নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

সাময়িক পোস্ট .........

২২ শে মে, ২০১৯ সকাল ১০:০৯

উপস্থিত সহ-ব্লগারগণ ,




ব্লগের সদর দরজায় এরকম একটি ব্যানার দেখতে পাচ্ছি ----



এখানে ব্লগটিকে লেখাপড়ার একটি শক্তিশালী মাধ্যম বলা হয়েছে। ঠিক যাচ্ছেনা যেন!
আসলে ব্লগে কি কেউ লেখাপড়া করতে আসেন ? নাকি জানতে, জানাতে, মত বিনিময়ের জন্যে আসেন?

আমার মনে হয় লেখাপড়া শব্দটি বাদ দিয়ে " মত-বিনিময়" বা অন্য কিছু হওয়া বাঞ্ছনীয়। আপনাদের কি মনে হয় ?

আশা করি, আপনাদের সুচিন্তিত মতামত ব্লগ কর্তৃপক্ষ সহৃদয় বিবেচনায় নেবেন।

মন্তব্য ৯২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৯২) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:১৪

আর্কিওপটেরিক্স বলেছেন: শব্দটি পড়ালেখা

আমার মতে মতবিনিময় বা আলাপ-আলোচনা বা মুক্তচিন্তা বা যুক্তিযুক্ত আলোচনা হলে ভালো হতো।

কতৃপক্ষের অপেক্ষায় রইলাম.....

২২ শে মে, ২০১৯ সকাল ১০:২০

আহমেদ জী এস বলেছেন: আর্কিওপটেরিক্স,




হা...হা..হা.. আমিও তাহলে "পড়ালেখায়" ফাঁকি দিয়েছি ? :P :(( :(

২| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:১৮

ভুয়া মফিজ বলেছেন: কি আশ্চর্য!!!!!!

আমি ব্লগে সবসময় প্রথমেই ব্যানার দেখি। গতকাল ''লেখাপড়া'' দেখে একটু হেসেছি মনে মনে। কেমন একটা একাডেমিক গন্ধ আছে ব্যাপারটাতে। তবে ভেবেছি, থাক....এটা এমন কোন ব্যাপার না। এখন দেখি আপনিও এটা খেয়াল করেছেন।

আপনার প্রস্তাবটা ''লেখাপড়া'' এর চেয়ে ভালো। চিন্তা করলে হয়তো আরো কিছু পাওয়া যেতে পারে। তবে, ''লেখাপড়া'' বাদই দেয়া উচিত। :)

২২ শে মে, ২০১৯ সকাল ১০:৩৪

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




পড়ালেখা যে আমরা কেউ করিনি তা আর্কিওলজিষ্ট ঠিকই মন্তব্য খুঁড়ে বের করে ফেলেছে....... :) :||

৩| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:২২

ভুয়া মফিজ বলেছেন: আর্কিওপটেরিক্স বলেছেন: শব্দটি পড়ালেখা ।

ঠিক, আপনার তালে তালে আমিও ''লেখাপড়া'' বলে ফেলেছি। কড়া দৃষ্টি @আর্কিওপটেরিক্স!!!! =p~

২২ শে মে, ২০১৯ সকাল ১০:৫২

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,



তালে তালে "লেখাপড়া"ই হয় । পড়ালেখা হয়না! ;) :||

ঐ যে গানই তো আছে -

ইস্কুল খুইলাছে রে মাওলা.....
শিনায় শিনায় লেহাপড়া....

৪| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:২৬

তারেক_মাহমুদ বলেছেন: পড়ালেখা শব্দটা পরিবর্তন করা উচিত

২২ শে মে, ২০১৯ সকাল ১১:১৬

আহমেদ জী এস বলেছেন: তারেক_মাহমুদ,




হুমমমমম.. পড়ালেখা শব্দটি ব্লগের বেলাতে যায়না।

একটা সাজেশান দিতে তো পারতেন ? :||

৫| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:৩২

ভুয়া মফিজ বলেছেন: ''পেশা, বয়স, মত-ভিন্নমত ও ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্বজুড়ে বাংলা ভাষাভাষিদের বাংলায় পারস্পরিক মিথস্ক্রিয়ার একটি শক্তিশালী মাধ্যম''......এমনটা হতে পারে।

২২ শে মে, ২০১৯ সকাল ১১:৪২

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ ,




এটা চমৎকার এবং যথাযথ হয়েছে।

৬| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:৫৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: অজ দিয়ে হাল চাষ হয় না

২২ শে মে, ২০১৯ দুপুর ১২:০৭

আহমেদ জী এস বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া !




