নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

নিঃসঙ্গ এক শেরপা । আরও আরও “রনি” চাই.....

২০ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪১



প্রায় একাকীই, অব্যবস্থাপনা আর দুর্নীতির পর্বতসম পথ জয়ে হাটছেন এক নিঃসঙ্গ শেরপা।
অথচ আজ তের দিন হয়ে গেলো, পর্বত শিখরের পথ জয় হয়নি তার। দৃশ্যত তেমন কেউ তার পেছনে নেই যারা তাকে যোগাবেন অমিত সাহস, পায়ে এনে দেবেন অনতিক্রম্য পাথুরে পথে চলার শক্তি, পাশে এসে স্বশরীরে এককাতারে দাঁড়িয়ে পর্বতের পাদদেশ কাঁপিয়ে দেবেন!

কমলাপুর রেল ষ্টেশনে যারাও এসেছিলেন তাদেরও কাছে ঘেসতে দেয়নি অব্যবস্থাপনা আর দুর্নীতির ধারকরা, তল্পিবাহকেরা। চট্টগ্রাম রেলস্টেশনে ঢুকতে দেয়া হয়নি অবস্থান কর্মসূচি পালনের ইচ্ছে নিয়ে আসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের । এ নিয়ে দ্বিতীয়বার শিক্ষার্থীরা বাঁধার মুখে পড়লেন। গাজীপুরের একটি কলেজ থেকে আন্দোলনে একাত্মতা জানাতে আসা একদল শিক্ষার্থীকেও ঢুকতে দেয়া হয়নি কমলাপুর রেলষ্টেশনে। স্টেশনের পাশেই নিঃসঙ্গ সেই শেরপার সাথে তাদের দেখা করতে হয়েছে। অনেকেই এসে জানিয়েছেন সংহতি। চুয়াডাঙ্গা, জামালপুরে হাতে গোনা কিছু ছাত্রকে দেখা গেছে প্রতিবাদের স্বপক্ষে।
কিন্তু দূর্বার প্রতিরোধ আন্দোলনের জন্যে মানুষকে স্বশরীরে জড় হতে দেখা যায়নি, যে যুদ্ধ মূলতঃ তাদের স্বার্থের জন্যেই।

ছবি - নিঃসঙ্গ শেরপা । কৃতজ্ঞতা - দেশ টিভি

আজ বারো / তেরটি দিন ধরে একাকী প্রতিবাদের যুদ্ধ চালিয়ে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। আগেও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের আধুনিকায়নের দাবিতে অনশন করেছিলেন। ফল কি হয়েছিলো জানিনে কিন্তু এটা জেনেছি, বুকে অদম্য সাহস আর শুভপ্রত্যয় থাকলে একাই একশো হতে পারা যায়!


“জনগনই ক্ষমতার উৎস” বলে যারা গলা ফাঁটান, সেই সব সুবোধদের দেখাও মেলেনি । সামান্য নড়েচড়ে বসার আলামতটিও দেখান নি কেউ। প্রতিবাদকারীকে ভয় দেখানো, হুমকি দেয়ায় যে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে তা নিয়ে মানবতাবাদীদের “মানবাধিকার লঙ্ঘিত” আওয়াজ কোথায় ? অপরাধীদের বেলায় “মানবাধিকার লঙ্ঘিত” হয়েছে চীৎকারে আকাশ-পাতাল এক করে ফেলা সেই মানবতাবাদীরা এখন কোথায় মুখ লুকিয়ে আছেন ?

কি বিচিত্র এই দেশ!

অথচ মহিউদ্দিন রনি কিন্তু লাখো রেলযাত্রীর স্বার্থে জীবনের ঝুঁকি নিয়েও অনঢ় তার প্রতিবাদে। দাবী খুব এমন কিছু নয় যে, তা মানতে গেলে দেশ রসাতলে যাবে, ধ্বংশ হয়ে যাবে, উন্নয়ন থেমে থাকবে!

দাবী তার সামান্যই - ১) অনলাইনে টিকিট কেনায় হয়রানি বন্ধ করে তদন্ত করতে হবে, হয়রানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, টিকিট কালোবাজারি বন্ধ করতে হবে,২) অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সবার সমান সুযোগ নিশ্চিত করতে হবে,৩) ট্রেনের সংখ্যা বাড়িয়ে রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে,৪) ট্রেনের টিকিট পরীক্ষক, তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর করতে হবে,৫) শক্তিশালী তথ্য সরবরাহব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেলসেবার মান বাড়াতে হবে এবং ৬) ট্রেনে ন্যায্য দামে খাবার, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন-ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

খুব বেশী এবং অপুরণীয়-অন্যায্য দাবী কি ?
যে রাষ্ট্র জনগণের পয়সায় চলে, সে রাষ্ট্র কি করে জনগণের এই সামান্য দাবীটুকু পুরনেও অপারগ হয়, অনীহা দেখাতে পারে ??
তবে কি রাষ্ট্র, শিষ্টের পালনের বদলে দুষ্টের লালনে বদ্ধপরিকর??? রেলওয়ে কি সরকারের ভেতরে আর একটি সরকার ????
নইলে এতোদিনেও তারা ব্যাপারটির সুরাহার জন্যে একটু হলেও মুখ কেন খোলেন নি ? ভোক্তা অধিদপ্তরই বা কেন দীর্ঘসূত্রিতা করলেন বিষয়টি আমলে নিতে? উল্টো, রেলওয়ে পুলিশ, অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রেলের কর্মী দিয়ে প্রতিবাদমুখর একাকী এক যোদ্ধাকে হেনস্তারও শিকার করেছেন । মামলার ভয়ও দেখাচ্ছেন। মিথ্যা মামলাসহ বিভিন্ন ধরনের হুমকিও দেওয়া হচ্ছে। রেলের টিকিট কালোবাজারীরা তাকে হুমকি দিয়েছে অথচ রেল কর্তৃপক্ষ নিশ্চুপ। এতে এটাই মনে হওয়া স্বাভাবিক যে, রেলের টিকিট কালোবাজারী, টিকিট অব্যবস্থাপনাকারীদের সাথে রেল কর্তৃপক্ষের গাঁটছড়া বাঁধা আছে।
রেল মন্ত্রনালয় কি রেলের এসব অসংগতির, যাত্রী হয়রানির কথা জানেনই না ? কমপক্ষে বছরে দু-দু’বার ঈদের সময় বিশদ করে এসবের চিত্র প্রত্যেকটি খবরের কাগজেই ছাপা হচ্ছে যুগ যুগ ধরে!

