নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

খন্ড মেঘে ভেসে আসা আগন্তুক সিদ্ধির বরাভয়....

০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:০৮



নিলীমার বুকের অবারিত নীল উপত্যকায় জমে থাকা খন্ড খন্ড, ছেঁড়াখোড়া রঙিন মেঘের নিষন্ন দেয়াল আচমকা ভেঙে গেলে ওপারে চার ক্রোশ পথ জুড়ে দেখা গেলো তুমুল কালবৈশাখীর আয়োজন । বড় বেশী ঘোর এ আঁধারে নিলীমার বুকের প্রজাপতি সব গেলো উড়ে । উপত্যকার জানালাগুলো একে একে বন্ধ হয়ে গেলে নৈঃশব্দের কিশোরীকুল উপত্যকার ঝরনার জলে নেমে গেলো বিপ্রতীপ ছন্দে। থেমে গেলো জল-উপলের সঙ্গম । ঝিঁঝিঁর ডানা ঝাঁপটানো সঙ্গীত, নেশাখোর বাতাসে হারিয়ে গেলে জোনাকিরা মাঝপথে খেলা সাঙ্গ করে ফিরে গেলো ঘরে । জলের নীচে নদীর পাড় ভাঙার মতো নিলীমার বুকের দুয়ারগুলি শব্দহীন ভেঙে গেলে, উঁকি দিয়ে দেখা গেলো উদোম একটুকরো উঠোন; ওধারে ভাঙা বেড়ার দহলিজ । চিরল পাতার মতো ঝিরঝিরে আলো আঁধারিতে নিলীমার ভেতর বাড়ী থেকে উঠে এলো নোনা গাঙের এক যোজনব্যাপী দীর্ঘশ্বাস ।
খুব চতুরতার সাথে নিয়ম করে সূর্য্যটাকে ডুবিয়ে দিয়ে ঘোলা চাঁদটাকে কেন যে ডেকে আনে নিলীমা !

প্রতিবার এমন নিদেন কালে গালে হাত রেখে নিলীমা একা একা কথা কয় - “ অভ্যেস......”

নিলীমার বুকের উপত্যকায় ঘুমিয়ে থাকা পাহাড়-পর্বতে জোছনার চাঁদ চুমু খেতে চাইলে সে সব দিনে কালো কালো মেঘের ওড়নায় দিগন্ত ঢেকে দিত নিলীমা । তার বুকের জানালা খুলে চাঁদের মুখে মুখ রাখতে গেলে লজ্জায় নিলীমা কালো হয়ে যেতো । ঋতুস্রাবের মতো নিয়মিত বিরতিতে এমনই ম্রিয়মান হয়ে উঠতো নিলীমা ক্ষনে ক্ষনে । কাল-ভ্রমনে এ তার দীর্ঘ লালিত নিত্যকার অভ্যেস । বদলে যাওয়া ক্ষনে ক্ষনে । কখনও গোমড়া মুখে বসে থাকা , কখনও ঝরঝর কান্নার জলে দুকূল ভাসিয়ে উথলে ওঠা , কখনও নূপুরের কিঙ্কন ধ্বনিতে ফুলেদের ডাক দিয়ে প্রজাপতি হয়ে উড়ে যেতো সে । শীতের মঞ্জরীতে জড়সড় হয়ে কাঠকয়লার ওম খুঁজতো কখনও বা । আদরে সোহাগ কাছে টানলেই আলতো সরে সরে যেতো নিলীমা । তখন বুঝে ওঠা ভার হয়ে, পেরেকের মতো গেঁথে রইতো এ বুকে । এ এক নিঠুর দরদির প্রেম অপ্রেমের বৌ-ছি খেলা জীবন ভর । না পারলুম আমি তাকে চিনতে , না সে আমাকে ।

