নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ট্রুথ নেভার ডাই্‌জ

নিজের সম্পর্কে লেখার কিছু নেই । সাদামাটা ।

আহমেদ জী এস

পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । আমি যা আমি তাই ই । শয়তানও নই কিম্বা ফেরেশতা । একজন মানুষ আপনারই মতো দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আপনারই মতো একজন মানুষ । প্রচন্ড রকমের রোমান্টিক আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী...

আহমেদ জী এস › বিস্তারিত পোস্টঃ

অদ্ভুত যতো ফুল .................

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪০



বিচিত্র এই প্রকৃতি, বিচিত্র এর খেয়াল।
খুঁজে পেতে কিছু মানুষ প্রকৃতির কতোই না অদ্ভুত সব খেয়ালকে তুলে আনেন লোক চক্ষুর সামনে! অন্তর্জালে এসব দেখে আমরা অনেকেই ভেবে বসি যে, এ সবই ফটোগ্রাফির বা ফটোশপের কারসাজি। কিন্তু আসলেই কি ?
সামনা সামনি দেখার সুযোগ হয়না বলেই ছবির জিনিষগুলিকে আমরা অনেকসময়ই অবিশ্বাস করে ফেলি।
তেমনি অবিশ্বাস্য হলেও প্রকৃতির কিছু দুর্লভ এবং অদ্ভুত ফুলের ছবি আপনাকে অবাক করে দিতে পারে বলেই এ ছবি ব্লগের অবতারণা ----

১) তা...তা ...থেই....থেই... তাথেই....তাথেই......
দেখতে ঠিক একজন নর্তকী । আপনার ধারে কাছে এমন নৃত্যরত একটি ফুলকে আপনি খুঁজে পাবেন না কখন্ও। যেতে হবে সুদূর অষ্ট্রেলিয়ায়। যেখানে তাকে ডাকা হয় – “ব্যালেরিনা অর্কিড” নামে। বোটানিক্যাল নাম Caladenia melanema.
দেখতে অবিকল এক ক্ষুদে ব্যালেরিনা। সাদা-গোলাপীলাল পোষাকে সজ্জিতা । পাপড়ি নয় মূলত গোলাপীলাল আর কালো রঙয়ের বৃতি দিয়েই তার এই নৃত্যের ভঙ্গী। পাপড়ি দিয়ে তৈরী হয়েছে কেবল ব্যালেরিনাদের ফুলে থাকা সাদা পোষাকের অংশটুকু ।
প্রকৃতিতে অতি দূর্লভ এই ব্যালেরিনা অর্কিডটি। অষ্ট্রেলিয়ার ম্যালে বায়োজি্ওগ্রাফিক অঞ্চলের লেক এ্যালথাম এলাকাতেই শুধু আপনি তাকে খুঁজে পাবেন।

২) মোরা হংসমিথুন ......
যেন উড়ন্ত হংসযুগল। প্রকৃতির এমন খেয়ালে অবাক না হয়ে উপায় নেই। এরাও অষ্ট্রেলিয়ান । দ্বীপ মহাদেশ বলেই কি প্রকৃতি এখানে দ্বীপের নিরিবিলিতে তার শিল্পকর্ম করে গেছে!!!! হয়তো!
আশ্চর্য্যজনক আর অপরূপ বলেই ১৯৯৬ সালে অষ্ট্রেলিয়ান পোষ্টেজ ষ্ট্যাম্পে এর ঠাঁই মিলেছে।
পূর্ব এবং দক্ষিন অষ্ট্রেলিয়ায় এদের বাস। “ডাক অর্কিড” নামেই এর পরিচয়। বোটানিক্যাল নাম - Caleana_major ক’জনেই বা জানে!

