নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ শেরপা

আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে...

ফিউশন ফাইভ

উঠবোই, পাহাড়টা ওই... [email protected] fusionfactory.blogspot.com

ফিউশন ফাইভ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি বোধহয় বড়ো একটা ভুল করতে যাচ্ছে

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৩৬

যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া শুরুর পর জামায়াত নেতা, যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আছে, তারা যে মরিয়া হয়ে আবোলতাবোল বকবে- এটা অনুমান করা গিয়েছিল আগেই। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের মুখে যখন বিলাপ শোনা যায়, 'রাজনৈতিক জিঘাংসা চরিতার্থ করতেই সরকার এই বিচার করছে' - তখন প্রত্যুত্তরও তৈরি থাকে- 'সিটিএন'- ুদার টাইম নাইক্যা!



যুদ্ধাপরাধীদের বিচারে সরকারের বাজেট ১০ কোটি টাকা। নিজের বাপ-ভাই-মা-বোনের নামে দেশের গুরুত্বপূর্ণ সব স্থাপনার সাইনবোর্ড বদল বাবদ বিস্তর অর্থ খরচ করে সরকার শেষমেশ এই টাকা জোগাড় করতে পেরেছে! অন্যদিকে যুদ্ধাপরাধীদের রক্ষায় জামায়াতের বাজেট ১০০ কোটি টাকা। সেটাই স্বাভাবিক। কারণ বিচার নিয়ে মাথাব্যাথা একান্তই জামায়াতের, যেহেতু দলটির গায়ে যুদ্ধাপরাধ, গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের কড়া গন্ধ জড়িয়ে আছে। কিন্তু প্রশ্ন হল, এই ইস্যুতে বিএনপি কেন জামায়াতের ধ্বজা ধরছে? যুদ্ধাপরাধের মতো একটি স্পর্শকাতর ইস্যুর সঙ্গে বিএনপি কেন গায়ে পড়ে জড়িয়ে যাচ্ছে? খন্দকার মোশাররফ কিংবা খন্দকার দেলোয়ার কেন যুদ্ধাপরাধীদের বিচারে বারবার বাগড়া দিচ্ছেন? বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন গতকাল বললেন, 'যুদ্ধাপরাধীর বিচারের নামে সরকার আজ যে প্রতিহিংসা চরিতার্থ করছে, তা কোনোভাবে দেশের মানুষ মেনে নেবে না।' তারও আগে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন প্রচুর বাজে কথা বলেছেন যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সালাউদ্দিন কাদের চৌধুরী সরাসরি বিএনপি শিবির থেকে যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে নানা ধরনের অশালীন উক্তি তো করেই যাচ্ছেন। বিএনপি কেন এই যুদ্ধাপরাধীকে দলের ছায়া ব্যবহারের সুযোগ করে দিচ্ছে?



দলটির শীর্ষ নেতারা কি জানেন না, এই বিচারের সঙ্গে জড়িয়ে আছে বহু মানুষের আবেগ, যাদের এক-পঞ্চমাংশ লোকও হয়তো আওয়ামী লীগকে সমর্থন করে না, দু চোখে দেখতে পারে না কালো কোটধারীদের? আমরা যারা আওয়ামী লীগের একনায়কসুলভ আচরণের বিরোধী, দ্বিতীয় প্রধান দল হিসেবে আমাদের অনেকেরই সহানুভূতি বিএনপির দিকে যাওয়ার কথা। কিন্তু লক্ষ্য করে দেখেছি, শেষ পর্যন্ত সেটা যায় না। যুদ্ধাপরাধীদের আঁচলের নিচে আশ্রয় দিয়ে, দুধ-কলা দিয়ে তাদের পুষে বিএনপি কিভাবে আশা করতে পারে যে, এই প্রজন্মের সমর্থন তারা পাবে?



বিএনপি বোধহয় বড়ো একটা ভুল করতে যাচ্ছে। ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থেই মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত পশুদের বিচার চাই। এই একটা জায়গায় কোনো আপোষ নেই, কোনো ক্ষমা নাই - নো মার্সি!

মন্তব্য ৭২ টি রেটিং +৩৯/-১২

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৩

অবাঞ্চিত বলেছেন: সহমত

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৫

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ।

২| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৪

হায় ঈশ্বর! বলেছেন: মানে কি বুজলাম না. বিএনপি তো কোনদিন এই বিচার চাইছে বলে তো মনে হয় নাই. তারা তো ভুল আগে থেকেই করতেছে. আবার ভুল কেমনে করবে?

আবার আমার প্রশ্নে মাইন্ড কইরেন না .

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৫২

ফিউশন ফাইভ বলেছেন: বিএনপি মহাসচিব পরশু বলেছেন, তারা প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচার চান। গতকাল খন্দকার মোশাররফও একই কথা বললেন। কিন্তু 'প্রকৃত' মানে কী? কারা প্রকৃত, কারা প্রকৃত নয়- সেটা কেন তারা ঠিক করে দেবেন? সেটা তো যুদ্ধাপরাধ ট্রাইবুনাল ও তদন্ত সংস্থার এখতিয়ার এবং তাদেরই দায়িত্ব। এইসব বলে বলে কেন তারা জামায়াতকে সুবিধা করে দেবে? বিচারে কেন বারবার বাগড়া দেবে? তাদের কি এই বোধটুকু নেই যে, এর মাধ্যমে তারা নিজেরাই নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে?

৩| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৫

দূর আকাশের নীল তারা বলেছেন: ক্ষমতার লোভ বড় লোভ, আর পুনরায় ক্ষমতায় যাওয়ার জন্য জামাতের ভোট বিএনপির জন্য অপিরহার্য। অতএব, বাকীটুকু নিজেই বুঝে নিন ...

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৫৬

ফিউশন ফাইভ বলেছেন: জামায়াতের যদি এতোই সমর্থন থাকে, গত নির্বাচনে বিএনপি ওরকম গো হারা হারলো কেন? আমার মনে হয়, বিএনপিতে 'থিংক ট্যাংক' নেই। ভুয়া সাংবাদিক প্রেসক্লাবজীবী শওকত মাহমুদরাই যে দলে 'থিংক ট্যাংকের' ভূমিকা পালন করছে, সেখানে কীইবা আশা করা যায়? দলটার জন্য দুঃখ হয়।

৪| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৭

শ।মসীর বলেছেন: ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থেই মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত পশুদের বিচার চাই। এই একটা জায়গায় কোনো আপোষ নেই, কোনো ক্ষমা নাই - নো মার্সি!

