেও ক্ষমা চাওয়া উচিত কিনা একটু ভেবে দেখবেন। এটা নৈতিকতার প্রশ্ন।

আনব্যান প্রশ্নে আমরা সবাই একমত নিঃসন্দেহে। প্রিয় ব্লগাররা ছাড়া ব্লগকে ঠিক ব্লগ বলে ঠাওর হয় না।

৫০| ২৪ শে নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:১৪

জনৈক আরাফাত বলেছেন: ক্যাচাল ও কমেন্ট এড়িয়ে গেলাম।

লেখার টোন ভালো লাগলো। আপনারা কয়েকজন ব্লগে ছোট্ট সুন্দর গ্রুপের মতন থাকেন/থাকতেন। ভালোই লাগতো। যাইহোক, ব্লগটাকে নিখাদ তথ্য আপডেট ও সময় কাটানোর মাধ্যম হিসাবে নিলে এতটা ঝামেলা হতনা।

আবারও লেখার টোনের প্রশংসা না করে পারলাম না। ব্লগে পরিচিত লোক আবার পাওয়া যায়। আমিও পেয়েছি। হেপ্পি ব্লগিং। :)

২৪ শে নভেম্বর, ২০০৯ রাত ১০:১৩

আহমেদ রাকিব বলেছেন: আমিও না হয় আপনার কমেন্টে আর ক্যাচাল টানলাম না। তবে একটা কথা কি জানেন? আমরা কজন মিলে ছোট্ট গ্রুপের মতন ঠিক থাকতাম না। আমরা সবাই ব্লগে প্রচুর সময় দিতাম। যারা অনেক বেশি সময় ব্লগে থাকে তাদের মধ্যে একটা সম্পর্ক গড়ে উঠে। এটাকে গ্রুপিং বলাটা ঠিক সমিচীন হবে কিনা বুঝতে পারছি না। গ্রুপিং শব্দের মধ্যে একটা কেমন যেন ব্যাপার আছে। আমাদের মধ্যে এমন কোনো ব্যাপার নেই। আমরা যখন আড্ডা দেই, একটু খেয়াল করে দেখেন আড্ডা পোষ্টগুলো। অনেকেই কিন্ত আমাদের সাথে আড্ডায় যোগ দেয়। যাই হোক ভাই, ভাল থাকবেন।

৫১| ২৪ শে নভেম্বর, ২০০৯ সন্ধ্যা ৭:৫০

সাঁঝবাতি'র রুপকথা বলেছেন: অই, এই সব হাবিজাবি বন্ধ কর ...

২৪ শে নভেম্বর, ২০০৯ রাত ১০:১৬

আহমেদ রাকিব বলেছেন: সব বন্ধ।

৫২| ২৫ শে নভেম্বর, ২০০৯ রাত ১২:৫৯

জনৈক আরাফাত বলেছেন: হুম। দেখেছি। তবে আমি মূলত আড্ডাবাজি আর ক্যাচাল টাইপের পোস্ট-গুলো এড়িয়ে যাই। ব্লগে তো অনেক দিন আছি। যদিও সম্পূর্ণ 'নিরামিষ' ব্লগার হিসাবে। তবে আপনাদের আড্ডায় যোগ দিতে পারলে ভালোই হত। এমনও তো হতে পারে, আপনার আর আমার মধ্যে অনেক রিয়েল লাইফ বন্ধু আছে। হতে পারে জিল্লুর রহমান পাটওয়ারী বা মোঃ জহির উদ্দীন আপনারই বন্ধু! ভালো থাকুন। হেপ্পি ব্লগিং!

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১০:৪৭

আহমেদ রাকিব বলেছেন: আপনার কথাগুলো শুনতে ভালোই লাগছে আরাফাত। হ্যাপি ব্লগিং।

৫৩| ২৫ শে নভেম্বর, ২০০৯ ভোর ৫:৪০

কঁাকন বলেছেন: হুমম

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১০:৪৭

আহমেদ রাকিব বলেছেন: হুমান ক্যাঁ

৫৪| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১০:৫৩

রোহান বলেছেন: ৪৬ নাম্বারে দেখলাম ১১ নাম্বারে ৪ নাম্বাররে জাঝাবাদের কথা বলা হইছে... যদি কেউ অন্য নিকে অন্য কোনো কমেন্টরে জাঝাবাদ দেয় তার মানে হইতে পারে সেই কমেন্টের ব্যাপারে তার কিছুটা হইলেও সহমত আছে... ৪৬ নাম্বারে ১১ নাম্বার নিয়া কওনের পাশাপাশি ৪ নাম্বার নিয়াও কিছু কইলেই হইতো ;)