৩) নাচনেওয়ালী ......
পূর্ব আফ্রিকার রেইন ফরেষ্টের অধিবাসী হলেও এদের রং কিন্তু সাদা আর হালকা গোলাপী। জঙ্গলের নিভৃতে নাচের নেশায় যেন বিভোর। নাচের ভঙ্গীমার আকৃতির কারনেই এরা নামটি পেয়েছে “ ড্যান্সিং গার্লস” এর। এর পাপড়িগুলিই স্কার্ট পরিহিতি বাচ্চামেয়ের আদলে গড়ে তুলেছে তাকে। প্রসারিত হাতের আকৃতিও দিয়েছে তার পাপড়িগুলিই।

৪) গ্রহান্তরের আগন্তুক ......
গ্রহান্তরের আগন্তুক এলিয়েনের মতো দেখতে বলেই কি এরা দীর্ঘজীবি উদ্ভিদের বুকে জন্ম নিয়েছে ? কে জানে!
চীর সবুজ গাছে হলুদ,সাদা আর বাদামী লালে রঞ্জিত দেহাবরণ নিয়ে ফুটে থাকা ফুলটিকে মনে হয়, এরা যেন আমাদের সাঁই-ফাঁই মুভির “এলিয়েন”।
দক্ষিন আমেরিকার “টিয়েরা দেল ফুয়েগো” দ্বীপপুঞ্জে প্রথমে একে খুঁজে পান স্বয়ং চার্লস ডারউইন ১৮৩১ থেকে ১৮৩৬ সালের মধ্যে। তখন থেকেই এর নাম হয়ে যায় – “ ডারউইন’স স্লিপার”। দেখতে এলিয়েনের মতো কিম্ভুতকিমাকার হলেও রঙের জৌলুসে নয়, এদের বিচ্ছুরিত সৌগন্ধ পাখিদের ডেকে আনে পরাগায়নের জন্যে।
প্রকৃতির বিচিত্র খেয়াল কি ?
একদিন দল বেঁধে আমরা সবাই ....


৫) আমাদের গুষ্টিজ্ঞাতি ......

আশ্চর্য্য হলেনতো আমাদের গুষ্টিজ্ঞাতি মানে পূর্বপুরুষকে ফুল হয়ে ফুটতে দেখে ? ভুরুজোড়া কি কোঁচকালো একটু ? একেই বলে, বিধাতার লীলা বোঝা বড় ভার!
এদের লম্বা মুখখানা বিধাতা গড়েছেন লম্বা লম্বা অনেকগুলি পাপড়ি দিয়ে। আর ফুলের মাঝখানে আপনার পূর্বপুরুষের যে মুখখানা তা গড়া হয়েছে পাপড়িগুলির রঙ বিন্যাস করে করে। রঙ বিন্যাসেই মুখ, চোখ, নাক ফুটিয়ে তোলা হয়েছে প্রকৃতির তুলিতে। তারপরে তাতে গন্ধ মাখানো হয়েছে। বান্দর বলে যে তার গায়ে পঁচা গন্ধ মাখানো হয়েছে এমনটা ভাববেন না। পূর্ন প্রষ্ফুটিত একটি ফুলের গন্ধ ঠিক যেন পাকা কমলার মতো।
বাঁদর বলে কথা! তাই দক্ষিনপূর্ব ইকুয়েডরের গ্রীষ্মমন্ডলীয় জঙ্গলেই এদের ঠা্ঁই। পূর্বপুরুষদের স্মৃতি রক্ষার্থে এরকম একখানা ফুলগাছ আপনার চাই ? হবেনা। ফুল ফুটতেই সাত সাতটি বছরের বেশী সময় লেগে যাবে। এমন বাঁদরামী আপনি করতে যাবেন বলে মনে হয়না!

৬) ও তোতা পাখিরে / শেকল খুলে উড়িয়ে দেবো......
ছবি দেখে আর ক্যাপশানটি পড়ে আপনার হৃদয়ের একূল ওকূল দুকূলই গেলো মনে হয়! যাবেই তো, এমন গৃহস্তি তোতা পাখিকে শেকল খুলে উড়িয়ে দিতে মন চাইবে কি ? মন চাইলেও পারবেন না, ছিঁড়ে ফেলতে পারবেন কেবল! এতো আপনার খাঁচার পাখি নয়, এ যে বনের পাখি। আর তা আপনার আমার ঘরের কাছেরই বনের। দক্ষিনপূর্ব এশিয়ার। একমাত্র উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই এলাকাতেই এই পাখিটির ঘর। ভারতের মনিপুর আর বার্মাতে কিছু কিছু আছে বটে! এ পাখি আকাশে ওড়েনা, থাকে জঙ্গলে জঙ্গলে। লোকেরা নাম দিয়েছে “প্যারট ফুল”। সামনা সামনি না দেখে একে দেখতে হবে পাশ থেকে।
ফুলের পাপড়ির বেশীটার রঙই পার্পল এবং ক্যারামাইন লাল । এর প্রান্তীয় পাপড়িগুলি মোচার মতো বৃত্তাকার এবং হালকা সবুজ রঙের। সর্ব নীচের পাপড়িটি ফোলানো এবং ক্রমাগত সরু হয়ে আংটার আকৃতি নিয়েছে ঠিক যেন তোতা পাখির গলা আর ঠোট ।

