নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

এভ্রিল আর এই সমালোচনা প্রবণ সমাজ

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৫




অদক্ষতা আর চরম অব্যবস্থাপনায় ভরা এই অস্বচ্ছ প্রতিযোগিতার আয়োজক যারা, তাদের বিরুদ্ধে কেউই সোচ্চার নয়। সবাই এভ্রিলকে নিয়েই বিচার বিশ্লেষণে পড়ে আছি !

আমার কাছে য বিষয়টা গুরুত্বপূর্ণ তা হল এভ্রিল গাঁয়ের একজন কৃষকের মেয়ে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে রাজধানীর আলোঝলমল মঞ্চে সে ২৫ হাজার প্রতিযোগীকে পিছনে ফেলে প্রথম হওয়াটা চাট্টিখানি কথা নয়।

এভ্রিল না হয় কিছু কথা লুকিয়েছে, যা তার জায়গা থেকে বাংলাদেশের সামাজিক দৃষ্টিভঙ্গির প্রেক্ষাপটে যথেস্ট যৌক্তিক। এভ্রিল এর চেয়ে অনেক বেশি কিছু লুকিয়ে রেখে অামি অাপনি এই শহরে ভালো মানুষ সাজার চেষ্টা করে যাই নিরন্তর!

এসব প্রতিযোগিতায় একটা বিষয় সব সময় লক্ষ করা যায়- বেশ আর কম সবার পছন্দের প্রতিযোগী থাকে। নিজের পছন্দের প্রতিযোগী যদি কাঙ্খিত সাফল্য না পায় তবে সফলদের পিছনে লাগা শুরু। এভ্রিলও এর ব্যতিক্রম নয়। এভ্রিলের এক নম্বর সমস্যা সে চট্টগ্রামের মেয়ে। দ্বিতীয় সমস্যা গ্রামের মেয়ে। তৃতীয় সমস্যা তার বাপের নাম-দাম নেই, পোষা মাস্তান কিংবা বিশাল অট্টালিকা নেই।

এই কদিনের সামাজিক মাধ্যমে যা দেখলাম তাতে একটা কথাই মনে হয় "সুযোগের অভাবে সবাই চরিত্রবান!" !! এভ্রিলকে নিয়ে হয়ত অনেকেই অনেক প্লান পরিকল্পনা করেছিলেন আর তাদের জালে এভ্রিল ধরা দেয়নি। সেই ক্ষোভ থেকে তিলকে তাল বানিয়ে ক্ষোভ মিটালো মুকুট’ ফিরিয়ে নিলো । মুকুট যাকেই দেওয়া হউক তাতে কোন সমস্যা নেই। সম্পুর্ন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ আয়োজকরা যদি সুন্দর ব্যাবস্থাপনায় আয়োজনটা শেষ করতে পারতেন তবে আজকের এভ্রিল কাহিনী হত না।

আমাদের এই সমালোচনা প্রবণ সমাজে কাউকেই ছাড় দেওয়া হয় না!! এই সমাজে সাকিব তামিম কোন এক ম্যাচে খারাপ খেললে তাঁদের মা-বোন-বউ তুলে গালাগাল দিতে ভুল করি না !! সেই রকম এভ্রিলকেও ছাড় দেওয়া হয় নি !! আয়জকদের প্রতি বক্তব্য থাকবে আপনারা এভ্রিল এর কাছ থেকে মুকুট কেড়ে নিয়েছেন ভাল কথা কিন্তু তার স্বাভাবিক জীবন কেড়ে নেবেন না। সুন্দরী প্রতিযোগিতার মুকুট নয়, এভ্রিলের জন্য এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন স্বাভাবিক একটি জীবন।যদি তা সে না পায়, দায় থেকে যাবে এই সমাজের।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৩

কানিজ রিনা বলেছেন: বেশ ভাল বলেছেন, এটাই কাম্য এভ্রিল
সুস্থ স্বাভাবিক জীবন চলার সহযোগীতা
করা। আয়োজক বৃন্দর সহযোগীতা হবে
ওর জীবন চলার সুন্দর পথ প্রদর্শনে
এগিয়ে আশা। যেহেতু ওর বাবা মা ওর
পাশে নেই। ধন্যবাদ সুন্দর উপস্থাপনে।

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৮

জুয়েল তাজিম বলেছেন: শুভ কামনা নিরন্তর

২| ০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নটী অনুষ্ঠানে বর্জন করাই ভালো। অনুষ্ঠান চলার সময় পুরুষরা কেমন কামুক দৃষ্টিতে তাকিয়ে থাকে মনে হয় যেকোন সময় হায়েনার মতো খাবলে ছিঁড়ে খেয়ে ফেলবে। :(

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৯

জুয়েল তাজিম বলেছেন: দেখাদেখির প্রতিযোগিতা। মেনে নিতেই হবে, নইলে বর্জন। ভাল বলেছেন। শুভকামনা

৩| ০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৫

রানার ব্লগ বলেছেন: দেখুন যদি এমনি হয় যে প্রতিযোগী পাঠাতে হবে তাই পাঠালাম এমন হলে উনি ঠিকি আছে। আর যদি এমন হয় যে আমরা আমাদের প্রতিভার সাক্ষর রাখবো তবে একদমি ঠিক নাই। তার প্রতি যথেষ্ট সন্মান পূর্বক বলছি প্রতিযোগীর ইংলিশ জ্ঞান অনেক খারাপ। ব্রিটিশ এক্সেন্ট ব্যাবহার না করতে পারলে এই প্রতিযোগী ধোপে টিকবে না। সবাই বিকিনি বিকিনি বিয়ে চিৎকার করে মরে যাচ্ছে তাদের বলছি বিকিনি মানেই যে টু পিস তা কিন্তু না। ওখানে আর অনেক বিষয়ে নিরক্ষন করা হয়। তো ভাই গন নিজের দন্ড মুন্ডু কে হাতের মধ্যে রেখে শান্ত থাকুন। এভ্রিল থেকে আর ভালো প্রতিযোগী বেছে নেয়া উচিৎ ছিল।

০৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৯

জুয়েল তাজিম বলেছেন: এই বিষয়টা আয়োজকের চিন্তায় থাকা উচিত ছিল। যোগ্যতা বলতে যা বর্ননা ছিল তা শারীরিক মাপ ঝোপ ছাড়া আর কিছুই নয়।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: আপনি তো আমার মনের কথা গুলো লিখে দিছেন।

০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১৩

জুয়েল তাজিম বলেছেন: শী ইজ প্রিটি, এতে কোন সন্দেহ নে ধন্যবাদ আপনাকে

৫| ০৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই যে একটু কান্নার পর আমরা অপরাধীর পক্ষ নেয়া শুরু করি - এটাও আমাদের জাতিগত সমস্যা। পুরো প্রতিযোগীতাটাই বেশীর ভাগ মানুষ পছন্দ করেনি। তার উপর বিজয়ী হওয়ার পর জানা গেল সে বিবাহিত ছিল এবং ঘর পালানো মেয়ে। এসব কোন ভদ্র পরিবারের মেয়ের কাজ হতে পারে না। তাই তার উপর সমালোচনা বেশী হয়েছে। সে অপরাধ করেছে তার জন্য সমালোচনাও শুনতে হয়েছে। এখানে তাকে নিয়ে মাতামাতি তো হবেই!

০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১২

জুয়েল তাজিম বলেছেন: কান্নার কিছুই নেই, সে একজন গ্রাম্য কিশোরী ছিল বিয়ের সময়, সে নিজেও দাবী করেছে সে কৃষকের মেয়ে। সেখান থেকে এই আরবান ট্রান্সফর্মেশন বিস্ময়কর। সে যেভাবে বাইক চালায় এইটা কয়টা আরবান মেয়ে শিখতে পারে? অবিশ্বাস্য বাইকের স্কিল তার। এমনকি সে তার সুন্দরি প্রতিযোগিতায় অংশ নেয়ার পিছনেও একটা সোশ্যাল কজ খুজে বের করেছে। সেই কজটা, হচ্ছে বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা তৈরি। আমি তো এই মেয়েটাকে এপ্রিশিয়েট করা ছাড়া দোষ দেয়ার কিছু পাইনা। তার খেতাব থাকলো কি থাকলো না সেটা ভিন্ন আলাপ। কিন্তু সে তার বিয়ের খবর লুকিয়ে প্রতারণা করেছে বলে যেই অভিযোগ এসেছে সেটার জবাব সে খুব সাকসেসফুলি দিয়েছে।এভ্রিল লড়াকু মেয়ে হিসেবে অনেকের মনেই একটা লাস্টিং ইম্প্যাক্ট তৈরি করতে পেরেছে। এটা তার খেতাবের চাইতে দামী। সে এখন তার এই ইমেজকে কীভাবে কাজে লাগায় সেটাই দেখার বিষয়।
আর হ্যা, পরিশেষে বলি, শী ইজ প্রিটি, এতে কোন সন্দেহ নেই।

৬| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি পিনাকি'র স্ট্যাটাস পুরো কপি করে মন্তব্যর উত্তর দিয়েছেন। বাহ! আপনার ভবিষ্যৎ খুব উজ্জ্বল। একে তো এক মিথ্যাবাদীর পক্ষে পোস্ট তার উপর আরেকজনের স্ট্যাটাস কপি। অফ যান...

০৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৩৬

জুয়েল তাজিম বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমি জেনেই পিনাকি'র স্ট্যাটাস এর কয়েকটা লাইন দিয়েই আপনার মন্তব্যের জবাব দিয়েছি , কারন এই লাইন গুলা যে পিনাকি'র তা কাউকে বলে দিতে হবে না অন্তত যারা টুকটাক ভার্চুয়াল জগতে বিচরণ করে । এখন শোনা যাচ্ছে এভ্রিল ছাড়া আর অনেকেই বিবাহিত। তাহলে এতগুলু বিবাহিত মহিলা নিয়ে কিভাবে সুন্দরী কুমারী প্রতিযোগিতর আয়োজন করল। আচ্ছা বিবাহিত , অবিবাহিত বা কুমারী !!! এই সব ব্যাপারে যোগ্যতা নির্নয়ের মাপকাটি কি?? বিবাহিত, অবিবাহিত বা ডিভোর্সি যে কোন মেয়ে সুন্দরি হতে পারেন। কিন্তু পুরুষশাসিত সমাজে কুমারি, অক্ষতযোনি কিংবা অনাঘ্রাত একটি মেয়ের প্রতি আদিম আকর্ষণ চিরন্তন। বিভিন্ন ধর্মের কামুক দেবতাগণ পর্যন্ত কুমারি - লালসা মুক্ত থাকতে পারেন নি। এটি একটি অসুস্থ প্রতিযোগী তা আর নারীত্বের অবমাননা ব্যতিত কিছু ই নয়। শুভকামনা আপনার জন্য, আপনি চালিয়ে যান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.