নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart---Helen Keller

জুন

ইবনে বতুতার ব্লগ

জুন › বিস্তারিত পোস্টঃ

দরিয়া ই নুর

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:২৯





সুন্দরবন ট্রিপে আমাদের মোট ৪৫জন পর্যটকের মাঝে অপুর্ব মায়াময় চেহারার মিষ্টি দুটো মেয়ে ছিল আমাদের সহযাত্রী। বড়টির বয়স বছর সাতেক, ছোটটি চার। ওদের মা বাঙ্গালী, বাবা মার্কিনী শ্বেতাংগ । সাথে ছিল বাচ্চা দুটোর দাদা -দাদী। আমি প্রায়ই দেখতাম এই বয়সেও অসম্ভব সুন্দরী স্কুল শিক্ষিকা দাদী লাউঞ্জে অথবা ডেকে বসে বাচ্চা দুটিকে কাছে বসিয়ে পিঠে হাত রেখে অত্যন্ত স্নেহের সাথে হাসিমুখে গল্পের বই পড়ে শোনাচ্ছে কখনোবা স্ক্রাবল বা দাবা খেলছে।

পরিচয়ের পর্বের সময় জানতে পেলাম বড় মেয়েটির নাম 'দরিয়া' আর ছোটটির নাম 'নুর' । পরদিন বাচ্চা দুটোর মা খুব উত্তেজিত ভাবে আমাকে এসে বল্লো, ' আপনি কি জানেন 'দরিয়া ই নুর' বলে পৃথিবীতে বিশাল এক হীরা আছে! আমি তো জানতামই না, একটু আগে একজন আমাকে বল্লো!'

আমি বললাম ' জানি, তবে আপনার মেয়ে দুটোতো সেই হীরার চেয়েও দামী' ।



সুন্দরবনের কটকার জঙ্গলে আমাদের সাথে হাটি হাটি পা পা করে যাওয়া এই দলবলেই রয়েছে দরিয়া আর নুর

এককালে বিশেষ করে মুঘল আমলে হীরার খনির জন্য বিখ্যাত ছিল ভারতের অন্ধ্র প্রদেশ। বিখ্যাত হীরক খন্ড কোহিনুর সাথে এখানেই আবিস্কৃত হয়েছিল দরিয়া ই নুর। যেহেতু ভারত বর্ষের মসনদে তখন মুঘল রা স্বাভাবিক ভাবেই সেই সাম্রাজ্যের সমস্ত ধন সম্পত্তির অধিকারী ছিল মুঘল সম্রাটরাই । আকারে এবং রঙ্গে বিখ্যাত কোহিনুরের পরে আজও দরিয়া ই নুরের অবস্থান।

সম্রাট আওরঙ্গজেবের মৃত্যুর পর মুঘল সাম্রাজ্য ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। মুসলিম অভিজাতরা একে একে বিভিন্ন রাজ্য দখল করে নিজেদেরকে স্বাধীন রাজা হিসেবে ঘোষনা করতে থাকে আর সেই সাথে মধ্য আর উত্তর ভারতের বিশাল একটি অংশও হাত ছাড়া হয়ে যায় হিন্দু মারাঠাদের কাছে ।

দুর্বল মুঘল সম্রাট মুহাম্মাদ শাহ ভাঙ্গনের হাত থেকে সাম্রাজ্য রক্ষা করতে ব্যার্থ হন। ।ঠিক সে সময়ই আফাসারিয় বংশের প্রতিষ্ঠাতা নাদির শাহ ছিলেন ইরানের সিংহাসনে। মুঘল সম্রাটদের অগাধ সম্পত্তি ও ধন রত্নের খ্যাতি তাকে আকৃষ্ট করেছিল ভারত আক্রমন করতে।

প্রথমেই নাদির শাহ মুঘল সম্রাট মুহাম্মদ শাহকে কাবুলের চারিদিকে মুঘল সীমান্ত বন্ধ করতে বলে। কারন আফগান বিদ্রোহীদের আক্রমন করলে তারা যেন কাবুলে পালিয়ে যেতে না পারে। মুঘল সম্রাট বিনা বাক্যব্যায়ে তার এই অনৈতিক প্রস্তাব মেনে নেন। ফলে নাদির শাহ খুব সহজেই তার চির প্রতিদ্ধন্দী আফগানদের পরাজিত করে।

বিদ্রোহীরা হিন্দুকুশ পর্বতের দিকে পালিয়ে যায়। এরপর নাদির শাহ ছোট ছোট শহর গজনী, কাবুল, পেশোয়ার, পাঞ্জাব দখল করে ৫৫ হাজার দুধর্ষ সৈন্য নিয়ে ভারত এর সিন্ধু নদের তীরে উপনীত হয়।এখানে মুঘল সম্রাট তার সৈন্যবাহিনী নিয়ে কার্নালে নাদির শাহের মুখোমুখি হয়। সময়টি ছিল ১৭৩৯ এর ১৩ই ফেব্রুয়ারী। দুর্বল মুঘল সম্রাট মুহাম্মাদ শাহ নাদির শাহের কাছে অসহায়ভাবে আত্নসমর্পন করে এবং দিল্লী শহরের চাবি নাদির শাহের হাতে তুলে দেয়।

