নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

ফুল নেবে গো..................( গোলাপ রহস্য)

১৫ ই জুন, ২০২১ রাত ১১:৪৭



বিশ্ব জুড়ে জুন মাসটিকে বলা হয় গোলাপের মাস। এই জুনকে স্মরণে লেখাটি উৎসর্গিত।


ফুল ভালোবাসেন না এমন মানুষ সম্ভবত নেই । ফুলের জন্যে ভালোবাসা কেমন হবে, কবি সত্যেন্দ্রনাথ দত্ত সেই সত্য কথাটিই লিখে গেছেন এমন করে -
“জোটে যদি মোটে একটি পয়সা
খাদ্য কিনিয়ো ক্ষুধার লাগি,
দুটি যদি জোটে অর্ধেকে তার
ফুল কিনে নিয়ো, হে অনুরাগী!”

কিন্তু আমরা কি সবাই ফুল কিনি ? কেউ কেউ বিশেষ দিনের স্মরণে, কেউ কোন পর্ব উপলক্ষ্যে, কেউবা ভালোবাসার মানুষটির জন্যে সাধারণত ফুল কিনে থাকেন। অল্প সংখ্যক কেউ সৌন্দর্য্য বাড়াতে বা শখের বশে ফুলের বাগান করেন, কেউ কেউ অন্যের বাগান থেকে ফুল ছিঁড়ে বা কুড়িয়ে এনে কারো জন্যে মালা গাঁথেন।
কিন্তু শুধু ফুলকে ভালোবেসে ফুল কিনেছেন এমন মানুষ খুব কম। কিনুন আর না কিনুন ফুলকে ভালোবাসার মানুষের কিন্তু অভাব নেই।

ভালোবাসা,পবিত্রতা আর সৌন্দর্যের প্রতীক যে ফুল, সেকথা নতুন করে বলার কিছু নেই। ফুলের রং-রূপ-গন্ধ নিয়ে একেকজনের অভিব্যক্তি এক এক রকমের। সবাই হয়তো সব ফুলকেই ভালোবাসেন না । কিন্তু গোলাপ ফুল ভালোবাসেন না, এমন মানুষ আছে কি ?

কবি হেলাল হাফিজ লিখে গেছেন -“ তোমার জন্য সকাল, দুপুর তোমার জন্য সন্ধ্যা/ তোমার জন্য সকল গোলাপ এবং রজনীগন্ধা ”।
তাহলে আমাদের সকাল -দুপুর- সন্ধ্যার জন্যে হরেক রংয়ের গোলাপ কি কথা নিয়ে আসে দেখা যাক একটি একটি করে -

সাদা গোলাপ


সব চেয়ে পুরাতন এবং সবচেয়ে আধুনিক। এর শুভ্র সাদা রং নিষ্পাপতা আর পবিত্রতার ঘোষনা দেয় । একারনেই মনে হয় বাইরের দেশে বিয়ের কনেরা শ্বেতশুভ্র বসন পড়েন। আর খৃষ্টান সম্প্রদায়ের যাজকেরাও বিশেষ দিনগুলোতে তেমনি সাদা পোষাকে আবির্ভূত হন। আমাদের মাঝেও পবিত্র দিনগুলোতে সাদা পায়জামা পাঞ্জাবী পড়ার প্রবনতা বেশ । কোনও শুভ কিছু কর্মযজ্ঞ শুরুর আগে শ্বেত কপোত উড়িয়ে দিতেও দেখা যায়।
সাদা কিন্তু আবার বিশ্বস্ততা ও আনুগত্যের প্রতীকও বটে। তাই যুদ্ধক্ষেত্রে আত্মসমর্পণে সাদা পতাকা তুলে ধরা হয়।
বিয়ের আসরে সাদা গোলাপেরই জয়জকার। এক্ষেত্রে সাদা গোলাপের অর্থ -অচেনা, অজানা এক ভালোবাসা পূর্ণ হৃদয়ের কাছে আসা, যেখানে দু’টি প্রান এক পবিত্রতার বন্ধনে আবদ্ধ হওয়ার অপেক্ষায়।
বিভিন্ন শেড এর সাদা গোলাপ দেখতে পাবেন আপনি। একদম দুধ ধপধপে সাদা থেকে শুরু করে ক্রীম, মুক্তো, মেঘ, গোলাপী, রূপালী এমনকি আইভরির নানান শেড পর্যন্ত।

TAFFETA.............লতানো গাছে মাখন সাদা গোলাপ

PRINCESS OF WALES
মুক্তো সাদা

MEMOIRE
শুভ্র সাদা

LAND OF THE LONG WHITE CLOUD
মেঘ ধপধপে সাদা

LOVE ME DO
মিষ্টি গন্ধ নিয়ে হলুদাভ আভা যুক্ত সাদা ।

SILVER FERN
রুপোলী সাদা

KISS THE BRIDE
গোলাপী আভা ছড়ানো সাদা

Ivory
শ্বেত শুভ্র সাদা

লাল গোলাপ


“ আই লভ য়্যু” বললেই একটি লাল গোলাপের ষ্টিকের কথা মনে পড়বে আপনার।
লাল গোলাপ শুধু ভালোবাসারই ফুল নয়, এটা সম্মান, সাহস, অভিনন্দন আর আবেগের প্রতীকি ফুলও বটে।
উচ্ছাস, উদ্দীপনা, উত্তেজনা আর হৃদয়ের উষ্ণতার ছোঁয়া মাখানো থাকে লাল রংয়ে। একটি লাল গোলাপ ফুলে সেই উচ্ছাসটাই, সেই উষ্ণতাই থাকে। তাই হয়তো হাটু মুড়ে একটি লাল গোলাপের ষ্টিক প্রিয় কারো হাতে তুলে দিতে ইচ্ছে জাগে। নিভৃতে প্রিয়ার কালো কেশের খোঁপায় একটি লাল গোলাপ গুজে দিতে বাসনা হয় আপনারও। ভালোবাসা দিবসে আপনি ভালোবাসার মানুষটিকে সম্ভবত একটি লাল গোলাপ কুঁড়ি দিয়ে থাকেন!

লাল গোলাপ কুঁড়ি।
উৎসাহ আর অভিনন্দন জানাতেও একটি লাল গোলাপ প্রতীক হিসেবে কাউকে দেয়ার রীতিও প্রচলিত আছে। আপনাদের হয়তো মনে আছে, একসময় টিভিতে শফিক রেহমান (যায় যায় দিনের প্রাক্তন সম্পাদক) “লাল গোলাপ” নামে একটি অনুষ্ঠান করতেন যেটা বেশ জনপ্রিয় হয়েছিলো। সেখানে অতিথিকে একটি লাল গোলাপের ষ্টিক দেয়া হতো।

ওদিকে আবার “লাল” রক্ত আর আগুনের রং হলেও যুদ্ধক্ষেত্রে, পথের সংগ্রামে-মিছিলে আপনি কিন্তু লাল গোলাপের কথা ভাবেন না! রক্তের শপথ নিয়ে কিম্বা লাল সালাম দিয়ে থাকেন কিন্তু কখনই লাল গোলাপ তুলে ধরেন না। ভালোবাসা আর যুদ্ধ কখনই এক নয়!

“নাম রেখেছি বনলতা” র মতো রংয়ের মেলায় এসব গোলাপেরও আছে নানা রকমের নাম। তারই কিছু -

Rose Madame Delbard,

kardinal red

Mister-Lincoln

গোলাপী গোলাপ

লজ্জা পেলে প্রিয়ার গালে যে আভা ফোটে রংয়ের সে রকম রং নিয়েই ফোটে “পিংক রোজ” বা “গোলাপী গোলাপ”। সম্ভবত এটা হলো দেয়া-নেয়ার রং। রোমাঞ্চের তো বটেই। স্নিগ্ধতার আরেকটি প্রতীক হলো এই গোলাপী রংয়ের গোলাপ। অনেক পাপড়ি নিয়ে ঘন বুনটের এই ফুলটি যেন একটি চুমুর মতো পেলব, স্নিগ্ধ!

