নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই যখন নীরব, আমি একা চীৎকার করি \n--আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি।\n

গিয়াস উদ্দিন লিটন

গিয়াস উদ্দিন লিটন › বিস্তারিত পোস্টঃ

শিল্পী মুজিবুর রহমান মোল্লা; ১৯৮৬ সালে যার একটি ক্যাসেট বিক্রি হয়েছিল ৯০ লাখ কপি।

০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০২



তাঁর প্রথম ক্যাসেটটির পেছনে কোম্পানির খরচ হয়েছিল সর্বসাকুল্যে ১৩৬০ টাকা। সেকালে মানুষ ক্যাসেট কিনতো কম, বেশির ভাগ ক্যাসেট টু ক্যাসেট কপি করে গান শুনত। এমত অবস্থায়ও অ্যালব্যামটির ৬০ লাখেরও অধিক কপি বাজারে বিক্রি করেছিল মূল কোম্পানী ‘চেনাসুর’। ধারণা করা হয় এই অ্যালব্যামের নকল ক্যাসেট বিক্রি হয়েছিল আরো ২৫ থেকে ৩০ লাখ কপি, যা বাংলাদেশের অ্যালব্যাম বিক্রির ইতিহাসে এক অনন্য রেকর্ড।

আরো গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে, মুজিবুর রহমান মোল্লার গাওয়া এই অ্যালব্যামের এগারোটি গানের সব কয়টি পরবর্তীতে বিভিন্ন বাংলা চলচ্চিত্রে ব্যবহার করা হয়। তন্মধ্যে তোজাম্মেল হক বকুল পরিচালিত বেদের মেয়ে জোসনা সিনেমায় ব্যবহৃত “আমি বন্দী কারাগারে” গানটি সর্বাধিক আলোড়ন তোলে। সমালোচকদের ধারণা গানটির জনপ্রিয়তাই “বেদের মেয়ে জোসনাকে” জনপ্রিয়তার তুঙ্গে আরো একধাপ এগিয়ে দিয়েছিলো। পরবর্তীতে এই সিনেমাটিও বাংলা চলচ্চিত্র জগতের ইতিহাসে সর্বাধিক ব্যবসা সফল সিনেমাদের কাতারে নাম লেখায়।


এতক্ষনে পাঠক অনুমান করতে পেরেছেন এই মুজিবুর রহমান মোল্লা কে?
মুজিবুর রহমান মোল্লা তখন বিক্রমপুরের ওয়াইজ ঘাটে বাবা ইউসুফ আলী মোল্লার সাথে একটা ফলের দোকান চালাতেন। অডিও কোম্পানী “চেনাসুর” এর কর্ণধার,গীতিকার হাসান মতিউর রহমান এখানেই আবিস্কার করেন মুজিবুর রহমান মোল্লা নামের এই শিল্পিকে। পরবর্তিতে যিনি মুজিব পরদেশী নামে পরিচিত হন।
“আমি বন্দী কারাগারে” নামে তার প্রথম অ্যালব্যাম টি তাঁর মুজিব পরদেশী নামেই বাজারে এসেছিলো ৷

“চাতুরী করিয়া মোরে,বান্ধিয়া পিরিতেরই ডোরে’’ “আমি কেমন করে পত্র লিখি রে বন্ধু? গ্রাম পোস্টঅফিস নাই জানা’’- আশির দশকের এমন শ্রোতা খুঁজে পাওয়া যাবেনা যিনি মুজিব পরদেশীর এই গানগুলি শুনেন নি। এককথায় বলতে গেলে ওই সময়ে যার কাছে টেপ (অডিও প্লেয়ার) ছিল তার কাছে অবশ্যই ছিল মুজিব পরদেশীর ‘আমি বন্দী কারাগারে’ ক্যাসেটটি।
এর পর একে একে তার ৪১ টি এলবাম বেরোয়। খ্যাতি চড়িয়ে পড়ে দেশ থেকে প্রবাসে। ইওরোপ,আমেরিকা, মধ্যপ্রাচ্য সহ পৃথিবীর নানা দেশ থেকে শো করার আমন্ত্রন আসতে থাকে।

