নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামলাইকুম। আমি ফারিহা হোসেন প্রভা,ঢাকা সবুজবাগ থেকে। ছোট বেলা থেকেই আমার ইচ্ছে ছিলো আমাদের দেশ ও দেশের মানুষের জন্য কিছু করার। দেশের নারীদের নিয়ে অনেক কাজ করার ইচ্ছা আছে আমার এবং আমার স্বপ্ন দেশের একজন স্বশিক্ষিত নেত্রী হওয়া।

ফারিহা হোসেন প্রভা

একজন খুব সাধারণ মানুষ তবে অসাধারণ কেও হতে চাই ! ফেবু আইডিঃ Fariha Provs

ফারিহা হোসেন প্রভা › বিস্তারিত পোস্টঃ

সুই ধাগার একটি ছোট গল্প

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৫

সাব বারিয়া হে!!
মৌজি এবং মমতার সম্পর্ক তো স্বামী-স্ত্রীর কিন্তু তাদের মধ্যে বন্ধন এখনো সেই পর্যায়ে যায়নি। মৌজির সময় কাটে তার পিতার সেবা যত্ন করতে করতে আর মমতার? মমতার শাশুড়ি সারাদিন মমতা এইটা করো, মমতা ওইটা করো…..লেগেই থাকে।
এটা হচ্ছে মৌজি এবং মমতার ভালোবাসার গল্প, হ্যা তাদের ভালোবাসার সুই ধাগার গল্প। মৌজির প্রিয় বস্তুর মধ্যে অন্যতম হলো সেলাই মেশিন। সেলাই মেশিনে সুই ভরার সাথে সাথে কিভাবে স্টেপে স্টেপে সেলাই করতে হয় সবই মৌজির জানা আছে। মা’র চিকিৎসার জন্যে যখন সংসারে টানা পরা শুধু হয়ে যায়, তখন মৌজি ছিলো বেকার এবং তার বাবা ছিলো রিটায়ারড। মমতার বুদ্ধি থেকে সিধান্ত নেওয়া হয় সুই ধাগার কাজ করা। জনবহুলপূর্ণ একটি এলাকায় তার পুরোনো সেলাই মেশিন নিয়ে বসে পরে। ভাবে কোনো না কোনো একটা কাজ পাবে এবং সাথে অল্প কিছু রোজগারও হবে। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। মৌজির মা কে একটি মেক্সি সেলাই করে দেন মৌজি ও মমতা নিজেদের সেলাই মেশিনে। তার মা’কে খুব সুন্দর লাগছিলো। পরে মৌজির কাছে হসপিটালের অনেকের কাছ থেকে আবদার আসে, তাদেরও চাই সেইরকম মেক্সি। ব্যাস ঠিক এভাবেই তারা ফ্যাক্টরিতে চলে যায় শেলাইয়ের জন্য। রাতদিন পরিশ্রম করে অবশেষে তৈরি করতে পারেন। কষ্টের সফলতা হয়েছে। মৌজি এবং মমতা সিদ্ধান্ত নিলো এবার মহল্লার সকল দরিদ্র ও অসহায় ব্যক্তিদের নিয়ে কাজ করা যাক। তাদের সঙ্গে নিয়ে শুরু হয়ে যায় সুই ধাগার অবিরাম চলন।
মূলত গল্পটি সমাজের সেই সব গার্মেন্টস শ্রমিকদের সাপোর্টে। যারা সারা রাত-দিন পরিশ্রম করে নিজের হাতে তৈরি করে থাকেন সকল আকর্ষণীয় পোষাক, যা কিনা পরে কোম্পানি ‘মেড ইন চাইনা/মেড ইন ইটালি/মেড ইন ব্লা ব্লা’ দিয়ে থাকেন শুধুমাত্র কোম্পানির প্রচারের জন্য। অর্থাৎ সকলের ধারণা এইযে যখন একটি আকর্ষণীয় পোষাকে মেড ইন বিদেশের কোনো দেশের নাম থাকে, তখন সেই পোশাকটি বেশি বিক্রয় হয় এবং লাভও বেশি হয়। মানুষের চাহিদা নাকি বেশি বিদেশী পোষাকের প্রতি। হ্যা আগে ছিলো এবং এখনো আছে। কিন্তু কয়জন হাত তুলবেন এই বিদেশী পোষাকের প্রতি? আমরা বাঙ্গালি, আমাদের পছন্দও কিন্তু বাঙ্গালি পোষাক হবার কথা। মৌজি এবং মমতার মূল লক্ষ্য ছিলো এই নিজের দেশের শ্রমিকদের কষ্টের সেলাইয়ের পোশাকগুলো থেকে মেড ইন বিদেশী দেশের নাম সরিয়ে নিজ দেশের নাম দেওয়া। মানে, বাহ! কি চমৎকার আইডিয়া। আমরাও কিন্তু পারি এভাবেই নিজ দেশের কথা ভেবে বিভিন্ন রিস্ক নিয়ে নিতে। পারিনা?
ফেশান হাউজে সিলেক্ট হওয়ার পর, জানতে পারলো তাদের পোষাকগুলো পরিধান করে দেখাতে হবে। মানে তাদের র‍্যাম্পে গিয়ে তাদের সেলাইয়ের পোষাকগুলো পরিধান করে র‍্যাম্প ওয়াক করতে হবে। ব্যাস সবাই শুরু হয়ে গেলো। আপনাদের বলি ঐ দৃশ্যটি ছিলো অপুরূপ। মাস্ট দেখবেন। মৌজির বাবাকে যেখানে সমাজের কেও চিনতো না এবং যথেষ্ট সম্মানও করতো না, সেখানে তাদের দুজনকে এতো বড় একটি প্লাটফর্মে এতো এতো রেস্পেক্ট। সবার করতালি দেখে মৌজির বাবা-মা স্পিচলেস পুরো। মৌজি এবং মমতাও কিন্তু র‍্যাম্প ওয়াক করেছিলো, প্রতিটি পা বাড়াচ্ছিলো আর দু’জন দু’জনের দিকে একটু পরপর তাকাচ্ছিলো।
র‍্যাম্প ওয়াকের শেষে একজন Judge এসে বলল, আজ যদি তোমরা প্রফেশনাল ডিজাইনার হতে তাহলে তোমরা ফার্স্ট হতে। কারণ তোমাদের প্রতিটি পোষাকের ডিজাইন ছিলো অন্যদের তুলুনায় অতুলনীয়।
সবাই মন খারাপ করে চলে যায় কিন্তু পরে জানতো পারলো তারাই প্রথম স্থান অধিকার করেছে। কারো খুশির কোনো শেষ নেই। স্টেজে উঠে সবাই লাফাচ্ছে নাচছে , সেলিব্রেট করছে তাদের কষ্টের অর্জিত এই জয়কে।
এরকম হাজারো মৌজি এবং মমতা বিরাজ করছে আমাদের অবহেলিত সমাজে। তাদেরও উচিৎ মৌজি ও মমতার মত তাদের ছোট ছোট স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দেওয়া।

