নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

কবিতার গুষ্টি-জ্ঞাতি .....

০১ লা মার্চ, ২০১৭ সকাল ১১:২৩



কবিতার গুষ্টি-জ্ঞাতি......

সাহিত্য তো বেশ ভালো বোঝ তুমি, দেবলীনা !
বলতো, আমার কবিতাগুলো কবিতা হয় কিনা !

গুচ্ছের অনর্থক শব্দের টেরি কেটে কেটে
পাঁচ মিনিটেই নেমে যায় কবিতা ।
ঠনঠন শব্দের জট , খটোমটো গা -গতর
তালগোল পাঁকানো, এবড়ো থেবড়ো এক একটা শরীর কবিতার,
পথে নামে । রেললাইনের মতো শুধু সোজা চলে
মেলেনা অর্থ কখনও কোনও কালে ।

এই ধরো, দু’পাঁচ মিনিটেই নামিয়ে দেই কবিতা -
তন্দুর থেকে নেমে যায় গরম গরম, আহা !
মধুখেকো মাছিও জুটে যায় কিছু, কচুরীপানার মতো
থাকে ঘিরে । বলে , লিখেছেন খাসা ; অতি সুন্দর !
কি করে লেখেন এসব, কী মন্তর ?
যতো রাজ্যের এই স্তুতি, আমার কবিতার খামার -খেতি
বুনো হাতির মতো দু’পায়ে করে তছনছ , করে বিরান ।
এরপরে আর নতুন চাষাবাদ হয়না
এ ফসলেই যদি যায় চলে ,
খামোকা সরস্বতীর পায়ে মাথা ঠেলে
কাজ কি !

আমি তো হয়ে গেছি তকমা আঁটা বিশাল কবি
সন্তুষ্টি ঘিরে থাকে চারিধার, বুক টান টান ।
সকাল বিকেল আনি টেনে কবিতার গুষ্টি জ্ঞাতি ,
শুধু হাতি মনের আকাশে উড়ে যায়
মধুখেকো মাছি বেলা অবেলায় ।

সাহিত্য তো বেশ ভালো বোঝ তুমি, দেবলীনা !
এই যে কবিতার সঘন প্রসব বেদনা,
বলো ; ক্লান্ত করে কি না !

জাহিদ অনিক এর পোস্ট - “ অ-কবিতাঃ ঠিক যে কারণে আমার কোন কবিতার বই এই মেলায় নেই ” এর সম্পুরক হিসেবে কবিতাটি জাহিদ অনিককেই উৎসর্গিত ।

মন্তব্য ১৩৪ টি রেটিং +২৮/-০

মন্তব্য (১৩৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৭ সকাল ১১:৩১

মোস্তফা সোহেল বলেছেন: আহমেদ জী এস ভাইয়াও আজকাল কবিতা লেখে!

০১ লা মার্চ, ২০১৭ সকাল ১১:৩৫

আহমেদ জী এস বলেছেন: মোস্তফা সোহেল ,



হা...হা....হা.......... আজকাল নয় , সেইকাল থেকেই লিখি । :(
বিশ্বাস না হলে আমার ব্লগ উঠোনে একটা ঢুঁ মেরে আসতে পারেন ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

২| ০১ লা মার্চ, ২০১৭ সকাল ১১:৪৭

শাহরিয়ার কবীর বলেছেন:
আহমেদ জী এস ভাই, আপনার এ গরম, গরম কবিতায় অনেক কিছু বলে গেলে।
শব্দ করলেই ভাষা হয় না .... যেমন, আমার কবিতাগুলো ঠিক তেমন। B-)

০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:২৬

আহমেদ জী এস বলেছেন: শাহরিয়ার কবীর ,



খুব সুন্দর বলেছেন - " শব্দ করলেই ভাষা হয় না.. " ।
সে শব্দে কানে উত্তাল বাতাসের ঢেউ খেলে যেতে হয় , কোকিলের কুউউ.. উ... ডাক , ডাক দিয়ে যেতে হয় । তকেই না হয় কবিতা ।
গরম গরম লিখিনি, অনেক দিন ধরে মকশো করতে হয়েছে । তারপরও ভয় ছিলো, তেমন কিছু হলো কিনা ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

৩| ০১ লা মার্চ, ২০১৭ সকাল ১১:৫০

বিজন রয় বলেছেন: কবিতাকে গালি দিলে শুধু কবিতা বের হয়। তাতে সবশেষে কবিরই লাভ!!
তবে কবির খিদে লাগলেও কিন্তু আবার কবিতা হেসে ওঠে।

হা হা হা .........
কেমন আছেন?

০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:৩৭

আহমেদ জী এস বলেছেন: বিজন রয় ,



এ কবিতাকে গালি নয় , নিজেকে গালি দেয়া । এতে আমার লাভ হবে কিনা জানিনে , তবে এই গালি খেয়ে যদি ভালো কিছু ফসল ফলে যায় কলমের লাঙলের খোঁচায় যাতে কবিতার এই চাষী হেসে উঠতে পারে মাঝে মাঝে ।

চলে যাচ্চে দিন যেমন যায় হররোজ, বিজনে - একাকী .............

ভালো থাকুন ।

৪| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১২:১০

অগ্নি সারথি বলেছেন: লিখেছেন খাসা ; অতি সুন্দর !
কি করে লেখেন এসব, কী মন্তর ?

০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: অগ্নি সারথি ,



মন্তর তো আপনাদের মন্তব্যে ! যতোই বলেন খাসা, সেটাই সর্বনাশা । ;)

৫| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১২:১৭

রোকসানা লেইস বলেছেন: কবিতাকে নিয়ে বড় বেশী খেদ দেখছিঅআজকাল!
যে কবিতাটি নিয়ে এ কবিতাটি লেখা সেটাও দেখেছি।
দুটোই ভালো।

০১ লা মার্চ, ২০১৭ রাত ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: রোকসানা লেইস ,



হ্যা , কবিতাকে নিয়ে খেদটা মনে হয় স্বাভাবিক । কারন , ব্লগপাতা আজকাল কেবলই কবিতাময় । অনেকেই এরকম খেদ প্রকাশ করেছেন বিভিন্ন ভাবে । যে কবিতাটির পিছে পিছে এসে এ কবিতাটি প্রসব করেছি , তার বক্তব্যও আড়ালে আবডালে
ওরকমটাই ।

ভালো লাগলো মন্তব্যখানি ।
ভালো থাকুন । শুভেচ্ছান্তে ।

৬| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১২:৩৬

কানিজ ফাতেমা বলেছেন: ছবিটা দারুন হয়েছে।
কবিতায় ক্লান্তি, সে তো কবির জন্য নয় ।

০১ লা মার্চ, ২০১৭ রাত ৯:৪০

আহমেদ জী এস বলেছেন: ফাতিমা জান্নাত ,



সব কবির জন্যে তো ক্লান্তি নয় । যে কবি ঘনঘন কবিতার প্রসব বেদনায় জর্জরিত , কবিতার প্রসব পূর্ব ও পরবর্তী ক্লান্তি তো তাকেই ঘিরে ধরার কথা ।

ধন্যবাদ, তেমন কবিদের প্রতি আস্থা রাখা এই সুন্দর মন্তব্যটির জন্যে ।

৭| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১২:৫২

নাগরিক কবি বলেছেন: বেশি যোশ :P

০১ লা মার্চ, ২০১৭ রাত ৯:৫৪

আহমেদ জী এস বলেছেন: নাগরিক কবি ,



বেশি ভালোলাগা ............ :( ;)

৮| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১:০০

আরণ্যক রাখাল বলেছেন: খাসা বললে আপনি মন খারাপ করতে পারেন! তাই বলছি না।
তবে কবিরা যা শুরু করেছেন, তাতে কিছুদিন লোকে গালি দিয়ে বলবে, "শালা, তুই একটা কবি!"

০১ লা মার্চ, ২০১৭ রাত ১০:২২

আহমেদ জী এস বলেছেন: আরণ্যক রাখাল ,



" তবে কবিরা যা শুরু করেছেন, তাতে কিছুদিন লোকে গালি দিয়ে বলবে, "শালা, তুই একটা কবি!"
এরকম একটা ভয় থেকেই এই লেখা , কবিতা বললুম না । কারন এটা আদৌ কোনও কবিতা হয়েছে কিনা ঠিক বুঝে উঠতে পারছিনে ।
মন খারাপের কিছু নেই শুধু মন্তব্যে অহেতুক স্তুতি করে ওয়াও........., অসাধারন........... না বললেই হয় । এতে নবীন কবিদের আরো জোর কদমে পথ চলা থেমেও যেতে পারে । কারন ,অল্পতেই প্রাপ্তিটুকু মিলে গেলে আরো প্রাপ্তির আকাঙ্খা মরে যায় ।



৯| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১:৫৬

ক্লে ডল বলেছেন: চুরিচামারি না করে, হোক না সৃষ্টি নতুন কিছু। গাইতে গাইতে হয়ত গায়েন, হয়ে যাবে কোনদিন।
মধু খেকো মাছিরাই নষ্টের গোড়া! কবিতা পড়ার আগেই বলে মারহাবা মারহাবা!


০১ লা মার্চ, ২০১৭ রাত ১০:৪৬

আহমেদ জী এস বলেছেন: ক্লে ডল ,



মধু খেকো মাছিরাই নষ্টের গোড়া! কবিতা পড়ার আগেই বলে মারহাবা মারহাবা!
ঠিকই ধরেছেন । আমার এই লেখার যে বক্তব্য, তারই একটা অংশ ।

গাইতে গাইতে হয়ত গায়েন হবে যাবে কেউ যদি তাল, লয়, মাত্রা জ্ঞান থাকে ।

ভালো লাগলো ছোট্ট কিন্তু প্রত্যয় ভরা আপনার মন্তব্যটি ।
শুভেচ্ছান্তে ।

১০| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:০৮

বিলিয়ার রহমান বলেছেন: প্রিয়তে নিলাম দেবলীনা
কেন নিলাম জানো??
নিতে ইচ্ছে করেছে তাই!

আচ্ছা আমি যিদি প্লাস দিয়ে দেই
তবে কি আমায় মধু খেকো মাছি
ভাববে তুমি??

সে তুমি যা খুশি তাই ভাবো
প্লাস না দিয়ে আর ছাড়ছিনে
তোমর ঐ আধো বুলির বারণও
শুনছিনে?

তবে সত্যি বলতে কি জানো
দেবলীনা?

কবিতার এই গুষ্টি-জ্ঞাতি পঠনের পরে
কেন যেন হৃদয়ের দর্পণে মুখ রেখে
তাড়িয়ে ফেরা উদাস মনটা জানতে চায়
আমি যা লিখি তাকে কি কবিতা বলে??
নাকি ও কেবল ওর নামেই চলে???