জনপ্রিয়তার ঠিক এই পর্যায়ে মুজিব পরদেশীর জীবনে ঘটে ছন্দপতন। লন্ডনে গেলেন একটি শো করার জন্য। সেখানে গিয়ে আয়োজকদের পরামর্শে রয়ে গেলেন বেশ কিছুদিন। ৪ মাসের ভিজিট ভিসা শেষ হওয়ার পরেও আরও কিছুদিন রয়ে যান এবং একসময় দেশে ফিরে আসেন। লন্ডনে থাকাবস্থায় আদম পাচারের মাফিয়া চক্রের খপ্পরে পড়েন মুজিব পরদেশী। তাদের শেখানো কথা মত দেশে ফিরে এসে লন্ডনে লোক নিবেন বলে বিভিন্ন জনের কাছ থেকে টাকা পয়সা নিয়ে নুরুল ইসলাম নামের এক ব্যক্তিকে দিলেন, যিনি ছিলেন বাংলাদেশে ঐ মাফিয়া চক্রের সদস্য। সব টাকা মেরে নুরুল ইসলাম আত্মগোপন করলে মুজিব পরদেশীর উপর পাওনাদারেরা টাকার চাপ দিতে থাকে। কিন্তু মুজিব পরদেশী সব টাকা তো না বুঝেই চক্রের হাতে তুলে দিয়েছিলেন। যার ফলে পাওনাদারেরা টাকা না পেয়ে মুজিব পরদেশীর নামে মামলা করলেন। মামলায় গ্রেফতার হয়ে জেলে গেলেন এবং একসময় জামিনে বের হয়ে এলেন। জামিনে বের হওয়ার পর থেকে আর কখনও মামলায় হাজিরা দেননি। আজ অবধি পলাতক রয়ে গেলেন। এইভাবেই একজন দুর্দান্ত শিল্পী হারিয়ে যেতে থাকেন ধীরে ধীরে।
গায়কী আর গানে গানে সরল অনুভূতি বলে যাবার জন্য অসংখ্যবার টিভি-ক্যামেরার মুখোমুখি হওয়া মৃদুভাষী এ মানুষটি হয়তো নিজেকে কোনোদিনই এভাবে দেখতে চাননি। চাননি বলেই চলে গেলেন অখন্ড অবসরে, কেউ তাঁর খোঁজ পায় না; মানুষটি নিভৃতেই গানে মজে থাকেন, কাঁদেন আর পায়চারী করেন আরেকটি সুযোগের জন্য ৷

একজন চলচ্চিত্র নির্মাতা একটি বিজ্ঞাপনের জিঙ্গেল লিখছেন, এমন সময় তার মনে পড়ে মুজিব পরদেশীর একটি গান। ঐ বিজ্ঞাপনের জন্য এই গান ছাড়া অন্য কোন জিঙ্গেলই পছন্দ হচ্ছিল না নির্মাতার। সেই নির্মাতার নাম – মোস্তফা সরয়ার ফারুকী ৷ ফারুকী নিজেও মুজিব পরদেশীর ভক্ত। সেই ফারুকী মুজিব পরদেশীর “কলমে নাই কালি” গানটি নতুন করে বিজ্ঞাপনের মাধ্যমে দর্শকদের সামনে আনতে চান। তাই দরকার গানের মুল শিল্পীকে। অনেক খোঁজা খুঁজির পর তিনি সন্ধান পান মুজিব পরদেশীর। আরেক তরুণ সঙ্গীত পরিচালক অর্ণবের হাত ধরে গানটিকে নতুনভাবে সাজানোর মধ্য দিয়ে মুজিব পুনরায় ভক্তদের মাঝে ফিরে এলেন। আবার সেই রাজকীয় উত্থান, আধুনিক ফোক গানের পুরনো সম্রাটের আরেকবার রাজকীয় প্রত্যাবর্তনের ইশারা।


