নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

এত বুড়ো কোনোকালে হব নাকো আমি হাসি-তামাশারে যবে কব ছ্যাব্‌লামি। - রবীন্দ্রনাথ ঠাকুর

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

বেলজিয়ামের ইতিহাসে আজ অবধি ঘটে যাওয়া,সবচেয়ে চাঞ্চল্যকর অপরাধের তালিকায় শীর্ষে যে ক্রাই্‌ম তা ঘটানো হয়েছিল বাংলাদেশের জন্য

১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৯



১৯৭১ সালের ২৪শে সেপ্টেম্বর বেলজিয়ামের লা সোয়েরে পত্রিকায় একটি ফোন আসে-

''আমি কিন্তু পেশাদার অপরাধী নই বরং শিল্পরসিক। বয়স মাত্র বিশ, একজন এতিম। মা বেঁচে থাকলে হয়তো এই কাজটা আমি করতাম না, কিন্তু মানুষের দুর্ভোগ আমার সহ্য হয় না...'''

কথাগুলো ‘লিমবার্গের থিল’ নামে নিজেকে দাবী করা সেই বেলজিয়ান তরুণ মারিও রয়মান্সের।

১৯৭১, পুর্ব বাংলায় তখন চলছে ভয়াবহ মৃত্যু উৎসব, মৃত্যু-ধ্বংস-পলায়ন- এ যেন নিত্যদিনের চিত্র! ছেঁড়া জীর্ণ কাপড়ে কোনরকমে নিজের শরীর ঢেকে রাখা এক মায়ের কোলে একটি অপুষ্ট শিশু, চোখদুটো যেন ঠেলে বেরিয়ে আসছে! কিংবা পথের পাশে পড়ে থাকা মানুষের লাশ ছিঁড়ে খুবলে খাচ্ছে কুকুর... অথবা ভীত-সন্ত্রস্ত্র হয়ে লোকজন দ্বিগবিদিক ছুটছে জীবন বাঁচাতে... সবারই লক্ষ্য সীমান্ত পার হয়ে পার্শ্ববর্তী দেশে...

দৃশ্যগুলি মুহুর্তেই অনুভূতিকে নাড়া দিয়ে যায়! দেখে কেমন যেন ঘোরের মধ্যে চলে যান মারিও রয়ম্যান্স, মা-বাবা হারা বিশ বছরের এক বেলজিয়ান তরুণ।
টেলিভিশনের নব ঘুরাতে ঘুরাতে ফ্লেমিশ এই তরুণ জানতে পারেন জায়গাটা পূর্ব পাকিস্তান যেখানে বিছিন্নতা দমনের নামে চলছে নির্বিচারে ভয়াবহ এক গণহত্যা।

তরুণ মারিও বেশিক্ষণ আর এই দৃশ্য দেখতে পারলেন না, টিভি বন্ধ করে দিলেন কিন্তু মাথার মধ্যে টিভিতে দেখা দৃশ্যগুলো যেন ঘুরে ফিরে আসতেই থাকে, অসহায় মা-শিশু, প্রাণভয়ে ছুটতে থাকা মানুষের ছবিগুলো তার মনকে আলোড়িত করে ভীষণভাবে।

সুদূর ব্রাসেলসে বসে টিভিতে এই দৃশ্যগুলো দেখে নিজেকে আর স্থির রাখতে পারলেন না এই তরুণ। ভয়ঙ্কর এই পরিকল্পনা ফাঁদলেন।

তিনি যা করলেন বেলজিয়ামের ইতিহাসে আজ অবধি ঘটে যাওয়া সবচেয়ে চাঞ্চল্যকর অপরাধের তালিকায় শীর্ষেই আছে। ২৩শে সেপ্টেম্বর ব্রাসেলসের মিউজিয়াম অব ফাইন আর্টস থেকে তিনি চুরি করলেন ১৭ দশকের শিল্পী ইয়োহান ভারমিয়ারের আঁকা ‘দ্য লাভ লেটার’ নামের মাস্টারপিসটি, যার তখনকার বাজার মূল্য ছিলো ৫ মিলিয়ন ডলারের মত।




লা সয়েরে পত্রিকার একজন সাংবাদিক ওয়াল্টার শুল্ডেনকে মারিও জানালেন- চুরি যাওয়া ‘দ্য লাভ লেটার’ নামের মাস্টারপিসটি এখন তার কাছে আছে এবং মুক্তিপণ হিসেবে দাবী করলেন ২০০ মিলিয়ন ফ্রাংক যার মূল্যমান চার মিলিয়ন ডলার।

সাথে একটি শর্ত জুড়ে দিয়েছেন, টাকাটা তাকে নয়, পাঠিয়ে দিতে হবে ক্যাথলিক দাতব্য সংস্থা কারিতাসের দপ্তরে। আর সেটা অবশ্যই ব্যয় করতে হবে পূর্ব পাকিস্তানের অসহায় শরণার্থীদের পেছনে!

সেইসাথে হুমকি দেন- মুক্তিপণ ছাড়া পেইন্টিংটা উদ্ধারের চেষ্টা করা হলে এটা চিরতরে হারিয়ে যাবে। এর ব্যত্যয় ঘটলে তিনি সেটা বিক্রি করে দেবেন ল্যাটিন আমেরিকার এক ক্রেতার কাছে। আর সেইসাথে জাদুঘরে বাকি যে ৩৯টা ভারমিয়ার আছে, সেগুলোও চুরি করবেন।

লা সয়েরের কাছে খবর পেয়ে ডাচ জাদুঘর কর্তৃপক্ষ তড়িঘড়ি করে ব্রাসেলসে আসে। পেইন্টিংটা সত্যিই আসল কিনা সেটা যাচাই করার জন্য তারা একজন বিশেষজ্ঞ দিয়ে তা পরীক্ষা করার আবেদন জানায়।

গোয়েন্দা বিভাগের এটা কোন কৌশল ভেবে রাজি হয়না মারিও ।

দু’দিন পর ‘হেট ফক’ নামের আরেকটি পত্রিকায় টেলিফোন করেন তিনি এবং সময়সীমা বেধে দিয়ে বলেন-৬ অক্টোবরের মধ্যে মুক্তিপণ বাবদ ২০০ মিলিয়ন ফ্রাঙ্ক পরিশোধ না করলে তিনি পেইন্টিংটি বিক্রি করে দেবেন বলে হুমকি দেন।