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৫৮

ফিউশন ফাইভ বলেছেন: বিএনপি যদি যুদ্ধাপরাধীদের বিচারে এভাবে বাগড়া দিয়েই যায়, তাহলে দলটিকে কখনোই ক্ষমা করবো না। এমনকি আওয়ামী লীগ যদি একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করে ফেলে, তবুও না!

৫| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৮

লালসালু বলেছেন: সহমত তবে বিএনপি এখন ঠেকায় আছে। ছাত্রদল শত বিভক্ত। এ অবস্থায় তারা শিবিরের সাহায্য ছাড়া চলতে পারছে না।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০০

ফিউশন ফাইভ বলেছেন: আচ্ছা লালসালু, এটা কি আসলেই ঠিক? ছাত্রদলের সর্বশেষ কাউন্সিলে সারা দেশ থেকে আসা অর্ধেকেরও বেশি নেতা তো সরাসরি শিবিরের বিরুদ্ধে বক্তব্য রেখেছে। এবং শিবিরের সংসর্গ ছাড়ার পক্ষে মত দিয়েছে। রাজশাহী বা চট্টগ্রামে ছাত্রদলকে এমন কি সুবিধা দিচ্ছে শিবির, বলুন তো? বরং আমি বলবো, ছাত্রদলকে ব্যবহার করে শিবির উল্টো নিজেদের আখের গুছিয়ে নিচ্ছে।

৬| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৮

রাজিব খান০০৭ বলেছেন: এই দলটার কিছু মাথামোটা গর্দভ আছে। নাহলে বিএনপিই হতো এদেশের সবচেয়ে শক্তিশালি দল।
ছাগুর পাল নিপাত গেলে এদের কি? বরং লাভ হওয়ার কথা। এটা কেন যে বিএনপির কয়েক মাথামোটা বলদ নেতা বুঝে না তা বুঝলাম না।

ফিফা ভাই এই পোস্টে আপনার একটা মতামত আশা করছি
Click This Link

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০৩

ফিউশন ফাইভ বলেছেন: গতবারের নির্বাচনে বিএনপির যে ভরাডুবি হয়েছে, তাতে মনে করেছিলাম এবার অন্তত শিক্ষা হবে। কিন্তু কোথায় কী? উল্টো আরো পিছনের দিকে যাচ্ছে দলটি। শওকত মাহমুদ, আবদুল হাই শিকদার টাইপ লোক দিয়ে বিএনপির 'চিন্তাকেন্দ্র' নিয়ন্ত্রিত হয়, সেখানে ভালো কিছু আশা করা যায় কী করে?

৭| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৪৯

স্বপ্নকথক বলেছেন: এই একটা জায়গায় কোনো আপোষ নেই, কোনো ক্ষমা নাই - নো মার্সি!

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০৬

ফিউশন ফাইভ বলেছেন: হ্যাঁ, যে কোনো মূল্যে যুদ্ধাপরাধীদের বিচারকাজ শেষ করতেই হবে। এই ইস্যুতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রতি সমর্থন থাকবে, যদি না তারা কোনো রাজনৈতিক কুটিল খেলা না খেলে।

৮| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৫০

রোকসানা লেইস বলেছেন: সহমত

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০৬

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৯| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৫৭

জ্যাক দ্য রিপার বলেছেন: একাত্তরে পাকিস্তানীদের পা-চাটছে জামাত, আর এখন জামাতের পা চাটে-বিএনপি(এই পা'চাটা নতুন না, জন্মের পর থিকাই চাটতে অভ্যস্ত), তয় আপনে বিএনপির পা-চাটতেছেন দেখতে ভালোই লাগছে। পরজীবী জীবনচক্রের মতো-"মানুষ>মশা>ম্যালেরিয়ার জীবানু...এইরকম আরকি! চালায়া যান!!

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:১৮

ফিউশন ফাইভ বলেছেন: আমি জীবনে কখনো রাজনীতি করিনি। কোনো রাজনৈতিক দলের সমর্থকও ছিলাম না। এখনো নই।

১০| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১২:৫৯

অপ্রয়োজন বলেছেন: নো মার্সি ....

এইবার তাদের যা চান্স ছিলো ... জামায়াত নিয়া সেটা টয়লেটে ফ্ল্যাশ করে দিসে।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:২১

ফিউশন ফাইভ বলেছেন: বিএনপি ভাবমূর্তি বাড়ানোর সুযোগটা এভাবেও নিতে পারতো- হ্যাঁ, জামায়াত তাদের জোটে থাকুক, কিন্তু যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে তারা কোনো বাগড়া দেবে না। আমি নিশ্চিত, এই বিচারপ্রক্রিয়ায় সমর্থন-সহযোগিতা দিলে দলটির ভাবমূর্তি অনেক বাড়তো। বিশেষ করে নতুন প্রজন্মের সমর্থন পেতো।

১১| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০৩

হায় ঈশ্বর! বলেছেন: বিএনপি কেন এই যুদ্ধাপরাধীকে দলের ছায়া ব্যবহারের সুযোগ করে দিচ্ছে?
তারা তো এই কাজ করবেই. কারণ জামাত তাদের জোট ভুক্ত. আওয়ামীলিগও একবার হালকা ভাবে জামাতের সাথে জোট করছিলো. কিন্তু মূল আদর্শ থেকে পিছিয়ে যায় নাই, এখন যদি বলি বিএনপি তার বন্ধুকে বিপদে সাহায্য করছে তাহলে দোষের কিছুই নাই. তারা ভালো করেই জানে জোট ছাড়া নির্বাচনে আওয়ামীলিগও কে হারানো কষ্টকর. আমাদের উচিত বিএনপি কে বর্জন করা , যতদিন তারা জামাত কে বর্জন না করবে. এইখানে কোনো দয়া করা যাবে না. বিএনপি এর মধ্যে অনেক মুক্তিযোদ্ধা আছে তারাও কোনো প্রতিবাদ কোনদিন করেছে বলে জানি না. এই দল টা আদর্শ বিহীন একটা দল. এটা একান্ত আমার বাক্তিগত মতামত.