০১ লা মার্চ, ২০১৭ রাত ১১:১২

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,




কে জানে , আমরা যা লিখি তাকে কবিতা বলে কিনা !

আপনাকেও একটা প্লাস দিতে ইচ্ছে করছে । কেন দিলুম জানেন ? দিতে ইচ্ছে করেছে তাই দিলুম এমন নয় , একখানা আত্মসমালোচনায় ভরা কবিতাই যে লিখে ফেলেছেন মন্তব্যের শেষটিতে ।

অসম্ভব ভালো লাগলো মন্তব্য ।
ভালো থাকুন ।

১১| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৩:৪১

খালিদ১২২ বলেছেন: হুম

০১ লা মার্চ, ২০১৭ রাত ১১:২০

আহমেদ জী এস বলেছেন: খালিদ১২২ ,




:( :((

১২| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৪

নেক্সাস বলেছেন: হাহাহাহা দারুন স্যাটায়ার খলিল ভাই।


স্বরস্বতী না লক্ষ্মী হবে ভেবে দেখেন। ফসলের দেবি মনে হয় লক্ষ্মী

০১ লা মার্চ, ২০১৭ রাত ১১:৩৯

আহমেদ জী এস বলেছেন: নেক্সাস ,



খলিল ভাইয়াটা কে ? :( B:-)
এই স্যাটায়ারটা দারুন হয়েছে মাইরী !!!!

আহ...হারে , ভাবাভাবির কিচ্ছু নাই । এই ফসল তো মাটিতে চাষ করা ধান-চাল, গম-আটার ফসল না । এ ফসল হলো মগজে চাষ করা ফসল । যেটা কিনা আবার মা স্বরস্বতীর দখলে । লক্ষ্মী থাকে পকেটে ।
এবারে আপনি একটু ভেবে দেখেন, ঠিক বলেছি কিনা ! :P

১৩| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৪:০৫

শায়মা বলেছেন: হা হা কবিতাটা পড়ে হাসছিলাম তবে নেক্সাসভাইয়ার কমেন্ট দেখে হাসতে হাসতে মরে গেছি।

আহমেদ জি এস ভাইয়া না হয় স্বরস্বতী না লক্ষ্মী হবে ভেবে দেখবেন।

তবে নেক্সাসভাইয়া খলিলভাইয়া হবে না জি এস ভাইয়া এইটা কে ভেবে দেখবে!!!!!!!!!!


এই মন্তব্যে ভাইয়া লাঠি নিয়ে তেড়ে আসলে জি এস ভাইয়া সমাধান করো !!!!!:P :P :P

আমার কোনো দোষ নাই আমি সত্য কথা বলছি!!!!!!! :(

০২ রা মার্চ, ২০১৭ রাত ১২:০০

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,



সহব্লগার নেক্সাস আসলেই কি দারুন একখানা স্যাটায়ার করে গেলেন , নাকি নিকের ছবির চায়ের সাথে মিশিয়ে পাগলা পানি খেয়ে ফেলেছেন , বুঝতে পারছিনে । :( আপনি হাসতে হাসতে মরে গেছেন আর আমি হাসবো না কাঁদবো এখনও ঠিক করতে পারিনি । :) স্বরস্বতীর কাছ থেকে একটু জ্ঞান নিয়ে আসি - হাসা নাকি কাঁদা, কোনটা ঠিক হবে । !:#P

না , আপনার কোনো দোষ নাই আপনি সত্য কথা বলছেন । এক্কেরে সত্যবাদিনী "যুধিষ্ঠিরা":P আপনার জন্যে এই নতুন শব্দটা বানালুম । এখন লাঠি নিয়ে তেড়ে আসলে, কিচ্ছু করার নেই । B-)

১৪| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:০০

জাহিদ অনিক বলেছেন: পোষ্টোটা যেহেতু আমাকেই উৎসর্গিত করা তাই এই পোষ্ট আমার কাছে বেশ গুরুত্ব ও অর্থ বহন করে ।

যথাযথ ভাবগাম্ভীর্যতা বজায় রেখেই পোষ্ট পড়া শুরু করেছিলাম। পড়া শুরু করে দেখি এটা আসলে কাব্য না, মহাকাব্য !

কবিতা লেখার রেসিপি শিখিয়ে দিয়েছেন জী এস ভাই ।

দেবলীনা বেশ ভাল করেই জানেন আপনার হাতের তৈরী কবিতা বেশ সুস্বাদু ।

০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:১২

আহমেদ জী এস বলেছেন: জাহিদ অনিক ,




আপনার পোস্টের আড়ালে আবডালে যে কথা লুকিয়ে ছিলো , আমি তা-ই প্রকাশ্য করেছি । উৎসর্গের কারনটাও তাই । যথযোগ্য জায়গাতেই পড়েছে বলে বিশ্বাস করি ।
এটা মহাকাব্য নয় , নেহায়েৎ সাদামাটা একটা কবিতা ।
আর কবিতা লেখার রেসিপি দিইনি । একটু রয়ে সয়ে , মনের কথাগুলো একটু ঘসেমেজে দিতে বলেছি । জবড়জং শব্দ এড়িয়ে যেতে বলেছি । বলেছি পাঁচ মিনিটেই কবিতা প্রসব না করতে । তাহলে প্রি-ম্যাচিওরড বেবী হবে । নাজুক হবে । এই আর কি !

১৫| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩২

ধ্রুবক আলো বলেছেন: কবিতা ক্লান্ত করলেও লেখাটা কিন্তু চাঙ্গা করার মত, বেশ ভালো লাগলো।

০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: ধ্রুবক আলো ,



কবিতা তো ঝিমিয়ে পড়া হৃদয়টাকে চাঙা করার জন্যে । ক্লান্ত করবে কেন ?
কবিতা যেন কবি ও পাঠককে ক্লান্ত না করে , সে জন্যেই ঘনঘন কবিতায় গর্ভবতী না হতে সাবধান করেছি ।

মন্তব্যে ধন্যবাদ ।
শুভেচ্ছান্তে ।

১৬| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৪১

কথাকথিকেথিকথন বলেছেন: তাই তো আজকাল কবিতা লেখায় এতো অমনোযোগী আমি !

কবিতা হচ্ছে বাংলাদেশের জন্মহারের মত । বেশ উর্বর জমি । কোন জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিতে কাজ হচ্ছে না!

আপনার এই কবিতা কিন্তু বেশ খাঁসা, অতি সুন্দর !
মজা পেলাম কবিই যখন কবিতাকে নিয়ে করে রসাত্মক বিদ্রূপ ! হা হা

০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:২৭

আহমেদ জী এস বলেছেন: কথাকথিকেথিকথন ,



এপিক.... এপিক ...কবিতা হচ্ছে বাংলাদেশের জন্মহারের মত । বেশ উর্বর জমি । কোন জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিতে কাজ হচ্ছে না!
জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি কাজ করে না বলেই তো লিকলিকে , হাড় জিরজিরে গন্ডায় গন্ডায় কবিতার ছানাপোনা এখানে সেখানে ঘুরে বেড়ায় । :|| এটাই কবিতার স্বাদটাকে তেতো করে দেয় ।

এই চমৎকার মন্তব্য অনেক অনেক দিন মনে থাকবে ।
শুভেচ্ছান্তে ।

১৭| ০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

জুন বলেছেন:

গুচ্ছের অনর্থক শব্দের টেরি কেটে কেটে
পাঁচ মিনিটেই নেমে যায় কবিতা ।
ঠনঠন শব্দের জট , খটোমটো গা -গতর
তালগোল পাঁকানো, এবড়ো থেবড়ো এক একটা শরীর কবিতার,
পথে নামে । রেললাইনের মতো শুধু সোজা চলে
মেলেনা অর্থ কখনও কোনও কালে ।

ইদানীংকার অনেক আধুনিক কবিতার ক্ষেত্রে এই লাইনগুলোতে আমার মনের কথাটি উঠে এসেছে আহমেদ জী এস ।
অনেক ভালোলাগা রইলো ।
+

০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:৪৪

আহমেদ জী এস বলেছেন: জুন ,



শুধু আধুনিক কবিতার ক্ষেত্রেই নয় , অনাধুনিক সহ ইদানীংকার সকল শ্রেনীর কবিতার ক্ষেত্রেই আপনার মনের কথাটি মেলাতে পারবেন ।

আপনার মনের কথাটিই হয়তো আমার কবিতা হয়ে এসেছে ।

মন্তব্যে ধন্যবাদ ।
শুভরাত্রি ।

১৮| ০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

সুমন কর বলেছেন: পুরোটাই খাসা লিখেছেন। দারুণ...

মধুখেকো মাছিও জুটে যায় কিছু, কচুরীপানার মতো
থাকে ঘিরে । বলে , লিখেছেন খাসা ; অতি সুন্দর !
কি করে লেখেন এসব, কী মন্তর ?

০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:৫৯

আহমেদ জী এস বলেছেন: সুমন কর ,



ধন্যবাদ মন্তব্যের জন্যে ।
আমার এই লেখায় কচুরীপানার মতো ভেসে আসা আর ঘিরে থাকা মধুখেকো মাছিদের জুটে যাওয়ার কথাটি এনেছি একারনে যে , এই ঘিরে থাকাটা কবিদের কবিতার ঘ্রান ছড়াতে দেয় না, আটকে রাখে । এরা হয়তো স্তুতির জন্যেই এটা করে থাকেন কিন্তু বোঝেন না অহেতুক এই স্তুতিবাক্য পরবর্তী কবিতাগুলোকে আর সুগন্ধীময় করে তোলেনা ।
চাই সত্যিকারের সমালোচনা , গঠনমূলক । তবেই এইসব অগনিত কবিদের কবিতা খোলতাই হতে পারবে ।
বোঝাতে পারলুম কি ?

শুভেচ্ছান্তে ।

১৯| ০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

গেম চেঞ্জার বলেছেন: বুঝি না কবিতার মতি গতি।

আমি কবিতা লিখতে গেলে তো উপায় নাই। এমনও ঘটনা আছে, কয়েক মাস পরে কবিতায় আবার বসে সেটাকে এগিয়ে নিয়েছি। আবার কোন কোন কবিতা হয়ে যায় আধা ঘন্টায়ও!!!!!!!

শৌখিন কবিদের নিয়ে আমি আছি ভাই জাহমেলায়! না পারি কইতে, না পারি সইতে! :|

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১২:১২

আহমেদ জী এস বলেছেন: গেম চেঞ্জার ,




আধা ঘন্টায় কোনও কবিতা হয় না । ছড়া হয়, লিমেরিক হয় । এগুলো পাঁচ মিনিটেও হতে পারে । যেমন ---
বুঝি না কবিতার মতি গতি
না বুঝলেই বা কি ক্ষতি ?