২০শে মার্চ ১৭৩৯ নাদির শাহ দিল্লীর লাল কেল্লায় প্রবেশ করে সম্রাট শাজাহানের রাজকীয় কক্ষ দখল করে।সেদিন বিজিত সম্রাট নাদির শাহের নামে দিল্লীর জামা মসজিদ সহ অন্যান্য মসজিদে প্রার্থনা করা হয় এবং পরদিন তিনি রাজকীয় সভার আয়োজন করে। পারস্যদের মুঘল সাম্রাজ্য বিজয়ের ফলে সমস্ত দেশ জুড়ে মুদ্রাস্ফীতি দেখা দেয়। জনগনের মাঝে অসন্তোষ দেখা দিলে নাদির শাহের সৈন্যরা বাজারে দোকানদারদের জিনিস পত্রের দাম নিয়ন্ত্রনের জন্য চাপ দিতে থাকে। দুদলের মধ্যে শুরু হয় গন্ডগোল যার ফলশ্রুতিতে কয়েকজন পারস্যবাসী মৃত্যবরন করেন। এই খবর পাওয়ামাত্র ক্ষুদ্ধ নাদির শাহ তার সৈন্যদের নগরবাসীদের উপর যা খুশী করার নির্দেশ দেন । রাজার প্রতিশ্রুত উপঢৌকন আর লুটপাটের লোভে হাজার হাজার পারস্য সৈন্যের তলোয়ার ঝনঝনিয়ে উঠলো। সেই খোলা তলোয়ারের এর ঝংকার আর গোলাবারুদের শব্দে প্রকম্পিত হয়ে উঠলো একদা মুঘলদের শৌর্য্য বীর্যের কাহিনীতে ভরা দিল্লী নগরী। তাদের এই পৈশাচিক, নারকীয় হত্যাযজ্ঞের হাত থেকে রক্ষা পায়নি নিরস্ত্র, অরক্ষিত নগরবাসী, যার মধ্যে ছিল নারী পুরুষ থেকে শিশু এবং হিন্দু, মুসলিম, শিখ ধর্মের মানুষরা।

দীর্ঘক্ষন চলার ধরে চলা তান্ডবলীলায় সম্পুর্ন দিল্লী শহরটি ভস্মীভুত হয়। এ সময় মুঘল সম্রাটের বারংবার করুন মিনতিতে ছয় ঘন্টা ধরে চলা এই ধ্বংসলীলা বন্ধ হয়। পারস্য সৈন্যদের এই এক পেশে আক্রমনে ২০ থেকে ৩০ হাজার নিরীহ নগরবাসী মৃত্যু বরণ করে।

পুরো শহরটি ধ্বংসস্তুপে পরিনত করার পর নাদির শাহ ক্ষতিপুরন বাবদ ভারতীয়দের কুড়ি মিলিওন রুপী দাবী করে। হায় কি সেলুকাস এই রাজনীতি। নত শির মুঘল সম্রাট মুহাম্মাদ শাহ ধন সম্পদের পরিপুর্ন রাজকীয় কোষাগারের চাবি তুলে দিল নাদির শাহের হাতে। সাথে সাথে অত্যাচারী নৃশংস পারস্য রাজ নাদির শাহ মুঘল সম্রাটদের গৌরবের প্রতীক ময়ুর সিংহাসন ছাড়াও পৃথিবী বিখ্যাত কহিনুর এবং দরিয়া ই নুরের সাথে অজস্র মনি মানিক্য ধন রত্নের মালিক হন।

পারস্যের সৈন্যরা নাদির শাহের নেতৃত্বে ভারত ত্যাগ করেন ১৭৩৯ সালের মে মাসে। যাবার সময় সৈন্যদের হাত থেকে রক্ষা পায়নি হাতী ঘোড়া উট ইত্যাদিও।

যাই হোক পরবর্তীতে বহু হাত ঘুরে রক্তাক্ত এই কোহিনুর আর দরিয়া ই নুর নামে অত্যন্ত বর্নিল বিশাল হীরক খন্ড দুটি যথাক্রমে বৃটিশ আর ইরান রাজার মুকুটে শোভা বর্ধন করে আছে এখন পর্যন্ত ।

আরেকটি মতানুসারে ভারতীয় শিখ রাজা রঞ্জিৎ সিং পারস্যের হাত থেকে দরিয়া ই নুর আর কোহিনুর দুটো হীরক খন্ডই উদ্ধার করতে সক্ষম হন। কিন্ত ১৮৪৯ সালে বৃটিশ শাসকের হাতে পাঞ্জাবের পতন হলে সেই পৃথিবী বিখ্যাত হীরে দুটোর মালিকও হন .ইষ্ট ইন্ডিয়া কোম্পানী । ইতিহাস থেকে জানা যায় যে বৃটিশ সরকারের নির্দেশে ১৮৫২ খৃষ্টাব্দে হ্যামিল্টন এন্ড কোঃ অন্যতম আকর্ষন দরিয়া ই নুরকে নিলামে তুললে ঢাকার নবাব খাজা আলিমুল্লাহ তা কিনে নেন। অপুর্ব এই হীরক খন্ডটি দেখতে ১৮৮৭ সালে ভাইসরয় লর্ড ডাফরিন ছাড়াও ১৯১২ সালে কলকাতায় রাজা পঞ্চম জর্জ ও তার স্ত্রী এটা দেখতে যান।

১৯৪৭ সালে দেশ বিভাগের ফলে দরিয়া ই নুর কলকাতা থেকে ঢাকা চলে আসে। আর তারপর থেকেই ১৮২ ক্যারেট ওজনের হাল্কা নীলচে গোলাপী আভার চারকোনা সেই 'দরিয়া ই নুর' বাংলায় বলা যায় 'আলোর সাগর' রয়েছে আমাদের দেশের সোনালী ব্যাংকের ভল্টে ! একদল হীরক বিশেষজ্ঞ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে যাচাই করে মতামত দিয়েছে যে এটাই আসল দরিয়া ই নুর ।