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:২৭

ফিউশন ফাইভ বলেছেন: বিএনপিকে উড়িয়ে দেওয়া যেতো, যদি আওয়ামী লীগ ভালোভাবে কাজ করতো। মাত্র এক বছরে নিজের বাপ-ভাই-মা-বোনের নামে দেশের গুরুত্বপূর্ণ সব স্থাপনার নামকরণ করে যা করেছে, যে পরিমাণ রাষ্ট্রীয় অর্থ জলাঞ্জলি দিয়েছে, আমি নিজেই বীতশ্রদ্ধ অনেকটাই। বিএনপিও সুযোগটা সেখানেই নেয়। তবে হ্যাঁ, বিএনপি আসলেই আদর্শবিহীন একটা দল- আমিও ব্যক্তিগতভাবে এটা মনে করি।

১২| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০৮

দূর আকাশের নীল তারা বলেছেন: হায় ঈশ্বর! বলেছেন: বিএনপি এর মধ্যে অনেক মুক্তিযোদ্ধা আছে ...

মুক্তিযোদ্ধাদের সাথে সাকা চৌ নামে একটা কুকুরও আছে, যাকে দলে রাখতে পেরে বিএনপি গর্ব বোধ করে।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৩৩

ফিউশন ফাইভ বলেছেন: তাকে স্থায়ী কমিটিতে স্থান দিয়ে বিএনপি বুঝিয়ে দিয়েছে যে, তারা কতোটা জনবিচ্ছিন্নতার দিকে এগিয়ে যাচ্ছে।

১৩| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:০৮

ব কলম বলেছেন: সাকাচৌ রে আমি দেখতে না পারলেও বেটা কিন্তু একটা ভাল কথা কইয়া ফালাইছিল একবার।
আগে কুকুরে লেজ নাড়ত এখন লেজ কুকুরকে নাড়ে।
কাজেই বিএনপির থিঙ্ক ট্যাঙ্ক কে তা তো বুঝতেই পারতাছেন। তবে কেয়ার টেকার আমলের পর থেকে জামাত বি এন পি র কাছ থেকে একটু আলগা আলগা চলতেছিল।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৩৩

ফিউশন ফাইভ বলেছেন: হয়তো আলগা চলে থাকতেও পারে। গত নির্বাচনে জামায়াতের শক্তি কতোটুকু সেটা কি তারা টের পায়নি? কথা হচ্ছে, আলগা চলুক আর না চলুক, যুদ্ধাপরাধীদের বিচার যেখানে অনেকগুলো দলীয়-নির্দলীয়-সাধারণ মানুষের কাছে খুবই স্পর্শকাতর এবং আবেগের বিষয়, সেখানে বিএনপি জামায়াতের হয়ে বিচারের বিরুদ্ধে লড়বে- এটা তো মেনে নেওয়া যায় না।

১৪| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:১২

নষ্ট ছেলে বলেছেন: জোট থেকে জামাতকে ছেড়ে দেওয়ার সবচেয়ে বড় সুযোগ এটাই। এই সুযোগ হাত ছাড়া করা বিএনপির ঠিক হবে না।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৩৬

ফিউশন ফাইভ বলেছেন: জামায়াতকে ছেড়ে দিলেও বিএনপির এমন কী ক্ষতিবৃদ্ধি হবে আমি বুঝি না। বিএনপি জামায়াতকে ছেড়ে দিলেও তাতে আওয়ামী লীগের শক্তি বৃদ্ধির যৌক্তিকতা নেই। সেই অবস্থা আর নেই যে, আওয়ামী লীগ জামায়াতের সঙ্গে আবার জোট করবে।

১৫| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:১২

উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনার লেখা বলেই এ বিষয়ে কমেন্ট করছি। নতুবা এরকম স্পর্শকাতর বিষয়ে সামহোয়ারে লেখার খুব ইচ্ছে আমার কখনই ছিল না।

এটা ঠিক যে যুদ্ধাপরাধীদের বিচার কখনও তামাদি হয় না। তারপরেও নানান ঘটনা প্রবাহ এর মধ্যে বয়ে গিয়েছে যা সম্পর্কে আমরা সবাই কম বেশী ওয়াকেবহাল। যার ফলে, আন্তর্জাতিক বিশ্ব এ বিষয়ে খুব বেশী ইতিবাচক সাড়া দিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে না। বিএনপি সম্ভবত এই কার্ডটাই খেলছে।

আর সরকারের আন্তরিকতা নিয়ে অনেকেই বিভিন্ন সময় সন্দেহ প্রকাশ করেছে। যা ফেলনা নয়। শেষ পর্যন্ত এটি রাজনৈতিক চেহারায় রূপ নিলে তা বিএনপির পক্ষেই যাবে।

বিচার কার্য শুরু হোক। এর ফলে অনেক সত্য বেরিয়ে আসবে। বিচারের রায় যাই হোক না কেন, কিছু মানুষের রাজনৈতিক ক্যারিয়ার ভীষন ভাবে ধাক্কা খাবে বলেই আমার বিশ্বাস। একটি রক্তাক্ত যুদ্ধের পটভূমিকায় যে দেশের জন্ম, সে দেশে তাদের রাজনৈতিক অধিকার থাকা উচিত নয় যারা সেই রক্তপাতের বৈধতার স্বপক্ষে ছিল (এখনও সম্ভবত রয়েছে)। বিএনপির এই অবস্থান থেকে সরে আসা প্রয়োজন। কিন্তু রায়কে কোনভাবে ম্যানিপুলেট করার কোন প্রচেষ্টা সমর্থনযোগ্য নয়। আশা করব বিচার প্রক্রিয়া সুষ্ঠু হবে এবং সেরকম কোন অভিযোগ ধোপে টিকবে না।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৪০

ফিউশন ফাইভ বলেছেন: বিচারপ্রক্রিয়া শুরুর জন্য আওয়ামী লীগ সরকারকে ধন্যবাদ জানাতেই হয়। তবে একইসঙ্গে এটাও মনে রাখি যে, তাদের পুরোপুরি বিশ্বাস করার কোনো কারণ নেই। নিজেদের রাজনৈতিক স্বার্থে তারা যে কোনো কিছু করতে পারে।

এটা খুবই ভালো বলেছেন যে, 'একটি রক্তাক্ত যুদ্ধের পটভূমিকায় যে দেশের জন্ম, সে দেশে তাদের রাজনৈতিক অধিকার থাকা উচিত নয় যারা সেই রক্তপাতের বৈধতার স্বপক্ষে ছিল (এখনও সম্ভবত রয়েছে)। বিএনপির এই অবস্থান থেকে সরে আসা প্রয়োজন।'

