নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

“সামহোয়্যারইনব্লগে” তৃতীয় বর্ষপূর্তি – ফিরে দেখা

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৮

প্রথম বর্ষপূর্তি পোস্টঃ বর্ষপূর্তির হালখাতা - প্রথম বর্ষপূর্তি

দ্বিতীয় বর্ষপূর্তি পোস্টঃ সামহোয়্যারইনব্লগে আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষপূর্তি

(কৈফিয়তঃ আজকের এ লেখাটাতে আমি আমার নিজেরই গত তিন বছরের বিভিন্ন ধরণের লেখার ও মন্তব্যের কিছু পরিসংখ্যান নিয়ে নাড়া চাড়া করেছি। পাঠকের কাছে সেসব অতিশয়োল্লেখ বলে মনে হবার সম্ভাবনা প্রচূর। মূলতঃ গত তিন বছরে এখানে কি করলাম না করলাম, সেসব বিষয়েই একটু হাল্কা পর্যালোচনা করতে চেয়েছি, অনেকটা আমার নিজেরই লেখার পরিসংখ্যান আপডেট করার জন্য। সেই সাথে অবশ্যই পাঠকদের কথাও স্মরণ করেছি, তাই কিছু পাঠকের নাম চলে এসেছে পরিসংখ্যানের সূত্র ধরেই। যাদের কাছে এ লেখা পাঠ বিরক্তির কারণ হয়ে উঠবে, তাদের কাছে সবিনয়ে দুঃখ প্রকাশ করছি।)

আজ এ লেখাটা যখন লিখছি, “সামহোয়্যারইনব্লগে” তখন আমার লেখালেখির তৃতীয় বৎসর পূর্তি হচ্ছে। “আমার পরিসংখ্যান” এ দেখাচ্ছে, আমি এখানে ব্লগিং করেছি ৩ বৎসর ৮ ঘন্টা যাবত। ভাবনাটাকে একটু পেছনে ফিরিয়ে নিলাম। অন্য আরও অনেকের মতই, আন্তর্জালিক সাহিত্য অঙ্গণে ঘোরাঘুরি করতে করতে আমার এখানে আসা। তবে বলতে দ্বিধা নেই, এখানে এসে পেয়েছি অনেক, দিয়েছি যৎসামান্য। পাওয়ার মধ্যে সবচেয়ে বড় পাওয়া সহব্লগারদের শুভেচ্ছা ভালবাসা, আর নিজের আত্মবিশ্বাস। প্রথম ও দ্বিতীয় বর্ষপূর্তিতেও পোস্ট লিখেছিলাম, এবারেও আজ সকাল সকাল মনে হলো, একটু ফিরে দেখি না কেন, এতদিন কী করলাম!





আমার নিজের লেখার কিছু রেকর্ড আপডেট শুরু করছি কিছু পরিসংখ্যানের চর্বিত চর্বণ দিয়েঃ

• প্রথম পোস্টঃ কবিতা- বক্ষমাঝে থাকবে তুমি (১৩ সেপ্টেম্বর ২০১৫, রাত ১১টা ২৬ মিনিটে প্রকাশিত।
• প্রথম মন্তব্য পাই প্রামানিক এর কাছ থেকে আমার দ্বিতীয় পোস্ট “পূর্ণতা” কবিতায়। (প্রথম পোস্টে মন্তব্য পেতে দুই মাস চার দিন অপেক্ষা করতে হয়েছিল। প্রথম পোস্টে প্রথম মন্তব্য করেন এহসান সাবির, ১৭ নভেম্বর ২০১৫ তারিখে।)
• আমার কোন লেখায় প্রথম লাইক টা আমি পেয়েছিলাম না মানুষী জমিন এর কাছ থেকে। তিনি আমার প্রথম লেখাটাতে (বক্ষমাঝে থাকবে তুমি) কোন মন্তব্য না করে নীরবে লাইক দিয়ে চলে গিয়েছিলেন। দুঃখের বিষয়, এর পরে আমি ওনার কাছ থেকে খুব বেশী মন্তব্য পাইনি। তার নীরব প্লাসও বোধ আর তেমন পাইনি।
• আমার লেখা পোস্ট যেটা সবচেয়ে দীর্ঘদিন ধরে মন্তব্যহীন পড়ে ছিলো, সেটা হচ্ছে ১৯ সেপ্টেম্বর ২০১৫ তে প্রকাশিত আমার কবিতা সরবে নীরবে। প্রকাশিত হবার ৩৬০ দিন পর ব্লগার বিলিয়ার রহমান প্রথম কবিতাটিতে মন্তব্য করেন।
আমার কথা - ৬ আমার প্রথম পোস্ট, যার পাঠক সংখ্যা (পড়ুন ক্লিক সংখ্যা) ৫০০ অতিক্রম করে।
• প্রথম বর্ষপূর্তিতে আমার ব্লগে ভিজিটর সংখ্যা ছিল ৩৪৩৪০। দ্বিতীয় বর্ষপূর্তিতে কত ছিল সেটার কোন নোট রাখিনি। আজ তৃতীয় বর্ষপূর্তিতে যখন এ লেখাটা লিখছি, তখন সংখ্যাটা দাঁড়িয়েছে ১১০৫০১ এ।
• প্রথম বছরে আমার কোন পোস্ট হাজার বা ততোধিকবার পঠিত হয় নাই। দ্বিতীয় বছরে লেখা (০৫ জুলাই ২০১৭) আমার ভ্রমণ কাহিনী শান্তির দেশ ভুটান ভ্রমণ -- ১ ই প্রথম পোস্ট যা হাজারের বেঞ্চমার্ক অতিক্রম করে (বর্তমানে পঠিত সংখ্যা ১২১৭)।
• এর পরে অবশ্য আমার আরো দুটো লেখা হাজারবারের বেশী পঠিত হয় – ভ্রমণের টুকিটাকি – ১ (১১৩৩) এবং পিছু ফিরে দেখাঃ “মেরা জীবন কোড়া কাগজ...” (১০৫০)।
• আমার কোন কবিতা এখনও হাজারবার পঠিত হয়নি। পাঠ সংখ্যার দিকে প্রথম স্থানে অবস্থান করছে আমার কবিতা ভালবাসার আশা (৮১২) আর দ্বিতীয়স্থানে আছে ভাল থেকো পাখি তুমি (৭৬৬)।
• পাঠক আমার লেখাকে তাদের “প্রিয়” তালিকায় তুলে নিয়েছেন, এমন পোস্টের সংখ্যা আমার খুব বেশী নেই। “প্রিয় তালিকার” সর্বোচ্চ সংখ্যা ৩ মাত্র, এমন ৪ টি পোস্ট আমার ঝুলিতে রয়েছেঃ
একটি সুখের স্মৃতি—করুণাময়ের অপার দান কৃতজ্ঞতায় স্মরণ
বই নিয়ে আলোচনা- রক্তে ভেজা একাত্তর
আমার এ ব্লগ পড়াতেই আনন্দ!
রূপকথার গল্প যেন বাস্তবে ঘটে গেল

• ব্লগার মাহমুদ ০০৭ এবং অপর্ণা মন্ময় এর অনুপ্রেরণায় প্রথম গল্প লেখার চেষ্টা করি এবং সে গল্পটির নাম একটি অসম্পূর্ণ গল্পের গল্প। যদিও গল্পটির পাঠক সংখ্যা আমার আশার চেয়ে কিছুটা বেশীই ছিল (বর্তমানে ৬৭৯) এবং মন্তব্যকারীগণ গল্পটির ব্যাপারে অনেক সদয় ও সৌজন্যপূর্ণ মন্তব্য করেছিলেন, তথাপি গল্প লিখতে গিয়ে আমার মনে হয়েছিল গল্প লেখায় আমি স্বচ্ছন্দ নই।
• লেখায় বৈচিত্র আনতে মাঝে মাঝে লেখার ধরণ পাল্টেছি। এটা যে খুব একটা উদ্দেশ্যপূর্ণভাবে করেছি তা ঠিক নয়, বরং বলা যায় যে যখন ভাবনাগুলো মাথায় যেভাবে এসেছে, সেভাবেই তা পাঠকের সাথে শেয়ার করেছি। যদিও কবিতা পড়ার ও লেখার প্রতিই আমার ঝোঁকটা একটু বেশী, তবুও মাঝে মাঝে কিছু গদ্য ও ভ্রমণ কাহিনী লেখারও চেষ্টা করেছি। নতুন কোন বই পড়ার পর কয়েকটি বুক রিভিউও লিখেছি। এছাড়া কয়েকটি ইংরেজী কবিতাও অনুবাদ করে মূল কবিতাসহ এখানে পোস্ট করেছি। জীবনের টুকটাক অভিজ্ঞতা নিয়েও লিখেছি। স্মৃতিকথা লিখতে আমি স্বচ্ছন্দবোধ করি, তাই আমার ব্লগে নিজের স্মৃতিকথাও অনেক প্রকাশ পেয়েছে।
• গত ৩ বছরের প্রতি বছরেই আমার লেখায় মন্তব্য পাওয়ার চেয়ে অন্যের লেখায় আমার মন্তব্য করার সংখ্যাটা বেশী ছিল। আর সুখের বিষয় যে এ সংখ্যাটা ক্রমান্বয়ে বেড়ে চলেছে- যথাক্রমে +১৫৯, +৬৪৩ এবং +১২৯৫।