আর একটি সুত্র থেকে জানা যায় যে বিখ্যাত এই দরিয়া ই নুর হীরক খন্ডটি নাদির শাহের আমল থেকেই ইরান তথা পারস্যের রাজ পরিবারের দখলেই ছিল এবং তাদের রাজপরিবার শাহের মুকুটে শোভা পাচ্ছে। তবে ইরানে রাজতন্ত্রের পতনের পর থেকে এই মুকুট বর্তমান ইরানের সেন্ট্রাল ব্যংকের জিম্মায় রয়েছে।

এখন কোনটা সত্য আর কোনটা মিথ্যা তা ইতিহাসই বলতে পারে।

আর আমার ক্ষনিক পরিচয়ের দরিয়া আর নুর কোন ভল্টে নয়, তারা রয়েছে তাদের দাদা, দাদী, ছাড়াও বাবা মা এর আদরে আঁচলে সেই সুদুর বিদেশে।

মন্তব্য ৬৭ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৪

মোঃমোজাম হক বলেছেন: দরিয়া ই নুর দামে যেমন দেখতেও তেমন সুন্দর।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৫৯

জুন বলেছেন: দাম কত জানেন নাকি মোজাম ভাই ?? তবে অনেক দাম হবে এইটা কনফার্ম :||
পচা পোষ্টটি পড়া আর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা :)

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৭

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর তথ্য দিয়েছেন তো ! ভাংগাচুরা ব্যংকে দেখি বিশাল সম্পদ গচ্ছিত ! ;)

ভালু লাগলো তথ্যখান আর ক্ষণিকের দরিয়া ই নূর কাহিণী !

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৩

জুন বলেছেন: হু ঠিকই বলছেন ককাশে । পরে পরীক্ষা কইরা দেখা যাবে আসল্টা ইরানের জাতীয় ব্যংকের ভল্টে সযত্নে গচ্ছিত আর আমরা নকল একটা ওঁচা মাল পরম যত্নে পাহারা দিচ্ছি যুগ যুগ ধরে =p~ =p~
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ও শুভেচ্ছা সব সময়ের জন্য ।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: চমৎকার তথ্য আর তার সাথে সুন্দর উপস্থাপনায় ভালো লেগেছে লেখাটি। দরিয়া-ই-নুর (দুই বোন এবং হীরে খণ্ড উভয়েই হীরে) দেখার ইচ্ছা রইল, কিন্তু সোনালি ব্যাংকের ভল্টে ঢুকি কেম্নে?

+++++ উইথ লাইক রইল। :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৪

জুন বলেছেন: হু বিশাল সমস্যা বোকা মানুষ বলতে চায় :( তবে অনেক অনেক দিন পর আপনাকে আমার ব্লগে দেখে অনেক ভালোলাগলো :)
অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য সাথে শুভেচ্ছা

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: দরিয়া-ই-নূর। একের ভিতর তিন। দুই সন্তানের একটা নাম দরিয়া আর অন্যটা নূর। তারপর মুগল সম্রাটের বিখ্যাত হীরক খণ্ড দরিয়া-ই-নূর, যা আছে সোনালী ব্যাংকের ভোল্টে আর অন্যটা ইরানের সেন্ট্রাল ব্যাংকের ভোল্টে। প্রথম দুটোর ইতিহাস জানতে পাড়লাম মোটামুটি বিস্তারিত। শেষটার সংক্ষিপ্ত। তবে সবচেয়ে দাবী মনে হয় প্রথমটা। অন্তত তাদের মা বাবার কাছে।
এই হীরক খণ্ডের কথা যদিও আগে শুনেছিলাম কিন্তু এতো বিস্তারিত শুনি নাই।
দরিয়া এবং নূরের জন্য অনেক অনেক আদর আর ভালোবাসা রইলো। আর সোনালী ব্যাংক ও ইরানের সেন্ট্রাল ব্যাংকের ভোটে যে দুটো আছে, চান্স পাইলে গায়েব কইরা দিমু। :P
ভালো লাগলো পোস্ট। সুন্দর কম্বিনেশনের জন্য আরও বেশী ভালো লাগলো। আমি কিন্তু আইজ বেশী বেশী লাইক দিছি। খুব খিয়াল কইরা।
ভালো থাকবেন জুন। নিরন্তর শুভ কামনা রইলো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

জুন বলেছেন: বেশি বেশি লাইকের জন্য আপনাকে এক্সট্রা ধন্যবাদ বিদ্রোহী :)
হু বাচ্চা দুটো খুব ভদ্র শান্ত আর সুইট ছিল ।
ইরানের টাই আসল বলে মনে হয় , বাংলাদেশেরটা আসল হলে কি এতদিন কোন পরিবারের বাইরে থাকতো ? কারো পুত্রবধুর গলায় অথবা কারো মুকুটের শোভাবর্ধন করতো হয়তো :P
সুন্দর একটি মন্তব্যের জন্য অশেষ ধনুবাদ :)

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০৮

আবু শাকিল বলেছেন: দরিয়া-ই-নূর সম্পর্কে জানলাম।

উপস্থাপনা ভাল লেগেছে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৩

জুন বলেছেন: আমিও জানাতে পেরে খুশী আবু শাকিল :)
সাদামাটা পোষ্টটি পড়া আর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ।