নিলীমার মনে থিতু করে রাখা যতো ঘর-গৃহস্থালী কই কই যে হারিয়ে যেতো এমনি করে ! নিলীমা মনের জানালার গ্রীলে হাত রেখে, গালটি ছুঁইয়ে তাদের আসা যাওয়া দেখতো । যেন জানতো, “ কী চমৎকার দেখা গেলো ” বাইস্কোপের মতো ঘুলঘুলির ওপারে একে একে সারি বেঁধে এক একটি দিনের ছবি ভেসে আসবে অনায়াসে । তার নিজস্ব ঘর-গৃহস্থালীর দরমার বেড়াতে লতিয়ে উঠবে পুঁইশাক , মাচানে ফুঁটবে সতেজ লাউ ।
দেখতে দেখতে বৈশাখের নিদাঘ খরতাপে পুড়বে সে তখন । সে তাপে পুড়ে যাওয়া বুকের সব ঘাস নেতিয়ে গেলে নিলীমার চোখ জলে ভাসবে । ঝরঝর বাদল দিনের মতো অঝোরে ঝরবে নিলীমা ।
ঐ পেতে রাখা চোখে এতো জল কোথায় রাখবে নিলীমা ! বেলা শেষে চোখের জল ফুরিয়ে গেলে মেঘমুক্ত আকাশের ছায়া ফুঁটবে তার চোখে । সে আকাশের দরিয়ায় ছেঁড়াখোড়া সফেদ মেঘের নাও যাবে ভেসে । নিলীমার বুকের চালচিত্র তাতে পাল্টে যাবে সব । সাজানো উপত্যকার ঢালে তখন সোনার বরন ঢেউ খেলে গেলেই অপেক্ষায় থাকবে সে কারো পথ চেয়ে । খুব নিষ্ঠার সাথে তার এই প্রতীক্ষায় সিদ্ধির বরাভয় হয়ে নিয়ম করে কেউ আসবে । আসবেই । শিউলি বকুলের ফুলছাপ কুয়াশার চাদরে গতরটি ঢেকে ............

নিলীমা জানে , এমন আকুলতা কার জন্যে তার !

নিলীমাকে শুধাই ।

এমনি করে নিলীমার শাড়ীর ভাজ খুলে খুলে দেখলে ভেতরের শুভ্র অর্ন্তবাসের মতো জীবনের সত্যটা বেরিয়ে আসে । ডাগর আঁখি তুলে , কোমল অধরে অস্ফুট শব্দ ঢেলে চিরায়ত কথাটি বলে যাবে সে ...বসন্ত ।
সন্দেহের তীরবিদ্ধ ক্ষরনেও নিলীমা অটুট, জানে ; সে আসবেই ।

সে আসবেই ....... এ হলো বিশ্বাস ।

মন্তব্য ৫৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: কি গভির দৃষ্টিপাত অনুভবের অন্তপুরে :)

এ এক নিঠুর দরদির প্রেম অপ্রেমের বৌ-ছি খেলা জীবন ভর । না পারলুম আমি তাকে চিনতে , না সে আমাকে ।

এই গোলক ধাধায় পেরিয়ে গেল কত শত জনম...

দরমা, মাচার দারুন সব শব্দগুলো এ প্রজন্ম হয়তো চিনবেই না ;)

ভাললাগা একরাশ.........

০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:৩৪

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু ,



ব্লগে দীর্ঘদিন ঢুকতে পারিনি বলে লেখাও দিতে পারিনি । সামু কর্তৃপক্ষের সহায়তায় অবশেষে ঢুকতে পেরেছি । বিশ্বাস ছিলো ঢুকতে পারবো একদিন । পারবোই ....... ও হলো বিশ্বাস ।

এটা মনে রেখেই নিলীমার বিশ্বাসের কথা নিয়ে এই লেখাটি দিলুম ।

সুন্দর মন্তব্যে প্রীত । হ্যাঁ.... অনেক শব্দই এই প্রজন্মের কাছে অচেনা ... অধরা ।

ভালো থাকুন ।

২| ০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:২৭

সাহসী সন্তান বলেছেন: গ্রীস্মের কাঠফাটা রোদের কথা চিন্তা করতে করতে আপনার বসন্তময় লেখাটা খুব ভাল লাগলো জী এস ভাই! লেখাটার মধ্যে বোধ হয় একটা কাব্যিক ভাব আনার চেষ্টা করেছেন (?) যার ফলে লেখাটা আরো বেশি সুখ পাঠ্য হয়েছে!

দোয়া করি নীলিমার জীবনে যেন সব সময়ের জন্য চির বসন্ত অটুট থাকে! লেখাটার মধ্যে বিশেষ করে শেষ লাইনটা একদম হৃদয় ছুঁয়ে গেল!

শুভ কামনা জানবেন!

০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:৫৪

আহমেদ জী এস বলেছেন: সাহসী সন্তান ,



কাব্যিক ভাব আনার চেষ্টা নয় , এটা মুক্তগদ্য । তাই এর কাঠামোটা , আদলটা কবিতার মতো নরম করতেই হয় ।

"নীলিমা" নয় , আমার মুক্তগদ্যের কাল্পনিক চরিত্রটির নাম "নিলীমা "

আমি অভ্যেস আর বিশ্বাসের কথা বলেছি এখানে । আপনার জীবনেও আছে কিছু অভ্যেস যা ছাড়া হয়ে ওঠেনা , অজান্তেই বারবার ঘুরে ফিরে আসে । আর আছে কিছু বিশ্বাস - অটুট ।

শুভেচ্ছান্তে ।

৩| ০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:৩৭

সোহানী বলেছেন: আহ নিলীমা .......

