নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

তোমার কথা

১০ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:২৯

তুমি হাসলে ভুবন হাসে,
তুমি কাঁদলে বৃষ্টি আসে।
তোমার চোখে ঘুম পেলে
গানে আমার কন্ঠ খোলে।

তুমি ঘুমালে আমার বুকে
স্বপ্ন দেখি পরম সুখে।
ঘুমের মাঝে তোমার হাসি
দেখতে পেয়ে আমিও হাসি।

তুমি যখন স্বপ্নে বিভোর
আমি তখন হই তৎপর
বিছানা ছেড়ে উঠে আসি
কবিতা লিখায় হই প্রয়াসী।

ঢাকা
০৬ অক্টোবর ২০১৬
সর্বস্বত্ব সংরক্ষিত।

মন্তব্য ২৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪১

কাবিল বলেছেন: কবিতায় ভাল লাগা রইল।

১০ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:০৭

খায়রুল আহসান বলেছেন: কবিতা পড়ার জন্য ধন্যবাদ। ভাল লাগায় অনুপ্রাণিত।
ভাল থাকুন, শুভেচ্ছা রইলো...

২| ১০ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৭

প্রথমকথা বলেছেন: খুব সুন্দর সাবলীল লেখা।

১০ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:১০

খায়রুল আহসান বলেছেন: কবিতা পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত।
ভাল থাকুন, শুভেচ্ছা রইলো...

৩| ১০ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:২৫

সুমন কর বলেছেন: প্রেমের কবিতা। ভালো হয়েছে।

১০ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৩৪

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, সুমন কর। মন্তব্যে প্রীত হ'লাম। প্রশংসায় অনুপ্রাণিত।
এটা একটি প্রেমের কবিতা ঠিকই, তবে একটু অন্য ধরণের প্রেমের।

৪| ১০ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:২৫

শাহরিয়ার কবীর বলেছেন:
মনের কিছু লুকানো কথা ।

কবিতায় +++

ভালো থাকুন।

১০ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৪০

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, শাহরিয়ার কবীর। প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
লুকানো কথা নয়- যতই ব্যক্ত করি, ততই আনন্দ পাই। এ জন্যই কবিতা লেখা ওকে নিয়ে।

৫| ১১ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:৩৩

সাদা মনের মানুষ বলেছেন: ভালোবাসার ভালো কবিতায় ভালোলাগা

০২ রা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, এ ভাল লাগার কথাটুকু এখানে জানিয়ে যাবার জন্য। শুভেচ্ছা জানবেন।

৬| ১১ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:৪৯

ডঃ এম এ আলী বলেছেন: সুন্দর ছোট কবিতা ভাল লাগল কিন্তু কেন ভাল লাগল, এ কথাটি না বললেই নয় , অনেকই দেখি দুই এক কথায় কি সুন্দর করে বলে দিতে পারেন কবিতাটি ভাল লেগেছে । এরকম দু এক কথায় ভাল বলে দেয়ার ক্ষমতা আমার মনে হয়না জীবনেও হবে । তবে মাঝে মাঝে সময় স্বল্পতার কারণে একেবারেই যে এরকম হয়না তা নয় । ব্লগে বিভিন্ন জনের কবিতার মন্তব্যের ঘরেও এরকমটাই হর হামেসা হয়ে যায় । একটা বিষয় খেয়াল করে দেখেছি আপনি যে সকল কবিতায় মন্তব্য করেছেন সেখানে একটু বিস্তারিত করে বলেছেন, কেন এবং কোথায় কি কারণে কবিতাটি ভাল লেগেছে, শুধু কবিতাটিই নয় বরং কবিতাটির উপর বিভিন্ন পাঠকের মন্তব্যগুলিকেও আপনি গভীরভাবে পর্যবেক্ষন করেছেন দারুনভাবে । আজকে হাতে একটু সময় আছে , তাই মনে হলো একটি কবিতাটির ভাল মন্দ বিবেচনার দিক গুলি নিয়ে আপনার সাথে একটু আলোচনা শেয়ার করি , উদ্দেশ্য আপনার মত বিজ্ঞ ও গুনীজনের কাছ হতে এ বিষয়ে কিছু জান অর্জন করা ( এখানে একটি কথা বলে রাখি আলোচনাটা কিন্তু এই কবিতাটিকে নিয়ে নয় , এ কবিতাটি যে যে খুবই উচ্চমানের সে বিষয়টা বলা হবে এ লিখাটির শেষে ) ।

