নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

“সামহোয়্যারইন ব্লগ” এ আমার পঞ্চম বর্ষপূর্তি হলোঃ কিছু পরিসংখ্যান

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৭

চতুর্থ বর্ষপূর্তিঃ “সামহোয়্যারইনব্লগ” এ আমার আজ চতুর্থ বর্ষপূর্তি হলো
তৃতীয় বর্ষপূর্তিঃ “সামহোয়্যারইনব্লগে” তৃতীয় বর্ষপূর্তি – ফিরে দেখা
দ্বিতীয় বর্ষপূর্তিঃ সামহোয়্যারইনব্লগে আমার ব্লগিং এর দ্বিতীয় বর্ষপূর্তি
প্রথম বর্ষপূর্তিঃ বর্ষপূর্তির হালখাতা - প্রথম বর্ষপূর্তি





প্রারম্ভিক কিছু কথাঃ গত চার বছরে নিয়ম করে প্রতিবছর বর্ষপূর্তি পোস্ট লিখেছিলাম। এসব পোস্টে পাঠকদের উদ্দেশ্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ ছাড়াও, আমার লেখালেখির কিছু পরিসংখ্যান আমি টুকে রাখি, মূলতঃ তা আমারই সম্ভাব্য বীক্ষণ ও ব্যবহারের জন্য। এবারে নানা ঝামেলার কারণে এ পোস্ট লিখতে দু’দিন পেছনে পড়ে গেলাম। এবারেও এটা মূলতঃ আমারই ব্লগ পরিসংখ্যানের পোস্ট। এসব তথ্য পাঠকের মনে কোন আগ্রহ সৃষ্টি করবে না, বরং তা বিরক্তিরই কারণ হতে পারে, এটা খুবই স্বাভাবিক। তাই যারা এসব ব্যক্তিগত পরিসংখ্যানে আগ্রহী নন, তাদের প্রতি সতর্কীকরণঃ এ অনুচ্ছেদটি অতিক্রম করে নীচে পড়তে গেলে হতাশ হতে পারেন।

গত এক বছরে আমার ব্লগে ভিজিটর সংখ্যা ছিল ৩৭৬৯৭, যা এর আগের বছরের তুলনায় ১২৫৮০ জন কম। অর্থাৎ এর আগের বছরের তুলনায় আমার ব্লগে ভিজিটরের সংখ্যা প্রতিদিনে প্রায় ৩৫ জন করে কমে গেছে। অবশ্য সামগ্রিকভাবে এমনিতেও পুরো ব্লগে ভিজিটরের সংখ্যা অনেক কমে গেছে বলে প্রতীয়মান, সেই তুলনায় আমার অবস্থাটা তেমন খারাপ নয় বলে মনে করি। একইভাবে আমার লেখা পোস্টের সংখ্যাও গতবছরে ১১ টি কমে গেছে, অর্থাৎ এর আগের বছরের তুলনায় গতবছরে আমি প্রায় প্রতিমাসে একটি করে কম পোস্ট লিখেছি। এ পরিসংখ্যানে কিছুটা অবাকই হয়েছি, কারণ আমার ধারণা ছিল লকডাউনের কারণে আমি হয়তো বা গত এক বছরে আগের বছরের তুলনায় বেশীই পোস্ট লিখেছি, কম নয়। তবে পরিসংখ্যান তো আর মিথ্যে বলে না!

গতবছরে আমি অন্যের পোস্টে মন্তব্য করেছি ২৮৮২টি, যা এর আগের বছরের তুলনায় ৯৭০টি কম। আর মন্তব্য পেয়েছি ২৪১৩টি, যা আগের বছরের তুলনায় ১১৩৩টি কম। মন্তব্য করা এবং পাওয়া, উভয় ক্ষেত্রে পরিসংখ্যানটা নিম্নমুখি, যা সামগ্রিক নিম্নমুখি ব্লগ পরিসংখ্যানের সাথে সামন্জস্যপূর্ণ। তবে মন্তব্য পাওয়ার চেয়ে ৪৬৯টি মন্তব্য আমি বেশি করেছি, এই একটি পরিসংখ্যানে গত বছরের চেয়ে এগিয়ে আছি। গত বছরে এ সংখ্যাটা ছিল ৪০৫। আর চতুর্থ বছরের চেয়ে পঞ্চম বছরে আমাকে ২৩ জন বেশিসংখ্যক পাঠক অনুসরণ করছেন, এটাও ব্যক্তিগতভাবে আমার জন্য স্বস্তিদায়ক, যদিও সংখ্যাটা এর আগের বছরের তুলনায় ৯ জন কম।

