নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

গরীব মারা স্বাস্থ্যখাত

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৩


কিছুদিন আগে বাসে মহাখালী থেকে উত্তরা আসতে ছিলাম। পাশের সিটে আমার বাবার বয়সি (৬০) এক চাচা বসে আছে। চাচা দেখি আস্তে আস্তে কাঁদতেছে। আমি চাচার কাঁধে হাত রেখে বললাম, চাচা কি সমস্যা। চাচা কিছু বলল না। অনেকক্ষন পর আস্তে আস্তে জানতে পারলাম, রংপুর থেকে ঢাকা আসছে চিকিৎসার জন্য বক্ষব্যাধি হাসপাতালে। দুদিন যাবত ঘুরে ডাক্তার দেখাতে পারলেও, এক্সরে করাতে পারে নাই এখনও। ঢাকায় থাকার জায়গা নেই তাই গাজিপুর যাচ্ছে এলাকার পরিচিত কারও কাছে রাত থাকতে। চাচা আমার হাত ধরে বলল, বাবা মন চায় ঘরের মধ্যে মরে যাই, তবুও হাসপাতাল আসতে ভাল লাগে না। চিকিৎসা নিতে এত কষ্ট! চাচা ফুসফুসের সমস্যায় ভুগতেছিল অনেকদিন। চাচার তখনও বুক আর পিট ব্যথা করছিল। আর একটু একটু কাঁদতে ছিল। আমারও ভিতরটা কাঁদতে লাগল। আমি বললাম চাচা আপনি আমার সাথে চলেন, যা করা লাগে করব। চাচা রাজি হয় নাই। পাশের এক ভদ্রলোকও চেষ্টা করছিল। তখন প্রায় সন্ধ্যা। আমি রাজলক্ষ্মী নেমে পড়লাম। বুকে একটা ব্যথা আমার শুরু হয়ে গেল। আমারও রাতটা খারাপ গেল,,,,,, মনে মনে অনেক প্রশ্ন আসল।
সরকারি হাসপাতালে এত হয়রানি হলে গরীব আর মধ্যবিত্ত মানুষ যাবে কোথায়।
আসলে কারা দায়ী এই অদ্ভুত স্বাস্থ্যসেবার পিছনে। তবে কি পুরনো বাজে সিস্টেম, ঈর্ষা, দুর্নীতি, আর এক চোখানীতিই আমাদের কে ডুবালো । স্বাস্থ্যখাতের উন্নতি নিয়ে এখনই আমাদের সোচ্ছার হওয়া উচিত, সবার জন্য বেষম্যমুক্ত স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য সরকারকে এখনই কিছু বিষয়ে কাজ করতে হবে। যেমন :

১. আমাদের দেশে হেলথে সিস্টেম হল, নিজের পকেট থেকে টাকা দিয়ে চিকিৎসা করতে হয় আপনাকে । এইক্ষেত্রেই সবচেয়ে বড় বেষম্য হয় ! যার পকেটে টাকা আছে তার চিকিৎসা আছে। যার পকেটে টাকা নাই, তার চিকিৎসা নাই। ধরুন, একজন রিকশা চালকের হার্ট অ্যার্টাক হল, ডাক্তার দেখে বলল আপনার বাইপাস করাতে হবে, দুই লাখ টাকা লাগবে। এখন বলুন তার কি আদো চিকিৎসা হবে? হলে কিভাবে? এখন আপনি বলেন! শ্রমিক কি মানুষ না ! তার চিকিৎসা কি দরকার নেই? সরকার তাদের জন্য কি ব্যবস্থা রাখছে। সরকার রাখছে তাদের জন্য অকালমৃত্যু আর পরিবারের জন্য হতাশা। গরীবের বড় কোন অসুখ হলে চিকিৎসার জন্য ঘর বাড়ি বিক্রি করে পথে বসা ছাড়া আর কোন উপায় থাকে না।