এবার আলোচনায় আসা যাক । আলোচনাটা একটু সার্বজনিন । ভাল কবিতা আর মন্দ কবিতা বলতে আমরা আসলেই কি কিছু বুঝে থাকি। ভাল কবিতা পড়লে কি আসলেই বোঝা যায় যে এটি ভাল কবিতা আর ওটি মন্দ কবিতা? মন্দ কবিতা আবার কি জিনিস? কখনও মন্দ কবিতা বলে কি কোন কবিতাকে বলতে দেখেছি । তাহলে কি দাঁড়াল। ? সব কবিতাই ভাল বরং মন্দ কবিতা বলে কিছু হয় না। তার মানে ভাল-মন্দের বিচারের বিষয়টা সহজ নয় ।

অনেক সময় একটি কবিতার মধ্যে মাথামুন্ডু কিছুই বুঝা যায়না । ভালো কবিতা বলে কিছু হয় কি? নাকি ভাল-মন্দ সবই আপেক্ষিক? এই দু'টি কথাকে "নাকি" দিয়ে জুড়বার অর্থ কি একটি অথবা অন্যটি সত্যি? সেক্ষেত্রে মনে হয় তথ্যগত ভুল রয়েই যায় । ভালো-খারাপ সব-ই আপেক্ষিক, এটি শুধু আপেক্ষিক নয়, এটি ইউনিভার্সাল সত্য ! এর আগে নাকি বসানোও যা, না বসানোও তা , কারণ এ সত্যের বদল হয় না। ভালো খারাপ চিরকালই আপেক্ষিক ! তার আগে আবার একটি খড়্গ তো উঁচিয়ে রয়েছেই "ভালো কবিতা বলে কিছু হয় কী?" ভালো যদি আপেক্ষিক হয়ও, তবুও তো ভালো কবিতা বলে কিছু হতে পারে ; নাকি ? এবং যেহেতু এখানে ভালো শব্দের আগে শ্বাশ্বত বা চিরকালীন বলে কোন শব্দ বসেনি , তাই আমরা সহজেই কি কোন সিদ্ধান্ত নিতে পারি? ভালো কবিতা বলতে এখানে হয়তো শ্বাশ্বত ভালো কবিতাই বুঝানো হয়ে থাকতে পারে । এ বিষয় নিয়ে খুব গভীরে যাওয়ার সুযোগ কি আছে ? । কারণ বিষয়টির গভীরতা মাপা কি এতটাই সহজ কাজ ? । ভাল মন্দু 'টি বাক্যই মনে হয় নেহাৎ তথ্য , কোন বিতর্কিত বিষয়ই নয়। ভালো কবিতা বলে অনেক কিছুই হয় , ভালো খারাপ আপেক্ষিক হ'লেও হয়, না হ'লেও হয় , এ নিয়ে কোন দ্বিধা নেই। আর ভালো খারাপ যে আপেক্ষিক , তা নিয়ে আমার মনে হয় না পৃথিবীর কোথাও দ্বিমত রয়েছে। তবে আসলেই কি তাই ? এ বিষয়ে একটু বিস্তারিত আলোচনা শুনতে পারলে ভাল লাগত ।