গত এক বছরে আমার সর্বাধিক পঠিত পোস্টঃ
নভোনীল এর চতুর্থ পর্ব .... (১০৩৫)
কবিতাঃ বিবেকের ডাক – কেউ শোনেনা কেউ শোনে (৬৫১)
শিক্ষাহীনতার কারণে অসহায়ত্ব (৬০২)
মেলবোর্নের দিনলিপি-৪ঃ ঘরোয়া জন্মদিন পালন এবং ঘরের বাহিরে ইংরেজী নতুন বর্ষবরণ (৫০১)

কমপক্ষে একজন পাঠক আমার কোন পোস্টকে তার ‘প্রিয়’ তালিকায় তুলে নিয়েছেন, গত এক বছরের এমন পোস্টঃ
১। কবিতাঃ অনিঃশেষ মুক্তি (২ জন)
২। এ আনন্দধারা বয়ে চলুক (১ জন)
৩। কবিতাঃ হাঁটা (১ জন)
৪। অস্ট্রেলিয়ার পথে-১ (১ জন)
৫। মেলবোর্নের দিনলিপিঃ ৪- ঘরোয়া জন্মদিন পালন এবং ঘরের বাহিরে ইংরেজী নতুন বর্ষবরণ (১ জন)
৬। ফাহিয়ানের গল্প (৩ জন)
৭। মেলবোর্নের দিনলিপিঃ ৭ (১ জন)
৮। মেলবোর্নের দিনলিপিঃ ৮ (১ জন)
৯। মেলবোর্নের দিনলিপিঃ ৯ (১ জন)
১০। নভোনীল এর চতুর্থ পর্ব (৩ জন)
১১। কবিতাঃ নক্ষত্রবাসী (১ জন)
১২। কবিতাঃ গরু আর কৃষকের শ্রম (১ জন)
১৩। কবিতাঃ কবিতার ছবি, ছবির কবিতা (১ জন)

গত এক বছরের সর্বাধিক পঠিত তিনটি কবিতাঃ
১। কবিতাঃ বিবেকের ডাক – কেউ শোনেনা কেউ শোনে (৬৫১)
২। কবিতাঃ একটি পৃষ্ঠা ভাঁজ করে রেখেছিলাম (৪৫১)
৩। কবিতাঃ অমঙ্গল প্রদীপ (৪০৪)

গত ৫ বছরে আমার সর্বাধিক পঠিত পোস্টঃ
১। সুন্দর কিছু ব্লগ নিকের নাম (১৯১৫)
২। পিছু ফিরে দেখাঃ “মেরা জীবন কোড়া কাগজ...” (১৭৬০)
৩। শান্তির দেশ ভুটান ভ্রমণ -- ১ (১৪৪৩)

গত ৫ বছরে আমার সর্বাধিক পঠিত কবিতাঃ
১। ভাল থেকো পাখি তুমি (১১৬৬)
২। ভালবাসার আশা (৯১১)
৩। বোনারপাড়া জংশন (৮৪০)
৪। কবিতাঃ বিবেকের ডাক – কেউ শোনেনা কেউ শোনে (৬৫১)

গত ৫ বছরে সর্বাধিক ‘প্রিয়’ তে নেয়া আমার পোস্টঃ
১। বই নিয়ে আলোচনা- রক্তে ভেজা একাত্তর - (৪)
২। একটি সুখের স্মৃতি—করুণাময়ের অপার দান কৃতজ্ঞতায় স্মরণ (৪)

কৃতজ্ঞচিত্তে কিছু মাইলফলক পরিসংখ্যানের কথা স্মরণ করছিঃ

*আমার প্রথম পোস্ট ‘বক্ষমাঝে থাকবে তুমি’ তে প্রথম মন্তব্যটি করেছিলেন এহসান সাবির। শুধু তাই নয়, তিনি আমার প্রথম ৫টি পোস্টের প্রত্যেকটিতেই মন্তব্য করেছিলেন।