অন্য অনেকের বর্ষপূর্তি পোস্ট পড়ে আমি লক্ষ্য করেছি যে এ ধরণের পোস্ট লিখতে গিয়ে অনেকেই নস্টালজিয়া অনুভব করেন। আমিও তাই করছি। প্রথম ও দ্বিতীয় বছরে যাদেরকে আমি নিয়মিত বা প্রায় নিয়মিতভাবে আমার লেখায় পেতাম, তৃতীয় বছরে এসে তাদের অনেককে আর তেমন করে পাইনি। ব্লগে তাদের নিজেদের কোন নতুন লেখাও দেখিনি। এমন যাদের কথা এ মুহূর্তে মনে পড়ছে, তাদের মধ্যে আছেন মানবী, বিলিয়ার রহমান ও পুলহ। দীর্ঘদিন ধরে ওনারা ব্লগে অনুপস্থিত। অন্ধবিন্দু, রুদ্র জাহেদ, গেম চেঞ্জার, কিরমানী লিটন, কাবিল, ফেরদৌসা রুহী, গুলশান কিবরিয়া, কালিদাস, আরজুপনি, রাবেয়া রাহীম, সিলেক্টিভলি সোশ্যাল প্রমুখ আগে আমার প্রথম দিকের পোস্টগুলোতে আসতেন। ওনারাও বোধকরি এখন অনুপস্থিত, কিংবা অনিয়মিত। এ ছাড়াও MirroredDoll, শামছুল ইসলাম, মাঈনুদ্দিন মইনুল, কথাকথকিথেকিথন, কানিজ ফাতেমা, রক্তিম দিগন্ত, ক্লে ডল প্রমুখেরা আগে আমার পোস্টে প্রায় নিয়মিত আসতেন। এখন বোধকরি ওনারা ব্যস্ততায় আছেন, তাই ব্লগে সেরকম সময় দিতে পারছেন না। বিশেষ করে শামছুল ইসলাম আমার প্রথম দু’বছরের প্রায় সব পোস্টেই মন্তব্য করেছেন। আমিও তার প্রায় সব পোস্টেই মন্তব্য করেছি শেষের কয়েকটা বাদে। সম্প্রতি গত তিন মাস থেকে ব্লগার জুন ব্লগে অনুপস্থিত রয়েছেন। উনি শুরু থেকে আমার একজন নিয়মিত পাঠক ছিলেন এবং আমিও তার লেখার একজন মুগ্ধ পাঠক। তার ট্রাভেলগগুলো এ ব্লগের সম্পদ হয়ে আছে। আশাকরি, উনি যেখানেই আছেন সুস্থ আছেন এবং অচিরেই পুনরায় ব্লগিং এ প্রত্যাবর্তন করবেন।

কবিতার বাইরে অন্য কোন বিষয়ে প্রথম যে পোস্ট লিখেছিলাম, সেটা ছিল – অজানা অদেখা কোন এক নাজমা বেগম এর সমাধিতে....। সেখানে ব্লগার কাল্পনিক_ভালোবাসা মন্তব্য করেছিলেন,"ভালো লাগল। আপনার কাছ থেকে নিয়মিত আরো লেখা চাই। শুভেচ্ছা জানবেন।" তার এ মন্তব্যটাতে অনেক অনুপ্রাণিত হয়েছিলাম। আমার আরেকটি গল্প অনন্ত ও অনামিকার গল্প পড়ে তিনি মন্তব্য করেছিলেনঃ "সুন্দর। আপনার লেখালেখির এই প্রচেষ্টাকে স্বাগত জানাই। আমি মনে করি, আপনি যদি ব্লগারদের সাথে যোগাযোগ আরো বৃদ্ধি করেন, অন্যদের পোস্টে যান, তাহলে সবার কাছ থেকে আপনি অনেক ভালো ভালো ফিডব্যাক পাবেন, যা আপনার লেখালেখির মানকে আরো বাড়িয়ে তুলবে।" তার এই পরামর্শটা আমলে নিয়ে আমি নিঃসন্দেহে উপকৃত হয়েছিলাম। একই গল্পে ব্লগার blackant মন্তব্য করেছিলেনঃ “শ্রদ্ধা নেবেন সারাটা জীবন কেন লিখলেন না ?” তার এই ছোট্ট মন্তব্যটা আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছিল।

আমি এখানে ব্লগিং উপভোগ করি। তবে এখানে ভাল লাগেনা এমন অনেক বিষয়ও আছে। তার মধ্যে প্রধান হলো পরমতসহিষ্ণুতার অভাব। অনেকের কদর্য ভাষা ব্যবহার আমাকে ব্যথিত ও নিরুৎসাহিত করে। বিশেষ করে ধর্ম ও রাজনীতি নিয়ে লেখালেখির সময় অনেকে ভুলে যান যে তিনি যাকে সমালোচনা করছেন, অন্য কেউ তাকে শ্রদ্ধা করতে পারে। তার অশ্রদ্ধাপূর্ণ মন্তব্য অনেককে আহত করতে পারে। সবচেয়ে বেশী খারাপ লেগেছে কারো পোস্টে বিরতিহীন অশ্লীল ফ্লাডিং। সুখের কথা, ব্লগ সঞ্চালকদের কিছু দৃঢ় পদক্ষেপ নেয়ার কারণে সমস্যাটা এখন অনেকটা স্তিমিত পর্যায়ে রয়েছে। তবে অতীত অভিজ্ঞতা থেকে এ আশঙ্কার এখনো যথেষ্ট অবকাশ রয়েছে যে এই কুআচরণটি আবার আত্মপ্রকাশ করতে পারে, যদি না ব্লগ কর্তৃপক্ষ এ ব্যাপারে যথেষ্ট সচেতন ও সাবধান থাকেন। আর তা ছাড়া গতবছরে যেমনটি বলেছিলাম, এবারেও ব্লগ কর্তৃপক্ষের কাছে একই অনুরোধ রেখে যাচ্ছি- অনুগ্রহ করে নোটিফিকেশনের বিভ্রান্তিগুলো নিরসনে আশু পদক্ষেপ নিন।

ব্লগিং এ আমার এ তৃতীয় বর্ষপূর্তিতে আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি আমার সকল শুভানুধ্যায়ী সহব্লগারগণকে, যাদের নিরন্তর প্রেরণা ও শুভকামনা আমাকে ব্লগিং চালিয়ে যেতে উৎসাহিত করেছে এবং প্রাণিত রেখেছে। এখানে অনেক পরিচ্ছন্ন, রুচিশীল ব্লগারের লেখার সাথে পরিচিত হয়েছি, তাদের সাথে মতবিনিময় করেছি, তাদের মেধা ও মনন থেকে নিজেও সমৃদ্ধ হওয়ার চেষ্টা করেছি। প্রিয় ব্লগারদের মাঝে যাদের নাম এখানে নিলাম না, তার মানে এই যে তাদের সাথে এখনো কানেক্টেড আছি এবং তাদের সাথে ব্লগিং ইন্টার এ্যাকশন অব্যাহত আছে। তাদেরকে এবং অনুপস্থিত সকল শুভার্থী ব্লগারদের জন্য রইলো নিরন্তর শুভকামনা।


ঢাকা
১৪ সেপ্টেম্বর ২০১৮
সর্বস্বত্ব সংরক্ষিত।

মন্তব্য ১০৭ টি রেটিং +২৯/-০

মন্তব্য (১০৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তির অভিনন্দন :) প্রিয় সিনিয়র




দারুন রিভিউ করেছেন। সূক্ষাতিসূক্ষ্ণ বিষয়গুলো দারুন ভাবে নোট রেখেছেন। :)
একজন ব্যক্তি মানুষ হিসেবে আপনি যেমন হাসিখূশি, সফল এবং দারুন হিউমারাস
লেখক হিসেবেও তেমনি প্রাঞ্জলতায় পাই আপনাকে
ভাবনা বিষয় বৈচিত্রের লেখনি দারুন ভাবে টানে পাঠককে

তিন থেতে ত্রিশ চলুক অগ্রযাত্রা অবিরাম দারুন সৃষ্টিশীলতায় :)

শুভকামনা অন্তহীন

+++

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৭

খায়রুল আহসান বলেছেন: প্রথম মন্তব্য এবং প্রথম প্লাস, সাথে একটি সুন্দর অভিনন্দনপত্র - এসবকিছুই আমার প্রতি আপনার আন্তরিক শুভেচ্ছার প্রতীক হিসেবে এখানে অবস্থান করবে চিরদিন। অনেক অনেক ধন্যবাদ, বিদ্রোহী ভৃগু। সামুতে আমার ব্লগিং এর শুরু থেকে আপনি আমার সাথে আছেন, আমার অধিকাংশ (প্রায় প্রতিটি) লেখায় আপনি মন্তব্য করে আমাকে উৎসাহিত করে গেছেন, এজন্য শুধু ধন্যবাদই যথেষ্ট নয়; আপনাকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।
ভাল থাকুন সবসময়। আপনার মুখেও সবসময় নির্মল হাসি লেগে থাকে- এ হাসি চিরঅম্লান থাকুক সারাটি জীবন!