সত্যি বলতে কী, আমার লেখার মূল বক্তব্যও এটাই।

১৬| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:২৪

রাগ ইমন বলেছেন: জন্ম সামরিক আঁতুড় ঘরে একটা পরিবার হত্যার মধ্য দিয়ে হত্যার বেনিফিশিয়ারী হিসেবে। অতঃপর ক্ষমতায় টিকে থাকার শেষ চেষ্টা হিসেবে মুজিবের হত্যাকারীদের লালন, পালন , জামায়াত শিবিরের হাত ধরে ক্ষমতায় নিরঙ্কুশ থাকার চেষ্টা ।

নিজের লালন পালন করা সাপের ছোবলে খুন হওয়া । খুনিদের মধ্যস্থতায় পুতুলকে পুতুল বানিয়ে বি এন পি নামক দলের ছত্রছায়ায় জামায়াত শিবিরের একটা গ্রহনযোগ্য ফ্রন্ট তৈরী ।

কালের বিবর্তনে মানুষের স্মৃতি হারানো , কিন্তু এদিক ওদিক রদবদল , কিছু বুদ্ধিজীবী , কিছু ছাত্র , কিছু অবসরপ্রাপ্ত সেনা অফিসার , ভাগিয়ে আনা রাজনীতিবিদ ও নতুন প্রজন্ম দিয়ে দল তৈরী । আওয়ামী লীগে যেমন কিছু ত্যাগী কর্মী আছেন , সেই রকম ত্যাগী নতুন প্রজন্ম সামান্য থাকলেও দলের মাথা মূলত স্বার্থপর ব্যবসায়ী ও আখের গুছানো ফন্দিবাজে ভর্তি ।

অতঃপর, বর্তমান আওয়ামী লীগ এর ধাওয়া খেয়ে জামায়াতের ধামাধরে রাজনীতিতে টিকে থাকার চেষ্টা । দেশ টেশ কোন ব্যাপার না । ক্ষমতা আর এন্টি আওয়ামী লীগ হইলো পুঁজি।

দেখেন , বি এন পির জন্ম কি থেকে থেকে?

মুজিব বিরোধীতা ।

ইস্যু কি কি?

ভারত বিরোধীতা । ধর্ম নিরপেক্ষতা বিরোধিতা । আওয়ামী সরকার বিরোধিতা । আওয়ামী সকল ইস্যুর বিরোধিতা ।

বর্তমান যুদ্ধাপরাধের বিচার আপামর জনতার দাবী হইলেও বি এন পির ভূমিকা কি?

বিচার বিরোধিতা ।

এই দলটা নিজের মাথা খাটায়ে দেশ ও দেশবাসীর পক্ষে কোন ইস্যু নিয়ে কোন কাজ আজ পর্যন্ত করেছে?

বি এন পি দাবী করতে পারতো ফ্রি ইন্টারনেটের ।
দাবী করতে পারত পরিবার প্রতি কাজ কি ভাবে হবে সেইটার ডিটেইলস।
বি এন পি দাবী করতে পারত সীমান্তে বাংলাদেশী মরা বন্ধের।
বি এন পি দাবী করতে পারতো বিদ্যুত উৎপাদনে সুস্পষ্ট পদক্ষেপের ডিটেইলস। প্ল্যান। প্রোগ্রাম। বাজেট।

বি এন পি দাবী করতে পারতো বিশুদ্ধ পানির উৎপাদন বাড়ানো ও সরবরাহের ব্যবস্থা কেমনে কি করা যায় , তার ডিটেইলস প্ল্যান, প্রোগ্রাম , বাজেট ।

বি এন পি দাবী করতে পারত গ্যাস এর সত্যিকারের মজুদ কত তা জানানোর ।

বি এন পি দাবী করতে পারতো ভি ও আই পি বৈধ করে দিতে ।

বি এন পি দাবী করতে পারতো দেশের ভূমি অধিদপ্তর , পাবলিক পরীক্ষা ও বি সি এস ডিজিটাল করার ।

বি এন পি দাবী করতে পারতো ন্যাশনাল আই ডি কার্ড ডিজিটাল করার ।

বি এন পি দাবী করতে পারতো প্রতি মাসে বাজেটের হিসাব দিতে হবে - কোন খাতে কত টাকা কিসের জন্য খরচ হইলো সেইটা পাবলিক হিসাব দিতে হবে ।

----------------------------

দেশের জন্য দাবী কই?

সকল দাবী একমাত্র বি এন পির জন্য ।

বিএন পি কবে বি এন পির দল না হয়ে জনমানুষের দল , জনমানুষের দাবী বলতে শিখবে?

০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৫০

ফিউশন ফাইভ বলেছেন: এবং লক্ষ্য করবেন, বিএনপি খুব তুচ্ছ তুচ্ছ জিনিসের জন্য আন্দোলন করে, মাথা ফাটিয়ে মরে। তারা আন্দোলন করে নেত্রীর বাড়ি রক্ষার জন্য, দুদকে মওদুদের মামলা প্রত্যাহারের জন্য, দুই ছেলের দুর্নীতির মামলা বাতিলের জন্য! আপনি যেসব দাবির প্রয়োজনীয়তার কথা তুলে ধরলেন, শুনিনি তো কোনোদিন এই দলটির মুখে। অথচ 'জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো' নীতি অনুসরণ করে দলটির এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। আমি আসলে এখনো ঠিক বুঝে উঠতে পারি না, বিএনপির আদর্শ-উদ্দেশ্য ঠিক কী? দলটিকে সবসময় জুজুর রাজনীতি করতেই দেখে এসেছি।

আমি এখনো মনে পুষে রাখি, অষ্টম শ্রেণী উত্তীর্ণ দেশনেত্রী দেশের তথ্য পাচার হয়ে যাওয়ার ভয়ে বিনামূল্যে সাবমেরিন ক্যাবল বসানোর সুযোগ ফিরিয়ে দিয়েছিলেন। পরে সেটা হাজার কোটি টাকা দিয়ে নিতে হয়েছে। অবশ্য নিয়েই বা কী লাভ হয়েছে আমাদের! :(

১৭| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:২৪

নীল বালক বলেছেন: সহমত

০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৫৬

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ।

১৮| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:২৯

রুদ্র তুফান বলেছেন: সহমত

০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৫৬

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ।

১৯| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৪০

সিষ্টেম ইন্জিনিয়ার বলেছেন: "মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত পশুদের বিচার"