* ব্লগে সর্বপ্রথম মন্তব্যটি কিন্তু আমি প্রথম পোস্টে পাইনি। আমার দ্বিতীয় পোস্ট ‘পূর্ণতা’ প্রকাশের কয়েক ঘন্টার মধ্যেই প্রামানিক আমার সে পোস্টে প্রথম মন্তব্য করে আমার ব্লগীয় জীবনের প্রথম মন্তব্যটি আমাকে উপহার দেন। অধুনা ব্লগে ছড়াকার প্রামানিকের অনুপস্থিতিটা আমি বেশ অনুভব করি। আশাকরি, তিনি কুশলেই আছেন।

*আমার কোন লেখায় প্রথম ‘লাইক’টি আমি পেয়েছিলাম না মানুষী জমিন এর কাছ থেকে। আমার প্রথম পোস্টটিতে কোন মন্তব্য না করে শুধুমাত্র একটি লাইক দিয়ে তিনি নীরবে প্রস্থান করেছিলেন।

*ব্লগার blackant আমার লেখা একটি গল্প পড়ে মন্তব্য করেছিলেনঃ “শ্রদ্ধা নেবেন সারাটা জীবন কেন লিখলেন না ?” তার এই ছোট্ট মন্তব্যটা আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছিল। তাকে দীর্ঘদিন ধরে ব্লগে আর দেখি না।

ব্লগিং এ আমার এ পঞ্চম বর্ষপূর্তিতে আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি আমার সকল শুভানুধ্যায়ী সহব্লগারগণকে, যাদের নিরন্তর প্রেরণা ও শুভকামনা আমাকে ব্লগিং চালিয়ে যেতে উৎসাহিত করেছে এবং প্রাণিত রেখেছে। এখানে অনেক পরিচ্ছন্ন, প্রাজ্ঞ ও মননশীল ব্লগারের লেখার সাথে পরিচিত হয়েছি, তাদের সাথে মতবিনিময় করেছি, তাদের মেধা ও মনন থেকে নিজেও সমৃদ্ধ হওয়ার চেষ্টা করেছি। এক কথায়, এ ব্লগ থেকে পেয়েছি অনেক, দিয়েছি যৎসামান্য।

সবাইকে আন্তরিক শুভকামনা এবং ধন্যবাদ। ভাল থাকুন সবাই, সবসময়, সপরিবারে, সুস্বাস্থ্যে! ব্লগ একটি সাগর, যেখানে নানা দিক থেকে ভিন্নমুখি একেকটা নদী এসে মিলিত হয় এবং মিশে যায়। এই বিচিত্র জলধারা বুকে ধারণ করে “সামহোয়্যারইনব্লগ” এগিয়ে যাক, কালের প্রবাহে তার মেধাচিহ্ন রেখে যাক, পরবর্তী প্রজন্ম যেন প্রয়োজনে তাদের জ্ঞানপিপাসা এবং পাঠ প্রয়োজনীয়তা কিছুটা হলেও এ ব্লগ থেকে মেটাতে পারে। ব্লগের পোস্টগুলো সময়ের সাক্ষী হয়ে চিরভাস্বর হয়ে থাক!

আমার অজানা ছিল যে আজ এ ব্লগের প্রতিষ্ঠাতা জানা সৈয়দা গুলশান ফেরদৌস এর জন্মদিন। কিন্তু আজ ওনাকে শুভেচ্ছা জানিয়ে তিন তিনটি পোস্ট আসাতে তা জানতে পারলাম। এ পোস্টটি লেখার সময় মনে হলো, বাংলা ভাষায় লেখালেখির এমন একটি চমৎকার প্লাটফর্ম তৈরী করে দেয়ার জন্য উনি সকল ব্লগারের কাছ থেকে ধন্যবাদ প্রাপ্য। তাই আমিও এই সুযোগটি নিয়ে তাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, এবং সেই সাথে জানাচ্ছি জন্মদিনের শুভেচ্ছা! শুভ জন্মদিন, ব্লগজননী!