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

ক্লে ডল বলেছেন: অভিনন্দন তিন বছর পূর্তিতে!! আপনার সুমিষ্ট ব্যবহার, ব্লগে আমারসহ নিঃসন্দেহে অনেকের কাছেই অনুকরণীয়!! নিজ চরিত্রের মাধুর্যে সকলের মনে শ্রদ্ধা এবং ভালবাসার জায়গা তৈরি করে নিয়েছেন। :)

আপনার সবচেয়ে বড় গুণ, খুব সহজেই অন্যকে অনুপ্রেরণা দিতে পারেন। এবং আপনার লেখার বড় গুণ তা সাবলীলতাপূর্ণ।

অফুরন্ত শুভেচ্ছা নিন ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৬

খায়রুল আহসান বলেছেন: আপনার মন্তব্যটাও সত্যিই অনেক সুমিষ্ট, ক্লে ডল। আপনার এ মন্তব্যটা আমার আগেই অন্য কেউ একজন 'লাইক' করে গেছেন দেখছি।
মন্তব্যে এবং প্লাসে অনেক অনুপ্রাণিত হ'লাম। লেখার প্রশংসার জন্য আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা জানবেন---

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: অভিনন্দন ভাইয়া। আমি নতুন আমার জন্য শুভ কামন করবেন। ধন্যবাদ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১১

খায়রুল আহসান বলেছেন: আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন, - সুস্বাগতম! মন্তব্যে প্রীত হ’লাম।
অবশ্যই আপনার জন্য শুভকামনা! আপনার একটি পোস্টে গিয়ে আপনার চাওয়া অনুযায়ী আপনাকে ব্লগিং সম্পর্কে কিছু সাজেশন দিয়ে এসেছি, আশাকরি তা পড়ে দেখবেন।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৮

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রথম পোস্ট - ছোট গল্প– জাদু কলম পড়ে একটা মন্তব্য রেখে এসেছি। আশাকরি, একবার সময় করে পড়ে দেখবেন।

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩১

বাকপ্রবাস বলেছেন: পেছনে তাকাতে আমার ভয় হয় নষ্টালজিয়াতো আছেই তায় তাকায়না। আপনার পেছনে ফেরার দৃশ্যপট ও লেখার জন্য অভিনন্দন। অনেকের হয়তো উপকার হবে, ব্লগের প্রতি ভালবাসা জন্মাবে। আপনি সবসময় সবাইকে উৎসহামূলক কমেন্ট করেন তায় আপনাকে সেটা ফিরিয়ে দিচ্ছিনা। চলুক সত্য, সুন্দর, সাবলিল ব্লগিং।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৮

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার এ প্রেরণাদায়ক মন্তব্যটির জন্য। প্রীত হ'লাম।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০৮

আবু মুহাম্মদ বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তির অভিনন্দন

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। অভিনন্দন পেয়ে অনুপ্রাণিত হ'লাম।
আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন - সুস্বাগতম!

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রথম পোস্ট বই মেলায়, বইয়ের ছড়াছড়ি পড়ে একটা মন্তব্য রেখে এসেছি। :)

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৬

করুণাধারা বলেছেন: কোন একজন ব্লগার,(নামটা মনে পড়ছে না, সম্ভবত আখেনাটেন) মন্তব্য করেছিলেন, "আপনি একজন আদর্শ ব্লগার। আপনার মত আর কেউ অন্য ব্লগারদের প্রতিটি পোস্ট, এমনকি পুরনো পোস্টে  গিয়ে মন্তব্য করে না!"

 এই কথাটা পুরোপুরি সত্যি। ব্লগে আপনি অনেকের প্রিয় ব্লগার- তা কেবল ভালো পোস্টের লেখক হিসেবে নয়, সুচিন্তিত মন্তব্যকারী  হিসেবেও। আপনার পোস্ট গুলো খুব সরলভাবে লেখা, যা সহজেই পাঠকের কাছে পৌঁছে যায়, আর মন্তব্য করার ক্ষেত্রে আপনি নামের পরিচিতিকে প্রাধান্য দেন না। আমার প্রথম দিকের এক পোস্টে যখন আপনি উৎসাহব্যঞ্জক মন্তব্য করেছিলেন, তখন আমি প্রতিমন্তব্যে কবিগুরুর ক'টি চরণ উদ্ধৃত করেছিলাম, 

 প্রাচীরের ছিদ্রে এক নাম গোত্রহীন
  ফুটিয়াছে ফুল এক অতিশয় দীন,।
  ধিক! ধিক! করে তারে কাননে সবাই
  সূর্য উঠে বলে তারে, "ভাল আছ ভাই?"

আমার প্রতিটি পোস্টেই আপনি পাঠক এবং মন্তব্যকারী। অথচ আপনার অনেক পোষ্ট পড়ার পর ভালো লাগলেও তা আর জানানো হয় না নানা কারণে।

আপনার এই পোস্টটিও যথারীতি সহজ ভাষায় সুন্দর করে লেখা, তাই ভালো লাগা জানাই পোস্টে। আর সাথে সাথে শুভ কামনা জানাই,  আরও অনেক বছর এভাবেই ব্লগে সকলের প্রিয় হয়ে থাকুন।



১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৮

খায়রুল আহসান বলেছেন: যারা দীর্ঘদিন ধরে ব্লগে আছেন, তাদের প্রথম দিকের লেখা ও ভাবনাগুলো কেমন ছিল সে বিষয়ে জানতে ইচ্ছে হয়, তাই আমি প্রায়ই সেসব লেখকদের, এমনকি নতুনদেরও পুরনো লেখায় যাই। আর গেলে একটা মন্তব্যও রেখে আসি, যাতে লেখক স্বয়ং সেই সুবাদে তার নিজের লেখাটি আরেকবার দেখে নিতে পারেন, প্রয়োজনে সম্পাদনাও করে নিতে পারেন। তবে নোটিফিকেশন বিভ্রাটের কারণে অনেক সময় লেখকগণ তাদের লেখায় আমার উপস্থিতির কথা জানতে পারেন না। তাই অনেক সময় আমি নিজেই উপযাচক হয়ে তাদেরকে সেটা জানিয়ে আসি, অথবা চুপিচুপি মন্তব্য রেখে চলে আসি এই আশায় যে একদিন তিনি আমার মন্তব্যটা দেখে সারপ্রাইজড হবেন, সেই সাথে আনন্দও অনুভব করবেন।
একজন ভাল লেখক ভাল মন্তব্যও করে থাকেন। আপনি নিজেই তার দৃষ্টান্ত। তাই মন্তব্যগুলো পড়তে পারলে অনেক ভাল কিছু জানা যায়, আবার অনেক সময় মূল পোস্টকে বুঝতেও মন্তব্যগুলো সহায়ক হয়। এ জন্যেই পড়ি। যাদের মন্তব্য পড়ে আমার ভাল লাগে, তাদেরকে লেখকের মাধ্যমে আমার ভাল লাগার কথাটাও জানিয়ে আসি, যদিও বেশীরভাগ সময় সে কথাটা অশ্রুতই থেকে যায়। কিন্তু তাতে তো আমার ভাল লাগাটা কমে যায়না!
আপনি ঠিকই বলেছেন, মন্তব্য করার ক্ষেত্রে আমি নামের পরিচিতি, বয়স, জেন্ডার ইত্যাদিকে প্রাধান্য দেই না। আমি যখন মন্তব্য করি, তখন আমার সামনে একজন লেখক বসে থাকেন, কোন ব্যক্তি নয়।
আপনার উদ্ধৃত চরণগুলো অমূল্য- ছোটবেলায় এর অনেক "ভাব সম্প্রসারণ" লিখেছি, কিন্তু কথাগুলো আপনার ক্ষেত্রে প্রযোজ্য নয়। আপনি স্বপরিচয়ে সুপরিচিত।
প্রশংসা করে লেখা মন্তব্য, শুভকামনা, প্লাস- এসব কিছুর জন্যই জানাচ্ছি আন্তরিক কৃতজ্ঞতা।
ভাল থাকুন, শুভেচ্ছা---

৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: শুভ কামনা রইলো । আপনার আগামী সুন্দর হোক। ব্লগিং এ এগিয়ে চলুন।আর আমাদের ভালো ভালো লেখা উপহার দিন।।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৭

খায়রুল আহসান বলেছেন: আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন, - সুস্বাগতম! মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ’লাম।
শুভকামনার জন্য ধন্যবাদ।

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,

ভালো - মন্দ মিশিয়ে আপনার ফেলে আসা তিন বছরের রিভিউ পড়লাম। সুখানুভূতিটাই আমার বেশি বলে মনে হয়েছে। আপনি বিচক্ষণ মানুষ, আপনাকে একথা বলার প্রয়োজন নেই যে সমাজেরও নানান সমস্যার মত ব্লগেও একটু সমস্যা আছে। আমরা আমাদের চিত্ত বিনোদনে ব্লগে এসে মাঝে মাঝে একটু হতাশ হই ঠিকই , কিন্তু মাননীয় মডুরা অত্যন্ত দক্ষতার সঙ্গে এসব উপদ্রব মোকাবিলা করছেন। আগামী দিনেও এমন সমস্যা সামনে আসতে পারে। এমতাবস্থায় আমাদের দরকার মডুদের সম্পূর্ণ সহযোগিতা করতে ওনাদের পাশে দাঁড়ানো।

আপনাকে তিন বছর পূর্তির অভিনন্দন জানাই । সঙ্গে আগামী দিনগুলি আপনার শারীরিক ও মানসিক সুখানুভূতিতে ভরে উঠুক কামনা করি।

ব্লগে কিছু কমেন্টে ব্যক্তি আক্রমনে আপনি আহত ফিল করেছেন। আমিও আপনার সঙ্গে একশো শতাংশ সহমত। পাশাপাশি একথা বলবো, প্রত্যেক ব্লগারের একটি নিজস্ব ইমেজ আছে। আমি আপনার কমেন্টগুলি ফলো করি। আপনার কাছ থেকে এমন সৌজন্যবোধ, মার্জিতরুচি, জুনিয়রদের প্রতি মমত্ববোধ - যেগুলি আমাদের কাছে শিক্ষনীয় বা অনুকরণীয় বটে। ব্লগিং মিথোস্ক্রীয়াতে এটা আমাদের পরম প্রাপ্তি। সামুর মত একটি আন্তর্জাতিক আন্তর্জাল আমাদের যে মঞ্চ ব্যবহারের সুযোগ দিয়েছে , সেখানে সামান্য কিছু নোংরাকে বাদ দিয়ে পরম্পরাকে এগিয়ে নিয়ে যান - একজন বিমুগ্ধ ভক্ত হিসাবে কামনা করি।