শুধু তাই নয় সেই সাথে আরও কঠিন শর্ত আরোপ করে বলেন- পূর্ব পাকিস্তানের শরণার্থীদের জন্য এই মুক্তিপণ পরিশোধের ঘটনাটা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করতে হবে। সেখানে চুক্তিপত্রে সই করার সময় ছবিটির বীমার দায়িত্বে থাকা ব্রিটিশ কোম্পানি গ্রায়েম মিলারকে উপস্থিত থাকতে হবে।

এতকিছু করেও শেষ রক্ষা হয়না মারিওর। হ্যাসেটের যে পেট্রোলপাম্প থেকে ফোন করেছিলেন মারিও তার অপারেটর ঘটনাটি শুনে ফেলেন এবং পুরষ্কারের লোভে খবর দেন পুলিশকে।কারন এই চিত্রকর্মটি উদ্ধারের জন্য সরকার ইতোমধ্যে ২০ লাখ ফ্রাংক পুরস্কার ঘোষণা করেছে ।

গাড়িতে চড়ে বেশীদূর যেতে পারেননি মারিও। ধাওয়ার মুখে আশ্রয় নেন এক গোয়ালে। লিমবার্গের রবিনহুডকে খড় দিয়ে ঢাকা অবস্থায় আবিষ্কার করে পুলিশ।

বিচারে দুই বছরের সাজাও দেওয়া হয় রয়মান্সকে।

লিমবার্গের থিলের গ্রেফতারের ও সাজা দেওয়ার খবরটি জানাজানি হলে তীব্র প্রতিবাদে ফেটে পড়ে বেলজিয়াম । বেলজিয়াম বাসী এই সহজ সরল তরুণের একটা মহৎ উদ্দেশ্যে এমন বেপরোয়া ও অভিনব উদ্যোগকে অপরাধ হিসেবে দেখায় সরকারের বিরুদ্ধে অবস্থান নেন । প্রতিবাদে তরুণেরা রাস্তায় নেমে আসে।বিভিন্ন মিডিয়া- সংবাদপত্রগুলো, রেডিও-টিভি তার পাশে দাঁড়ায়।তিনি হোটেল কর্মচারী ছিলেন , তাই সারা বেলজিয়ামের হোটেলের মালিক-কর্মচারিরাও রাস্তায় নামেন মারিওর নিঃশর্ত মুক্তির দাবীতে এবং পিটিশনে সাক্ষর সংগ্রহে।

সেই সঙ্গে পূর্ব পাকিস্তানের শরণার্থীদের সাহায্যের জন্য এগিয়ে আসে দাতব্য সংস্থাগুলো। থিল অব লিমবার্গের আড়ালে ঢাকা পড়ে যায় মারিওর আসল পরিচয়, জনতার আবেগ আর ভালবাসার কারণে প্রশাসন নরম হতে বাধ্য হয়। জনতার দাবির মুখে নতি স্বীকার করে বেলজিয়ান সরকার । বেলজিয়ামের উচ্চ আদালত থিল অব লিমবার্গের সাজার মেয়াদ ১৮ মাস কমিয়ে ছয় মাস নির্ধারণ করে।

কারাভোগ রয়মান্সের জন্য বিশাল ক্ষতি্র কারণ হয় । শরীর ভেঙে যায় তাঁর। কিন্তু কারাগারে বাস করে মানসিক আঘাত পাওয়া রয়মান্স আর নিজেকে ফিরে পাননি। ১৯৭৮ সালে খুব অল্প বয়সে তিনি পৃথিবী ছেড়ে বিদায় নেন।


সংযুক্তি - (০৪০৭২০১৫)
এই পোস্ট প্রকাশের পর সম্প্রতি জানতে পারি ,বেলজিয়াম প্রবাসী আশিক আহমেদ বাপ্পী নেটে লিমবার্গের থিল সংক্রান্ত পোস্ট পড়ে রয়ম্যান্স বিষয়ে আগ্রহী হন । তিনি অনেক কষ্টে ঠিকানা সংগ্রহ করে বেলজিয়ামের নেরেমে মারিও রয়মান্সের সমাধিতে গিয়ে, বাংলাদেশের পক্ষ থেকে একটি কার্ড ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান । ( ছবি সংযুক্ত)

এ যেন পুরো বাংলাদেশী জাতীর পক্ষ থেকে কিঞ্চিত কৃতজ্ঞতা , জাতির বহুবছরের দেনা ইঞ্চি পরিমাণ হলেও শোধ করার প্রয়াস ।
আশিক আহমেদ বাপ্পীর জন্যও শুভ কামনা ।




সমাধির এই অংশটুকু রয়ম্যান্স পরিবারের , নাম ফলকে উপরের নাম টি মারিও রয়ম্যান্সের পিতার -


বেলজিয়াম প্রবাসী আশিক আহমেদ বাপ্পীর, জাতির বহুবছরের দেনা ইঞ্চি পরিমাণ হলেও শোধ করার প্রয়াস -

মন্তব্য ১৬০ টি রেটিং +৩০/-০

মন্তব্য (১৬০) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:১১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: থ্যাংকস্ মারিও। তোমাকে শত সহস্রবার সালাম।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: থ্যাংকস্ প্রথম পাঠক দেশ প্রেমিক বাঙালী ।

২| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:২১

কাফের বলেছেন: অসাধারণ একটা ঘটনা শেয়ার করলেন

ভিনদেশী মারিও প্রতি এক ধরনের অনুভূতি অনুভব করছি!


১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ৭১ এ আমাদের মুক্তিযুদ্ধের গৌরবময় অধ্যায়ের সাথে মিশে আছে ভিনদেশী কিছু বন্ধুর নাম। মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি আমাদের বিদেশী বন্ধুরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তাদের কেউ কেউ কূটনীতিক হিসেবে, কেউ স্বেচ্ছাসেবী হিসেবে, কেউ সাংবাদিক হিসেবে আবার কেউ কেউ লড়েছেন মুক্তিযোদ্ধাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সম্মুখ সমরে। এদেশের ভাগ্যবঞ্চিত মানুষের সাথে নিজেদেরকে জড়িয়ে রেখেছিলেন। আমরা অত্যন্ত কৃতজ্ঞচিত্তে স্মরণ করি সেই সব স্মরণীয় বরনীয় মানুষদের যারা আমাদের আকাশে আজও উজ্জ্বল নক্ষত্রের মতই জ্বলজ্বল করছেন।
তেমনি এক উজ্জ্বল নক্ষত্র মারিও রয়ম্যান্স ।
ধন্যবাদ ।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:২৫

লাতি বলেছেন: অসাধারণ একটি ঘটনা শেয়ার করার জন্য ধন্যবাদ,
ধন্যবাদ আর হাজারো সালাম মারিওরকে।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ মিঃ ।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:২৮

ওবায়েদুল আকবর বলেছেন: মারিও কিন্তু একজন মুক্তিযোদ্ধা। মহান মুক্তিযোদ্ধা। মারিওকে বাংলাদেশে এনে পুরস্কার দেয়া হোক।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সম্পূর্ণ সহমত ।

৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪০

পথহারা নাবিক বলেছেন: এটা নিয়ে একটা মুভি বের হয়েছে!! পরে লিঙ্ক দেওয়ার চেস্টা করব!!