যাহোক, ভাল মন্দ বিবেচনা করতে যাওয়া ওটাও সমস্যা। প্রতিটি লেখাতেই কবির অনেক আবেগ জড়িয়ে থাকে, সেটি ব্যক্তিগতভাবে কারও কাছে ভাল আবার কারো কাছে খারাপ লাগতেই পারে। কিন্তু তা বলে সেটি কখনও মন্দ কবিতা হয়ে যায় না, তাই নয় কি ?
আমি যে কবিতা পড়ে আলোড়িত হলাম, যে কবিতা আমার ভাবনার জগতকে মুহূর্তের জন্য হলেও আচ্ছন্ন করল, যে কবিতায় হঠাত হঠাত মনে হল আমি থমকে দাঁড়াই, আবার ভাবি, আবার পড়ি, সেটাই আমার কাছে ভাল কবিতা। যদিও কোনও বুদ্ধ পাঠকের কাছে এর শিল্প মূল্য নাও থাকতে পারে।

একটি কথা বলাই যায় ভাল জিনিস অল্প বলেই তা ভাল, নচেৎ নিজের ভীরের ঠেলায় তা হয়ে যায় ভিন্ন মানের , রবীন্দ্রনাথ এভাবে লিখেছেন শেষের কবিতা‘তে যে কবিতা প্রভাবিত করে সময়কে তা সে সময়ের ভাল কবিতা। যা প্রভাবিত করে না তা তেমন ভাল কবিতা নয় । আরো একটি বিষয় মনে হয় খুবই গুরুত্বপুর্ণ, কবিতাকে ভাল বলতে হলে ভাল মানুষও চাই, যে সৃষ্টিকে বুঝতে পারে। একজন একটি আঙ্গুল দেখালো, দুঈজন দুইটা বুঝলো। একজন বললো, এর মানে কাল রাতে একটি কুকর্ম হয়েছে আরেকজন বললো আল্লা এক এবং অদি্‌তীয়। সুতরাং ভাল কবিতা বুঝতে ও অনুধাবন করতে কবিতার ভাল পাঠক হতে হবে। না হলে তা যে ভাল তা বলার উপায় কি?

শুনে থাকি কবিতার ভালো মন্দ আপেক্ষিক। কারন হিসাবে বলা হয় যে কবিতা একজনকে আপ্লুত করলো তা আরেক জনকেও যে ভালো লাগাতে পারবে তার গ্যারান্টি কি । ভালো লাগা কবিতাটি কারো কাছে প্রেম স্বরুপ । তার খুঁত অন্য কেউ বের করতেই পারেন , সমালোচনায় তা ভালো প্রমাণিত নাও হতে পারে তবে ভালোলাগা বিষয়ে ব্যাক্তিগত পছন্দ জড়িত থাকতেও পারে আবার তা ইউনিভার্সেল ও হতে পারে , তাই নয় কি ? একটি বিষয় হলো কবিদের কবিতা লেখার প্রতিভা সম্পূর্ণ ভিন্ন নিয়মে চললেও নতুন এবং পুরাতন সকলের পক্ষেই সমান রসেদ্বোধক কবিতার সৃষ্টি সম্ভব । কবিতার বাচ্য বা বিষয় সম্বন্ধে ঐ একই কথা বলা চলে বলেই মনে হয় ।

এবার এই পঠিত কবিতাটির বিষয়ে একটু কথা বলি , যে কোন বিষয়কে অবলম্বন করেই কবিতাটি রচনা করা হোক না কেন , এর কোন বাধাধরা গণ্ডী এঁকে দেওয়া সম্ভব নয় । নীজ প্রতিভায় একান্ত নিজস্ব অনুভুতির বিষয়গুলিকে অপূর্ব করে তুলা হয়েছে এ কবিতাটিতে , কবিতার জগতটিও তাই হয়েছে সীমাহীন এবং এই ছোট্ট অবয়েবেও কবিতাটিকে করে তুলেছে আমার কাছে অসাধারণ ।

বুঝতে পারিনি মন্তব্যের পরিধিটি এত বড় হয়ে যাবে , লিখতে গিয়ে একের পর এক কথা চলে আসায় এটা অস্বাভাবিক বড় হয়ে গেল । বিরক্তি উৎপাদন হলে ক্ষমা করবেন নীজ গুনে ।