অর্নব ফারুকির মাঝে শিল্পি

মুজিব রাজকীয় ভাবেই ফিরেছেন। ফেরার আগে তাঁর মোট একক অ্যালব্যামের সংখ্যা ছিলো একচল্লিশটি। নতুন অ্যালব্যাম নিয়ে তিনি শীঘ্রই ফিরবেন ঘোষণা দিয়েছেন। ছেলে সজীব পরদেশীকে নিয়ে স্টেজ শো এবং নিয়মিত লাইভ শো করছেন বিভিন্ন চ্যানেলে, দর্শকরা এখনো উদ্বেলিত তার সুরের মূর্ছনায়; অতটুকু একজন গায়কের জন্য কম কিছু কী? বড় চমকের কথা হলো, তিন দশক পর আবারো মোস্তফা সরয়ার ফারুকীর “ডুব” চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বড় পর্দায় তাঁকে দেখা যাবে ৷


মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি উপজেলার বেতকা গ্রামে জন্ম মুজিব পরদেশীর। সংগীত জীবনে তিনি বিভিন্ন সময়ে তালিম নিয়েছেন ওস্তাদ গোলাম হায়দার আলী খান, ওস্তাদ কোরাইশী, ওস্তাদ ফজলুল হক ও ওস্তাদ আমানউল্লাহর কাছে। তিনি তবলাতেও পারদর্শী। সুরকার হিসেবেও তাঁর প্রশংসা রয়েছে সংগীতপাড়ায়। বরেণ্য সুরকার এবং সংগীত পরিচালক সত্য সাহা, সুবল দাস, ধীর আলী, খন্দকার নূরুল আলমের সহকারী হিসেবে কাজ করেছেন তিনি।

প্রথম সংগীত পরিচালক হিসেবে কাজ করেন ‘অশান্ত ঢেউ’ চলচ্চিত্রে। এরপর তিনি হাফিজ উদ্দিনের ‘অসতী’সহ আরও প্রায় বিশটি চলচ্চিত্রের সংগীত পরিচালক হিসেবে কাজ করেছিলেন। সর্বশেষ ফিরোজ আল মামুনের ‘দৌড়’ চলচ্চিত্রের সংগীত পরিচালক হিসেবে কাজ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে অনার্স সম্পন্ন করা মুজিব পরদেশী প্রথম অভিনয় করেন সিরাজ হায়দার পরিচালিত ‘সুখ’ চলচ্চিত্রে। সর্বশেষ আশির দশকের শেষ প্রান্তে ফিরোজ আল মামুনের নির্দেশনায় ‘মোহন মালার বনবাস’ চলচ্চিত্রে অভিনয় করেন। এখন অপেক্ষায় আছেন তিনি একটি বড় চমক দেওয়ার। ভারতের একটি চলচ্চিত্রের সংগীত পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছেন শিগগিরই। আর যদি তা চূড়ান্ত হয় তাহলে তা হবে তার জীবনের অন্যতম বড় একটি প্রজেক্ট ৷
আধুনিক বাংলা ফোকের এই গুণী শিল্পীর প্রতি অনেক অনেক শ্রদ্ধা আর ভালোবাসা।
সব শেষে মুজিব পরদেশীর ‘কান্দিস নারে বিন্দিয়া-

তথ্যসূত্র-
https://roar.media/bangla/history/mujib-pordeshi-ekjon-shilpir-bondhur-pothchola/
http://www.bdlive24.com/home/details/
http://mediakhabor.com/?p=12591

মন্তব্য ৪৭ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


এক বিখ্যাত গায়ককে মিস করেছি; শুনতে হবে উনার গান; উনি কোন ধরণের গান করেছেন?