হাল চাষের অলি-গলি জানলে, আঙুল দিয়েও হাল চাষ করা যায়............. :|

তা হাল চাষ করতে না পারার জন্যে পাঠকের একটা প্রতিক্রিয়া দিয়ে যাবেন না !!!!!!! :P

৭| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:৫৮

মুক্তা নীল বলেছেন:
পড়ালেখা শব্দটি ঠিক মানায় না। আমি তো খেয়ালই করিনি। এটা অবশ্যই পরিবর্তন করা উচিত।

২২ শে মে, ২০১৯ দুপুর ১২:৫১

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,




হুম...তাই! পরিবর্তন করা উচিৎ।
তাই তো কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষনের চেষ্টা।

৮| ২২ শে মে, ২০১৯ সকাল ১০:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: দেইখেন ব্লগার চাঁদগাজী আবার লেখাপড়া, পড়ালেখা নিয়ে প্রশ্ন-ট্রশ্ন ফাঁস জেনারেশন টেনে না আনেন :P

২২ শে মে, ২০১৯ দুপুর ১:২০

আহমেদ জী এস বলেছেন: আর্কিওপটেরিক্স,





হা.........হা........... বলা যায়না :(

৯| ২২ শে মে, ২০১৯ সকাল ১১:০১

সেলিম আনোয়ার বলেছেন: বাংলা কবিতা লিখার ও গল্প কবিতা পড়ার ....আমার ক্ষেত্রে তেমনটি।

২২ শে মে, ২০১৯ দুপুর ১:৩৩

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার,




আপনার ক্ষেত্রে তেমনটি হলেও অনেকের ক্ষেত্রে তা বিবিধ বিষয় নিয়ে এক আলাদা বিশ্বকোষ।
শব্দগত অর্থে নয়, ভাবগত অর্থে ভাবুন................

১০| ২২ শে মে, ২০১৯ সকাল ১১:০৮

নয়া পাঠক বলেছেন: শব্দটি পড়ালেখা না লিখে লেখা উচিত "শিক্ষা ও মতবিনিময়" হলে মনে হয় দারুণ হতে পারে।

২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

আহমেদ জী এস বলেছেন: নয়া পাঠক,




হ্যা.. হতে পারে এটাও।

১১| ২২ শে মে, ২০১৯ সকাল ১১:৫৫

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: বাংলায় যোগাযোগ ও যেকোন আদর্শ বিষয়ে আলোচনার মাধ্যম।

২২ শে মে, ২০১৯ রাত ৮:২০

আহমেদ জী এস বলেছেন: তাজেরুল ইসলাম স্বাধীন,




মন্তব্যের জন্যে ধন্যবাদ। ব্যানারের লেখাটি যে পড়তে বা শুনতে বেখাপ্পা মনে হচ্ছে মন্তব্যটিতে তারই সায় মিললো।

১২| ২২ শে মে, ২০১৯ দুপুর ১২:১৫

আপেক্ষিক মানুষ বলেছেন: উঁহু সামুর আগে ব্যানারটাই সুন্দর ছিল, রিক্সার ছবিটা অসাধারণ।

২২ শে মে, ২০১৯ রাত ৮:২৭

আহমেদ জী এস বলেছেন: আপেক্ষিক মানুষ,



ব্যানারটির অঙ্গসজ্জা নিয়ে কথা হচ্ছেনা, হচ্ছে ব্যানারের লেখাটি নিয়ে।
তারপরেও বোঝা গেলো এটা আপনার মনঃপুত হয়নি।

১৩| ২২ শে মে, ২০১৯ দুপুর ১২:১৯

নতুন নকিব বলেছেন:



আরেকটু শ্রুতিমধুর, আরেকটু পরিপক্ক কোনো শব্দের প্রয়োগ বিষয়টিকে ফুটিয়ে তুলতে সহায়তা করবে।

বিষয়টি লক্ষ্য করেছিলাম গতকালই। আপনি সামনে নিয়ে এসেছেন বলে ধন্যবাদ।

২২ শে মে, ২০১৯ রাত ৮:৫১

আহমেদ জী এস বলেছেন: নতুন নকিব,



মন্তব্যে বোঝা যাচ্ছে ব্যানারের লেখাটি তেমন পরিপক্ক মনে হয়নি। দেখা যাক কর্তৃপক্ষ শেষমেশ কি বলেন ! যদিও মাননীয় প্রধান মডারেটের কিছু বলে গেছেন তার মন্তব্যে।

অনেকদিন পরে আমার লেখায় আপনাকে দেখে ভালো লাগছে।

১৪| ২২ শে মে, ২০১৯ দুপুর ১২:২৬

জাহিদ অনিক বলেছেন:


না না না না না, এ হতে পারে না !
আমি এখানে আসিই পড়াশোনা করতে করতে ক্লান্ত হয়ে গেলে, এখন এখানে এসেও যদি পড়াশোনা করতে হয়ে তবে তো বলতেই হবে, টকের জ্বলায়া পালিয়ে এলাম, তেঁতুল তলায় বাস !

২২ শে মে, ২০১৯ রাত ৯:০৩

আহমেদ জী এস বলেছেন: জাহিদ অনিক,




হা...হা... সবখানেই শিনায় শিনায় লেহাপড়া................... 8-|

১৫| ২২ শে মে, ২০১৯ দুপুর ১২:৪০

আকতার আর হোসাইন বলেছেন: আর্কিওপটেরিক্স বলেছেন: শব্দটি
পড়ালেখা ।
আমার মতে মতবিনিময় বা আলাপ-
আলোচনা বা মুক্তচিন্তা বা যুক্তিযুক্ত
আলোচনা হলে ভালো হতো।
কতৃপক্ষের অপেক্ষায় রইলাম.....

সহমত..

২২ শে মে, ২০১৯ রাত ৯:১৯

আহমেদ জী এস বলেছেন: আকতার আর হোসাইন,




আপনার মন্তব্যের সাথে সহমত আর কর্তৃপক্ষের অপেক্ষায় আমরাও রইলুম.....