আসলে, চোখ না থাকলেই অন্ধ হয়না, অন্ধ হয় যখন দৃষ্টিতে কিছু ধরা পড়েনা।

ছবি - https://shampratikdeshkal.com/print/220784324
এক হাতে প্ল্যাকার্ড, অন্য হাতে একটি শিকলের এক প্রান্ত ধরা। শিকলের অন্য প্রান্ত আরেকজনের গলায় জড়ানো। এমন ছবির মতো আরও আরো “রনি” চাই আমাদের । সামাজিক যোগাযোগ মাধ্যমে ভার্চুয়াল ঝড় তুলে কি লাভ যদি সে ঝড় সত্যি হয়ে পথ-প্রান্তরে আছড়ে না পড়ে ? স্বশরীরে পথে নেমে সব অন্যায়ের -অন্যায্যতার -অসংগতির -অব্যবস্থাপনার বিরূদ্ধে বুক চিতিয়ে দাঁড়ানোর মতো “ রনি” কি আর নেই ?

অবকাঠামো উন্নয়নের পাশাপাশি দেশ পরিচালন ব্যবস্থাপনার উন্নয়নও যে দেশটাকে সমৃদ্ধির দিকে নিয়ে যাবার প্রধান একটি উপায়, সে কথা কি সরকার জানেন না ? জানেন তো বটেই শুধু করে উঠতে পারেন না সব ধরনের সিন্ডিকেটবাদীদের ভয়ে। এতোই যদি ভয় তবে “ রনি” র মতো নিঃসঙ্গ শেরপাদের পাশে দাড়াঁক সরকার, মুখ আটকে শেকল না পরিয়ে আরও আরও “ রনি” দের জন্মের পথ করে দিক যাতে অন্যায়ের -অন্যায্যতার -অসংগতির -অব্যবস্থাপনার সিন্ডিকেটধারীদের বুক কেঁপে ওঠে, ভিত নড়ে যায়।

স্বপ্ন সেটা নয় যেটা মানুষ, ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরনের প্রত্যাশা, মানুষকে ঘুমাতে দেয় না। এমন করে না ঘুমিয়ে থাকলে হয়তো সরকারের “ সোনার বাংলা” গড়ার স্বপ্ন সফল হলেও হতে পারে..................



মন্তব্য ৫৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:১৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
গতকাল বেচারাকে কমলাপুর ঢুকতে দেয়নি।

২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২১

আহমেদ জী এস বলেছেন: মরুভূমির জলদস্যু,




প্রথম মন্তব্যের জন্যে ধন্যবাদ।
আমরা ব্লগাররাও কেউ তাকে ব্লগেও তুলে আনিনি!

২| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২৫

নতুন বলেছেন: সরকার কেন দূনিতি কমাতে সাহাজ্য করেনা। এটাতে দলের ইমেজ বাড়বে বই কমবে না।

২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪৯

আহমেদ জী এস বলেছেন: নতুন,




ধন্যবাদ। কি করলে জনগণের কাছাকাছি যাওয়া যায়, দলের ইমেজ বাড়ে এসবই তারা জানে! কিন্তু দুর্নীতি দমাতে গেলে যে আখেরে নিজেদেরই পকেটের ক্ষতি এটা তারা আরও ভালো করে জানে.....

৩| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শোনা যাচ্ছে তাকে নাকি হুমকি ধামকি দেওয়া হচ্ছে। তার চাওয়াটা সামান্য হলেও জাতির স্বার্থে ইহা বৃহত্তর চাওয়া।

২০ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৭

আহমেদ জী এস বলেছেন: দেশ প্রেমিক বাঙালী,




শোনা যাচ্ছেনা , সত্যই তাকে হুমকি-ধামকি দেয়া হচ্ছে যেমনটা বলা হয়েছে লেখায়।
দুর্নীতিতে যখন গলা পর্যন্ত ডুবে যায় তখন শেষ শ্বাস ফেলার মতো করে কমলাপুর রেলওয়ের স্টেশন ম্যানেজারকে বলতেই হয় - রনির কার্যক্রম উদ্দেশ্যপ্রণোদিত কি না এবং এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না তা খতিয়ে দেখা হবে।

৪| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:

পড়ে ভিতরে শক্তি অনুভুত হলো, ১২/১৩ দিন রেলওয়ে কর্তৃপক্ষ কিছু বলেনি?