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মুভিটা নিশ্চয় এদেশের তৈরি নয় , লিঙ্ক পেলে অবশ্যই দেখবো ।

৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪১

নানাভাই বলেছেন: স্যালুট মারিও!
দেশে বিদেশে বাংলাদেশের পক্ষে যারা ছিল সবাই ই মুক্তিযোদ্ধা! কেউ সরাসরি যুদ্ধ করেছে, কেউ কোন না কোন ভাবে মুক্তিযুদ্ধে সাহায্য করেছে। গ্রামের রাখাল, মাঝি, মুদি দোকানী সবাই! শুধু মাত্র তৎকালীন মুসলিম লীগার আর জামাতী ছাড়া। আফসোস আজ মখার মতো লোকও মুক্তিযোদ্ধা!!!

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কোন কোন মানুষ থাকেন যাদের কোন ভৌগলিক সীমারেখায় আবদ্ধ করে রাখা যায় না। কেউ কেউ দেশ কালের গণ্ডি ছাড়িয়ে যান অবলীলায়। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে নিজেদেরকে সামিল করেন জনমানুষের কাতারে। রুখে দাঁড়ান সব অনিয়মের বিরুদ্ধে। কখনো গর্জে ওঠে তাদের হাতিয়ার, কখনো কলম, কণ্ঠ, আবার কখনো বা নিজেই ঝাঁপিয়ে পড়েন জীবন বিপন্ন করে। এ ধরনের মানুষের সংখ্যা যে খুব বেশী তা কিন্তু নয়, বরং সংখ্যায় এরা খুবই কম কিন্তু যারা সবকিছুর উর্ধে উঠে মানুষের কল্যাণে এগিয়ে আসেন তারাই হয়ে ওঠেন স্মরণীয়, কর্ম দিয়ে নিজেদেরকে নিয়ে যান অন্য উচ্চতায়।
ধন্যবাদ নানাভাই ।

৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৯

কাফের বলেছেন: ওবায়েদুল আকবর ভাইয়ের সাথে একমত

পথহারা নাবিক ভাই মুভির নামটা কি?

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমিও জানার অপেক্ষায় রইলাম ।

৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৯

পথহারা নাবিক বলেছেন: কাফের নামটা মনে নাই বের করে পরে দেওয়ার চেস্টা করবো!!

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ঠিক আছে ।

৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১০

ড. জেকিল বলেছেন: সুন্দর পোস্ট, ঘটনাটা শুনেছিলাম, আপনার বর্ননাতে আরো সুন্দর লাগলো।

মারিওর প্রতি কৃতজ্ঞতা।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাজার মাইল দুরত্ব, একটি অচেনা দেশ, অচেনা জাতি, সবকিছু উপেক্ষা করে শুধুমাত্র অসহায় মানুষের মৃত্যু, কান্না, আর্তনাদকে উপলব্দি করে , বাংলাদেশ কে আর্থিক সাহায্যের মানসে যে এমন কাণ্ড ঘটিয়ে বসেন তাঁর প্রতি কৃতজ্ঞ না থেকে আমাদের উপায় আছে ?
ধন্যবাদ ড জেকিল ।

১০| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

বোধহীন স্বপ্ন বলেছেন: আগেও একবার কোথায় যেন পড়েছিলাম।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এসব ইতিহাস বার বার পরেও ভাল লাগে ।

১১| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

কৈশর বলেছেন: লাভ ইউ ঠু মারিও ।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ।

১২| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

এম এস কে কাজল বলেছেন: আমি মারি ও কে বীর শ্রে‍ষট খেতাব দিলাম ৷

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ কাজল ।

১৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

আহলান বলেছেন: আহ অদ্ভুত!

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ।

১৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৯

একজন ঘূণপোকা বলেছেন: গ্রেট।


ব্লগ দিবসের এক অনন্য উপহার

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ , আমার এর আগের পোস্টটি অনুরূপ , দেখতে পারেন ।

১৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২২

গেন্না বয় বলেছেন: মারিও একজন ভিনদেশি সহ মুক্তিযোদ্ধা।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ।

১৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩৪

বেঈমান আমি. বলেছেন: নাইস পোস্ট ।কিপ ইট আপ।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এই নিকে ভাইকে মনে হয় প্রথম পেলাম ।

১৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৫

বেঈমান আমি. বলেছেন: আরো আসছিলাম মনে হয় আগে ব্রো ;)

২০ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ওকে মাইনে নেনু ।

১৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪২

লিন্‌কিন পার্ক বলেছেন:
পোস্টটা প্রিয়তে নিয়ে রাখলাম যাতে আরও অনেকে এই মারিও সম্পর্কে জানতে পারে :)

২০ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ লিন্‌কিন পার্ক ।

১৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৬

HHH বলেছেন: অনেক অনেক শ্রদ্ধা আর ভালবাসা তোমার জন্য মারিও

২০ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ৩H

২০| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৫৪

লেজারবিম বলেছেন: মারিও ; তোমার জন্য অন্তরের গভীর থেকে জানাই শ্রদ্ধা। ভালো মানুষের কোন র্নিদিষ্ট সিমারেখা নেই ।যে কোন দেশ বা জাতির বা দলের হতে পারে।এই মুর্হুতে তোমার মতো কাউকে আমাদের খুবই দরকার।যার অন্তর তোমার মতো পবিত্র।লেখকে অনেক ধন্যবাদ

২০ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সত্যি
একজন মুক্তিযুদ্ধা যুদ্ধে যায় দেশ মাতৃকার টানে, শত্রুর হাত থেকে দেশকে রক্ষার জন্যে, দেশের মানুষের মুক্তির জন্যে। একজন সৈনিক যুদ্ধ করে নিজের দেশের প্রতি কর্তব্যের কারণে কিন্তু একজন ভিনদেশী! সে কেন অন্য দেশের যুদ্ধে জড়িয়ে পড়বে? সে কোন অচেনা অজানা মানুষের হাহাকার শুনে নিজের জীবন বিপন্ন করবে? এখানে তো তার কোন দায়বদ্ধতা নেই!
এধরনের মানুষের প্রয়োজন যুগে যুগে দেশে দেশে ।
আপনাকেও ধন্যবাদ লেজারবিম ।

২১| ২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৯

যুবায়ের বলেছেন: স্যলুট মারিও....স্যলুট।

২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার পক্ষ থেকেও স্যালুট

২২| ২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৭

চাঙ্কু বলেছেন: স্যলুট মারিও ! স্যলুট আপনার আন্তরিকতা আর সাহসিকতাকে !!