শুধু এই একটা কারনেই লাস্ট নির্বাচনে অনেক তরুন আ:লীগকে সাপোর্ট করেছিলো এবং আমিও।

এই সরকারের কাছে প্রত্যাশা ছিলো একটাই।

সুতরাং আপোষ, ক্ষমা বা মার্সির কোন প্রশ্নই আসে না।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৫৬

ফিউশন ফাইভ বলেছেন: বিচারপ্রক্রিয়া শুরুর জন্য আওয়ামী লীগ ধন্যবাদ পাবে। তাদেরকে অবশ্যই এই মেয়াদকালেই বিচার শেষ করতে হবে। বিচারকাজ টেনে টেনে পরবর্তী নির্বাচন পর্যন্ত টেনে নিয়ে যাওয়া চলবে না।

২০| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৫৫

তায়েফ আহমাদ বলেছেন: এইটার নাম রাজনৈতিক স্টান্ট..........সরকাররে চাপের উপ্রে রাখা............:D:D:D

০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৫৮

ফিউশন ফাইভ বলেছেন: কিন্তু তায়েফ, এই বিচারের সঙ্গে বহু মানুষের আবেগ জড়িয়ে আছে, যাদের বেশিরভাগই আওয়ামী লীগকে সেভাবে সমর্থনও করে না।

২১| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ১:৫৭

ওরাকল বলেছেন: যুদ্ধাপরাধের বিচার যে শুধু নিছক রাজনৈতিক দাবি নয় তা বিএনপি যাত তারা তারি বুঝবে ততই মঙ্গল।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৫৮

ফিউশন ফাইভ বলেছেন: ততোই মঙ্গল।

২২| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:০৪

ইউনুস খান বলেছেন: বিএনপির একজন সমর্থক হিসাবে বিএনপির কাছে প্রাণের দাবি যুদ্ধাপরাধীদের সমর্থন করবেন না। এই বিচারের বিপক্ষে যাবেন না। তাতে বরং বিএনপিরই লাভ হবে। সেটা বুঝলেই ভালো।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:০১

ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ ইউনুস। এরকমই চাই। ব্লগে অনেক বিএনপি সমর্থক আছেন, আমি নিশ্চিত তাদের বেশিরভাগই বিএনপির বর্তমান অবস্থান সমর্থন করেন না। আমি আমার বিএনপি সমর্থক বন্ধুদের প্রশ্ন করে দেখেছি, তারা খুবই বিব্রত বোধ করেন বিএনপির জামাততোষণ দেখে।

২৩| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:২৭

কায়েস মাহমুদ বলেছেন:

বিএনপি চলে সাকার মত লোকদের দিয়ে, কি আরট আশা করবো, তবে লাভ হবেনা , এই বিম্পির দেলোয়ার মিয়া আর খালেদা ম্যাডাম ভালো ভাবেই জানে।

আগে জাশিরের জানোয়ার গুলোকে শেষ করা হোক, তার বিম্পি আর আম্বালীগে থাকা জানোয়ারদের শেষ করা হবে ধীরে ধীরে।।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:২০

ফিউশন ফাইভ বলেছেন: সাকাকে স্থায়ী কমিটিতে স্থান দিয়ে বিএনপি বুঝিয়ে দিয়েছে যে, তারা কতোটা জনবিচ্ছিন্নতার দিকে এগিয়ে যাচ্ছে।

২৪| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:২৮

কায়েস মাহমুদ বলেছেন:

জাশিরের জানোয়ার খতম করা টপ প্রায়োরিটি

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:২০

ফিউশন ফাইভ বলেছেন: সর্বহারা কায়দায় 'খতম' বলবেন না। তাহলে জামায়াতিরা খতম করা হয়েছে বলে প্রপাগাণ্ডা ছড়ানোর সুযোগ পাবে। প্রথমে চাই তদন্ত, তারপর বিচার এবং সবশেষে শাস্তি এবং তার দ্রুত বাস্তবায়ন।

২৫| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৪৮

কঠিনলজিক বলেছেন: আজ পর্যন্ত কোথাও এক লাইন লেখা দেখি নাই ব্লগ হোক বা পত্রিকা,
যে খানে কেও বিচারের বিরোধিতা করছে ,(ফট কইরা চমকে যে কোন একটা উত্তর দেওয়ার আগে বিরোধিতার দাবী আছে এমন একটা লিন্ক সোংযোজন কইরেন) তবে আওয়ামীলিগের চরিত্র আর সদিচ্ছার প্রমান আগে আওয়ামীলিগের ই দিতে হবে, তার আগে অনাস্থা থাকাটাই স্বাভাবিক।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:২৩

ফিউশন ফাইভ বলেছেন: এই হল লিংক- Click This Link

আর হ্যাঁ, যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া শুরু করে আওয়ামী লীগ সরকার তাদের সদিচ্ছার প্রমাণ দিয়েছে- এইটুকু স্বীকার করতেই হবে। তবে এই মেয়াদে অবশ্যই তাদের অবশ্যই বিচারকাজ শেষ করতে হবে। বিচারের মুলো ঝুলিয়ে নির্বাচনী বৈতরণী পার হওয়ার সুযোগ আর আওয়ামী লীগকে দেওয়া যাবে না।