সাহসী সন্তান বলেছেন: গ্রীস্মের কাঠফাটা রোদের কথা চিন্তা করতে করতে আপনার বসন্তময় লেখাটা খুব ভাল লাগলো জী এস ভাই!

অসাধারন কাব্যিক লিখায় +++++++++++++

০৫ ই জুন, ২০১৬ দুপুর ১২:৩২

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




ধন্যবাদ আপনাকে এত্তোগুলো প্লাস আর লাইক দেয়াতে ।

এটা বসন্তময় লেখা নয় , বরং জীবনের প্রতিদিনকার ছবি ।

শুভেচ্ছান্তে ।

৪| ০৫ ই জুন, ২০১৬ সকাল ১১:৪২

কল্লোল পথিক বলেছেন: এমনি করে নিলীমার শাড়ীর ভাজ খুলে খুলে দেখলে ভেতরের শুভ্র অর্ন্তবাসের মতো জীবনের সত্যটা বেরিয়ে আসে । ডাগর আঁখি তুলে , কোমল অধরে অস্ফুট শব্দ ঢেলে চিরায়ত কথাটি বলে যাবে সে ...বসন্ত ।
সন্দেহের তীরবিদ্ধ ক্ষরনেও নিলীমা অটুট, জানে ; সে আসবেই ।

সে আসবেই ....... এ হলো বিশ্বাস ।

চমৎকার লিখেছেন,

০৫ ই জুন, ২০১৬ দুপুর ১২:৪৯

আহমেদ জী এস বলেছেন: কল্লোল পথিক ,




হ্যাঁ... বিশ্বাসই হলো জীবনের আনন্দের কাসুন্দী । জীবনের অর্থকে মোহময় তৃপ্তিতে ভরে তোলে ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ ।
ভালো থাকুন ।

৫| ০৫ ই জুন, ২০১৬ দুপুর ১২:১৩

জেন রসি বলেছেন: পুরুষ এবং প্রকৃতি- নারীকে অনেকেই প্রকৃতির সাথে তুলনা করে থাকেন। পুরুষরা নারীদের মধ্যে খুঁজে পান প্রকৃতির সব রুপ। এই পারসোনিফিকেশনের মধ্যে সৃষ্টির এক অদ্ভুত রহস্য লুকিয়ে আছে। তাই একজন পুরুষ যখন প্রকৃতির কাছে যান বা নারীর কাছে যান তখন তার অবচেতন মনে দুটোই একে অপরের মিশে যায়। যেমনটা দেখেছি সুনীলের কবিতায়। কেমন করে একটা নদী তার ভাবনাজগতে নারীতে রুপান্তরিত হয়!

মুক্তগদ্য পড়ে আমিও কিছুক্ষনের জন্য সেই আদিম রহস্যে আবর্তিত হলাম। চমৎকার হয়েছে জী এস ভাই। :)

+++

০৫ ই জুন, ২০১৬ রাত ৯:৩১

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,



নদী ও নারী, ঋতু ও নারী তো আবহমান কাল থেকেই সমার্থক, বিশেষ করে কবি-সাহিত্যিকদের খাতায় ।
আমি নারীকে ঋতুর সাথে তুলনা করিনি । আমি এখানে একাধিক রূপক তৈরী করেছি নিলীমাকে নিয়ে । একটি হলো - দিন বদলের পালায় নিলীমা যে পাল্টে পাল্টে যায় , সে তার অভ্যেস । আবার শীতের পরেই যে বসন্ত আসে সে তো জানা কথা । সে আসবেই । এটা হলো বিশ্বাস । এ বিশ্বাস চির খায়না কখনো ।
দ্বিতীয়ত - কিছু কিছু অভ্যেস , কিছু কিছু বিশ্বাস নিয়েই তো এই ভব সংসারের ঘর - গৃহস্থালী । তারপরেও মানুষ সংসারের খেলাটাকে চিনে উঠতে পারেনা । একটা বিশ্বাস বুকে নিয়ে তার যাত্রা নিরন্তর ।

মন্তব্যে ভালো লাগা ।
শুভেচ্ছান্তে ।

৬| ০৫ ই জুন, ২০১৬ দুপুর ২:২৪

শামছুল ইসলাম বলেছেন: বুকের গভীরে যে বিশ্বাস বাস করে, তার প্রতি এমন অবিচল না হলে এমন লেখা লেখা যায়না।