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:২১

আহমেদ জী এস বলেছেন: শূন্য সারমর্ম ,




১২/১৩ দিন রেলওয়ে কর্তৃপক্ষ কিছু বলেনি?
বলেছে - "রনির কার্যক্রম উদ্দেশ্যপ্রণোদিত কি না এবং এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না তা খতিয়ে দেখা হবে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে হেয় করায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।" :(

৫| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪১

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: জাতির নিঃসঙ্গ এক শেরপা । তার সংগে একত্বতা প্রকাশ করছি।

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:০২

আহমেদ জী এস বলেছেন: অনন্য দায়িত্বশীল আমি,




এই নিঃসঙ্গ এক শেরপার সাথে একত্বতা প্রকাশ করার জন্যে আপনাকে ধন্যবাদ।
ব্লগে ওয়াজ মাহফিলের ছড়াছড়ি, কবিতার ঘনঘটার ভিড় থাকলেও বিবেকে পেরেক ঠুকে দেয়ার মতো এই ঘটনা নিয়ে সামান্যতম কিছুও লেখা দেখিনি বলে হতাশা থেকে এই পোস্ট।
অথচ ব্লগারদেরই এখানে সোচ্চার হওয়ার কথা ছিলো আগে, প্রকাশ করার কথা ছিলো একত্বতা ।

৬| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪৭

জুল ভার্ন বলেছেন: এই শেরপার সাথে একাত্মতা জানাই।

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৪

আহমেদ জী এস বলেছেন: জুল ভার্ন ,




আপনাকে ধন্যবাদ এই নিঃসঙ্গ এক শেরপার সাথে একাত্বতা প্রকাশ করার জন্যে।
অথচ বিবেকে পেরেক ঠুকে দেয়ার মতো এই ঘটনা নিয়ে ব্লগারদেরই এখানে সোচ্চার হওয়ার কথা ছিলো আগে, প্রকাশ করার কথা ছিলো একাত্বতা । দুঃখের সাথে জানাই , সেটি দেখিনি বলে নিজেকেই লিখতে হলো!

৭| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৫৪

নতুন বলেছেন: রনির কার্যক্রম উদ্দেশ্যপ্রণোদিত কি না এবং এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন কমলাপুর রেলওয়ের স্টেশন ম্যানেজার।

তিনি বলেন, 'মহিউদ্দিন রনির সাথে আমার ৩ দিন কথা হয়েছে। তাকে আমি বলেছি তার দাবিগুলো লিখিত আকারে দিতে। কিন্তু আজ পর্যন্ত তিনি লিখিত আকারে কোনো দাবি বা অভিযোগ দেননি।'

তার দাবিগুলো জানেন কি না এবং তার সাথে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, 'আমরা তার দাবিগুলো জানি। কিন্তু লিখিত কোনো কিছু না পাওয়ায় রেলওয়ে কর্তৃপক্ষের এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।'

স্টেশন ম্যানেজার বলেন, 'রনি ভোক্তা অধিকারে অভিযোগ করেছেন। কিন্তু ভোক্তা অধিকারের তো সময় লাগবে। রনি সেই সময় পর্যন্ত অপেক্ষা না করে কোন উদ্দেশ্যে এসব করছেন তিনিই ভালো জানেন। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে হেয় করায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।'


যেখানে তারা বিষয়টা নিয়ে রনি কে সরি বলবে সেখানে তাকে মামলার ভয় দেখাচ্ছে? এরা কর্মকতা থেকে নেতা হয়ে গেছে?

২০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১২

আহমেদ জী এস বলেছেন: নতুন,



আবারও আসাতে ধন্যবাদ।
যেখানে তারা বিষয়টা নিয়ে রনি কে সরি বলবে সেখানে তাকে মামলার ভয় দেখাচ্ছে?
যেমনটা বলেছেন , তেমন সংস্কৃতি তো আমাদের রক্তে নেই, শিক্ষাতেও নেই। সবাই "হামবড়া" ভাব নিয়ে আছি।
যখন মানুষ , " অমানুষ" পদবাচ্য হয় তখন সমাজে এমনটাই হওয়ার কথা।

৮| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: "রাজশাহী বিশ্ববিদ্যালয় পরীক্ষা দেওয়ার জন্য বেশ কয়েকজন শিক্ষার্থী বিমানবন্দরের কাউন্টারে গেলে তাদের ৪টি টিকেট দেওয়া হয়। এটি নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বুকিং সহকারীদের বাকবিতণ্ড হয়। পরে বিক্ষুব্ধ হয়ে রেল যোগাযোগ বন্ধ করে দেন শিক্ষার্থীরা। "
ঢাকা থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ।

২০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৭

আহমেদ জী এস বলেছেন: স্বপ্নবাজ সৌরভ ,




এরপরেও রেল কর্তৃপক্ষ "অদুর্নীতি" র সাফাই গাইবে ।
কমলাপুর রেলওয়ের স্টেশন ম্যানেজারের মতোই এখন বলতে হয় --- " ঢাকায় এসে রনির প্রতিবাদে একাত্মতা প্রকাশ যেন কেউ না করতে পারে সেজন্যে রেলওয়ের এই কার্যক্রম উদ্দেশ্যপ্রণোদিত কি না এবং এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না তা খতিয়ে দেখতে হবে।"

৯| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩৬

ফয়সাল রকি বলেছেন: @স্বপ্নবাজ সৌরভ, সাড়ে তিন ঘণ্টা পর অবরোধ তুললো ছাত্ররা, ঢাকা থেকে ট্রেন চলাচল শুরু!