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:০৯

আহমেদ রাকিব বলেছেন: ৪৬ নং কমেন্টকারীর উপরেই ছেড়ে দিলাম। তিনি চাইলে বলতে পারেন। তিনি নিজে, মডারেটররা আর সৃষ্টিকর্তা ছাড়া আর কেউ তার তাকে এই ব্যাপারে কমেন্ট করা থেকে বিরত রাখতে পারবেনা। এটা আমি দৃঢ়তার সাথে বলতে পারি।

৫৫| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:১২

ক্লান্ত দুচোখ বলেছেন: @কালপুরুষঃ আপ্নের ৪৫ নং কমেন্টটা আমার জটিল পছন্দ হইছে! উস্তাদ(আইনষ্টাইন) কি আর সাধে এত ফালাফালি (যদিও লাষ্টে টাইম পায় নাই) করসে?

পৃথিবী ঘন্টায় ১০৭,২১৮ কিমি. বেগে সূর্য্যরে কেন্দ্র করে দৌড়ায়,
সূর্য্য ঘন্টায় ৭৯২,০০০ কিমি বেগে গ্যালাক্সীরে কেন্দ্র করে দৌড়ায়,
আবার গ্যালাক্সীও ঘন্টায় ২২৬,৮০০ কিমি বেগে দৌড়াইতাছে।

তারপরও আমাকে বিশ্বাস করতে হয়, "i'm standing still"

@রাকিবঃ সরি দোস্ত, অফ টপিকে প্যাচাল পারলাম, কোন কাম ছিলোনা বইল্যা আবার ঘুরান্টি মাইরা গেলাম!! B-))

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৪১

আহমেদ রাকিব বলেছেন: হা হা হা হা হা হা হা, কমেন্টটা মজা হইছেতো। গত কিছুদিনে প্রথম্বার ব্লগে হাসার মতন একটা কিছু পাইলাম। সরির কিছু নাই। ব্লগে সব হালাল। ব্যাপার না।

৫৬| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:২৯

কঁাকন বলেছেন: হুমাই কারন ব্লগের পুরো ঘটনা জানিনা, আর আপনার পোস্ট পড়ে মনে হোলো ব্লেগরো অধিক কিছু ঘটে গেছে ব্লগের বাহিরে। ব্লগার রাগ ইমনের এক পোস্টে খুবি আপত্তিকর একটা বক্তব্য করেছিলো জনৈক নতুন ব্লগার এবং ঐ মন্তব্য পড়ে আমার এটাই মনে হয়েছিলো শুধু রাগ ইমনকে ঐ মন্তব্য করার জন্যই ঐ নিকটা খুলেছে সে, সে হয়তো এখনো তার প্রমিন্যান্ট নিকে এখানে ব্লগায় এবং আমি তার সাথে মন্তব্য চালাচালি করি, সেটায় অনেকে রিপোর্ট করেছে এবং মন্তব্য ডিলিট ও ব্লগ বাতিল হয়েছে কতক্ষন বা কতদিন লেগেছে সেটা ডিলিট হতে জানি না, রিপোর্ট করে আর দেখা হয়নি ভেভেব এর ঘটনার পর মনে পরায় দেখে এলাম ব্যাবস্থা নিয়েছে।

ভেভেব এরটারো ব্যাবস্থা নিয়েছে ব্লগারদের আন্দোলনের মুখে, এখন আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন শুন্যের সন্দেহ আমার মনে উকি দিয়েছে কিনা তাহলে বলতে হবে হ্যা কিন্তু আমি এটা পাব্লিকলী পাব্লিক ব্লগে বলতে পারি না আসলে কারন আমি আমার সন্দেহ প্রমান করতে পারবো না।

আর কখনো তড়িৎ ব্যাবস্থা কখনো ঢিলেমি খুবি খোভের জন্মদেয় কিন্তু কেউ একজন অন্যনিকে এরকম একটা মন্তব্য করে মডারেটরদের বলবে ঐটা আমি আমার মন্তব্যের বিরুদ্ধে ব্যাবস্থা নিয়োনা সেটা কষ্ট কল্পনা কারন তাহলে তো মডারেটরদের কাছে তার ভাবমূর্তী নষ্ট হয় তাই না, মডারেটর রা যদি ব্যাবস্থা নিতে ইচ্চাকৃত দেরি করে থাকে তাহলে সেটা তাদের উর্বর মস্তিষ্ক প্রসূত হিটাকাঙ্খা।