বেশ কয়েকবার পড়লাম, তবু মুগ্ধতা যায়না।

//নিলীমার বুকের অবারিত নীল উপত্যকায় জমে থাকা খন্ড খন্ড, ছেঁড়াখোড়া রঙিন মেঘের নিষন্ন দেয়াল আচমকা ভেঙে গেলে ওপারে চার ক্রোশ পথ জুড়ে দেখা গেলো তুমুল কালবৈশাখীর আয়োজন ।//
.
.
// ঝিঁঝিঁর ডানা ঝাঁপটানো সঙ্গীত, নেশাখোর বাতাসে হারিয়ে গেলে জোনাকিরা মাঝপথে খেলা সাঙ্গ করে ফিরে গেলো ঘরে । জলের নীচে নদীর পাড় ভাঙার মতো নিলীমার বুকের দুয়ারগুলি শব্দহীন ভেঙে গেলে, উঁকি দিয়ে দেখা গেলো উদোম একটুকরো উঠোন; ওধারে ভাঙা বেড়ার দহলিজ । চিরল পাতার মতো ঝিরঝিরে আলো আঁধারিতে নিলীমার ভেতর বাড়ী থেকে উঠে এলো নোনা গাঙের এক যোজনব্যাপী দীর্ঘশ্বাস//
.
.
//আদরে সোহাগ কাছে টানলেই আলতো সরে সরে যেতো নিলীমা । তখন বুঝে ওঠা ভার হয়ে, পেরেকের মতো গেঁথে রইতো এ বুকে । এ এক নিঠুর দরদির প্রেম অপ্রেমের বৌ-ছি খেলা জীবন ভর । না পারলুম আমি তাকে চিনতে , না সে আমাকে । //
.
.
//দেখতে দেখতে বৈশাখের নিদাঘ খরতাপে পুড়বে সে তখন । সে তাপে পুড়ে যাওয়া বুকের সব ঘাস নেতিয়ে গেলে নিলীমার চোখ জলে ভাসবে । ঝরঝর বাদল দিনের মতো অঝোরে ঝরবে নিলীমা । //
.
.
// খুব নিষ্ঠার সাথে তার এই প্রতীক্ষায় সিদ্ধির বরাভয় হয়ে নিয়ম করে কেউ আসবে । আসবেই । শিউলি বকুলের ফুলছাপ কুয়াশার চাদরে গতরটি ঢেকে ............ //
.
.
//এমনি করে নিলীমার শাড়ীর ভাজ খুলে খুলে দেখলে ভেতরের শুভ্র অর্ন্তবাসের মতো জীবনের সত্যটা বেরিয়ে আসে । ডাগর আঁখি তুলে , কোমল অধরে অস্ফুট শব্দ ঢেলে চিরায়ত কথাটি বলে যাবে সে ...বসন্ত ।
সন্দেহের তীরবিদ্ধ ক্ষরনেও নিলীমা অটুট, জানে ; সে আসবেই । //


সুদৃঢ় বিশ্বাসে অনড় কবি, জানে-নিলীমা আসবেই

ভাল থাকুন। সবসময়।




০৫ ই জুন, ২০১৬ রাত ১০:১৪

আহমেদ জী এস বলেছেন: শামছুল ইসলাম ,



মুগ্ধ মন্তব্যে । প্রচন্ড রকমে মুগ্ধ ।

নিলীমা আবার আসবে কোত্থেকে ? সে তো আছেই আমার লেখায় ।
উপরের ৫নং মন্তব্যের জবাবটি দেখে নিলে বুঝতে পারতেন । আরো একটি ব্যাখ্যা আছে এই লেখার । দেখুন তো মেলে কিনা ----- ব্লগের বেশ কিছু উল্টোপাল্টা করার অভ্যেস আছে । নোটিফিকেশান ঠিক হয়না । "সা্মপ্রতিক যারা ব্লগ দেখেছেন" সেখানে যারা দেখেছেন তাদের নাম পাওয়া যায়না । অথচ ব্লগটি দেখার সংখ্যা বাড়তেই থাকে । ইত্যাদি......... ইত্যাদি । এইসব বদঅভ্যেসের চোটে ব্লগে অনেকদিন ঢুকতে পারেন নি , তাইনা ? কিন্তু বিশ্বাস তো ছিলো, যে সব ঠিক হয়ে যাবে । যাচ্ছেও ।
এবার বোধহয় লেখাটির মাজেজা বোঝা গেছে !

শুভেচ্ছান্তে ।

৭| ০৫ ই জুন, ২০১৬ দুপুর ২:২৬

বৈশাখের আমরণ নিদাঘ বলেছেন:
প্রতিবার এমন নিদেন কালে গালে হাত রেখে নিলীমা একা একা কথা কয় - “ অভ্যেস......”