খাঁচায় তোতা পাখি না পুষে এমন তোতা বাগানে পুষবেন এমন ভাবনা চিন্তা আপনার থাকলে বাদ দিন। আপনার বাগানে এই ফুলের গাছটি লাগাতে পারবেন না। প্রথম কারন- থাইল্যান্ড সরকার “প্যারট ফুল” গাছটিকে সংরক্ষিত ঘোষনা দিয়ে এর গাছ-ফুল –বীজ দেশের বাইরে নিয়ে যা্ওয়া “ ব্যান” করেছে। পৃথিবীর আর কোথা্ও একে ফুটতে দেখবেন না।
দ্বিতীয় কারন – এই ফুলের পরাগায়নের জন্যে দায়ী কে তাকে চিহ্নিত করতে পারা যায়নি আজ্ও। ধরে নেয়া হয়, ফুলটির অভ্যন্তরে প্রবেশ করতে পারে এমন লম্বা ঠোট্ওয়ালা পাখি বা বিশেষ প্রজাতির বাদুর হতে হবে তাকে। এমন কিছু কি আপনার বাগানের ধারে কাছে আছে ?

৭) হা...হা... হা... পায় যে হাসি.....
মৌমাছি মৌমাছি কোথা যা্ও নাচি নাচি? মৌমাছি আর যাবে কোথা ? আমি নিজেই যে মৌমাছি হয়ে ফুটে আছি! হাসি পাচ্ছে ? হাসিতে আমার মুখখানা্ও যে হা হয়ে আছে।

ভূমধ্যসাগরীয় অঞ্চলে পর্তুগাল থেকে ক্যানারী দ্বীপপুঞ্জ, তুরষ্ক হয়ে লেবাননের মাটিতে দেখা মিলবে এমন ফুলের। মুখে হাসি নিয়ে মৌমাছির মতো দেখতে বলেই এর নাম হয়েছে – “ লাফিং বাম্বল বী”। এটা একটা অর্কিড। বোটানিক্যাল নাম Ophrys bbomyblifora.

৮) ভয়ঙ্কর.....মাথার খুলি ?
নরমুন্ডের খুলি ? ষ্টার ওয়র মুভি সিরিজের “ দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক” ছবিটি যারা দেখেছেন তারা এমন মুখোশটির সাথে পরিচিত। ছবির খল চরিত্র Darth Vader এর মুখের আদলে গা ছমছম রূপ নিয়ে আৎকে ওঠার মতোই এই দূর্লভ ফুলটি। তাই ফুলটির নামটি দেয়া হয়েছে সার্থক ভাবেই – “ দ্য ডার্থ ভ্যাডার” ।
Darth Vader এর ছবি

এরা ব্রাজিলের আর্দ্র তৃণভূমি এবং স্যাঁতসেঁতে সমভূমির ফুল। আকার আকৃতিতে ষ্টার ওয়র মুভির মতোই ঘৃনা, প্রতারণা, লোভের প্রতীক “সীথ লর্ড” এর ফুল হয়ে পূণর্জন্ম যেন। ফুলটির দিকে তাকালে একটি খুলির হীমশীতল চাহনীর শিরশিরে অনুভূতি আপনার গা বেয়ে উঠবেই। রাতের বেলা আপনি এই ফুলের সামনা সামনি হতেই চাইবেন না, এটা নিশ্চিত।

৯) দোলে দোদুল দোলে ঝুলনা................
অপরূপ একটি অর্কিড। যেন কাঁথামোড়া দেবশিশু। দুলছে Anguloa Uniflora গাছের দোলনায়! কলম্বিয়ান আন্দেজ এলাকায় আপনি এদের দেখা পাবেন।
একটি জটিল ফুল। পাপড়ি মেলার পরিক্রমায় নির্দিষ্ট একটি সময়ে ফুলটিকে মনে হবে অবিকল কাঁথায় মোড়ানো সদ্যপ্রসূত একটি শিশু। তাই নামটি দেয়া হয়েছে “Swaddled Babies” । এর আরেকটি নাম আছে অবশ্য – টিউলিপ অর্কিড।
প্রকৃতি যে কতো রঙ্গরস জানে !!!!!

