নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ব্লগারের সকল লেখাই সর্বস্বত্ব সংরক্ষিত।

ধ্রুবক আলো

লেখকরা মনে মনে যত লেখা লিখেন তার ক্ষুদ্র ভগ্নাংশ লিখেন কাগজে-কলমে। - হুমায়ুন আহমেদ

ধ্রুবক আলো › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ একটি ইস্যু মাতৃক দেশ!

০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:০৭



আমার ভাবলে খুব হাসি পায়, এ দেশের মানুষ এতো বোকা কিভাবে হয়? নাকি বোকা ইচ্ছে করেই সাজে?! নাকি কামকাজ নাই তাই আজাইরা কোনো বিষয়ে ব্যস্ত থেকে বোকা হয় !?
আসলে ঘটনা কি!? ঘটনা কিছুঁই না, এদেশের মানুষ কোনো একটা ছুতা পাইলেই হইলো ব্যাস উইঠা পইরা তার পেছনে লেগে যাবে। তারপর ফেসবুকে দুই-চার কলাম লিখবে, কেউ কপি করে চালিয়ে দিবে, লাইক কমেন্টের জন্য মনে মনে ভিক্ষা বৃত্তি শুরু করে দেবে, ইত্যাদি ইত্যাদি! ( আশ্চর্য জনক এক জাতি)!

সম্প্রতি এক বিষয় নিয়ে জাতি খুব মেতে উঠেছে, তার নাম হলো "মিস ইউনিভার্স বাংলাদেশ" । প্রথমে খুব সমাদর করা হলো এই মিস ইউনিভার্স বাংলাদেশকে নিয়ে। পরে জানা গেলো মেয়েটা ছলছাতুরি করেছে মানে মিথ্যে বলেছে। এরপর তার মাথা থেকে মুকুট খুলে নেয়া হলো এখন আরেকজন কে মানে তার সাথের জন যে রানারআপ হয়েছিলো তাকে "মিস ইউনিভার্স বাংলাদেশ" খেতাব ও মুকুট দেয়া হলো। আমি এখানে বলবোনা কি নাটকটা না করলো কারন এই অনুষ্ঠান নিয়ে কোনো মাথা ব্যাথা নেই আমার। বরং প্রশ্ন এরকম অনুষ্ঠান এই দেশে কিভাবে আয়োজন করার অনুমতি দেয় কিভাবে!? এ নিয়েও কথা বাড়াবো না। কারণ এসকল অনুষ্ঠানে নারীকে পণ্য ব্যাতিত আর কোনো কিছু ভাবেই উপস্থাপন করে না!
আমার মাথা ব্যাথা হলো আমাদের ফেসবুক জাতি লাইক এবং কমেন্ট পাওয়ার জন্য এই একটা ভোগাস, থার্ড ক্লাস একটা ইস্যু নিয়ে কিভাবে মেতে উঠে তা আমার বুঝে আসে না। মানুষের কি কাজ নেই আর নাকি এইটাই মূল কাজ।

এই এভ্রিল মেয়েটা নাকি বাবার সাথে কোনো সম্পর্ক নাই! মা নাকি এই মেয়েকে পুরো কন্ট্রল করে।
নেপোলিয়ন বলেছিলেন, "তোমরা আমাকে শিক্ষিত মা দাও আমি তোমাদের শিক্ষিত জাতি দেব"
এ নিয়ে আর কথা বাড়ানোর ইচ্ছে নেই, যা বলার তা এই কথার ভেতর অন্তর্নিহিত।
এখন জেসিয়া ইসলাম নতুন "মিস ইউনিভার্স বাংলাদেশ" জান্নাতুল নাঈম বাদ। বিতর্ক শেষ?! না বিতর্ক শুরু, মানে আরেকটা নতুন ইস্যু নতুন করে নাচানাচি করে শুরু করবে।
বিতর্ক ও নাচানাচি অলরেডি শুরু হয়ে গেছে! জেসিয়া ইসলামের দাঁত বাঁকা! এরকম একটা মেয়ে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় যায় কীভাবে! অনলাইন পত্রিকায় নিউজ দেখলাম জেসিয়া ইসলামও নাকি বিবাহিত। যদিও এই বিষয়ে খবর ভুয়া হয় তারপরও একটা কথা বলার থাকে যে, আরেকটু ভালো করেই বলি- এই নিম্নমানের বিষয় নিয়ে জাতি এতো মাতামাতি করার সময় পায় কোথায়? জাতির এ নিয়ে এতো মাথা ব্যাথা কেন!? হায়রে জাতি..!!