ডাগর আঁখি তুলে , কোমল অধরে অস্ফুট শব্দ ঢেলে চিরায়ত কথাটি বলে যাবে সে ...বসন্ত ।
সন্দেহের তীরবিদ্ধ ক্ষরনেও নিলীমা অটুট, জানে ; সে আসবেই ।

সে আসবেই ....... এ হলো বিশ্বাস ।

আহ! সুন্দর। এমনভাবে বলা কথাগুলো পড়লেও লাভ। মনে মনে শব্দ সাজানোর সক্ষমতা বাড়ে, নিজের মধ্যেও বৈচিত্র আসে।

অনেক ভালোলাগা রইলো। :)



০৫ ই জুন, ২০১৬ রাত ১০:৪৪

আহমেদ জী এস বলেছেন: বৈশাখের আমরণ নিদাঘ,



খুব ভালো লাগলো আপনার অকপট মন্তব্য ।
সম্ভবত আমার ব্লগে এই প্রথম এলেন । স্বাগতম যেমন স্বাগতম আমরা জানাই বৈশাখকে ।
ভালো থাকুন ।
শুভেচ্ছান্তে ।

৮| ০৫ ই জুন, ২০১৬ দুপুর ২:২৬

বিজন রয় বলেছেন: নিলীমায় নীল।
৭ম প্লাস।

০৫ ই জুন, ২০১৬ রাত ১১:০৯

আহমেদ জী এস বলেছেন: বিজন রয় ,



৭ম প্লাস পেয়ে নিজেকে 'লাকী' মনে হচ্ছে ।
শুভেচ্ছা জানবেন । আপনার কথা রেখেছি , লেখা দিতে বলেছিলেন যে !

৯| ০৫ ই জুন, ২০১৬ বিকাল ৩:৩৮

হাসান মাহবুব বলেছেন: সুন্দর।

০৫ ই জুন, ২০১৬ রাত ১১:৪০

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,



ধন্যবাদ ।
ভালো থাকুন ।

১০| ০৫ ই জুন, ২০১৬ বিকাল ৩:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: এটা কি কাব্যধর্মী গল্প? নৈসর্গিক বর্ণনায় নীলিমা কথন ভালো লেগেছে পড়তে!

০৫ ই জুন, ২০১৬ রাত ১১:৫৮

আহমেদ জী এস বলেছেন: রূপক বিধৌত সাধু ,




এটা মুক্তগদ্য । কড়ি-কোমলে মিশিয়ে অনেকটা কাব্যিক গদ্য ।
নীলিমা কথনের পেছনে রয়েছে অন্যরকম কথন ।
ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

ভালো থাকুন । শুভেচ্ছান্তে ।

১১| ০৫ ই জুন, ২০১৬ রাত ৮:০০

কালনী নদী বলেছেন: নিলীমাকে নিয়ে অসাধারণ কথামালা হয়েছে ভাইজান।

০৬ ই জুন, ২০১৬ সকাল ১০:০১

আহমেদ জী এস বলেছেন: কালনী নদী ,



ভালো লাগলো অসাধারন বলাতে ।

"নিলীমা" আমার লেখার ব্রান্ডেড নায়িকা ।

শুভেচ্ছান্তে ।

১২| ০৫ ই জুন, ২০১৬ রাত ৮:৩৪

নীলপরি বলেছেন: “ কী চমৎকার দেখা গেলো ” বাইস্কোপের মতো ঘুলঘুলির ওপারে একে একে সারি বেঁধে এক একটি দিনের ছবি ভেসে আসবে অনায়াসে ।

মনে হোলো লেখটা পড়লাম না , বাইস্কোপের মতো দেখলাম । অপূর্ব লাগলো অভ্যেস আর বিশ্বাসের কাহিনী । ++

বিশ্বাসে মেলে বস্তু তর্কে বহুদূর । :)

০৬ ই জুন, ২০১৬ সকাল ১০:১৯

আহমেদ জী এস বলেছেন: নীলপরি ,




আসলে জীবনের যতো অভ্যাস- অনভ্যাস , বিশ্বাস-অবিশ্বাস বাইস্কোপের মতো ঘুলঘুলির ওপারে একে একে সারি বেঁধে দেখা দিয়ে যায় । এর যোগফলের নামই "জীবন" । তাই হয়তো আমরা বলি - জীবন যেখানে যেমন .............।

ভালো থাকুন ।

১৩| ০৫ ই জুন, ২০১৬ রাত ৯:৩৭

পুলহ বলেছেন: মুক্তগদ্য সব সময়েই দুর্বোধ্য লাগে কিছুটা আমার কাছে, সাথে এ ও জানি- অসম্ভব দক্ষ সাহিত্যিক মন না থাকলে এ ফর্মের লেখা লেখা যায় না...
প্রথম মন্তব্য এবং প্রতিমন্তব্য থেকে লেখাটির অনুপ্রেরণা সম্পর্কে খানিক আইডিয়া পাওয়া গেলো।
আরো কয়েকবার পড়ে দেখার জন্য পোস্ট সংগ্রহে রেখে দিলাম। অমৃত এক চুমুকে খাওয়া যায় না, কয়েক চুমুকে খেতে হয়!
শুভকামনা!