২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সহমত ।

২৩| ২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:২৩

খেয়া ঘাট বলেছেন: এই মহান বীরকে সামনে পেলে উনার পায়ের ধুলো নিয়ে শরীরে মাখতাম।
এরকম একটি পোস্টের জন্য আপনাকে সশ্রদ্ধ সালাম।
এরকমবীরদের দেশের মানুষের কাছে পরিচয় করিয়ে দেয়ার জন্য পোস্টটি স্টিকি করার জোরালো আবেদন জানাচ্ছি।

২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার এই পোস্টটিও সমবিষয় ভিত্তিক , দেখতে পারেন ।
Click This Link

২৪| ২০ শে ডিসেম্বর, ২০১৩ ভোর ৬:২২

প্রবাসী পাঠক বলেছেন: স্যালুট মারিও
পোষ্টে ++++++++++++++++++++

২১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ প্রবাসী ।

২৫| ২০ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:০০

উদাসী স্বপ্ন বলেছেন: প্রিয়তে

২১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসংখ্য ধন্যবাদ ।

২৬| ২০ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১২

মামুন রশিদ বলেছেন: স্যালুট টু মারিও রয়মান্স!

২১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ মামুন রশিদ ।

২৭| ২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকৃত হলাম ।সুন্দর পোস্ট ।পড়ে মজা পেয়েছি।

২১ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ কবি সেলিম আনোয়ার ।

২৮| ২২ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩৩

মনিরা সুলতানা বলেছেন: মহৎ প্রান গুলো বেচে থাকে বিঁধায় পৃথিবী এত সুন্দর ...

পোস্ট এর জন্য ধন্যবাদ :)

২২ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ আপু ।

২৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:০২

শায়মা বলেছেন: এ কাহিনী পড়ে মুগ্ধ হলাম ভাইয়া।

২৩ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেকদিন পর শায়মাকে দেখে ভাল লাগছে ।

৩০| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: খেয়া ঘাট বলেছেন: এই মহান বীরকে সামনে পেলে উনার পায়ের ধুলো নিয়ে শরীরে মাখতাম।
এরকম একটি পোস্টের জন্য আপনাকে সশ্রদ্ধ সালাম।

এরকমবীরদের দেশের মানুষের কাছে পরিচয় করিয়ে দেয়ার জন্য পোস্টটি স্টিকি করার জোরালো আবেদন জানাচ্ছি ..

++++++++++++++++++++++++++++++++++++++

২৪ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভৃগু ।

৩১| ১৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৯

কালোপরী বলেছেন: কৃতজ্ঞ চিত্তে শ্রদ্ধা

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ কালোপরী ।

৩২| ২১ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩৬

নতুন বলেছেন: উনাকে দেশে এনে জাতীয় ভাবে সন্মান জানানো উচিত...++

৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার সাথে সহমত পোষন করছি ।

৩৩| ১০ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০৭

খাটাস বলেছেন: লিটন ভাই, অসাধারণ এই ঘটনাটা শেয়ারের জন্য আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি।
নতুন ভাই এর সাথে একমত। পোস্টে +

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: খাটাশ ভাইয়ের কমেন্ট টার রিপ্লাই দেইনি কেন বুঝে আসছেনা । দুঃখ প্রকাশ করছি ।

৩৪| ১১ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৭

করিম কাকা বলেছেন: পড়ে ভালো লাগলো।

১৩ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ কাকা ।

৩৫| ০৩ রা অক্টোবর, ২০১৪ বিকাল ৫:২৫

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: মারিও কি বেচে আছেন এখনও।

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
উনি বেঁচে নেই । ধন্যবাদ ।

৩৬| ১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৫

অপূর্ণ রায়হান বলেছেন: অসাধারণ একটি ইতিহাস জানলাম । ভালো লাগলো খুব ভ্রাতা +

১৯ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ অপূর্ণ রায়হান ভাই ।

৩৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০০

মাহামুদ জয় বলেছেন: অসম্ভব ভালো লাগলো গুরুত্বপূর্ণ একটি তথ্য জানতে পেরে। ধন্যবাদ আপনাকে

২৭ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার ভাল লাগলো জেনে আনন্দিত হলাম । ধন্যবাদ মাহামুদ জয় ।

৩৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০১

মাহামুদ জয় বলেছেন: অসম্ভব ভালো লাগলো গুরুত্বপূর্ণ একটি তথ্য জানতে পেরে। ধন্যবাদ আপনাকে

০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আবারো ধন্যবাদ মাহামুদ জয় ।

৩৯| ০২ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:২১

ডানাভাঙ্গা চিল বলেছেন: চমৎকার এক মানুষকে জানলাম। স্যালুট

০৩ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ ডানাভাঙ্গা চিল । ( লিংক টা কাজ করছেনা )

৪০| ০৯ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

আমি অথবা অন্য কেউ বলেছেন: ++

স্যালুট টু হিম

০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ১১:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি অথবা অন্য কেউ , আপনাকে ধন্যবাদ

৪১| ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৩:৩২

হালদার গৌতম বলেছেন: সত্যিইঅবিশ্বাস্য বাস্তবতা' ...............

০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ১১:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ হালদার গৌতম ।

৪২| ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৩:৪১

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: বাঘের বাইচ্ছা

০৪ ঠা জুলাই, ২০১৫ দুপুর ১২:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর বলেছেন শান্তনু । আপনাকে ধন্যবাদ ।

৪৩| ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৪:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অসাধারণ এই সত্য ইতিহাস শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ লিটন ভাই।

ভালো থাকা হোক সবসময়।

০৪ ঠা জুলাই, ২০১৫ দুপুর ২:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাজার মাইল দুর থেকে মাত্র একুশ বছরের এক তরুন পয়চল্লিশ বছর আগে অজানা-অচেনা সাড়ে সাত কোটি মানুষের জন্য যে মমতা দেখিয়েছিলেন সেই মমতার ঋন কি কোনদিন শোধ করা সম্ভব?
তার পরও মারিও রয়মান্সের প্রতি শ্রদ্ধা জানাতে এই পোস্ট ।
মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ বোকা মানুষ বলতে চায় ।

৪৪| ৩০ শে জুন, ২০১৫ রাত ৮:১০

শ।মসীর বলেছেন: এমন একটা ঘটনা আজকে জানলাম !!!