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:২০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: এই তথ্য জানতাম না ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৫

জুন বলেছেন: আমিও জান্তাম্না এত দামী এক হীরা আমাদের সদরঘাটের ভল্টে পড়ে আছে নাজমুল হাসান মজুমদার :(
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ :)

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১২

মহামহোপাধ্যায় বলেছেন: বাহ !! দারুণ তো!! মুগ্ধ হয়ে দরিয়া ই নুরের কাহিনী পড়লাম।



প্লাস রইল :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৪

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ মহামহোপাধায় পোষ্টটি পড়ার জন্য। তবে একটু আগে এটা পরিপুর্ন ভাবে লেখার চেষ্টা করেছি যা আগে ড্রাফট আকারে ছিল। সত্যি কাহিনীটা জানতে চাইলে আর সময় থাকলে চোখ বুলাতে পারো আরো একবার :)
শুভেচ্ছা রাত্রির

৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:০২

রাবার বলেছেন: ভালোলাগলো হীরক কথা জুনাপ্পি +++++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রবার মন্তব্যের জন্য । তবে আপনি সংক্ষিপ্ত লেখাটি পড়েছেন যা পুর্ন করেছি এখন বসে বসে :)

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:৪৬

জাফরুল মবীন বলেছেন: লাইক বাটন চেপেই মন্তব্য করা শুরু করলাম :)

দরিয়া-ই-নূর সম্পর্কে একটা ডকুমেন্টরী দেখেছিলাম।তখন বলা হয়েছিল ওটা নাকি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সন্নিকটস্থ সোনালী ব্যাংকের সদরঘাট শাখার ভল্টে বন্ধক আছে।বাস্তবতা বিচারে এটাকে প্রত্নতাত্বিক নিদর্শন হিসাবে জনসম্মুখে প্রদর্শনের ব্যবস্থা করা উচিৎ বলে মনে করি।

বরাবরের মতই আপনার লেখনি সুপাঠ্য ও তথ্যপূর্ণ।

ধন্যবাদ ও শুভকামনা জানবেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৪

জুন বলেছেন: জাফরুল মবীন আপনি যখন পড়েছেন তখন তা ড্রাফট আকারে ছিল। এখন কিছুটা বিস্তারিত ভাবে লেখার চেষ্টা করেছি । জানিনা কতটুকু সফল :)
আমার সন্দেহ হয় সোনালী ব্যংকের ভল্টে রাখা পাথরটি আসল না নকল । যদি আসল হয় তবে এখনো কেউ দাবী বা দখল করছে না এটা আমাদের দেশের প্রেক্ষাপটে একটু কেমন যেন মনে হয় ।
অনেক অনেক ধন্যবাদ জাফরুল মবীন মন্তব্যের জন্য ।

১০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর । তথ্যবহুল পোস্ট । দরিয়া ই নূর সম্পর্কে প্রথম শুনলাম । আর অনেক কিছু জানলাম । +

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:০৫

জুন বলেছেন: আপনি ঠিকই বলেছেন সেলিম আনোয়ার । আমরা সবাই কোহিনুর নিয়েই এত মাতামাতি করেছি যে দরিয়া ই নুরের কথা ভুলেই গিয়েছিলাম। যদি না পরীর মত ছোট্ট সেই মিষ্টি দুটো মেয়ে দরিয়া আর নুরকে না দেখতাম ।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা।

১১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৩

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার পোষ্ট পড়ে ধুম ৪ এর কাহিনী রচিয়তা দরিয়া-ই-নুর চুরি নিয়ে চিত্রনাট্য লিখবে বলে শুনলাম। #:-S

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩৪

জুন বলেছেন: ধুম ৪ এর চিত্রনাট্য :-*
তাহলেতো ভালোই হয় :)
মজার একটি মন্তব্যের জন্য মৃদুল শ্রাবনকে অসংখ্য ধন্যবাদ ।

১২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩০

শায়মা বলেছেন: 'দরিয়া ই নুর' বাংলায় বলা যায় 'আলোর সাগর' রয়েছে আমাদের দেশের সোনালী ব্যাংকের ভল্টে।


আমি তো ভেবেছিলাম এটার মানে দরিয়ার আলো। :)

অনেক অনেক ভালো লাগলো আপুনি!!!!!!!:)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩৭

জুন বলেছেন: দরিয়া অর্থ সাগর আর নুর মানে আলো তাই এই নাম :)
আমার কেন জানি মনে হয় ইরানের রাজাদের মুকুটে লাগানোটাই আসল। তবে হাতে নিয়ে দেখলে বুঝতে পারতাম কোনটা সঠিক :P
ভালোলাগার জন্য অনেক অনেক ধন্যবাদ শায়মা :)

১৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

অন্ধবিন্দু বলেছেন:
““আমি বললাম 'আপনার মেয়ে দুটোতো সেই হীরার চেয়েও দামী”” নিশ্চয়ই পিতা-মাতার কাছে সন্তান অমূল্য সম্পদ। জ্যোতির সমুদ্র নামের এই নিখুঁত হীরাটি তার তুলনায় একটি পাথরের টুকরোই মাত্র; যুদ্ধ-বিগ্রহ-আধিপত্য-প্রতাপের ইতিহাস পাড়ি দিয়ে ব্যাংকের ভল্টে দিন-যাপন করছে । দেশের সামগ্রিক পরিস্থিতি মাথায় রেখে আমার বলতে ইচ্ছে হয়- আমাদের সন্তানদের জন্য কি একখানা ভল্ট তৈরি করা যায় না ! যদিও আমরা রাজা নই ওরা রাজকীয় রত্ম নয় !! গালিব বলছেন- উমার ভার গালিব এহি ভুল কারতা রাহা, ধুল চেহরে-পি থি অ্যর আয়না সাফ কারতা রাহা ..