মন্তব্য ৪১ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা ! সুন্দর লাগলো ফ্যাসান শো - এ মৌজি ও মমতার সিলেক্ট হওয়ার গল্প ও তাঁদের ভাগ্য পরিবর্তনের সূচনাপর্ব । দেশে হাজারো মৌজিরা এভাবে বাঁচতে শিখুক - কামনা করি।


শুভকামনা আপনাকে ।


০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ভাইয়া আপনারা যদি আমাকে এভাবেই সাপোর্ট করে যান তাহলে অবশ্যই আমি সাকসেসফুল হবো। দোয়া ও ভালোবাসা রইলো আপনার প্রতি। ভালো থাকবেন।

২| ০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৬

নজসু বলেছেন: আমাদের সামর্থ্য এবং ক্ষমতানুযায়ী উচিত অপরের স্বপ্ন পূরণে এগিয়ে আসা।

০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: হ্যা আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকদের পাশে যদি দেশের সরকার ও গণ্যমান্য ব্যক্তিরা এগিয়ে আসেন তাহলে জাতি আরো উন্নয়ন করতে পারিবে বলে আমি মনে করি।
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ভাইয়া।

৩| ০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০২

রাকু হাসান বলেছেন: বেশ তো । দিন দিন লেখা ভালো হচ্ছে । এটাও ভালো লেখা । তোমার পাঠকও তৈরী হয়েছে । তাঁরা আসছে পড়ছে । দারুণ । তোমার পজিটিভ জিনিস হলো তোমার পরিচিতি বেশ ভালো হয়েছে । যা নতুন দের খুব দরকার ।
লিখ আমরা তো পড়ছিই ,পড়বো । শুভকামনা ।