আনন্দ আর সুখের বার্তাও বয়ে আনে “গোলাপী গোলাপ” । প্রশংসা আর কৃতজ্ঞতার রংও বটে এই ফুল।
বিভিন্ন শেড এর গোলাপী গোলাপ এক একটি আলাদা অর্থ বহন করে এবং ইঙ্গিত পূর্ণ, যেমন হালকা গোলাপী রংয়ের “লেডী ডায়না” নামের “পিংক রোজ” টি আবেগ এর রং।



“লেডী ডায়না” গোলাপের দু’টো প্রকারভেদ।

মাঝারী গাঢ় বা গাঢ় গোলাপী হলো সহানুভূতির প্রকাশ। আর জীবনে তেমন কারো আগমনে আপনি যে কতোটুকু কৃতজ্ঞ তা ইঙ্গিতে বোঝাতে একটি গাঢ় গোলাপী গোলাপ দেয়াই যথেষ্ট।

গাঢ় গোলাপী গোলাপ।

মাঝারী গাঢ় গোলাপী গোলাপ।

কমলা রং গোলাপ


জীবন, শক্তি, কামনা, উৎসাহ আর গর্বের প্রতীক হলো কমলা রংয়ের গোলাপ। এর নয়ন কাড়া কমলা রং আপনার কামনাকে উদগ্র করে দেবে, সন্দেহ নেই। বিদায়ী সূর্য্যের রোমাঞ্চকর ও শিহরণ জাগানিয়া কমলা রং যেন জীবনবোধেরই অংশ যেখানে থাকে বেঁচে থাকার উৎসাহ আর তার আয়োজনের গর্ব। কোনও ভালো কিছু কাজ শুরু করতেও প্রতীক হিসেবে কমলা রংয়ের গোলাপের আবেদন কম নয়।

প্রবল অনুরাগ আর বন্ধুত্বের মাঝামাঝি কিছু আবেগকেও প্রতিনিধিত্ব করে এই রং তাই কমলা রংয়ের গোলাপ আপনার অনুরাগ কিম্বা বন্ধুত্বের প্রতীক । আমাদের দেশে এখন বেশ কমলা গোলাপ পাওয়া যায় কিন্তু জানিনে কারো প্রতি অনুরাগ বা বন্ধুত্ব বোঝাতে এই গোলাপ উপহার দেয়া হয় কিনা! নিজের জীবনীশক্তির পরিচয় দিয়ে কেউ কারো হাতে এক গোছা কমলা রংয়ের গোলাপ তুলে দেয় কিনা!

এক গুচ্ছ লাল গোলাপের মতো ডগমগে রোমান্স হয়তো এতে নেই কিন্তু সতেজ -কোমল-স্নিগ্ধ ভালোবাসার কথা বোঝাতে এর জুড়ি নেই। ভালোবাসা দিবসে লাল গোলাপের একটি চমৎকার পরিবর্ত হতে পারে কমলা রংয়ের গোলাপ। কারন এই রংয়ে লুকিয়ে আছে ভালোবাসা চাইবার একটি অনুচ্চারিত আকাঙ্খা ।

Brilliant Orange

Vermillion orange

হলুদ গোলাপ



এই একটিমাত্র গোলাপের রংয়ে কোনও রোমান্সের ছোঁয়া নেই। হলুদ রংয়ে শুধু আছে যত্নশীলতার আভাস।
অবশ্য অনেক আগে হলুদ গোলাপকে ধরা হতো ঈর্ষা ও লোভের প্রতীক হিসেবে । জর্মন সংস্কৃতিতেও একসময় একটু অন্যভাবে হলুদ গোলাপকে অবিশ্বস্ততা আর মরণপন ভালোবাসার প্রতীক বলে গণ্য করা হলেও প্রথাগত ভাবে বন্ধুত্ব আর সুখের প্রতীক হিসেবেই দেখা হয় এখন।
এখনকার সময়ে বন্ধুত্ব, ফিরে আসা কাউকে স্বাগত জানানো, আনন্দ আর উষ্ণতার প্রতীক হিসেবে হলুদ গোলাপ সমাদৃত।

একজন অসুস্থ বন্ধু বা নব্য প্রসুতিকে একগোছা হলুদ গোলাপ হাতে তুলে দিয়ে দেখুন, জীবনের রং খেলে যাবে তাদের চোখে মুখে। সবেমাত্র কারো সাথে গাঁট ছড়া বেঁধেছে এমন জুড়িকে এই ফুলের তোড়া উপহার দিয়ে দেখুন কি ঘটে !
বিয়ে বাড়ীতে গায়ে হলুদের সময় কনের চুলে এবং হাতে আমরা হলুদ গাঁদা ফুলের ছড়াছড়ি দেখি। সেখানে হলুদ গোলাপ ব্যতিক্রমী আভিজাত্য এনে দিতে পারে । এনে দিতে পারে অন্যরকম রূচির সোয়াদ। ছড়াতে পারে উষ্ণতা।

তেমন সাজে হলুদ গোলাপের কিছু প্রজাতি -

Landora

Rosa 'Graham Thomas'

Rosa-julia-child

Yellow Friendship

কোরাল গোলাপ



দিনের প্রথম সূর্য্যালোক যেমন ক্ষনে ক্ষনে তার রং বদলায় কোরাল গোলাপও তেমনি বদলে যাওয়া গাঢ় কালচে কমলার বিভিন্ন ছোপ নিয়ে নিজেকে সাজায়। হলুদ গোলাপের মতোই এই ফুলটি দিয়ে যায় আকাঙ্খা, কামনা আর সুখের বারতা। অনেকের কাছে কোরাল গোলাপ আগুনের মতো ইচ্ছে-আকাঙ্খার লেলিহান শিখার আহ্বানের নিয়ে আসে। বলে যায়- “য়্যূ আর দ্য বার্ণিং ফায়ার ইন মাই হার্ট”।

Amsterdam Hot Coral Pink Rose

পীচ রং গোলাপ



এমন নরম - কোমল আর মনোহারিনী রং যতোটা না ভালোবাসার স্মারক হিসেবে ভাবা হয় তার চেয়ে বেশী ভাবা হয় সহানুভূতি -প্রশংসা-কৃতজ্ঞতার প্রতীক হিসেবে।

Sweet peach

Dark peach

Pale Peach

Shampagne pale Peach

Peach Porcelina

নীল গোলাপ



নীল রংয়ের গোলাপ বলতে সত্যিকার অর্থে তেমন কিছু নেই। যে নীল গোলাপটি আপনি দেখেন তা আসলে পার্পল আর ল্যাভেন্ডার রংয়ের রকমফের যা কখনও কখনও তেমন আলোতে নীল বলে মনে হয়। আমরা যে ময়ুকন্ঠী রং চিনি যা বিভিন্ন আলোতে বিভিন্ন রং তুলে ধরে অনেকটা সেরকম।
সাধারণের কাছে উপহার হিসেবে এর তেমন কদর নেই। নীল গোলাপ মানেই রহস্যময় কিছু তাই!
আপনিও হয়তো কাউকে একটি নীল গোলাপ দিতে চাইবেন না। কারন নীল হলো বেদনার রং, অপ্রাপ্তির রং, কল্পনার রং। কিন্তু স্বপ্নালু চোখের কারো কাছে নীল গোলাপের আলাদা একটা আবেদন আছে।
অপ্রত্যাসিত ভালোবাসার নাগাল যদি পেতে চান তবে আপনি সেরকম কাউকে একটি নীল গোলাপ উপহার দিয়ে অলৌকিক কিছুর অপেক্ষায় থাকতে পারেন।
প্রতিদানহীন ভালোবাসা যদি বোঝাতে চান তবে নীল গোলা্পই তার একমাত্র প্রতীক।





কালো গোলাপ



সত্যিকারের কালো গোলাপ বলতে কিছু নেই। অতি গাঢ় লাল গোলাপকেই কখনো কখনও কালো বলে মনে হয়। অতি গাঢ় পার্পল, মেরুন রংয়ের গোলাপও আলো স্বল্পতায় কালো বলেই মনে হবে। আবার ফুলকে শোভিত করতে “ ফ্লোরিষ্ট” বা ফুল বিক্রেতারা এতে কালো রংও ব্যবহার করে থাকেন।
কালো হলো মৃত্যুর রং। শোকের রং। ঘৃণা, নৈরাজ্যবাদ, হতাশা্র প্রতীকও এই কালো রংয়ের গোলাপ।
খুন-খারাপীর গোয়েন্দা কাহিনী নিয়ে তৈরী ছায়াছবিতে রহস্য ঘনীভূত করার জন্যে অনেক সময় কালো গোলাপকে সিম্বোলাইজ করা হয়ে থাকে। সিরিয়াল কিলাররা নিজের উপস্থিতির প্রমান দিতে একটা প্যাটার্ণ হিসেবে খুন করা লাশের পাশে কালো গোলাপ রেখে আসেন।
অশুভ এই রং সব সময় যে অশুভ কিছুর বার্তা নিয়ে আসবে তা কিন্তু নয়। নতুন কিছু পরিবর্তনের আশা, নতুন করে ফিরে আসা কিম্বা পূণর্জন্মের বার্তা নিয়েও আসে কালো গোলাপ। তাই হয়তো সমাধি ক্ষেত্রে শোক প্রকাশের পাশাপাশি মৃতের পূনর্জন্মের আশায় কালো গোলাপের গোছা রেখে আসার একটা সংস্কৃতি দেখা যায় পশ্চিমা জগতে।

মেঘকালো


হেমন্তের একটা গান আছে -

“মেঘ কালো আঁধার কালো.....
.........................................
...............................................
তার চেয়েও কালো কন্যা তোমার মাথার চুল ।”

আর আমি বলি - তার চেয়েও অধিক কালো , কালো গোলাপ ফুল !