০৬ ই জুন, ২০১৬ সকাল ১০:৫৩

আহমেদ জী এস বলেছেন: পুলহ ,



হা.......হা.........হা............অমৃত কিন্তু এক চুমুকেই খেতে হয় । দেরী হলে আধা জ্যান্ত - আধা মৃত হয়ে থাকতে হবে ! বাকীটুকু খেয়ে ফেলবে অন্যেরা । ;)

পড়ুন , খারাপ লাগবেনা । জীবন আর তার চারধারের কিছু সত্যের রূপক পাবেন এখানে ।

ভালো থাকুন ।

১৪| ০৫ ই জুন, ২০১৬ রাত ৯:৩৭

সুমন কর বলেছেন: ঘোর লাগা সব বাক্যের মুক্তগদ্য বেশ লাগল।

১১তম +।

০৬ ই জুন, ২০১৬ সকাল ১১:৩২

আহমেদ জী এস বলেছেন: সুমন কর ,



মন্তব্যের জন্যে একরাশ শুভেচ্ছা আপনাকে ।
ভালো থাকুন ।

১৫| ০৫ ই জুন, ২০১৬ রাত ১০:০৪

দীপংকর চন্দ বলেছেন: অনেক অনেক ভালো লাগলো।

বিশেষ মুগ্ধতা বিশেষ কিছু শব্দচয়নে!!

অনিঃশেষ শুভকামনা জানবেন শ্রদ্ধেয়।

অনেক ভালো থাকবেন। সবসময়।

০৬ ই জুন, ২০১৬ সকাল ১১:৫০

আহমেদ জী এস বলেছেন: দীপংকর চন্দ ,




ভালো যে থাকতেই হয় ! চাই কি না চাই ! নইলে জীবনের প্রতি যে অন্যায় করা হয়ে যায় !

মন্তব্যে ভালো লাগা । ভালো থাকুন আপনিও ।

১৬| ০৫ ই জুন, ২০১৬ রাত ১০:৩৪

গেম চেঞ্জার বলেছেন: আহাঃ নিলীমা!

আপনার পোস্টে একাকার নিলীমা!!

০৬ ই জুন, ২০১৬ দুপুর ১২:২২

আহমেদ জী এস বলেছেন: গেম চেঞ্জার ,




হা...........হা............... মাঝে মাঝে গেম তো চেঞ্জ করতে হয় ! তাই লেখাটিকে নিলীমাময় করে তুলতেই হলো !!!!!!
ি

১৭| ০৫ ই জুন, ২০১৬ রাত ১১:২৭

মহা সমন্বয় বলেছেন: সে আসবেই ....... এ হলো বিশ্বাস ।
আচ্ছা বিশ্বস করলাম, তা সে কবে আসবে? এ জন্য কি অনন্তকাল অপেক্ষার প্রহর গুনতে হবে নাকি?? :`>

০৬ ই জুন, ২০১৬ দুপুর ১২:৪৯

আহমেদ জী এস বলেছেন: মহা সমন্বয় ,



কি যে কইলেন ! আপনি জানেন না সে কবে আসবে ? প্রকৃতির মহা সমন্বয় কি ভাবে ; কখন হয় জানেন না :(
আরে সে তো বছরে একবার আসেই । হলদে শাড়ী গায়ে , হাতে ফুল নিয়ে আসে ..................:P

১৮| ০৬ ই জুন, ২০১৬ রাত ৩:৩২

সচেতনহ্যাপী বলেছেন: ঋতুর এই খেলাঘরে আপনার নিলীমার মাঝে হারিয়ে গেলাম ক্ষনিকের তরে।। কি যেন মনে এসেও আসছে না।। কিন্তু মিলটা অপূর্ব।। অন্ততঃ আমার কাছে।। স্যরি বিষয় থেকে দুরে সরে যাবার জন্য।।
মনের গোল ঘুলঘুলিতে দেখি আর শুধুই ভাবি... কি যেন মিস করছি, কেন আর কি জন্যেই।।