১৬| ২২ শে মে, ২০১৯ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: যা লেখা আছে, ঠিকই আছে।

২২ শে মে, ২০১৯ রাত ৯:৩৮

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,



হয়তো.... :|| B:-)

১৭| ২২ শে মে, ২০১৯ দুপুর ১:১৯

করুণাধারা বলেছেন: আসলে ব্লগে কি কেউ লেখাপড়া করতে আসেন ? নাকি জানতে, জানাতে, মত বিনিময়ের জন্যে আসেন?


আমার পছন্দ জানতে, জানাতে,এই কথাটা।

২২ শে মে, ২০১৯ রাত ১০:২৭

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা ,




এটা তো ঠিকই, ব্লগে আমরা কেউ লেখাপড়া করতে আসিনে।
হ্যা ... এটা মনে হয় স্বীকার্য্য যে, ব্লগকে এককথায় যে অর্থে আমরা দেখি বা ব্লগের যে ভূমিকা তার সাথে ব্যানারের লেখাটি সাযুজ্যপূর্ণ হয়নি।

ধন্যবাদ সাময়িক লেখাটির সাথে সহমত প্রকাশে।

১৮| ২২ শে মে, ২০১৯ দুপুর ১:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: সহমত ।
পড়ালেখা করমু ক্যান এই বুড়াকালো.....
সামু তো আর ইউনিভার্সিটি না..... এসব হলে আবার খবর আছে, দলাদলি ক্ষমতার লড়াই হপে ।

তার চেয়ে আপনার প্রস্তাবটি উত্তম।
মত বিনিময় অথবা মত প্রকাশের মাধ্যম
অথবা প্রতিভা উন্মেষ হাহাহাহাহহা

২৩ শে মে, ২০১৯ সকাল ৯:৩০

আহমেদ জী এস বলেছেন: কাজী ফাতেমা ছবি,




হেইডাই তো কতা - এই বুড়াকালো পড়ালেহা ভালো লাগে ? :P

হা..হা... ইউনিভার্সিটিতে পড়ালেখা হয় না, ছাত্রছাত্রীরা পড়ালেখা করেনা। সামুতে পড়ালেখা হয়। ব্লগাররা পড়ালেখা করে :( :|

যাকগে, আপনার একটি মতামত পাওয়া গেল।

১৯| ২২ শে মে, ২০১৯ দুপুর ২:২৬

সাাজ্জাাদ বলেছেন: বর্তমান প্রেক্ষাপটে ঠিকই আছে। চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে না দিলে সরকার বুঝবে না যে আমরা কি করছি।
আমরা শুধু "লেখাপড়া"-ই করি। :P

২৩ শে মে, ২০১৯ সকাল ১০:১০

আহমেদ জী এস বলেছেন: সাাজ্জাাদ,



হুম...অতিশয় বুদ্ধির নজীর! :||

সরকারের চোখে আঙুল তো পাবলিকেরা সারক্ষনই দিয়ে রাখছে। আর এই আঙুলের গুতাগুতিতেই তো সরকারের চোখ অন্ধ হয়ে
গেছে। তাই দেখছেনা কিছুই......... :P

২০| ২২ শে মে, ২০১৯ দুপুর ২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এখানে আসলে বুঝাতে চাওয়া হয়েছে এখানে কেউ পোষ্ট পড়তে আসেন আবার অনেকেই লিখতে আসেন। তাই পড়া লেখা বলা হয়েছে। :)

পড়াশোনা যে করতে এখানে আসেন না, এই তথ্যটিও পুরো সঠিক নয়। সামহোয়্যারইন ব্লগ তার ব্লগারদের কল্যানেই বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগ- যেখানে নানান বিষয়ে অনেক নতুন নতুন লেখা, দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয়। ফলে অনেকেই আছেন, বাংলা ভাষায় কোন বিষয়ে বিস্তারিত জানতে এই ব্লগে আসেন।



২৩ শে মে, ২০১৯ সকাল ১১:১১

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা,





কেন "পড়ালেখা" শব্দটি দিয়েছেন তা বোধহয় অনেকটাই বুঝতে পেরেছি।

তারপরেও কথা থাকে। পড়ালেখা বা লেখাপড়া বলতে আমরা প্রথমেই একাডেমিক কিছুর গন্ধ পাই। যেটা শুধুই "পড়া" আর "লেখা" বোঝায় না। "পড়াশোনা" করার কথা বললেও মাথায় ঐ স্কুল-কলেজের ছবিটাই ভেসে ওঠে, প্রথাগত বই-পুস্তকই ভাসে চোখে ।
আপনিও তো বলেছেন- অনেক নতুন নতুন লেখা, দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয়। ফলে অনেকেই আছেন, বাংলা ভাষায় কোন বিষয়ে বিস্তারিত জানতে এই ব্লগে আসেন। এই কথাটির পেছনের ছবিটিতেও পড়ালেখার গন্ধ মাখানোও নেই। তাইনা ?
জানা, জানানো, বোঝা ইত্যাদির সাথে সম্ভবত " পড়ালেখা" শব্দটি মানানসই নয়।

আপনার এই কথার - "পড়াশোনা যে করতে এখানে আসেন না, এই তথ্যটিও পুরো সঠিক নয়।" পরে ধরেই নিচ্ছি
পড়াশোনা করতেও কেউ না কেউ আসেন এখানে। কিন্তু তর্কের খাতিরে যদি বলি, কে কে , কোন কোন কোর্সে এখানে পড়াশোনা করতে আসেন ? ব্লগ কোন কোন কোর্সের ক্লাশ নিয়ে থাকে ? সঠিক একটি জবাব মনে হয় পাওয়া যাবেনা।