আপনার মতো "জাহমেলায়" পড়ে শৌখিন কবিদের নিয়ে আমরাও না পারি কইতে, না পারি সইতে ! তবুও সাহস করে কয়ে ফেলেছি তো !
চা-টা কিছু হবে ????? :P

২০| ০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:০৯

হাসান মাহবুব বলেছেন: রসে টইটম্বুর, খোঁচায় ভরপুর।
আছে তাল, আছে সুর।
হে জীএস, আপনি যাবেন বহুদূর B-) :-B

০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১০:৩১

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,



বহুদূরে গেলে যে ক্লান্ত হয়ে যাবো ! এনার্জী ড্রিংক খাওয়াবে কে ? :P

" তবে এইটুস লিমেরিক
হয়েছে রসের ও অধিক ,
হাসান মাহবুব লিখেছেন
ব্লগের সবাই জেনেছেন .......... B-)

২১| ০১ লা মার্চ, ২০১৭ রাত ৯:১১

জেন রসি বলেছেন: কবিতা?
নচিকেতার ভাষায় বলতে হয়
বেকার সবিতা! :P

বেশ বেশ!
সরস্বতীর মুখোমুখি
আহমেদ জী এস! ;)

:) :)

+++++++

০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১০:৪৫

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,




"সরস্বতী" বানানেই ভুল
তবুও সবাই বলে গেছেন ,
কবিতাখানি হয়েছে বিপুল ।
এখনও কেউ আসেনি তেড়ে
দিয়ে আঙুল এই ভুলে
ঠিক আছে , আমিই না হয় দিচ্ছি সেরে । ;)

আসলে নচিকেতা বা আবদুল কুদ্দুস যে যাই বলুক না কেন , কবিতা আসলে শব্দ নয় , বরং শব্দকে ব্যবহার করার একরকম গুণপনা । ভাষার মধ্যে যা কিনা অন্যরকম একটা দ্যোতনা এনে দেয় ।

২২| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: কবিতা তেমন আমি বুঝিনা , তবে পাঠে যা লাগে ভাল , হৃদয়ে যা জাগায় অনুরনন , এর ভিতরে থাকা শব্দ , লয় , তাল , মাত্রা, গঠন শৈলী , সর্বোপরি কবিতাটির লক্ষ ও উদ্দেশ হয়ে উঠে পরিস্ফুট কবির নিপুন হাতের তুলিতে এবং অআনে আনে ভাবালুতা নিয়ে বৈশিস্ট ফর ভাবসম্প্রসারণ তাকেই অআমার বিচারে বলি অসাধারণ কবিতা । সে হিসাবেই এই কবিতাটি আমার কাছে অসাধারন – এতে নেই কোন গুষ্ঠি- জ্ঞাতি কিংবা কোন প্রকারের স্তুতি এযে শুধুই আমার ব্যক্তিগত অভিমত ।

এখানে এ কবিতার শেষ কটি চরণে থাকা কথামালার প্রেক্ষিতে যথা-

সাহিত্য তো বেশ ভালো বোঝ তুমি, দেবলীনা !
এই যে কবিতার সঘন প্রসব বেদনা,
বলো ; ক্লান্ত করে কি না !


প্রসঙ্গক্রমে কিছু কথা এখানে অপটিকে তুলে যায় বলে মনে করি , ধারণা করি এই কবিতায় যা কিছু হয়েছে চাওয়া বুঝাতে, তার শক্তি যেন কিছুটা বাড়তে পারে এতে ।

এই ব্লগে শব্দহীন জোসনা নামে ১০ই মে ২০১১ সনে একটি পোষ্ট দিয়েছেন বাংলা কবিতার সবচেয়ে জনপ্রিয় লাইনগুলো প্রত্যেক ব্লগার এবং পাঠকের যা অবশ্যই পড়া উচিত এই নামে । তাঁর পোষ্টে ছিল মাত্র গুটি কয়েক লাইন আসল বিষয়ের পটভুমি হিসাবে যাতে লিখা ছিল নিন্মরূপ: অআর বাকীটুকু ছিল প্রসিদ্ধ কবিদের কিছু কইতার চরণ ।

একটি কবিতা বা একজন কবির অমর হওয়ার জন্য কবিতার গোটা বিশেক লাইন কিংবা কবির অনেকগুলো অনন্য কবিতার প্রয়োজন নেই বরং একটি-দুইটি লাইন, কবিতা সেই সাথে তার কবিকে দিতে পারে অমরত্ব। কবিতা সেই বিশুদ্ধ শিল্প যার ছোঁয়ায় আলোকিত হয় প্রত্যেক পাঠক। দেখলাম তাঁর এই পোস্টটি ৪০৯২৫ জন করেছেন পাঠ , ৫৮৫ টি মন্তব্য ( মন্তব্য ও প্রতি উত্তর সহ) লাইক পরেছে ২৯৫ টি এবং প্রিয়তে নিয়ে গেছেন ১০৪৩ জনে । কোন পোষ্ট এত বিপুল পরিমানে প্রিয়তে গেছে বলে এখনো পড়েনি চোখে ।

কামনা করি আপনার এ কবিতার আবেদনটি যেন ছড়ায় ব্যপক ভাবে ।

অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার সুন্দর কবিতাটির জন্য ।

০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১১:১৩

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,



ঘুমের ঘোরে লেখা মন্তব্য হলেও ঘুম ছুটিয়ে দিলেন আমার এবং সম্ভবত পাঠকদেরও ।

মন্তব্যের শুরুতেই দেয়া আপনার ব্যক্তিগত অভিমত একদম খাঁটি মধুর মতোই সুমধুর ।

কবির সঙ্গে পাঠকের সম্পর্ক আসলে স্রষ্ঠা ও ভোক্তার । কবি সৃষ্টি করে চলেন আর আমরা পাঠকেরা সেখান থেকে রস আস্বাদন করে থাকি । ব্যক্তিতে ব্যক্তিতে এই আস্বাদন বা সম্ভোগের তারতম্য ঘটে বলে কারো কারো হাতে কবির গলায় বরমাল্য জুটে যায় আবার কারো হাতে নয় ।

আপনার কামনা পূর্ণ হোক ।
শুভেচ্ছান্তে ।

২৩| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: মন্তব্যের ঘরে থাকা নীচের শব্দগুলি যে রকম হবে
অআন< কাটা যাবে
অআমার < আমার
তুলে যায়< তুলে ধরা যায়



০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১১:৩৯

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,



জ্বী, বুঝতে পেরেছি ।

২৪| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৫৯

উম্মে সায়মা বলেছেন: আহ! গরম গরম সুস্বাদু কবিতা :)
সবাই কবি আর কবিতার উপর যে হারে ক্ষোভ ঝরাচ্ছে অচিরেই কবি সমাজ বিলুপ্ত হবে মনে হচ্ছে। রাখাল ভাইয়ের মন্তব্য ভালো লেগেছে। অসম্ভব না। কবি গালি হয়েও যেতে পারে :P
তবে আহমেদ জী এস ভাই
লিখেছেন খাসা ; অতি সুন্দর !
কি করে লেখেন এসব, কী মন্তর ? :)

০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১১:৩৭

আহমেদ জী এস বলেছেন: উম্মে সায়মা ,



এই কবিতাটি সব কবিদের জন্য নয় । এমন অনেক কবি আছেন যারা বড়াই করেন খুব , কোনও গঠনমূলক সমালোচনাকে একেবারেই আমলে আনেন না । গরম গরম নামিয়ে দেন কবিতা ।
আর এটা তাদের জন্যেও , যারা শুধু কবিতা পোস্টদাতাদের সুনজরে যাতে থাকতে পারেন তা হিসেব করেই স্তুতি বাক্যে মন্তব্যের ঘর ভরিয়ে তোলেন । কিন্তু ভেবে দেখেন না এই অযথা প্রশংশা আসলে কবিদের অংকুরেই বিনষ্ট করে দেয় ।
আসলে চাই চাই সত্যিকারের সমালোচনা , গঠনমূলক । তবেই এইসব অগনিত কবিদের কবিতা খোলতাই হতে পারবে ।
সে কারনেই শুরুতে বলেছি ----
সাহিত্য তো বেশ ভালো বোঝ তুমি, দেবলীনা !
বলতো, আমার কবিতাগুলো কবিতা হয় কিনা !

বোঝাতে পারলুম কি ?

২৫| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



ভাব, ভাবনা ও হৃদয়ের অনুভুতি ভাষা খুজে ফিরে, নিজকে প্রকাশিত করতে চায়, অন্যদের মনের উপর প্রভাব ফেলতে চায়, কবিরা বিশাল বোঝা বহন করে চলেছেন; আমরাই তাদের শ্রোতা, অপেক্ষা করছি অমৃত বাণীর।

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:২৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,



সুন্দর বলেছেন । কবির সঙ্গে পাঠকের সম্পর্ক আসলে স্রষ্ঠা ও ভোক্তার । কবি সৃষ্টি করে চলেন আর আমরা পাঠকেরা সেখান থেকে রস আস্বাদন করে থাকি ।

ধন্যবাদ ও শুভেচ্ছা ।


২৬| ০২ রা মার্চ, ২০১৭ ভোর ৪:০৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালোই শিক্ষা দিয়েছেন কবিতায় কবিতা সম্পর্কে। আমার কাছে ভালো লাগলো, কিন্তু লিখবো, ভালো লাগলো না কি খারাপ লাগলো ? ভাবতে আর মন্তব্য পড়তেই আধাঘন্টা পার। শেষে ভাবলাম পড়লাম যখন সময় করে তো নিজের মতামত তো রেখে যেতেই হবে।
আমার কাছে ভালো লাগলো কবিতা। কারণ, কবিতায় কবিতা কিভাবে লিখতে হবে তা বুঝিয়েছেন। ধৈর্য ধরে পাঠক প্রিয় মানসম্পন্ন করে তোলা জরুরী। আবার তাল লয় স্কেল ছন্দ সব যেনো ঠিকঠাক থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে।

এখন আমার কথা হচ্ছে, আমি তো ভাই, তাল লয় স্কেল ছন্দ কিছুই জানিনা। সেজন্য পরিচিতজন আমাকে বলে বেতাইল্যা নয়ন। আবর কোন বিষয়ে বিশ্লেষণ মূলক লেখাও লিখতে পারিনা। তাহলে কি আমি লিখবো না ? আমি জানি আমার কবিতা কবিতা হয় না, তবুও লেখি। সত্যিই এটা হাস্যকর। কেন লেখি তবে ? এই প্রশ্নের উত্তর আমার কাছে নাই কেন লেখি, আবার কবিতা ট্যাগ দেই যখন কবিতা হয়ই না। বড্ড মিছে সময় ব্যয় করে ফেলেছি এতদিন। আসলেই সামুতে কবিতার ছড়া ছড়ি হুলুস্থুল অবস্থা এখন। কি যে করি ভাই!!! ভাবছি অতিরিক্ত কিছুই ভালো না। কিন্তু, এই কথাটা কি কবিরা কোন কালে মেনেছে, বন্ধ রেখেছে কি কলম?