১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১১

খায়রুল আহসান বলেছেন: আপনার এ সুচিন্তিত মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
আমি আপনার সাথে একমত যে "মাননীয় মডুরা অত্যন্ত দক্ষতার সঙ্গে এসব উপদ্রব মোকাবিলা করছেন। আগামী দিনেও এমন সমস্যা সামনে আসতে পারে। এমতাবস্থায় আমাদের দরকার মডুদের সম্পূর্ণ সহযোগিতা করতে ওনাদের পাশে দাঁড়ানো।"
সামুর মত একটি আন্তর্জাতিক আন্তর্জাল আমাদের যে মঞ্চ ব্যবহারের সুযোগ দিয়েছে , সেখানে সামান্য কিছু নোংরাকে বাদ দিয়ে পরম্পরাকে এগিয়ে নিয়ে যান - একজন বিমুগ্ধ ভক্ত হিসাবে কামনা করি। - আপনার এ ইতিবাচক দৃষ্টিভঙ্গীর জন্য আন্তরিক সাধুবাদ জানাচ্ছি।
মন্তব্যে অনুপ্রাণিত হয়েছি। আবারো ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

সনেট কবি বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তির অভিনন্দন

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, অনুপ্রাণিত হ'লাম।

১০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৫

কুসুম কানন বলেছেন: অভিনন্দন! আপনার লেখাগুলো একে একে পড়ব আশা করি।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
আপনার লেখাগুলো একে একে পড়ব আশা করি - উৎসাহিত এবং আশান্বিত হ'লাম এ কথা জেনে, আবারো ধন্যবাদ।
আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন, - সুস্বাগতম!

১১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৭

অদ্ভুত_আমি বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তিতে অভিনন্দন !:#P !:#P !:#P

"আমার কথা" সিরিজ এর মাধ্যমে আপনার সাথে পরিচয়, ভালোলাগা :) । এই সিরিজটা আমি এখনও মিস করি ।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৩

খায়রুল আহসান বলেছেন: "আমার কথা" সিরিজটা পড়ার জন্য ধন্যবাদ। সেটা এখনো মিস করেন জেনে অনুপ্রাণিত ও বাধিত হ'লাম।
অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

১২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগে আপনার নিজের ৩ বছরের অভিজ্ঞতার কথার মাঝে ব্লগের স্বাস্হ্য সম্পর্কেও একটা ভালো ধারণা পাওয়া গেছে; ব্লগারেরা আপনাকে আন্তরিকাতার সাথে গ্রহন করেছেন; আমার মনে হয়েছে, আপনি ব্লগের আত্মার কবি।

অভিনন্দন; ভালো থাকুন, লিখুন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৬

খায়রুল আহসান বলেছেন: ব্লগের স্বাস্হ্য সম্পর্কেও একটা ভালো ধারণা পাওয়া গেছে? - বুঝতে পারছিনা আমি কিছু হিউমার মিস করলাম কি না! একটু ব্যাখ্যা করলে বাধিত হ'তাম।
আপনার বাকী কথাগুলো চমৎকার, একজন ব্লগার হিসেবে আমার জন্য। মন্তব্যে এবং দুর্লভ প্লাসে মুগ্ধ ও মোহিত হ'লাম।
অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

১৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

বনসাই বলেছেন: আপনার প্রোপিকটায় একটা আপন টান আছে; মমতার টান আছে লেখনীতে। মন্তব্যগুলোতেও ইতিবাচক যা ব্লগারকে আরো লিখতে আগ্রহী করে।
৩য় বর্ষ পুর্তিতে আমার অভিনন্দন গ্রহন করুন। এ লেখাটাও সামুর গত ৩ বছরকে বেশ ভালোভাবেই ধারণ করছে।
ভালো থাকুন কবি।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ বনসাই, লেখাটা পড়ে এমন প্রাণস্পর্শী কিছু কথা এখানে রেখে যাওয়ার জন্য।
মমতার টান আছে লেখনীতে - খুবই প্রণোদিত হ'লাম আপনার এ কথাটিতে, কারণ আমি নিজেই মমতাকাঙ্খী, মায়া মমতা আমাকে চুম্বকের মত আকর্ষণ করে।
এ লেখাটাও সামুর গত ৩ বছরকে বেশ ভালোভাবেই ধারণ করছে। - এ কথাটাও অনেক প্রেরণাদায়ক। অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

১৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫২

প্রথমকথা বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তির অভিনন্দন। দীর্ঘায়ু কামনা করি।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। আন্তরিক মন্তব্যে প্রীত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

১৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লেখাটা কত ভালো লাগলো তা ভাষায় প্রকাশ করা যাবে না। পরিসংখ্যানগুলো খুব বৈচিত্রপূর্ণ এবং এগুলো আমাকে খুব আকৃষ্ট করেছে ও আনন্দ দিয়েছে। ওভাবে নিজের রেকর্ডগুলো নিরীক্ষা করে দেখার আইডিয়া কখনো মাথায় আসে নি, এলেও যে করা হতো সেটা অবশ্য বলতে পারছি না, কারণ, এর জন্য চাই ধৈর্য, সময় ও ব্লগের প্রতি আন্তরিকতা।

উপরে বেশকিছু ব্লগার আপনার ব্যাপারে যথোপযুক্ত মন্তব্য করেছেন। আপনার প্রজ্ঞা, বিচক্ষণতা, ব্লগারদের সাথে খুব সহজে ও সৌজন্যের চূড়ান্ত মাত্রা প্রদর্শন করে মন্তব্য ও প্রতি-মন্তব্যের মাধ্যমে ভাব আদান-প্রদান করাই আপনাকে সবার কাছে শ্রদ্ধেয় ও জনপ্রিয় করে তুলেছে। আপনার লেখাগুলো খুব সহজেই পাঠকের মন ছুঁয়ে যায়। সেটাও একটা বড়ো দিক যা ব্লগারদের আপনার মনের খুব কাছাকাছি নিয়ে এসেছে।

আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। আপনি আপনার সাবলীল লেখালেখি ও ভাব-বিনিময় দ্বারা ব্লগারদের সাথে সক্রিয় থাকবেন, এটাই কামনা করছি।

তৃতীয় বর্ষ্পূর্তিতে অভিনন্দন জানাচ্ছি স্যার।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৪

খায়রুল আহসান বলেছেন: অবশ্য বলতে পারছি না, কারণ, এর জন্য চাই ধৈর্য, সময় ও ব্লগের প্রতি আন্তরিকতা - আমার এ তিনটের মধ্যে সবগুলোই আছে প্রচুর পরিমাণে, হয়তো সে কারণেই লিখতে পেরেছি।
আপনার আন্তরিক অভিনন্দন ও প্রশংসা পেয়ে স্বয়ংক্রিয়ভাবে উদ্দীপ্ত হ'লাম। প্রথম থেকে যাদের লেখা পড়ে মুগ্ধ হয়েছি, তাদের মধ্যে আপনি অন্যতম। আশাকরি, আরো অনেকদিন ধরে আপনি এখানে লিখে যাবেন।
ভাল থাকুন, শুভকামনা---

১৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

পদ্ম পুকুর বলেছেন: অভিনন্দন স্যার। মাত্র তিন বছরে আপনি শুধুমাত্র নিষ্ঠা আর একাগ্রতা দিয়েই নিজেকে অন্যমাত্রায় নিয়ে গিয়েছেন। আমার মত অসংখ্য ব্লগার এখানে আছেন, যারা ইন্টারাকশনে যথেষ্ট অনুদার। হয়তো তাঁরা অত্যন্ত ভালো লেখেন, তবুও ইন্টারাকশনে স্বতস্ফূর্ত না হওয়ায় বহুল পঠিত হন না। ব্লগে স্থায়ী কোনো ছাঁপ রাখতে পারেন না। দীর্ঘদিন ব্লগে থেকেও তাঁরা তাই নিভৃতচারী।

আপনি এই যায়গাটাতে একেবারেই ব্যতিক্রম, অনন্য। আপনার মিথস্ক্রিয়াগুলো এমনই যে খুব দ্রুতই একটা 'অ্যাট হোম' ফিল এনে দেয়। আপনার প্রোপিক এ যে চেহারা, যা প্রথমেই একটা কর্পোরেট সিইও ইমপ্রেশন এনে দেয়, ব্লগারদের পোস্টগুলোয়, বিশেষ করে পুরোনো পোস্টে আপনার দীর্ঘ মন্তব্য সহসা ব্লগারদেরকে সেই কর্পোরেট ইনভায়রনমেন্ট থেকে বের করে আপনার কাছে নিয়ে আসে। আপনাকে ইগনোর করা মুশকিল হয়ে পড়ে।