যেহেতু আপনি এখানে "মডারেটর" নন, একজন মন্তব্যকারী (ভুল বললুম কি ?) তাই আপনার এমন মন্তব্য সাদরে গ্রহন করেই বলি - আরও ভাবনা চিন্তার সুযোগ মনে হয় আছে সকলের।

আসলে আপনাকে এখানে দেখে আশান্বিত হয়েছি। হয়তো অনেকেই হয়েছেন।

২১| ২২ শে মে, ২০১৯ দুপুর ২:৫৬

টারজান০০০০৭ বলেছেন: একটা সময় উচ্চতর শিক্ষা ও গবেষণা লইয়া কিছু শিক্ষামূলক পোস্ট আসিত। সেসময় রাগিব ভাই সহ অনেক নামিদামি শিক্ষক, গবেষক ব্লগিং করিতেন। এখন শিক্ষা বা গবেষণামূলক পোস্ট আসে না !

আসিলে খ্রাফ হইতো না ! আমার মতন টারজান কিছু শিখিতে পারিত !

২৩ শে মে, ২০১৯ দুপুর ১২:২৩

আহমেদ জী এস বলেছেন: টারজান০০০০৭,




হুম....... শিখতে পারা এক জিনিষ আর পড়ালেখা করা আরেক জিনিষ।

ভালো ও উচ্চমানের ব্লগাররা এখনও আছেন । যারা নিভৃতে আছেন তারাও একসময় ফিরবেন এখানে সে আশায় থাকছি।

২২| ২২ শে মে, ২০১৯ বিকাল ৪:১০

নীল আকাশ বলেছেন: ভালো পোস্ট দিয়েছেন। পড়ালেখা করার জন্য আমরা এখানে আসি!! চমৎকার, এরপর ব্লগে আরও কত কিছু দেখব!!

২৪ শে মে, ২০১৯ সকাল ১০:২১

আহমেদ জী এস বলেছেন: নীল আকাশ,




ব্লগে তো জানার-শোনার-শেখার কতো কিছুই তো থাকে। থাকে মতামতের ভিন্নতা। এসব কিছুকেই মেনে নিতে হয়।

প্রচলিত ও সর্বজনগ্রাহ্য তাৎক্ষনিক যে অর্থ "পড়ালেখা" শব্দটি পাঠে বা শ্রুতিতে এলেই মনে হয়, আমি সে দিকেই ইঙ্গিত করেছি।
আপনারাও প্রায় সবাই-ই তাতে সাড়া দিয়েছেন। ধন্যবাদ সবাইকে।

২৩| ২২ শে মে, ২০১৯ বিকাল ৪:২৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

সর্বশেষ ব্লগার পুনর্মিলনী অনুষ্ঠানের কথা স্মরণ আছে নিশ্চয়। সেখানে উপস্থিত প্রত্যেক ব্লগারই ব্লগারদের উদ্দেশ্যে কিছু না কিছু বলেছিলেন; যদিও চালাকেরা অল্পতেই ফাঁকিবাজি করেছেন ;) । কিন্তু জি এস ভাই, আপনি হয়ত লক্ষ্য করে থাকবেন, সকলের আত্মিক প্রশান্তিগুলো। অধিকাংশরাই ব্লগে এসেছেন কোন কিছু জানার বা খোঁজার আগ্রহ নিয়ে; একথা তাদের জবান থেকেই আমরা শুনেছি। সেদিক থেকে এটা অবশ্যই জ্ঞানের এক বিরাট পাঠশালা। আমি সেটা খুবই বিশ্বাস করি, তবে পড়ালেহা শব্দ ছাড়াও কিন্তু এখানে অরো শৈল্পিকতাময় শব্দ এড করা যেত।


তাছাড়া বিভিন্ন সামাজিক আন্দোলনে এবং সাহিত্যের অগ্রণী ভূমিকায় আমাদের এই প্রিয় ব্লগের কৃতিত্ব অপরিসীম। মত প্রকাশের স্বাধীনতা তো আছেই৷ সো, শুধু পড়ালেখার শব্দে এই প্লাটফর্মকে আটকানো বেমানান মনে হচ্ছে।

২৪ শে মে, ২০১৯ সকাল ১১:০৯

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ তাজুল ইসলাম,




ঠিকই বলেছেন - এটা অবশ্যই জ্ঞানের এক বিরাট পাঠশালা। এবং আপনার এ কথার সাথেও একমত- অধিকাংশরাই ব্লগে এসেছেন কোন কিছু জানার বা খোঁজার আগ্রহ নিয়ে
"পাঠশালা" শব্দটিতে যে দ্যোতনা , সে দ্যোতনা কিন্তু নেই "পড়ালেখা" শব্দে।

আপনার মতামতের জন্যে ধন্যবাদ ।
শুভেচ্ছান্তে।

২৪| ২২ শে মে, ২০১৯ বিকাল ৪:২৮

এমজেডএফ বলেছেন: 'পড়ালেখা' শব্দটি নিয়ে সমস্যা হচ্ছে ভাবগত, কিন্তু 'বাংলাভাষাভাষি' - শব্দটি সম্পূর্ণ ভুল।
বিকল্প প্রস্তাব:
বিশ্বজুড়ে সর্বস্তরের বাংলাভাষী মানুষের জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত প্রকাশের শক্তিশালী মাধ্যম