বড় ছেলে নাটক দেখে অনেকেই কেঁদে সমুদ্র বানিয়ে ফেলেছে। আপনি এখানে বলতেই পারেন, কেন ভাই নাটকটা তো ভালোই, একটা রিভিউ তো দেয়া যায়। তা দেয়া যায় ঠিক, কিন্তু লাফালাফি টা বেশি হয়ে গেলে তখন কি আর ঠিক হবে!? এ ঝরে তো ফেসবুক উতলা হয়ে উঠেছিলো, ভাগ্য ভালো শেষে ছেলেটা মারা যায় নাই।

কয়েক মাস আগে সাকিব-অপুর বিয়ে নিয়ে কত লেখা লেখি না হইলো! সাকিব নাকি অপুকে ধোকা দিছে, অপুর এখন কি হবে?! অনেকেই অপুকে বিয়ের প্রস্তাবও দিয়েছে, ফেসবুকে। যাই হোক, মূল কথা হইলো ফেসবুক বা ব্লগ সব নেটওয়ার্ক গরম করে ফেললো! আবার ইভেন্টও বের করলো, 'সাকিবকে অপুকে মেনে নিতে হবে'! পারেও এ জাতি!! এতো এনার্জি পায় কোত্থেকে?

বেশ কয়দিন আগের ঘটনা, বার্সেলোনা থেকে নেইমার চলে গেলো কেন তা নিয়ে খুব মাতামাতি হলো। ফেসবুক তো তখন শোকে মাতোয়ারা!

বর্তমানে সবচেয়ে গরম ইস্যু প্রধান বিচারপতি ইস্যু। প্রধান বিচারপতির অপসারন নিয়ে খুব মাতামাতি হলো। একপক্ষ বলছে সত্যি কথা বলার কারণে উনাকে অপসারণ করা হয়েছে আরেকদল বলছে উনি নিজেই একজন দুর্নীতিবাজ। হায়রে দেশ, এখন উনাকে ক্যান্সারের রোগী বানিয়ে ছুটিতে পাঠিয়ে দিয়েছে!! ক্যান্সার হওয়ার সময় পেলো না, আর কি টাইমিং ক্যান্সার হওয়ার। ...মারাত্মক!

রোহিঙ্গা ইস্যু নিয়ে সরকার হঠাৎ যেভাবে এগোচ্ছেন নোবেল না পেলে আমাদের বাণিজ্য মন্ত্রী, শিল্প মন্ত্রী সহ সবাইই পুরো বিশ্বের সাথে সম্পর্ক চ্যুত করবে। অথচ কিছুদিন আগেও রোহিঙ্গাদের নিয়ে সরকার বিন্দু মাত্র মাথা ঘাময়নি। রোহিঙ্গাদের জন্য আমার মন কাঁদে, আমিও চাই ওরা ওদের অধিকার ফিরে পাক। কিন্তু এই রোহিঙ্গা ইস্যু দিয়ে দেশের আরও কিছু মেজর ইস্যু ঢাকা পড়ে গেছে! যেমন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র। দেশের মানুষের অবশ্য এখন আর এ নিয়ে একটুও মাথা ব্যাথা নেই। তাই আমি এবং আমার বন্ধুরা এই ব্যাপারে শাহবাগ গিয়ে আন্দোলন করার জন্যে আর অনুপ্রানিত না।

সামিয়া রহমানের লেখা চুরির ঘটনা নিয়ে আমি পুরাই হতাশ! আসলে লেখা চুরির ব্যাপারে যতটা না হতাশ তার চেয়ে বেশি হতাশ উনি নাকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা। সামিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা কেমনে সম্ভব?!

ফেসবুক যে যুগে ছিলো না সে যুগে ছিলো চা'য়ের দোকানে আড্ডা। আর এখন ফেসবুককে বানিয়ে ফেলেছে চায়ের দোকান!

