নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

অদৃশ্য সিসিটিভি

০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৭:৫৮

আমরা আমাদের বাড়ীতে অচেনা অতিথি, আগন্তুক, ফেরিওয়ালা, বুয়া, অচেনা ড্রাইভার প্রমুখ ব্যক্তিবর্গের প্রবেশ সীমিত করতে এবং তাদের আসা যাওয়ার গতিবিধি ঘরে বসে লক্ষ্য করার জন্য অনেকসময় গৃহপ্রবেশ পথে এবং গৃহের চারিদিকে সিসিটিভি লাগাই এবং তার লিখিত ঘোষণা সদম্ভে এখানে ওখানে সাঁটিয়েও রাখি - 'এই ভবনের প্রতিটি কোণা সিসিটিভি'র আওতাভুক্ত'। মাঝে মাঝে নীচের গ্যারেজে অবস্থানরত কিছু দোষী ব্যক্তির অপরাধ চিহ্নিতও করে ফেলি। কখনো তা প্রকাশ করি, কখনো করিনা, শুধু রেকর্ডে রাখি পরবর্তীতে তাকে মওকা মত ধরার জন্য। কিন্তু আমরা ভুলে যাই যে শুধু গৃহের চারিদিকেই নয়, আকাশ থেকে শক্তিশালী এক সিসিটিভি আমাদের গৃহাভ্যন্তরে তাক করে বসে আছেন এক ওপরওয়ালা, যা দিয়ে তিনি শুধু গৃহের সূক্ষ্মাতিসূক্ষ্ম কোণই নয়, মনের সূক্ষ্ম কোণে সযত্নে রক্ষিত আমাদের চিন্তাগুলোকেও দেখতে পান। এমনকি কোন কিছু ভালো বা মন্দ কাজ করার সুদূর পরিকল্পনাটুকুও তিনি দেখতে পান। তিনিও আমাদের দোষগুলো কখনো কখনো প্রকাশ করে দেন, আবার কখনো করেন না, শুধু রেকর্ড করে রাখেন। অবশ্য তিনি আমাদের মত মওকার অপেক্ষা করেন না, তিনি অপেক্ষা করেন বান্দার অনুশোচনার, কখন অপরাধী বান্দা তার দোষ স্বীকার করে অনুতপ্ত হৃদয়ে ক্ষমা প্রার্থনা করবে! তবে অপরাধী অনুতপ্ত না হলে তিনি তাকে সময়মত পাকড়াও করেন/করবেন এবং সে পাকড়াও থেকে তাকে কোন শক্তিই রেহাই দিতে পারেনা বা পারবেনা।

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫২

শামছুল ইসলাম বলেছেন: আপনার সচেতনামূলক পোস্টটা ভাল লেগেছে।

আপনার কথার সাথে আর একটু যোগ করতে চাই, "অপরাধী অনুতপ্ত না হলে আল্লাহ্ উনার সময়মত পাকড়াও করেন এবং সে পাকড়াও থেকে দুনিয়ার কোন শক্তি অপরাধীকে বাঁচাতে পারে না।"

ভাল থাকুন। সবসময়।

০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৯:০০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, জনাব শামছুল ইসলাম। আপনার সুবিবেচিত মন্তব্যটা সামান্য সম্পাদনা করে মূল লেখার সাথে যোগ করে দিয়েছি।

২| ০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৯

রক্তিম দিগন্ত বলেছেন: লেখাটা ভাল ছিলো। সবাই এভাবে ভাবলে সমস্যার পরিমান অনেকাংশে কমে যেত।

০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৯:০৪

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ, রক্তিম দিগন্ত। আমরা সবাই এটা জানি, তবে ভুলে যাই। কেউ মনে করিয়ে দিলে হয়তো কিছুদিন মনে থাকে, আবার ভুলে যাই।

৩| ০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার ভাবনা । +

০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৮

খায়রুল আহসান বলেছেন: নেক ধন্যবাদ, কবি সেলিম আনোয়ার। মন্তব্যে অনুপ্রাণিত হ'লাম।

৪| ০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৩

রোষানল বলেছেন: খুব ভাল লাগলো

০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৯

খায়রুল আহসান বলেছেন: ভাল লেগেছে জেনে প্রীত হ'লাম। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, রোষানল।

৫| ০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৩

অন্ধবিন্দু বলেছেন:
লালন বলেন-
ঘরে আয়না আঁটা চৌপাশে
মাঝখানে পাখি বসে
আছে আড়া পাতিয়ে;
দেখ না রে ভাই ধরার জো নাই
সামান্য হাত বাড়ায়ে


খায়রুল আহসান,
ওপরওয়ালা আমাদের সহায় হোন। হেদায়াত দিন। আমিন।

০১ লা নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৬

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য এবং লালনের উদ্ধৃতির জন্য অনেক ধন্যবাদ, অন্ধবিন্দু। 'লাইক' এ অনুপ্রাণিত হ'লাম।

৬| ০১ লা নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৭

সাবলীল মনির বলেছেন: খায়রুল ভাই, কেমন অাছেন ? অাপনার লেখার মন্তব্যে পরে অাসব, তার অাগে বলি, এই ব্লগে অামি বেশ কয়েকদিন হলো একাউন্ট করেছি এবং ৪টা কবিতাও পোস্ট করেছি, কিন্তু এখনো প্রথম পাতায় লেখা অাসছেনা এবং এডমিন থেকে কোন বার্তাও পাচ্ছিনা । এই ব্লগের কোন নিয়ম কানুন অামি কিছুই জানিনা । অার কয়েকদিনের মধ্যে যদি লেখা প্রথম পাতায় না অাসে তাহলে অামি উৎসাহ হারিয়ে ফেলব এবং এই ব্লগ থেকে বিদায় নেবো । অনুগ্রহ করে অাপনি সাজেস্ট করুণ ।