২৪ শে মে, ২০১৯ সকাল ১১:২১

আহমেদ জী এস বলেছেন: এমজেডএফ ,



হ্যা...'পড়ালেখা' শব্দটি নিয়ে সমস্যা হচ্ছে ভাবগত। এটা অনুভব করতে পেরেছেন দেখে ভালো লাগলো।
আর যেহেতু বাংলা ব্যাকরণ খুব একটা জানিনে তাই 'বাংলাভাষাভাষি' শব্দটির সম্পর্কে কিছু বলার যোগ্যতা আমার নেই। অবশ্য ৩১ নম্বর মন্তব্যে গিয়াস উদ্দিন লিটন শব্দটিতে তার খটকার কথা জানিয়েছেন।

আপনার প্রস্তাবটিও কিন্তু যথেষ্ট সুন্দর। সহযোগিতার জন্যে ধন্যবাদ।

২৫| ২২ শে মে, ২০১৯ বিকাল ৪:৪৫

এমজেডএফ বলেছেন: বিকল্প প্রস্তাব ২:
বিশ্বজুড়ে সর্বস্তরের বাংলাভাষী মানুষের জ্ঞান, অভিজ্ঞতা এবং মতামত বাংলায় প্রকাশ ও জানার শক্তিশালী মাধ্যম।

২৪ শে মে, ২০১৯ সকাল ১১:৪৩

আহমেদ জী এস বলেছেন: এমজেডএফ,




এটাও সুন্দর বিকল্প।
বিশ্বজুড়ে সর্বস্তরের বাংলাভাষী মানুষের জ্ঞান, অভিজ্ঞতা এবং মতামত বাংলায় প্রকাশ ও জানার শক্তিশালী মাধ্যম।

২৬| ২২ শে মে, ২০১৯ বিকাল ৫:০৬

ঢাবিয়ান বলেছেন: পড়ালেখার বদলে ''মত বিনিময়'' অধিক মানানসই

২৪ শে মে, ২০১৯ সকাল ১১:৫৯

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




পোস্টের বক্তব্যের সাথে আপনার একাত্মতা প্রকাশের জন্যে ধন্যবাদ।

২৭| ২২ শে মে, ২০১৯ বিকাল ৫:১৯

নীলপরি বলেছেন: একমত আপনার সাথে । আবার এখানে মন্তব্যে কতৃপক্ষের পক্ষ থেকে যে যুক্তি দেওয়া হয়েছে সেটা পড়ার পর মনে হচ্ছে - 'মত বিনিময় এবং পড়া ও লেখা ' বললে কেমন হয় ?

পড়ালেখা আর পড়া ও লেখা - বললে অর্থটা বোধহয় একটু আলাদা দাঁড়ায় ।

বিষয়টা উপস্থাপনের জন্য অনেক ধন্যবাদ স্যর ।

শুভকামনা

২৪ শে মে, ২০১৯ দুপুর ১:১৩

আহমেদ জী এস বলেছেন: নীলপরি,



"পড়ালেখা আর পড়া ও লেখা - বললে অর্থটা বোধহয় একটু আলাদা দাঁড়ায় ।" একটু নয় অনেক আলাদা দাঁড়িয়ে যায়।
প্রচলিত ও সর্বজনগ্রাহ্য তাৎক্ষনিক যে অর্থ "পড়ালেখা" শব্দটি শুনলেই মনে উঠে আসে, "পড়া ও লেখা" শুনলে কিন্তু সেরকমটা হয়না।

আপনাদের প্রতিটি মন্তব্যই কিন্তু পোস্টের বক্তব্যের সাথে আপনাদের একাত্মতার কথাই বলে।

আপনার জন্যেও রইলো শুভকামনা।

২৮| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:০০

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা এক নম্বর কমেন্ট দাতা আর্কিওপ্টেরিক্স ভাইকে অশেষ ধন্যবাদ। বিষয়টা হলে পড়ালেখা।
ইতিমধ্যে যদিও কাভা ভাইয়ের মন্তব্যটিও পেয়ে গেছি। কাজেই বিষয়টির আর পরিবর্তন আছে বলে আমার মনে হয় না।


শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

২৪ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি,



আমাদেরও মনে হয়না................ :((

তবে বোঝা গেল, পোস্টের বক্তব্যের সাথে আপনারও সায় আছে।

শুভকামনা রইলো।

২৯| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


ব্যানার তৈরি একটা আর্ট-ওয়ার্ক, আর্টিষ্টের মনে যা আসে, সেটা প্রতিফলিত হয়।

২৪ শে মে, ২০১৯ রাত ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




তবে প্রতিফলনটা একটু কেমন কেমন যেন হয়ে গেছে..............