০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একটা গানের লিঙ্ক দিয়েছি, শুনতে পারেন গাজী ভাই।

২| ০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। গুড পোস্ট।

০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ কবি।

৩| ০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

ধ্রুবক আলো বলেছেন: "আমি বন্দি কারাগারে" এই গানটা
আমরা স্কুলে থাকতে বেশিরভাগ সময় গাইতাম, এখন সবই স্মৃতী।

সুন্দর পোষ্ট , শেয়ার করার জন্য ধন্যবাদ।

০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কারো কাছে অডিও প্লেয়ার ছিল অথচ "আমি বন্দি কারাগারে" ক্যাসেটটি ছিল না তখন এমন দেখা জায় নি। আপনাকেও ধন্যবাদ ধ্রুবক আলো ।

৪| ০৭ ই জুন, ২০১৭ রাত ৮:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মুজিব পরদেশীর হঠাৎ গায়েব হয়ে যাওয়ার পর অনেকেই ভেবেছিলেন যে তিনি হয়তো বিদেশে স্থায়ী হয়েছেন। আমি নিজেও তাই ভাবতাম। কেননা আমাদের দেশের অনেক গুনী ব্যক্তি ইউরোপ আমেরিকায় গিয়ে আর দেশে ফিরেননি।

যাই হোক, আপনার লেখা পড়ে সব কিছু জানতে পারলাম। ধন্যবাদ ভাই গিয়াস উদ্দিন লিটন।

০৮ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পাঠোত্তর মন্তব্যের জন্য আপনিও ধন্যবাদ জানবেন আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই।

৫| ০৮ ই জুন, ২০১৭ সকাল ৯:২৩

মোস্তফা সোহেল বলেছেন: মুজিব পরদেশির কথা অল্প জানতাম। তাকে নিয়ে লেখার জন্য ধন্যবাদ ভাইয়া।

০৮ ই জুন, ২০১৭ বিকাল ৫:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ মোস্তফা সোহেল

৬| ০৮ ই জুন, ২০১৭ দুপুর ১:২৪

আরইউ বলেছেন:


ওনাকে দেখে "সামওয়ান ডাউন টু অার্থ" মনে হচ্ছে। এই গানগুলোকে রিভাইভ করা উচিত।

চমৎকার পোস্ট গিয়াস! ধন্যবাদ।

০৮ ই জুন, ২০১৭ বিকাল ৫:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপ্নাকেও ধন্যবাদ আরইউ

৭| ১০ ই জুন, ২০১৭ রাত ১:৩৯

গেম চেঞ্জার বলেছেন: অজানা অনেক ব্যাপার জানলাম! B:-)

যাইহোক, গানটার ভিডিও লিংক কিন্তু কাজ করছে না। আপনার মুজিব পরদেশি লোকটা এত বোকা কেন? বোকা লোকদের আসলে পছন্দ করতে পারি না কেন যেন!

ফারুকী বস মানুষ! অর্ণবের গানও শুনি! ভাল লাগে। আর ডুব রিলিজ হলে তো অবশ্যই দেখব!!!!!!!!! :)

১৩ ই জুন, ২০১৭ রাত ৮:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মুজিব পরদেশি লোকটা বোকা ছিলেন এর আরো একটি প্রমান- ওই ক্যাসেট বিক্রি করে খরচ বাদ দিয়ে কোম্পানি সেই আমলে ১৪ কোটি টাকা লাভ করেছিল বাট মুজিব পরদেশি এক পয়সাও পায়নি।

৮| ১০ ই জুন, ২০১৭ দুপুর ১:৪১

হাসান মাহবুব বলেছেন: নেপথ্যের এমন আরো ঘটনা তুলে আনুন।

নতুন সিরিজ না কি?

১৩ ই জুন, ২০১৭ রাত ৮:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ঠিক সিরিজ নয় তবে এমন পোস্ট আরো আস্তে পারে। মন্তব্যের জন্য ধন্যবাদ হাসান ভাই।

৯| ১১ ই জুন, ২০১৭ রাত ১১:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সুন্দর পোষ্ট

১৩ ই জুন, ২০১৭ রাত ৮:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধন্যবাদ মেধাবী কবি।

১০| ১৩ ই জুন, ২০১৭ সকাল ৭:০০

মিঃ আতিক বলেছেন: পিছনের গল্পটা জানা ছিলোনা, ধন্যবাদ আমাদের জানানোর জন্য।

১৩ ই জুন, ২০১৭ রাত ৮:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ মিঃ আতিক

১১| ১৩ ই জুন, ২০১৭ রাত ৮:৩২

মনিরা সুলতানা বলেছেন: আমি উনার ফেসবুক ফলোয়ার !!