উপরে শিরোনামের সাথে এখনও বক্তব্যের মিল খুঁজে পান নাই তাহলে আপনি মঙ্গল গ্রহে আছেন।

একটা ইস্যু কিভাবে আরেকটা ইস্যুর জায়গা দখল করে নেয় তা নিয়ে অনেক দিন আগে একটা পোষ্ট দিয়েছিলাম। তখন খুব জোরালো করে লিখেছিলাম জাতিকে জাগ্রত করার জন্যে। এখন সেই জোর কমে আসছে, এর কারণ এই জাতি শুনেও না শুনার ভান করছে!!

কেউ হয়তো বলবেন, এগুলো না ঘটলে আপনি লেখার বিষয় হয়তো পেতেন না। কথাটা ভুল। লেখার অনেক ভালো বিষয় আছে চারিদিকে।

.
এই জাতিকে নিয়ে আমার মঙ্গলজনক বক্তব্য নাই! শুধু কিছু দুঃখ আছে। এই জাতিকে নিয়ে আমি হতাশ। আমি মৃত্যু দূতের অপেক্ষায় আছি, কোন সময় আমার চির প্রস্থান হবে সেই আশায়!

শেষে, এই পোষ্ট কাউকে ব্যক্তিগত ভাবে উদ্দেশ্য করে বলা না।

*খুব দ্রুতই আরেকটা পোষ্ট আসতেছে আমার।

মন্তব্য ৩৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


ঢাকা ইউনিভার্সিটিরতে যত পিএইচডি আছে, এবং যারা বৃটেন, ভারত, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, জার্মানীতে পিএইচডি করেছে, তারা অন্যের থিসিস, ও ম্যানুস্ক্রিপস ব্যবহার করেছে।

০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৫

ধ্রুবক আলো বলেছেন: খুবই দুঃখজনক বিষয়। এই জন্যেই এই দেশের শিক্ষা ক্ষেত্র সুদূর প্রসারী হচ্ছে না। লেখা পড়ার মান কিন্তু আগে থেকে খুব খারাপ হয়ে গেছে।
কারণ শিক্ষক পরিপূর্ন জ্ঞান নিয়ে শিক্ষা দিতে পারছেন না। অভিভাবক গন শুধু মার্কসের পেছনে ছুটেন।
আপনি যা বললেন তা বড়ই হতাশার। একটা থিসিস পেপার নিজে লিখতে পারে না অন্যের টা কপি করতে হয়। দুঃখজনক।

প্রথম মন্তব্য রাখলেন ভাই, অনেক ধন্যবাদ। ভালো থাকুন সদা।

২| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০৫

সচেতনহ্যাপী বলেছেন: আমি বেঁচে থেকে দেখে যেতে চাই, শেষ কোথায় হয়।। তবে কিন্তু ভাব-গতিক দেখে মনে হয় না, সম্ভবপর।। তাই লাইক।।

০৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৪৬

ধ্রুবক আলো বলেছেন: আপানর আশা পূরণ হোক ভাই, তবে অধঃপতন দেখার মতন সহ্য ক্ষমতা আমার নাই। তাই ভাই আমি চির প্রস্থানের আশায় আছি।
আর বলেছেন, তবে কিন্তু ভাব-গতিক দেখে মনে হয় না, সম্ভবপর। একদম ১০০% সত্যি খাটি বলেছেন। ভাব গতিক একটুও ভালো না। অদূর ভবিষ্যত পুরোই অন্ধকার।

লাইকে খুব প্রীত হলাম। পাঠদান ও মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম। অনেক ধন্যবাদ।

শুভ কামনাকরছি রইল, ভালো থাকুন সদা...

৩| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৪৯

ভ্রমরের ডানা বলেছেন:


ইহাই হইল আমাদের কর্ম! সবাই নিজেকে বড় ভাবতে পছন্দ করি! আর লেকচার দিই!

০৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৯

ধ্রুবক আলো বলেছেন: লেকচার দিলেও যদি কাজের লেকচার হত ভালো হত। এতো ভোগাস ব্যাপার নিয়ে একটা জাতি এতো মাথা ঘামাইতে পারে অবিশ্বাস্য।

প্লাসে প্রীত হলাম ভাই। মন্তব্যে অনুপ্রানিত হলাম।

শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

৪| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার শিরোনামই মূল লেখা বলে দিয়েছে। ছোট বড় ইস্যু নিয়ে আমাদের মত এত মাতামাতি করা জাতি মনে হয় আর দ্বিতীয়টি নেই। অথচ যে যার যার জায়গায় বসে সৎ থাকলেই দেশটা কত সুন্দর এগিয়ে যেত। ২০/২৫ বছর দেশের যে কী অবস্থা হবে সেটা নিয়ে এখনই চিন্তা হচ্ছে। এই প্রজন্ম পুরাই ফাউল বিষয় নিয়ে বড় হবে...

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৫

ধ্রুবক আলো বলেছেন: একটা ইস্যু জাতি পাইলেই ব্যাস কিভাবে যে উঠেপরে লাগতে পারে তা যে জাতির চেয়ে কেউই ভালো জানে না। কারণ অন্য সব জাতির এতো অযথা সময় নাই তাদের।
২০/২৫ বছর দেশের যে কী অবস্থা হবে সেটা নিয়ে এখনই চিন্তা হচ্ছে। এই প্রজন্ম পুরাই ফাউল বিষয় নিয়ে বড় হবে...
২০/২৫ বছর বেশি বলে ফেলেছেন, ৫ বছর পর কি হবে সেই চিন্তায় আছি। এ প্রজন্ম তো প্রশ্ন পত্র ফাঁস আর লিভিং রিলেশন শিখতেছে। মানে ফাউলের সীমানা পার হয়ে গেছে।

পাঠদান ও মন্তব্য রেখেছেন অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো। ভালো থাকুন সদা...

৫| ০৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:২৪

সুমন কর বলেছেন: অল্প অল্প কথায় সব তুলে ধরেছেন এবং বেশ বলেছেন। কথায় আছে না, বাঙালি হুজুগে মাতাল !!

শিরোনাম পছন্দ হইছে....

০৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:২১

ধ্রুবক আলো বলেছেন: বাঙালি হুজুগে মাতাল! ভাই এই হুজুগটাই দেশ ও জাতিকে পুরো ডুবিয়েছে। মনে হয় না এ জাতি কোনো দিন ফিরে আসতে পারবে।

শিরোনাম পছন্দ হয়েছে জেনে খুব অনুপ্রানিত হলাম। ভাই, দুঃখ আর ক্ষোভ নিয়ে লেখাটা লিখছি। আরও একটা লেখা আছে, দিব রাতে।
শুভ কামনা রইলো ভাই, ভালো থাকুন সদা।

৬| ০৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: তলাবিহীন ঝুড়ি না হলেও বাংলাদেশ যে একটা আজব দেশ সেটা নিয়ে আমার বিন্দুমাত্র সন্দেহ নেই।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৫

ধ্রুবক আলো বলেছেন: আজব দেশ আজব জাতি! কাজের টা রেখে সবসময় বেহুদা কাজের পেছনে ছুটবেই এই জাতি।

অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্য রেখেছেন। অনুপ্রানিত হলাম।

শুভ কামনা রইলো। ভালো থাকুন সদা..

৭| ০৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:১৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: জাতির কাজকর্ম দেখলে ফাউল জাতিই মনে হয়। এই জাতির পরিণতি দেখার বড়ই ইচ্ছা।

০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৭

ধ্রুবক আলো বলেছেন: এ জাতির পরিণতি আর কি হবে!! ভাবি না এখন আর এসব নিয়ে। জাতি একটা ফাউল জাতি।

পাঠদান ও মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম।

শুভ কামনা রইলো। ভালো থাকুন সদা....