১০) যা্ও পাখি বলো তারে ..........
উড়ন্ত পাখির ঢংয়ে ফোটা একটি অর্কিড। শ্বেতশুভ্র। মূলত দক্ষিনপূর্ব এশিয়ার আদিবাসী হলে্ও সম্ভ্রান্ত রূপ আর সৌন্দর্য্যের জন্যে উত্তর আমেরিকা, ফিজি, দক্ষিন প্রশান্ত মহাসাগরের ওসেনীয়া অঞ্চলেও এদের নিয়ে যা্ওয়া হয়েছে। বাদ যায়নি জাপান, কোরিয়া আর চীনও ।
শ্বেতশুভ্র রঙের জন্যে একে ডাকা হয় “হোয়াইট এগ্রেট অর্কিড” নামে। সহজেই আপনার বাগানে বা বাড়ীতে আপনি এই অর্কিডটির জন্ম দিতে পারেন।

ছবি ও সূত্র

https://news.cgtn.com/news/2019-07-18/Hooker-s-lips-A-tropical-plant-with-enchanting-red-bracts-IqmlfxUD2U/index.html

Click This Link

https://en.wikipedia.org/wiki/Caleana_major

https://steemit.com/flower/@ahsankhanjadoon/dancing-girls-impatiens-bequaertii-flower

https://gardenofeaden.blogspot.com/2014/07/the-happy-alien-plant-calceolaria.html

https://www.marthastewart.com/1530509/monkey-face-orchids

https://en.wikipedia.org/wiki/Ophrys_bombyliflora

https://www.gardeningknowhow.com/ornamental/vines/dutchmans-pipe/aristolochia-pipevine-plants.htm

https://gardenofeaden.blogspot.com/2020/03/the-swaddled-babies-orchid-anguloa.html

https://www.sidegardening.com/white-egret-orchids

মন্তব্য ৫০ টি রেটিং +২২/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

জুল ভার্ন বলেছেন: অসাধারণ সুন্দর কিছু ফুলের ছবি দেখে মুগ্ধ! এই ফুলের মধ্যে বেশ কয়েকটি ফুল সামনাসামনি দেখেছি। ২, ৬, এবং ১০ নম্বর ছবির ফুল আমার ছাদ বাগানে ফুটেছিল। ৬,১০ নম্বর ফুল মূলত অপরাজিতা ফুলের প্রজাতি। +

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১২

আহমেদ জী এস বলেছেন: জুল ভার্ন,




যাক... তাহলে আপনার ছাদ বাগান তো দেখছি ফুল-পাখিতে সয়লাব। সৌখিন সন্দেহ নেই!
এখন্ও কি আছে সেসব ?

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

মিরোরডডল বলেছেন:




সিরিয়াসলি ?
ওয়াও ! চমৎকার ইনফো ।
নাচনেওয়ালিকে মনে ধরেছে :)
গ্রহান্তরের আগন্তক মজার ।
আমাদের গুষ্টিজ্ঞাতি...... =p~

অজানাকে জানাবার জন্য জী এসকে অনেক থ্যাংকস ।

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

আহমেদ জী এস বলেছেন: মিরোরডডল,




মরুভূমির জলদস্যু তার আজকের একটা পোস্টের প্রতিমন্তব্যে বলেছেন "ফটোব্লগ মানেই ফাঁকিবাজি পোস্ট।
অল্প তেলে মচমচে ভাজা।"
আমি সেখানে বলে এসেছি - "আমি্ও ভাবছি অল্প তেলে মচমচে কিছু ভেজে ফেলবো কিনা..."

দু'দিন ধরে "ডো" রেডী করছিলুম, সেটাই এখন ভেজে দিলুম। :#)

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৮

মিরোরডডল বলেছেন:




ব্যালেরিনাটাও খুব সুন্দর ।
পোষ্টটা এতোই মগ্ন করেছে যে কমেন্ট লিখে দেখি যায়না ।
পরে নোটিস করলাম আমি আসলে লগ-ইন করিনি :)
তারপর লগইন করে কমেন্ট করলাম ।

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৫

আহমেদ জী এস বলেছেন: মিরোরডডল,




শুধু মগ্ন হয়েছেন বলেই কি কমেন্টের লগ্ন মিস করেছেন , না কি ভগ্ন মনে মগ্ন হ্ওয়ার কারনে কখন যে লগ্ন চলে গেছে সেটা খেয়াল করেন নি? :|| :P

এমন মন্তব্য পেলে বর্তে যাই ............