আর বিমারে ব্যান কইরা সেই দিক থেকে মনোযোগ সরানোর জন্য বিভিন্ন নতুন নিক বিভিন্ন পোস্ট ও মন্তব্য কইরা একটা মেসাকার সৃষ্টি করসে এইটা আমার পার্সোনাল অনুসিদ্ধান্ত।

অট: আপনার বিভিন্ন পোস্ট আর মন্তব্য পড়ে আমার ব্লগ শৈশবের কথা মনে পরে গেল, তখন হাসিবের সাথে হওয়া আনফেয়ারনেস দেখে আমি নিজেও অনেক ক্ষোভিত হইছিলাম

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৪৬

আহমেদ রাকিব বলেছেন: আর বিমারে ব্যান কইরা সেই দিক থেকে মনোযোগ সরানোর জন্য বিভিন্ন নতুন নিক বিভিন্ন পোস্ট ও মন্তব্য কইরা একটা মেসাকার সৃষ্টি করসে এইটা আমার পার্সোনাল অনুসিদ্ধান্ত।
-------------------------------------------------------------------
এইটা হবার অনেক ভালো সম্ভাবনা আছে। আমারো একি ধারনা। কারন পুরা ঘটনাটা পুরাই অন্যদিকে চইলা গেছে।

--------------------------------------------------------------------
ভেভেব এরটারো ব্যাবস্থা নিয়েছে ব্লগারদের আন্দোলনের মুখে, এখন আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন শুন্যের সন্দেহ আমার মনে উকি দিয়েছে কিনা তাহলে বলতে হবে হ্যা কিন্তু আমি এটা পাব্লিকলী পাব্লিক ব্লগে বলতে পারি না আসলে কারন আমি আমার সন্দেহ প্রমান করতে পারবো না।
----------------------------------------------------------------------
সুষ্পষ্ট প্রমান ছাড়া কারো বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ করার পক্ষপাতি আমি না। সন্দেহ বা অনুমান করতেই পারে কেউ। কিন্ত প্রমান না পাওয়া পর্যন্ত এটা পাব্লিক্লি সবার সামনে আনা উচিত না বলেই আমার মনে হয়।

--------------------------------------------------------------------
অট: আপনার বিভিন্ন পোস্ট আর মন্তব্য পড়ে আমার ব্লগ শৈশবের কথা মনে পরে গেল, তখন হাসিবের সাথে হওয়া আনফেয়ারনেস দেখে আমি নিজেও অনেক ক্ষোভিত হইছিলাম
-------------------------------------------------------------------
মজা নিতাছেন না? :)

৫৭| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৩২

কঁাকন বলেছেন: ক্লান্ত দু চোখ কী ঘর জামাই নাকি?

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৩৯

আহমেদ রাকিব বলেছেন: আপনার এই কমেন্ট পইড়া মনে হইল আমি আপ্নারে চিনি। কঁাকন নামে না। অন্য নামে।

৫৮| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৪৮

কঁাকন বলেছেন: ঘর-জামাইরে চেনার পেছনে অন্যনামের কারসাজি নাই নাই আমি অনেক দিন হার্ডকোর ব্লগিং করছি সো অনেক কিছুই চোখে পরে আর বাবুয়ারে খুজতে গিয়া আমি আসলে এই খোজাখুজিতে একটু পারদর্শী হয়ে গেছি এবং বেশকিছু সন্দেহ লিস্টি আছে কিন্তি জিজ্ঞেস করা ঠিক হবে কিনা এই টা চিন্তা করে জিগাই না কেউ যদি ভার্চুয়ালি হাফ ছাড়তে চায় ক্ষতি কি কিন্তু এইখানে মনে হইলো তার নিজের ঘরজামাই পরিচয় লুকানোর সেরকম ইচ্ছা নাই তাই জিগাইলাম