৩০| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম ।

পড়ালেখায় কেমন মাষ্টার ছাত্র ভাব চলে আসে!
মতবিনিময়ে বন্ধুত্বের ফ্লভার মেলে ;)

বাংলা ভাষাভাষি না বাংলা্ভাষী - এটা নজর দিন।

চলুক মতবিনিময় আসুক সুন্দর গঠনমূলক সমাধান

২৪ শে মে, ২০১৯ রাত ৯:৩১

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু,



"পড়ালেখায় কেমন মাষ্টার ছাত্র ভাব চলে আসে!"
হ্যা.... এমনি একটা ভাব চলেই আসে। কারন সেই জন্ম থেকেই পড়ালেখার কথায় এমন একটি ভাবের সাথেই আমরা সবাই-ই পরিচিত। অন্যথা খুব একটা নেই।

আপনার মন্তব্য পোস্টের বক্তব্যের সাথে একাত্মতার কথাই বলে।

মন্তব্যের জন্যে ধন্যবাদ। শুভেচ্ছান্তে।

৩১| ২২ শে মে, ২০১৯ রাত ৮:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সকল মন্তব্য পড়লাম।
'বাংলাভাষাভাষীর' এটা কি এক শব্দ? একটু খটকা লাগছে!

২৭ শে মে, ২০১৯ রাত ৮:৪৮

আহমেদ জী এস বলেছেন: গিয়াস উদ্দিন লিটন,




উত্তর দিতে বিলম্ব হওয়াতে দুঃখিত।

'বাংলাভাষাভাষীর' এটা কি এক শব্দ?
আমি ব্যাকরণ তেমন জানিনে। তবুও মনে হয় --- না!

৩২| ২২ শে মে, ২০১৯ রাত ৮:৪৩

বলেছেন: কোথায় যেন খাপছাড়া ----------

২৭ শে মে, ২০১৯ রাত ৯:৩১

আহমেদ জী এস বলেছেন: ল,




খাপছাড়া লেগেছে বলেই তো পোস্টটি দিতে হলো!

দেরীতে উত্তর দিলুম বলে দুঃখিত!

৩৩| ২২ শে মে, ২০১৯ রাত ৯:০৬

ANIKAT KAMAL বলেছেন: ‌বি‌শ্লেষণী চিন্তার গভীর যু‌ক্তি দি‌য়ে অ‌নেকটা বিভ্রান্ত ক‌রে কর‌ছেন ত‌বে ব‌লি বাংলা‌তে বল মা‌নে খেলার বল অাবার বল মা‌নে কথা বল তেম‌নি লেখাপড়া মা‌নে যা লি‌খে‌ছে তা‌ পড়ে দেখা লেখাপড়া মা‌নে প্রাথ‌মিক পড়া‌লেখা নয়, ধন্যবাদ

২৭ শে মে, ২০১৯ রাত ১০:৪৪

আহমেদ জী এস বলেছেন: ANIKAT KAMAL,




"বল মা‌নে খেলার বল অাবার বল মা‌নে কথা বল" । "বল" বলতে আরো অনেক কিছু বোঝায় যেমন প্রধানত - শক্তি। অর্থ নির্ভর করবে বাক্যে শব্দটির আগে পিছে কি আছে তার উপর।

একটুও বিভ্রান্ত মনে হয় করিনি কারন আপনিও মনে হয় জিন্দেগীতে "লেখাপড়া" বলতে "প্রাথ‌মিক পড়া‌লেখা"র বাইরে প্রথমেই অন্য কিছু অর্থে শব্দটাকে বোঝেন নি। আমরাও বুঝিনা। অবশ্য ভাবে সপ্তমীতে কতো কিছুই তো অর্থ করা যেতে পারে।

ধন্যবাদ মন্তব্যের জন্যে। উত্তর দিতে অনিচ্ছাকৃত দেরীর জন্যে দুঃখিত ।

৩৪| ২২ শে মে, ২০১৯ রাত ৯:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: পড়ালেখা শব্দটিকে উল্টিয়ে লেখাপড়া-ও বলা যায়।
এমন একটি গুণের আধার শব্দের
বিশেষ্য, বিশেষন, ক্রিয়াপদমুলক বহুবিদ অর্থও আছে ।
বিশেষ্য হিসাবে পড়াকে
অধ্যয়ন/ পাঠ/চর্চা/শিক্ষা//বিদ্যা/পঠণ
আর লেখাকে
লিখন, লেখন, পাতন ,বিরচন হিসাবেও ভাবা যায়।
আবার ক্রিয়া হিসাবে
শেখা/ শেখা/ অধ্যয়নকরা/পড়া/অনুশীলন/অধীতি
বিদ্যার্জন/ বিদ্যাভাস/ বিদ্যাদান/বিদ্যাজাহির/বিদ্যা বিনিময় প্রভৃতি কত কথাই না ভাবা যায় ।
তাই এতসব বিশেষ্য, বিশেষন,ও ক্রিয়ামুলক অর্থপ্রকাশকারী শব্দটি বহাল তবিয়তে এখানে
থাকার বিষয়টি বিবেচনার দাবী রাখে বলে মনে করি ।

তবে এ ব্লগের আরো অন্যসব গুনবাচক ও ক্রিয়ামুলক অর্থবোধক শব্দমালা
যথা মতবিনিময় / আলাপ-আলোচনা / মুক্তচিন্তা / যুক্তিযুক্ত আলোচনা
প্রভৃতি শব্দ সমুহও মোটা অক্ষরে এর সাথে যুক্ত রেখে সামু ব্লগের
পরিচিতিমুলক বাক্যটিকে আরো জুড়ালো করা যেতে পারে ।