৮| ০৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: সুযোগ পেলেই অনেকে বিদেশ চলে যাচ্ছে।

০৬ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

ধ্রুবক আলো বলেছেন: কি আর করবে বলেন! এ দেশে নতুন উন্নয়ন মূলক কিছু করার সুযোগ নেই। ভালো চাকরি নেই। গবেষণা করার মত কোনো ব্যবস্থা নেই। শান্তিতে চাকরি করবে সেই ব্যবস্থাও নেই।
বিদেশ না গিয়ে কি করবো।
ভাই আমিও সুযোগ পেলে চলে যাবো। আমার একটা ফ্যামিলি আছে, এদের দায়-দায়িত্ব নিতে হবে। তো ভাই ভালো থাকার জন্য বিদেশ তো যেতেই হবে।

পুনরায় মন্তব্য রেখেছেন খুব অনুপ্রানিত হলাম। অনেক ধন্যবাদ।

৯| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৭

নীলপরি বলেছেন: ফেসবুক যে যুগে ছিলো না সে যুগে ছিলো চা'য়ের দোকানে আড্ডা। আর এখন ফেসবুককে বানিয়ে ফেলেছে চায়ের দোকান! --

দারুণ বলেছেন কথাটা । ++++++

পরের পোষ্টের অপেক্ষায় থাকলাম ।

শুভকামনা ।

০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:০৭

ধ্রুবক আলো বলেছেন: পাঠদান ও মন্তব্যে খুব অনুপ্রানিত হলাম।
আসলে আমাদের জীবন এখন ফেবু কেন্দ্রিক হয়ে যাচ্ছে। কিছু হলেই ফেবুতে বিস্ফোরণ ঘটে।

প্লাসে খুব অনুপ্রানিত হলাম।
আপনার জন্যও শুভ কামনা রইলো আপু। ভালো থাকুন সদা....

১০| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৫

কালীদাস বলেছেন: কিছু মনে করবেন না, মিস ইউনিভার্সের ব্যাপারটা আসলেই নিখাদ বিনোদন =p~ আশেপাশে যাকে বলেছি, সেই হো হো করে হেসেছে। হাসার মতই জিনিষ। করাপশন সমাজের প্রতিটা কোণায় চলে গেছে।

সামিয়া রহমানের ব্যাপারটা ডিটেইলস জানিনা, কমেন্ট করা উচিত হবেনা। তবে যেহেতু ঢাকা ইউনিভার্সিটির জার্নাল, একটা জিনিষ জানি যে বাংলাদেশ বেসড কোন জার্নালই অনলাইনে প্লেজারিজম চেক করে না, কাজেই ধরা পড়ার কথা না। বেশিরভাগ প্রোমোশনের জার্নাল দেশে, এত খুটিয়ে দেখে লাভই বা কি?!

এই জাতিকে নিয়ে আমার মঙ্গলজনক বক্তব্য নাই! শুধু কিছু দুঃখ আছে। এই জাতিকে নিয়ে আমি হতাশ। আমি মৃত্যু দূতের অপেক্ষায় আছি, কোন সময় আমার চির প্রস্থান হবে সেই আশায়!

নারে ভাই, আমি এখনও আশায় আছি। একদিন না একদিন অবশ্যই বদলাবে। আমার দেশ নিজের পায়ে দাঁড়াবে এবং মানুষ সম্মান করবে। ইনশাল্লাহ।

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩১

ধ্রুবক আলো বলেছেন: আপনি আশা করতেই পারেন। কিন্তু ভাই আমি আশা ছেড়ে দিয়েছি। এ জাতিকে নিয়ে আশা করা একটা কষ্টের ব্যাপার। যে জাতি নিজে সচেতন না, তাকে দিয়ে আশা করা ঠিক না। জাতির মেরুদন্ড হীন হয়ে পড়েছে।

মিস ইউনিভার্স বাংলাদেশ এটা নিয়ে
মজা করতেই পারেন, কিন্তু দেশের একদল লোক এটাকে তো একটা ইস্যু বানিয়ে ফেলেছে। বলেন এটা ঠিক।

একটা পোষ্ট দিব দ্রুতই, চোখ রাখবেন। অবশ্যই পড়বেন।

সামিয়া রহমানকে নিয়ে যেটা বলার সেটা হলো, উনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয় কিভাবে?!