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

মনিরা সুলতানা বলেছেন: ১, ২, ৬, ১০ মারাত্মক সুন্দর ! নাম করন ও চমৎকার।

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৮

আহমেদ জী এস বলেছেন: মনিরা সুলতানা,




ওগুলি মারাত্মক সুন্দর তো বটেই বাকীগুলি সুন্দর না হলেও অদ্ভুত !
ধন্যবাদ মন্তব্যের জন্যে।

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

শেরজা তপন বলেছেন: কোনটা ছেড়ে কোনটা দেখি আর কিভাবে এদের প্রশংসা করি!
এরপরে আপনার দুর্দান্ত কাব্যিক বর্ননা- ফুলের জন্ম সার্থক হোল যেন আপনার কলমের ছোঁয়ায়।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৯

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,



আসলে প্রকৃতি যে কি বিচিত্র আর সুন্দর সেটা বোঝাতেই এই প্রয়াস।
অমন সুন্দরের কাব্যিক বর্ননা না হলে যে যথাযথ প্রনতি হয়না!!

মন্তব্য লাইকড।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

মিরোরডডল বলেছেন:




আমরা যারা ভাজাপোড়া লাইক করি তাদের জন্য অল্প তেলে মচমচে ভাজাও অনেক প্রিয় ।
দুদিনের করে রাখা ডো সার্থক হয়েছে । ভাজাটা সেরকম মজার :)

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৬

আহমেদ জী এস বলেছেন: মিরোরডডল,




জিহ্বা দিয়ে তালুতে টাক টাক শব্দ তোলার মতোই মজার কি !!!!
অল্প তেলে মচমচে ভাজার সাথে একটু তেতুলের পানি হলে মজার হতো আরও............ :P

৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:


ফুল ও জীবের মিশ্রণে ফুলসমূহ, যা কখনো কোথাও দেখেনি,পড়িনি,জানিনি।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৩

আহমেদ জী এস বলেছেন: শূন্য সারমর্ম,



এবারে জেনে ভালো লেগেছে মনে হয়।
তবে -"ফুল ও জীবের মিশ্রণে ফুলসমূহ" নয় ; জীবের আকৃতিতে ফুলেরা।

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪০

কামাল৮০ বলেছেন: শুধু মানুষ না,প্রকৃতিও অনুকরন প্রিয়।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

আহমেদ জী এস বলেছেন: কামাল৮০,




প্রকৃতি অনুকরন প্রিয় নয় বরং প্রকৃতির বিশাল ভান্ডারে আমাদের কিছু আদলের মতো সম্ভারের দেখা মেলে।

৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪৬

কামাল৮০ বলেছেন: অনুকরণ

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

আহমেদ জী এস বলেছেন: কামাল৮০ ,



বুঝতে অসুবিধে হয়নি। যদি্ও আপনার আগের বাক্যটি আমি কপি পেষ্ট করেছি। :(

১০| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৪

ইসিয়াক বলেছেন: কি বলবো প্রিয় ব্লগার, প্রথম ছবি দেখেই তো ভীমড়ি খাওয়ার দশা। বাকিগুলোর কথা বাদই দিলাম হো হো হো. …. আর লেখা সেতো বরাবরের মতই চমৎকার ।
শুভকামনা রইলো।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৩

আহমেদ জী এস বলেছেন: ইসিয়াক,



তাই !!!!!!!!
ভয় পেয়ে গিয়েছিলেন ? বুকে ফুঃ দিন..... :)

মন্তব্য লাইকড.....

১১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
চমৎকার উপস্থাপনা হয়েছে।
সুন্দর এবং বিচিত্র কিছু ফুলের দেখা মিললো আপনার পোস্টে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১০

আহমেদ জী এস বলেছেন: মরুভূমির জলদস্যু,




আপনাকে চমৎকৃত করতে পেরেছি জেনে ভালো লাগলো।
ফুল আর গাছের চলমান "ব্লগপিডিয়া" কে যে সুন্দর এবং বিচিত্র কিছু ফুল দেখাতে পেরেছি তাতেই ধন্য!