ধন্যাবাদ, বিষয়টির উপরে একটি প্রাণবন্ত ও গঠণমুলক আলোচনার সুত্রপাত করার জন্য ।
পোষ্টের বক্তব্য ও এর মধ্যে ইতিমধ্যে সন্নিবেসিত মুল্যবান মতামতের সমাহার সে সাথে
নতুন নতুন আরো অনেক মুল্যবান মতামতের সমাবেশকে তালুবন্দি করার মানষে পোষ্টটিকে
প্রিয়তে তুলে রাখলুম । পোষ্টটির মুল্যবান গুণের কারণে একে সাময়িক অভিধা থেকে মুক্তি
দেয়ার জন্যও একটি অনুরোধ রেখে গেলাম ।

শুভেচ্ছা রইল

২৯ শে মে, ২০১৯ সকাল ১০:০৪

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,




"পড়ালেখা" শব্দটি নিয়ে অনেক পড়ালেখা করছেন এবং এখানে তা প্রকাশ করে এই পোস্টটিকে নিঃসন্দেহে জোড়ালো করেছেন। ধন্যবাদ।
মন্তব্যে আপনার এই কথাটি - "তাই এতসব বিশেষ্য, বিশেষন,ও ক্রিয়ামুলক অর্থপ্রকাশকারী শব্দটি বহাল তবিয়তে এখানে
থাকার বিষয়টি বিবেচনার দাবী রাখে বলে মনে করি ।" পোস্টের বক্তব্যকেই সমর্থন করেছে।
আসলে আর একটু বোধহয় ভাবার দরকার ছিলো বিষয়টি নিয়ে।

প্রিয়তে নেয়ার জন্যে কৃতজ্ঞ। তবে ক্ষমা চেয়ে নিচ্ছি, আপনার এই মন্তব্যে সাড়া দিতে অনিচ্ছাকৃত দেরী হওয়াতে।

শুভেচ্ছান্তে।

৩৫| ২২ শে মে, ২০১৯ রাত ১১:৩০

শেহজাদী১৯ বলেছেন: মত বিনিময়
আইডিয়া শেয়ার
বাংলা ভাষা এবং সাহিত্য চর্চা
সমসাময়িক তথ্য জানা ও জানানো
ইতিহাস, শিল্প জ্ঞান
এবং এ সকল কিছু পড়া ও লেখার মাধ্যমে প্রকাশ করবার স্থানই এই ব্লগটি।

২৯ শে মে, ২০১৯ রাত ৮:১০

আহমেদ জী এস বলেছেন: শেহজাদী১৯ ,




ব্লগ সম্পর্কে আপনার কথাগুলো যথার্থ। যদিও ব্যানারের কথা আপনার কথার ব্যাপকতা নিয়ে হাজির হয়নি।

আপনার এই মন্তব্যে সাড়া দিতে অনিচ্ছাকৃত দেরীর জন্যে ক্ষমাপ্রার্থী।

৩৬| ২৩ শে মে, ২০১৯ সকাল ১০:১৪

মনিরা সুলতানা বলেছেন: আমি ও আর্কিও' র সাথে একমত মতবিনিময় বা আলাপ-আলোচনা বা মুক্তচিন্তা বা যুক্তিযুক্ত আলোচনা

২৯ শে মে, ২০১৯ রাত ৮:৩৭

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা ,




আপনাদের মন্তব্যগুলো এই পোস্টের যথার্থতাই প্রমান করছে।
সাথে থাকার জন্যে ধন্যবাদ। তবে আপনার এই মন্তব্যে সাড়া দিতে অনিচ্ছাকৃত দেরী হওয়াতে দুঃখ প্রকাশই শুধু করতে পারি!!!!!

৩৭| ২৩ শে মে, ২০১৯ সকাল ১১:৩৭

তাসনুভা রায়া বলেছেন: পড়ালেখা বা (লেখাপড়া যাই হোক না কেন) শব্দটি আসলে এখানে অনুপযুক্ত

২৯ শে মে, ২০১৯ রাত ৯:১২

আহমেদ জী এস বলেছেন: তাসনুভা রায়া,



প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি উত্তর দিতে অনিচ্ছাকৃত বিলম্বের জন্যে।
আপনার মন্তব্যের সাথে সহমত।

৩৮| ২৩ শে মে, ২০১৯ দুপুর ১:২৩

সেলিম আনোয়ার বলেছেন: এ ব্লগের একেবারে শিরোনামের জায়গায় কোন কিছু লিখলে তা অনেক ভেবে চিন্তে লেখার প্রয়োজন আছে মনে করি। পড়ালেখা শব্দটি আমার কাছে ওখানে অনুপযুক্ত মনে হয়েছে। ব্লগে আমরা পারস্পরিক মত বিনিময় করি অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে নিজের অবস্থান ব্যখ্যা করি। আরো অনেক কিছু...পড়শুনা ব্লগিং এর মধ্যে কেমন জানি লাগছে।তবে অনেক অজানা জানা হয় ব্লগে এটা ঠিক...

০১ লা জুন, ২০১৯ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার,




"শিরোনামের জায়গায় কোন কিছু লিখলে তা অনেক ভেবে চিন্তে লেখার প্রয়োজন আছে মনে করি।"
সঠিক কথাটি বলার পাশাপাশি আপনি শিরোনামটিকে অনুপযুক্ত মনে করেছেন বলে ধন্যবাদ । আপনার মতো সকল মন্তব্যকারী ব্লগারদের মতামতটাও একই।
তবে পোস্টের সাথে আপনাদের সকলের সহমতটি অরণ্যে রোদন হয়েছে বলে মনে হয়। কিছু করার নেই! ওখানে আমাদের হাত নেই। আশা করি কর্তৃপক্ষের শুভবুদ্ধির উদয় হবে একদিন!