ঢাকা
১৬ সেপ্টেম্বর ২০২০







মন্তব্য ৮৮ টি রেটিং +২৬/-০

মন্তব্য (৮৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অভিনন্দন রইল স্যার। আপনি একজন সুন্দর মনের মানুষ, আমার জানা ও দেখামতে আপনাকে কটূ কথা বলার মতো স্পর্ধা এই ব্লগে কারো নেই, এটা আপনার অর্জন, আপনার গুণ, আচরণ ও ব্যবহারের ফল। আপনাকে নিয়ে আমি গর্বিত। সকলের সম্মানিত ও শ্রদ্ধাস্পদ একজন মানুষ আপনি। আপনার লেখাগুলো হৃদয়গ্রাহী। পাঠকপ্রিয়তা পায়।

ভালো থাকুন। জীবন সুন্দর হোক, এই কামনা করি।

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৯

খায়রুল আহসান বলেছেন: আপনাকে নিয়ে আমি গর্বিত - অনেক ধন্যবাদ, আপনার অভিনন্দন, প্রশংসা এবং এমন একটি উদার, সশ্রদ্ধ কমপ্লিমেন্ট এর জন্য। এখানে জানিয়ে রাখি, আমিও আপনাকে নিয়ে যথেষ্ট গর্বিত। আপনার সব্যসাচী লেখনী ইতোমধ্যে আপনাকে ব্লগে একটি উচ্চ মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে। মৌলিক লেখার পাশাপাশি আপনার গানের কালেকশন এবং ব্লগে তার পরিবেশন ঈর্ষণীয়। আপনার সেই ইলিশের গল্পটা পড়ে আমি অভিভূত হয়েছিলাম। আপনার কবিতাও উচ্চমানের হয়ে থাকে।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:


অভিনন্দন রলো।

আপনার পরিসংখ্যন থেকে বুঝা যাচ্ছে যে, ব্লগিং কিছুটা শ্লো হচ্ছে!

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনার পরিসংখ্যন থেকে বুঝা যাচ্ছে যে, ব্লগিং কিছুটা শ্লো হচ্ছে! - জ্বী, ব্লগটা বেশ স্লো হয়ে গেছে, এবং দিনে দিনে এই শ্লথগতি বাড়ছে। এখন একসাথে উপস্থিত ব্লগারের সংখ্যা খুব কম সময়েই ৫০ অতিক্রম করে, সকালে তা থাকে ১০ এর নীচে। এ মুহূর্তে যেমন উপস্থিত আছেন মাত্র ৩১ জন ব্লগার। ব্লগকে মোবাইল ফ্রেন্ডলী করতে না পারলে এর গতি আর কখনো স্বাভাবিক হবে না বলে মনে হয়।
অভিনন্দন এর জন্য ধন্যবাদ।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

ডঃ এম এ আলী বলেছেন:


প্রাণডালা অভিনন্দন রইল ।
পাঠক খড়ার মাঝেও আপনার
পোষ্টের পাঠক প্রিয়তা ও
পরিসংখ্যান যথেষ্ট
উৎসাহ ব্যঞ্জক।

শুভেচ্ছা রইল ।

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১৭

খায়রুল আহসান বলেছেন: পাঠক খড়ার মাঝেও আপনার পোষ্টের পাঠক প্রিয়তা ও পরিসংখ্যান যথেষ্ট উৎসাহ ব্যঞ্জক - অনেক ধন্যবাদ, আপনার এ মন্তব্যটাও বেশ প্রেরণাদায়ক। প্লাসেও যথেষ্ট অনুপ্রাণিত।
গতকাল রাতে যখন আপনি এ মন্তব্যটা লিখেছিলেন, তখনও পোস্টের কিছুটা সম্পাদনা চলছিল, এবং তা পোস্টের নীচে উল্লেখিত ছিল। আশাকরি আজ যখন আপনি এ প্রতিমন্তব্যটি পড়ছেন, তখন সংযোজিত পরিসংখ্যান এবং নতুন অনুচ্ছেদগুলো আপনার তীক্ষ্ণ নজর এড়াতে পারবে না।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

রামিসা রোজা বলেছেন:
অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা গ্রহন করুন।
দোয়া করি ,আপনি ভাল থাকুন এবং আমাদের সাথেই
লেখার মাঝেই রয়ে যাবেন ।

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০২

খায়রুল আহসান বলেছেন: প্রথম প্লাসটির জন্য ধন্যবাদ, অনুপ্রাণিত হয়েছি।
অভিনন্দন, ফুলেল শুভেচ্ছা এবং দোয়ার জন্য অনেক ধন্যবাদ।
আপনার জন্যেও শুভকামনা....

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




পঞ্চম বর্ষপূর্তিতে আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা।

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৫

খায়রুল আহসান বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা - অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, এ অভিনন্দন ও শুভেচ্ছার জন্য।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

অভিনন্দন।

The Heartiest congratulations.