ভাই শুভ কামনা জানবেন। ভালো থাকুন সদা।

১১| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৫

মনিরা সুলতানা বলেছেন: নিজের বন্ধু তালিকা দেখলে ও অবাক হই মাঝে মাঝে , সবকিছুতে নিজের মতামত দেয়া মনে হয় ফেসবুকে বাধ্যতা মুলক ;
ভাবটা এমন । তার সাথে আছে এলো গেলো রব ।

কে আগে চলমান ইস্যু নিয়ে লিখবে মনে হয় তৈরি থাকে হোক না সেটা অপপ্রচার ।
আপনার লেখায় ভালোলাগা ।

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৫

ধ্রুবক আলো বলেছেন: কে আগে চলমান ইস্যু নিয়ে লিখবে মনে হয় তৈরি থাকে হোক না সেটা অপপ্রচার ।
দারুন কথা বলেছেন আপু। দেশের মানুষের এটা একটা বিশেষ সমস্যা। ফেসবুকে কিছু লাইক আর কমেন্ট পাওয়ার জন্যে কিছু বিশেষ মানুষ পাগল হয়ে যায়। কি আর বলবো। অথচ কাজের কাজ কিছু করে না।

লেখায় ভালো লাগা রেখেছেন খুব প্রীত ও অনুপ্রানিত হলাম।

অনেক শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

১২| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৯

দ্বিতীয়ার চাঁদ বলেছেন: *খুব দ্রুতই আরেকটা পোষ্ট আসতেছে আমার।

আপনার পরবর্তী পোষ্টের অপেক্ষায়...

১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৫৪

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ ভাই খুব অনুপ্রানিত হলাম।

শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা.

১৩| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২০

মলাসইলমুইনা বলেছেন: অনেক ইস্যু না চাইলেও এসে পড়ছে যা এড়িয়ে যাওয়া যাচ্চে না | কিছু বিষয় আমরা হুজুগে বাঙালি বলে হৈ চৈ বাঁধিয়ে দিচ্ছে, সেটা ঠিক | আসলে এই হুজুগে ডুবে থাকলেই অনেক ঝামেলা মনে হয় ভুলে থাকা হয় অনেকের কাছে | এর জন্যই দেশের মানুষ একটা ছোট খাটো বিষয় নিয়েও এতো হৈ চৈ করছে |আপনার লেখার প্রথম মন্তব্যকারীর প্রথম মন্তব্যটা ঢালাও হয়ে গেছে একটু |

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০২

ধ্রুবক আলো বলেছেন: মলাসইলমুইনা ভাই, কালকে যদি বেঁচে থাকি ইনশাআল্লাহ্ একটা পোষ্ট দিচ্ছি, ভালো করে পড়বেন আশা রাখছি।

ইস্যু না চাইতেই এসে পড়ছে না, ইস্যুটাকে আমার বাঙালি বেশ ঘোলা করে ফেলছি। এটাই মূলত সমস্যা। একটা নিম্নমানের বিষয় নিয়েও আমরা ফেসবুক, পত্রিকা গরম করে ফেলি। অথচ চালের কেজি ৭০টাকা হলো এটা নিয়ে তো ভাই কেউ কোনো মাঠ গরম করলনা।

প্রথম মন্তব্যকারী ভাই উনি যতটুক জানেন তার চিন্তা থেকেই বলেছেন। হয়তো একটু বেশিই বলে ফেলেছেন।
আমাদের দেশে কিন্তু প্রতিভাবান মানুষ খুব অবহেলিত।

সময় নিয়ে লেখাটা পড়েছেন, খুব অনুপ্রানিত হলাম। অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা...

১৪| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

কালীদাস বলেছেন: যা বলতে চেয়েছিলাম উপরের কমেন্টে মলাসিলমুইনা ঠিক তাই বলে দিয়েছেন। আমরা ঠিক ইস্যুর পেছনে দৌড়াই না, আমরা অতি হুজুগে এবং চরম আবেগপ্রবণ একটা জাতি।

সামিয়া রহমান কোন কোয়ালিফিকেশন নিয়ে জয়েন করেছিলেন জানিনা। এমনিতে বাংলাদেশের কোন পাবলিক ইউনিরই শিক্ষক নিয়োগের পদ্ধতি সঠিক না। যে লোক মাত্র মাস্টার্স বা ব্যাচেলর কমপ্লিট করেছে, সে মাত্র খানিকটা আভাস পায় নিজের সাবজেক্টের পসিবল ফিল্ডগুলোর নাম সম্পর্কে; এমনকি ডিটেইলসও না। আজ থেকে পঞ্চাশ বছর আগে হয়ত ঠিক ছিল, এখন এই জিনিষের পরিমার্জন প্রয়োজন। একবার জয়েন করার পর ধামাধাম বাকি প্রোমোশনগুলো আসতে থাকে খুব সহজ কিছু জিনিষ ফুলফিল করতে পারলে, যে কারণে অনেকেরই লেভেল সেইম থাকে রিটায়ারের আগ পর্যন্ত। এই নীতি আনপ্রডাক্টিভ টিচারদের ক্লাস্টার তৈরি করছে এবং এফেক্টটা পরের জেনারেশনের স্টুডেন্টদের উপরও পড়ছে।

