নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Epshi007

ঈপ্সিতা চৌধুরী

I wanna know the wonders around me

ঈপ্সিতা চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

নিজ ঘরকেই বৃদ্ধাশ্রম বানান......!

০১ লা অক্টোবর, ২০১৬ দুপুর ২:২২

> প্রবীণকে কেউ করিও না অবহেলা...
একদিন তুমিও যখন প্রবীণ হবে...
বুঝবে তার কি জ্বালা ...
কিভাবে সামলাবে তখন...
নিজ কর্মের ঠ্যালা......... ?
>আজ প্রবীণ দিবস...! আমাদের প্রত্যেকের ঘরেই কেউ না কেউ প্রবীণ আছে! বেশি দূরে যাবো না... মানে দাদা/ দাদী/ নানা/ নানী এসবে না গিয়ে যদি নিজেদের বাবা/ মায়ের কথাই ধরি, তাদের প্রবীন মনে করি, তাহলে অনেস্টলি বলেন তো-- আমরা তাদের কতটুকু সময় দেই? কতটুকু ভাবি তাদের নিয়ে? তারা কেমন আছে? এই কথাটা কয়জনে তাদের জিজ্ঞেস করি? অনেস্টলি বলতে গেলে দেখা যাবে- ৯০% ই নিজের বাবা মায়ের খোঁজ রাখি না আর তাদের থেকেও প্রবীণ দাদা/ দাদী/ নানা/ নানীর খোঁজ তো দূরে থাক!!
>> অথচ আমরা ভুলে যাই একদিন এই অবস্থায় আমাদের ও আসতে হবে! আমাদের প্রত্যেকের ঘরে ঘরে প্রবীণেরা অবহেলিত... আর যারা বড্ড বেশি অবহেলিত তাদের তো এখন বৃদ্ধাশ্রম ই শেষ আশ্রয় হয়! কাউকে জোর করে ঠেলে পাঠানো হয়! কেউ কেউ বাধ্য হয়েই যায়! নিজ বাবা মা’র দায়িত্ব এড়াতে যেসব কুলাঙ্গার’রা তাদের বৃদ্ধাশ্রমে পাঠায় তারা যেমন ঘৃণার যোগ্য তেমনি নিজ ঘরে থেকেও যারা অবহেলিত হয় সন্তানের দ্বারা তারাও ঘৃণার যোগ্য!
>>>বলছিলাম কি--- শুধু একবার নিজের প্রবীণ হওয়ার কথা চোখ বন্ধ করে দেখুন- ভাবুন-- এরপর সিদ্ধান্ত নিন-- প্রবীণদের সাথে আপনার আচরণ কেমন হওয়া উচিৎ ... বলছিলাম কি-- প্রবীণদের বৃদ্ধাশ্রমে না পাঠিয়ে নিজ ঘরকেই বৃদ্ধাশ্রম বানান... যে বাবা- মা শত কষ্ট করে আপনাকে এই দুনিয়াতে চলতে শিখিয়েছে তাদের হাত ছেড়ে দিবেন না... ভুলে যাবেন না - প্রকৃতি কাউকেই ক্ষমা করে না...!
>>>এইদিক দিয়ে আমার বাপি আমার কাছে উদাহরণ ! সে তার মা’কে যতটা সময় দেয়, যতটা খেয়াল রাখে ততটা খেয়াল আমি আমার বাপির রাখি না... !! (হু তবে চেষ্টার ত্রুটি ও করি না... )
জাস্ট একটা উদাহরণ দেই-- আমার দাদীমা আমাদের পাশেই আমার ছোট চাচার সাথে থাকে, কারন ওখানে আমাদের মুল বাড়ী ছিলো... তাই দাদীমা সেই বাড়ী ছাড়া কারো সাথে থাকে না! খাওয়া- দাওয়া আমাদের এখানে! আমার বাপি দাদীর খাওয়া-দাওয়া, কখন কি ঔষধ খাবে সব খেয়াল রাখে, যেটা বলতে চেয়েছিলাম, সেটা হলো- আমার ছোট আম্মু যখন তার বাবার বাড়ী যায় কিংবা অন্য কাজে বাইরে যায় সে সময় আমার দাদী যাতে একা না থাকে, তাকে সঙ্গ দিতে আমার বাপি সেখানে গিয়ে বসে থাকে যতক্ষন তারা না আসে, আর যখন আম্মু অনেকদিন থাকে বাবার বাড়ী তখন সময় করে বিভিন্ন টাইমে গিয়ে দাদীকে সঙ্গ দেয়! !

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:০০

পবন সরকার বলেছেন: আমার ছোট আম্মু যখন তার বাবার বাড়ী যায় কিংবা অন্য কাজে বাইরে যায় সে সময় আমার দাদী যাতে একা না থাকে, তাকে সঙ্গ দিতে আমার বাপি সেখানে গিয়ে বসে থাকে যতক্ষন তারা না আসে, আর যখন আম্মু অনেকদিন থাকে বাবার বাড়ী তখন সময় করে বিভিন্ন টাইমে গিয়ে দাদীকে সঙ্গ দেয়! !

দাদীকে সময় দেয়া ছেলেদের দায়িত্ব- -- --- কিন্তু ছোট আম্মু মানে কি?

০৩ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১০

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: ছোট আম্মু মানে ছোট চাচী! আমরা সব চাচীদের আম্মু বলি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.