২৬| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ২:৫১

রাজ মো, আশরাফুল হক বারামদী বলেছেন: একটা প্রশ্ন বি এন পি সমর্থক ব্লগারদের কাছে।

শীর্ষপর্যায়ের বি এন পি নেতাদের মাথার ভিতর কি ঘুরপাক খাচ্ছে তা আমি জানি না। তবে বি এন পি যদি দায়সারা গোছের প্রতিবাদ করে এবং পরোক্ষভাবে বিচারের সহযোগীতা করে তাহলেও আমার মনে হয় কোন সমস্যা নাই। কর্ণ যেমন তার দায়বদ্ধতার কারনে দুর্যোধনের সাথে গিয়েছিল অথবা "রক্তাক্ত প্রান্তর"-এর ইব্রাহীম লোদী যেমন তার দায়বদ্ধতার ঋণ শোধ করেছিল সেটা কিন্তু এক্ষেত্রে কিছুটা হলেও খাটে। আমাদের এটা ভুলে গেলে চলবে না। হঠাৎ করে বি এন পি জামাতকে নির্মমভাবে ত্যাগ করবে এটাও সম্ভব না। কর্ণ পারে নাই, ইব্রাহীম লোদীও পারে নাই। সুতরাং আমি আশা করব বি এন পি উপরে লোক দেখানি চিল্লাফাল্লা করুক সমস্যা নাই কিন্তু ওস্তাদের মার শেষ রাত্রের মত একটা পূণ্যময় বিশ্বাসঘাতকতা করুক জামাতের সাথে। মিসাইলের যুগে কর্ণের তীর অচল এটা ভুলে গেলে চলবে না। আশা করি তাদের চিল্লাফাল্লা কেবল মাত্র চিল্লাফাল্লাতেই সীমাবদ্ধ থাকবে, কাজে আর পরিণত হবে না।চুড়ান্ত মূহুর্তে তারা জামাতকে নির্মমভাবে পরিত্যাগ করবে আমি এই কামনায় আছি। কর্ণ আর ইব্রাহীম লোদীকে আমার ভাল লাগলেও, এই যুগের বি এন পি যদি সেই মান্ধাত্মার আমলের কর্ণ নীতি বা লোদী নীতি গ্রহণ করে, তাহলে কর্ণের স্থান আমার আমার কাছে উচ্চ হলেও বি এন পির স্থান নীচে নেমে যাবে। সময় বদলেছে। সব জায়গায় সব সূত্র খাটে না। অপেক্ষায় আছি......

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:২৫

ফিউশন ফাইভ বলেছেন: আপনার ওই লেখাটা আগে কেন চোখে পড়লো না বুঝতে পারছি না। সাদামাটা শিরোনামের কারণেই বোধহয়। এককথায় মনের কথাগুলোই বলেছেন।

২৭| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:০৪

রাহা বলেছেন: যে বিএনপি যুদ্ধাপরাধীদের দেশে ফেরত এনেছে এবং তাদের রাজনীতিতে পূর্ণবাসন করেছে সেই বিএনপি যুদ্ধাপরাধীদের বিচার চাইবে কিংবা এই ইস্যুতে সর্মথন না দিক অন্ততঃ নিশ্চুপ থাকবে সেটা আপনি কি করে আশা করলেন?? দেশের বেশির মানুষের প্রত্যাশা যুদ্ধাপরাধীদের বিচার হোক, তাই হয়তো আপোষহীন নেত্রী সরাসরি বলতে পারছেন না যুদ্ধাপরাধীদের বিচার করা যাবে না । সেজন্য তিনি সরকারকে বেকায়দায় ফেলতে নানারকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন । যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে বিএনপি-জামাত জোট বদ্ধ পরিকট, যেকোন উপায়েই হোক তারা এই প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে ।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:৩০

ফিউশন ফাইভ বলেছেন: মানুষ কি বদলায় না? দল কি সবসময় একই অবস্থায় একই মানসিকতা নিয়ে থাকে? ব্রিটেনের লেবার পার্টি কি অনেক জঞ্জাল মুছে-টুছে 'নিউ লেবার' হিসেবে দলের পরিচিতি ও ভাবমূর্তি গড়ে তোলেনি? অরণ্যে রোদন জেনেও সেই আশা থেকেই বলেছি আসলে।

২৮| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:৩৯

কঠিনলজিক বলেছেন: আমি শকড। ভাই আপনি তো অনেক অনেক পুরোনো ব্লগার(ব্লগার পরিসংখ্যান পোস্ট করেছেন: ২৫৭টি
মন্তব্য করেছেন: ৬৮৬৭টি
মন্তব্য পেয়েছেন: ১৩২০২টি
ব্লগ লিখেছেন: ১ বছর ১০ মাস
ব্লগটি মোট ২৭৫১৩৫ বার দেখা হয়েছে) আজকে কি গাঁজায় টান দিয়ে সোজা ব্লগে ????
আমি লিখলাম (কঠিনলজিক বলেছেন: আজ পর্যন্ত কোথাও এক লাইন লেখা দেখি নাই ব্লগ হোক বা পত্রিকা,)

যেই লিন্ক আপনি দিলেন তার তৃতি্য় লাইন হলো
"বুধবার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, "আমরা প্রকৃত যুদ্ধাপরাধীর বিচার চাই। তবে যুদ্ধাপরাধীর বিচারের নামে সরকার আজ যে প্রতিহিংসা চরিতার্থ করছে, তা কোনোভাবে দেশের মানুষ মেনে নেবে না।"


এমন একটা লিন্ক দেন যেখানে লিখা আছে বিচার করতে দিব না বা বিচারের বিরোধিতা করি ইত্যাদী ।

০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:৪৯

ফিউশন ফাইভ বলেছেন: এমন নয় যে আপনাকে জব্দ করা বা বিভ্রান্ত করার জন্য কিছু বলছি। আপনার এই মন্তব্য আসার অনেক আগে ২ নম্বর মন্তব্যের উত্তরে কী বলেছি একবার দেখুন। আশা করি উত্তর পেয়ে যাবেন।

বিএনপি মহাসচিব পরশু বলেছেন, তারা প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচার চান। গতকাল খন্দকার মোশাররফও একই কথা বললেন। কিন্তু 'প্রকৃত' মানে কী? কারা প্রকৃত, কারা প্রকৃত নয়- সেটা কেন তারা ঠিক করে দেবেন? সেটা তো যুদ্ধাপরাধ ট্রাইবুনাল ও তদন্ত সংস্থার এখতিয়ার এবং তাদেরই দায়িত্ব। এইসব বলে বলে কেন তারা জামায়াতকে সুবিধা করে দেবে? বিচারে কেন বারবার বাগড়া দেবে? তাদের কি এই বোধটুকু নেই যে, এর মাধ্যমে তারা নিজেরাই নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে?

২৯| ০২ রা এপ্রিল, ২০১০ রাত ৩:৪২

অরণ্যদেব বলেছেন: এইটাই তো বিএনপি! এর বাইরে তাদের আর কিছু ভাবার অবকাশ নাই। তারা এইখানে থাক্বেন বৈলা পণ কর্সেন।

৩০| ০২ রা এপ্রিল, ২০১০ ভোর ৪:৩২

মাম্ব্রা বলেছেন: এগুলি সবই আওয়ামী লীগের শয়তানি। তারা আগামী নির্বাচনে জিতার জন্য জামাতকে বিএনপি থেকে আলাদা করতে চায়। এর পরিনতি ভালো হবে না।

৩১| ০২ রা এপ্রিল, ২০১০ ভোর ৫:১০

লুৎফুল কাদের বলেছেন: লেখক বিএনপি কি কখনো বলছে তারা বিচার চায়না. তারা বলছে প্রকিত যুদ্ধাপরাধীদের বিচার চাই. আওয়ামীলীগের যেই লিস্ট সেটার মধ্যে তো একজন ও আওয়ামিলীগারের নাম নাই. কাদের সিদ্দিকী বলেছে আওয়ামীলীগ এ যুদ্ধাপরাধী আছে. আওয়ামীলীগ যেটা করতেছে সেটা তো যুদ্ধাপরাধীদের বিচার না indairectly বিএনপি কে সাইজ করা.