অথচ সরকার চাইলে এই সমস্যা দূর করতে পারে! শুধু দরকার ইচ্ছা। সরকারি বেসরকারি - চাকুরিজীবি এবং সাধারন মানুষ সবার কাছ থেকে মোবাইল ফোনের লোডের সাথে মাসে ১০০ টাকা করে কেটে নিলেই হয়। ১৫ কোটি মানুষ থেকে ১৫ শ কোটি টাকা আসবে মাসে। বছরে ১৮ হাজার কোটি টাকা। যা আমাদের মোট হেলথ বাজেটের দেড়্গুন। ২০১৫-১৬ সেশনে সরকারের মোট হেলথ বাজেট হল ১২ হাজার কোটি টাকা ( ১২৬৯৫)। সবমিলে ৩০ হাজার কোটি টাকা হয়। কোন দুনীর্তি না হলে, এই টাকা দিয়ে দেশের সব মানুষকে সঠিক চিকিৎসা দেওয়া সুন্দরভাবে সম্ভব । শুধু দরকার সঠিক পরিকল্পনা। ইনশাল্লাহ।

২। হেলথে আরেকটা বাজে ব্যাপার হল, প্রফেশনালদের নিজেদের মধ্যে অর্ন্তকোন্দল, ঈর্ষা আর নিজেদের কে বেশি বড় ভাবা।
যেমন : ফিজিওথেরাপির মত অত্যাধুনিক এই চিকিৎসা ব্যবস্থাকে শুধু ঈর্ষার বশিভূত হয়ে হেয় করা রাখা হয়েছে। অথচ এই চিকিৎসাকে যথাযথ মর্যাদা দিয়ে উন্নত করা হলে অর্থোপেডিক, নিউরো, আর্থাইটিস এই সব ক্ষেত্রে মানুষের জন্য যুগান্তরকারি সেবা নিশ্চিত করা সম্ভব হত। পৃথিবীর অনেক উন্নত দেশেই অর্থোপেডিক, নিউরোলজিস্ট, ফিজিক্যাল মেডিসিন এবং ফিজিওথেরাপিস্ট যোথ ভাবে কাজ করে আসছে। ওখানে কেউ নিজেকে বড় বলে আখ্যায়িত করছে না। শুধু আমরা ডাক্তার, তারা ডাক্তার না! এইসব ফালতু কথা কেউ বলতেছে না।

সরকার চাইলেই দুই পক্ষকে ডেকে সমস্যা সমাধান করে দিতে পারে। যাদের হাতে সমাধান তারাই পক্ষপাতিত্ব করে বসে আছে। মানুষ কিভাবে সঠিক সেবা পাবে। মানুষ তো সঠিকভাবে ফিজিওথেরাপি কি এটাই জানে না। ব্যথার ওষধ আর উলটা পালটা ফিজিওথেরাপি নিয়ে অস্থির জীবনযাপন করছে।
এছাড়া অকুপেশনাল থেরাপি এবং স্পীচ থেরাপি আধুনিক চিকিৎসা ব্যবস্থায় অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। সবাইকে সঠিকভাবে মর্যাদা দিতে হবে। তাহলে সুচিকিৎসা নিশ্চিত হবে। ইনশাল্লাহ।

৩। আমাদের দেশে অনেক ভাল ভাল চিকিৎসক আছেন, যারা অনবরত মানুষের জন্য কাজ করে আসছেন। অথচ ওই সব মহত মানুষদের নিয়ে প্রচার মাধ্যমে ভাল কোন রির্পোট হয় না বা তারা ভাল কাজের জন্য কখনও খুব একটা পুরস্কতও করা হয় না। তারা আড়ালেই থেকে যায়। তাই নতুনরাও ভাল কাজের জন্য উৎসাহ পায় না। অথচ নায়ক নায়িকা, গায়ক গায়িকা, লেখক বুদ্ধিজীবী,এইরকম আরও অনেককেই বছর ধরে প্রচার মাধ্যম জুড়ে থাকে। আর ডাক্তার নিয়ে শুধু সমালোচনায় মেতে থাকে। এটা খুব জঘন্য।



ধন্যবাদ
ডা সাইফুল, পিটি
বিএসসি ইন ফিজিওথেরাপি ( ঢাবি-সিআরপি)
প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর
ভিশন ফিজিওথেরাপি সেন্টার, উত্তরা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৮

ঢাকাবাসী বলেছেন: মোবাইল থেকে টাকা যা আসবে সব চুরি হবে। আমলারা খাবে।

২০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩২

ডাঃ সাইফুল বলেছেন: কথা সত্য । কিন্তু আমাদের কে বসা থাকা চলবে না । গরীব মারা স্বাস্থ্য খাতকে মানুষ রক্ষা স্বাস্থ্য খাত বানাতে হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.