০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৩:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শ।মসীর মুলতঃ সকলকে জানানোর জন্যই এই পোস্ট । ধন্যবাদ ।

৪৫| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:২৯

আনন্দ কুটুম বলেছেন: গল্পটা পড়ে এতোটাই আপ্লুত হয়েছি যে কি বলব??? চলচ্চিত্রের শিক্ষার্থী হিসেবে প্রথমেই যেটা মনে হল, তা হল একটা স্ক্রিপ্ট লিখে ফেলি। তার আগে তার সম্পর্কে একটু ঘাঁটাঘাঁটি দরকার। সিনেমা হবে কি হবে না সেটা পরে ভাবা যাবে। কিন্তু একটা চমৎকার ও থ্রিলার স্ক্রিপ্ট যে হবে তা বুঝতে পারি। মুক্তিযুদ্ধ সম্পর্কে বাংলাদেশ বা ভারত যে ধরনের সিনেমা বানিয়েছে তা প্রায় একই রকম। একই গল্প বারবার ঘুরে ফিরে আসে। এতো বৈচিত্রময় একটা যুদ্ধ, যে যুদ্ধকে ঘিরে পুরো পৃথিবী দুই শিবিরে বিভক্ত হয়ে গিয়েছিল। সেই যুদ্ধকে নিয়ে আঁকা প্রতিটি শিল্পীর ছবি কেন একই প্যাটার্নের হবে??? এটা নিয়ে আমার অনেক আপত্তি আছে। এ জন্য আমি নিজেই ভেবেছি যে, মুক্তিযুদ্ধে ইন্দ্রা গান্ধীর যে রাজনৈতিক ভূমিকা আছে এর উপরে একটা সিনেমা করব। রবি শঙ্করও আমার পছন্দের টপিক। আজ আরও চমৎকার একটা টপিক পেয়ে গেলাম।
কিন্তু কয়েকটা কমেন্ট পড়েই জেনে গেলাম যে এটা নিয়ে ইতোমধ্যে একটা সিনেমা হয়ে গিয়েছে। কিন্তু বিস্তারিত লেখা নেই। মনটা একটু খারাপ হল বটে। তবে ভালো লাগাও কাজ করছে যে, এই সিনেমার মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে আরও বেশি মানুষ জানার সুযোগ পেল।
#পথ হারা নাবিকের কাছে অনুরধ, প্লিজ সিনেমার নামটি বলুন। লিংক না হলেও হবে।

০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৩:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি নেটে অনেক ঘেঁটেও এই ঘটনা নিয়ে সিনেমা তৈরির কোন তথ্য পাইনি । পথ হারা নাবিক@ আমাদের ছবির নাম বা লিংকটি দেন নি, আমি আবারো পথ হারা নাবিক ভাইএর দৃষ্টি আকর্ষণ করছি ।

আনন্দ কুটুম @ ছবি বানাতে চাইলে , যাদের নাম ইতিহাসে অনুজ্জল অথচ দৃষ্টান্ত মুলক এমন থিম নিয়ে করুন ।
আসলেই ''লিম্বারগের থিল'' নিয়ে কম বাজেটেও চমৎকার মুভি হতে পারে ।
আগামীর ফিল্মমেকার আনন্দ কুটুম এর জন্য শুভ কামনা ।

৪৬| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:৩০

নীল সুমন বলেছেন: মারিও বর্তমান অবস্থা জানতে চাই

০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৪:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: উপরের ঘটনার প্রেক্ষিতে কারাভোগ রয়মান্সের জন্য বিশাল ক্ষতি্র কারণ হয় । শরীর ভেঙে যায় তাঁর। কিন্তু কারাগারে বাস করে মানসিক আঘাত পাওয়া রয়মান্স আর নিজেকে ফিরে পাননি। ১৯৭৮ সালে খুব অল্প বয়সে তিনি পৃথিবী ছেড়ে বিদায় নেন।

৪৭| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:৩৩

নীল সুমন বলেছেন: কমেন্টে জেনেছি পরে। উনি মারা গেছেন।

০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৫:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে ধন্যবাদ নীল সুমন

৪৮| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:৪০

আরণ্যক রাখাল বলেছেন: প্রিয়তে

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ আরণ্যক রাখাল ।

৪৯| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১:২৯

মুসাফির... বলেছেন: মারিও কে নিয়ে ডকুমেন্টারী
view this link

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার ! সাথে মারিও কে নিয়ে পিয়াল ভাইএর ৩৯ সেকেন্ডের একটা ডকুমেন্টারীও দেখলাম।
আপনাকে ধন্যবাদ মুসাফির ,

৫০| ০১ লা জুলাই, ২০১৫ সকাল ১১:০৯

ফাত্তাহ১৯৭১ বলেছেন: Click This Link

Read more and view the documentary..

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ @ফাত্তাহ১৯৭১

৫১| ০১ লা জুলাই, ২০১৫ সকাল ১১:৪৫

অাজব জাহাঙ্গীর বলেছেন: দুর্দান্ত একটা টপিকের জন্য তোমাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ,,এই প্রজন্মের মানুষের কাছে মুক্তিযুদ্ধের এই সকল অজানা ব্যপার গুলো জানাটা অনেক খানি জরুরী !!!!!!