০৬ ই জুন, ২০১৬ রাত ৯:০০

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,



আমার নিলীমার মাঝে আপনি কেন হারাবেন ? এটা তো ঠিক নয় !! :||

কানে কানে বলি , সম্ভবত মিলটা হলো আমার লেখা ঋতু বর্ণনার পোস্টে । কেন এ রকমের মিল তার ব্যাখ্যা পাবেন উপরের ৫নং মন্তব্যের জবাবে ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ । শুভেচ্ছান্তে ।

১৯| ০৬ ই জুন, ২০১৬ রাত ৩:৩৮

মায়াবী রূপকথা বলেছেন: খুব ভাল ভাইয়া :)

০৬ ই জুন, ২০১৬ রাত ৯:২১

আহমেদ জী এস বলেছেন: মায়াবী রূপকথা ,



ভালো লাগলো শুনে ।
ধন্যবাদের সাথে শুভেচ্ছাও জানাচ্ছি ।

২০| ০৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৫৮

রিকি বলেছেন: ভাইয়া...

এই লেখা বিশ্লেষণ করার মতো দক্ষতা আমার নেই! :( পুরোটা পড়ে কেন জানি এই কবিতা মনে পড়ল---

সকল দুয়ার খোলা আছে
নিমন্ত্রণ-লিপি গাছে গাছে
গাঢ় চুম্বনের মত আকাশ নদীর খুব কাছে
রোদে ঝলোমলো।
কখন আসছ তুমি বলো?
বেলা যায়, দেরী হয়ে যায়
বাসি ফুল বাগানে শুকায়
অন্যান্য সমস্ত লোক আড়ম্বরপূর্ণ হেঁটে যায়
দূরের উৎসবে।
তোমার কি আরো দেরী হবে?
আজ ছিল বড় পুণ্যতিথি
সব ঘরে আত্মীয় অতিথি
পুরনো কাপড় ছেড়ে নতুন বসনে বনবীথি
সেজেছে নবীনা
জানি না তা তুমি জান কিনা।
একা আছি, শূন্যতায় আছি
বুকে ওড়ে বিতৃষ্ণার মাছি
মনের সংলাপ থেকে যা কিছু বাসনায় বাছি
জলে টলোমলো।
কখন আসছ তুমি বলো?

পোস্টে অনেক অনেক ভালোলাগা জানবেন :) :) (ফিচকে হাসি)

০৭ ই জুন, ২০১৬ সকাল ১১:৩৫

আহমেদ জী এস বলেছেন: রিকি ,




যে হাসিই হাসুন না কেন , অনবদ্য একটি ছন্দময় কবিতার গন্ধ ছড়িয়ে দিলেন মন্তব্যে ।

কবিতাটি কার ? খুব জানতে ইচ্ছে কর !
দিনশেষের সূর্য্য যেমন নদীর জলের খুব কাছাকাছি ঘেসে আসে নিজের ছায়া দেখবে বলে, তেমন কারো ?

২১| ০৬ ই জুন, ২০১৬ রাত ১০:২৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: শব্দের সরানো-বসান একপ্রকার বালসুলভ খেলার কথা মনে করিয়ে দিল। চমৎকার।

১১ ই জুন, ২০১৬ সকাল ১১:৩৩

আহমেদ জী এস বলেছেন: প্রোফেসর শঙ্কু ,



বিশেষ কারনে প্রতিমন্তব্য দিতে দেরীর জন্যে দুঃখিত ।
হা...হা...শব্দের সরানো-বসান একপ্রকার বালসুলভ হয়েছে কি ?

ধন্যবাদ । শুভেচ্ছান্তে ।

২২| ১০ ই জুন, ২০১৬ রাত ১২:২৩

অন্ধবিন্দু বলেছেন:
যেনো গাঁতিয়ে লিখেছেন মশাই! নিলীমাকে শুধাই, গতরটি ঢাকো। কবিবে বলি, বিশ্বাস রাখো।


আছেন কিরাম ? বহুদিন বাদে আপনার হাতের সাহিত্য খাইলুম। ঝাকাস! চালচিত্র। আমি ক্লান্ত, কিবোর্ডে আঙুল চলছে না ...

১১ ই জুন, ২০১৬ দুপুর ২:৩৪

আহমেদ জী এস বলেছেন: অন্ধবিন্দু ,




অনেকদিন পরে দেখা মিললো । সম্ভবত ভালোই ছিলেন তবে "আমি ক্লান্ত" শব্দ দু'টিতে নতুন করে উৎকন্ঠা জেগে রইলো।

হুমমমমমমমমমমমমমম.... অভ্যেস আর বিশ্বাস নিয়ে ঝাক্কাস চালচিত্র । বা্য়োস্কোপের ঘুলঘুলিতে চোখ রেখে দেখতে হয় .......কি চমেতকার দ্যাখা গ্যালো...