Les plus sincères félicitations.

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: মেনী থ্যান্কস!

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে অভিনন্দন পঞ্চম বর্ষপূর্তির জন্য। আগামী বছর গতি আরও বাড়িয়ে দিবেন এই কামনা করছি। আপনার উন্নত মানের লেখা ব্লগকে নিঃসন্দেহে সমৃদ্ধ করছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:২২

খায়রুল আহসান বলেছেন: আগামী বছর গতি আরও বাড়িয়ে দিবেন এই কামনা করছি - চেষ্টা করবো ইন শা আল্লাহ! গতি বাড়াতে যদি নাও পারি, অন্ততঃ বর্তমান গতিটাকেই আঁকড়ে ধরে থাকার চেষ্টা করে যাবো। এর চেয়ে আর শ্লথ হতে দিব না।
আপনার উন্নত মানের লেখা ব্লগকে নিঃসন্দেহে সমৃদ্ধ করছে - অনেক অনুপ্রাণিত হ'লাম আপনার এ প্রশংসাটুকু পেয়ে।
অনেক, অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন প্রিয় সিনিয়র :)

গুনে গুনে দিন, এক দুই তিন
কেটে গেল আজ বছর পাঁচ!
এমনি লিখুন সারাটি জীবন
র'ল অন্তহীন শুভকামনার আঁচ :)

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার এই অভিনন্দন এবং শুভকামনার জন্য। প্লাসে অনুপ্রাণিত।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৭

করুণাধারা বলেছেন: পাঁচ বছর পূর্তিতে অভিনন্দন। ব্লগে আপনার আগামী দিনগুলো আনন্দময় হোক, শুভকামনা রইল।

পরিসংখ্যান আমি বরাবরই আগ্রহ নিয়ে দেখি। আপনার ব্লগ পরিসংখ্যান দেখতেও ভালো লাগলো, একই সাথে নিজের পরিসংখ্যানের তুলনা করে দেখলাম আমি খুব ধীর হয়ে পড়েছি।

ব্লগটি ১৯৮,৪৭৫ বার দেখা হয়েছে। আর ১৫২৫ বার দেখা হলেই ২০০,০০০ এর মাইলফলক স্পর্শ করবে। মনে পড়ছে, কিছুদিন আগে আপনি একটা পোস্ট দিয়েছিলেন, কে হবে ১০০,০০০ তম পাঠক?(এই ধরনের কিছু, সেটা কতদিন আগে?)। পড়িমড়ি করে ছুটেছিলাম লক্ষতম পাঠক হবার মাইলফলক ছুঁতে... আশাকরি শিগগিরই ২০০,০০০ পাঠক হবার দৌড়ে সামিল হতে পারব...

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: অভিনন্দন এবং শুভকামনার জন্য অনেক ধন্যবাদ। প্লাসে অনুপ্রাণিত।
ব্লগ ক্লিক এর সংখ্যাটি ১৯৮,৪৭৫ থেকে বেড়ে এখন ১৯৮,৯৬৫ এ পৌঁছেছে। এমন দ্রুতগতিতে বাড়তে থাকলে ২০০,০০০ এর মাইলফলক স্পর্শ করতে আর বেশি দিন আপনাকে অপেক্ষা করতে হবে না বলে অনুমান করছি। তৈরী থাকুন! :)

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৫

আমি সাজিদ বলেছেন: অভিনন্দন৷ শুভকামনা সবসময়।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:৫০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। অনুপ্রাণিত হ'লাম।
শুভকামনা....

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৬

শায়মা বলেছেন: অনেক ভালোবাসা আর শুভকামনা ভাইয়া। এত মন দিয়ে আর এত সুন্দর সৌজন্য বজায় রেখে খুব কম কম মানুষকে ব্লগে থাকতে দেখেছি। অনেক অনেক দিন পথ চলো আরও আরও এই ব্লগের পথচলায়।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: আপনার শুভকামনায় অভিভূত হ'লাম। আপনি এবং এ ব্লগের আরো অনেকজন গুণী ব্লগার আমার ব্লগীয় জীবনের শুরু থেকে আমার লেখা পড়ে উৎসাহ উদ্দীপনা যুগিয়েছেন, এজন্য অশেষ কৃতজ্ঞতা জানবেন।
আপনার জন্যেও রইলো নিরাপদ এবং চিত্তসুখকর ব্লগিং এর শুভকামনা!!!