২০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৫৫

আহমেদ জী এস বলেছেন: ফয়সাল রকি,



ধন্যবাদ, "স্বপ্নবাজ সৌরভ" এর মন্তব্যের আপডেটের জন্যে।

১০| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ২:৪৮

ভুয়া মফিজ বলেছেন: আপনি বলেছেন, রনির মতো নিঃসঙ্গ শেরপাদের পাশে দাড়াঁক সরকার; এটা মহাবেকুব জাতকের কথা। আপনার কি মনে হয়, রেল প্রশাসন সরকারের বাইরে? সরকারের লোকজনই তো এইসব সিন্ডিকেটের মূল চালিকাশক্তি!!!

তবে এই ১২/১৩ দিনেও হেলমেট বাহিনীর দেখা না পেয়ে খানিকটা চিন্তাযুক্ত অবস্থায় আছি। আপা কি এদের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছেন? এই ব্যাপারে আপনি কি কিছু জানেন? :-B

২০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




রনির মতো নিঃসঙ্গ শেরপাদের পাশে সরকারকে কেন দাঁড়াতে বলেছি সেটা একটা টুইষ্ট।

লিখেছি - "তবে কি রাষ্ট্র, শিষ্টের পালনের বদলে দুষ্টের লালনে বদ্ধপরিকর??? রেলওয়ে কি সরকারের ভেতরে আর একটি সরকার ????" যাতে সরকার নিজের ভাবমূর্তি রক্ষার স্বার্থেই সকল দুষ্টের দমন করেন।
আর জনশ্রুতিতো আছেই - সরকার আমলা- সিন্ডিকেটের ভয়ে অনেক কিছুই করতে পারেন না। তাই সরকার যদি না-ই পারেন তবে রনিরা যাতে পারেন সেটা "জনবান্ধব" ও " উন্নয়নমুখি" সরকারের মাথায় ঢোকাতে লিখতে হয়েছে - "অবকাঠামো উন্নয়নের পাশাপাশি দেশ পরিচালন ব্যবস্থাপনার উন্নয়নও যে দেশটাকে সমৃদ্ধির দিকে নিয়ে যাবার প্রধান একটি উপায়, সে কথা কি সরকার জানেন না ? জানেন তো বটেই শুধু করে উঠতে পারেন না সব ধরনের সিন্ডিকেটবাদীদের ভয়ে। এতোই যদি ভয় তবে “ রনি” র মতো নিঃসঙ্গ শেরপাদের পাশে দাড়াঁক সরকার, মুখ আটকে শেকল না পরিয়ে আরও আরও “ রনি” দের জন্মের পথ করে দিক যাতে অন্যায়ের -অন্যায্যতার -অসংগতির -অব্যবস্থাপনার সিন্ডিকেটধারীদের বুক কেঁপে ওঠে, ভিত নড়ে যায়।"

মহাবেকুব জাতক তো, তাই বেকুবের মতো সরকারকে বুদ্ধিমান করার বুদ্ধি দিয়েছি এ কারনে যে , সরকার নিজেকে জনগনের সরকার প্রমান করতে পারেন। রনি” দের জন্ম দিয়ে সরকার যেন সিন্ডিকেটবাদীদের দমিয়ে নিজের ইমেজ বজায় রাখতে পারেন। এতে সরকারের যেমন লাভ, লাভ আমাদের আম-জনতারও.... :#) :|

১১| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৩:১০

অরণি বলেছেন: দুঃখজনক।

২০ শে জুলাই, ২০২২ রাত ৯:১৭

আহমেদ জী এস বলেছেন: অরণি,




দুঃখজনক এবং চরম হতাশারও বটে!

১২| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৩৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ২০১৯ সালের দুদকের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী ১০ খাতে অনিয়ম হয় উঠে এসেছিল। ৩ বচর অতিক্রম হলেও কোন উন্নতি চোখে পড়েনি। রেলওয়ের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত কাজে দুর্নীতি সীমাহীন। প্রতিবেদনে আরও উঠে এসেছিল - যাত্রীবাহী ট্রেন ইজারা প্রদান ও আন্তঃনগর ট্রেনসহ অন্যান্য ট্রেনে নিম্নমানের খাবার সরবরাহ করে রেলের এক শ্রেণির অসাধু কর্মচারী দুর্নীতি করছে।চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরীর হাতে স্মারকলিপি।

অন্যায়ের বিরুদ্ধে একা লড়ে যাওয়া রনিদের সেলাম।

২০ শে জুলাই, ২০২২ রাত ৯:২৮

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,




এসব তো নতুন কিছু নয়। আরো আছে -
"অচল ডেমো ট্রেনের জন্য প্রায় এক কোটি টাকার মালপত্র কিনেছে বাংলাদেশ রেলওয়ে। এই মালপত্র ‘জরুরি প্রয়োজন’ উল্লেখ করে কেনা হয়েছে। ফলে সীমিত দরপত্র পদ্ধতিতে এগুলো কেনা হয়। ২০২০ সালের ৪ নভেম্বর কেনা মালপত্র ওই বছরের ২৯ ডিসেম্বর রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক বুঝে নেন।
যদিও এই মালপত্র আর ব্যবহার করা হয়নি।
বাংলাদেশ রেলওয়ের ভাণ্ডার বিভাগের ক্রয়, মজুদ ও বিতরণ ব্যবস্থাপনা সংক্রান্ত ২০২০-২১ অর্থবছরের হিসাবের ওপর করা নিরীক্ষা প্রতিবেদনে এমন চিত্র উঠে আসে। প্রতিবেদনে দেখা যায়, মোট ৫০ ক্যাটাগরিতে ১১৭ কোটি ৩৯ লাখ ৫৮ হাজার ৮৩৫ টাকার দুর্নীতি হয়েছে। এই ৫০ ক্যাটাগরিতে আপত্তি তুলেছে নিরীক্ষাদল।" ( হবহু তুলে দেয়া হলো ২০শে জুলাই' ২০২২য়ে প্রকাশিত দৈনিক "কালের কন্ঠ" থেকে। )