৩২| ০২ রা এপ্রিল, ২০১০ ভোর ৫:৪৭

কঠিনলজিক বলেছেন: লেখক বলেছেন: কিন্তু 'প্রকৃত' মানে কী? কারা প্রকৃত, কারা প্রকৃত নয়- সেটা কেন তারা ঠিক করে দেবেন? সেটা তো যুদ্ধাপরাধ ট্রাইবুনাল ও তদন্ত সংস্থার এখতিয়ার এবং তাদেরই দায়িত্ব। এইসব বলে বলে কেন তারা জামায়াতকে সুবিধা করে দেবে? বিচারে কেন বারবার বাগড়া দেবে? তাদের কি এই বোধটুকু নেই যে, এর মাধ্যমে তারা নিজেরাই নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে?

'প্রকৃত' মানে কী? কারা প্রকৃত, কারা প্রকৃত নয়- সেটা কে ঠিক করে দেবেন? ? যুদ্ধাপরাধ ট্রাইবুনাল ও তদন্ত সংস্থা সরকারী প্রতিস্ঠান তথা সরকারের অংশ, সরকারের উপর আস্থা থাকলে প্রতিস্ঠানের উপরেও থাকবে উল্টা হলে উল্টা হবে। তাই বলেছি "আওয়ামীলিগের চরিত্র আর সদিচ্ছার প্রমান আগে আওয়ামীলিগের ই দিতে হবে, তার আগে অনাস্থা থাকাটাই স্বাভাবিক। "
ততক্ষন পর্যন্ত কেউ যদি বিচার ঠেকানোর অযুহাত হিসাবেও 'প্রকৃত' মানে কী? তা ঠিক করে দিতে চায় তা অযৌক্তিক কেমনে বলবেন? আর বিএনপির জন্য তো দায়িত্বের পর্যায়েই পরে যাতে চেক এন্ড ব্যালেন্স ঠিক থাকে।

আর যদি সত্যি বিএনপি বিচার না চায় তা হলে গনতান্ত্রিক দেশ হিসাবে হয় বিএনপি কে রাজি করে বিচার শুরু করা উচিৎ। (বিরোধী দলকে আস্থায় নিয়ে জাতীয় সিদ্ধান্তের উদাহরন ভারত ও পাকিস্তানের রাজনীতি তে ও পাবেন, এমেরিকায় তো মুটামুটি ৮০% ভাগ সিদ্ধান্তই এই ভাবে হয়।)
আর না পারলে বিচারের চিন্তা বাদ দিয়ে দেওয়া উচিৎ , মনে রাখতে হবে যত মহৎ কাজই হোক না কেন প্রধান বিরোধী দলের অনাস্হা কে অগ্রাহ্য করার মত স্পর্ধা থাকা উচিৎ নয়।
সংখাগরিস্ঠতার অর্থ নেতৃত্য, বিরোধী দল কে তুচ্ছ করা নয় ।

৩৩| ০২ রা এপ্রিল, ২০১০ ভোর ৬:০২

বিদ্রোহী রণ ক্লান্ত বলেছেন: বিএনপি মহা সচিব বার বার বলছেন প্রকৃত যুদ্বাপরাধীদের বিচার চাই তার পরও আপনি না বুজার ভান করার কারন কী.........???


আর প্রকৃত কথার মানে বুজেন না আপনি.....?? মশকারা করছেন আমাদের সাথে.....???

আওয়ামিলীগ দলীয় স্বার্থে যুদ্বের সময় ৪ বছর, ১০ বছর, ১২ বছর বয়েসী ছেল পেলেদের নামও লিষ্টে তুলে দিচ্ছে, তার পরও আপনি ভাব ধরেছেন প্রকৃত কথার মানে কী.......??

হাসিনার বেয়াই নুরু রাজাকারের পুত মোশাররফ রাজাকারের নাম শুনছেন.........???

শেখ সেলিমের বেয়াই রাজাকার নুলা মুসা বা শমসের বিন মুসার নাম শুনেছেন.......???

হাসিনার প্রাক্তন ধর্ম মন্ত্রী রাজাকার নুরুল ইসলামের নাম শুনেছেন ......???

হাসিনার প্রাক্তন পাট মন্ত্রী রাজাকার ফায়জুর রহমানের নাম শুনেছেন.....???

হাসিনার বর্তমান এমপি ডা: আনোয়ারের নাম শুনেছেন........???


এইবার আপনিই বলেন প্রকৃত শব্দের অর্থ কী..........???

৩৪| ০২ রা এপ্রিল, ২০১০ সকাল ৭:২৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: স্বচ্ছতার দাবী অনেকেই করছে। শুধু বিএনপি একা নয়।

Click This Link

ন্যায়ানুগ বিচার এবং স্বচ্ছতার দাবীকে "বিচার কাজে বাগড়া" দেয়ার সাথে তুলনা বেমানান।

৩৫| ০২ রা এপ্রিল, ২০১০ সকাল ৯:৫৭

লড়াকু বলেছেন: Bangladesh aNd Pakistan

৩৬| ০২ রা এপ্রিল, ২০১০ দুপুর ২:২৯

রাজসোহান বলেছেন: সত্যি বলতে আমিও বি এন পি এর এমন আচরনে হতাশ :| :| :|

৩৭| ০২ রা এপ্রিল, ২০১০ বিকাল ৪:৫০

আহমদ বসির বলেছেন: ন্যায়ানুগ বিচার এবং স্বচ্ছতার দাবীকে "বিচার কাজে বাগড়া" দেয়ার সাথে তুলনা বেমানান।