নান্দনিক কালো

কুচবরণ কালো

চোখ মেললেই আমাদের চার পাশে প্রকৃতি যে অপূর্ব সৌন্দর্য নিয়ে তার পেখম তুলে নাচে তার দেখা মেলে। তবুও এই প্রকৃতিকে আমরা কেন যে অবহেলা ভরে ফেলে রাখি !!!!!!!!!!!!

উৎসর্গ -- বিশ্ব জুড়ে জুন মাসটিকে বলা হয় গোলাপের মাস। এই জুনকে স্মরণে লেখাটি উৎসর্গিত।

ছবি ও সূত্রঃ

https://www.sensationalcolor.com/rose-color-meaning/
https://www.proflowers.com/blog/rose-color-meanings/
https://florgeous.com/yellow-roses/
https://www.google.com/search?q=coral+roses+images&sxsrf=ALeKk03wy5_kpqYUMJNCSggIDZAZX2W1OA:1623558192531&tbm=isch&source=iu&ictx=1&fir=zShzIHafeeCwdM%2CFurfU-IJPSIXkM%2C_&vet=1&usg=AI4_-kRSrJEI7n1o-NsGEXwj82wwHQgHOA&sa=X&ved=2ahUKEwjV2dnK4ZPxAhVOgtgFHX1mAgEQ9QF6BAgOEAE
https://owlcation.com/humanities/The-Legend-Of-the-Blue-Rose
https://symbolism.fandom.com/wiki/Black_Rose
https://www.dreamstime.com/photos-images/blue-rose.html?pg=2

মন্তব্য ৮২ টি রেটিং +২২/-০

মন্তব্য (৮২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২১ রাত ১১:৫৩

জটিল ভাই বলেছেন:
এ যেনো গোলাপবাগে এসে পরেছি :)
আর রঙবাহারি সাদা দেখে শুধু মনে পরছে,
সাদা সাদা আরো সাদা, সাদা সাদা আরো সাদা :)

মন ভরে গেলো আহমেদজি :)

১৬ ই জুন, ২০২১ রাত ১২:০১

আহমেদ জী এস বলেছেন: জটিল ভাই ,




গোলাপের মাসে গোলাপবাগে এসে পড়েছেন প্রথমেই তাই গোলাপ শুভেচ্ছা

শুধু সাদাই নয় আছে রং-বেরংয়ের গোলাপও।

২| ১৬ ই জুন, ২০২১ রাত ১২:১২

হাবিব বলেছেন: এত্তো এত্তো ফুল!!! দারুণ

১৬ ই জুন, ২০২১ রাত ১২:২১

আহমেদ জী এস বলেছেন: হাবিব স্যার ,




গোলাপের মাস যে!

দারুন তো হতেই হয়।আপনার আরিশের জন্মদিন বলে কথা!

৩| ১৬ ই জুন, ২০২১ রাত ১২:৩৮

ঢুকিচেপা বলেছেন: চমৎকার হয়েছে ফুলের আয়োজন।
উৎসর্গে কালো গোলাপের শুভেচ্ছা রইল।

কলো গোলাপের নাম শুনেছি, কখনো দেখা হয়নি কিন্তু আজ জানলাম কালো গোলাপ রহস্য।

১৬ ই জুন, ২০২১ সকাল ৮:০৬

আহমেদ জী এস বলেছেন: ঢুকিচেপা,





কালো গোলাপ নিজেই এক রহস্যের নাম। কালো না হয়েও সে "কালো" নামটি গায়ে মেখে রেখেছে!

আপনাকেও সব গোলাপের শুভেচ্ছা।

৪| ১৬ ই জুন, ২০২১ রাত ১২:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: লাল গোলাপ শুভেচ্ছা সুপ্রিয় আহমেদ জিএস চমৎকার পোষ্ট। গোলাপ ফুল নিয়ে তথ্য বহুল উপভোগ্য পোস্ট। সুন্দর

১৬ ই জুন, ২০২১ সকাল ৮:২৬

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার,




জুন মাসটি গোলাপের মাস। অনেক দিন কিছু লেখা হয়নি। তাই এই গোলাপ মাসের স্মরণে আগে লিখে রাখা এই অপ্রকাশিত পোস্টটিই তুলে দিতে হলো মাসটিকে উপলক্ষ্য করে।

আপনাকেও শুভেচ্ছা লাল-সাদা গোলাপের।

৫| ১৬ ই জুন, ২০২১ রাত ২:২১

রোকসানা লেইস বলেছেন: গোলাপের তুলনা শুধুই গোলাপ। গোলাপ দিবসের শুভেচ্ছা আহমেদ জী এস ।
সুন্দর মনভোলান পোষ্ট।
গোলাপ আমার সবচেয়ে প্রিয় ফুল। আমার বাগানে অজস্র গোলাপ এখন আলোকিত করে রেখেছে। গোলাপের এত নাম এত বৈচিত্র মনে হয় গোটা একটা ডিকশনারী দরকার গোলাপের নাম এবং বাসস্থান আবাস ও বৈচিত্র লেখার জন্য। এবং তাদের বৈচিত্র সৌন্দর্যও নামের মতন। রঙ সৌরভ এবং গড়নেও। ছোট বড় গুচ্ছো ফুলের সমাহার। বড় পাপড়ি ছোট পাপড়ি। ভাড়ি পাতলা পাপড়ি। এক পাপড়ি ডাবল ডাবল পাপড়ির ঘন গড়ন। মিশ্রন নানা রঙের এবং এক রঙ।
আমাদের ছোটবেলায় শুধু লাল এবং সাদা গোলাপ চিনতাম। ঢাকায় প্রথম একটা গোলাপমেলায় হরক রকম গোলাপ দেখেছিলাম। তবে কালো গোলাপটা এখনও খুঁজে ফিরি দেখার জন্য। কিছুদিন আগে ভালোবাসা দিবসে দোকানে গিয়ে দেখলাম এক গোলাপের মাঝে কত রঙ, যেন রঙধনু ।
বসরাই গোলাপ নামটা কেন যেন খুব শোনা যেত। সেই বসরাই গোলাপ দেখতে যাওয়ার ইচ্ছা ছিল খুব। সোফিয়া, গোলাপের জন্য বিখ্যাত স্থান, এমনটা শুনে সোফিয়ায় যাওয়ার খুব ইচ্ছা ছিল। গত বছর সোফিয়ায় ইউরোপিয়ার ক্যাপিটেল উৎসব ছিল ভেবে ছিলাম যাবো কিন্তু হলো না। হিমালয়ের ঢালে যে বুনো গোলাপ ফুটে থাকে তা দেখারও ইচ্ছা আমার। ঠিক সময় মতন সেখানে হাজির হতে হবে কোন এক সময়।
তবে এখন নানান দেশের নানা রকম গোলাপ যেন হাতের কাছেই চলে আসে, আমার যাওয়ার অপেক্ষা না করে। বাগান গুলোতে অজস্র রকমারি গোলাপের সমাহার।
ছোটবেলা ছোট নানার বাসায় গেলে, বড় বড় লাল গোলাপ গাছটার কাছে গিয়ে আমি ঘুরঘুর করতাম। এত্ত সুন্দর বড় লাল গোলাপ আর কোথাও দেখিনি। কি সুন্দর মিষ্টি সুঘ্রাণ। ছোটনানার বাসায়, ঘরে ঢুকার মুখে সিঁড়ির দুপাশে দুটো গোলাপ গাছ ছিল। একটা সাদা, একটা লাল গোলাপ।
গোলাপের সাথে তখন থেকেই ভাব তখন থেকেই সম্পর্ক। মা বলতেন, উনার নানা আমাকে দেখেই নাম দিয়েছিলেন রেড রোজ সেই থেকে কেউ রেড রোজ কেউ গোলাপ বলে ডাকত আমাকে। গোলাপের সাথে ভাব সেই নামের কারণেই হলো কিনা কে জানে মনে হয়, অচেতন একটা সম্পর্ক আমাদের জড়িয়ে আছে। গোলাপ যেমনই হোক তার সব রূপ আমি ভালোবাসি।