১৩| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:০৩

জুন বলেছেন: রেলের অব্যবস্থাপনার বিরুদ্ধে আন্দোলনে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অভিযোগের প্রমাণ পাওয়ায় ট্রেনের টিকেট বিক্রির দায়িত্বপ্রাপ্ত কোম্পানি সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সুত্র বাংলাদেশ প্রতিদিন।
আপনার লেখা স্বার্থক হলো।
+

২০ শে জুলাই, ২০২২ রাত ১০:০১

আহমেদ জী এস বলেছেন: জুন,




ঘটনার আপডেট জানিয়ে করা মন্তব্যের জন্যে সবিশেষ ধন্যবাদ।
তবে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ট্রেনের টিকেট বিক্রির দায়িত্বপ্রাপ্ত কোম্পানিকে যে টাকা জরিমানা করেছেন তা এই প্রতিবাদের যথাযথ সমাধান মোটেও নয়। এটা একটা প্রহসন। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হয়তো তাদের দায় সেরেছেন কিন্তু গোড়ার সমস্যা সমাধানে যথাযথ কর্তৃপক্ষের এখনও কোনও সাড়া নেই কেন ? ৬টি দাবীতে করা এই অভাবনীয় প্রতিবাদের মুখেও কেন নেই রেল কর্তৃপক্ষ এমন কি সরকারেরও কোনও আশ্বাসবানী??


১৪| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:১৬

ঢাবিয়ান বলেছেন: এই যে শ্রীলংকার আজকে এই অবস্থা, সেখানকার জনগন যদি আরও আগেই দুর্বার আন্দোলন করত তাহলে হয়ত দেশটির পরিস্থিতি আজকের মত হত না। আমাদের দেশেরও সেই একই অবস্থা। আন্দোলনে গেলে শেরপারা নিঃসঙ্গ হয়ে পড়ে। আমরাও কি তবে দেশ স্রীলংকার অবস্থায় চলে যাওয়ার অপেক্ষায় আছি?

২১ শে জুলাই, ২০২২ রাত ৮:১৯

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




আমি অর্থনীতিবিদ নই। জানিনে, দেশের অর্থনীতির কোমড়ের জোর কতোখানি। সরকার বলেন সব ঠিক, অর্থনীতিবিদরা বলেন- ভাঙ্গনের আওয়াজ পাওয়া যায়। আমি শুনেই যাই। কিন্তু দেশের সামগ্রিক ব্যবস্থাপনা যে লক্কর-ঝক্কর মার্কা, অদূরদর্শিতায় ভরা তা দিনে দিনে পরিষ্কার হচ্ছে। বড় ভয় হয়!
তবুও আশায় বুক বাঁধি যে, দেশটা যেন শ্রীলংকার পথে না যায়।

১৫| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৬

শেরজা তপন বলেছেন: দীর্ঘ কয়েকদিন খবরাখবর দেখে তো কিছুই জানলাম না এই ব্যাপারে-আশ্চর্য!!
ব্লগে আপনার লেখা না পড়লে হয়তো জানতামও না। কারো উপর ভরসা করে না থেকে এই লেখাটা আপনি কদিন আগে দিলে ভাল করতে। সরাসরি কিছু করতে পারবনা হয়তো-তবে সংহতি জানাতে তো পারতাম।
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনার প্রতি।

২১ শে জুলাই, ২০২২ রাত ৮:৪৩

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,




হুমমম... মন্তব্যগুলো পড়ে মনে হলো অনেকেই এই ঘটনাটি জানতেন না।
নিভৃত এক শেরপার নিঃশব্দ প্রতিবাদ নিভৃতেই থেকে গেছে!!!!!!!

১৬| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৯

সোনাগাজী বলেছেন:


সে গ্রেফতার হওয়ার সম্ভাবনা আছে; যদি গ্রেফতার হয়, তার পাশে কেহ দাঁড়াবে কিনা?

২১ শে জুলাই, ২০২২ রাত ৯:০২

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,



বাঙলার এখনকার বাস্তবতায় সেলফি প্রজন্মের মানুষেরা সেলফিই তুলতে পারবে কিন্তু তাদের স্বার্থে করা কোনও প্রতিবাদেই তারা পথে নামবেনা , প্রতিবাদকারীর পাশেও দাঁড়াবেনা।

তবে আশার কথা, আজকাল কিছু কিছু মানুষ অনেক বিষয়েই প্রতিবাদ করতে জমায়েত হচ্ছেন, মানববন্ধন করতে শিখেছেন।

১৭| ২০ শে জুলাই, ২০২২ রাত ৮:৪২

কামাল৮০ বলেছেন: অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতেই হবে।সেটা একজন হলেও।

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:০৬

আহমেদ জী এস বলেছেন: কামাল৮০,



ধন্যবাদ প্রতিবাদী মন্তব্যে।
অন্যায় দেখলে মনের মধ্যে গুমরে ওঠা আক্রোশ থেকে আমরা অমন বলে থাকি কিন্তু বাস্তবে তা করে উঠতে পারিনে।

১৮| ২০ শে জুলাই, ২০২২ রাত ৯:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: রনিকে সমর্থন জানাই। বিষয়টি ব্লগে তুলে ধরার জন্য ধন্যবাদ জানবেন।

২১ শে জুলাই, ২০২২ রাত ১০:২৪

আহমেদ জী এস বলেছেন: ইফতেখার ভূইয়া,



ধন্যবাদ আপনাকেও।

১৯| ২০ শে জুলাই, ২০২২ রাত ১০:০৬

শায়মা বলেছেন: এমন রনি আরও গড়ে উঠুক।
তাহলেই শয়তানী যদি কমে.....

