নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

হেলথ ! আমাদের গন্তব্য কোথায় ?

১৫ ই জুন, ২০২০ সকাল ১১:১৩


দেশে মহামারী যখন শুরু হয় , তখন সেই মহামারীতে কম বেশ সবাই আক্রান্ত হয় । কেউ আগে , কেউ পরে । অনেকেই হয়তো আক্রান্ত হয়ে সুস্থ হয়ে গেছে , অনেকেই মারা গেছে । আমাদের মত গরীব দেশে সেই হিসাব করা কঠিন ।

আমরা যারা বেঁচে আছি তারা ভাগ্যবান । আমাদের সবার উচতি এই মূহুর্তে একে অপরের উপর সহানুভূতি হওয়া । করোনা যাতে আর ছড়াতে না পারে , সেই জন্য নিজ অবস্থান থেকে সর্বচ্চো চেষ্টা করা ।
সত্যি কথা বলতে কি , আমাদের ফিটনেস বলতে কিচ্ছু নাই ।
ফাস্টফুড, মিষ্টি , তেল , মাংস , এসির বাতাস এইসব আমাদের শিক্ষিত মানুষের খাদ্য । ব্যায়াম বলতে কিচ্ছু নাই । শারিরীক প্ররিশ্রম তো করি না , খাওয়ার পানি টা পর্যন্ত আরেক জন এনে দেয় । পেয়ারা , লেবু , কামরাঙ্গা , আমলকী দেশি ফলমূল কয়জন খাই !

দুনিয়ার সব খবর রাখি , কি করলে শরীর ফিট থাকবে , কি করলে শরীরের ইমিনিউটি ( রোগ প্রতিরোধ ক্ষমতা ) বাড়বে , সেই সব জানি না । জানলেও মানি না । সেটা আমি আপনি সবাই । বিশেষ আমরা সার্টিফিকেট ধারী শিক্ষিত সমাজ ।

এসি ছাড়া আমাদের চলেই না , গরমে আমাদের দম বন্ধ হয়ে যায় । গাড়ি বাড়ি , দোকান পাঠ , হাসপাতাল , ডাক্তারের চেম্বার সব জায়াগায় এসি । রোদে তো যাই না । ইমিনিউটি পাওয়ার বাড়বে কেমনে !

হেলথ সবার আগে । হেলথ নিয়ে নতুন করে ভাবতে হবে । শুধু চিকিৎসক আর হাসপাতালের উপর নির্ভর না হয়ে থাকলে কাজের কাজ কিচ্ছু হবে না । কিভাবে নিজেকে ফিট রাখা যায় , সেই চিন্তা করতে হবে । নিয়মিত ব্যায়াম , শারিরীক প্ররিশ্রম , এবং পুষ্টিকর খাবার খেয়ে নিজেকে ফিট রাখতে হবে । বাকিটা সৃষ্টিকর্তার উপর ছেড়ে দিন ।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ সকাল ১১:২৭

বিজন রয় বলেছেন: খুব ভাল বলেছেন।
কিন্তু আপনি যা বলেছেন তা এদেশে অধিবাংশই বিশ্বাস করে না।
কারণ এখানে ধর্মের প্রভাব অনেক বেশি।

২| ১৫ ই জুন, ২০২০ সকাল ১১:৪৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: স্বাস্থ্য বিধি মেনে চলা, ধর্মীয় অনুশাসনের অনুকরণ ও অনুসরণ সকল রোগ হতে মুক্ত রাখে। অনেক পরেও হলেও মানুষ সেটা বুঝতে সক্ষম হচ্ছে। তবে মানুষ কতোটা অমানবিক হতে পারে তারও উদাহরণ উপস্থাপন করেছে এই করোনা। মানুষ আসলে সবই পারে।

৩| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: আপনাকে কোন না কোন কাজে বের হতেই হবে, এতেই আক্রান্ত হয়ে যেতে হবে! এটা সামষ্টিক চিন্তা বলে আমার মনে হয়, সমাজকে মুক্ত রাখার চেষ্টাই আসল বলে মনে হচ্ছে!

৪| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

রাজীব নুর বলেছেন: এই দেশের মানুষজন জীবন হাতের মুঠোয় নিয়েই চলাচল করে।

৫| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমাদের সবাইকে সচেত হতে হবে। আপনার প্ররিশ্রম সার্থক হউক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.