নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীকে যেমন দেখার প্রত্যাশা করি, সে প্রত্যাশার আগে নিজেকে তেমন গড়তে চাই। বিশ্বাস ও কর্মে মিল স্থাপন করতে আজীবন যুদ্ধ করতে চাই নিজের সাথেই।

হিমন

ভিন্নমত সহ্য করতে পারা এক বিরাট গুণ। সকল ভিন্নমত উদার দৃষ্টিতে দেখার চেষ্টায় আছি।

হিমন › বিস্তারিত পোস্টঃ

রসগোল্লা!

১৭ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৬:২৮

বিদেশে বিভূঁইয়ে নানা যন্ত্রণায় সবাই অস্থির। একদিকে কাম কাজ, একদিকে পড়ালেখা, আরেকদিকে কমিউনিটির রাজনীতি-ঝগড়া ফ্যাসাদ কতকিছু জরুরী বিষয় নিয়ে ব্যস্ত থাকতে হয়! এতসব পরেও বাঙ্গালির যে কাজে ক্লান্তি নেই সেটি রান্নাবাড়া। দু'বেলার মধ্যে অন্তত একবেলা পেটে ভাত পড়া চাই-ই চাই।

ভাত মাছ তো হামেশাই হয়, পারেও সবাই। কিন্তু মাঝে সাঁঝে ভুঁড়ি মোটা বাঙ্গালির পেটে মিষ্টিও পড়া চাই। হ্যানোভারে একজন বিখ্যাত দেশি ভাবী আছে যিনি একটি রান্নার চ্যানেল চালান। ঘরকন্নার পাশাপাশি টুকটাক রান্নার ভিডিও দিয়ে দিয়ে অল্প দিনেই বেশ নাম ডাক হয়েছে। আজকে যে রসগোল্লার গপ্পো করতে এসেছি সেটি ভাবীর ভিডিও দেখেই শেখা। ayshasrecipe লিখে সার্চ দিলেই ইউটিউব বা ফেসবুকে তাঁকে পেয়ে যাবেন।



নামঃ রসগোল্লা
উপরকরণঃ
১ লিটার দুধ(৩.৫ ফ্যাট)
২৫০ গ্রাম ইয়োগার্ট (৩.৫ ফ্যাট)
২৫০ গ্রাম চিনি
১ চা চামচ সুজি।

প্রণালীঃ দুধ ভাল করে নেড়ে নেড়ে জ্বালিয়ে ফুটতে শুরু করার পর পর ইয়োগার্ট ঢেলে দেয়ার সাথে সাথে দেখবেন ছানা বের হয়ে আসছে। মিনিট খানেক এভাবে রেখে একটু পাতলা কাপড়ে ২০ মিনিট ছেঁকে নেবেন সেই ছানা। অস্থির হয়ে চিপে চিপে পানি বের করে ফেললে মিষ্টি কিন্তু শক্ত হয়ে যাবে- এই ট্রিকস বহুবারের চেষ্টায় রপ্ত করেছি :D
যাহোক, ছানাটুকু বের করে ১ চা চামচ সুজি মিশিয়ে ভাল করে মথে নিবেন। এখানে প্রমাণ হবে কার হাতের শক্তি বেশি। চালু হাত না থাকলে দ্রুতই নেতিয়ে পড়ার আশঙ্কা আছে।
মাখানোর পর ছোট ছোট গোল গোল করে নেবেন। ওদিকে আধা লিটার পানিতে ২৫০ গ্রাম চিনি দিয়ে ফুটাবেন। গোল গোল ছানা ফুটানো পানিতে একসাথে ছেড়ে দিয়ে ২০ মিনিট ঢেকে জ্বাল দিবেন, পরে আরও ২০ মিনিট হালকা আঁচে জ্বাল দিবেন। এরপর নামিয়ে গরম গরম খাবেন আমার নাম নিবেন! অকা ফ্রান্স!!!!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৩২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালা রেসিপি । মাঝে মধ্যে ২ একটা ব্লগারগো দিকে ঢিল মাইরেন B-)

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৮

হিমন বলেছেন: বোমা ছাড়া কিছু ছুঁড়ে দিতে পারি না গো দাদা!! :p

২| ১৭ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: রসগোল্লার ছবি দিলেন, কাজটা কি ঠিক হলো?

এখন আমার রসগোল্লা খেতে ইচ্ছা করছে।

১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৯

হিমন বলেছেন: হি হি হি এজন্যেই তো দিছি। আপনার কষ্ট দেখে ভাল লাগছে। :p
অন্যের আফসোস দেখলে ভাল লাগে ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.