১৬ ই জুন, ২০২১ সকাল ৯:০১

আহমেদ জী এস বলেছেন: রোকসানা লেইস,





প্রথমেই গোলাপের শুভেচ্ছা, নিজের গোলাপ প্রিয়তা নিয়ে লেখা মন্তব্যটি এই পোস্টের মূল্যবান সংযোজন হয়েছে বলে।
গোলাপের রং- গন্ধ- বৈচিত্র- গাছের ধরণ নিয়ে লেখার ইচ্ছে ছিলো কিন্তু লেখা বিশাল হয়ে যাবে বলে শুধু তার রং ও এর অর্থের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হয়েছে লেখাটি।
আমাদের দেশে এখন গোলাপ চাষে যুগান্তকরী ব্যাপার ঘটেছে কিন্তু সে ফুলে তেমন গন্ধ নেই। চাষে অত্যাধিক সার ও কীট নাশক ব্যবহারেই মনে হয় গন্ধ উবে গেছে।

এটা ঠিক বলেছেন, আপনার নামের সাথে মিল আছে বলেই গোলাপের সাথে অচেতন একটা সম্পর্ক আপনাকে জড়িয়ে আছে।
গোলাপকে যে ভালোবাসেন বিশাল মন্তব্যটি তারই প্রমান।

মাঝেমাঝে প্রকৃতির নান্দনিকতা নিয়ে আপনি লিখে থাকেন তো তাই আপনার বাগানের গোলাপের ছবি নিয়ে কিছু লিখলে ভালো লাগবে।
শুভেচ্ছান্তে।

৬| ১৬ ই জুন, ২০২১ রাত ২:৩০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: গোলাপ আমার সবচেয়ে প্রিয়। যে কোনো রঙ্গের গোলাপই আমার ভালো লাগে।

আমি ভেবেই পাইনা সাদা বেশি সুন্দর? নাকি গোলাপী। গোলাপী নাকি হলুদ।

একেকটা একেক সৌন্দর্য্যে মহীয়ান।

১৬ ই জুন, ২০২১ সকাল ৯:৫৬

আহমেদ জী এস বলেছেন: কঙ্কাবতী রাজকন্যা,




ফুল ভালো লাগেনা কার আর তা যদি হয় গোলাপ ?
সব রংয়ের গোলাপই সুন্দর আর একেক সৌন্দর্য্যে মহীয়ান তাই এতো এতো ছবি আপনাদের বিরক্তির উদ্রেক করতে পারে জেনেও দিয়েছি এর নান্দনিক ও অপার সৌন্দর্য্যকে ভালো লাগে বলে।

গোলাপ শুভেচ্ছা।

৭| ১৬ ই জুন, ২০২১ সকাল ৯:৪৬

শেরজা তপন বলেছেন: গোলাপ নিয়ে এক বিশাল আয়োজন!!! অনেক তথ্য সমৃদ্ধ পোষ্ট

ফুল আমার গাছেই ভাল লাগে- ছিড়তে গেলে মায়া হয় :(

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,




বন্যরা যেমন বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে তেমনি ফুলেরাও গাছেই সুন্দর। গাছ থেকে ফুল ছিঁড়ে যদি নিজের টেবিলে ফুলের পাত্রে
সাজিয়ে রাখা হয় তাও একটা কিছু হয় কিন্তু প্রায় সব ছেঁড়া ফুলই হয় পদদলিত! সেটাই মর্মান্তিক।

নীল গোলাপ শুভেচ্ছা।

৮| ১৬ ই জুন, ২০২১ সকাল ৯:৫১

শেরজা তপন বলেছেন: আমার এক বন্ধু- নাম সোয়েব। নব্বুইয়ের দশকে মিরপুর শিয়ালবাড়ির( কমার্স কলেজের একটু আগে উল্টো দিকে) ওখানে তার বাড়ির ছাদে শতাধিক প্রকারের গোলাপের বাগান করেছিল। বোটানির ছাত্র ছিল-গোলাপের কারনে সে তখন গোলাপ প্রেমীদের কাছে বেশ প্রখ্যাত ছিল।
এখন অস্ট্রেলিয়া থাকে- ফটগ্রাফি আর গাছ গাছালি নিয়ে আছে। সেটাই প্রফেশন।

১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৬

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,




আপনার বন্ধু প্রকৃতির সুন্দরতার মাঝে বেঁচে আছে জেনে ভালো লাগলো।
আর আমরা ??????????

৯| ১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৩৬

ভুয়া মফিজ বলেছেন: আল্লাহর রহমতে বিশাল একখানা পোষ্ট দিছেন। যে কোনও একটা রং নিয়া আরো বিস্তারিত দিলে পারতেন......অবশ্য এইটাও ঠিক আছে, খালি সাইজটা বড়.....এই আর কি!!! =p~

দেশে যে-ই যেখানে সুযোগ পায়, ফুল ছিড়ে ফেলে। যেন ফুলের সৌন্দর্য একা সেই উপভোগ করবে!! অথচ সৌন্দর্য যে ভাগ করে নিতে হয়, ভাগ করলে সৌন্দর্য বাড়ে সেই জ্ঞানই নাই। আর এখানে রাস্তার মোড়ে মোড়ে হাজারো ফুল ফুটে থাকে। কেউ একটা পাতাও ছিড়ে না। দেশে মানসিকতার পরিবর্তনটা জরুরী।

দেশে তো এখন কদম ফুল ফোটার সময় বোধহয়। কদমের মাসে গোলাপের আয়োজন চমৎকার! কদম আর গোলাপ মিলেমিশে একাকার!!! :P

১৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




"দেশে তো এখন কদম ফুল ফোটার সময়"।
জ্বী। কদম আলীরা সব পথে ঘাটে কিলবিল! আষাঢ় মাসেই শুধু নয় কদম আলীরা বারো মাসই পথে ঘাটে বৈষম্যের, অত্যাচারের , দারিদ্রের বৃষ্টিতে ভিজেও নিজের মনে ফুটে থাকে! এটা নতুন কিছু নয়।

আসলে প্রথমে গোলাপের রং- গন্ধ- বৈচিত্র- গাছের ধরণ নিয়ে লেখার ইচ্ছে ছিলো কিন্তু লেখা বিশাল হয়ে যাবে বলে শুধু তার রং ও এর অর্থের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হয়েছে লেখাটি, পাছে পাঠক লম্বা পোস্ট দেখে আৎকে না ওঠেন। আপনিও আৎকে উঠে "খালি সাইজটা বড়.....এই আর কি!!!" বলে গেলেন! :)
অবশ্য মরুভূমির জলদস্যু এসব নিয়ে অনেক আগেই লিখে গেছেন দেখলুম নীচের মন্তব্যে।

পোস্টের সমাপনী বাক্যটির সাথে সঙ্গতি দেখে আপনার মন্তব্যের এটুকু তুলে দিতেই হলো -দেশে যে-ই যেখানে সুযোগ পায়, ফুল ছিড়ে ফেলে। যেন ফুলের সৌন্দর্য একা সেই উপভোগ করবে!! অথচ সৌন্দর্য যে ভাগ করে নিতে হয়, ভাগ করলে সৌন্দর্য বাড়ে সেই জ্ঞানই নাই। আর এখানে রাস্তার মোড়ে মোড়ে হাজারো ফুল ফুটে থাকে। কেউ একটা পাতাও ছিড়ে না। দেশে মানসিকতার পরিবর্তনটা জরুরী।

গোলাপ আর সাথে আমার আঁকা আষাঢ়ের প্রথম কদম ফুলের শুভেচ্ছা



১০| ১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৬

ইসিয়াক বলেছেন: এতো এতো ফুলের মধ্যে গাড় গোলাপি গোলাপটা দারুণ লেগেছে।


পোস্টে ভালো লাগা।

১৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৪

আহমেদ জী এস বলেছেন: ইসিয়াক,




গোলাপী গোলাপ তো আনন্দ আর সুখের প্রতীক। সেই গোলাপী গোলাপকে দারুন লেগেছে জানিয়ে আপনার আনন্দময় আর সুখি জীবনের কথাই বলে গেলেন।

গাঢ় গোলাপী গোলাপের শুভেচ্ছা।

১১| ১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৮

ফয়সাল রকি বলেছেন: ব্যক্তিগত মতামত- ফুল হিসেবে গোলাপ ওভাররেটেড!