আপনার কবিতা কবিদের ধৈর্যশীল করে তুলুক।
আপনার কাছ থেকে এরকম শিক্ষামূলক আরো কবিতা পাবো এমনটাই প্রত্যাশা।

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৭

আহমেদ জী এস বলেছেন: নাঈম জাহাঙ্গীর নয়ন ,



অকপটে যা বললেন তা একটি সুন্দর মনের ছবিই ফুঁটিয়ে তুলবে পাঠকের মনে ।

লিখেছেন - আপনার কবিতা কবিদের ধৈর্যশীল করে তুলুক। আপনি এই কবিতার সঠিক প্রনোদনাটিই ধরতে পেরেছেন ।
আপনার এই কথার সূত্র ধরেই বলি ---
আমার এই লেখায় কচুরীপানার মতো ভেসে আসা আর ঘিরে থাকা মধুখেকো মাছিদের জুটে যাওয়ার কথাটি এনেছি একারনে যে , এই ঘিরে থাকাটা কবিদের কবিতার ঘ্রান ছড়াতে দেয় না, আটকে রাখে । আর এতেই ফুলে ফেঁপে সবাই ঘনঘন কবিতা প্রসব করে থাকেন । মন্তব্যকারীরা হয়তো স্তুতির জন্যেই এটা করে থাকেন কিন্তু বোঝেন না অহেতুক এই স্তুতিবাক্য পরবর্তী কবিতাগুলোকে আর সুগন্ধীময় করে তোলেনা । ক্লান্ত করে তোলে ।
চাই সত্যিকারের সমালোচনা , গঠনমূলক । তবেই এইসব অগনিত কবিদের কবিতা খোলতাই হতে পারবে ।

ভালো থাকুন ।

২৭| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১০:২৪

হাতুড়ে লেখক বলেছেন: দেবলীনা কি? B:-)

বিঃদ্রঃ আমি কবিতা লিখতে পারি না ভাই। তাই আপনার খোঁচা নিতে পারলাম না। ;)

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৫৮

আহমেদ জী এস বলেছেন: হাতুড়ে লেখক ,



দেবলীনা হলো দেবতার কাছে বিলীন হওয়া । দেবতাদের মনের মাঝে মিশে যাওয়াও বলতে পারেন ।

নাহে... আমি খোঁচা দিইনি , আধমরাদের ঘা মেরে বাঁচাতে চেয়েছি । :)

২৮| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১০:৪৬

ফারিয়া আলম বলেছেন: "লিখেছেন খাসা ; অতি সুন্দর !
কি করে লেখেন এসব, কী মন্তর ?".... সত্যিই খাসা ; অতি সুন্দর ভাইয়া ।

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৪১

আহমেদ জী এস বলেছেন: ফারিয়া আলম ,



ভালো লাগলো আপনার মন্তব্য ।
স্মৃতিশক্তি খারাপ বলে অনেক কিছুই মনে থাকেনা । তাই আপনি আমার এই ঘরে প্রথম পা রাখলেন কিনা মনে নেই । রাখলে স্বাগত জানাচ্ছি ।
শুভেচ্ছান্তে ।

২৯| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১১:১৩

বিলিয়ার রহমান বলেছেন: আহমেদ জী এস

আপনার প্রতি উত্তরটাও আমার অসম্ভব ভালোলেগেছে সেইটুকুন জানাতেই এ মন্তব্যটি করা!:)

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৫৬

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,



ফিরে এসে আবার ভালোলাগা জানিয়ে গিয়ে কৃতজ্ঞ করে গেলেন । মাথায় রাখলুম ।

৩০| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১১:১৪

বিলিয়ার রহমান বলেছেন: দুঃখিত, ২৯ নম্বর মন্তব্যে আহমেদ জী এস এর পরে ভাই কথাটি জুড়ে দিয়ে করে পড়বেন!

০৩ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:৫০

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,




ঠিক আছে । উতলা হবার কিছু নেই , ওটা কোনও ব্যাপার নয় ।

৩১| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১১:৫৮

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: নির্মলেন্দু হাতে আমার
কাব্যসমগ্র-(চার)
সহজবোধ্য শব্দে লিখা
খুঁজি অন্তঃসার

গুণ লিখেছেন-
"তুমি যে প্রেমের কূপে কামের আগুন জ্বালাই দিলা,
সে আগুনে জ্বলে পুড়ে আমি হইলাম টেংরাটিলা।
টেংরাটিলা, টেংরাটিলা, আহারে টেংরাটিলা! "


অথবা,
"তরুণী হরিণী তুমি, মাত্র আটাশ।
তোমার খাদ্য তৃণলতা, গুল্ম, কচি ঘাস।"

পাঠকসমাজ বললো,
এ তো দেখি সহজ শব্দে ঠাসা
বেশ হয়েছে, বেশ হয়েছে, খাসা!

আমিও তাই কলম নিলাম
দু'চার শব্দ জুড়িয়ে দিলাম

"তুমি পানি
আমি মাছ
তুমি গরু
আমি ঘাস
দু'জনে মিলে তাই
সুখে বসবাস"


পড়ে লেখক নিজেই বলে
বেশ হয়েছে, বেশ হয়েছে, খাসা!

দীপংকর দা লিখেছিলেন
"কোনো এক শীতে, ঝরে গেছে শহরের সর্বশেষ বৃক্ষের সমস্ত পাতা, শাখা ও প্রশাখা

মারী ও মড়কে, এবং মন্বন্তরে মরে গেছে মন, এবং প্রেমিকা

ফিসফিস ঘোরলাগা কথা, অলীক প্রতিশ্রুতি, কুহক প্রহর, ভালোবাসা ভুল
যতদূর জানি কিছুকাল থাকে

চিরকাল কিছুই থাকে না।"


এও কবিতা? এগুলোও শব্দ!
ঈস! দাঁত ভেংগে জব্দ
কিন্তু কি ঘোর লাগে
পাঠক আবারও জাগে
খটোমটো ভাষা যত্ত
বুঝার নেশায় সে মত্ত
মিছে কই, সবতো সত্য!
বুঝে এবার পুলকিত পাঠক
কবিতা পাঠ এইক্ষনে স্বার্থক!
বলতে আবার বাধ্য হল
বাহবা, বাহবা, বেশ হয়েছে খাসা।

লিখনীর গুণ বিচারি
নামের গুণ নয়
ছন্দ ছেড়েও একটু ভাবি
খটমটে নেই ভয় :)

আপনার কবিতাটাও দারুণ লেগেছে জী এস ভাইয়া। সত্যিই এখন কবিতা অকবিতা বুঝা মেলা ভার! :((

০৩ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১০

আহমেদ জী এস বলেছেন: সিলেক্টিভলি সোশ্যাল ,



এককালে প্রেমাংশুর রক্ত চেয়েছেন যে কবি , চিকচিক করা রোদ্দুরের দুপুরে হুলিয়া মাথায় নিয়ে ফিরেছেন যিনি, যিনি সূর্যের কাফনে মোড়ানো বোনের মতো কোন লাশের লজ্জা ক্যামেরা বন্দি করেছেন ; সেই কবি যদি এরকম টেংরাটিলা হয়ে যান তবে এ গমন তাঁর কোনদিকে ? উত্তরনে নাকি বিপরীতে ? গুণী বলেই হয়তো হাততালি দেবে লোকে । তাহলে অমন হাততালি আমাদের নবীন কবিরাও পেতে পারেন গন্ডায় গন্ডায় ।
আর আপনার দু'চার শব্দ জুড়ে দেয়া পিচকি ছড়া ( লিমেরিক নয় ) কোন অংশে কম গুনবতী ?
যদিও লিখেছেন -- লিখনীর গুণ বিচারি, নামের গুণ নয় ।

আর কবিতা কিন্তু পদ্য নয় , নয় ছড়া ও ।

"তরুণী হরিণী তুমি, মাত্র আটাশ।
তোমার খাদ্য তৃণলতা, গুল্ম, কচি ঘাস।" --------- এটা পদ্য বা ছড়া ।

“হাযার বছর ধরে আমি পথ হাটিতেছি পৃথিবীর পথে.....” এটা কবিতা । মহান কবিতা ।

আর এটা ? ---------------
" অকস্মাৎ ঘুরে দাঁড়ালো সে, সেই প্রধানা মচকা মাগি,
গোঠের মল ঝামড়ে
মোষ তাড়ানোর ভঙ্গিতে চেচিয়ে উঠলো , ইঃ.... রে....রে....রে...রে...
মুঠো পিছলানো স্তনের সূর্যমুখী লঙ্কার মতো বোটায় ধাক্কা
মারলো কুয়াসা---
পাছার বিপুল দোলানিতে কেঁপে উঠলো নাদব্রম্ম ......"

ব্যাপারটা আসলে কবিতা অকবিতা নয়, কবিতা বলে আমরা যা চালাতে চাই, তা কবিতার গন্ধহীনতায় ভোগা কিছু । কবিতায় যে ব্যঞ্জনা থাকা চাই , তা নেই ।
বাক্য যখন কাব্য বলে গন্য হতে চায় , তখন তার মধ্যে নিতান্ত শব্দার্থের অতিরিক্ত কোনও অর্থের বা তাৎপর্যের আভাস থাকতে হয় । এই যে তাৎক্ষনিক অর্থের অতিরিক্ত কোনও অর্থ, এটাই ব্যঞ্জনার কথা টেনে নিয়ে আসবে।

কবিতা হলো স্প্রীংয়ের খাটের মতো , বসলেই দোলা দিয়ে যাবে ।

সুন্দর ও বিশ্লেষণাত্বক মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

৩২| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৩৬

জীবন সাগর বলেছেন:


লেখালেখি তাদের জন্য যারা মায়ের পেট থেকে অর্ধেক শিখে আসে!!!!!

আপনার কবিতায় ♥♥♥♥♥

০৩ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

আহমেদ জী এস বলেছেন: জীবন সাগর ,



কথাটির সাথে একমত হতে পারলুম না ।
সাগরের ঢেউ কি জলের পেট থেকে আসে , না কি বাতাসের দোলায় সাগরজলের বুকে ঢেউ ওঠে ?

কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।
শুভেচ্ছান্তে ।

৩৩| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খোঁচা দিতে আপনি অনেক সরস, এটা জানি অনেক কাল আগে থেকেই :) :) প্রথম ২ লাইন এবং শেষের ৩ লাইনে যে বিরাট প্রশ্ন রেখে দিয়েছেন- কবিতার বডিতে নিপাতনে তার উত্তর দিয়ে দিলেন। এমন উচ্চমার্গীয় স্যাটায়ার খুব কম পড়েছি।


ঠনঠন শব্দের জট , খটোমটো গা -গতর
তালগোল পাঁকানো, এবড়ো থেবড়ো এক একটা শরীর কবিতার,
পথে নামে। রেললাইনের মতো শুধু সোজা চলে
মেলে না অর্থ কখনও কোনও কালে ।


কথাগুলো খুব ভালো লাগলো।

শুভেচ্ছা রইল প্রিয় কবি আহমেদ জী এস ভাই।

০৩ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,



হা.......হা.......হা..... সত্য কথা বললেই খোঁচা দেয়া হয় ? সত্য কথা কইলেই তো পুলিশের দোষ হয়, এটা তো জানা কথা । ;)
আপনার ইদানিং কালের লেখাগুলোর বক্তব্যের অনেক মিল আছে কবিতায় । মনে হয়, ভুল বলিনি ।

আর এমন প্রশংসা মাথায় তুলে রাখতেই হয় । রাখলুম ।

৩৪| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৫২

আরইউ বলেছেন: চমৎকার চমৎকার।

০৩ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

আহমেদ জী এস বলেছেন: আরইউ ,



চমৎকার কিনা জানিনে তবে অশ্রুত কিম্বা অজ্ঞাত কিছু বলিনি বোধ হয় ।

পোস্টে আপনাকে স্বাগতম ।

৩৫| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৫৫

বিলিয়ার রহমান বলেছেন: ৩০ নম্বরে ভুলের কথা বলতে গিয়ে আবার ভুল করে ফেললাম!!!

০৩ রা মার্চ, ২০১৭ রাত ৮:২৪

আহমেদ জী এস বলেছেন: বিলিয়ার রহমান ,




ভুল সবি ভুল
এই জীবনের পাতায় পাতায় যা লেখা
ভুল, সবি ভুল ..।

৩৬| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:২৩

ডঃ এম এ আলী বলেছেন: রাত দুটার দিকে ঘুমের ঘোরে মন্তব্য লেখায় সেখানে অনেক ভুল হয়েছে , এখন সারার কোন উপায় নাই , তাই দয়া করে ভুল বানানগুলি শুদ্ধ করে পড়ে নিবেন নীজ গুনে ।
শুভেচ্ছা রইল

০৩ রা মার্চ, ২০১৭ রাত ৮:৪১

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী ,



আপনার কি মনে হয়েছে ভুলের কারনে আপনার অমন চমৎকার মন্তব্য পড়া আমি বাদ রেখেছি ? =p~

হা...হা...হা..
একবার ঢিল ছুঁড়ে দিলে
ফেরানো যায়না তারে আর !

৩৭| ০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

ফেরদৌসা রুহী বলেছেন: এই মধুখেকো মাছিরাই যত নষ্টের মূল।

অযথাই বাহবা দিয়ে যে কবি না তাকেও কবি বানিয়ে ফেলে।

০৩ রা মার্চ, ২০১৭ রাত ৯:০৩

আহমেদ জী এস বলেছেন: ফেরদৌসা রুহী ,



একদম খাঁটি কথাটিই বলেছেন । মধুখেকো মাছিরাই যত নষ্টের মূল।
এদের এই অযথা বাহবা না-কবিদের কবি হয়ে উঠতে দেয়না । শুরুতেই যদি আপনি পুরষ্কার পেয়ে যান তবে আপনার সব কাজেই ঢিলেমি চলে আসবে ।

মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

৩৮| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৮:১৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আনেক উপভোগ করলাম।

০৩ রা মার্চ, ২০১৭ রাত ৯:৪৫

আহমেদ জী এস বলেছেন: ফরিদ আহমদ চৌধুরী ,




কেমন উপভোগ করলেন , ভালো না খারাপ , তা তো বললেন না ।
যে রকমই হোক উপভোগ করেছেন জেনে ভালো লাগলো ।

৩৯| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:১৬

জাহিদ অনিক বলেছেন: ধন্যবাদ জিএস ভাই, আমি আরো একবার কবিতা সম্পর্কে ভাবতে পারলাম ।

০৪ ঠা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২২

আহমেদ জী এস বলেছেন: জাহিদ অনিক ,



ধন্যবাদের জন্যে ধন্যবাদ ।

কবিতা সম্পর্কে ভাবার কিছু নাই । নানা মুনির নানা মত পাবেন । ওতে কান দিলে জীবনেও কবিতা লেখা হবেনা আমাদের মতো আমজনতার । গুণীদের কথা আলাদা ।
নিজের মনের কথা লিখে যাবেন, শুধু খেয়াল রাখতে হবে তা যেন সরাসরি আমরা যা বলি সেরকম না হয়।
যেমন : আমার নাম জাহিদ । এটা আমরা সরাসরি বলি । এটাকে কবিতায় বলতে হলে বলতে হবে - নাম আমার জাহিদ / জাহিদ আমার নাম । ;)

[ হায়রে ... কারে কি বলি আমি !!!!!!! ]

৪০| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ১২:৪৬

গেম চেঞ্জার বলেছেন: লেখক বলেছেন: গেম চেঞ্জার ,


... আমরাও না পারি কইতে, না পারি সইতে ! তবুও সাহস করে কয়ে ফেলেছি তো !
চা-টা কিছু হবে ?????
:P

নাহঃ হবে না!! আপনার রিপ্লাই পাওয়ার জন্য তীর্থের কাক হয়ে যেতে হয়!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! B:-/

০৪ ঠা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

আহমেদ জী এস বলেছেন: গেম চেঞ্জার ,



চা না পাওয়ার দুঃখ যে কোথায় রাখি !!!!!!!!!
আমিও যে তীর্থের কাক হয়ে বসে থাকি , কখন একটু সময় পাবো ব্লগে একটু ঢুঁ মারতে ।
কি করি বলুন , খেটে খেতে হয় যে ! জীবনের এই গেম তো আর হুট করে চেঞ্জ করতে পারবোনা ...............

৪১| ০৩ রা মার্চ, ২০১৭ ভোর ৪:০০

সচেতনহ্যাপী বলেছেন: যেখানে বাঘের ভয়, সেখানেই রাত হয়!!
কি ভেবে এলাম, আর কি হেরিলাম!!
আচ্ছা আমার যে কোন একটি লেখার অর্ধেক মুছে দিয়ে, প্রকাশ করলে কি হবে??

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ৮:১১

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,



উপর অথবা নীচ থেকে মুছলে হবেনা । লেখার ডান বা বাম ধার মুছে দিতে হবে । প্রকাশ করলে বিমূর্ত একটা কবিতা হয়েও যেতে পারে । :-P

৪২| ০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১১:১৯

অপ্‌সরা বলেছেন: ভাইয়া সবাই কিন্তু খেপে গেছে, সাবধান!!!!!!!!

কাকেদের চেয়েও যেহেতু কবির সংখ্যা বেশি কাজেই ঠোক্কর শুরু করলে আর রক্ষা নেই মনে হচ্ছে !!!!!!!!!!!!!!!!!!

চারিদিকে কাক, কবি, অকবি, সমালোচক, তীর্যক, বক্রকদের আগমন ঘটিতেছে!!!!!!!!!! B:-)


বাপরে আমি পালাই!!!!!!!!!! এমনিতেই আমি আজ দুদিন যাবৎ রাগান্বিত আছি!!!!!!! :( :( :(

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ৮:২২

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,



যে ভাবে রেগে আছেন বললেন , ভয় হয় আপনি আবার ঠোকরাতে আসবেন না তো ? :D B:-)

কাকের ঠোক্কর অনেক খেয়েছি কিন্তু অপ্‌সরাদের ঠোক্কর খাইনি কখনও । খেলে, মরার আগে একটা সাধ পুরো হতে পারতো । :`> :-0

৪৩| ০৩ রা মার্চ, ২০১৭ সকাল ১১:৩৮

নায়না নাসরিন বলেছেন: অনুসরন তালিকা ধরে অনেকদিন পর তোমার ব্লগে আসলাম ভাইয়া ।
তুমি আমাকে বোন বানিয়েছিলে কিন্ত এতদিনে একটুও খোজ নিলে না ।
তোমার কবিতা চমৎকার হয়েছে । তাই এত্তগুলা প্লাস দিলাম :)
পিসি নস্ট থাকায় বিধায় ব্লগে আসা হয়নি ।
মিস ইউ ভাইয়া ।
+++++++্

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: নায়না নাসরিন ,



অনেক ভালো লাগলো আপনাকে দেখে । খোঁজ নেবো কি করে , আপনাকে তো দেখাই যাচ্ছিলো না ! তা বলি , এতোদিন কোথায় ছিলেন ?
ধন্যবাদ পোস্টটিতে এসে মন্তব্য করার জন্যে ।
পিসি ভালো হয়েছে তাই দেখা হবে নিশ্চয়ই ।

আই মিসড য়্যু ঠ্যু ......

৪৪| ০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১:২০

সায়েম মুন বলেছেন: ব্লগে অকবিদের প্রতি রোষানলের যথার্থ জবাব দিয়েছেন। আমিও একদা অকবিতা লেখার চেষ্ঠা করেছিলুম, এটা ভাবতেই বুক কাঁপে থরথর, ফাকা লাগে ঘরদোর। ভাগ্যিস এখন সিএল নিয়েছি। 8-|

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১০:৪২

আহমেদ জী এস বলেছেন: সায়েম মুন ,



অনেক অনেক দিন পরে আপনাকে এখানে দেখে ভালো লাগলো ।
অকবি হয়েছেন তো কি হয়েছে ? কবিতা সম্পর্কে নানা মুনির নানা মত পাবেন । ওতে কান দিলে জীবনেও কবিতা লেখা হবেনা , অকবি হয়ে থাকতে হবে । গুণীজনদের কথা আলাদা ।
অকবিরাও তো এক রকম কবিই ! তারা নিজের মনের কথা লিখে যাবেন, শুধু খেয়াল রাখতে হবে তা যেন সরাসরি আমরা যা বলি সেরকম না হয়।
যেমন : আমার নাম সায়েম মুন । এটা আমরা সরাসরি বলি । এটাকে কবিতায় এভাবে বলবেন - নাম আমার সায়েম মুন / মুন সায়েম আমার নাম ।
পড়তে গেলে এতে আলাদা একটা দুলুনি আসবে । তবেই কবি হওয়া যাবে । B:-)
প্রশংসায় ডুবে গেলে একদম সলিল সমাধি ................