গল্প, ইতিহাস আর ঐতিহ্যের কথায় ভালোলাগা রইলো। আপনাকে ধন্যবাদ, জুন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪০

জুন বলেছেন: প্রিয় অন্ধবিন্দু চমৎকার একটি মন্তব্যের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। তবে গালিবের শেরটির ঠিক ঠিক মর্ম উদ্ধার করতে পারলাম না । তার জন্য রস আস্বাদন ও করা হলো না তার ।
অনেক ভালো থাকবেন সেই কামনায় ।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০০

শায়মা বলেছেন: শিক্ষিকা আসিয়া জুনআপুকে ১০০ তে ৩০০ নাম্বার দিয়া গেলো!!!:)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪২

জুন বলেছেন: মাত্র ৩০০ :(
আমি মনে করলাম ৩ হাজার দেবে :)
অসংখ্য ধন্যবাদ আরেকবার আমার অনুরোধে আসার জন্য শায়মা ।

১৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:১২

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইতিহাস আর ভ্রমণে জমজমাট আসর! ঈর্ষা জাগে মাঝেমাঝে :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৪

জুন বলেছেন: অনেকদিন পর আমার ব্লগে প্রফেসর সাহেবকে দেখে খুব ভালো লাগলো :)
আশাকরি অনেক ভালো আছেন সাথে হয়তো ব্যাস্ত ও ??
অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য সাথে শুভেচ্ছা :)

১৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: আবার এসে দেখে গেলাম কিন্তু আসল ইতিহাস জানতে পাড়লাম না। যখন জানবেন তখন কিন্তু আমাদেরও জানাবেন। ইরানেরটা আসল বাংলাদেশেরটা, সেটা জানার ইচ্ছা পোষণ করে গেলাম। :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৫

জুন বলেছেন: আদৌ কি এই ইতিহাস জানা যাবে কি না সেটাই ভাবছি বিদ্রোহী ।
আবার আসার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে :)

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৩

ইমরান আশফাক বলেছেন: আচ্ছা, ইরানের টা যদি আসল দরিয়া ই নূর হয় তাহলে বাংলাদেশ ব্যাংকের ভল্টে যেটি আছে সেটি কি? কাঁচের টুকরা? নাকি ওটি আসলে অন্য কোন মহামূল্যবান হীরা?

আপনি অত্যান্ত চিত্তাকর্শকভাবে চমৎকার একটি ইতিহাস তুলে ধরেছেন আমাদের সামনে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:২৭

জুন বলেছেন: আমিও কনফিউসড ইমরান আশফাক । তবে এমন একটি ডিজাইনের হীরার ছবি আমি ইরানের শাহের মুকুটের ছবিতে দেখেছি স্পষ্ট মনে পড়ে।
দুটি তথ্যই দাবী করছে তাদের সত্যতা নিয়ে । মাঝখান থেকে আমরা প্রশ্নের সামনে দাঁড়িয়ে।
যাক যারই হোক আমরা যে কখনো নেড়ে চেড়ে দেখতে পারবোনা এটা কনফার্ম।
পোষ্টটি পড়া আর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: হুম, এবার পার্থক্যটা স্পষ্টতই প্রতীয়মান হলো।



শুভেচ্ছা :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:২৮

জুন বলেছেন: তোমার জন্যও রইলো অনেক অনেক শুভেচ্ছা মহামহোপাধ্যায় :)

১৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৫

ডট কম ০০৯ বলেছেন: অজানা তথ্য জানলাম। বাংলাদেশে আছে দরিয়া-ই-নূর এটা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৩০

জুন বলেছেন: আমারও বিশ্বাস করতে কষ্ট হচ্ছে ডট কম ০০৯ ।
যদি আমাদের দেশে সত্যি থেকে থাকে তা এখনো কারো হাতে পরেনি কেমন অবিশ্বাস্য :(
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:০৩

জুন বলেছেন: ব্লগার শায়মার ২য় মন্তব্যের আগে পর্যন্ত যারা মন্তব্য করেছেন তাদের আনন্দের সঙ্গে জানাচ্ছি যে এই লেখাটি আপনাদের মন্তব্যের পর পুনরায় পরিবর্ধিত, পরিমার্জিত আর নতুন তথ্য সংযোজিত করা হয়েছে । সময় থাকলে তা পুনরায় পড়ার জন্য অনুরোধ করা হইলো :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৬

জুন বলেছেন: আমি যেসব ছাইপাঁশ লিখে চলেছি এতদিন ধরে তাও কেন জানি একবারে লিখতে পারি না । বার বার এডিট করতে হয় :( আসলে লেখার জন্য যে একটু চিন্তা ভাবনা বা সময়ের দরকার সেটাই দুর্মুল্য হয়ে উঠছে। লেখার প্রচন্ড শখ থাকায় হাবিজাবি লিখে চলি সুযোগ পেলেই। পরে চোখ বুলিয়ে দেখি যা লিখেছি তা পাতে তোলার অযোগ্য। আবার বসে বসে এডিট করার পালা। তাতেও যে কিছু একটা হয় তাও না।
সামু কতৃপক্ষর প্রতি আমি ঋনী আমাকে লেখার একটি সুযোগ করে দেয়ার জন্য আর যার পড়ে , মন্তব্য করে উৎসাহ দেয় তাদের প্রতি আমি কৃতজ্ঞ :)