১৬ ই জুন, ২০২১ রাত ৯:৪৭

আহমেদ জী এস বলেছেন: ফয়সাল রকি,




তাই কি ?
মনে হয় ফুল হিসেবে গোলাপ খুব একটা ওভাররেটেড নয় । এখানের মন্তব্যগুলো পড়লেই বুঝতে পারবেন। আর তাছাড়া কাউকে পাঁচটি ফুলের নাম জিজ্ঞেস করলেই এর উত্তর পাবেন। উত্তরে প্রথমেই অবস্যম্ভাবী ভাবে গোলাপের নাম উঠে আসবে।

১২| ১৬ ই জুন, ২০২১ দুপুর ১২:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন: কষ্টসাধ্য চমৎকার এই লেখাটির জন্য আপনাকে গোলাপের শুভেচ্ছা।
গোলাপ নিয়ে আমি বেশ কয়েকটা পোস্ট দিয়েছিলাম আগে।

ফুলের রাণী গোলাপ - ০১
ফুলের রাণী গোলাপ - ০২
ফুলের রাণী গোলাপ - ০৩
ফুলের রাণী গোলাপ - ০৪
ফুলের রাণী গোলাপ - ০৫
ফুলের রাণী গোলাপ - ০৬
ফুলের রাণী গোলাপ - ০৭


বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০১
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০২
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৩
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৪
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৫
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৬
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৭
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৮
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৯
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ১০
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ১১
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ১২
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ১৩
বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ১৪

১৬ ই জুন, ২০২১ রাত ১০:৩৫

আহমেদ জী এস বলেছেন: মরুভূমির জলদস্যু,





গোলাপের শুভেচ্ছা, গোলাপ ফুল নিয়ে আপনার দেয়া সব লিংকগুলোর জন্যে। সমৃদ্ধ সব পোস্ট । আগে যদি এসব আমার চোখে পড়তো তবে ছবি ও তথ্যের জন্যে আপনার দ্বারস্থ হওয়া যেতো।
পাঠকবৃন্দ আপনার ঐ সব লিংকের আরো তথ্যে নিজেদের জানার ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন বলে বিশ্বাস করি।

অনেক অনেক ধন্যবাদ এই লেখায় এসে মন্তব্য করে গেলেন বলে।
শুভেচ্ছান্তে।

১৩| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৫:০৭

জুন বলেছেন: আপনার ফুল নেবে গো আহবানে সাড়া দিতে এসে চমকে গেলাম আহমেদ জী এস। মাগো মা কত্ত রকম গোলাপ হতে পারে আপনার গোলাপ বন্দনা না পড়লে হয়তো জানাই হতো না আমার :)
আব্বার প্রিয় ফুল, যেখানে গিয়েছে বদলীর সুত্রে সেখানেই গোলাপ বাগান। আমরা যখন চন্দ্রঘোনা ছিলাম মাত্র মাস কয়েকের জন্য সেখানেও টিলার উপর আমাদের বাসার সামনে কি বিশাল বিশাল লাল টুকটুকে গোলাপ ফুটতো, পাহাড়ি মাটি বলেই হয়তো।
আমার জন্মমাসটি কিন্ত আমেরিকার জাতীয় গোলাপ মাস এটাতো জানেনই তাই না?
দাড়ান আমিও একটা ছবি দেই নেট থেকে প্রমাণ স্বরূপ :)

জুনকে উৎসর্গ করেছেন পড়ে ভাবলুম আমাকে বুঝি পরে দেখি না এটা জুন মাসকে করেছেন :)
অনেক অনেক ভালো লাগা রইলো লেখায় সাথে প্লাস তো বটেই।

১৬ ই জুন, ২০২১ রাত ১১:০২

আহমেদ জী এস বলেছেন: জুন,





গোলাপের মাসে আপনার জন্ম বলেই হয়তো মন্তব্যটি গোলাপের মতোই সুগন্ধ ছড়িয়েছে।

"জুনকে উৎসর্গ করেছেন পড়ে ভাবলুম আমাকে বুঝি পরে দেখি না এটা জুন মাসকে করেছেন" হা....হা.....হা....

জুন মাসে, জুনের জাতিকা জুনকে কমলা গোলাপের শুভেচ্ছা।

১৪| ১৬ ই জুন, ২০২১ রাত ৯:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গোলাপ ফুলের উপর অসাধারণ গবেষণা। গোলাপের ছবি, সেই সাথে বর্ণনা, পোস্টকে করেছে সমৃদ্ধ ও অমূল্য।

গোলাপি গোলাপ নামটায় এসে কিছুক্ষণ থেমেছিলাম। গোলাপি রঙ আসলে কোনটি? গোলাপ তো হরেক রঙের, কালো থেকে সাদা। তাহলে গোলাপি বলতে কি কালো রঙ বা সাদা রঙও বোঝায়?

আমার সংগ্রহেও প্রচুর গোলাপ রয়েছে। আমার নিজের কাজের জন্য অবশ্য, নীচে একটা স্যাম্পল দিলাম :)

১৭ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩১

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,




গোলাপ একটি ফুলের নাম । এর হরেক রং হতে পারে যেমনটা এখানে দেয়া আছে। আপনি গোলাপি গোলাপ নামটায় এসে কিছুক্ষণ থেমেছিলেন। আপনার মতোই কেউ একজন হয়তো কোনও এককালে গোলাপী একটা সুগন্ধি ফুল দেখে এমনি করেই থেমেছিলেন! তিনিই হয়তো সেই নাম না জানা ফুলটির নাম দিয়ে থাকবেন " গোলাপ" !
তাই গোলাপ বলতে প্রথমেই গোলাপী রংটি চোখে ভেসে ওঠে।

সাথের ভিডিওটিতে চমৎকার সব ফুলের ছবি তুলে ধরেছেন দুহাতের অঞ্জলি ভরে। গানটির সাথেও মিল খেয়েছে বেশ।

মন্তব্যের জন্যে গোলাপী গোলাপের শুভেচ্ছা।

১৫| ১৭ ই জুন, ২০২১ দুপুর ১২:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আহমেদ জী এস ভাই, শুধু গোলাপ নিয়ে তথ্য সহ এমন একটি পোস্ট অবস্যই প্রশংসার দাবী রাখে। অনেকদিন আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি ছবি দেখেছিলাম (ছবির নাম মনে নেই) - ছবিতে কোনো এক স্টেশনে যুদ্ধফেরত সৈনিকদের জন্য অপেক্ষমান যাত্রীদের মধ্য এক নারী তার আপনজন ফিরে না আসায় তার হাতের সব গোলাপ অশ্রুসজল চোখে যুদ্ধফেরত অন্যান্য সৈনিকদের একটি একটি করে দিয়ে দেন। এই গোলাপ দেয়ার দৃশ্য দেখে মনে হয়েছিলো যে কোনো শর্তে এই নারীর আপনজন ফিরে আসুক - যে কোনো শর্তে।

পোস্টটি প্রিয়তে রাখছি।
আমার ধারণা গোলাপ ফুলের সাথে সুখের চেয়ে দুঃখকষ্ট বেশী জড়িত।
গোলাপ সহ অন্যান্য ফুল নিয়ে আরো লিখবেন এই প্রত্যাশা করছি। ভালো থাকুন, নিরাপদ থাকুন।

১৭ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:২২

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,



প্রিয়তে রাখার জন্যে গোলাপের শুভেচ্ছা।
ছবির যে দৃশ্যের বর্ণনা দিলেন তা মনে দাগ কেটে যাবার মতো। খুব কষ্টের দৃশ্য।

ফুল নিয়ে অন্য ধরনের একটা লেখা রেডী আছে। হয়তো দেবো কাছাকাছি সময়ে।

১৬| ১৭ ই জুন, ২০২১ দুপুর ২:১০

করুণাধারা বলেছেন: আমার খুব প্রিয় একটা বাক্য, A rose is a rose is a rose... মনে হয় এই কথাটাই আপনার ছবিগুলো বলছে!! এত চমৎকার সব গোলাপ! কোনটার সাথে কোনটার তুলনা হয় না, প্রতিটিই অনন্য!!