আমি আশা করি আপনার এই যাত্রা দীর্ঘ থেকে দীর্ঘতর হবে। এই আশাটা আমি আন্তরিকভাব্ই করছি। কারণ আমার অভিজ্ঞতায় আমি দেখেছি, এই ব্লগে কম ও মোলায়েম আলোর উপগ্রহগুলোই টিকে থাকে। বেশি আলোর ঝলকানিতে যারা আসেন, তারা ধুমকেতুর মত চলে যান। আপনার এই পোস্টেই সেরকম অনেকের নাম আছে।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, লেখাটা পড়ার জন্য এবং পড়ে এখানে এমন হৃদয়গ্রাহী একটা মন্তব্য রেখে যাবার জন্য।
"আমার মত অসংখ্য ব্লগার এখানে আছেন, যারা ইন্টারাকশনে যথেষ্ট অনুদার। হয়তো তাঁরা অত্যন্ত ভালো লেখেন, তবুও ইন্টারাকশনে স্বতস্ফূর্ত না হওয়ায় বহুল পঠিত হন না" - নিজেকে ইন্টারাকশনে যথেষ্ট অনুদার দাবী করলেও আমার এ পোস্টের উপর মন্তব্য করতে গিয়ে আপনি আশাতিরিক্ত উদারতা দেখিয়েছেন। আপনাদের চেয়ে আমার একটা বাড়তি সুবিধে আছে এই যে আপনারা কর্মজীবি, আর আমি অবসরপ্রাপ্ত জীবনে পদার্পণ করেছি। ফলে আমি আপনাদের চেয়ে ব্লগে বেশী সময় দিতে পারি।
আপনার মিথস্ক্রিয়াগুলো এমনই যে খুব দ্রুতই একটা 'অ্যাট হোম' ফিল এনে দেয় - আমি যখন কোন লেখকের লেখায় মন্তব্য করি, আমি নিজে থেকেই মনে মনে একটা 'অ্যাট হোম' ফিল তৈরী করে নেই যেখানে আমি মনে করি আমি লেখকের সামনে বসেই কথোপকথন করছি। এ জন্যেই হয়তো বা আমার মিথস্ক্রিয়াগুলো সেরকমভাবেই প্রতিভাত হয়।

১৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০০

রাজীব নুর বলেছেন: এই পোষ্ট তরি করতে আপনাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। আপনার পরিশ্রম সার্থক হয়েছে।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৬

খায়রুল আহসান বলেছেন: "এই পোষ্ট তরি করতে আপনাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। আপনার পরিশ্রম সার্থক হয়েছে।" - শুধু মন্তব্য নয়, আপনার এ উপলব্ধিটুকুও আমাকে অনেক অনুপ্রাণিত করে গেল। আরেকটা কথা না বললেই নয়, এখন পর্যন্ত আপনিই একমাত্র পাঠক, যিনি লিঙ্কে উল্লেখ করা আমার পোস্টগুলোর অনেক কয়টাতে গিয়ে মন্তব্য করে এসেছেন। এতেও আমার লিঙ্ক জুড়ে দেয়ার পরিশ্রমটুকু সার্থক হলো। এজন্য আপনাকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

১৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০২

নতুন নকিব বলেছেন:



অব্যহত থাকুক অাপনার স্নিগ্ধ পথচলা। যাদের দেখে সামুতে জেগে থাকি, ছুটে ছুটে অাসি রিক্ত প্রান সিক্ত করতে- অাপনি তাদের অন্যতম।

তিন বছরপূর্তির দারুন স্মৃতিচারন। বিমুগ্ধ অান্তরিকতা অার বিশুদ্ধ হৃদ্যতার অনাবিল প্রকাশ যেন ব্লগ অার সহব্লগারদের প্রতি।

তিন বছরের এই মাইলফলক অাপনাকে পৌঁছে দিক ত্রিশ কিংবা ততোধিক সংখ্যক নতুন কোনো মাইলফলকে। কল্যানের দুঅা নিরন্তর।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৭

খায়রুল আহসান বলেছেন: আপনার এ কথাগুলো অত্যন্ত প্রেরণাদায়ক এবং যেকোন লেখকের জন্য পরম প্রাপ্তি। অনেক ধন্যবাদ আপনাকে এমন উদারভাবে ব্লগ ও ব্লগারের প্রশংসা করে যাবার জন্য।
মন্তব্য এবং প্লাসে অনেক অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

১৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৫

সুমন কর বলেছেন: অভিনন্দন !! শুভকামনা রইলো।

লেখায় মুগ্ধ হলাম। +।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪৫

খায়রুল আহসান বলেছেন: আপনার মুগ্ধতার কথা জেনে আমিও অনুপ্রাণিত হ'লাম। মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩০

সোনালী ঈগল২৭৪ বলেছেন: অভিনন্দন আপনাকে

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫২

খায়রুল আহসান বলেছেন: আমার কোন লেখায় আপনি এই বুঝি প্রথম এলেন, - সুস্বাগতম! মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ’লাম।

২১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

ওমেরা বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তির অভিনন্দন ভাইয়া।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, অভিনন্দন এবং প্লাসের জন্য।
ভাল থাকুন, শুভেচ্ছা...

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৯

খায়রুল আহসান বলেছেন: আপনার পুরনো পোস্ট পথে চলতে চলত ( পর্ব ২ ) পড়ে একটা মন্তব্য রেখে এসেছি, যেখানে আমার জানা একটি অনুরূপ অভিজ্ঞতার কথা বলেছি। আশাকরি, একবার সময় করে দেখে নিবেন। এর আগেও আপনার আরো কয়েকটা পুরনো পোস্টে মন্তব্য করে এসে আপনাকে জানিয়েছিলাম। আশাকরি সময়ও করে সেগুলোর উত্তর দিয়ে বাধিত করবেন।

২২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার লিখার বিষয়বস্তু বৈচিত্রময়। গদ্য,পদ্য, স্মৃতিকথা,বুক রিভিউ, অনুবাদ কবিতা, জীবনের অভিজ্ঞতা ও ভ্রমণ কাহিনী আপনার প্রায় সকল লিখার সাথেই আমি পরিচিত। আপনি যাই লিখেন খুব যত্ন করে গুছিয়ে লিখেন। পোস্টে কোন তাড়াহুড়ার চিহ্ন পাওয়া যায়না। এজন্য আপনার লিখা পড়ে পাঠক আরাম পায়।
অন্যের পোস্টে আপনার আন্তরিক মন্তব্যগুলি ও আপনার প্রতি অন্যদের আকৃষ্ট করেছে।
আমার মতে একজন শতভাগ ভদ্রলোক ও পরিচ্ছন্ন ব্লগারের নাম খায়রুল আহসান ।
শুভ কামনা নিন জনাব।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৩

খায়রুল আহসান বলেছেন: গদ্য,পদ্য, স্মৃতিকথা,বুক রিভিউ, অনুবাদ কবিতা, জীবনের অভিজ্ঞতা ও ভ্রমণ কাহিনী আপনার প্রায় সকল লিখার সাথেই আমি পরিচিত - আমি জানি সেটা, কারণ আপনি প্রায় শুরু থেকেই আমার ব্লগে এসেছেন, পড়েছেন এবং মন্তব্য করে গেছেন। আপনার মন্তব্যগুলোও বেশ বুদ্ধিদীপ্ত এবং প্রায় সময় হিউমারাস হয়ে থাকে। তাই আপনার সাথে আমি ভালই কানেক্টেড, শুধু বই মেলায় সাক্ষাৎ পরিচয় হওয়াটা অল্পের জন্য মিস হয়ে গিয়েছিল।
এজন্য আপনার লিখা পড়ে পাঠক আরাম পায়। - খুশী হ'লাম এ কথাটা জেনে।
অনেক, অনেক ধন্যবাদ আপনার এ উদার মূল্যায়নের জন্যে। আন্তরিক শুভকামনা---

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৩০

খায়রুল আহসান বলেছেন: আপনার আমও গেলো ছালাও গেলো! পোস্ট পড়ে একটা মন্তব্য রেখে এসেছিলাম। আশাকরি, একবার সময় করে দেখে নেবেন।

২৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫২

উম্মে সায়মা বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তিতে অভিনন্দন খায়রুল আহসান ভাই।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩০

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ উম্মে সায়মা, মন্তব্যে এবং প্লাসে অনেক অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা....

২৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: তৃতীয় বর্ষপূর্তিতে শুভেচ্ছা। দোয়া রইল দীর্ঘায়ূ হউন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪১

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। মন্তব্যে প্রাণিত হ'লাম।
শুভেচ্ছা---

২৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৯

শিখা রহমান বলেছেন: তৃতীয় বর্ষপূর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করছি আরো অনেক গুলো বছর বর্ষপূর্তিতে এমন সুন্দর লেখা দিয়ে মুগ্ধ করবেন।

আপনি ভালো লেখক। তবে আপনি দারুণ একজন পাঠক। লেখায় আপনার মন্তব্য মানেই মন ভালো হয়ে যাওয়া। আপনি অনুপ্রেরণা না দিলে, উৎসাহ না দিলে হয়তো বা ব্লগে লেখালেখি থামিয়ে দিতাম। সময় পেলেই খুঁজে খুঁজে আমার পুরোনো লেখাগুলো পড়েন। আমার প্রথম লেখাটাতেও আপনার মন্তব্য আছে। এই মন্তব্যগুলো আমার জন্য আজীবন অনুপ্রেরণা আর ভালোলাগার উৎস হয়ে থাকবে।

শুভকামনা। ভালো থাকবেন শ্রদ্ধেয় ব্লগার, লেখক এবংপাঠক।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২২