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অাজব জাহাঙ্গীর আপনাকেও অসংখ্য ধন্যবাদ ।

৫২| ০১ লা জুলাই, ২০১৫ দুপুর ১২:০৮

অাজব জাহাঙ্গীর বলেছেন: ছবিটির নাম--------Tijl Van Limburg ------ইউটিউব

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অাজব জাহাঙ্গীর ভাই , Tijl Van Limburg নামের চমৎকার ডকুমেন্টরীটি দেখলাম ।
আপনাকে ধন্যবাদ ।

৫৩| ০১ লা জুলাই, ২০১৫ দুপুর ২:১২

অসহায় জনগন বলেছেন: [link|https://nl.wikipedia.org/wiki/Mario_Roymans|Mario Roymans

Vermeer Thefts: 1971- The Love Letter

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১০:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার লিংকে গিয়েছিলাম , সময় করে পড়ার ইচ্ছা রাখছি । আপনাকে ধন্যবাদ ।

৫৪| ০১ লা জুলাই, ২০১৫ বিকাল ৩:৩১

তাশমিন নূর বলেছেন: মুক্তির মন্দির সোপানতলে, কত প্রাণ হল বলিদান, লেখা আছে অশ্রুজলে।

সেই মহান মানুষটি কি এখনো বেঁচে আছেন? জীবিত থাকলে সরকারের উচিত হবে উনাকে পুরস্কৃত করা।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১০:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: তাশমিন নূর , কমেন্ট গুলি পড়ে নিশ্চয় অবগত হয়েছেন , উনি গত হয়েছেন । জেনেছি উনার একমাত্র কন্যাটি প্রতিবন্ধি । বাংলাদেশ সরকার চাইলে তাঁর কন্যাটির জন্য কিছু করতে পারে । আপনার কৃতজ্ঞতা বোধের পরিচায়ক কমেন্টের জন্য ধন্যবাদ ।

৫৫| ০১ লা জুলাই, ২০১৫ বিকাল ৪:৩৩

doha057 বলেছেন: পড়তে পড়তে শরীরের রোমগুলো দাঁড়িয়ে গেল। স্যালুট এই মারিও কে, তাকে আজিবনের সম্মাননা দেয়াটা এখন আবশ্যক হয়ে পড়েছে :)

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১০:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর উপলব্ধির জন্য আপনাকে ধন্যবাদ doha057 ।

৫৬| ০১ লা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:২২

হাসান মাহবুব বলেছেন: অসাধারণ এক কাহিনী পড়লাম। এভাবেই দিনে দিনে মানবতা জয়ী হোক।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১০:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ হাসান মাহবুব ভাই ।

৫৭| ০২ রা জুলাই, ২০১৫ রাত ১২:১৯

অনির্বাণ রায়। বলেছেন: সাধারণ । আপনার এই ব্লগটি পড়তেই প্রায় ১ বছর পর লগিন করলাম সামু তে । :)

০৫ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ অনির্বাণ রায়।

৫৮| ০২ রা জুলাই, ২০১৫ রাত ১২:২০

অনির্বাণ রায়। বলেছেন: অসাধারণ *

০৫ ই জুলাই, ২০১৫ দুপুর ১:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুপ্রিয় অনির্বাণ রায়। আপনি আমার এই লিখাটাও পড়ে দেখতে পারেন , আশা করি ভালো লাগবে ।

--------------------------------------------------------------
বাংলাদেশের জন্য এক বিদেশীর, প্লেন হাইজ্যাকের গল্প । Click This Link
-------------------------------------------------------------------

৫৯| ০২ রা জুলাই, ২০১৫ সকাল ১০:০৪

হায়দার সুমন বলেছেন: অসাধারণ। আপনার পোষ্টের জন্য আবার সামুতে আসা........ দারুন মিস করি আপনাকে

০৫ ই জুলাই, ২০১৫ দুপুর ২:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হায়দার সুমন ভাই, আমি লজ্জিত ,কিছুটা গর্বিতও ।
আওনার জন্য শুভ কামনা ।

৬০| ০২ রা জুলাই, ২০১৫ দুপুর ১:৩১

বাংলাদেশী দালাল বলেছেন: অসাধারণ।

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসংখ্য ধন্যবাদ বাংলাদেশী দালাল ।

৬১| ০২ রা জুলাই, ২০১৫ বিকাল ৪:৩৩

আমি বলব বলেছেন: তিনি কি বেচে আছেন? থাকলে উনাকে বাংলাদেশে অন্তত একবার নিয়ে আসা উচিত। এবং রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করা উচিত।

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: উনি বেঁচে নেই , বেলজিয়াম এমনিতেই রিচ কান্ট্রি , বাংলাদেশ সরকার চাইলে তার সমাধিটার নান্দনিক সংস্কার করে দিতে পারে । সাথে কৃতজ্ঞতা প্রকাশক একটা এপিটাফ ।

সুন্দর উপলব্ধির জন্য আপনাকে ধন্যবাদ ।

৬২| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৩:০৯

নষ্ট অতীত বলেছেন: চমতকান তথ্য, দারুন লাগলো। কিন্তু আমি ফেসবুকে শেয়ার করতে পারছি না কেনো?

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নষ্ট অতীত , আপনি আগে ফেসবুকে লগইন করুন ।
তার পর সামুতে এসে শেয়ার দিন । আপনার প্রচেষ্টার জন্য ধন্যবাদ ।

৬৩| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৪:৪০

কিংশুক০০৭ বলেছেন: অসাধারণ এই সত্য ইতিহাস শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ।

মারিও ; তোমার জন্য অন্তরের গভীর থেকে জানাই শ্রদ্ধা ও সশ্রদ্ধ সালাম ।

০৫ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ কিংশুক০০৭

৬৪| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৫:৩১

অমি রহমান পিয়াল বলেছেন: মূল পোস্টটা যে আমার লেখা (আমার আগে কেউ মারিও রয়ম্যান্সরে নিয়ে লেখে নাই বাংলাদেশে), ছবিগুলা এমনকি বাপ্পির ছবিটাও যে আমার পোস্ট থেকে নেওয়া এই স্বীকৃতি কোথাও পাইলাম না। কারও কষ্টের কাজ নিজের নামে চালাইতে অনলাইনে কোনো সততা লাগে না জানি, কিন্তু কৃতজ্ঞতা জানাইলে ইজ্জতও যায় না।