ধন্যবাদ সাথে শুভেচ্ছা রইল

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৭

খায়রুল আহসান বলেছেন: কবিতার ভাল মন্দ নিয়ে এমন একটি চমৎকার সারগর্ভ আলোচনার জন্য প্রথমেই আপনাকে সাধুবাদ জানাচ্ছি। আমার একটি কবিতা পড়ে আপনি এত কিছু চিন্তা করেছেন দেখে ভীষণ অনুপ্রাণিত বোধ করছি।
আসরের কবিদের কবিতা পড়ে অনেককেই দেখি দুই এক কথায় 'ভাল হয়েছে/ভাল লেগেছে/সুন্দর হয়েছে' জাতীয় মন্তব্য করে চলে যান। কেন ভাল লেগেছে বা কবিতার ঠিক কোন চরণটি ভাল লেগেছে, তা তারা খোলাসা করে বলেন না, বোধ হয় সময়াভাবের কারণেই। সামু ব্লগে প্রতিদিন ২৪ ঘন্টায় অনেক ভাল ভাল ব্লগ লেখা হয়। দিনে দশটা করে ভাল লেখা পড়ে সুচিন্তিত মন্তব্য করতে গেলেও কয়েক ঘন্টা সময়ের প্রয়োজন হয়। এতটা সময় কোথায় আগ্রহী পাঠকের হাতে? তাই আমি ঐ ধরণের সংক্ষিপ্ত এবং কাস্টমাইজড মন্তব্যে মাইন্ড করি না। একেবারে কোন মন্তব্য না করার চেয়ে বরং সেটা অনেক ভাল। কবি/লেখককে কিছুটা হলেও প্রেরণা যুগিয়ে যায়। আমি যেহেতু বর্তমানে অবসরভোগী মানুষ এবং আমার হাতে যথেষ্ট সময় আছে সাহিত্য ও ব্লগ চর্চার, আমি সাধারণতঃ একটু মনযোগ দিয়েই লেখাগুলো পড়ে থাকি, যতটুকু পারি, এবং যত্ন করেই মন্তব্য করে থাকি।
আমি কোন কবিতাকে ভাল কবিতা বা মন্দ কবিতা বলে আখ্যায়িত করতে চাইনা। আমি বড়জোর বলতে পারি ভাল লাগা/ভাল না লাগা কবিতা। আপনি ঠিকই বলেছেন, প্রতিটি কবিতাই কবির অন্তরের নির্যাস মিশ্রিত, এবং সেখানে কবির গভীর আবেগ অনুভূতি জড়িয়ে থাকে।
আর ভালো খারাপ যে আপেক্ষিক , তা নিয়ে আমার মনে হয় না পৃথিবীর কোথাও দ্বিমত রয়েছে -- এ কথাটাও আপনি ঠিকই বলেছেন।
পরিশেষে আমার এ কবিতাটি সম্পর্কে এটুকু জানিয়ে রাখি, কবিতার এই 'তুমি' টা হচ্ছে আমার অতি আদরের, আমার গভীর ভালবাসার দুই বছর তিন মাস বয়স্ক নাতনি। অনেকেই এ কবিতা পড়ে অনেক কিছু ভেবে থাকতে পারেন। ওকে নিয়ে আমি আরও অনেক কবিতা লিখেছি যা পড়ে মনে হতে পারে কোন প্রেয়সী বা প্রেমিকা কে নিয়ে লেখা। কবিতাটি আপনার এত ভাল লেগেছে জেনে ভীষণ অনুপ্রাণিত হ'লাম।
বুঝতে পারিনি মন্তব্যের পরিধিটি এত বড় হয়ে যাবে , লিখতে গিয়ে একের পর এক কথা চলে আসায় এটা অস্বাভাবিক বড় হয়ে গেল । বিরক্তি উৎপাদন হলে ক্ষমা করবেন নীজ গুনে -- এর উত্তরে শুধু এটুকুই বলবো, আমার কবিতায় এতটা সময় দেয়ার জন্য কৃতার্থ বোধ করছি। বিরক্ত নয়, অভিভূত হয়েছি।
আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা...

