নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার আমি ছাত্র

ঘুটুরি

একজন অতি সাধারন

ঘুটুরি › বিস্তারিত পোস্টঃ

এপার-ওপার

২৭ শে মে, ২০২৩ রাত ১:১৩

মাঝে মাঝে এই পর্যায়টা আসে, সেদিন কোথাও বের হতে ইচ্ছে করে না. চিলেকোঠার ছাদের এক কোনায় বসে থাকতেই ইচ্ছে করে। সেদিন রাত দেখতে ভালো লাগে। ভাগ্য ভালো থাকলে আকাশ পরিস্কার থাকে। খন্ড খন্ড কালো অথবা গাড় ধূসর মেঘ ভাসতে দেখা যায়৷ কিন্তু পূর্নিমার রাত কেন জানি ভালো লাগে না। এসব রাত গুলোয় ক্ষুধা বা তৃষ্ণা কিছুই লাগে না।

রাত ১ টার পর এলাকার প্রায় সব বাড়িই অন্ধকার হয়ে যায়। টুকটাক করে এক এক বাসা থেকে আলো জ্বলে আর নিভে। এসব ভালো লাগে দেখতে। খাপছাড়া রাত। কোন চিন্তা ভাবনা নেই, কোন ভবিষ্যতের ডাক নেই, কারো কোনো আহবানও নেই। নিজের মত একদম। যেন নিজেকেই সময় দেয়া।
ছাত্রকালে এক অভ্যাস ছিল। পরীক্ষার হলে লিখতে ইচ্ছে হোতো না। প্রিপারেশন ভালো, প্রশ্নও কমন কেবল লিখতেই ইচ্ছে হোতো না। মনের খেয়াল। মনের খেয়াল খুব প্রাধান্য পেত হোসেনের জীবনে।এখনও পায়। এই যেমন আজ।
আজ ভাগ্যে খানিক ভালো, কিছু আলো আছে আকাশে। তবে কালো মেঘের আনাগোনাই বেশি। কিছুক্ষন পর পর অন্ধকার হয়ে যাচ্ছে। অন্ধকারে হোসেন নিজের দিকে তাকায়, আবছা হাত, পা দেখা যায়৷

অন্ধকারে হোসেনের গ্রামের কথা মনে পড়ে। গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে নদী। পাড় ভাংগা নদী। বর্ষায় পাড় ভাংতে ভাংতে বিলীন হয়েছে অনেক কিছু। কত বিলাপ, কত আহাজারি মানুষের। শেষ সম্বলটুকু হারিয়ে অসহায় কতজন। বিকেলে হোসেন নদীর পাড় ঘেষে হেটে বেড়াত। পাড়ে দাঁড়িয়ে নদীর বয়ে চলা দেখত। দেখত ওপারে জেগেছে ভূমি। এপার ভেংগে ওপার গড়ে উঠছে। সবুজে ছেয়ে গেছে।
আচ্ছা এপারে যা হারিয়েছে ওপারে কি ঠিক তাই গড়ে উঠেছে? হয়ত ওপারেও কোন একদিন জনপদ গড়ে উঠবে কিন্তু এপারে যেমন ছিল তাই কি হবে? এই নদীর স্রোতে যা ভেসে গেছে তা কি কখনো আর ফিরে পাওয়া যাবে? কোথায় কোথায় না জানি হয়ত ছড়িয়ে ছিটিয়ে যাবে না হয় হারিয়েই যাবে তার গর্ভে। হয়ত শত বছর পর একদিন এ নদী শুকালে উন্মোচন হবে, হারানো জিনিসের স্মৃতি বয়ে বেড়ানো মানুষটা কে কি আর পাওয়া যাবে?
মানুষের মনেও তো এমন ভাংগা গড়া চলে। দুটি মানুষের মধ্যে সম্পর্কের ভাংগন হয় আবার গড়েও। যা ভাংগে ঠিক তাই কি আর গড়ে? এই সময় কি নদীর মত বহমান নয়? সময় কি কেড়ে নিয়ে যায় না অনেক কিছুই? একজনের মনের কস্ট কি ঠিক অপর পাড়ের মানুষের মধ্যে পৌছায়? নাকি সময় নদীতেই ভেসে যায়। কস্টের ওজন বেশি হলে হয়ত বিলীন ই হয়ে যায়। হয়ত ভাসতে ভাসতে আরেক মানুষের পাড়ে গিয়ে পড়ে। হয়ত।
দুটি মানুষ যেন দুটি পাড়। তাদের মাঝের সম্পর্ক যেন বয়ে চলা এক নদীই। কখনো গভীর, কখনো খরস্রোতা। মনের আদান প্রদান যেন নৌকা। কখনো উজানে বয় কখনো ভাটিতে। ওই চাঁদ যেন অনূভুতি আর আবেগ। কখনো জোয়ারে আছড়ে পড়ে তো কখনো ভাটায় টান পড়ে। ওই পাড়েই ভাংগন ধরে আবার ওই পাড় ভেংগেই নতুন পাড় জাগে। মৌসুমে ওই নদীতে চর জাগে আবার কানায় কানায় জল।