১৪ ই জুন, ২০১৭ রাত ৯:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: জেনে ভাল লাগ্লো , লিঙ্ক পেলে আমিও হতাম!!

১২| ১৬ ই জুন, ২০১৭ রাত ৯:১৭

আহমেদ জী এস বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ,




মুজিবুর রহমান মোল্লার নাম শুনিনি , শুনেছি মুজিব পরদেশীর নাম ।
তাঁর সম্পর্কে না জানা কথাগুলো জানানোর জন্যে ধন্যবাদ ।

১৮ ই জুন, ২০১৭ রাত ১০:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শিরোনামে উনার আসল নাম দিয়ে একটা চমক রাখলাম আরকি!!! =p~

১৩| ১৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

ডঃ এম এ আলী বলেছেন: রমজানে সামুতে বিচরনের সময় কম পাওয়ায় মুল্যবান এই পোষ্টটি দেখতে বিলম্ব হয়ে গেল ।

আশির দশকের নাম করা বিস্মৃতপ্রায় এ জনপ্রিয় শিল্পীকে আমাদের সামনে তুলে ধরার জন্য ধন্যবাদ । যতদুর মনে পরে এই শিল্পী দীর্ঘদিন গান করছেন লোকগীতির কিংবদন্তী আবদুল আলীমের সাথে। তিনি গণমানুষের জন্য গান করেছেন। ৮০’র দশকের মধ্যভাগে বাংলাদেশের অডিও গানে মুজিব পরদেশী নামের এক শিল্পী এসে তোলপাড় করে দিয়েছিলেন তাঁর কণ্ঠের ফোক গান দিয়ে। ভারতীয় জনপ্রিয় গজল গায়ক পংকজ উদাসের মতো হারমোনিয়াম বাজিয়ে গজল গাইতে পারে এমন একজন শিল্পীকে খুঁজতে গিয়ে বাবার ফলের দোকানে কাজ করা শিল্পীকে গীতিকার হাসান মতিউর রহমান আমাদের মাঝে টেনে না আনলে আমরা হয়ত এমন গুণি শিল্পীর দেখা পেতামনা । ১৯৮৬ সালে ১১ টা গানের রেকর্ড করা অ্যালবাম 'আমি বন্দি কারাগারে' তাকে কিভাবে নিয়ে যায় খ্যতির শিখরে তা সুন্দরভাবে উঠে এসেছে লেখাটিতে । তবে 'চেনাসুর' কোম্পানীটি তাঁকে ঠকিয়েছে ভিষণভাবে । চেনাসুর কোম্পানী যদি তাকে উপযুক্তভাবে মুল্যায়ন করে তাঁর প্রাপ্যটুকু দিত তাহলে হয়ত তাঁর জীবনের এমন করুন একটি ছন্দপতন হতোনা ।

যাহোক, এই গুণী শিল্পী আবার তাঁর স্বমহিমায় আমাদের কাছে ফিরে আসছেন শুনে ভাল লাগল , তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা রইল । এই লেখাটি প্রিয়তে গেল ।

ভাল থাকার শুভকামন রইল

১৮ ই জুন, ২০১৭ রাত ১০:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শিল্পী সম্পর্কে আপনার বিস্তর জানাশুনা আছে দেখে ভাল লাগলো । ক্লেশ স্বীকার করে রমজানে দীর্ঘ মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ডঃ আলী ভাই। প্রিয়তের জন্য নিজেকে সন্মানিত মনে হচ্ছে।।

১৪| ১৮ ই জুন, ২০১৭ রাত ৯:৪৯

শাহরিয়ার কবীর বলেছেন: মুজিব পরদেশীর গানগুলো মাঝে মাঝে শুনি কিন্তু তার নাম যে মুজিব মোল্লা জানতাম না।