৭| ১১ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

প্রামানিক বলেছেন: তুমি যখন স্বপ্নে বিভোর
আমি তখন হই তৎপর
বিছানা ছেড়ে উঠে আসি
কবিতা লিখায় হই প্রয়াসী।


খুব ভালো লাগল।

০৩ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:১২

খায়রুল আহসান বলেছেন: কবিতা থেকে উদ্ধৃতির জন্য ধন্যবাদ। ভালো লেগেছে জেনে প্রীত হ'লাম।

৮| ১১ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৩০

ভ্রমরের ডানা বলেছেন:
ভালবাসা মিশেল মিষ্টি কবিতা। অনেক কিছুই পেলাম। কবিতা ছোট হলেও অনেক মধুর!

প্লাস ++++

০৩ রা ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪২

খায়রুল আহসান বলেছেন: প্লাসগুলো অনেক প্রেরণা যুগিয়ে গেল।
কবিতা ছোট হলেও অনেক মধুর! - ধন্যবাদ ও শুভেচ্ছা, এ উদার মন্তব্যটুকুর জন্য। ভাল থাকুন। অবসর বিসর্জন দিয়ে কবিতায় ফিরে আসুন!

৯| ১১ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৪১

নীলপরি বলেছেন: খুব সুন্দর তুমিময় কবিতা । খুবই ভালো লাগলো ।

++

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২০

খায়রুল আহসান বলেছেন: কবিতায় প্লাস দিয়ে অনুপ্রাণিত করে গেলেন, নীলপরি!
‘তুমিময় কবিতা’র ‘তুমি’টা যে আমার খুব আদরের, গভীর ভালবাসার, সেকথা আগেই জানিয়েছি ৬ নং প্রতিমন্তব্যে।
মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।

১০| ১৩ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:৩৮

অরুনি মায়া অনু বলেছেন: তোমার আমার দুজনের অনুভূতি একজনায় ধারণ। সুন্দর কবিতা।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৫

খায়রুল আহসান বলেছেন: ছোট্ট মন্তব্য, তবে খুব সুন্দর! প্লাসটি প্রেওণার প্রতীক হয়ে রইলো।
ধন্যবাদ ও শুভেচ্ছা!

১১| ১৬ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩৭

হাসান মাহবুব বলেছেন: কমেন্ট করতে যায়া জনাব এম এ আলী ভাইয়ের বিশ্লেষণ খানা পড়িয়া কী লিখিতে চাইছিলাম ভুইলা গেছি :|

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১৯

খায়রুল আহসান বলেছেন: অসুবিধে নেই... :) । আবার মনে হলে আবার আসবেন।

১২| ১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:৪৯

দৃষ্টিসীমানা বলেছেন: সুন্দর :) । ভাল থাকুন ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৪৬

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ দৃষ্টিসীমানা, কবিতা পড়ে এখানে মন্তব্য করে যাবার জন্য। প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

১৩| ২৪ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:২৯

নীলপরি বলেছেন: আপনার নতুন লেখা দেখছি না যে !

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: সপ্তাহ দুয়েকের জন্য একটু বিদেশ সফরে গিয়েছিলাম। ফিরে এসে দেখি অনেক মন্তব্য জমে গেছে। ধীরে ধীরে সেগুলোর উত্তর দিচ্ছি।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: কবিতায় ভাল লাগার অনুভুতির প্রকাশ স্বরূপ নিয়ে আপনার মুল্যবান আলোচনায় মুগ্ধ হয়েছি । অনেক কিছু জানা হল বিজ্ঞজনের কাছ হতে , তুমি বিষয়টি খোলাসা করার জন্য ধন্যবাদ।
শুভেচ্ছা রইল ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও ধন্যবাদ, পুনরায় বিনম্র মন্তব্য করে উৎসাহ দিয়ে যাবার জন্য। শুভেচ্ছা রইলো...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.