কি মিল প্রকৃতির সাথে।

কখনো কখনো কোনো দূর্যোগে নদীর গতিপথ বদলে যায়, নদী থেকে তৈরী হয় শাখা নদী। মূল নদীর পানি বিভত্ত হয়। যে নদীর পানি নদীর একক অধিকারে ছিল তা কখন যে ভাগ হয়ে যায় নদী হয়ত তা টেরই পায় না। এত সব কিছু ঘটে মানুষের চোখের সামনেই। নিজের জীবনেও ঘটে যায় হয়ত তাও মানুষ বোঝে না। সৃস্টিকর্তার দেয়া দুটি চোখ দিয়ে দেখা ছাড়া মানুষ আর কোনো চোখের সন্ধান করেনি কখনোই।

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২৩ রাত ২:০৩

স্মৃতিভুক বলেছেন: ঘুটুরির জীবনবোধ তো বেশ গভীর।

লেখার কিছু কিছু সেনটেন্স মনে দাগ কেটে যাওয়ার মতো। বরাবরের মতোই ভালো লেগেছে আপনার এই লেখাটাও।

ভালো থাকবেন, ধন্যবাদ।

২৭ শে মে, ২০২৩ রাত ২:০৯

ঘুটুরি বলেছেন: অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য। লেখা ভালো লাগলেই সার্থকতা।

২| ২৭ শে মে, ২০২৩ ভোর ৫:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: এ কূল ভাঙে ও কূল গড়ে এই তো নদীর খেলা, সকালবেলার আমির রে ভাই ফকির সন্ধ্যেবেলা

২৭ শে মে, ২০২৩ সকাল ১০:৫৫

ঘুটুরি বলেছেন: অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

৩| ২৭ শে মে, ২০২৩ সকাল ৭:৩৭

মিরোরডডল বলেছেন:



দুটি মানুষ যেন দুটি পাড়। তাদের মাঝের সম্পর্ক যেন বয়ে চলা এক নদীই। কখনো গভীর, কখনো খরস্রোতা। মনের আদান প্রদান যেন নৌকা। কখনো উজানে বয় কখনো ভাটিতে। ওই চাঁদ যেন অনূভুতি আর আবেগ। কখনো জোয়ারে আছড়ে পড়ে তো কখনো ভাটায় টান পড়ে। ওই পাড়েই ভাংগন ধরে আবার ওই পাড় ভেংগেই নতুন পাড় জাগে।

নিজের জীবনেও ঘটে যায় হয়ত তাও মানুষ বোঝে না। সৃস্টিকর্তার দেয়া দুটি চোখ দিয়ে দেখা ছাড়া মানুষ আর কোনো চোখের সন্ধান করেনি কখনোই।


এই অনুভুতি প্রকাশের পর আর কিছু বলার থাকে না, শুধু হৃদয় দিয়ে সেটা অনুধাবন করতে হয়।





২৭ শে মে, ২০২৩ সকাল ১০:৫৬

ঘুটুরি বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

৪| ২৭ শে মে, ২০২৩ সকাল ৮:৩২

শেরজা তপন বলেছেন: ব্লগার @স্মৃতিভুক দারুণ মন্তব্য করেছেন। একেবারে আমার মনের কথা বলে দিয়েছেন।

২৭ শে মে, ২০২৩ সকাল ১০:৫৬

ঘুটুরি বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।

৫| ২৭ শে মে, ২০২৩ সকাল ১১:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুন্দর গদ্য। অনেকটা কবিতার মত হয়েছে।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:১৩

ঘুটুরি বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।

৬| ২৭ শে মে, ২০২৩ দুপুর ২:১৩

শাওন আহমাদ বলেছেন: যা চলে যায় আত আর কখনোই ফিরে আসেনা, হয়তো তার চেয়ে কম বা বেশী ফিরে আসে; কিন্তু যা হারিইয়ে যায় তা আর ফিরে আসেনা। মধ্যরাতের গল্পগুলো দীর্ঘশ্বাসের হয়!

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:১৩

ঘুটুরি বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য। আপনার মন্তব্যর সাথে সহমত

৭| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

রাজীব নুর বলেছেন: আবেগময় লেখা।

২৭ শে মে, ২০২৩ রাত ১১:৫৬

ঘুটুরি বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.