২১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




//১৯৪৭ সালে দেশ বিভাগের ফলে দরিয়া ই নুর কলকাতা থেকে ঢাকা বদলী হয়ে আসে। আর তারপর থেকেই ১৮২ ক্যারেট ওজনের হাল্কা নীলচে গোলাপী আভার চারকোনা সেই 'দরিয়া ই নুর' বাংলায় বলা যায় 'আলোর সাগর' রয়েছে আমাদের দেশের সোনালী ব্যাংকের ভল্টে। সত্যি এটা কতটুকু খাঁটি তা একদল হীরক বিশেষজ্ঞ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে যাচাই করে করে সত্যতা নিরুপন করেছে।//

-সকল বিতর্ককে পাশে রেখে আপাতত আমরা ধরে নিতে চাই যে, দরিয়া-ই-নূর বাংলাদেশেই আছে। যেখানে সম্পদ, সেখানেই হট্টগোল! তা না হলে এতো গণ্ডগোল কেন এই দেশে? সবকিছু দরিয়া-ই-নূরের কারণে... :P


কিন্তু সবচেয়ে ভালো লেগেছে আপনার এই কথাটি-
//আমি বললাম ' জানি, তবে আপনার মেয়ে দুটোতো সেই হীরার চেয়েও দামী'।//


মানুষের চেয়ে মূল্যবান নূর আর কোথাও নেই। এটি আমার ব্যক্তিগত বিশ্বাস।



প্রথমে সুন্দর একটি ভূমিকা দিয়ে এর যথাযথ বিস্তৃতি দিয়েছেন। চমৎকার এই পোস্টটির জন্য আপনাকে ধন্যবাদ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:২৬

জুন বলেছেন: আপনাকেও জানাই অশেষ ধন্যবাদ মাইনুদ্দিন মইনুল সব সময় সহযোগিতা করার জন্য, উৎসাহ দেয়ার জন্য, আর আমার এই সব ছাই পাশ লেখাগুলো পড়ে সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য :)
শুভকামনা রইলো আপনার এবং আপনাদের দরিয়া ই নুরের জন্য ও :)

২২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৪

নেক্সাস বলেছেন: আর আমার ক্ষনিক পরিচয়ের দরিয়া আর নুর কোন ভল্টে নয়, তারা রয়েছে তাদের দাদা, দাদী, ছাড়াও বাবা মা এর আদরে আঁচলে সেই সুদুর বিদেশে।

দারুন লিখেছেন। আপনার ভ্রমণ বিষয়ে বই চাই

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩১

জুন বলেছেন: নেক্সাস এইখানে যে লিখতে পারি এই সব ছাপার অযোগ্য লেখা এটাই তো বিশাল ব্যাপার, আবার বই ! :-* আমি তো স্বপ্নেও চিন্তা করি না তেমনটি। এখানে তোমরা পরিচিত আছো তাই হয়তো আমার লেখাগুলো পড়ো আর কিছু বলো । কেউ কেউ হয়তো মনে হেসেও থাকে । যাক আশা দিচ্ছ উৎসাহ দিচ্ছ এটাই বিশাল সৌভাগ্য আমার ।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ :)

২৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৯

সুরঞ্জনা বলেছেন: যুগে যুগে ক্ষমতাসীনদের সেচ্ছাচারীতার কারনে সাধারন জনগনকে দিতে হয়েছে ভয়ঙ্কর মাশুল। হারাতে হয়েছে দেশের সম্পদ! ইতিহাস সাক্ষী!

খুব সুন্দর করে লিখেছো " দরিয়া ই নুর এর কথা। খুব ভালো লাগলো।
জীবন্ত দুটো দরিয়া ই নুরের ছবি দিলে আরো ভালো হতো। :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩৪

জুন বলেছেন: প্রথমেই জানাই অনেক অনেক ধন্যবাদ এখনো যে মনে করে এসে কিছু লিখে যাও , উৎসাহ দিয়ে যাও তার জন্য ।

না জীবন্ত দরিয়া ই নুরের ছবি দেই নি এক হলো তাদের অনুমতি নেয়া হয়নি আর দ্বিতীয় হলো নিরাপত্তা জনিত কারনে ।
ভালো থেকো অনেক অনেক ।
শুভেচ্ছা রাত্রির :)

২৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২২

আহমেদ জী এস বলেছেন: জুন ,





"আলোর সাগর" এর মতো " বিভ্রান্তির সাগর"য়ে পড়ে গেলুম ।

লিখেছেন -
আলোর সাগর' রয়েছে আমাদের দেশের সোনালী ব্যাংকের ভল্টে। সত্যি এটা কতটুকু খাঁটি তা একদল হীরক বিশেষজ্ঞ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে যাচাই করে করে সত্যতা নিরুপন করেছে।

আবার তার পরের প‌্যারাতেই দিয়েছেন এই তথ্যটি -
......... রাজতন্ত্রের পতনের পর এই মুকুট বর্তমানে ইরানের সেন্ট্রাল ব্যংকের জিম্মায় রয়েছে।


অবশ্য আপনি শেষটুকুতে কোনটা সত্য কোনটা মিথ্যা তা ইতিহাসই বলতে পারে।
লিখে আরো ঘোরতালে ফেললেন ।
তাহলে তো সোনালী ব্যাংকের ভল্টে ঢুঁ মারলেই ..................