২২ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪২

আহমেদ জী এস বলেছেন: শায়মা,



আমলাতন্ত্রের শয়তানী কমানোর জন্য তাদের চাইতেও বড় শয়তান হইতে হইবেক। রনির মতো সূর্য্য সন্তানেরা কখনই সেইরাম শয়তান হইতে পারিবেক না। :D

২০| ২০ শে জুলাই, ২০২২ রাত ১০:০৯

রানার ব্লগ বলেছেন: রেল ওয়ের দুর্নীতির কোন সিমা পরিসিমা নাই!! এর শিকর অনেক গভীরে। আমাদের সবার এই দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে প্রতিরোধ গড়ে তুল্লেই কেবল সম্ভব কিছুটা পরিবর্তন। একা রনি সামান্য আচোর ফেলতে পারবে যা কিছুই না।

২২ শে জুলাই, ২০২২ রাত ৮:২৩

আহমেদ জী এস বলেছেন: রানার ব্লগ,




শুধু আমাদের আমজনতারই তেমন কোনও ঐক্য নেই।
তবে ইদানিং ছাত্রসমাজ বিভিন্ন ইস্যুতে কিছুটা ঐকবদ্ধ হচ্ছেন। এটা ভালো লক্ষন, কিন্তু এর তেজটাকে গরম রাখতে হবে সবসময়।
রনির প্রতিবাদের ফলাফলের আপডেট আজকের খবরের কাগজে দেখে নিন।

২১| ২১ শে জুলাই, ২০২২ সকাল ৯:৪৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কমলাপুর রেলওয়ের স্টেশন ম্যানেজার বলেছেন, রনির কার্যক্রম উদ্দেশ্যপ্রণোদিত কি না এবং এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না তা খতিয়ে দেখা হবে। এথেকে বোঝা যায় তারা যত অন্যয়ই করুক সেটা বলা যাবেনা। রেলওয়ের এ টু জেড দূর্ণীতিতে ঢুবে আছে।

২৫ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২১

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ মশিউর রহমান,




পত্র পত্রিকায় বিভিন্ন সময়ে রেলওয়ের দুর্নীতি নিয়ে লেখা হয়েছে বিস্তর কিন্তু কারো টনক নড়েনি। কথায় আছে - এক কানকাটা লজ্জায় মাথা নীচু করে রাস্তার একধার দিয়ে হাটে আর যার দুই কানই কাটা সে হাটে মাথা উঁচু করে রাস্তার মাঝখান দিয়ে।
রেলওয়ের বেলায় এটাই মনে হয় সত্য।
তবে এই কয়দিনে একটু টনক নড়েছে মনে হয়।

২২| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১০:১৬

বিটপি বলেছেন: এই দাবিগুলোকে আপনি সামান্য বলছেন? দাবিগুলো মেনে নিলে সামান্যই উপকার হবে, কিন্তু সরকারকে যারা চাঁদা দিয়ে বাঁচিয়ে পুষিয়ে রাখছে, সেসব সুব্রতদের কি হবে ভেবে দেখেছেন একবারও?

২৫ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৫২

আহমেদ জী এস বলেছেন: বিটপি,




লুটপাটের মহা সমুদ্র থেকে দু'তিন ফোটা পানি বিশুদ্ধকরণ সামান্যতম কাজই বটে।

সরকার এবং সংশ্লিষ্টরা যাতে বেঁচেবর্তে থাকে তাই চাঁদার অক্সিজেন অপরিহার্য্য। সে কারনেই চাঁদ মার্কা অক্সিজেন সিলিন্ডারগুলোকে ঘসেমেজে ফিটফাট রাখা হয়। :(

২৩| ২১ শে জুলাই, ২০২২ রাত ১০:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি শোনছি চবির যারা এই আন্দোলনে যক্ত হতে চাচ্ছে ছাত্রলীগ ওদের পেইন দিচ্ছে।

২৫ শে জুলাই, ২০২২ রাত ৮:৩৬

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,




চবির ঘটনাটা মনে হয় অন্য ব্যাপারে!

২৪| ২২ শে জুলাই, ২০২২ রাত ১২:৪২

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
রনির এই আন্দোলনকে স্যালুট জানাই । অত্যন্ত প্রতিবাদী ও সাহসী এই ছেলেটার পাশে এসে তেমন কেউ দাঁড়ায়নি। অবশেষে রনিকে মূল্যায়ন করা হলো এটাই ভালো লাগলো ।
আর আপনাকেও অসংখ্য ধন্যবাদ এমন একটি প্রতিবাদকে সমর্থন করে পোস্ট দেয়ার জন্য ।

২৫ শে জুলাই, ২০২২ রাত ৮:৫৪

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,



একাকী প্রতিবাদী এক শেরপার সাথে একাত্মতা জানানোর জন্যে ধন্যবাদ।
রনির প্রতিবাদে রেল বিভাগ খানিকটা হলেও নজর দিয়েছে, এটাই যা প্রাপ্তি। একসাথে বড় ধরনের প্রতিবাদী সমাবেশ হলে হয়তো নজর নয়, রেল কর্তৃপক্ষ নড়েচড়ে বসতো।
এজন্যেই বলে - ইনকিলাব জিন্দাবাদ!