৩৮| ০২ রা এপ্রিল, ২০১০ সন্ধ্যা ৭:১৩

স ম জাবিদ বলেছেন: নিচের লিংকটি ভালো লাগতে পারে। কমেন্ট করুন:
Click This Link

৩৯| ০৩ রা এপ্রিল, ২০১০ রাত ১:২২

সাজিদ বলেছেন: আপনার কালকের এই পোস্ট পড়েছি কিন্তু বিএনপির ভুমিকা সম্পর্কে আগাম জানতাম না। তাই কিছু বলি নাই। বি এন পি বিচারের স্বচ্ছতা দাবি করেছে। এই দাবী করা কি অসংগত? আব্দুল মতিন নামের একজনকে প্রায়ই মিডিয়ায় দেখা যাচ্ছে। সাবেক উপসচিব সম্ভবত। উনার বডি লেংগুয়েজই এই কমিটিকে বিতর্কিত করে দেয়ার জন্য যথেষ্ট। উনি নাকি নাটক সিনেমা থেকে তথ্য সংগ্রহ করবেন। বাকিদেরই যোগ্যতা কি? পরিচয় কি? কয়েকজন আওয়ামিলীগের এমপিও ছিলেন। আওয়ামিলীগের এমপিরা তদন্ত করলে সেই তদন্ত কেন গ্রহনযোগ্য হবে? কোন একজন ২০ বছর আগে বিএনপির এক সম্পাদক ছিলেন বলে তার জন্য পুরা আন্ডোলন করে দেশ অচল করে দিল। আর এখানে এমন েক কমিটি করলো যারা এমন লোকদেরকে ওয়াচলিস্টে রাখছে যারা নাকি মুক্তিযোদ্ধাদের সাহায্য করেছিল। তাদের একটাই দোষ তারা আওয়ামিলীগ সমর্থন করে না। বিএনপি যদি বিচারের স্বচ্ছতার নামে সরকারের উপর চাপ সৃষ্টি করে তাহলে সেটা বিচারের ভাল মান নিশ্চিত করতে ভূমিকা পালন করবে।

মোশারফ হোসেন শাহজাহান বা গিকা চৌঃ এর নাম থাকাটা প্রধানত রাজনৈতিক। টোফায়েল আহমেদকে একবার ডেকে জিগ্গাসা করলেইতো পারে সরকার। ৭১ এ মোশারফ হোসেন শাহজাহানের ভুমিকা কি ছিল। আর কাদের সিদ্দীকি বিরউত্তমকেও ডেকে জিগ্গাসা করা হোক আওয়ামিলীগের যুদ্ধাপরাধি কারা। উনিতো প্রকাশ্য জনসভায় তাও সেটা সরকারের পক্ষেরই লোকেরা আয়োজন করেছিল, যে সরকারের মধ্যেও যুদ্ধাপোরাধি আছে। শুধু সরকার বিরোধিদের বিচার করতে গেলে সেটা যদি সত্যিও হয় বিতর্ক তৈরী করবে।

৪০| ০৪ ঠা এপ্রিল, ২০১০ সকাল ১১:০৬

কৌশিক বলেছেন: নো মার্সি নো কেস নো টক
কিল রাজাকার অন দ্যা স্পট

৪১| ০৪ ঠা এপ্রিল, ২০১০ সকাল ১১:১৭

রাহুল বলেছেন: এই একটা জায়গায় কোনো আপোষ নেই, কোনো ক্ষমা নাই - নো মার্সি!

সহমত

৪২| ০৪ ঠা এপ্রিল, ২০১০ সকাল ১১:২৩

বিপ্লব কান্তি বলেছেন: এত বিচার বিচার করেন কেন ? বিচার হওয়া বড়ই কঠিন এদেশে । হয়ত সম্ভব না। দেশের মানুষের সেন্টিমেন্ট নিয়ে কি ধ্যান ধারনা আছে ? বাংলাদেশ মানে ঢাকা না ! আর ইন্টারনেট ও না !

পিরোজপুরের রাজাকার সাইদি যখন ওয়াজ-মেহফিল মোবারক করে তখন লাখ লাখ লোক জড়ো হয় । আমি ও সাইদির ওয়াজ-মেহফিল মোবারকে সময় পেলে অংশগ্রহন করি । যারা সামনে বসে সাইদির ওয়াজ-মেহফিলে ভালো-খারাপ কথা শুনে ইয়া মুহাম্মদ,ঈয়া মুহাম্মদ বলে তারা যখন শুনবে তাদের সাইদিকে আওয়ামিলীগ গলায় দড়ি লাগাইছে তখন বিষয়টি কেমন হবে বলুন তো ?

একটি দেশের নাম জানেন ? সৌদিআরব (ব্লগার আরিফুরের ভাষায় স=চ) । দেশটি পাকিদের এক নম্বর জানে বন্ধু। দেশটি বাংলাদশকে স্বৃক্বতি দিয়েছিল মুজির হত্যার পরে । আর বিএনপি-জামাতের লিবিয়া-ইরান-সৌদি-পাকি-মালেশিয়া কানেকসন সম্পর্কে খোজখবর রাখেন তো ?


এত কিছু ডিঙ্গিয়ে শেষ পর্যন্ত বিচার করা যাবে ?




৪৩| ১৪ ই জুলাই, ২০১০ রাত ৮:৪৮

হৃদয়ে দারুণ দ্রোহ বলেছেন: বিরধীদল সচ্ছতা দাবী করে চাপ প্রয়োগ করবে এটাই তো স্বাভাবিক। এর জন্যে ডাক পেরে চিতকার ছাড়ার কিছু দেখিনা।
আলীগে পাকি-ভূত থাকলে, তাদের হাতে পয়দা হওয়া এ কমিশন অবিতর্কিত, তা সর্বৈব অযৌক্তিক। বিএনপি বিচার চাইলে তো ভাল কথা, সব দল এক টেবিলে এসে কমিশন রিফর্ম করতে পারে।
আলীগ করেন এমন যাদের ব্যপারে অভিযোগ আসছে, কমিশন সেগুলো আমলে নিয়ে তাদের উপড়ও তদন্ত রিপোর্ট দিক। এতে অবশ্যই বিতর্ক প্রশমিত হবে। এমন একটি বিষয়ে জাতীয় ঐক্যমত্য থাকবে না, ইটস্ সো অ্যাবনর্মাল।

৪৪| ১৪ ই জুলাই, ২০১০ রাত ৮:৫৩

মানুষ বলেছেন: সহমত। আওমিলীগের টালমাটাল দেইখা শুরুতে ভাবছিলাম বিচার হয় কি না হয়। এখন যদিওবা বিচার শুরু হল দেরীতে, প্রাধান বিরোধী দল বিএনপি সম্ভবত শুধুমাত্র বিরোধিতা করার খাতিরে বিরোধিতা শুরু করছে। লজ্জাজনক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.