নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

ভালবাসার উহ্য ভাষাঃ

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:২৬

“আজ সকালে Delights & Shadows কবিতার জন্য ২০০৪ সালে পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত ৭৯ বছর বয়স্ক আমেরিকান কবি Ted Kooser এর Porch Swing in September কবিতাটি পড়ছিলাম। কবিতাটি পড়ে কবি সম্বন্ধে জানতে তার ‘সংক্ষিপ্ত পরিচিতি’ তে গেলাম। সেখানে এক জায়গায় তার পরিবার সম্বন্ধে লেখা আছেঃ

He lives near the town of Garland, Nebraska, with his wife, Kathleen Rutledge, and their dogs, Alice and Howard. He also has a son, Jeff, and a granddaughter, Margaret. অর্থাৎ উনি তাঁর স্ত্রী ক্যাথলীন রুটলেজ এবং এ্যালিস ও হাওয়ার্ড নামের দুটো কুকুর নিয়ে গার্ল্যান্ড শহরের কাছে নেবরাস্কায় বসবাস করেন। এ ছাড়াও তার এক পুত্র জেফ এবং নাতনি মার্গারেট রয়েছে।

পোষা কুকুর তাদের কাছে কত প্রিয়! তাদের জীবন বৃত্তান্তে পরিবারের সদস্যদের সাথে সাথে ওদেরও নামোল্লেখ থাকে।“

আমার এ পোস্টটা ফেইসবুকের একটা গ্রুপে প্রকাশ করেছিলাম। সেটা পড়ে নিউ ইয়র্ক প্রবাসী অনুজপ্রতিম একজন পাঠক একটা বিজ্ঞাপনের ছবি দিয়ে জানিয়েছেন, এ বিজ্ঞাপনটি কেউ একজন তার বাসার কাছে এক জায়গায় লাগিয়ে গেছে। এরকম প্রচেষ্টা আমাদের দেশে অনেক সময় হারিয়ে যাওয়া মানুষের জন্যেও করা হয়না বলে তিনি মনে করেন।

হারিয়ে যাওয়া পোষা কুকুরটির একটি ছবি দিয়ে ইংরেজীতে লেখা এ বিজ্ঞাপনের বাংলায় রূপান্তরিত ভাষা ছিলঃ “কুকুর হারিয়েছি - ‘টাইগার’ নামের একটি পুরুষ কুকুর, যার ওজন ৩৫ পাউন্ড, গায়ের রঙ ট্যান, কিছু ঘন স্ট্রাইপসহ। তাকে শেষ দেখা গিয়েছিল জ্যাকসন হাইটস এর ৭৩ নং স্ট্রীটের ৩৫ নং এ্যাভিনিউ এ। তাকে খুঁজে পেতে আমায় সাহায্য করুন, এজন্য এক হাজার ডলার পুরস্কার দেয়া হবে। সে ভয় পায়, প্লীজ তাকে তাড়া করবেন না! শুধুমাত্র এই দুটো নম্বরের যে কোন একটি নম্বরে ফোন করুন".... (অনুবাদ আমার নিজস্ব)।

“সে ভয় পায়, প্লীজ তাকে তাড়া করবেন না; শুধুমাত্র এই দুটো নম্বরের যে কোন একটি নম্বরে ফোন করুন" - আহা, কত গভীর ভালবাসা প্রকাশ পেয়েছে এ ছোট্ট দুটো কথায়! এক হাজার ডলার, অর্থের পরিমাণটা মনে হচ্ছে ইচ্ছে করেই উচ্চ রাখা হয়েছে, প্রিয় কুকুরটিকে যেকোন মূল্যে ফেরত পাবার তীব্র বাসনা থেকে। ভালবাসা কোন কোন সময় মানুষ, প্রাণী, পাখি ও প্রকৃতিকে একই সূত্রে বেঁধে ফেলে!

পোস্টের সূচনার সাথে শিরোনামের মিল নেই, তবে শেষের কথাগুলোর সাথে আছে। পোস্টটা লিখে শেষ করার পর আমার মনে এ শিরোনামটার কথাই ভেসে উঠলো!

ঢাকা
০১ জুলাই ২০১৮
সর্বস্বত্ব সংরক্ষিত।

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: তারা তো কুকুর নিয়ে বিলাসিতা করবেই। তাদের খাওয়া পরার চিন্তা নেই। উন্নত দেশ এবং উন্নত জীবন যাপন।
আমাদের মতো দেশে জন্মালে বুঝতো জীবন কি?