মূল পোস্ট: https://www.amarblog.com/omipial/posts/140328

০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সন্মানিত অমি রহমান পিয়াল , ইন্টারনেট অবাধ তথ্যপ্রবাহের মাধ্যম হওয়ায় এখানে প্রকাশিত যে কোন বিষয় কপি করে বহু স্থানে প্রকাশ হতে দেখা যায় । আমার এই লিখাটাই অন্তত তিনটি স্থানে হুবহু কপি হয়েছে ।
আসলে লিখার উদ্যেশ্য যেহেতু অন্যকে জানানো ,তাই এটা যত বেশি প্রচার হবে ,তত বেশি মানুষ জানবে । সেহেতু আমি এতে অখুশি নই ।
তা ছাড়া তথ্য বা ইতিহাস কখনো মৌলিক হয়না ।
এই পোস্টটি আমার ব্লগলাইফের প্রথম দিকে করা । কার লিখা দেখে উদ্বুদ্ধ হয়ে এই পোস্ট করেছি তা এত দিন পরে আর মনে নাই ।
তবে আমি নিশ্চিত সেটা আপনার লিঙ্ক প্রদত্ত এই পোস্ট ছিল না ।
অনেসটলি বলছি , আপনার লিখাটি আমি এই প্রথম দেখলাম । এবং মান বিচারে আমার লিখাটি আপনারটার ধারে কাছে যাওয়ার যোগ্যতা রাখেনা ।
আপনি লিখেছেন ,আপনার ''আগে কেউ মারিও রয়ম্যান্সরে নিয়ে লেখে নাই বাংলাদেশে ,'' তার মানে বিদেশে লিখেছে । আপনি যেহেতু ঘটনার চাক্ষুষ সাক্ষী নন , সেহেতু আপনিও অন্য কোথাও থেকে তথ্য নিয়ে লিখেছেন । তথ্য এক প্রকার ফ্লোয়িং অবজেক্ট , যে যার প্রয়োজন মত সংগ্রহ করবে , ব্যাবহার করবে । তবে বাণিজ্যিক অর্থে ব্যাবহারে কথা ভিন্ন ।

''আগে কেউ মারিও রয়ম্যান্সরে নিয়ে লেখে নাই বাংলাদেশে ,'' আপনার এই দাবীটি যদি সত্যি হয় , তাহলে আমার ধারনা , আমি এমন কারো লিখা দেখে উদ্বুদ্ধ হয়েছি , যে আপনার লিখায় অনুপ্রানিত হয়ে তার লিখাটা লিখেছে ।
আমি পূর্বে যেহেতু আপনার ব্লগে যাইনি , সে হেতু আপনার ব্লগ থেকে ছবি নেয়ার প্রশ্ন অবান্তর ।
ছবি আমি বাপ্পির ব্লগ থেকেই নিয়েছে , সম্ভবত তিনি আমার ব্লগে ''ভ্যালেন্টাইন'' নামে লিখেন ।
শুভ কামনা জানবেন ।

৬৫| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৫:৪২

অমি রহমান পিয়াল বলেছেন: এর আগে প্রথম আলো অবশ্য আমার স্টোরি মেরে দিছিলো পরে ভুল স্বীকার করে বিবৃতি দিছেএর আগে প্রথম আলো অবশ্য আমার স্টোরি মেরে দিছিলো পরে ভুল স্বীকার করে বিবৃতি দিছে

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: যার আছে তারই চুরি হয় , হাহাহাহা

৬৬| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৫:৪৩

অমি রহমান পিয়াল বলেছেন: তারপর পুলিশের এক এএসপিতো নিজেরই বানায়া ফেললো...
https://www.amarblog.com/omipial/posts/140975

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: :) :) :) :)

৬৭| ০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

অমি রহমান পিয়াল বলেছেন: প্রিয় লেখক, লেখা কয়েক প্রকারের হয়, আপনি যদি আমার পোস্টের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে এই পোস্টটা লিখতেন আমার মতো খুশি আর কেউ হতো না, কারণ মুক্তিযুদ্ধের তথ্য ও উপাত্তের অবাধ প্রবাহে বিশ্বাসীদের একজন আমি। ওপেনসোর্সের জন্য আন্দোলন করি। কিন্তু আপনার পোস্টের প্রথম দশ লাইনই দেখুন আমার পোস্টের হুবহু অনুরূপ, এমনকি কোটটাও যেখানে মারিও বলছেন. ‘আমি কিন্তু পেশাদার অপরাধী নই বরং শিল্পরসিক। আমার বয়স মাত্র ২০, একজন এতিম। মা বেচে থাকলে হয়তো এই কাজটা আমি করতাম না। কিন্তু মানুষের দূর্ভোগ আমার সহ্য হয় না।...' এই এতিম থেকে কাজটা আমি করতাম না বাক্যটা আমার জুড়ে দেওয়া। আর মূল বিষয়টা বের করতে আমাকে রীতিমতো ১৯৭১ সালের বিদেশী পত্রপত্রিকা ঘাটতে হয়েছে জোগাড় করতে হয়েছে পড়তে হয়েছে। বেশী কিছু চাইনি, চেয়েছি আমার পরিশ্রমের স্বীকৃতিটুকু। কারও বিবেক না থাকলে তো এটা জোর করে আদায় করা যায় না। ভালো থাকবেন

০৫ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার ''লেখক'' সম্ভোধনে আমি লজ্জিত । লেখক হওয়ার মত মেধা বা যোগ্যতা কোনটাই আমার নেই ।
অনলাইনে একজন চমৎকার লিখক ও একজন সেলিব্রেটি ব্লগার হিসাবে আপনার নাম ও সামুতে আপনার লিখার সাথে আমি অনেক আগেই পরিচিত । আদতে আমাদের ব্লগে আপনার মত একজন ব্লগারের ফুটপ্রিন্ট পড়লে আমরা ধন্য হই ।

পোস্টটি পড়ে ভাল লাগাতে , অনুপ্রাণিত হয়ে ও তথ্যটি অধিক হারে ছড়িয়ে দিতে আমার এই পোস্টের অবতারনা ।
আমি আগেই বলেছি , আমার অনুপ্রেরনার ''উৎস''টি সম্ভবত আপনার লিখা পড়ে অনুপ্রাণিত হয়ে থাকবেন।
আর আপনার পোস্টের ''হুবহু অনুরূপ'',বলে যে দেড় লাইন উল্যেখ করেছেন , ‘আমি কিন্তু পেশাদার অপরাধী নই বরং শিল্পরসিক। আমার বয়স মাত্র ২০, একজন এতিম। মা বেচে থাকলে হয়তো এই কাজটা আমি করতাম না। কিন্তু মানুষের দূর্ভোগ আমার সহ্য হয় না।...'
আপনি নিজেই লিখেছেন এটা ছিল মারিওর কোট ।

সক্রেটিসকে হেমলক পান করিয়ে হত্যা করা হয় । সক্রেটিস এর জীবনের শেষ কোট ছিল ,'' ক্রিটো, একটি মুরগি ধার করেছিলাম আমাদের পরিবারের জন্য। মনে করে তা আসক্লিপিয়াসকে শোধ করে দিও।''
সক্রেটিসকে নিয়ে যদি হাজার জনেও জীবনী লিখে , তাতে তার জিবনের শেষ কোটটি সব লিখায় একই থাকবে । তাই বলে কেউ ''হুবহু অনুরূপ'' দোষে দুষ্ট হবেনা ।
মারিওর উক্তিটাও অনুরূপ । অনেকটা পয়েন্ট অব ভিউ ।
মারিয়ো কে নিয়ে যারাই কাজ করুন সকল ক্ষেত্রে তার কোটটি অবিকৃতই থাকবে এটাই স্বাভাবিক ।