আছি যেমন থাকার তেমন ।
ভালো থাকুন এর ঝেড়ে ফেলুন সব ক্লান্তি ।

২৩| ১৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৩৩

জুন বলেছেন: নীলিমা মনে হচ্ছে আপনাকে শুধু প্রতীক্ষাতেই রেখে গেল। আর আপনিও অটুট বিশ্বাসে পথ চেয়ে আছেন। ভালো লাগলো অনেক আপনার নিলিমা কাব্য। টুকরো টুকরো কথার মোঁতি জুড়ে নবরত্নের হার বানানো সবার জন্য অত সহজ নয়, কিন্ত আপনার কাছে যেন আংগুল দিয়ে চুটকি বাজানোর মতই।
অনেক ভালোলাগা রইলো।
+

১৫ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

আহমেদ জী এস বলেছেন: জুন ,




হায়রে........... এখানে নিলীমা আমাকে কোথায় প্রতীক্ষাতে রেখে গেলো ? বরং নিলীমাই তো প্রতীক্ষারত বসন্তের । আমি তো দর্শক মাত্র এখানে । :P :(

আপনি কি আর একটি গল্পের প্লট আমার মাথায় ঢুকিয়ে দিতে চাচ্ছেন, যেখানে লেখক অটুট বিশ্বাসে পথ চেয়ে আছে নিলিমার ? :||

চুটকি বাজানোও কি এতো সহজ ? আঙুল ভিজে ভিজে থাকলে চুটকি কিন্তু বাজেনা !
তবুও এতো প্রশংসা যে করেন তাতেই বর্তে যাই । আপনার মতো বিদগ্ধ একজনা যদি এভাবে পাশে থেকে প্রেরনাদায়িনী হয়ে ওঠেন তবে হিমালয় ডিঙোতেও পারা যায় অনায়াসে।

অনেক অনেক ধন্যবাদ আপনাকেও ।

( আপনার লেখা দেখছিনে কেন ? )

২৪| ২০ শে জুন, ২০১৬ সকাল ১০:২০

রিকি বলেছেন: ভাইয়া উত্তর দিতে দেরি হয়ে গেল... নোটিফিকেশন ১৬ টা দেখাই কিন্তু চেক করতে গেলে শুন্য হয়ে যায়! :( নোটিফিকেশনের এই সমস্যা ইদানিং ভীষণ বিরক্ত লাগছে। ম্যানুয়ালি আজকে আগের কমেন্টের উত্তরগুলো চেক করতে গিয়ে আপনার কমেন্ট দেখলাম। কবিতাটা পূর্ণেন্দু পত্রীর। :) :) :) :)

২১ শে জুন, ২০১৬ রাত ৮:৫৭

আহমেদ জী এস বলেছেন: রিকি ,



পূর্ণেন্দু পত্রী মহাশয় একজন তুখোড় চিত্রশিল্পী ও । কবিতাটি তাই এতো শৈল্পিক । ধন্যবাদ এমন মহার্ঘ্য একটি কবিতা আমাকে তুলে দেয়ায় ।

নোটিফিকেশনে ভুলেও ক্লিক করবেন না । বিভ্রান্ত হতে চাইলে করতে পারেন !

শুভেচ্ছা রইলো রাতের ।

২৫| ২৪ শে জুন, ২০১৬ রাত ১১:২৬

উদাসী স্বপ্ন বলেছেন: অদ্ভুত ছন্দের গোলকে লেখাটা ফাসিয়েছেন মশাই। শব্দের অনুরননে কখন যে লেখাটা ফুরিয়ে গেলো টের পাই নি

২৫ শে জুন, ২০১৬ রাত ৮:৫৩

আহমেদ জী এস বলেছেন: উদাসী স্বপ্ন ,




কী অদ্ভুত করে বললেন ! এমন দর্শনীয় মন্তব্যে যারপর নাই আনন্দিত ।
ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন ।

২৬| ০৮ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:২০

বিলিয়ার রহমান বলেছেন: একটা কাব্যিক ভাব পেলাম ভাই।

পোস্ট সুন্দর ++

০৯ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:১৯

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,




মুক্তগদ্যকে অনেকটাই কাব্যঘেষা হতে হয় , তবেই না তার শ্রী খোলে !

প্লাস দেয়াতে ধন্যবাদ ।

ভালো থাকুন, সাথেই থাকুন ।

২৭| ০৮ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:২২

বিলিয়ার রহমান বলেছেন: পোস্টে লাইক!! :)

১৩ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৩৭

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,




কৃতজ্ঞতা জানাই লাইক দেয়াতে ।
ভালো থাকুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.