৪৫| ০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৩৩

উম্মে সায়মা বলেছেন: প্রতিমন্তব্যের জন্য ধন্যবাদ আহমেদ জী এস ভাই।
প্রথমে পড়েই বুঝতে পেরেছি ভাই।
অনেকেই সমালোচনা করছে তো তাই সাধারণভাবে বললাম।
আমার একটি ব্যক্তিগত মত শেয়ার করি।
উত্তরাধুনিক কবিতা দেখলে মনে হয় তবে কি এতদিন কবিতার ভুল সংজ্ঞা জানতাম! পুরো বাক্য শেষ করার সময়ও নেই। কয়েকটি কঠিন শব্দ পাশাপাশি জুড়ে দেয়। পাঠক বাক্য তৈরি করে অর্থ বের করে পড়ে নেবে। আমার মনে হয় আপনার কবিতায় তাদের কথাও বলেছেন।
গঠনমূলক সমালোচনা আসলেই খুব প্রয়োজন। তবে কাউকে কিছু বলতে দুবার ভাবতে হয় আবার কি মনে করে।
যখন সবার ভালো ভালো মন্তব্য দেখি তখন মনে তাহলে আমারই বোঝার ভুল। চুপচাপ কেটে পড়ি।
ভাল থাকবেন।

০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১১:০৪

আহমেদ জী এস বলেছেন: উম্মে সায়মা ,




তবে কাউকে কিছু বলতে দুবার ভাবতে হয় আবার কি মনে করে।
এমনটাই হয় । মনে করে বসে কেউ কেউ । কিছুতেই মেনে নেয় না । তবে অনেকেই আছেন যারা মনে নেন আবার কৃতজ্ঞতাও প্রকাশ করতে দ্বিধা করেন না । এরাই মনে হয় সংখ্যায় বেশি ।

আবারও আসাতে ভালো লাগলো ।
শুভেচ্ছান্তে ।

৪৬| ০৩ রা মার্চ, ২০১৭ বিকাল ৩:০৫

দীপংকর চন্দ বলেছেন: //...দেবলীনা!
এই যে কবিতার সঘন প্রসব বেদনা...//

হা হা হা হা

শ্রদ্ধেয়, নিশ্চিত করতে পারি, 'দেবলীনা' আর যার হোক, আমার না।

অনেক জটিল একটি বিষয়ের অবতারণা করেছেন, যার সমাধানে যাবার সহজ রাস্তা নেই অন্তত আমার ক্ষুদ্র বিবেচনায়। কবিতা জীবনের প্রতিচ্ছবি। জীবন যতো জটিল হবে, কবিতাও সেই জটিলতাকে অনুসরণ করবে।

কবিতা শব্দশিল্পের সবচেয়ে সংবেদনশীল মাধ্যম। কবিতা ও কবিতানুরাগীর মিথষ্ক্রিয়াকে সুদৃঢ় ভিত্তির ওপর স্থাপন করার ক্ষেত্রে বহুমুখী পাঠাভ্যাস এবং নানামুখী প্রত্যক্ষ-পরোক্ষ অভিজ্ঞতায় বসবাস জরুরী সম্ভবত।

শিল্পের সুনির্দিষ্ট কোন সীমারেখা থাকার কথা নয়। যদি থাকতো তবে শিল্পকাঠামো অনড় হতো।

যুগে যুগে শিল্পকাঠামো পরিবর্তিত হয়েছে, হচ্ছে, এবং আমরা চাই বা না-চাই সেটা হবে। চলমান তত্ত্বের বিপরীতে মাথা উঁচু করে দাঁড়াবে নতুন তত্ত্ব চিরকাল। পৃথিবী হবে বৈচিত্র্যময়।

এবং এই বৈচিত্র্য না থাকলে পৃথিবীতে বেঁচে থাকা অর্থহীন সম্ভবত।

সুতরাং কবিতা থাকুক। অকবিতাও। সাথে নঞ্ কবিতাও। এবং এই সহাবস্থান সাংঘর্ষিক নয় বলেই মনে করি আমি।

শ্রদ্ধা এবং ভালোবাসা সকলের প্রতি।

অনিঃশেষ শুভকামনা।



০৫ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩০

আহমেদ জী এস বলেছেন: দীপংকর চন্দ ,



আপনার এই মন্তব্যের উত্তরটি অল্পকথায় কিভাবে ব্যঞ্জনাময় করে তোলা যায়, তা নিয়ে বেশ ভাবতে হয়েছে ।
একটি জটিল বিষয়ের অবতারনা করিনি । কারন আমার কবিতার বক্তব্য সোজা । আমার মতো “অ-কবি’কে যদি আপনি বাহবা দিয়ে অসাধারনত্বের চাদরে ঢেকে রাখেন তবে আমি সকালের রোদ্দুরটাকে , রাতের জোছনাকে দেখবো কিভাবে ? চিনবোই বা কিভাবে ? সেই অযাচিত বাহবা আমাকে আর সকালের রোদের ওম দেবেনা । দেখাবেনা জোছনার স্বরূপ । বলেছি সে কথাই । কবিতার অর্গল আটকাতে বলিনি ।
আমার এই লেখায় কচুরীপানার মতো ভেসে আসা আর ঘিরে থাকা মধুখেকো মাছিদের জুটে যাওয়ার কথাটি এনেছি একারনে যে , এই ঘিরে থাকাটা কবিদের কবিতার ঘ্রান ছড়াতে দেয় না, আটকে রাখে । আর এতেই ফুলে ফেঁপে সবাই ঘনঘন কবিতা প্রসব করে থাকেন । মন্তব্যকারীরা হয়তো স্তুতির জন্যেই এটা করে থাকেন কিন্তু বোঝেন না অহেতুক এই স্তুতিবাক্য পরবর্তী কবিতাগুলোকে আর সুগন্ধীময় করে তোলেনা । ক্লান্ত করে তোলে । বৈচিত্র থাকবে কিন্তু বৈচিত্রের একঘেয়েমী কি ভালো লাগবে ?

এখানেই আসে আপনার এই কথাটি --- শিল্পের সুনির্দিষ্ট কোন সীমারেখা থাকার কথা নয়। যথার্থ বলেছেন ।
এখানে আমার বক্তব্য হলো এই , কবিতা হচ্ছে শব্দ এবং শব্দই হচ্ছে কবিতা । আবার
কবিতা আসলে শব্দও নয় , বরং শব্দকে ব্যবহার করার একরকম গুণপনা । ভাষার মধ্যে যা কিনা অন্যরকম একটা দ্যোতনা এনে দেয় ।
ব্যাপারটা আসলে কবিতা অকবিতা নয়, কবিতা বলে আমরা যা চালাতে চাই, তা কবিতার গন্ধহীনতায় ভোগা কিছু । কবিতায় যে ব্যঞ্জনা থাকা চাই,তা নেই ।

বলেছেন , যুগে যুগে শিল্পকাঠামো পরিবর্তিত হয়েছে । সে কাঠামো কি শিল্পের উত্তরন ঘটিয়েছে না অবতরন ? একবাক্যে বলতেই হবে উত্তরনের কথা । শিল্পকাঠামোর পরিবর্তন আনতে গিয়ে নিশ্চয়ই আমরা কিম্ভুতকিমাকার কোনও সৌধ বানাবোনা ।কেউ বানাতে চাইলেও মেনে নিতে কষ্টই হবে । অবশ্য শিল্পজ্ঞান সবার শিল্পসম্মত নাও হতে পারে । সেখানেই তো বৈচিত্র । ঠিকই বলেছেন , শিল্পের সুনির্দিষ্ট কোন সীমারেখা নেই ।

কবিতা জীবনের প্রতিচ্ছবি । জীবন যতো জটিল হবে, কবিতাও সেই জটিলতাকে অনুসরণ করবে। তাই বলে ব্যাঘ্র বোঝাতে যদি আমি শার্দূল বলি তবে সবটাই খটোমটো হয়ে যায়না কি ? এখানেই শিল্পের সংঘাত । এই যাহ ..... আবার আর একটা তর্ক সাপেক্ষ ব্যাপার টেনে আনলুম !

সুতরাং থাকুক সবাই, গায়ে গতরে একটু সুগন্ধি মেখে ।

ভালো থাকুন । বিনম্র কৃতজ্ঞতা পুরো মন্তব্যটির জন্যে ।

৪৭| ০৩ রা মার্চ, ২০১৭ বিকাল ৩:১১

জেন রসি বলেছেন: দীপংকর চন্দ দাদার মন্তব্যটা আমার কাছে খুব যৌক্তিক মনে হয়েছে। :)

০৫ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,



একজন ঋদ্ধ লেখক কেন অযৌক্তিক কথা বলবেন ? চন্দ সৃজনশীল মানুষ , সেরকমটাই তার মন্তব্য । ভালো না লেগে উপায় নেই ।

৪৮| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ৮:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ৪৬ নং দীপংকর দাদার মন্তব্যে কৃতজ্ঞতা জানিয়ে গেলাম। দাদা আমার মতো নতুন আনাড়িদের ফেলে দেননি, ধরে রেখেছেন। মন্তব্যটি নতুনদের জন্য আশীর্বাদ সরূপ।

কৃতজ্ঞতা আপনার প্রতিও, সেদিন মন্তব্যে অনেক কথা বলে গিয়ে স্বস্তি পাইনি। ভেবেছি ভাইয়া কি বিরক্ত হোন কিনা। কিন্তু না, ভাইয়ের সুন্দর প্রতিউত্তর আমাকে সাহসই দিয়েছে।

শুভকামনা জানবেন ভাই।

০৫ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫৫

আহমেদ জী এস বলেছেন: নাঈম জাহাঙ্গীর নয়ন ,



অনেক ভালো লাগলো আপনার কথাগুলো । বিরক্ত কেন হবো ? আমরা সবাইই তো সামু পরিবারভুক্ত । বিরক্ত যিনি হন তিনি সামু পরিবাকে ভালোবাসেন না ।

ভালো থাকুন নিরন্তর ।

৪৯| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১২:২৪

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: প্রতিউত্তরের জন্য অনেক অনেক ধন্যবাদ। আমি কিন্তু এটাই বুঝাতে চেয়েছিলাম যে গুণ দা যা লিখে কবিতা নামে চালিয়ে কাব্যসমগ্রের চারখানা ভলিউম বের করে ফেলেন সেগুলো নিয়ে কিন্তু কারো মাঝে কোনো হাহাকার নেই। কিন্তু ওসব টেংরাটিলা থেকে এই ব্লগের আনাড়ি কবিরা শতগুণে ভালো লিখেন। তাহলে তারা এক দুইটা হাততালি পেলে কি এমন সমস্যা?