অবশ্য কালো গোলাপ ভালো লাগে নি। :(

মনে হচ্ছে গোলাপ বাগানে ঘুরে এলাম। মন ভালো করে দেয়া পোস্ট। অনেক ধন্যবাদ এই চমৎকার পোস্টটি দেবার জন্য।

১৭ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা,




আপনাকে দেখে ভালো লাগলো। কোরাল গোলাপের মতো রঙিন শুভেচ্ছা।

ব্লগের ক্লান্তিকর ঘটনাগুলো থেকে একটু খোলা হাওয়ায় ঘুরে আসা, আর কি!

মন্তব্যের জন্যে ধন্যবাদ।

আপনার প্রিয় বাক্যের আদলেই বলি - আ ব্লগার ইজ আ ব্লগার ইজ আ ব্লগার.................

১৭| ১৭ ই জুন, ২০২১ দুপুর ২:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: এত এত সুন্দর গোলাপ দিয়ে ব্লগ ভরিয়ে ফেলেছেন, সৌরভ থেকে যাবে অনেক দিন।

মুগ্ধতা।

++++++

১৭ ই জুন, ২০২১ রাত ৯:৪৮

আহমেদ জী এস বলেছেন: মোঃ মাইদুল সরকার,




ব্লগ আর ভরতে পারলুম কই !!!!!! :(
যে দুর্গন্ধ ছড়াচ্ছিলো তাতে এই গোলাপের সৌরভ যদি কিছুটা গন্ধ দুর করতে পারে..................

গোলাপ শুভেচ্ছা।

১৮| ১৯ শে জুন, ২০২১ সকাল ১০:০৪

সোহানী বলেছেন: এতো এতো গোলাপ!!! আপনার গোলাপের রাজ্যেতো হারিয়েই গেলাম।

নেন আমার বাগানের গোলাপ। প্রতি বছর গোলাপ লাগাই কিন্তু শীতে কোনভা্ই বাঁচে না। এবারও লাগিয়েছি। তবে এতো বড় গোলাপ আমি আর পাইনি। মাত্রই একটি ফুটেছে তবে বেশ ক'টি কলি এসেছে। বাকিগুলো ফুটলে আবার ছবি দিবো...

১৯ শে জুন, ২০২১ রাত ৯:০০

আহমেদ জী এস বলেছেন: সোহানী,





ধন্যবাদ। নিলুম আপনার গোলাপ হাত পেতে।
পরবর্তীতে ফোটা গোলাপ ফুলটিকে দেখার অপেক্ষায়। ভুলে যাবেন না যেন!

গোলাপ শুভেচ্ছা আপনাকেও।

১৯| ১৯ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:১৪

খায়রুল আহসান বলেছেন: চমৎকার গোলাপ নামা! জুন কে স্মরণ করে লেখা একটি অনবদ্য পোস্ট।
সবচেয়ে ফ্রেশ পেলাম মিস্টার লিঙ্কন কে। ফুলের সাথে সাথে বর্ণনার কথাগুলোও যেন সৌরভ ছড়িয়ে গেল।
"গোলাপ যেমনই হোক তার সব রূপ আমি ভালোবাসি" - নিজের গোলাপ প্রিয়তা নিয়ে লেখা রোকসানা লেইস এর এই বাক্যটি এবং এর উপরের সব কথাসহ তার মন্তব্যটি ভাল লেগেছে।
৮, ১২, ১৫ ও ১৬ নং মন্তব্য আর ৭, ৯, ১৩ ও ১৬ নং প্রতিমন্তব্যগুলো ভাল লেগেছে।


২০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:০৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,





হা....হা....হা....জুন কে স্মরণ করে লেখা নয় , লেখা জুন মাসকে স্মরণ করে। B-)

গোলাপের প্রতি নিজের অনুরাগ থেকেই রোকসানা লেইস মন্তব্যটি করেছেন। ভালো লাগার মতোই।

ফুলের সাথে সাথে বর্ণনার কথাগুলোও যেন সৌরভ ছড়িয়ে গেল। এমন করে বলাতে ধন্যবাদ।

আপনাকেও মিস্টার লিঙ্কন গোলাপের শুভেচ্ছা।

২০| ১৯ শে জুন, ২০২১ রাত ১০:৫৬

আমি তুমি আমরা বলেছেন: সাদা গোলাপের মধ্যেও এতরকমের শেড থাকে-জানতামই না।

পোস্টে ভাল লাগা রইল।

২০ শে জুন, ২০২১ রাত ১০:০৫

আহমেদ জী এস বলেছেন: আমি তুমি আমরা,





পোস্ট ভালো লাগার জন্যে আপনাকে সাদা গোলাপ "প্রিন্সেস অব ওয়েলস" এর শুভেচ্ছা।

২১| ১৯ শে জুন, ২০২১ রাত ১১:০৫

আখেনাটেন বলেছেন: গোলাপের রাজ্যে বিচরণ করলুম ভার্চুয়ালি........তা হলুদ গোলাপের দেখি রিবাট মাজেজা..... :D

২০ শে জুন, ২০২১ রাত ১০:৫১

আহমেদ জী এস বলেছেন: আখেনাটেন,




জ্বী, হলুদ গোলাপের মাজেজা অনেক।
চাঁন্দি ফাঁটা রোদ্দুরে নেফারতিতিকে দেখতে যাবার সময় যদি একগোছা হলুদ গোলাপ হাতে নিয়ে যেতেন তবে তিতিকে বগলদাবা করে দেশে নিয়ে আসতে পারতেন। হলুদ গোলাপের মাজেজা দেখতে হলে এটা নেকষ্ট টাইম করে দেখতে পারেন। :D :-*

২২| ২১ শে জুন, ২০২১ দুপুর ২:৫৫

মোঃমোজাম হক বলেছেন: এতো সুন্দর পোস্ট !
আপনাকে ফুলেল শুভেচ্চছা রইলো

২১ শে জুন, ২০২১ রাত ৮:৫৩

আহমেদ জী এস বলেছেন: মোঃমোজাম হক,




ধন্যবাদ পোস্টটি দেখার জন্যে।
আপনাকেও লাল গোলাপ শুভেচ্ছা।

২৩| ২২ শে জুন, ২০২১ রাত ২:৩১

ডঃ এম এ আলী বলেছেন:



গোলাপের অধরা মাধুরী তুলে ধরেছেন অনবদ্য এক ছন্দোবন্ধনে ।
গোলাপের কথা প্রসঙ্গে সুন্দর কবিতার চড়ন আওড়ে অতি সুন্দর চিত্র সমাহারে আজকের বাগানশোভা পুষ্পরানি
এতসব বাহারী রংয়ের বিভিন্ন প্রকারের গোলাপের এক অপুর্ব ও মনোজ্ঞ উপস্থাপনা রয়েছে পোষ্টটিতে ।
পোষ্টে মনোহর গোলাপের ছবিগুলি দেখে নীচে নামতে নামতে মনে হল পাঠক আর গোলাপকে পাশাপাশি
হাঁটিয়ে নিয়ে গিয়েছেন এক দারুন রসমণ্ডিত গল্পকথনে সম্মোহিত করে।অন্তে যোজিত গোলাপ নিয়ে
সমাজতাত্ত্বিক কথনটিও একান্তই অভিনব এবং বেশ গুরুত্বপুর্ণও বটে ।

একটি কথা এ প্রসঙ্গে বলতে চাই গোলাপ ফুল তথা রোজের মত রোজ হিপস, বিশেষ করে
জঙ্গলে একান্ত অবহেলায় বেড়ে উঠা বন্যজাতের রোজ হিপস গুলিউ দেখতে খুবই সুন্দর।
রোজ হিপস এর ছবি