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৫৫

আহমেদ রাকিব বলেছেন: অন্য নাম বলতে আমি নিক বুঝাই নাই কিন্ত। তয় কথা গুলান শুইনা হাছা হাছা ডরাইছি। ঘর জামাইয়ের ব্যাপারে আপ্নের ধারনা পুরাই সইত্য। আমারো মনে হয় এইডা ঘরজামাই হইতারে।

৫৯| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৫২

রোবোট বলেছেন: ভয় পাইলাম @কাকনা

২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৫৬

আহমেদ রাকিব বলেছেন: আমিও ভয় পাইছি।

৬০| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৫৭

কঁাকন বলেছেন: নাহ মজা নিতেসি না কারন আমি জানি আপনার এখনকার ক্ষোভ অনুভুতি মিথ্যাও না এবং ভার্চুয়াল না।

বাস্তব জীবনে আমাদের অনেক মানিয়ে চলতে হয় অনেকে হয়তো বলবেন মেয়েদের বেশি মানিয়ে চলতে হয় আমি বলবো ছেলেদেরো হয় কম বেশি, সম্পর্ক রক্ষা, সামাজিকতা এবং ইত্যাদি, অনেক রকম ক্ষোভ চাপা থাকে অনেক সময় অনেক কে অনেক কিছু বলা হয়ে ওঠেনা, ভার্চুয়াল লাইফে এটা থাকা উচিৎ ছিলো না, এখানে লোকজন কূট-চাল আর ....... এর উর্ধে থাকতে পারতো কেউ তো এখান থেকে কোন স্বার্থ উদ্ধার করতে পারছে না (ছাগুদের কথা বাদ তারা ম্যাৎকার করবেই), এটা হতে পারতো আমাদের শ্বাস নেবার জায়গা কিন্তু আমরা এটাকে ছোটখাট বাংলাদেশ বানিয়ে ফেলেছি যেখানে ক্ষমতার দায়িত্বশীলতা পালনের চেয়ে ক্ষমতার দম্ভ উপভোগের চর্চাটাই বেশি, স্বজনপ্রীতি এবং তেলা মাথায় তেল দেয়ার চর্চাটা মনে হয় আমাদের সংস্কৃতির অংশ হয়ে যাচ্ছে

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৩

আহমেদ রাকিব বলেছেন: শুভ্রমেঘ বলেছেন: একটা মেয়েকে একটা ছেলের চেয়ে অনেক বেশি না বলতে জানতে হয় চমৎকার করে ভাবটা প্রকাশ করলেন।

লেখক বলেছেন: একটা লাইন যোগ করে দেবো ভাবছি, একটা ছেলে ব্যাপারটা একটু ভাবলেও কিন্ত খুব একটা মন্দ কিছু হয় না। কমন সেন্স শুধু মেয়েদের জন্যতো নয়। ছেলেদেরও এটা থাকা উচিত।
-------------------------------------------------------------------
২১ নম্বরে এইটা বলছি।
------------------------------------------------------------------
কিন্তু আমরা এটাকে ছোটখাট বাংলাদেশ বানিয়ে ফেলেছি যেখানে ক্ষমতার দায়িত্বশীলতা পালনের চেয়ে ক্ষমতার দম্ভ উপভোগের চর্চাটাই বেশি, স্বজনপ্রীতি এবং তেলা মাথায় তেল দেয়ার চর্চাটা মনে হয় আমাদের সংস্কৃতির অংশ হয়ে যাচ্ছে।
-------------------------------------------------------------------
পুরাপুরি সহমত।

৬১| ২৫ শে নভেম্বর, ২০০৯ সকাল ১১:৫৮

কঁাকন বলেছেন: কেন @ নানা

৬২| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:০১

নুশেরা বলেছেন: ৫৬ নম্বর মন্তব্যের জন্য গোল্লা-কাঁকনকে জাঝা! (জাঝা দিলে তো বিপদ; আমি কিন্তু কইলাম আমিই, অন্য কেউ না ;) )

কিছুটা অফটপিক- এই ব্লগে আমার দেখা কুৎসিততম গালিগালাজের শিকার ছিলো প্রজ্ঞা তাসনুভা রুবাইয়াত। লাস্ট ফেব্রুয়ারিতে। প্রচুর অভিযোগ সত্ত্বেও মন্তব্য মোছা হয়নি। প্রায় ১৫ দিন পর জানাকে অনলাইনে দেখে উনার ব্লগে গিয়ে লিঙ্ক দিয়ে আসি, তখন ব্যবস্থা নেয়া হয়। সেই দিন আর নাই, এখন জানা বা আরিল লগইন করলেও আর আমব্লগারের কাতারে উনাদের নাম বা ছবি দেখায় না।