ইতিহাসের ছাত্রী ছিলেন বোঝাই যায় তথ্যবহুল ইতিহাস বর্ণনায় । পাশাপাশি আবার এক "টুইষ্টার - রাইটার " তা বোঝা যায় এই লাইনক'টিতে -
আর আমার ক্ষনিক পরিচয়ের দরিয়া আর নুর কোন ভল্টে নয়, তারা রয়েছে তাদের দাদা, দাদী, ছাড়াও বাবা মা এর আদরে আঁচলে সেই সুদুর বিদেশে।

দারুন ।
বৈকালিক চা শুভেচ্ছা ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৪

জুন বলেছেন: সংসারের সাত পাচ কাজকর্মে সারাক্ষন জড়িত থেকেও যে লেখার জন্য উদগ্র এক বাসনা মনের ভেতর তাড়িয়ে বেড়ায় তারই ফসল এই সব উলটা পালটা লেখা । যা হাতে একটু সময় পেলে আবার বসে বসে এডিট করি। সেটা হয়তো অনেকের পড়ার ধৈর্য্য বা ইচ্ছা কোনটাই থাকে না । কিন্ত আমি তৃপ্ত হই যে কিছু একটা হলেও তো লিখছি । নাই বা হোক কারো মনের মতন কোন উচ্চ মার্গীয় কিছু লেখা । নাই হোক সত্যিকারের মুল্যায়ন । নাইবা থাকলো শক্তিশালী লেখার হাত ।
তবুও আপনারা আসেন , কিছু বলেন এটাই অনেক বড় পাওনা আমার। ভুল ভ্রান্তি ক্ষমার চোখে দেখবেন আশা করি । খুব উচ্চমানের লেখক আমি কোনদিনও ছিলাম না, এখনো নই ভবিষ্যতেও হওয়ার কোন সম্ভাবনা নাই আহমেদ জীএস। এইতো দেখেন সারাদিন হাজার ব্যাস্ততায় আপনাদের মন্তব্যের জবাবগুলো দেয়ারও সময় পাই নি। যাক
তবুও যে এসব ছাইপাঁশ খুটিয়ে খুটিয়ে পড়েন , ভুল ত্রুটি তার জন্যই চোখে ভাসে। আর সুন্দর একটি মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।
রাতের শুভেচ্ছা জানবেন

২৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫২

মনিরা সুলতানা বলেছেন: হীরা স্বর্ণ মুদ্রা এই সব নামগুলির সাথে যেন মিশে থাকে ভয়ঙ্কর সব ইতিহাস ।
আপু কোথা থেকে কোথায় নিয়ে গেলেন ...
আপনার লেখার গাঁথুনি মারাত্মক ...
পুতুল দুই দরিয়া এবং নূরের জন্য আদর ...


শুভ কামনা :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৭

জুন বলেছেন: জী মনিরা আপনি ইতিহাস ঘাটলে দেখবেন প্রত্যেকটি ধন রত্নের পেছনে রয়েছে মানুষের উদগ্র লালসা আর রক্তাক্ত ইতিহাস। যেটা এখনো চলছে আফ্রিকার দেশে দেশে ।
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ :)

২৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:২৯

দীপংকর চন্দ বলেছেন: অনেক অনেক ভালো লাগা জুন।

১৯৬৫ সালে কানাডীয় এক গবেষক দলের পারস্যের রাজমুকুটের রত্ন সম্পর্কিত গবেষণায় সম্ভবত বলা হয়েছিল, দরিয়া-ই-নূর একটি বড় গোলাপি হীরার অংশ ছিল এবং তা মুঘল সম্রাট শাহজাহানের সিংহাসনে খচিত ছিল।

হীরাটি সম্ভবত দুই ভাগে কাটা হয়েছে।
বড় ভাগটি দরিয়া-ই-নূর, ১৮২ ক্যারেট।
বর্তমানে দরিয়া-ই-নূর ঢাকার নওয়াব এস্টেট-এর কোর্ট অব ওয়ার্ডসের ম্যানেজারের তত্ত্বাবধানে সোনালী ব্যাংকের ভল্টে সংরক্ষিত রয়েছে। ১৯৮৫ সালে বিশেষজ্ঞদের পরীক্ষায় হীরেটিকে অকৃত্রিম বলে প্রমাণিত হয়েছে।
মালিকানা সংক্রান্ত কিছু জটিলতা এখনও রয়েছে হীরেটি নিয়ে।

ছোট অংশটি নূর-উল-আইন, ৬০ ক্যারেট, যা সম্ভবত ইরানের ইম্পেরিয়াল কালেকশনে একটি টায়রায় খচিত রয়েছে।