নাম হীন বন্য গোলাপ হিপসগুলি পাখীর উত্তম খাদ্যও বটে । একটি গাছে ফুটে থাকা হিপস এর নমুনা সংগ্রহ
করতে গিয়ে পাখীদের রোসানলে পড়ার কথা আজো মনে আছে ভাল করে । শুনেছিলাম হিপসের ভিতরে থাকা
বিচি হতে তৈরী চা নাকি খুবই সুস্বাদু খেতে । কিন্তু খালি হাতে তুলতে গিয়ে টের পেয়েছি এগুলির স্বাদ কতটা
মারাত্মক হতে পারে , একদিকে এদের বোটায় থাকা কাটা হুলের মত হাতে বিধে অন্য দিকে মাথায় ও নাকে
মুখে পাখীর পালকের ঝাপটায় জীবন হয়ে পড়েছিল ওষ্টাগত । ভাল করে জেনেছি বন্যরা বনেই সুন্দর।তেমনি
রোজ হিপসদেরকে বনেই মানায় ভাল। এদের দলে পিষে চা বানিয়ে নাম করা সব কোম্পানীর তেজারতি কান্ড
কারখানা বন্ধ করতে হবে ।
একটি বন্য গোলাপ গাছে ফুলের মত ফুটে থাকা হাজার হাজার রোজ হিপস


অতীব ভাল লাগা পোষ্টটি প্রিয়তে নিয়ে গেলাম।

শুভেচ্ছা রইল

২২ শে জুন, ২০২১ রাত ৯:৩৩

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,





আপনার মন্তব্য মানেই প্রসঙ্গের সাথে আরো কিছু নতুন সংযোজন। ধন্যবাদ এমন মন্তব্যের জন্যে।
রোজ হীপস ফুল না হয়ে ফল হলেও ফুলের মতোই তার জেল্লা। "বন্যেরা বনেই সুন্দর" কথাটি রোজ হীপসের বেলায় চমৎকার খাপ খেয়ে গেছে। জানা হলো।

প্রিয়তে নেয়ার জন্যে কৃতজ্ঞ। সহস্র গোলাপের শুভেচ্ছা।

২৪| ২২ শে জুন, ২০২১ ভোর ৬:৪৯

নজসু বলেছেন:



অসাধারণ।
তথ্যসমৃদ্ধ ফুলে ফুলে ভরা সুন্দর একটি ব্লগ।
মনটা ঝরঝরে হয়ে গেলো বাহারী গোলাপের ছবি দেখে।
লেখটাও পাঠ করে অজানা কিছু জানলাম।
আমি বাস্তবে কখনওই কালো গোলাপ দেখিনি।

২৪ শে জুন, ২০২১ রাত ৮:৩৮

আহমেদ জী এস বলেছেন: নজসু,




আপনার মনটা ঝরঝরে করা যে গেছে তাতে সার্থক হলো লেখাটি।
বাস্তবেও কালো গোলাপ বলতে কিছু নেই সে কথা লেখা আছে পোস্টে। যেটাকে কালো বলে মনে হয় তা অতি গাঢ় লাল গোলাপ। আর আলোর কারসাজি তো আছেই।

একজন সুজনকে গোলাপ শুভেচ্ছা।

২৫| ২৪ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই, আপনাকে উৎসর্গ করে সামান্য একটি লেখা পোস্ট দিয়েছি আজ। পড়ার জন্য অনুরোধ রইলো। আপনাকে ধন্যবাদ।

২৫ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




কৃতজ্ঞ।
মন্তব্য করে এসেছি।
গোলাপ শুভেচ্ছান্তে.................

২৬| ২৮ শে জুন, ২০২১ সকাল ৮:১১

ঢাবিয়ান বলেছেন: গোলাপের বিচিত্র রুপে বিমোহিত হলাম

৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৪

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




বিমোহিত হওয়ার মতোই যে গোলাপের সব রং ও রূপ!

আপনাকেও তাই গোলাপ শুভেচ্ছা।

২৭| ৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৫

মনিরা সুলতানা বলেছেন: মারাত্মক সুন্দর সব গোলাপ !!!
বারবার দেখা যায় , বহুবার।

৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা,




গোলাপের গন্ধ ফুরিয়ে যাচ্ছে প্রায় আর আপনি এখন এলেন ! ;)

যাক এসেই যখন পড়েছেন তখন গোলাপ শুভেচ্ছা জানাতেই হয় !

২৮| ০২ রা জুলাই, ২০২১ ভোর ৫:৪৪

মলাসইলমুইনা বলেছেন: আহমেদ জি এস ভাই,
এতো পরে এসেও আমি কিন্তু পুরোই গোলাপ্ সৌরভে সুরভিত হলাম।কিন্তু আমার সবচেয়ে প্রিয় গারো মেরুন বা ভেলভেট কালারের গোলাপের ফটো নেই কেন?অনেকদিন ভাবি কিছু কালো গোলাপ কিনবো কিন্তু আর কেনা হয়ে উঠে না।কালো গোলাপ নিয়ে আপনার কথাগুলো দেখতেই দেখি এবার অনলাইনে কিছু কালো গোলাপের অর্ডার দিতে হবে আমাদের শহরে না পাওয়া গেলে । চমৎকার পোস্টের জন্য ফুলেল শুভেচ্ছা ।

০৩ রা জুলাই, ২০২১ রাত ৮:২৮

আহমেদ জী এস বলেছেন: মলাসইলমুইনা,




আপনার গাঢ় মেরুন বা ভেলভেট কালারের গোলাপ মনে হয় একই জিনিষ নয়! ভেলভেট কালার লাল রংয়েরই একটা রকম ফের । নেটে ভেলভেট কালারের গোলাপ ( ছবি এখানে দেয়া হলো ) লাল রংয়েরই কিন্তু পাপড়ির চেকনাই ভেলভেটের মতোই মসৃন মনে হচ্ছে। পার্থক্য মনে হয় এটুকুই। আপনি ভালো বলতে পারবেন।

রহস্যময় কালো গোলাপ কিনে কি করবেন ? রহস্য কি ? :)

সুরভিত হওয়ায় ভালো লাগলো। পীচ রঙা গোলাপের শুভেচ্ছ।


কার্টসী - Freshcoseeds


কার্টসী - Pinterest

২৯| ০৬ ই জুলাই, ২০২১ রাত ৯:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাজিরা খাতায় নাম আছে কিনা দেখতে এলাম। সাথে গোলাপের পোস্টটিও দেখে গেলাম।

০৬ ই জুলাই, ২০২১ রাত ৯:২৮

আহমেদ জী এস বলেছেন: গিয়াস উদ্দিন লিটন,




স্কুল পলাইন্না অব্যেস ছিলো আপনের, হেই অব্যেস যায় নাই। হাজিরা খাতায় যথারীতি নাম নাই। :P
বিনা পয়সায় এত্তোগুলি গোলাপ দেইখ্যা গ্যালেন ? :( তয় গোলাপ দুই একটা না ছিইরড়্যা ভালা কাম করছেন।

৩০| ১১ ই জুলাই, ২০২১ রাত ৯:৫১

দেয়ালিকা বিপাশা বলেছেন: আহমেদ জী এস,

যদিও জুন মাসের উৎসর্গিত ব্লগটি একটু দেরি করেই পড়ে ফেললাম , তারপরও গোলাপের প্রকারভেদটা প্রশংসনীয়।

- দেয়ালিকা বিপাশা

১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা,




বেটার লেট দ্যান নেভার!
দেরীতে এখানে এসেও মন্তব্য করাতে গোলাপ শুভেচ্ছা।

৩১| ১৩ ই জুলাই, ২০২১ সকাল ১১:৫২

নিঃশব্দ অভিযাত্রী বলেছেন: খুব সুন্দর পোস্ট। অনেক গোলাপের ছবি দেখলাম।

১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৯

আহমেদ জী এস বলেছেন: নিঃশব্দ অভিযাত্রী ,



নিঃশব্দে এসে মন্তব্য করে গেলেন।
ধন্যবাদ এবং সাথে গোলাপের শুভেচ্ছা।

৩২| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:১১

দেয়ালিকা বিপাশা বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস সাহেব :)