১২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩১

জুল ভার্ন বলেছেন: আমার ছাদ বাগানে এবং তিন বারান্দায় সব মিলিয়ে মৌসুমি ফুল ছাড়াই ১০ প্রকাশক ফুল আছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৯

আহমেদ জী এস বলেছেন: জুল ভার্ন,




সেসব ফুলের ছবি দিয়ে একটি ব্লগপোস্ট তো দিতেই পারেন! অপেক্ষায়....

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার,

একদম উপরের ছবিটা সত্যি অবিশ্বাস্য। জাস্ট আমেজিং। ২য় ছবিতে মনে হচ্ছে একজন নৃত্যশিল্পী নাচতেসে।৩য় ছবিতে ২টি হাস উড়ে যাচ্ছে। ৪র্থ ছবিতে ২ টি ছোট্ট বালিকা সাদা ড্রেস পড়ে যেন নাচছে, ৪,৫,৬,৭,৮,৯,১০,১১ ছবির সাথে অসাধারণ বর্ননা আমি সহ সবাইকে যথারীতি মুগ্ধতায় ডুবিয়ে রাখবে। শেষের ছবিতে একটি সাদা বক উড়ে যাচ্ছে।


অনেক ধন্যবাদ এতো চমৎকার ছবি ব্লগের জন্য। আপনি বলেছেন ছবি ব্লগ ফাঁকিবাজি পোস্ট। এটা সত্য হলেও শত শত পোস্টের মাঝে ছবি ব্লগ তরুণদের আনন্দ দিবে। এখন গুরুগম্ভীর পোস্ট পাঠক পড়তে চায়না বলেই আমার ধারণা। সবাই এখন বৈচিত্র্যময়তা পছন্দ করে।


অসম্ভব সুন্দর পোস্ট। ♥️

রেটিং - ১০/১০।

০৭ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৮

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান ,



অনেক অনেক ধন্যবাদ পুনরায় এসে মন্তব্য করার জন্যে।

"এখন গুরুগম্ভীর পোস্ট পাঠক পড়তে চায়না বলেই আমার ধারণা।" ব্লগের যে হালচাল তাতে আপনার ধারনারই প্রতিফলন দেখতে পা্ওয়া যাচ্ছে। এ কারনেই কি আজকাল কেউ গম্ভীর পোস্ট দেন না ?

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: অদ্ভুত সুন্দর ফুলগুলো।

০৭ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৫

আহমেদ জী এস বলেছেন: মোঃ মাইদুল সরকার,



অদ্ভুত সুন্দর তো বটেই রহস্যময় ও.......

১৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সবগুলোই সুন্দর। কয়েকটা আবার খুব বেশি সুন্দর।

ছবিগুলো তোলার সময় ক্যামেরা অ্যাঙ্গেলও অনেক সময় খুব গুরুত্বপূর্ণ হয়।

আমি আরো কিছু ম্যাজিক্যাল ফ্লাওয়ার খুঁজছিলাম, যা ২০০৮/৯-এর দিকে ব্লগে দেখেছিলাম। দুটো পেলাম আমার পিসিতে, আরো অনেক ছিল।

সুন্দর পোস্ট।




০৭ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৭

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,




ক্যামেরা অ্যাঙ্গেল , ফ্রেমিং সব সময়ই গুরুত্বপূর্ণ কারন এতে ছবির বাস্তবতা ফুটিয়ে তোলা যায় অন্যমাত্রায়।
কিন্তু আপনার দেয়া ছবি দু'টো ফুলের সাথে মানুষের পেইন্টিং। রিয়েলিষ্টিক ফুল নয় কিম্বা মানুষ নয়।

ছবি দু'টোর জন্যে ধন্যবাদ।
ম্যাজিক্যাল ফ্লাওয়ার খুঁজে পেলে ছবিব্লগ দিতে ভুলবেন না।

১৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৭

জুন বলেছেন: অর্কিড আসলেই অপুর্ব সুন্দর সাথে অদ্ভুত মনমাতানো একটি ফুল। কত হাজার রকম ভ্যারাইটি যে আছে। প্রথম ছবিটা আমার মনে হয় একটু তুলির টান আছে। অবশ্য কনফার্ম না। এনাকে কি আপনি দিয়েছেন? মনে হয় না। একে মনে হচ্ছে অপসরার বোন পেত্নী :`>