২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৪

আহমেদ রাকিব বলেছেন: অফটপিক তথ্যের জন্য ধন্যবাদ। আর জাঝা, হা হা হা হা হা

৬৩| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:০২

রোবোট বলেছেন: কাঁকন
ভয় না পায়া কৈ যাই। নিকের পিছনে মানুষ চিনে ফেলো ১ কমেন্টে। নতুন নিক নিয়া তোমারে যে গালি দিমু তার উপায় নাই। চিনে ফেলবা।

:)

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৪

আহমেদ রাকিব বলেছেন: চিনে যখন ফেল্বেই, তখন গালিটা এই নিক থেইকা দিয়া ফালান। কাকনা ইজ পাকনা। :)

৬৪| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:০৯

ক্লান্ত দুচোখ বলেছেন: @কঁাকনঃ ঘরজামাই পরিচয় লুকানোর সেরকম ইচ্ছা নাই...

কি যে কন!! নাই মানে? কন্যাদায়গ্রস্থ পিতারা লাইফ হেল কইরা দিতাছিলো!!!

পরে মডুদের শুধাইলামঃ "বাচাঁন, আপ্নের পছন্দ মতো যেকোন একটা নিক দিয়া দেন"
অতঃপর শুভমুক্তি...

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৬

আহমেদ রাকিব বলেছেন: :) :) :) মুক্তি মিলা কি এত্ত সোজা? তুই কি এখনো জেনারেল?

৬৫| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১৫

এমিল বলেছেন: খাইছে এইখানে দেখি পাপীদের মেলা বৈছে ;)

@গোল্লা কঁাকন- কও দেখি আমার আর্কোন্নিক্রে চিন্তারছো???

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:২৯

আহমেদ রাকিব বলেছেন: বাঁচতে পারবেন না। কঁাকনা কিন্ত সাংঘাতিক হার্ডকোর। :)

৬৬| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১৬

কঁাকন বলেছেন: তাসনুভার টা মনে হয় এড়িয়ে গেছে আপু তবে মেয়েটাকে নিয়ে অনেক পানি ঘোলা হইছিল সে তার প্রেমিক অনিক কে নিয়ে একটা কাহিনী লিখারপর জনৈক সুশীল সুমন পোস্ট দিচিলো-- প্রজ্ঞা তাসনুভা রুবাইয়াৎ কী অনিক নামে কারো আক্রমনের শিকার-- সেই পোস্টে আবার বিভিন্ন বিচক্ষন ব্লগাররা মন্তব্য করছিলো তারে স হমত দিয়া বাঙালী মেয়ে প্রেমিকের কথা ব্লগে কেমনে কয় লাজ-সরম বইলা একটা টার্ম আছেতো, বেশির ভাগ বাঙালি পুরুষ মেয়েদের বোল্ডনেস সহজ ভাবে নিতে জানে না মনে হয়।

শেখ হাসিনা সিনড্রোম: সুহৃদ রা মনেহয় বলছে আপনরা মা-বাপ আপনারা জনসাধারের মতন রাস্তায় হাটেলে কেমনে হয়, আজীবন নিরাপত্তা


@ নানা
সাবধানে থাইকো

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৩

আহমেদ রাকিব বলেছেন: সুহৃদ রা মনেহয় বলছে আপনারা মা-বাপ আপনারা জনসাধারের মতন রাস্তায় হাটলে কেমনে হয়, আজীবন নিরাপত্তা
-------------------------------------------------------------------
হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা

৬৭| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:১৭

কঁাকন বলেছেন: @ ক্লান্ত দুচোখ আপনার কলিজা বরফে ডুবায় রাখছেন কেন?

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩১

আহমেদ রাকিব বলেছেন: এডি কইলাম মাথার উপ্রে দিয়া গেল।

৬৮| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৫

কঁাকন বলেছেন: গ্লাসের মইধ্যে কী? বরফ আর হার্ট ওরফে কলিজা না?

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১২:৩৮

আহমেদ রাকিব বলেছেন: ও আইচ্ছা বুঝচ্ছি। :) ঐটা দেখি নাই।

৬৯| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৩২

ক্লান্ত দুচোখ বলেছেন: @কঁাকনঃ ক্লান্ত দুচোখ আপনার কলিজা বরফে ডুবায় রাখছেন কেন?