২৫| ২৭ শে জুলাই, ২০২২ সকাল ১০:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন:

আন্দোলন প্রত্যাহার রনির । ২৫ জুলাইর খবর।

রনি বলেন, প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখে, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ও ডিজির প্রতিশ্রুতির ভিত্তিতে দেশের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং আমার আন্দোলনের সুযোগ নিয়ে তৃতীয় কোনও পক্ষ যাতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সেজন্য আপাতত আন্দোলন স্থগিত ঘোষণা করছি।

ঘর পোড়া গরু সিদূরে মেঘ দেখলে ভয় পায়। বাঙালীর অবস্থা তথৈবচ।
ইমরান এইচ সরকারের উত্থান এবং পতন, সরকারের ভূমিকা, বিরোধী মত দমনে সরকারের সর্বেোচ্চ সহিংস চেতনা,
সব মিলিয়ে মানুষ যতটা না দ্বিন্বিত ছিল, তারচে বেশি ক্লিয়ার করে দিলো রণির শেষ কথাগুলো। আমার আন্দোলনের সুযোগ নিয়ে তৃতীয় কোনও পক্ষ যাতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সেজন্য আপাতত আন্দোলন স্থগিত ঘোষণা করছি।
ঠাকুর ঘরে কেরে, আমি কলা খাইনার মতো মনে হলো স্ক্রিপ্ট।

একজন সত্যিকারের শেরপার বড্ড প্রয়োজন এই জাতির। টানা ১৫ বছরের দলন, দমন আর স্বেচ্ছাচারিতা
কখনো কোন জাতির কল্যান বয়ে আনেনি, আনবেও না। দলান্ধতার বাইরে যত দ্রুত এই সত্য জাতি বুঝবে তত দ্রুতই মুক্তি আশা করা যায়।

৩০ শে জুলাই, ২০২২ সকাল ৯:২৮

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু,




ঠিকই বলেছেন - ঘর পোড়া গরু সিদূরে মেঘ দেখলে ভয় পায়।
আমাদের যে এ ছাড়া কোনও নিয়তি নেই। আপনি নিজেই তো বলেছেন - "বিরোধী মত দমনে সরকারের সর্বেোচ্চ সহিংস চেতনা...."। সেখানে কার ঘাড়ে কয়টি মাথা যে এর বিরূদ্ধে একটিও মাথা তোলার শক্তি রাখে?
তবুও রনি আন্দোলন একেবারেই প্রত্যাহার করেনি। এই তো গতকালও সে রাজশাহী রেল ষ্টেশনে অবস্থান নিয়ে লিফলেট বিতরণ ও গণসংযোগ করেছেন। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপকের সাথে দেখা হলে রনিরা তার কাছে তার ছয়দফা দাবিগুলোও তুলে ধরেছেন।
অথচ যে যাত্রী সাধারণের জন্যে তার এই আন্দোলন সেখানে তার পেছনে সেইসব যাত্রী সাধারণ কোথায়? সবাই যে যার স্বার্থের ধান্ধায় ব্যস্ত। "আমার দাবী অন্যে তুলে ধরবে আর তার সুফল নেবো আমি" এই যখন আমাদের মানসিকতা তখন কে যাবে রনির পেছনে লাইন দিয়ে সন্ত্রাসের শিকার হতে ? কাদের বুকে আছে এতোখানি হিম্মত ?
জনগণ এক কাতারে না আসা পর্য্যন্ত এমনতরো খন্ড খন্ড অসফল প্রতিবাদ আমাদের দেখতেই হবে!

নীচে "সাসুম" কে করা প্রতিমন্তব্যটিও অনুগ্রহ করে দেখে নেবেন।

২৬| ৩০ শে জুলাই, ২০২২ রাত ১২:১১

সাসুম বলেছেন: রনিরা শেরপা নয়, রনিরা আইম্রান সরকার এর নতুন চেহারা।

রনিদের দরকার নেই আমাদের, আমাদের দরকার গ্রীটা থেনবার্গ! কথা নয়, কাজ চাই! কাজ করে দেখাও, তারপর রাস্তা ছাড়ব! এর আগে ছাড়ব না।

যখনি রনিরা রাস্তা ছেড়ে দেয় তখনি তাদের ধান্দা ফুটে উঠে।

এই একই কারনে, বাংলার জীবিত এরশাদ ওরফে নুরা পাগলা ওরফে বিকাশ নুরা যখন কোটা আন্দোলন করেছিল, মার খেয়ে রাস্তায় পড়ে থেকে দাবি আদায় করে ঘরে ফিরেছিল সেটার পক্ষে ছিলাম আমি। যদিও পাঠার দল তারা বাট একটা ন্যায্য দাবি আদায় না করে ঘরে ফিরে নাই! আমাদের দরকার এই ধরণের নুরা পাগলা টাইপ লোক ( যদিও আক্ষরিক অর্থে না, আক্ষরিক অর্থে এই ধরনের বলদ ক্ষতিকর, আমি বলতে চেয়েছি এই ধরনের দাবি আদায় না করে ঘরে ফিরবনা টাইপ মেন্টালিটির লোক )