+

০৭ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৪

আহমেদ জী এস বলেছেন: জুন,




প্রথম ছবিটাতে তুলির টান নয়, লিপষ্টিকের পোঁচ থাকতে পারে!!!!! আর সেটা আমি দিইনি!!! :P ঐ ভাবে এগিয়ে আসাতে গালে
লিপষ্টিকের দাগ লেগে যাবার ভয়ে আমি কাছেই যাইনি!!!!! :#)
একটা পেত্নীর অর্কিড দিলেন কেন ? অপ্সরা কেউ আপনার বারান্দার টবে ছিলনা ? না থাকলে এখনি আনিয়ে নিন। B-)

রসে ভরা মন্তব্যের জন্যে এমন রসময় প্রতিমন্তব্য। :`>

১৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৮

মুদ্‌দাকির বলেছেন: অতি পরিচিত কাছের একটা লুল ফুল ক্লিটোরিয়া বা অপরাজিতা :P :P :P

০৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৭

আহমেদ জী এস বলেছেন: মুদ্‌দাকির,




অপরাজিতা ফুলে "ক্লাইটোরিস" এর মতো দেখতে কিছু একটা আছে বটে তবে এই পোস্টের ফুলগুলির মতো সে চেহারা মোটে্ও প্রমিনেন্ট বা স্পষ্ট নয়। কেউ আঙুল তুলে ধরে দেখিয়ে না দিলে বোঝার উপায় নেই। #:-S

১৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ তাআলার কী অদ্ভুত সুন্দর সৃষ্টি

ধন্যবাদ আপনাকে

০৮ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৫

আহমেদ জী এস বলেছেন: কাজী ফাতেমা ছবি ,



সেজন্যেই পৃথিবী এতো সুন্দর...........

মন্তব্যের জন্যে আপনাকে্ও ধন্যবাদ।

১৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৩৮

ঢাবিয়ান বলেছেন: ওয়াও দারুন সব ছবি। ৪ নং ছবির ফুলগুলোকে এলিয়েন ফ্লাওয়ার লাগছে

১০ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০১

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,



৪ নং ছবির ফুলগুলো তো এলিয়েন এর মতোই দেখতে। সে জন্যেই তো শিরোনামে লিখেছি - গ্রহান্তরের আগন্তুক

প্রতিমন্তব্য করতে দেরী হবার জন্যে দুঃখিত!

২০| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৯

সাহাদাত উদরাজী বলেছেন: মাঝে মাঝে এমন ফুল দেখেছি।

১০ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৩৪

আহমেদ জী এস বলেছেন: সাহাদাত উদরাজী,



দেখাটা অস্বাভাবিক নয়!
আপনি সৌভাগ্যবান, এমন ফুল দেখেছেন।

দুঃখিত, প্রতিমন্তব্য করতে দেরীর জন্যে !

২১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৮

মুক্তা নীল বলেছেন:
এত অদ্ভুত সাজের প্রাকৃতিক ফুলের সমাহারে আমি অভিভূত এবং এবং সেই সাথে আপনার যে বিশ্লেষণ বিভিন্ন উপমায় তা ফুলের সাথে খুবই মানানসই । ভালো লাগলো ছবি ব্লগটি অনেক অনেক +++

১০ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,



মন্তব্যে লাইকটি দিয়েছিলুম মন্তব্য প্রকাশের সাথে সাথেই। কিন্তু আলসেমীর কারনে প্রতিমন্তব্যে দেরী হয়ে গেলো! দুঃখিত।
প্রকৃতি অমন সমাহারের কারনেই কিন্তু সুন্দর!

"ভালো লাগলো" বলেছেন। ধন্যবাদ।

২২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:২৩

সোহানী বলেছেন: ওমাইগড!! কি অদ্ভুত সব সুন্দর ফুল নিয়ে হাজির হয়েছেন। এর একটাও দেখি নাই এ জীবনে। এবার তাহলে এগুলোর সন্ধানে যেতেই হবে দেখছি!!