১৪ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৭

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা ,




ধন্যবাদ আপনাকেও, ফিরে এসে প্রতিমন্তব্য প্রাপ্তির স্বীকারোক্তি করাতে।

৩৩| ১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন:
বাহারী গোলাপের ভিরে
গেলাম অজানিতেই হারিয়ে
যেমন বর্ণ তাঁর তেমনি সৌরভ
মাতোয়া ভুবন মুগ্ধ এ মন :)

:)

++++

১৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৪০

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু,





অনেকদিন পরে এলেন মন্তব্যের কবিতায় ফুলের মুগ্ধতা ছড়িয়ে।

৩৪| ১৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩০

মিরোরডডল বলেছেন:



কি যে অপূর্ব সুন্দর প্রিয় গোলাপ !!!
এত প্রিয়র ভিড়ে কাকে রেখে কাকে নেই ?
তাই সবগুলোই আমার :)


সুন্দর পোস্টটির জন্য একটি গান ………

আমি খুঁজে নেবো সেখান থেকে, একটি গোলাপ, আমার জন্য এ রাতে







১৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৫০

আহমেদ জী এস বলেছেন: মিরোরডডল,





আপনার দু'কলম মন্তব্যের ভেতর থেকে আপনার প্রিয় গোলাপের গন্ধ খুঁজে নিয়েছি।
নিন ... সব গোলাপই আপনার।

গানে গোলাপ আর জোনাকির ঝিলমিল সৌগন্ধ। ধন্যবাদ গানটির জন্যে।



৩৫| ২২ শে জুলাই, ২০২১ রাত ৩:১০

ডঃ এম এ আলী বলেছেন:

২৩ শে জুলাই, ২০২১ রাত ৯:১০

আহমেদ জী এস বলেছেন: ডঃ এম এ আলী,




ঈদের শুভেচ্ছা আপনাকেও।

৩৬| ২৭ শে জুলাই, ২০২১ সকাল ১১:১৫

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
গোলাপ ফুলকে নিয়ে যতটা মুগ্ধ হই ততটা প্রকাশ কখনোই করতে পারিনা ।
অসাধারণ হয়েছে আপনার গোলাপময় পোস্টটি । গোলাপ সবথেকে প্রিয় ফুল তাই পোস্টটি প্রিয়তে নিয়ে গেলাম ।
শুভেচ্ছা রইলো ।

২৭ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,




অনেকদিন পরে আপনার দেখা মিললো। ভালো ছিলেন নিশ্চয়ই ?

মুগ্ধ হওয়া তো একান্তই নিজের অনুভব। এটা প্রকাশ করা সহজ নয় মোটেও।
আপনার প্রিয় ফুল গোলাপ নিয়ে করা এই পোস্টটি প্রিয়তে নিয়েছেন জেনে কৃতজ্ঞ।

গোলাপ শুভেচ্ছা।


৩৭| ২৮ শে জুলাই, ২০২১ রাত ১০:০২

দেয়ালিকা বিপাশা বলেছেন: আপনার নতুন লেখা পড়ার সুযোগ হবে কবে?

২৮ শে জুলাই, ২০২১ রাত ১০:৩৬

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা ,




ঘরে বন্দী অবস্থায় ভালো লাগছেনা কিছুই। লেখা আছে অনেক কিন্তু আলসেমী করে দেয়া হয়না। ভাবি এই দিই কিন্তু আর দেয়া হয়ে ওঠেনা।
নতুন লেখা না দেয়া পর্য্যন্ত আমার পুরোনো লেখাগুলোতে অনুগ্রহ করে ঘুরে আসতে পারেন। কিছু মুক্ত গদ্য আছে , খারাপ লাগবেনা। আছে কবিতাও।

প্রথম পাতাতে আপনার জায়গা হয়েছে কি? নতুবা মনে করে করে আপনার ব্লগে যেতে হয়। চোখের সামনে থাকলে ভালো নইলে আড়াল হলে হারিয়ে যায়।

শুভেচ্ছান্তে।

৩৮| ২৯ শে জুলাই, ২০২১ রাত ১২:১৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: আহমেদ জী এস

ঠিকই বলেছেন মহামারীর প্রকোপ এবং ঘরবন্দি অবস্থা জীবনকে একঘেয়ে করে ফেলেছে। এই কঠিন পরিস্থিতির মধ্যে আল্লাহ আমাদের সকলকে হেফাজতে রাখুক সেই দোয়া করি।

ইনশাল্লাহ আপনার পুরনো লেখাগুলো পড়ব আশা করি ভালোই লাগবে। কবিতা আমার ভীষণ ভালো লাগে।

বেশিদিন হয়নি ব্লগে লেখালেখি করছি সেজন্য হয়তো এখন পর্যন্ত প্রথম পাতায় ঠায় হয়ে ওঠেনি কিন্তু আপনি যে মনে করে করে আমার লেখাগুলো পড়ছেন সেজন্য আন্তরিক ভাবে আপনাকে ধন্যবাদ।

আশা করি শীঘ্রই প্রথম পাতায় জায়গা হবে এবং সাথেই থাকবেন ।

অনেক শুভকামনা রইল



- দেয়ালিকা বিপাশা

৩০ শে জুলাই, ২০২১ রাত ৮:৪১

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা ,




ধন্যবাদ আবার ফিরে আসাতে।
কামনা করি প্রথম পাতায় আপনার জায়গা হোক।

৩৯| ৩০ শে জুলাই, ২০২১ রাত ১০:৪৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: আহমেদ জী এস,


প্রথম পাতায় জায়গা হওয়া ধৈর্যের ব‍্যপার। সকলের অনুপ্রেরণায় আপাতত লিখে যেতেই ভালো লাগছে।
ইনশাআল্লাহ শীঘ্রই একটি গল্প লিখবো আশা করছি সাথেই থাকবেন।

অসংখ্য ধন্যবাদ এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।


- দেয়ালিকা বিপাশা

৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:২৮

আহমেদ জী এস বলেছেন: দেয়ালিকা বিপাশা,




লিখুন, নিজের মতো করে। সময় করে দেখে নেবো।

আপনার জন্যেও রইলো শুভকামনা।

৪০| ২২ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

উম্মে সায়মা বলেছেন: আরেহ আহমেদ জী এস ভাই আপনি তো একেবারে গোলাপের মেলা নিয়ে বসেছেন দেখি! আমার সবগুলো রং চাই :) আর রিসার্চ মনে হয় আপনার রক্তে, না? যে কোন টপিকে কি সুন্দর তথ্য উপাত্ত বিশ্লেষণ করে পোস্ট করে ফেলতে পারেন।
অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

২২ শে আগস্ট, ২০২১ রাত ৮:০৫

আহমেদ জী এস বলেছেন: উম্মে সায়মা,




গোলাপের রঙ শুকিয়ে গেলো, গন্ধ গেলো মরে আর আপনি এখন এলেন গোলাপের মেলায় !!!!!!
ভাঙা মেলায় তবুও আপনাকে স্বাগতম। ভালো ছিলেন নিশ্চয়ই ?

লিখতে ভালো লাগে তাই লিখি। নিজেকে - আপনাদেরকে ভালো লাগাতে তাই সচেষ্ট থাকি সবসময়। কারো যদি ভালো না-ই লাগে তবে লিখে লাভ কি ?

সব রঙের গোলাপের শুভেচ্ছা আপনাকেও।


৪১| ২২ শে আগস্ট, ২০২১ রাত ১০:১০

উম্মে সায়মা বলেছেন: আহা তা ঠিক তা ঠিক। মেলায় আসতে সত্যি দেরী করে ফেলেছি। যাক কি আর করা, শুকনো গোলাপই সই।
একটু ব্যস্ততা, একটু আলসেমি। সব মিলিয়ে ব্লগে গেস্টের মত আসা হয়।
ভালো থাকবেন।

২৩ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৪৫

আহমেদ জী এস বলেছেন: উম্মে সায়মা,




এই যে গেষ্টের মতো এলেন আবার আমার বাড়ীতে , বসতে কি পিঁড়ে দিতে হবে ? ;)

আলসেমীতে ধরলেই "গেষ্ট" হতে হবে। ওটা ঝেড়ে ফেলুন। নিয়মিত হলে আর গেষ্ট ষ্ট্যাটাস থাকবেনা । :#)

ভালো থাকুন আপনিও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.