৩৯| ২৯ শে মে, ২০১৯ রাত ৮:১২

আর্কিওপটেরিক্স বলেছেন: সাময়িক পোস্টে কমেন্টের রিপ্লাই দিতে সাময়িক বিলম্ব হচ্ছে দেখছি :D

০৫ ই জুন, ২০১৯ রাত ৮:২৪

আহমেদ জী এস বলেছেন: আর্কিওপটেরিক্স,



সাময়িক নয়, বেশ বিলম্ব করে ফেলেছি যাতে একসাথে আপনাকে ঈদ মোবারকটাও জানাতে পারি। ;)

ঈদের শুভেচ্ছা..............


৪০| ০৫ ই জুন, ২০১৯ সকাল ৯:১১

নজসু বলেছেন:

০৫ ই জুন, ২০১৯ রাত ৯:১৯

আহমেদ জী এস বলেছেন: নজসু,




ধন্যবাদ।

আনন্দময় ঈদের শুভেচ্ছা আপনাকেও।

৪১| ০৫ ই জুন, ২০১৯ বিকাল ৪:১৮

ডঃ এম এ আলী বলেছেন:

০৫ ই জুন, ২০১৯ রাত ১১:৩৮

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,




ঈদের এই আনন্দ ঘিরে থাকুক আপনার আগামী দিনগুলোর শরীর জুড়ে।
ঈদ শুভেচ্ছা।

৪২| ০৮ ই জুন, ২০১৯ সকাল ৯:০২

খায়রুল আহসান বলেছেন: পাঠ ও প্রকাশের মাধ্যমে এক মুক্ত আলাপনের জায়গা সামু। লেখাপড়া বা পড়ালেখা যাই বলুন, এটা শুনলে অনেকেই এখানে আসতে চাইবে না!

০৯ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,



আসলেই লেখাপড়া বা পড়ালেখা যেটাই বলুন, শুনলে কেমন কেমন যেন স্কুল-মাদ্রাসার গন্ধ লাগে।
দেরীতে হলেও আপনার মতোন একজন ঋদ্ধ ব্লগারের মন্তব্যটি এই পোস্টের বিষয়বস্তুর যৌক্তিকতাকেই তুলে ধরেছে।
ধন্যবাদ।
শুভেচ্ছান্তে।

৪৩| ০৯ ই জুন, ২০১৯ রাত ৯:১২

সেলিম আনোয়ার বলেছেন: কে যেন বক্তব্য দিয়ে ৩০ কোটি শহীদের রক্তের বিনিময়ে অর্জিত ......পরে ভুল ধরিয়ে দেয়ার পরও বক্তা চিৎকার দিয়ে বললেন একটাও কমাতে পারবো না ;) .....সেরকম হলে কি আর করা। ব্লগ আমাকে আনন্দ দেয় নির্মল আনন্দ। :)

০৯ ই জুন, ২০১৯ রাত ৯:২২

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার,




হা...হা...হা.. জবর মন্তব্য।

সমঝদার আদমীকো ইশারা হি কাঁফী....।

৪৪| ০৯ ই জুন, ২০১৯ রাত ১১:৪৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: বিষয়টা আগে মাথায় আসেনি।
ভাই ২০ নং কমেন্ট কিন্তু কমেন্ট নয় যেন শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা চালানো হল :P ;)

১০ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

আহমেদ জী এস বলেছেন: :):):)(:(:(:হাসু মামা,




অনেকটা তাই , শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা ।
যাই হোক মন্তব্যের জন্যে ধন্যবাদ।

ভালো থাকুন।

৪৫| ২৬ শে জুন, ২০১৯ রাত ৩:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: একমত হয়ে গেলাম আপনার সাথে, পড়া লেখা'র স্থলে 'বাংলা ভাষা সমৃদ্ধি ও প্রতিভার বিকাশ' কাথাগুলোও হতে পারে (আমি বোঝাতে চেয়েছি যে 'পড়ালেখা' শব্দটি বেমানান মনে হচ্ছে)

ভালো জিনিস লক্ষ করেছেন।

২৬ শে জুন, ২০১৯ রাত ৯:০৩

আহমেদ জী এস বলেছেন: নাঈম জাহাঙ্গীর নয়ন,




একমত হওয়াতে ধন্যবাদ।

৪৬| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১২:২২

কথার ফুলঝুরি! বলেছেন: বিষয়টি আমিও খেয়াল করেছিলাম একদম মনের কথাটিই লিখে দিয়েছেন । পড়ালেখা শব্দটি দিয়ে সাধারণত একাডেমিক পড়াশোনা টাকেই মিন করে । সাহিত্য বা অন্যান্য পড়া ও লেখার ক্ষেত্রে শব্দটি ঠিক যায়না ।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৪২

আহমেদ জী এস বলেছেন: কথার ফুলঝুরি!




বিলম্ব হলেও সহমত ও সহমর্মিতা জানানোর জন্য ধন্যবাদ।
কিন্তু কাকস্য পরিবেদনা......................... :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.