যাই হোক, আবারো বলব ভালো লাগা ব্যাপারটা আপেক্ষিক। আপনার কাছে যা ভালো লাগছে না আমার কাছে তাই হয়ত অনেক ভালো লাগার হয়ে থাকতে পারে। তাই বলে কার রুচিটা বেশি উন্নত সেই মাপকাঠিটাও কিন্তু আমাদের হাতে নেই। তাই না?

ভালো থাকবেন।

০৫ ই মার্চ, ২০১৭ রাত ৯:১০

আহমেদ জী এস বলেছেন: সিলেক্টিভলি সোশ্যাল ,




আমিও তো আপনার মন্তব্যে এমন কথা আগেই বলে এসেছি - " গুণী বলেই হয়তো হাততালি দেবে লোকে । তাহলে অমন হাততালি আমাদের নবীন কবিরাও পেতে পারেন গন্ডায় গন্ডায় । "

আসলেই --
কে যে কখোন
কি যে ভালোবাসে ,
মনের ভেতরে যায় আসে
সুগন্ধা নদীর ছবি নিশিদিন !

ভালোলাগলো আবারও এসেছেন দেখে । শুভেচ্ছান্তে ।

৫০| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১২:৪৭

কলমের কালি শেষ বলেছেন: সামুতে কবিতা হলো অল্প সময়ে অনেকের পোস্টে মন্তব্য করার মোক্ষম হাতিয়ার । আর এই মন্তব্যের খাতিরে লেখকের কবিতা যেমনি হোক ব্লগে একটা হিট তকমা পেয়ে যান অতি সহজে । তথাকথিত কবিদের এভাবে বেপরোয়া হওয়াটা দুঃখজনক ।

ঢাকা শহরে একটা সময় প্রচুর কাক ছিল, এখন কাক তেমন দেখা যায় না । হয়তো স্বল্প সময়ে এতো কবির আবির্ভাবে তারা বিলুপ্তির পথে !

সত্য কথার কবিতা । ভাল লেগেছে ।

০৫ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৩

আহমেদ জী এস বলেছেন: কলমের কালি শেষ ,



" তথাকথিত কবিদের এভাবে বেপরোয়া হওয়াটা দুঃখজনক ।"
সত্য কথার কবিতায় গোপনে এ কথাটিই মনে হয় বলা হয়েছে ।

ভালো লাগলো মন্তব্যটি ।

৫১| ০৪ ঠা মার্চ, ২০১৭ সকাল ১০:৩০

খায়রুল আহসান বলেছেন: সাহিত্য তো বেশ ভালো বোঝ তুমি, দেবলীনা !
এই যে কবিতার সঘন প্রসব বেদনা,
বলো ; ক্লান্ত করে কি না
-- সুন্দর একটি কবিতার চমৎকার সমাপ্তি টেনেছেন এ ক'টি কথায়।
গুচ্ছের অনর্থক শব্দের টেরি কেটে কেটে
পাঁচ মিনিটেই নেমে যায় কবিতা
-- তবে "পাঁচ মিনিটেই নেমে যাওয়া" (৫ মিনিট কথার কথা, ধরে নিচ্ছি, ন্যূনতম ৩০ মিনিটে) সব কবিতাই কিন্তু এমন হয় না। আমার কিছু কিছু কবিতা আছে যা আমি বহুদিন ধরে কাটাকুটি করে লিখেছি। আবার কিছু আছে ঐ ৩০/৪০ মিনিটের মধ্যেই। পরের দল থেকে কয়েকটি কবিতা পাঠক মহলে সমাদৃত হয়েছে। অবশ্য এ কথা বলে আমার কবিতা পছন্দ করার কারণে পাঠকেরা বা তাদের বিবেচনা অবমূল্যায়িত হোক, সেটা আমি চাই না। :)

০৫ ই মার্চ, ২০১৭ রাত ১১:২০

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,



এমন মন্তব্যে "চমৎকার" শব্দটিই মানানসই ।

হা........হা........হা........ পাঁচ মিনিটেই কবিতা নামিয়ে দেয়া যায়না ? দিচ্ছে তো অনেকেই ।

আসলে সময়টি এতো কম যে একটা কিছু ভাবনা যে আপনি করবেন, তাও কি ঐ অল্প সময়ে সম্ভব ? কি নিয়ে ভাববেন ,
এটা গুছিয়ে ভাবতেই তো আধঘন্টা / একঘন্টা লেগে যাবার কথা । যেমন আপনি বহুদিন ধরে কাটাকুটি করে কবিতা লিখেছেন । আর যেটা অল্প সময়ে‌ই লিখে ফেলেছেন বললেন , তার কাঁচামাল অনেক আগে থেকেই আপনার মাথাতেই ছিলো অবচেতনে । সুযোগ পেয়ে তা বেরিয়ে এসেছে আলোয় , এই যা !

কবিতা তো শুধু শব্দ নয় , একটা ঝংকার, একটা দ্যোতনা । একটা ভাব , যে ভাবে ছন্দ থাকতে হবে । শব্দে শব্দে মিলের ছন্দ নয় । পড়তে গিয়ে মনের ভেতরে যে দোলা দিয়ে যায় , সেই ছন্দ । কবিতা, সে যে ঢংয়েই ( ব্যাকরণ অনুসারে বা অননুসারে ) লেখা হোকনা কেন, তা হবে স্প্রীংয়ের খাটের মতো, বসলেই দুলে উঠবে ।

যাই হোক , এই প্রতিমন্তব্যটি আমার নিজস্ব ভাবনার কথা, যা একান্ত ভাবে আপনাকেই শুধু বলা যায় । আমি এখানে সেটাই করেছি ।
ভালো থাকুন আর থাকুন সাথেই ।
শুভেচ্ছান্তে ।

৫২| ০৪ ঠা মার্চ, ২০১৭ সকাল ১০:৫৫

খায়রুল আহসান বলেছেন: কবির খিদে লাগলেও কিন্তু আবার কবিতা হেসে ওঠে -- বিজন রয় এর এ মন্তব্যটা (৩ নং) ভাল লেগেছে।
কবিতা শব্দশিল্পের সবচেয়ে সংবেদনশীল মাধ্যম - কি চমৎকার কথাটাই না বলে গেলেন দীপংকর চন্দ ৪৬ নং মন্তব্যে। তার আরো কিছু অমূল্য মন্তব্যঃ
শিল্পের সুনির্দিষ্ট কোন সীমারেখা থাকার কথা নয়। যদি থাকতো তবে শিল্পকাঠামো অনড় হতো। ---
সুতরাং কবিতা থাকুক। অকবিতাও। সাথে নঞ্ কবিতাও। এবং এই সহাবস্থান সাংঘর্ষিক নয় বলেই মনে করি আমি ---
উল্লেখিত মন্তব্যসমূহের জন্য তাকে জানাচ্ছি সশ্রদ্ধ সাধুবাদ। আর তার এ মন্তব্যগুলোকে স্বাগত জানানোর জন্য জেন রসিকে (৪৭ নং মন্তব্য) এবং নাঈম জাহাঙ্গীর নয়নকে ধন্যবাদ জানাচ্ছি।
কিন্তু ওসব টেংরাটিলা থেকে এই ব্লগের আনাড়ি কবিরা শতগুণে ভালো লিখেন। তাহলে তারা এক দুইটা হাততালি পেলে কি এমন সমস্যা? - নবীন কবিদের পক্ষে এই সাহসী অবস্থান গ্রহনের জন্য হ্যাটস অফ টু সিলেক্টিভলি সোশ্যাল!
ঢাকা শহরে একটা সময় প্রচুর কাক ছিল, এখন কাক তেমন দেখা যায় না । হয়তো স্বল্প সময়ে এতো কবির আবির্ভাবে তারা বিলুপ্তির পথে (৫০ নং মন্তব্য)- কবি হোক, অকবি হোক, কবিতা লেখায় প্রয়াসীদের প্রতি দুর্মুখদের এমন অভিযোগ নতুন কিছু নয়। তবে নির্বিচারে এমন জেনারেলাইজড মন্তব্য দুঃখজনক বটে।
উম্মে সায়মা'র ২৪ নং, চাঁদগাজীর ২৫ নং, সিলেক্টিভলি সোশ্যাল এর ৩১নং, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর ৩৩ নং আর অপ্‌সরার ৪২ নং মন্তব্যগুলো ভাল লেগেছে।
ভাল লাগা প্রতিমন্তব্যঃ ৮, ১০, ১২, ২৮, ৩১ ও ৩৩ নং।

০৬ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩২

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,



পোস্টের মন্তব্য পড়ে তার বিশ্লেষন করে তাদের উৎসাহ যোগাতে জুড়ি নেই আপনার।
এখানেও তার ব্যতিক্রম ঘটেনি ।
ভালো লাগলো ।

৫৩| ০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৩:০১

অরুনি মায়া অনু বলেছেন: কবিতা বুঝি কিনা জানিনা, তবে এই কবিতাখানি খুব সুন্দর হয়ে এটুকু বলতে পারি। সত্যিই চমৎকার লিখেছেন।

০৬ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৭

আহমেদ জী এস বলেছেন: অরুনি মায়া অনু ,



কবিতা না বুঝলেও সুন্দর সুন্দর কবিতা তো লেখেন । আমিই কি বুঝি ছাই !
তবুও চমৎকার বলাতে চমৎকৃত ।
ভালো থাকুন ।

৫৪| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ৮:৩০

খায়রুল আহসান বলেছেন: @শায়মা (৪২ নং মন্তব্য প্রসঙ্গে),
বক্রক কি, কে বা কারা??
এমনিতেই আমি আজ দুদিন যাবৎ রাগান্বিত আছি! -- আবার রাগান্বিত কেন? বইমেলা তো শেষই হলো আর আপনার বই দুটোও তো বেশ ভালই চললো!

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০১

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




আশা করি আপনার কাঙ্খিত জবাব আপনি পেয়েছেন ।

৫৫| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১১:০৮

অপ্‌সরা বলেছেন: থাক থাক বালাই ষাট ভাইয়া!!!!!!!