০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ভাইয়া একটা কথা না বললেই নয়, আপনি আমাকে সেই শুরু থেকেই সাপোর্ট করে আসছেন। আপনার এই সহযোগিতা ভুলার মত নয়। এখনো সেইফ হতে পারিনি। খারাপ লাগছে।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৯

রাকু হাসান বলেছেন:


এটা আামর দায়িত্ব বলতে পারবো । তোমাদের পোস্ট পড়ে একটু মতামত জানানো । একটু সহযোগিতা তো তোমরা যারা নতুনরা আসছো তাঁরা চাইতেই পারে । স্বাভাবিক । তোমরা তো এমন থাকবে না ,অনেক বুঝে যাবে(ইতিবাচক অর্থে),ভালো পোস্ট করবে ।
এভাবে খুঁজে তো সারা জীবন পড়তে হবে না ,আমাদের । তাই একটু চেষ্টা মাত্র । এছাড়া নতুনরাই তো সামুর প্রাণ হবে একটা সময় । তাই তাঁদের আগমন টা আমার সাথে বা আমি যদি সামান্যতম মতামত রাখতে পারি তাহলে তো সেটা আমার জন্য ভাগ্যের ব্যাপার । আমাকেও কেউ না কেউ সেফ হওয়ার আগে সাহায্য করছে । হতাশ হতে দেইনি । তুমিও দেখবে ঠিকই নতুনদের প্রতি সেই দায়িত্ব পালন করবে । সে বিশ্বাস আমার আছে । আর হতাশ হয়ো না , তুমি ব্লগে আছ ৪ মাস হলেও আগে নিয়মিত ছিলে না । এখন আছ সো হয়ে যাবে । আবেদনটা করো দেখবে মডুরা হতাশ করবে না । গতকাল একজন ১ বছরে হলো ,তাহলে সে কিভাবে ধৈর্য ধরে রাখলো । আমি ও এমন ছিলাম । হঠাৎ নিয়মিত হই কিছু দিনপর মডুরা সেফ করে দেয় । আরেকটু অপেক্ষা করো ,আশাবাদী সুখবর পাচ্ছি ।

০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনার কথাগুলো শুনে অনেক ভালো লাগছে। ভালোবাসা জানবেন ভাইয়া। ভালো থাকবেন। আর এভাবেই আমাকে সাপোর্ট করে যেয়েন।

৫| ০৫ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

আরোগ্য বলেছেন: ভাবলাম আমাদের সাথে হয়তো আপনিও সেফ হয়েছেন।আশা রাখুন শীঘ্রই প্রথম পাতায় দেখা হবে।

০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ইনআল্লাহ্‌ ধন্যবাদ ভাইয়া। এখন শুধু অপেক্ষা। দোয়া করবেন।

৬| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৯

আরোগ্য বলেছেন: ইনশাআল্লাহ

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

৭| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ২:১৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভালো লিখেছেন। শুভকামনা...

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ
মন্তব্য করার জন্য আরো ধন্যবাদ।

৮| ০৬ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অতি শিঘ্র আপনাকে প্রথম পাতায় দেখতে চাই।
শুভকানা রইলো।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৫

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ইনআল্লাহ্‌
ধন্যবাদ স্যার দোয়া করবেন আমার জন্য। শুভ কামনা আপনার জন্য।

৯| ০৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

হাবিব বলেছেন:




সুই সুতার মত ভালোবাসার মানুষটিও আপনার হৃদয় পটে
গেঁথে থাকুক রক্তপাত ব্যাতিত।
প্রেমের কথা মালা ঝরে পরলেও যেন সেখান থেকে সুভাস ছড়ায়,
কুড়িয়ে নিয়ে বিনে সুতোর মালা গেঁথে
আবার ভালোবাসার মানুষ কেই পড়িয়ে দিন-
অদৃশ্য প্রেমের চুম্বকে সব সময় থাকুক সাথে।

শুভ কামনা।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: মাশাআল্লাহ্‌ ! বলতেই হবে আপনি মানুষটা ১০০% দারুন মানুষ। কারণ এতো সুন্দর ছন্দ কারো মাথায় এতো তাড়াতাড়ি আসার কথা নয়। শুভ কামনা রইলো।

১০| ০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ছবিটা মনে হয় এর মধ্যে আলোচিত হয়ে গেছে।

আনুষ্কা শর্মা ও বরুণের অভিনয়ও মনে হয় ভাল হয়েছে।

আলোচনাও ভাল হয়েছে।

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আলোচিত হয়েছে এটি শুনেছিলাম। তবে আমি আমার মত করে চেষ্টা করেছি।
আপনার ভালো লেগেছে শুনে আমারও অনেক ভালো লাগলো। ধন্যবাদ।