তবে মানুষের চেয়ে দামী কিছু নেই পৃথিবীতে।


অনিঃশেষ শুভকামনা জানবেন।

ভালো থাকবেন। সবসময়। অনেক।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৬

জুন বলেছেন: দীপংকর চন্দ প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি আপনার মন্তব্যের উত্তর দিতে এত দেরী হলো বলে।
আপনার তথ্যগুলো সম্পুর্ন সঠিক। হীরে কাটাকাটির কথা আমিও শুনেছি কিন্ত বেশি জটিলতার কারনে আমি তা এড়িয়ে গিয়েছি ।
আপনার কথা সর্বাংশে সত্যি মানুষের চেয়ে দামী পৃথিবীতে আর কিছু নেই । তবে সেই মুল্যটা ইদানীং মনে হয় শুধু তার প্রিয়জনের কাছেই। নাহলে সারা দুনিয়া জুড়ে যেমন হানাহানি চলছে অকারন। এতে মনে হয় একথাটি একদিন মিথ্যে বলে প্রমানিত হবে ভাই দীপংকর চন্দ।
আপনিও ভালো থাকবেন সেই কামনা করি আর সুন্দর একট প্রাসঙ্গিক মন্তব্যের জন্য অনিঃশেষ ভালোলাগা :)

২৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৭

আমি ময়ূরাক্ষী বলেছেন: অফলাইনে পড়েছি। অসাধারণ লেখনী।

শাররিক অসুস্থতার জন্য লগ ইন করে মন্তব্য করা হয়নি।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৮

জুন বলেছেন: তাও যে এসেছেন এত অসুস্থ শরীরে আমার পোষ্ট পড়ে মন্তব্য করতে, তার জন্য কৃতজ্ঞ আমি ময়ূরাক্ষী ।
সুস্থ হয়ে উঠুন চট জলদি আর প্রিয় প্রিয় গল্পের বই নিয়ে আলোচনায় ফিরে আসুন :)
এবার যেন আলাপ হয় প্রনাবীর কেরী সাহেবের মুন্সী নিয়ে ।

২৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪২

এহসান সাবির বলেছেন: শুভ বসন্ত আপু।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০০

জুন বলেছেন: শুভ বসন্ত এহসান সাবির :)

২৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৫

তুষার কাব্য বলেছেন: দরিয়া-ই-নুর আর কোহিনূর এর কাহিনী কিছুদিন আগে একটা উপন্যাসে পড়েছিলাম।সাথে আরও ২ জন টকটকে শিশু রত্নের কথা জানলাম।
সোনালী ব্যাংক এর সাথে একটা দফা রফা করতে হবে শীগগির ,ওখানে আর অবহেলায় এভাবে ফেলে রাখা উচিত হবেনা :)

শুভ রাত্রী ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৩

জুন বলেছেন: তুষার ইদানীং কেন জানি আমার অদেখা মন্তব্যর ঘরে কারো মন্তব্য দেখায় না । তাই তোমাদের দুজনের মন্তব্য আমার চোখ এড়িয়েই ছিল ।
আসলেই সোনালী ব্যাংকে কি আছে তা সবার জানা দরকার । ধানমন্ডির সেই ব্র্যাক ব্যংকের মত হোটেলের ছাদ ভেঙ্গে ভল্টে ঢুকে পড়া :P
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ :)

৩০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: আপু আপনার উপস্থাপনা অসাধারণ সাথে তথ্যবহুলতা।
আবার হীরা রূপা মনি মুক্তা।
:)

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:৫২

জুন বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ দিশেহারা । আমার ব্লগে কিছুদিন অদেখা মন্তব্য সমুহ দেখা না যাওয়ায় আমিও দিশেহারা :(
ভালো থাকুন অনেক অনেক আর সকালের শুভেচ্ছা জানবেন :)

৩১| ০১ লা মে, ২০১৫ সকাল ৮:৪০

অদ্ভুত_আমি বলেছেন: “দরিয়া”, “নুর” এবং “দরিয়া ই নুর” -- তিন রত্নের কথা জেনে ভালো লাগলো ।

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ৯:২৫

জুন বলেছেন: এতদিন পর আপনার মন্তব্যটি দেখে আমি লজ্জিত অদ্ভুত- আমি।
ভালোলাগার জন্য অনেক অনেক ভালোলাগা জানবেন।

৩২| ২২ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:১২

সঞ্জয় নিপু বলেছেন: অনেক দামী একটা তথ্য অনেক দেরীতে হলে ও জানলাম।
অনেক গর্বিত মনে হচ্ছে।
অনেক ধন্যবাদ আপনাকে লিঙ্ক টা শেয়ার করার জন্য।

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ৯:২৯

জুন বলেছেন: সঞ্জয় নিপু। একটি পোষ্টে দেয়া লিংক ধরে এতখানি পথ আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আধা বিদেশী বাচ্চা দুটোর এই ব্যতিক্রমী নামে আমি অবাকই হয়েছিলাম। যার থেকে এই লেখার সুত্রপাত।
শুভেচ্ছান্তে

৩৩| ২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:০৩

পান্হপাদপ বলেছেন: সুন্দর লেখা ।"দরিয়া-ই-নুর "নামে বিখ্যাত হীরক খণ্ড বাংলাদেশেও রয়েছে শুনেছি।তবে কোথায় সংরক্ষিত আছে তা প্রকাশ করা হয় না।

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১২

জুন বলেছেন: দরিয়া ই নুরের অবস্থান নিয়ে সত্যি এক রহস্য ঘিরে আছে পান্থপাদপ।
কারো মতে বাংলাদেশের সোনালী ব্যংকের ভল্টে তো কারো মতে ইরানের সেন্ট্রাল ব্যংকে ।
এখন কোনটা সত্য আর কোনটা মিথ্যা তা ইতিহাসই বলতে পারে।
পুরনো পোষ্টটি পড়া ও মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ ।

৩৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৫২

বাংলার এয়ানা বলেছেন: আপনার লিখার কাছে আমার লিখা অনেক কাচা, ধুন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.