খায়রুল আহসান বলেছেন: আপনার চমৎকার এই মন্তব্যটাও সকাল সকাল আমার দিনটাকে আলোকোজ্জ্বল করে দিল।
প্রবাস জীবনের নিত্য ব্যস্ততার মাঝেও আপনি এবং আপনার মত আরো অনেকে শুধুমাত্র প্রাণের টানে গল্প, কবিতা, প্রবন্ধ, কথিকা, ট্রাভেলগ, ছবি ব্লগ ইত্যাদি নিয়ে এখানে হাজির হন, আমাদের সাথে বাংলায় দুটো কথা শেয়ার করার জন্য, এটা আমাদের জন্য এক বড় পাওনা। আপনার যতগুলো গল্প আমি এখানে পড়েছি, প্রত্যেকটা পড়েই অভিভূত হয়েছি। আপনি জীবনের চলার পথ থেকে গল্পের রসদ সংগ্রহ করেন এবং তারপর নিজস্ব রেসিপি অনুযায়ী তা তৈরী করে আমাদের পরিবেশন করেন। গল্প লেখাটাকে যদি রন্ধনশিল্পের সাথে তুলনা করা যায়, তবে নিঃসন্দেহে আপনি একজন পাকা রাঁধুনী। আপনার রান্না মাত্রই পাঠকের মনে রসনার উদ্রেক করে।
তৃতীয় বর্ষপূর্তিতে লেখা আমার এই পোস্টটা পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা, অভিনন্দন, প্লাস ও শুভকামনায় প্রাণিত হ'লাম।
ভাল থাকুন সুদূর প্রবাস জীবনে, সপরিবারে----

২৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫১

কাওসার চৌধুরী বলেছেন:



"সামহোয়্যারইনব্লগে” তৃতীয় বর্ষপূর্তিতে অভিনন্দন "স্যার"; আপনি আমাদের গুরুজন৷আপনাদের দেখে, আপনাদের লেখা পড়ে আমরা প্রেরণা পাই; সামুতে আপনার পথচলা আরো দীর্ঘ থেকে দীর্ঘায়িত হোক এই আশীর্বাদ রইলো৷ভাল থাকুন, সুস্থ থাকুন সব সময় ৷

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০০

খায়রুল আহসান বলেছেন: আপনার এই শুভকামনার জন্য অসংখ্য ধন্যবাদ। প্রেরণাদায়ক মন্তব্য এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৬

খায়রুল আহসান বলেছেন: আপনার পুরনো পোস্ট "ভিলেজ পলিটিক্স" পড়ে একটা মন্তব্য রেখে এসেছিলাম। আশাকরি, একবার সময় করে দেখে নেবেন।

২৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১২

মলাসইলমুইনা বলেছেন: খায়রুল ভাই,
তৃতীয় বর্ষপূর্তিতে আপনার ব্লগিঙের আলোকোজ্জ্বল আকাশ গঙ্গার গর্বিত যাত্রা পথে আমার মতো ব্ল্যাকহোলধর্মী অব্লগারের সাথেও যে কাটাতে হলো সেজন্য লজ্জার সুনামিতে আমি সত্যি বিব্রত I তবুও এলাম তৃতীয় বর্ষ পূর্তিতে প্রিয় ব্লগারের আলোক রাঙা আকাশ গঙ্গায় শ্রদ্ধাঞ্জলি দিতে আমার ম্রিয়মান ব্লগ প্রদীপ হাতে নিয়েই I আরো উজ্জ্বল চতুর্থ বর্ষপূর্তি ও আরো অনেক ব্লগ জয় জয়ন্তী উদযাপন করবেন সেই কামনা সব সময় I

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৪

খায়রুল আহসান বলেছেন: আপনার চমৎকার, কাব্যিক শুভকামনা পেয়ে মোহিত হ'লাম। অশেষ ধন্যবাদ।
ব্লগে আপনার প্রত্যাবর্তনে খুশী হয়েছি। আশা করছি, এখন থেকে নিত্য নতুন পোস্ট নিয়ে নিয়মিত হাজির হবেন।

২৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩১

সৈয়দ ইসলাম বলেছেন:
এইমাত্র অফিস থেকে আসলাম। আর ব্লগে এসেই আলোচিত পাতায় আপনাকে পেয়ে গেলাম। আমার ভাগ্যই বটে। তা প্রথম কথা হচ্ছে, আপনি এখন কেমন আছেন?

আপনার আজকের এই রিভিউ তথা ৩য় বর্ষপূর্তিতে যে জাক্কাস লেখা দিয়েছেন তাতে জনসাধারণ আপনার সম্পর্কে স্পষ্ট কিছু ধারণা পাবে; বিশেষত, আপনার সম্পর্কে নতুন ব্লগারদের জন্য অনেক জ্ঞান লাভ করার একটা পথ বটে। আমার কাছে কিন্তু অসাধারণ হয়েছে এই বর্ষপূর্তির লেখাটি। আর সেজন্য একটা 'আই ল্যাভু' :-/

সর্বশেষ কবিতা যখন আপনি পোস্ট করলেন তখনও আমি ছিলাম না, শেষে এসে ভাগ বসালাম। এবারো এমন ঘটলো। তবে আশাকরি আজকের এই পাক-পবিত্র দিনে ভাল কিছু একটা জুটবে ;) =p~

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

খায়রুল আহসান বলেছেন: আমি আল্লাহ'র রহমতে ভাল আছি - আলহামদুলিল্লাহ!
লেখাটা জাক্কাস হয়েছে কিনা জানিনা, তবে এ পোস্টে নিজের কথা ও নিজের লেখার পরিসংখ্যানের কথাই বেশী বলেছি, এজন্যে এটা অনেকের কাছে ভাল নাও লাগতে পারে বুঝে শুরুতেই একটা কৈফিয়ত দিয়ে রেখেছি, যেন কারো ভাল না লাগলে এর থেকে আর আগে না বেড়ে অন্য পোস্টে চলে যেতে পারেন।
মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ। শুভকামনা---

২১ শে মার্চ, ২০১৯ রাত ৮:৪৪

খায়রুল আহসান বলেছেন: আপনার পুরনো পোস্ট "একটি শোক সংবাদ! (কবি রহিমা আফরোজ মুন্নির ২০ বছরের মেয়ে শিল্পী আফ্রিদা তানজিম আর নেই" পড়ে অনেকদিন আগে একটি মন্তব্য রেখে এসেছিলাম। আশাকরি, একবার সময় করে দেখে নেবেন।
আজ আপনার আত্মশুদ্ধি! পোস্টে একটা মন্তব্য রেখে এলাম।

২৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৬

রাজীব নুর বলেছেন: আজ পোষ্ট টি আরেকবার পড়লাম।
সবার মন্তব্য গুলোতেও চোখ বুলিয়ে গেলাম।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:০১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। আশাকরি, প্রতিমন্তব্যগুলোর উপরেও চোখ বুলিয়েছেন! :)

৩০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১২

মনিরা সুলতানা বলেছেন: এক দীপ্ত প্রাণচাঞ্চল্য এবং সফলতার গল্প পড়লাম !
ব্লগ যদি হয় ব্লগারদের মিথস্ক্রিয়ায় গড়ে উঠা আনন্দ ভ্রমণ , আপনি সেখান সেরাদের সেরা একজন।

অভিনন্দন নিন ভাইয়া !!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৮

খায়রুল আহসান বলেছেন: অল্প কথায়ও যে কত বেশী বলা যায়, আপনার মন্তব্যটা তারই প্রমাণ।
সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত।
স্বদেশ থেকে বেড়িয়ে গেলেন। এবারে দেশ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে কিছু লিখুন।
শুভকামনা....

৩১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: তৃতীয় বর্ষ পূর্তিতে অভিনন্দন।


ব্লগার বিলিয়ার রাহমানকে অনেকদিন দেখি না।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩

খায়রুল আহসান বলেছেন: তৃতীয় বর্ষপূর্তিতে অভিনন্দন জানানোর জন্য অশেষ ধন্যবাদ।
যতদূর মনে পড়ে, বিলিয়ার রাহমান ঘোষণা দিয়েই ব্লগ ছেড়ে চলে গেছেন। তবুও আশা করি, তিনি অচিরেই ব্লগে প্রত্যাবর্তন করবেন।

৩২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৭

জুন বলেছেন: vini vidi vici জুলিয়াস সিজারের এই বিখ্যাত উক্তিটি মনে হয় আপনার ক্ষেত্রেই প্রযোজ্য খায়রুল আহসান।
গত তিন বছরে অসাধারণ সাথে বৈচিত্র্যময় লেখনীর মাধ্যমে সিজারের মত আপনিও আসলেন, দেখলেন এবং জয় করে নিলেন।
তবে তিন বছর দেখে অবাকই হোলাম। মনে হয় সেদিন আপনার লেখালেখি শুরু হলো ব্লগে। দিন কত তাড়াতাড়ি চলে যায়।
যাই হোক এই স্বৃতিচারণ লেখায় আমাকে স্মরণ করার জন্য অশেষ কৃতজ্ঞতা।
শুভেচ্ছান্তে
+

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

খায়রুল আহসান বলেছেন: তবে তিন বছর দেখে অবাকই হোলাম - হ্যাঁ, আমারও তাই মনে হয়। মনে হয়, এই সেদিনই তো শুরু করলাম!
সময় বয়ে যায়, নিঃশব্দে।
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম। অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!
অনেকদিন পরে ব্লগে ফিরে এলেন দেখে ভাল লাগছে। ভাল থাকুন, সুস্থতায়....

৩৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫২

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন আপনাকে হে শ্রদ্ধেয় । অল্প ক'দিনেই অনেকের মন জয় করেছেন। ব্লগ কে সমৃদ্ধ করেছেন। আরো অনেক দিন সুস্বাস্থ্য নিয়ে ব্লগিং করুন এই কামনা থাকলো।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

খায়রুল আহসান বলেছেন: আপনার শুভকামনা জানানো কথাগুলো আমায় আপ্লুত করে গেলো!
প্রশংসায় প্রাণিত হ'লাম। ধন্যবাদ ও শুভেচ্ছা!