৩০ শে জুলাই, ২০২২ সকাল ১০:০১

আহমেদ জী এস বলেছেন: সাসুম,



আপনার সাথে দ্বিমত করি।
গ্রেটা থুনবার্গ যে সভ্য দেশে বসে , যে সামাজিক, রাজনৈতিক, রাষ্টীয় শিষ্টাচারের প্রেক্ষাপটে বসে আন্দোলন করতে পারেন তার সাথে আমাদের রনিদের তুলনা চলেনা। যে দেশে প্রতিবাদ, আন্দোলন করতে গেলেই হেলমেট, রামদা-ছোরা বাহিনীর হাতে হেনস্থা হতে হয়, এমনকি পিটুনী খেয়ে মরে যাওয়ার সম্ভাবনাও থাকে সেখানে রনি যে লাগাতার ভাবে প্রতিবাদ করে যাচ্ছেন সে-ই ঢের।
এইতো গতকাল শুক্রবার তিনি রাজশাহী রেল ষ্টেশনে অবস্থান নিয়ে লিফলেট বিতরণ ও গণসংযোগ করেছেন।পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদারের সাথে দেখা হলে রনিরা তার কাছে তার ছয়দফা দাবিগুলোও তুলে ধরেছেন। অসীম কুমার বলেছেন -“সম্মানিত যাত্রীদের স্বার্থে রনির এ দাবিগুলো বিবেচনার দাবি রাখে। রেলওয়ে এগুলো নিয়ে আগে থেকেই কাজ করছে। তবে বর্তমান দৃশ্যপটে রনির আবির্ভাবে সেই কাজগুলো আরও গতি পেয়েছে”।
রেলওয়ের বিভিন্ন সমস্যা তুলে ধরার জন্য তিনি রনিকে ধন্যবাদও জানিয়েছেন।এর বেশী আর কি করতে পারবে রনির মতো একাকী প্রতিবাদকারীরা ?

যে দেশের জনগণ ছিনতাই চলাকালে বা সড়ক দূর্ঘটনায় রাস্তায় পড়ে থাকা মানুষের সাহায্যার্থে এগিয়ে না এসে দলবদ্ধ ভাবে মোবাইলে ভিডিও ধারন করার মতো মানসিকতা পুষে রাখেন; যে দেশে দুষ্টের দমন না হয়ে শিষ্টের দমন হয় সেখানে আপনি একজন নিঃসঙ্গ প্রতিবাদকারীর কাছে এর বেশি আর কি আশা করেন ? সেখানে একজন গ্রেটা থুনবার্গ আপনি পাবেন কই বা তৈরী হবেই বা কি করে ?

নূরা পাগলার সময়ের প্রেক্ষাপট আর আজকের প্রেক্ষাপটের তফাৎ আপনি নিশ্চয়ই বুঝতে পারেন। সেখানে প্রতিপক্ষে রাজনৈতিক মদদপুষ্ট হেলমেট, রামদা-ছোরা বাহিনী ছিলোনা। পক্ষে ছিলো জনগণের ঐক্যবদ্ধ সংগ্রাম। তাই সে আন্দোলন সফলতার মুখ দেখেছে।
আজকাল কি জনগণ কোনও আন্দোলন-প্রতিবাদে ঐকবদ্ধ হয় ? যে যার ধান্ধা খোঁজার ধান্ধায় মেতে থাকে আর স্বার্থে আঘাত লাগা গোষ্ঠী মারমুখি হয়ে আতঙ্ক-সন্ত্রাস ছড়ায়। যে কারনে নিরাপদ সড়ক আন্দোলন সফলতার মুখ দেখেনা, ছাত্রদের রাস্তার শৃঙ্খলা ফিরিয়ে আনার আন্দোলন ব্যর্থ হয়। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবীও পুরন হয়না। এমনকরেই সব ন্যায্য আন্দোলন মুখ থুবড়ে পড়েছে না ?
উপরে বিদ্রোহী ভৃগু যখন বলেন -“ বিরোধী মত দমনে সরকারের সর্বেোচ্চ সহিংস চেতনা....” তখন রনিদের মতো প্রতিবাদকারীরা যাবে কোথায়? তাকে তো পিছু হঠতেই হয়।

আমাদের দরকার, সন্মিলিত জনগণের ঐকবদ্ধ একটি একক নূরা পাগলার জন্ম দেয়া.........

২৭| ১৭ ই আগস্ট, ২০২২ সকাল ৮:৩১

খায়রুল আহসান বলেছেন: সেই নিঃসঙ্গ শেরপা'র মত আরেক নিঃসঙ্গ শেরপা এ ব্লগে এসব ইস্যুতে মাঝে মাঝে লিখে যান, কিন্তু আমরা খুব কমই তার সাথে কণ্ঠস্বর মেলাতে আসি, এটাও এক ধরণের নৈতিক দৈন্য প্রকাশ করে! আপনাকে ধন্যবাদ, সামাজিক এ ইস্যুগুলোর উপর মাঝে মাঝে আলোকপাত করার জন্য, আপনিও আজ বলতে গেলে এক 'নিঃসঙ্গ শেরপা'ই!

"ব্লগে ওয়াজ মাহফিলের ছড়াছড়ি, কবিতার ঘনঘটার ভিড় থাকলেও বিবেকে পেরেক ঠুকে দেয়ার মতো এই ঘটনা নিয়ে সামান্যতম কিছুও লেখা দেখিনি বলে হতাশা থেকে এই পোস্ট" - হতাশা আসাটা স্বাভাবিক। আমাদের কারও কারও বিবেক এখনো কিছুটা শাণিত থাকলেও (যেহেতু তারা বিবেকের দংশন অনুভব করেন বলে প্রতীমান) বুকে বল নেই। সব জলে ভেজা বারুদ।



১৯ শে আগস্ট, ২০২২ রাত ৮:২২

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




মন্তব্যের বিদগ্ধতায় বিমোহিত।
ব্লগ পাঠকদের বিবেকে পেরেক ঠুকে দেয়ার মতো মন্তব্য।

কি করবো বলুন !!!!! এখন তো আর আমার যুদ্ধে যাবার সময় নেই তাই শেরপা সেজে একা একা পাহাড়-পর্বত ডিঙ্গানোর খেলায় মাতি।
মন্তব্যে +++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.