এত তাড়াতাড়ি মরার দরকার কি???:(

তার থেকে আরও বেশি কাকের ঠোক্কর খাও!!!!!! B-) :)


@ খায়রুলভাইয়া, বক্রক হলো আমার নিউ ভোক্যাবুলারী সবকিছু যারা বাঁকা চোখে দেখে তাহারাই বক্রক।

ওহ রাগান্বিতের কারন অন্যখানে। সে আরেকদিন বলবো অবশ্য দুদিন যাবৎ ছুটি পেয়ে রাগটা কমে কমে যাচ্ছে!!!!!!! :)


০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৩২

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা ,




তা হলে একটু পরেই না হয় মরি , এই তো ? :||

আর সহব্লগার খায়রুল আহসান নিশ্চয়ই তাকে বলা আপনার কথাগুলো দেখতে পেয়েছেন ।

৫৬| ০৪ ঠা মার্চ, ২০১৭ রাত ১১:১৭

খায়রুল আহসান বলেছেন: বক্রক হলো আমার নিউ ভোক্যাবুলারী সবকিছু যারা বাঁকা চোখে দেখে তাহারাই বক্রক -- :)
বুঝলাম। বাংলা ভাষাটা দিনে দিনে সমৃদ্ধ হচ্ছে! ইনভেনশনটা অবশ্য যুতসই হয়েছে বলেই মনে হয়...

০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:২৮

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,



আপনি সহব্লগার শায়মার একটি পোস্টে আমার উদৃত একটি ইংরেজী ভার্সের ব্যাপারে জানতে চেয়েছেন ।
ভার্সটি কোনও কবিতা কিম্বা গান কিনা, আমার জানা নেই । অনেক আগের রিডার্স ডাইজেষ্ট এর "মাইন্ড রিডিং" সংখাটি থেকে নেয়া । দুঃখিত, এখানেই আপনার জানতে চাওয়া বিষয়টির জবাব দিতে হলো । কারন এটা আপনার সরাসরি চোখে পড়বে ।

৫৭| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১০:২১

সোহানী বলেছেন: আরে সত্যিই তো জী ভাই। এতো কঠিন প্রসব বেদনা, একমাত্র মা'ই বুঝতে পারে কি কঠিন কষ্ট।

অনেক অনেক ভালোলাগা আত্মকথন কবিতায়।

০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৪২

আহমেদ জী এস বলেছেন: সোহানী ,




হ্যাঁ.......... প্রসব বেদনা তিনিই বোঝেন যিনি ধারন করেন । দীর্ঘ সময় নিয়ে প্রসব বেদনা সুখকর বটে তবে এরকম ঘনঘন বেদনা ক্লান্ত করেই ছাড়ে ।

শুভেচ্ছান্তে ।

৫৮| ০৫ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৮

নেক্সাস বলেছেন: দুঃখিত কবিতা পড়ার সময় খেয়াল করিনি এটা আহ্মেদ জিএস ভাইয়ের লিখা। ভাব্লাম খলিল ভাইয়ের লিখা। সরি দাদা। কবিতা ভাল লাগলে পড়ি। অনেক সময় ব্লগার নাম দেখা হয়না।

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩১

আহমেদ জী এস বলেছেন: নেক্সাস ,



ভালো লাগলে পড়েন জেনে "দুঃখিত" শব্দটাকে বিদায় দিলুম ।

এককাপ চা না হয় একদিন খাইয়ে দিয়েন ..................

৫৯| ০৫ ই মার্চ, ২০১৭ রাত ১০:২৭

কালীদাস বলেছেন: আগুন পোস্ট ;) ঝড়ো কবিতা ;) সংগ্রামী বচন ;)
(আরও কয়েকটা জিনিষ কওয়া যায়। মাথায় আইতাছে না এখন।)

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:০১

আহমেদ জী এস বলেছেন: কালীদাস ,



আপনিই বা কম গেলেন কিসে ?
ছন্দ মিলিয়ে মন্তব্য করে গেলেন শেষে ।

৬০| ০৭ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৭

মানবী বলেছেন: দেবলীনাকে বলছি-

কবিতার মান ও গুন বিচার না করেই কবির ভালোবাসা আর কবি মনের প্রতি মনযোগ দিন তা নাহলে আমাদের মতো আপনার কপালেও মধুখেকো মাছি আর কচুরিপানার তকমা জুটে যাবে /:)

অনেক ধন্যবাদ আহমেদ জী এস।
আন্তরিক শুভকামনা রইলো:

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আহমেদ জী এস বলেছেন: মানবী ,



দেবলীনার হয়ে বলছি , আমার কপালে মধুখেকো মাছি আর কচুরিপানার তকমা জুটে যাবার সম্ভাবনা কম । কারন আমি কারো কবিতা বা লেখার মান ও গুন বিচার না করেই শুধু শুধু , "অসাধারণ- মুগ্ধ - ভালোলাগা - চ্রম হইছে " ইত্যাদি বলিনে যে আমাকে মধুখেকো মাছি বলা যাবে । যার লেখা আমার কাছে যে রকম মনে হয় , তাকে সে ভাবেই বলি , সাথে সমালোচনাও করি । এমনকি যেটাতে "ভালোলাগা" বলি সেটারও সমালোচনা করি প্রায়ই। এই যেমন আপনার মন্তব্যের কাঁটাছেঁড়া করলুম, এমন করে। কেন করি, তা এদিক সেদিকে করা আমার একাধিক মন্তব্য ও প্রতিমন্তব্যে বলা আছে ।

যদি কিছু তকমা জোটে , সেটা হবে; অভদ্র - পন্ডিত অঙ্কুরোদ্গম............. :D :)

মন্তব্যের আন্তরিকতা ভালো লাগলো ।

৬১| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

মনিরা সুলতানা বলেছেন: মধুখেকো মাছি আর কচুরিপানা দূরে থাক ,স্বাগত গঠন মূলক সমালোচনা !!
শুভ কামনা :)

০৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:২০

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা ,



আবারও ফিরে আসাতে ধন্যবাদ ।
সব অসুন্দর দূরে থাক , দূরে যাক যতো সংঘাত ।

৬২| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

প্রামানিক বলেছেন: গঠন মূলক লেখার জন্য ধন্যবাদ।

১১ ই মার্চ, ২০১৭ রাত ৮:০৬

আহমেদ জী এস বলেছেন: প্রামানিক ,




ধন্যবাদ আপনাকেও এই মন্তব্যের জন্যে ।
কেমন আছেন আপনি ?

৬৩| ১০ ই মার্চ, ২০১৭ রাত ১১:১২

ফারিহা নোভা বলেছেন: ৬ষ্ঠ বছর পূর্তির শুভেচ্ছা :)

১১ ই মার্চ, ২০১৭ রাত ৮:২১

আহমেদ জী এস বলেছেন: ফারিহা নোভা ,




আপনাকে অজস্র ধন্যবাদ, এই অধমের ক'বছর হলো এখানে তা আপনার চোখ এড়ায়নি দেখে ।
ভালো থাকুন । শুভেচ্ছা রইলো আগামী দিনগুলোরও ।

৬৪| ১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১৯

দীপান্বিতা বলেছেন: দারুন!

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৫৬

আহমেদ জী এস বলেছেন: দীপান্বিতা ,



অনেকদিন পরে ।

ধন্যবাদ লেখাটি দেখেছেন বলে ।

৬৫| ১২ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৮

শরতের ছবি বলেছেন:

বাহ দারুন কবিতার উদ্দেশ্যটা ।

'মধুখেকো মাছিও জুটে যায় কিছু, কচুরীপানার মতো
থাকে ঘিরে । বলে , লিখেছেন খাসা ; অতি সুন্দর !
কি করে লেখেন এসব, কী মন্তর ? '

কথাগুলো মোটেও অর্থহীন না । কবিতটি সময়ের কথা বলেছে । একদম খাসা ।

১২ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৩২

আহমেদ জী এস বলেছেন: শরতের ছবি ,



লেখকের যে কোনও লেখার শরীর থেকে চাদরখানি সরিয়ে নিলে ভেতরে মলিন অন্তর্বাসের মতো পড়ে থাকা কিছু সত্য বেড়িয়ে আসেই ।
এই কবিতাটিও তেমনই । এর গায়ের চাদরখানি সরিয়ে নিলে যে সত্য মিলবে তা এই --
আসলে কবিতা তো আসে হেমন্তের ঝড়ো হাওয়ার মতো, কুঁড়ি ঝরিয়ে, বীজ ছড়িয়ে, মরা পাতার মতো ভাবনাগুলোকে উড়িয়ে দিয়ে । ইন্দ্রিয়সমূহের বিপুল ও সচেতন বিস্তারে অদৃশ্যকে দেখে দেখে, অশ্রুতকে শুনে শুনে , সব গরল আত্মসাৎ করে-- তবেই না হৃদয়ের ঝাঁপটি খোলে কবিতা ।
কবিতাখানি হওয়া চাই তেমনই ।

ভালোলাগলো মন্তব্যটুকু ।

৬৬| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪১

নীলপরি বলেছেন: গুচ্ছের অনর্থক শব্দের টেরি কেটে কেটে
পাঁচ মিনিটেই নেমে যায় কবিতা ।
ঠনঠন শব্দের জট , খটোমটো গা -গতর
তালগোল পাঁকানো, এবড়ো থেবড়ো এক একটা শরীর কবিতার,
পথে নামে । রেললাইনের মতো শুধু সোজা চলে
মেলেনা অর্থ কখনও কোনও কালে ।


সব কথাই বলে দিয়েছেন আপনি কবিতাতে
তাই শুধু ভালোলাগা রেখে গেলাম মন্তব্যটাতে ।

শুভকামনা । :)

১৩ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৩৭

আহমেদ জী এস বলেছেন: নীলপরি ,



স্বচ্ছ একটি মন্তব্য । ভালো লাগলো ।
শুভেচ্ছান্তে ।

৬৭| ০৬ ই জুলাই, ২০১৮ ভোর ৪:৩৯

কাওসার চৌধুরী বলেছেন:


"প্রসব বেদনা তিনিই বোঝেন যিনি ধারন করেন । দীর্ঘ সময় নিয়ে প্রসব বেদনা সুখকর বটে তবে এরকম ঘনঘন বেদনা ক্লান্ত করেই ছাড়ে।"

কবিতায় একরাশ ভাল লাগা। আজ আমার কমেন্টে এই লিঙ্কটা না দিলে এই কবিতাটি পড়া হতো না। ঘন ঘন প্রসব বেদনা, ঘন ঘন সন্তান জন্ম দান আর অল্প বয়সে সন্তানের মা হওয়া কোনটিই উপকারী নয়; কবিতার বেলায়ও একই নিয়ম প্রযোজ্য; তবে মা জননী যদি সুস্থ ফুটফুটে একটি সন্তান জন্ম দিতে চান এর বিকল্প নেই।।

০৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৫

আহমেদ জী এস বলেছেন: কাওসার চৌধুরী ,




ধন্যবাদ মন্তব্যের জন্যে ।
ঘনঘন সন্তান প্রসব বেদনা, না মায়ের ও সন্তানের জন্যে মঙ্গলকর ; না মঙ্গলকর ঘনঘন কবিতার প্রসব বেদনা , কবি ও কবিতার জন্যে ।
সময় নিয়ে সব প্রসব বেদনাই ভালো ফলদায়ক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.