৩৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

জাহিদ অনিক বলেছেন:



মাত্র তিন বছর!--- কিন্তু মনে হয় যেন আপনি প্রায় কয়েক যুগ ধরেই আছেন এই ব্লগে।
আপনি এই ব্লগকে আপন করে নিয়েছেন। ব্লগারেরাও আপনাকে ভীষণ শ্রদ্ধা করি।

আপনার পথচলা মসৃণ হোক এই ব্লগে।
শুভেচ্ছান্তে

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৯

খায়রুল আহসান বলেছেন: কিন্তু মনে হয় যেন আপনি প্রায় কয়েক যুগ ধরেই আছেন এই ব্লগে - হা হা হা, তাই নাকি?
আপনি আমার থেকে মাত্র ছয় মাস আগে এ ব্লগে এসেছেন। কিন্তু আপনার লেখা পড়ে এবং আপনার লেখায় অন্যান্যদের মন্তব্য পড়ে মনে হয় যে আপনি আমার থেকেও বেশ কয়েক যুগ আগে থেকে এখানে লিখছেন, আপনার লেখা এতটাই পরিপক্ক।
এখানে অনাত্মীয় ব্লগারদেরকেও বেশ আপন মনে হয়, এ কথাটা সত্য। আর শ্রদ্ধাটা পারস্পরিক; আমিও বয়স, জেন্ডার, ধর্মীয় ও রাজনৈতিক মতামত ইত্যাদি উপেক্ষা করে লেখার গুণে ব্লগারগণকে শ্রদ্ধা করি।
অনেক ধন্যবাদ একটা আপন আপন মন্তব্য করার জন্য। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।

৩৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১০

মনিরুল ইসলাম বাবু বলেছেন: আপনার উচ্ছ্বল ব্লগীয় জীবনে এইরকম ফিরে দেখা পৌনঃপুনিকভাবে ফিরে ফিরে আসুক - এই শুভকামনা রইল।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৯

খায়রুল আহসান বলেছেন: এমন চমৎকার ও আন্তরিক শুভকামনার জন্য ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

৩৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০০

সোনালী ঈগল২৭৪ বলেছেন: জি ভাই আমি একমাস হয় ব্লগিং করছি কিন্তু এখনো সেফ হতে পারছি না

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩১

খায়রুল আহসান বলেছেন: বেশী করে অন্যের লেখা পড়ুন, লেখা পড়ে দু'তিন শব্দে মন্তব্য না করে কিছু মৌলিক মন্তব্য করুন। লেখকেরা বুঝতে পারেন, কে লেখাটা পড়ে মন্তব্য করছেন, আর কে না পড়েই। একটা লেখায় লেখক কী বলতে চাচ্ছেন সেটা বুঝতে চেষ্টা করুন এবং লেখকের ভাবনার সাথে আপনার ভাবনার মিল/অমিল থাকলে সেগুলো তুলে ধরুন। বলার মত কিছু না পেলে সেটাই বলুন। দেশে ও সমাজে অনেক সমস্যা রয়েছে, সেগুলো নিয়ে ভাবুন এবং আপনার ভাবনাগুলো শেয়ার করুন। অথবা যেসব বিষয়ে আপনার আগ্রহ বেশী, সেসব বিষয়ে কিছু লিখে এখানে প্রকাশ করুন। তাহলে দেখবেন, আপনাকে সেফ হবার জন্য আর জনে জনে বলতে হবেনা, ব্লগ সঞ্চালকরাই নিজ উদ্যোগে আপনার অবদানের যথার্থ মূল্যায়ন করবেন।
শুভ হোক আপনার ব্লগীয় পথ চলা!

৩৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার , ব্লগে আপনার মতো গুণী ব্যক্তিরা আছেন বলেই প্রচুর চিন্তার খোরাক পাবার মতো লেখা পড়তে পারি। আপনার বর্ষপুর্তিতে আপনার জন্য অভিবাদন ও শুভ কামনা। আপনার লেখা আরো যেন আমরা পড়তে পারি। আপনার কলম চলুক অবিরাম।

ভালো থাকুন সব সময়।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, এমন উদার প্রশংসা ও শুভকামনার জন্য। মন্তব্যে ও প্লাসে অনুপ্রাণিত।
ভাল থাকুন, শুভকামনা....

৩৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৯

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান ,




একজন বিদগ্ধ -প্রাজ্ঞ ব্লগারকে, তাঁর জীবনের আর এক অধ্যায়ের তৃতীয় বছরটি সফলতার সাথে পেরিয়ে আসাতে অভিনন্দন ।

এই তিনবছরে আপনি লিখেছেন নিজেকে নিয়ে , রেখেছেন মানুষের প্রতি সহমর্মিতার নৈবেদ্য , কখনও কখনও স্রষ্ঠার প্রতি অবিচলতার স্বাক্ষর গেছেন রেখে , আবগাহন করেছেন কবিতায় , তুলে এনেছেন জীবনের পথে ছড়িয়ে থাকা যতো বাদামপাতার সৌরভ । এতো অল্প সময়ে এতো বৈচিত্র, ব্লগের প্রতি আপনার ভালোবাসারই ছবি হয়ে আছে । সে ছবির প্রক্ষাপটও পরম যত্নে সাজিয়ে তুলে এনেছেন এই লেখায় । আপনার মতো এই ষ্টাইলটাও অনবদ্য ।


তিন বছর তরতর করে গড়িয়ে যাক ত্রিশের কোঠায় , এই শুভকামনা রইলো ।
ভালো থাকুন আর সুস্থ্য ।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৭

খায়রুল আহসান বলেছেন: আপনার মত একজন বিদগ্ধ ও প্রাজ্ঞ ব্লগার এত চমৎকার কাব্যিক ভাষায় আমার যৎসামান্য প্রচেষ্টাকে এ্যাপ্রিশিয়েট করে গেলেন, নিঃসন্দেহে এতে আমি যারপরনাই আনন্দিত ও অনুপ্রাণিত হয়েছি। এমন সুন্দর ভাষা এবং উদার প্রশংসা শুধু আপনার মত সুন্দর মনের ব্যক্তিদের কাছ থেকেই আশা করা যায়। শুধু অসাধারণ মন্তব্য করেই নয়, পোস্টটাতে প্লাস দিয়েও আমাকে উৎসাহিত করে গেলেন।
অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা! ভাল থাকুন---

৩৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৫

নীলপরি বলেছেন: খুব সুন্দর আত্মবীক্ষণ । আপনাকে তৃতীয় বর্ষ পূর্তির অনেক অভিনন্দন স্যর ।

শুভকামনা

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৩

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, নীলপরি। তৃতীয় বর্ষ পূর্তির এ পোস্টে আপনার প্রশংসা, অভিনন্দন এবং প্লাস পেয়ে অনেক অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

০৩ রা এপ্রিল, ২০১৯ বিকাল ৫:০৩

খায়রুল আহসান বলেছেন: মন-পর্দার জলছবি আপনার একটি সুন্দর কবিতা। সেটা পড়ে একটা মন্তব্য রেখে এলাম।

৪০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার ক্যাডেট স্কুলের স্মৃতিচারণমূলক পোস্ট গুলি দিয়ে আপনার ব্লগে আমার নিয়মিত যাতায়াত শুরু হয়েছিল। উপভোগ করতাম সত্যিই। মনে হচ্ছে এই তো সেদিনের কথা! এরই মাঝে তিন বছর হয়ে গেছে! দারুণ ব্যাপার। আশা করি আপনার যেসব ব্লগ ভাল লাগবে এখানেই আপনি আজকের মতই ব্লগিং করে যাবেন।

আমারও ইচ্ছে করে যারা আরো আগে এখানে ব্লগিং করতো, লিখত তাদের ব্লগ খুঁজে খুঁজে বের করে পড়ি। কিন্তু সত্যিই সময়ের অনেক অভাব আমার। ইদানিং একটু সময় পেলেই আসি। এসে খুঁজতেই থাকি আসলে কী পড়া যায়।

ভাল থাকুন।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

খায়রুল আহসান বলেছেন: আপনিও মাঝখানে ব্লগে দীর্ঘদিন অনুপস্থিত ছিলেন। ফিরে আসাতে ভাল লাগছে। আপনারও বেশ কিছু পুরনো পোস্ট আমি পড়েছি। অন্ধকারের গান, বেদনার অবগুণ্ঠনে, মায়াবতীর গল্প, ইত্যাদি গল্পগুলো বেশ ভাল লেগেছিল। আপনি কবিতা কম লিখেছেন, কিন্তু আপনার কবিতাগুলোও যে কয়টা পড়েছি, তার মধ্যে কবিতা বিস্ময়কর রূপকল্প এবং শুরুটুকু অন্ধকার ভাল লেগেছিল।
মন্তব্য এবং প্লাসের জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকুন...