০১ লা নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১২

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, সাবলীল মনির, আমার পোস্টে আসার জন্য। একটু ধৈর্য ধরুন। আমি যতদূর জানি, এখানে নতুন কারো লেখা প্রথম পাতায় আসতে বেশ কয়েকদিন সময় লাগে। এটা এডমিনদের ব্যাপার। ওনারা নতুন লেখকদের কয়েকটি লেখা পড়ার পর সিদ্ধান্ত নিয়ে থাকেন তার লেখা প্রথম পাতায় কখন থেকে যাবে। প্রথম পাতায় যাবার সিদ্ধান্ত হলে ইমেইল করে জানিয়ে দেবেন সেটা। আমাকে তাই দিয়েছিলেন। আপনি দুশ্চিন্তামুক্ত হয়ে লিখে যান, আশাকরি অচিরেই আপনার লেখা প্রথম পাতায় এসে যাবে।

আমার এ লেখাটা সম্পর্কে কিন্তু আপনি কিছু বলেননি। আমি আপনার প্রথম লেখাটাতে গিয়ে কিছু মন্তব্য রেখে এসেছি, আশাকরি তা দেখেছেন।

৭| ০১ লা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

সাবলীল মনির বলেছেন: অামার অাব্বার কাছ থেকে অনেকদিন অাগে একটা হাদিস শুনেছিলাম, অামাদের নবী করিম (সাঃ) তাঁর একজন সাহাবীকে একটু বেশি পছন্দ করত বলে অন্য সাহাবীরা মন খারাপ করত, এটা নবী করিম (সাঃ) জানার পর একদিন সব সাহাবীর হাতে একটা করে মুরগি এবং একটা করে ছুরি দিয়ে বলল, মুরগিটাকে এমনভাবে জায়গায় জবাই করবে যাতে কেউ দেখতে না পায় । সবাই গোপন জায়গায় গিয়ে মুরগিটাকে জবাই করে অানল, নবী করিম (সাঃ) দেখল তাঁর পছন্দের সাহাবীটি সারাদিন ঘুরে ঘুরে মুরগিটিকে জবাই না করে জ্যান্ত মুরগি নিয়ে এসেছে, নবী করিম (সাঃ) তখন মুরগিটিকে জবাই না করতে পারার কারন জানতে চাইলে সে বলল, হুজুর অামি সারাদিন ঘুরে ঘুরে এমন কোন জায়গা পেলাম না যেখানে গোপনে (কেউ দেখবে না) মুরগিটিকে জবাই করা যায় । নবী করিম (সাঃ) বলল, কেন ? সে বলল, পৃথিবীর মানুষের চোখকে ফাঁকি দিতে পারলেও অামি অাল্লাহর চোখকে কিভাবে ফাঁকি দেবো ? তাই তাজা মুরগিটিকে অামি নিয়ে এসেছি । নবী করিম (সাঃ) তখন অন্য সাহাবীদের বলল, এই জন্যেই হয়ত তার প্রতি অামার স্নেহ একটু বেশি ।

খাইরুল ভাই, অাপনার লেখাটি মানুষের অন্তরচোখ খুলে দেয়ার মতো, অনেক সুন্দর । অার অাপনি কতদিন পর এডমিন এর ই-মেইল পেয়েছিলেন, তা কিন্তু জানাননি । শুভকামনা রইল ।

০১ লা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, সাবলীল মনির, এমন সুন্দর একটা হাদিস দিয়ে আমার লেখাটার প্রশংসা করার জন্য। খুবই অনুপ্রাণিত হ'লাম।
ই মেইলটার ব্যাপারে একদম সঠিকভাবে বলতে পারছিনা, তবে এক সপ্তাহ বা তার চেয়ে কিছু বেশীদিন লেগেছিল বলে মনে হয়। অথবা ৭/৮ টা পোস্ট লেখার পর।

৮| ০১ লা নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৪

কিরমানী লিটন বলেছেন: রক্তিম দিগন্ত বলেছেন: লেখাটা ভাল ছিলো। সবাই এভাবে ভাবলে সমস্যার পরিমান অনেকাংশে কমে যেত।

অনেক শুভকামনা আপনাকে ...

০১ লা নভেম্বর, ২০১৫ রাত ১১:০১

খায়রুল আহসান বলেছেন: হ্যাঁ, ঠিকই বলেছেন, কিরমানী লিটন। সবাই এভাবে ভাবলে সমস্যা অনেকাংশে কমে যেত।
'লাইক' ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।

৯| ০১ লা নভেম্বর, ২০১৫ রাত ১১:২৪

সুমন কর বলেছেন: ভালো বলেছেন।

০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:০৭

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, সুমন কর।

১০| ০২ রা নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: পালাই পালাই সময় যে নাই
ভোগ পূজির পিছে
সকাল সন্ধ্যা ছুটছি বেহুশ
ভাবনা সবই মিছে!

বেলা শেষে হুশ ফিরলে
দেখি সময় নাই
সময় থাকতে না ভাবলে
বাঁচার উপায় নাই।

ওরে বেহুশ ফিরাও হুশ
মরিচিকার স্বপ্ন ছাড়
জ্ঞানের পথে সাধন দেশে
মুক্তির পথ ধর।

++++

০২ রা নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার! ধন্যবাদ, বিদ্রোহী ভৃগু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.