পরিশেষে , পরিশ্রম সাধ্য কাজের মাধ্যমে আমাদের মুক্তি যুদ্ধের এই বন্ধুটিকে , বাংলা ভাষা ভাষীদের সম্মুখে প্রথম উপস্থাপন করায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি ।

৬৮| ০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

অমি রহমান পিয়াল বলেছেন: আপনি বাপ্পীর কথা লিখেছেন, সেই পোস্টেও দেখেন, বাপ্পী বেলজিয়ামে বসে মারিওর কথা জেনেছে আমার পোস্ট পড়েই

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাপ্পীর লিখা পড়ে আমি যে তথ্যটুকু পেয়েছি , তা আমি এডিট করে বাপ্পির নাম উল্যেখ করে পোস্টে সংযুক্ত করে দিতে কার্পণ্য করিনি । তাঁকে শুভ কামনাও জানিয়েছি ।
আমার এই পোস্টের উৎস আপনি হলে , আপনার বেলায়ও কোন কার্পণ্য ঘটতোনা । আবারও শুভ কামনা ।

৬৯| ০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

অমি রহমান পিয়াল বলেছেন: বাপ্পীর ব্লগের লিঙক: https://www.amarblog.com/ashikz/posts/140646

০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ পিয়াল ভাই ।

৭০| ০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

-সাইরাস বলেছেন: দয়া করে স্প্যামিং থেকে বিরত থাক "বমি রহমান শিয়াল " ।

০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুপ্রিয় -সাইরাস , আমার পোস্টে কোন প্রকার ক্যাচাল সৃষ্টির চেষ্টা করা আমি পছন্দ করবোনা , উনার মতের সাথে আপনার মতের মিল না হলে , লিখার মাধ্যমে তার জবাব দেয়াই শ্রেয় ।

৭১| ০৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:০০

নিশাত সুলতানা বলেছেন: কমেন্টে অনেকে মারিও কে রাষ্ট্রীয় ভাবে সন্মান জানানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন ।
তাঁরা বোধ হয় ভুলে গেছেন , এই সরকার তার দেশের একজন নোবেল লরিয়েটের শুধু ''লুঙ্গি খোলা''টাই বাকি রেখেছে ।

০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি চমৎকার বলেছেন তো !

৭২| ০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:৪২

নিশাত সুলতানা বলেছেন: লজ্জা দিলেন ?

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকে ধন্যবাদ সিস ।

৭৩| ২৬ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১৩

গেম চেঞ্জার বলেছেন: মারিও রয়ম্যান্স!!

আপনাকে স্যালুট......। অন্তরের অন্তঃস্থল থেকে.................................।


গিয়াস ভাইকে অভিনন্দন!!

২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নোটিফিকেশোনের দোষ গেম ভাই , সে আপনার কমেন্ট নজরে আনেনি ---

৭৪| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লিখাটি আগেই পড়েছিলাম।আমার ক্ষুদে ব্লগ জীবনের প্রথম দিককার পড়া এবং অনেস্টলি বলছি পড়ে মনে মনে ভীষন হিংসে হয়েছিলো.........লাখেরও বেশীবার পঠিত!!! একদিন আমিও.............এখন বুঝি বামন হয়ে চাঁদে হাত,,,অসম্ভব।হা হা হা।

আর হ্যা,কানে কানে বলি সাইরাসকে লাইকটা কিন্তু আমিই দেই।;)
পোষ্ট মনে আছে কিন্তু লেখকের নামটি মনে নেই..............আজ লেখকের নামটি দেখে বুঝলুম কেন লক্ষাধিক বার পঠিত এবং কেনো হবেনা।
প্রিয় ব্লগার বলে কথা।
অগামগা যাই হই,রুচি মোর ওয়ার্ল্ডক্লাস।:)

১২ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অগামগা যাই হই
রুচি মোর ওয়ার্ল্ডক্লাস।

হাঁচা কতা আমি কই
ব্লগার তুমি ফার্স্ট ক্লাস ।

৭৫| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অগামগা যাই হই
রুচি মোর ওয়ার্ল্ডক্লাস।

হাঁচা কতা আমি কই
ব্লগার তুমি ফার্স্ট ক্লাস ।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: !!

৭৬| ১০ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অসাধারণ! এই ধরনের লেখা আজকাল ব্লগে আসে না বললেই চলে। লক্ষাধিকবার পঠিত হওয়ার কারণ ভালোভাবেই বুঝতে পারলাম। স্যালুট টু রয়ম্যান্স এ্যান্ড সেম টু আশিক আহমেদ বাপ্পী। হ্যাটস অফ টু ইউ গিয়াস উদ্দিন লিটন।


১০ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই, আপনার মন্তব্যটি আমার কাছে রীতিমত প্রশংসা পত্র! আসলে পোস্টটি কোন মৌলিক পোস্ট নয়। অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা তথ্যগুলিকে সংরহ করে নিজের কিঞ্চিত সৃজনশীলতার মিশ্রণে তৈরি।
সমবিষয় ভিত্তিক হওয়ায় আপনার সন্মানে আমার আরেকটি পোস্টের লিঙ্ক শেয়ার করলাম- বাংলাদেশের জন্য এক বিদেশীর, প্লেন হাইজ্যাকের গল্প
অনেক শ্রদ্ধা আর ভালোবাসা জানবেন।

৭৭| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৮:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এমন একটি লেখা উপহার দেয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: তালাশ করে পুরোনো একটি পোস্ট পড়ে গেলেন, অনেক ধন্যবাদ সম্রাট ইজ বেস্ট

৭৮| ০১ লা জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

সনেট কবি বলেছেন: অসাধারণ কাহিনী। মারিও রয়মান্সের জন্য অনেক অনেক শ্রদ্ধা।

০১ লা জুন, ২০১৮ রাত ৯:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন সনেট কবি ।

৭৯| ১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৬

ব্লগার_প্রান্ত বলেছেন: ঐতিহাসিক পোষ্টে ভালোবাসা রেখে গেলাম

০৪ ঠা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন ব্লগার _প্রান্ত ।

৮০| ০২ রা মে, ২০১৯ রাত ৮:৩৫

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালোবাসা....

০২ রা মে, ২০১৯ রাত ৯:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক ধন্যবাদ আর্কিওপটেরিক্স ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.