৪১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৮

অচেনা হৃদি বলেছেন: স্যার, ব্লগে আপনি তিন বছর, আর আমি তিন মাস! :)

অনেকে নাকি একসময় ব্লগ ছেড়ে চলে যায়। আশা করি আপনি কখনোই আমাদের ছেড়ে চলে যাবেন না। যতদিন সম্ভব এই ব্লগে আমাদের সাথে থাকবেন, আর আমার মত নবীনদের পথ দেখাবেন।
আপনার জন্য নিরন্তর শুভকামনা রইল!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৪

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
এখান থেকে হারিয়ে যাবার কোন ইচ্ছে নেই। এটা এক মহাসাগর। ছোট্ট ডিঙি নৌকো থেকে শুরু করে বহুতল জাহাজ এখানে সাগর পাড়ি দিচ্ছে। প্রয়োজনে যে যার মত গতিপথ বদলে নিচ্ছে। এখানে কোন প্রতিযোগিতা নেই। যার যখন খুশী, কূলে নোঙর ফেলছে।

৪২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

রাকু হাসান বলেছেন:
অভিনন্দন । আমার আন্তরিক ফুলেল শুভেচ্ছা আপনার জন্য ।

ব্লগার হিসাবে আপনি আমার অনেক সম্মানিত । একজন পাঠক হিসাবেও । নজর রাখি আপনাদের উপর ,আপনার উপর যদি কিছু শিখতে পারি । 8-|
তাহলেও আমার শান্তি আসবে । ব্লগে কিছু নক্ষত্র আছে আমার চোখে আপনিও তাঁদের একজন । না ,আমি বাড়িয়ে বলছি না ,কথাগুলো বলা গভীর পর্যবেক্ষণের পর ।আমার গর্বও আপনাদের লেখা কাছে থেকে পড়ছি ,সেই সাথে মতামত জানানোর সুযোগ পাচ্ছি বলে । আজ ফেসবুক বা অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনাদের সানিধ্য পাওয়া ,আমার মানুষের প্রশ্নই আসে না । ধন্যবাদ সামু কে । আপনার মূল্যায়ন ,ব্লগীয় পথচলা খুব সুষম । দোয়া রাখছি ,সেটা দীর্ঘ থেকে দীর্ঘ হোক । শ্রদ্ধা ও ভালোবাসা নিবেন আমার ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৫৫

খায়রুল আহসান বলেছেন: আন্তরিক ফুলেল শুভেচ্ছার জন্য অসংখ্য ধন্যবাদ।
আমি নিশ্চিত, আপনার শুধু মানসম্মত লেখাই নয়, আপনার বিনয়ও আপনাকে এ ব্লগে জনপ্রিয় করে তুলবে।
ভাল থাকুন, শুভকামনা....

৪৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৬

বলেছেন: আপনি আসলেই একজন আদর্শ ব্লগার,একজন আদর্শ মানুষ

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৮

খায়রুল আহসান বলেছেন: লেখাটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

৪৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

ধ্রুবক আলো বলেছেন: আমার বিনম্র শ্রদ্ধা এবং সালাম নিবেন। অভিনন্দন তিন বছর পূর্তিতে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ ধ্রুবক আলো, অনেকদিন পর আপনার মন্তব্য পেয়ে ভাল লাগলো। মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
আপনার ব্লগে অনিয়মিত হওয়ার আমি অন্যরকম মানে বুঝি, অর্থাৎ আপনি পেশাগত কাজে ব্যস্ত আছেন। এই বয়সে পেশাগত কাজে ব্যস্ত থাকাটা খুব ভাল কথা। কারণ ক্যারীয়ারের ভিত্তি প্রস্তর গড়ার এটাই সময়।

৪৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪২

মোস্তফা সোহেল বলেছেন: দেরিতে হলেও বর্ষপূর্তির শুভেচ্ছা রইল ভাইয়া।
আরও অনেক বছর এভাবেই লিখে চলুন সে কামনায় করি।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৭

খায়রুল আহসান বলেছেন: তেমন দেরী তো হয় নাই। মাত্র ৪ দিন আগের পোস্ট।
শুভকামনার জন্য ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত।

৪৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১১

ভ্রমরের ডানা বলেছেন: শুভকামনা!

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৪

খায়রুল আহসান বলেছেন: শুভকামনার জন্য ধন্যবাদ। মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

৪৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০০

আখেনাটেন বলেছেন: উপরে তো দেখছি করুণাধারা'পা আমার কথা বলে দিয়েছেন।

নতুন করে আর কি বলব? শুধু বলি 'আরো বহুদিন থাকুন আমাদের মাঝে। সাদা মনের মানুষদের বড্ড অাকাল পড়েছে আজকাল। অাশেপাশে সাদা কাউকে দেখলে বড় ভালো লাগে'।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৪

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ লেখাটা পড়ার জন্য। আর বরাবরের মতই, মন্তব্য এবং সেই সাথে প্লাস, প্রেরণা যুগিয়ে গেলো।
শুভেচ্ছা---

৪৮| ০৭ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

না মানুষী জমিন বলেছেন: অভিনন্দন। অসাধারণ লেগেছে তিন বছরের রিভিউ। আমি অনিয়মিত ব্লগার, তাই আপনার ব্লগিং গুলো দেখা হয়নি। ক্ষমা চেয়ে নিচ্ছি সেজন্য। তবে শুভ কামনা থাকে সবসম। ভালো থাকবেন। ধন্যবাদ।

০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৮

খায়রুল আহসান বলেছেন: যাক, এতদিন পরে না মানুষী জমিনকে আবার আমার কোন লেখায় পাওয়া গেল! আপনি ছিলেন আমার প্রথম পোস্টে প্রথম (মন্তব্যহীন) 'লাইক'দাতা। সেটা একটা সংরক্ষিত তথ্য হিসেবে এখানে থেকে যাবে, যতদিন এ ব্লগ টিকে থাকবে।
আমার এ তৃতীয় বর্ষপূর্তির পোস্টে এসে অভিনন্দন জানিয়ে যাবার জন্য আন্তরিক ধন্যবাদ। আশাকরি, এখন থেকে এই ব্লগে আরেকটু নিয়মিতভাবে সময় দিতে পারবেন।
ভাল থাকুন, শুভকামনা....

৪৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২০

কালীদাস বলেছেন: অনেক অভিনন্দন জানবেন !:#P

আপনার ব্লগিং এর প্যাটার্ণটা ভাল লাগে আমার। নিজের মত, নিজের মনের আনন্দে নিজের জীবন লিখে যাচ্ছেন প্রতিদিন। আপনার ব্লগ প্যাটার্ন ফলো করলেও বেশ কয়েকজন ব্লগারের লেখার মান এবং অন্য ব্লগারদের সাথে ইন্টারএকশন আরও ভাল হত।

জীবন মঙ্গলময় হোক :)

২৬ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

খায়রুল আহসান বলেছেন: নিজের মত, নিজের মনের আনন্দে নিজের জীবন লিখে যাচ্ছেন প্রতিদিন - জ্বী, আমি এ ব্লগে ব্লগিং করাটা বেশ উপভোগ করি। মাঝে মাঝে যে কিছু hiccup ওঠেনা তা নয়, তবে ওভার অল, ব্লগের পরিবেশটাকে মন্দ লাগছে না। এখান থেকে অনেক কিছু জানা যায়, শেখা যায়, আবার নিজের জীবনের লব্ধ অভিজ্ঞতা অন্যদের সাথে শেয়ার করে তৃপ্তিও পাওয়া যায়। আমি তরুণদের সঙ্গ সান্নিধ্য পছন্দ করি, যতক্ষণ না সেটা শালীনতার সীমারেখা অতিক্রম করে। এখানে তরুণদের ভাবনার সাথে, অভিজ্ঞতার সাথে আমার বয়সী লোকেরা পরিচিত হয়ে নিজেকে আপডেটেড রাখতে পারে। দেশের ও সমাজের কিছু বারণিং ইস্যু নিয়েও তরুণদের ভাবনার সাথে আপডেটেড থাকা যায়।
অশেষ ধন্যবাদ, চমৎকার মন্তব্য, শুভকামনা আর প্লাসের জন্য।

৫০| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৩

কালীদাস বলেছেন: একটা ছোট টেকি সাজেশন দিচ্ছি, ক্ষমাসুন্দর চোখে দেখবেন আশা করি। আপনি সম্ভবত ক্যামেরা দিয়ে স্ক্রিনের ছবি তোলেন এবং সেটা আপলোড করেন, যে কারণে এঙ্গেল নিয়ে বেশ ঝামেলা পোহাতে হয়। স্ক্রিনশট নেয়ার বেশ সহজ উপায় আছে।

কিবোর্ডে দেখবেন prtsc sysrq নামে একটা কি আছে, কিবোর্ডের উপরের দিকে। যে পেইজের ছবি তুলতে চান (বা পিসির যে কোন এক্টিভ উইন্ডোর), জাস্ট ঐ উইন্ডতে থাকা অবস্হায় ঐ বাটনটা প্রেস করবেন। এবার এক্সেসসরিজ বা উইন্ডোস এক্সেসসরিজ থেকে পেইন্ট খুলুন এবং মেণ্যুতে থাকা পেস্ট বাটনে ক্লিক করুন। দেখবেন পুরোটা স্ক্রিনশট এসে পড়েছে। ক্রপ, রিসাইজ, রোটেট অপশনগুলো থেকে আপনার পছন্দের জায়গাটা বেছে নিন। এরপর আপনার ফাইলটা/স্ক্রিনশটটা জেপিজি ফরম্যাটে সেভ করুন। অন্যান্য ফরম্যাটেও করতে পারেন, ব্লগে দেখেছি জেপিজি ফরম্যাটটা সুবিধাজনক।

অনর্থক মাতবরি দেখিয়ে থাকলে লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী :``>>

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনি ঠিকই ধরেছেন। পথ বাতলে দেয়ার জন্য ধন্যবাদ।
অনর্থক মাতবরি দেখিয়ে থাকলে লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী - মোটেই তা নয়, বরং একটা কাজের কাজ করেছেন! :)
আবারো ধন্যবাদ ও শুভেচ্ছা!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.