১০ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৮

আহমেদ জী এস বলেছেন: সোহানী,



জীবনে দেখলে তো আর এই পোস্টই দিতুম না .... B-)

কোথায় যাবেন সন্ধানে ? দূর্গম গিরিকান্তার, মরু দুস্তর পারাবারে ?????? 8-|

২৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:১৮

অপ্‌সরা বলেছেন: সবগুলো ফুল আমার চাই। তাই প্রিয়তে রেখে দিলাম।

১১ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

আহমেদ জী এস বলেছেন: অপ্‌সরা,




সবগুলো ফুল নিতে চান !!!!!!!!!!! তাহলে পাবলিকের জন্যে থাকবে কি ? :||
আর একবার ভেবে দেখুন, সবগুলো ফুল আপনার চাই কিনা!!!! B:-/

মন্তব্যে লাইক দিয়েছি আগেই!
প্রিয়তে রেখে দেয়ায় কৃতজ্ঞ।

২৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪৬

করুণাধারা বলেছেন: একি প্রকৃতির খেয়াল নাকি মানুষের মনে ধাঁধা সৃষ্টি করা!!

জীবনে কখনো এই ফুল দেখা হবে না, আপনি পোস্ট না দিলে কখনো কি জানা হতো ফুলের চেহারা এমন অদ্ভুত হতে পারে!! অনেক ভেবেও স্থির করতে পারলাম না অদ্ভুততার স্কেলে কোন ফুলকে কোথায় রাখবো; প্রতিটিই অনন্য!! প্রত্যেক ফুলের সাথে ্ ক্যাপসন থাকায় চিনতে সুবিধা হলো!

আপনার ফুলের পোস্ট অবশ্য প্রতিটিই অনন্য, তা সে ঘাসফুল হোক বা অর্কিড হোক।

ফুল্ল প্রফুল্ল মনে ভালো করে দেয়া পোস্ট। +++

১২ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৮

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা,




শ্রাবনের মেঘ ভরা আকাশে হঠাৎ সুর্য্যের মুখখানি চকিত ঝলসে ওঠার মতো একজন ঋদ্ধ-সজ্জন ব্লগারের মুখখানি ভেসে উঠলো যেন এতোদিন পরে! ভালো লাগলো দেখে।
জানি, জীবনটা ঘর-সংসারের যাঁতাকলে আটকে থাকে অনেকটা সময় তবুও পুরোনো পরিচিত ব্লগারেরা মাঝেমাঝে ব্লগে হাজিরা দিয়ে গেলে মনে হয় ব্লগটা একেবারেই মরে যায়নি।
এই ফিরে আসাটা যেন প্রলম্বিত হয়!

মনে ধাঁধা সৃষ্টি নয় এ হলো প্রকৃতির বিচিত্রপনা। খেয়ালী প্রকৃতির নিরব শিল্পকর্ম!

"আপনার ফুলের পোস্ট অবশ্য প্রতিটিই অনন্য, তা সে ঘাসফুল হোক বা অর্কিড হোক।"
এমন মন্তব্য অনুপ্রেরণার।
সবসময় সাথে থাকার জন্যে ধন্যবাদ। শুভেচ্ছান্তে।

২৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: অবিশ্বাস্য আকৃতির বেশ কিছু সুন্দর সুন্দর ফুলের সাথে পরিচিত হলাম। নাচনেওয়ালী এবং যাও পাখি বলো তারে - এই দুটোকেই সবচেয়ে বেশি ভালো লেগেছে। বাকিগুলোও সুন্দর।
"খেয়ালি প্রকৃতির নীরব শিল্পকর্ম" - চমৎকার এ ফুলগুলো দেখে ২৪ নং প্রতিমন্তব্যে দেয়া আপনার এ কথাটাকেই পরিচিতির যথার্থ বর্ণনা বলে মনে হলো। শুধু ছবি নয়, সাথে সংক্ষিপ্ত ইতিহাস, যথাযথ নামকরণ এবং সম্ভাব্য প্রাপ্তিস্থান জানিয়ে দিয়ে আপনি ফুলপ্রেমীদের সমীহ আদায় করে নেবেন, এতে কোন সন্দেহ নেই।
মুক্তা নীল এর মন্তব্যটা ভালো লেগেছে, আন্তরিকতার কারণে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




"খেয়ালি প্রকৃতির নীরব শিল্পকর্ম", আসলেই তো তাই!

ধন্যবাদ বিশ্লেষণ ধর্মী মন্তব্যের জন্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.