নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আকাঙ্ক্ষায় ব্লগে আনাগোনা।

হাফিজ বিন শামসী

আলহামদুলিল্লাহ।

হাফিজ বিন শামসী › বিস্তারিত পোস্টঃ

মানবিক সমাজ প্রয়োজন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৪৩

অনেকেই হয়তো মোটরসাইকেলচালক মিলনের হত্যাকারীকে হত্যা করাই যথার্থ মনে করবেন। তার শাস্তি হোক সেটা আমিও চাই। তার শাস্তি হওয়া উচিত। কিন্তু আমি ভাবী ভিন্ন কথা, এমন এক সংকটময় মুহূর্ত আমরা পার করছি যখন একটি ইঞ্জিন চালিত ভ্যান বা একটি মোটরসাইকেলের থেকেও জীবনের মূল্য অতি ক্ষুদ্র, নগন্য। আমাদের মুল্যবোধ একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। যার থেকে আর নিচে নামার জায়গা আছে বলে আমার মনে হয় না। শুধুমাত্র মিলনের মত হত্যাকারীদের ফাঁসিতে ঝুলে বা হত্যার মাধ্যমে কি আমরা আমরা এর থেকে মুক্তি পাব? তা মোটেও সম্ভব নয়। মলম দিয়ে পায়ের ব্যথা নিরাময় করা সম্ভব কিন্তু যে গর্তের মধ্যে পা গিয়ে পা মচকে গেছে সে গর্ত মলম দিয়ে ভরাট করা সম্ভব নয়। রাস্তার গর্ত ভরাট করার জন্য ভিন্ন প্রজেক্ট গ্রহণ করতে হয়।
সমাজ থেকে আজ মানবতা হারিয়ে গেছে। সমাজে মানবতা ফিরে আনতে হলে, সমাজকে মানবিক করে গড়ে তুলতে হলে আগে সমাজের মানুষকে মানবিক করে গড়ে তুলতে হবে। মানবিক মানব ছাড়া মানবিক সমাজ গড়ার স্বপ্ন দেখা দুঃস্বপ্ন ছাড়া কিছুই না।
মলম দিয়ে যেমন রাস্তার গর্ত ভরাট করা সম্ভব না। ঠিক তেমনি শুধু মিলনদের ফাঁসিতে ঝুলিয়ে সমাজের মানবিকতায় যে ফাটল ধরেছে তা মেরামত করা সম্ভব না।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তারপরও খুনীর ফাসি চাই।
এটাই হওয়া উচিত।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৫৭

হাফিজ বিন শামসী বলেছেন: খুনির বিচার আমিও চাই। তবে সমাজে যেন খুনি তৈরি না হয় সেই পদক্ষেপ নেয়া উচিত। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: ঘটণাটা আমাকে খুব ব্যথিত করেছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৩৭

হাফিজ বিন শামসী বলেছেন: ঘটনাটা খুবই কষ্টের। ভাবলে খুবই কষ্ট লাগে।
ধন্যবাদ ভাই।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১২

রাকু হাসান বলেছেন:


যেখানে স্বার্ধ ও অর্থই বড় সেখানে কি কখনও মানবিক গড়া সম্ভব ? উত্তর হয়তো না । তার পরও চেষ্টা করে যাবে কিছু মানুষ । এই অল্প সংখ্যক মানুষ দিয়ে আমরা মানবিকতার জয়গান গাইলেও লাভ নেই। তবে হাল তো ছাড়তে পারি না । ভালো ভাবনা । ধন্যবাদ ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০১

হাফিজ বিন শামসী বলেছেন: জ্বী, হাল ছাড়া যাবে না। আমাদের উচিৎ হবে আমাদের নিজ নিজ অবস্থান থেকে চেষ্টা করে যাওয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.