ধন্যবাদ ভাই ।

১৮ ই জুন, ২০১৭ রাত ১০:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনাকেও ধন্যবাদ জনাব শাহরিয়ার কবীর

১৫| ২৩ শে জুন, ২০১৭ রাত ১২:২৩

ওমেরা বলেছেন: ছোট বেলা্য কোন কারনে আমি যখন কান্না করতাম আমার ভাইয়া আমাকে আরো কাদঁনোর জন্য দুষ্টামী করে কান্দিস নারে বিন্ন্দিয়া ,কি আর হবে কান্দিয়া । সেই গানের শিল্পি সম্পর্কে জানতে পেরে খুব ভাল লাগল । অনেক ধন্যবাদ ভাইয়া

০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: হাহাহাহাহা বেশ মজারতো !!!!
আপনাকে ও ধন্যবাদ ওমেরা।

১৬| ২৪ শে জুন, ২০১৭ রাত ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: গিয়াস উদ্দিন লিটন,





০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিও ঈদের শুভেচ্ছা নিন আহমেদ জী এস ভাই

১৭| ২৪ শে জুন, ২০১৭ রাত ১০:০২

সেলিম আনোয়ার বলেছেন: মুজিব পারদেশীর কয়েকটি গান দারুন জনপ্রিয়তা পেয়েছিল ।ফোক হলে কি হবে ঢাকা শহরের অলিতে গলিতে তার গান বাজতো । এটাই তার বড়ত্ব ।অনেক আধুনিক মানুষ তার গানের ভক্ত । তার জীবনের ঘটে যাওয়া পোড় খাওয়া ইতিহাস শুনে মনটা খারাপ হয়ে গেল ।

০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার মনে হয় যাদের কাছে ক্যাসেট প্লেয়ার ছিল তাদের প্রায় সকলের কাছেই এই ক্যাসেট ছিল সেলিম ভাই।

১৮| ২৫ শে জুন, ২০১৭ দুপুর ২:৩৭

শাহরিয়ার কবীর বলেছেন:


ঈদ মোবারক! ভাই।
সুন্দর হোক আপনার ও আপনার পরিবারের আগামী।

০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিও ঈদের শুভেচ্ছা নিন শাহরিয়ার কবীর ।

১৯| ২৬ শে জুন, ২০১৭ রাত ১২:৫০

ডঃ এম এ আলী বলেছেন:

০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিও ঈদের শুভেচ্ছা নিন ডঃ এম এ আলী ভাই

২০| ২৭ শে জুন, ২০১৭ রাত ১১:৩২

রূপক বিধৌত সাধু বলেছেন: ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স সম্পন্ন করা একজন লোক এমন বোকামি করেছেন ভাবতেই অবাক লাগছে!

০১ লা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: লোকটার সরলতা বোকামী পর্জায়ের ছিল সাধু ভাই।

২১| ২৮ শে জুন, ২০১৭ রাত ১:০৯

ধ্রুবক আলো বলেছেন: ঈদের শুভেচ্ছা রইলো, ঈদ মোবারক।
ঈদের শুভেচ্ছা রইলো, ঈদ মোবারক।


সরি ভাই একটু দেরি হয়ে গেলো।

০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনিও ঈদের শুভেচ্ছা নিন

২২| ২৮ শে জুন, ২০১৭ বিকাল ৪:০১

মক্ষীরাজা বলেছেন: ভাইয়ুমণিতা!!!!!!!!!

বাহ!!!!!!!!

মুগ্ধ মুগ্ধ মুগ্ধ!!!!!!!!

ঠিক পরীর দেশের রাজণ্যদের লেখা !!!!!!!!

উলে জাদুরে। উম্মা :>

০১ লা জুলাই, ২০১৭ রাত ৮:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: X(( X(( X((

২৩| ০৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

খায়রুল আহসান বলেছেন: একজন গুণী ব্যক্তি সম্বন্ধে অনেক অজানা তথ্য জানালেন, এজন্য অশেষ ধন্যবাদ।
পোস্টে ভাল লাগা + +

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পুরোনো পোস্টে পুটপ্রিন্ট রাখায় আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.