১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৫৯

ধ্রুবক আলো বলেছেন: এই হুজুগটাই হচ্ছে সবচেয়ে বড় শত্রু, বাঙালি জাতির জন্য। ইসুটাকে ঘোলা করে বড় একটা খটকা না লাগানো পর্যন্ত জাতির শান্তি হয় না।

আপনার মন্তব্য খানি খুবই ভালো লাগলো। এই কোয়ালিফিকেশন এদেশে খুবই প্রয়োজন। আর প্রতিভাবান মানুষ বিশেষ ক্ষেত্রে অবহেলিত।

কষ্ট করো পুনরায় এসে সুন্দর এক মন্তব্য রেখে গেলেন কালিদাস ভাই, খুব প্রীত হলাম।
অনেক শুভ কামনা রইলো।

১৫| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০২

খায়রুল আহসান বলেছেন: লাইক কমেন্টের জন্য মনে মনে ভিক্ষা বৃত্তি শুরু করে দেবে, ইত্যাদি ইত্যাদি! - মনে মনেই শুধু নয়, অনেকে তো প্রকাশ্যেই ভিক্ষাবৃত্তি শুরু করে দেয়।
এই নিম্নমানের বিষয় নিয়ে জাতি এতো মাতামাতি করার সময় পায় কোথায়? - নেই কাজ তো খই ভাজ!
কালীদাস এর দুটো মন্তব্যই ভাল লেগেছে।

২৭ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

ধ্রুবক আলো বলেছেন: কালিদাস ভাই সত্যি খুব সুন্দর মন্তব্য রেখেছেন এবং আপনারও মন্তব্যও খুবই সুন্দর লাগলো। ফেসবুকে এই লাইক কমেন্টের ভিক্ষাবৃত্তি খুবই একটা খারাপ পর্যায়ে চলে গেছে।
আর বাঙালি জাতি অযথাই অনর্থক কাজে সময় ব্যয় করে যা খুবই একটা হতাশার বিষয়!!

ভাই খুব সুন্দর মন্তব্য রেখেছেন খুব প্রীত ও অনুপ্রানিত হলাম।
শুভ কামনা রইলো ভালো থাকুন সদা.....

১৬| ২৮ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: এসব বিষয় নিয়ে আপনার বয়সীরা যে ভাবনা চিন্তা করছেন, এটা দেখেও অনেক ভাল লাগে।

২৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:৪১

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ভাই। খুবই অনুপ্রানিত হলাম।

১৭| ২৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৪

টারজান০০০০৭ বলেছেন: কালিদাস ঠিকই বলিয়াছেন !আমাদের দেশের শিক্ষাব্যাবস্থা রিসার্চ বেজড না ! তাই সদ্য অনার্স -মাস্টার্স পাশ একজন ব্যাক্তি বিশ্ববিদ্যালয় পর্যায়ে কি পড়াইবেন ? আমি অনেকরেই খাবি খাইতে দেখিয়াছি ! অন্তত ৫ বছর রিসার্চ এক্সপেরিয়েন্স না থাকিলে বিশ্যবিদ্যালয় পর্যায়ে শিক্ষক নিয়োগ দেওয়া উচিত না !

২৯ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৫

ধ্রুবক আলো বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

শুধু পাঁচ বছরের অভিজ্ঞতা নয় যথাযথ শিক্ষাগত যোগ্যতা যাচাই করে তারপর শিক্ষক নিয়োগ দেয়া উচিত। আর স্বজনপ্রীতি বন্ধ করে দেয়া উচিত।

ভাই শুভ কামনা রইলো, ভালো থাকুন সদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.