হে হে হে... ছিবিডা জুম কইরা দেহেন...
ওইডা গ্লাস আর বরফ নাহ!! ওয়েষ্ট বাস্কেট এবং নোংরা কাগজ...

ভাংগাচুরা কলিজা ওয়েষ্ট বাস্কেট এ ফালায়া দিতে অয়! ... হি হি হি হি হি...

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:২১

আহমেদ রাকিব বলেছেন: হা হা হা হা হা হা হা

৭০| ২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:৩৯

ক্লান্ত দুচোখ বলেছেন: বুঝছি! ছবির নিছে ক্যাপশন দেওয়া লাগবে, "ইহা একটি গরু"

২৫ শে নভেম্বর, ২০০৯ দুপুর ২:১৩

আহমেদ রাকিব বলেছেন: :P :P :P :P

৭১| ২৭ শে নভেম্বর, ২০০৯ দুপুর ১:২৬

চতুষ্কোণ বলেছেন: হুমমম...........

ভ.ভ.ব- র কমেন্ট টা আমারও চোখে লেগে ছিল। ঐভাবে ব্লগে প্রকাশ না করে মোবাইলে কল অথবা এসএমএস এ নিজের কথাগুলো খুব সহজেই জানিয়ে দিতে পারতো।

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৫৬

আহমেদ রাকিব বলেছেন: হমম।

৭২| ২৩ শে ডিসেম্বর, ২০০৯ সকাল ১০:৫৮

হ্যামেলিন এর বাঁশিওয়ালা বলেছেন: হ্যাঁ, সবারই ভাবা উচিত। "ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না"।

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৫৭

আহমেদ রাকিব বলেছেন: হমম

৭৩| ২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৩৭

প্রতীক্ষা বলেছেন: আপনি এত সুন্দর করে এত আন্তরিক ভাবে সবার ভুল গুলো তুলে ধরতে পারেন!
আপনার আশে পাশের মানুষ গুলো আসলেই অনেক লাকি!

২৯ শে মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:০০

আহমেদ রাকিব বলেছেন: কি জানি? ওরা হয়তো ব্যাপারটা সেভাবে দেখে না। সমালোচনা ব্যাপারটা অনেক কঠিন। যে করে তাকে কঠিন হতে হয়। আর যাকে করা হয় তাকে অনেক সহনশীল আর শান্ত হতে হয়। আর দুই পক্ষকেই বুঝদার হতে হয়। কিন্ত সবাই হয়তো যেমনটা হওয়া উচিত তেমন হতে পারে না। :| তাই এমন দারুন চেষ্টা গুলো মাঝে মাঝে বিফলে যায়। :(

৭৪| ৩১ শে মার্চ, ২০১০ রাত ৯:০১

প্রতীক্ষা বলেছেন: আমি ঠিক এভাবে তো ভেবে দেখিনি! আপনার দারুণ চেষ্টা বিফলে যায় শুনে খুব খারাপ লাগল!

তবে আমার ভুল কেউ এত সুন্দর করে ধরিয়ে দিলে আমি অনেক খুশি হতাম!
বাস্তবে তো সম্ভব না ব্লগেই না হয় মাঝে মাঝে এসে আপনি আমার ভুল গুলো ধরিয়ে দিয়ে যাবেন :#>
আমি অনেক খুশি হব-- সত্যিই!
কি, দিবেন তো!

৩১ শে মার্চ, ২০১০ রাত ১০:১৩

আহমেদ রাকিব বলেছেন: হা হা হা, ঠিক আছে, তবে তাই বইলা আমি ধরায় দিই কিনা সেইটা পরীক্ষা কইরা দেখার লাইগা জোর কইরা ভুল কইরেন না।

৭৫| ০১ লা এপ্রিল, ২০১০ রাত ২:২৬

প্রতীক্ষা বলেছেন: ইশ এমন কুবুদ্ধি তো আমার মাথায় আসেনি :P

আচ্ছা জোর করে কি কি ধরণের ভুল করা যায়! :!>
একটু ট্রাই করে দেখিই না হয়!

০১ লা এপ্রিল, ২০১০ দুপুর ২:২৭

আহমেদ রাকিব বলেছেন: খু সোজা। এই পোষ্টটা আরেকবার পড়েন। পাইয়া যাবেন কি কি করা যায়। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.