১১| ০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৭

সৈকত জোহা বলেছেন: নেত্রী দেখি স্লোগানের সাথে সাথে রিভিউ ভাল লেগে

০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৮

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ধন্যবাদ জনাব। তবে স্লোগান এখন পর্যন্ত দেইনি। দিলে জাতি আর থাকতে পারবেনা। হিহিহিহি...।
ধন্যবাদ মন্তব্যের জন্য।

১২| ০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫০

সৈকত জোহা বলেছেন: মিথ্যা বল কেন। সাবের আঙ্কেলের পাশে তো মাঝে মাঝে দেখি তোমায়

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: সাবের হোসেনের সাথে কিভাবে জনাব? উনার সাথে এখন পর্যন্ত একটা ছবিই তুলতে পারিনি আর উনার সাথে থাকবো কি করে? যদি পারতাম তাহলে তো ভালোই হতো। আপনাকে ধন্যবাদ আর পড়ে খুশি হলাম আপনার মন্তব্য।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৫

ওমেরা বলেছেন: দারুন লাগল গল্প ।

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

ফারিহা হোসেন প্রভা বলেছেন: থ্যাংক ইউ সো মাচ আপু। দোয়া করবেন আমার জন্য।

১৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩০

এস এম ইসমাঈল বলেছেন:
অসহায় গার্মেটস শ্রমিকদের নিদারুন কষ্টের গাঁথা দারুণ ছন্দে ফুটে উঠেছে আপনার লেখায়।
আমাদের দেশের গরীব গার্মেণ্টস শ্রমিকদের নিয়ে যদি সবাই আপনার মত করে একটু ভাবতো, তাহলে বেঁচে যেতো অনেকগুলো দুখী পরিবার। সবার জীবন আলোকিত হোক এই সৌন্দর্যের শুচি শুভ্র প্রভায়।
ও আলোর পথ যাত্রী,
এযে রাত্রি, এখানে থেমোনা,
এগিয়ে চলো তুমি, সুমুখের পানে,
দীপ্ত পদাঘাতে।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:০১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: বাহ! আমাকে মুগ্ধ করে দিয়েছেন। ধন্যবাদ ধন্যবাদ।

১৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৮

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: ফিল্মটি দেখার ইচ্ছা আছে। ব্লগে এটা নিয়ে আপনার একটি পোস্ট দেখতে পেলাম তাই পড়ে ফেললাম। ভালো লিখেছেন আপু। অনলাইনে ভালো প্রিন্ট চলে আসলে দেখে ফেলবো তাড়াতাড়ি।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৫

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপু লিংক লাগবে মুভির? আমি দেখেছি অনালাইনে।

১৬| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:২১

মেহেদী হাসান হাসিব বলেছেন: এখনো সেফ হওনি? মন্তব্য বাড়াও।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: হিহিহি...তুমি বলেছ সেইফ হতে তো হবেই তাইনা?

১৭| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৫

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আপু ভালো প্রিন্ট (HD) থাকলে লিংক দিতে পারেন। যদি আপনার কোন অসুবিধা না হয় আর কি। :) সময় পেলে দেখে ফেলবো। তবে এত তাড়াতাড়ি ভালো প্রিন্ট চলে এসেছে নাকি? আমি তো ভেবেছি এখনও হল প্রিন্ট দেখছে সবাই।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: Click This Link
আপু যদি ভালো লাগে দেখবেন। এটা মনে হয় ৪৮০পি তে আছে এবং হল প্রিন্টেই।
ধন্যবাদ।

১৮| ১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো ছিল গল্পটা।

১০ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৮

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। মুভিটিও সুন্দর আছে। দেখবেন কিন্তু।

১৯| ১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৫

মাহমুদুর রহমান বলেছেন: সুন্দর পোষ্ট।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩২

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অসংখ্য ধন্যবাদ। শুভ রাত্রি।

২০| ১৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: মুভিটা দু'দিন আগে দেখেছিলাম। আপনার লেখাটা ভালো লাগল।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: নতুন মুভি দেখে থাকলে প্লিজ রিভিউ দিন....
ধন্যবাদ জনাব। শুভ রাত্রি।

২১| ০৬ ই মে, ২০২০ বিকাল ৪:৫১

hars৭৬৫৭৫ বলেছেন: Thanks for sharing this article.
watch online punjabi movies
Punjabi drama movies

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.