০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৪:০১

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
আমাদের মত গরীব দেশেও দেখা যায়, গ্রাম গঞ্জের ছেলে মেয়েরা তাদের ছাগলের বাচ্চাটাকেও কতটা প্রাণ দিয়ে ভালবাসে! কোলে করে ঘুরে বেড়ায়। ব্যাপারটা ভালবাসার।

২| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

মোস্তফা সোহেল বলেছেন: ভালবাসা কোন কোন সময় মানুষ,প্রানী,পাখি ও প্রকৃতিকে একই সূত্রে বেঁধে ফেলে। খুব সুন্দর বলেছেন ভাইয়া।
মানুষ তো আর শুধু মানুষকেই ভালবাসে না।মানুষ পশু পাখিকে সাথে প্রকৃতিকেও ভালবাসে।
আমি যখন ছোট ছিলাম আমাদের বাসায় একটি কুকুর ছিল।ভাতের দলা পাকিয়ে বলের মত করে তার দিকে ছুড়ে দিলে ক্যাচের মত করে মুখে ধরে গিলে খেয়ে ফেলত।একদিন সকালে উঠে দেখি কুকুরটা মরে পড়ে আছে।কারা যেন খাবারে বিষ দিয়েছিল।
দেখে আমি সে সময় খুব কেঁদেছিলাম।সেই কুকুরটির কথা এখনও ভুলতে পারিনি।

০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ে আপনার ব্যক্তিগত স্মৃতির কথা এখানে শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।
প্রথম প্লাসে অনুপ্রাণিত।
শুভেচ্ছা---

৩| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


শিক্ষাদীক্ষা, সুস্হ সমাজ ব্যবস্হা মানুষকে অনেক উপরের স্তরে নিয়ে যাচ্ছে; সুস্হ সমাজে মানুষ নিজের পরিবেশকে, নিজের পালিত পশু পাখী, প্রতিবেশীকে, অন্য অন্চলের মানুষকে ভালোবাসছে; অন্যদের জন্য চিন্তিত হচ্ছে, অন্যদের জন্য ভালো কিছু করতে চাচ্ছে।

০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

খায়রুল আহসান বলেছেন: সুস্হ সমাজে মানুষ নিজের পরিবেশকে, নিজের পালিত পশু পাখী, প্রতিবেশীকে, অন্য অন্চলের মানুষকে ভালোবাসছে; অন্যদের জন্য চিন্তিত হচ্ছে, অন্যদের জন্য ভালো কিছু করতে চাচ্ছে - ধন্যবাদ এ সুসংবাদটি জানানোর জন্য। চারিদিক থেকে অসংখ্য অমানবিক এবং নেতিবাচক খবর শুনতে শুনতে মাঝে মাঝে এরকম সুস্থ সমাজ এর অস্তিত্ব আদৌ কোথাও আছে কিনা, সে ব্যাপারে মনে সন্দেহ দেখা দেয়।
অনেক ধন্যবাদ, মন্তব্যের জন্য।

৪| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: হ্যা, আমরাও ভালবাসি!
আর্থবিত্ত হলে নিজের সন্তানদেরও বিদেশে পাঠিয়ে উচ্চশিক্ষা ও পশু-প্রাণী, কুকুরকে ভালবাসতে শিখাই!!
তবে....!
এদেশের চাষা-ভূষা, অশিক্ষিত গো-মূর্খরা?
এদেরকে ভালবাসা???
ছিঃ এরা কোন প্রাণী???

০১ লা জুলাই, ২০১৮ রাত ৮:০৭

খায়রুল আহসান বলেছেন: তাই তো!!!

৫| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২২

সিগন্যাস বলেছেন: প্রথমে গল্প ভাবছিলাম।ঢুকে দেখি বিজ্ঞাপন।ব্যতিক্রমী পোষ্টে প্লাস

০১ লা জুলাই, ২০১৮ রাত ৯:০৪

খায়রুল আহসান বলেছেন: বিজ্ঞাপন?
মন্তব্য ও প্লাসের জন্য ধন্যবাদ।

৬| ০১ লা জুলাই, ২০১৮ রাত ৯:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কুকুর প্রাণীককূলের মধ্যে সবচেয়ে প্রভুভক্ত প্রাণী। তবে আমাদের দেশে এরা অবহেলার স্বীকার।

০২ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৫১

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

৭| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১:০০

ধ্রুবক আলো বলেছেন: ভালোবাসা জিনিসটা হলো অনন্ত একটা আবেগ!

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৩০

খায়রুল আহসান বলেছেন: ভালোবাসা জিনিসটা হলো অনন্ত একটা আবেগ - চমৎকার একটা কথা বলে গেলেন!
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।
ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.