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫২

কাজী ফাতেমা ছবি বলেছেন: অভিনন্দন রইলো ভাইয়া

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৯

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ।
অভিনন্দনে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৬

ঢাবিয়ান বলেছেন: অভিনন্দন আপনাকে শ্রদ্ধেয় । আপনারা এই ব্লগের প্রান

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৬

খায়রুল আহসান বলেছেন: "আপনারা এই ব্লগের প্রান" - সত্য হোক, মিথ্যে হোক, অভিভূত হ'লাম এমন একটি উচ্চমূল্য বিশেষণ অর্জন করে! :)
অভিনন্দনে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৭

মুক্তা নীল বলেছেন:
ভাই ,

আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা রইলো ।
আপনি আমার খুবই প্রিয় ব্লগারদের মাঝে একজন।
আপনি সুস্থ থাকুন ভালো থাকুন এবং লেখার সাথেই
থাকুন , এই কামনা করি ।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৪৬

খায়রুল আহসান বলেছেন: আপনি আমার খুবই প্রিয় ব্লগারদের মাঝে একজন - আপনাকে যে কী বলে ধন্যবাদ জানাবো, তা খুঁজে পাচ্ছিনা। আমি আপনার অত্যন্ত পরিচ্ছন্ন ব্লগিং কে খুবই এ্যাপ্রিশিয়েট করি। আপনি খুব বেশি পোস্ট না লিখলেও, যেগুলো লিখেছেন, ভাল লিখেছেন। আপনার মন্তব্যসমূহে বিনয়, সৌজন্য এবং ভব্যতা প্রকাশ পায়। আশাকরি, আপনি আনন্দের সাথে ব্লগিং করে যাবেন আরো বহুদিন ধরে।
আমি লক্ষ্য করেছি, আপনি আমার এ পোস্টটাকে "প্রিয়" তালিকায় রেখেছেন। এজন্য আমার অশেষ কৃতজ্ঞতা জানবেন।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: স্যালুট স্যার আপনাকে।
ব্লগে পঞ্চম বর্ষপূর্তিতে রইলো অভিনন্দন ও শুভেচ্ছা। ।
ব্লগিং মূল্যায়নে তুল্য মূল্য বিচারে গতবছরের নিম্নগামী গ্রাফকে সামনের বছরগুলোতে ঊর্ধ্বমুখী করে নবীন প্রজন্মের কাছে নিজের আইকন স্বরূপ তুলে ধরবেন, সেই কামনাই করি।
সোনাবীজ ভাই ও করুনাধারা আপুর মন্তব্যদুটি খুব ভালো লেগেছে।

বিনম্র শ্রদ্ধা জানবেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৬

খায়রুল আহসান বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে জানানো অভিনন্দন ও শুভেচ্ছা সাদরে গৃহীত হলো! প্লাসে অনুপ্রাণিত।
সোনাবীজ এবং করুনাধারা বরাবর চমৎকার মন্তব্য করে থাকেন। মন্তব্যের জন্য আপনার সাথে সাথে তাদেরকেও আরেকবার ধন্যবাদ জানাচ্ছি।

১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০৬

নেওয়াজ আলি বলেছেন: আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫৭

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, অভিনন্দন ও শুভেচ্ছার জন্য!

১৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: শুভ কামনা রইল। এগিয়ে যান বিশাল পথ।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০১

খায়রুল আহসান বলেছেন: বাহ, অনেকদিন পর ব্লগে (এবং আমার পোস্টে) আপনার শুভাগমনে খুবই আনন্দিত হ'লাম! আশাকরি, কুশলেই ছিলেন এতদিন।
শুভকামনা এবং প্লাসের জন্য অনেক ধন্যবাদ।

১৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৪৯

অপু তানভীর বলেছেন: ব্লগীং এর গ্রাজুয়েশন শেষ করে এখন পোস্ট গ্রাজুয়েশন করছেন !

অভিনন্দন !

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২২

খায়রুল আহসান বলেছেন: হা হা হা, মজা পেলাম আপনার এ কথাটায়, অপু তানভীর। পোস্ট গ্রাজুয়েশন, ডক্টোরাল, পোস্ট-ডক্টোরাল, সবগুলো কোর্সই এখানে সুসম্পন্ন করে একদিন আপনাদের সাথে কনভোকেশনে অংশগ্রহণ করতে চাই।
আপনার প্লাসটা অনেক প্রেরণা যুগিয়ে গেল! অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা!

১৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: আন্তরিক অভিনন্দন জানাই।
আপনি একজন গ্রেট ব্লগার।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৫

খায়রুল আহসান বলেছেন: অভিনন্দনের জন্য আন্তরিক ধন্যবাদ এবং শুভেচ্ছা গ্রহণ করুন!
গ্রেট ব্লগার তো আপনি! যেভাবে আপনার কলম-ঘোড়া ছুটে চলেছে, তাতে মনে হয় আপনি অচিরেই এ ব্লগের অনেক পুরনো রেকর্ড ভঙ্গ করে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবেন।

২০| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৫৯

নতুন নকিব বলেছেন:



সূক্ষাতিসূক্ষ বিশ্লেষণ!

চমৎকার! +

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫১

খায়রুল আহসান বলেছেন: মাত্র তিনটে শব্দে যা বলে গেলেন, তা একটি অনুচ্ছেদের চেয়েও বেশি ওজনদার। অনেক ধন্যবাদ, মন্তব্য এবং প্লাসের জন্য।
শুভকামনা....

২১| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:৫২

সোহানী বলেছেন: হায় আল্লাহ, এতো দেখি বিশাল রিসার্স..। আমিও মনে মনে ভেবে রেখেছি, যখন অবসরে যাবো তখন সারাদিন ব্লগ নিয়ে পড়ে থাকবো আর আপনার মতো হিসাব নিকাশ করবো............হাহাহাহা। আমি সত্যিই আপনার বিশ্লেষন পছন্দ করেছি।

শুভকামনা বর্ষপূর্তিতে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৮

খায়রুল আহসান বলেছেন: আমি সত্যিই আপনার বিশ্লেষন পছন্দ করেছি - অনেক ধন্যবাদ, এর পেছনে আমার সময় এবং শ্রম ব্যয় তবে সার্থক হলো।
মন্তব্যে এবং প্লাসে অনুপ্রাণিত হ'লাম।

২২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: শুভকামনা বর্ষপূর্তিতে। পাঁচ বছর পূর্তি ব্লগে তেমন আহামরি কিছু নয় । আপনার কারিয়ারে অরো অনেক এমর সফল পাঁচের যোগ হোক। আপনি ব্লগিং শুরু করেছেন পরিণত বয়সে পরিণত মস্তিষ্কে আপনার বিচক্ষণতাও মুগ্ধ করার মতো। আপনাকে অভিনন্দন ।আপনার অগ্রযাত্রা অবাহত থাকুক। নিরন্তর শুভকামনা রর্ইলো।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৩

খায়রুল আহসান বলেছেন: পাঁচ বছর পূর্তি ব্লগে তেমন আহামরি কিছু নয় - জ্বী, তা বটে। বছর বছর বর্ষপূর্তির পোস্ট দিয়ে যাচ্ছিলাম তো, তারই ধারাবাহিকতায় পরিসংখ্যানগুলোকে একটু আপডেট করে রাখলাম, এই আর কি।
আপনি ব্লগিং শুরু করেছেন পরিণত বয়সে পরিণত মস্তিষ্কে আপনার বিচক্ষণতাও মুগ্ধ করার মতো - অনেক ধন্যবাদ, এমন প্রেরণাদায়ক কথাগুলোর জন্য। প্লাসেও অনুপ্রাণিত।

২৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০৭

পদ্ম পুকুর বলেছেন: পাঁচবছর খুব বেশি সময় না হলেও এই অল্প সময়েই আপনার ব্লগ পরিসংখ্যান ঈর্ষণীয়। যদিও ইদানিং আপনার উপস্থিতি এবং ইন্টারেকশন কম বলে মনে হচ্ছে, তবুও বিগত দিনগুলোতে লেখার পাশাপাশি এই সাবলিল মিথস্ক্রিয়াও আপনার ট্রেডমার্ক হিসেবে কাজ করেছে বলে আমি মনে করি।

স্বমহিমায় ভাস্বর হয়ে ব্লগে থাকুন আরও অসংখ্য বছর.... বর্ষপুর্তিতে শুভেচ্ছা।

১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: পাঁচবছর খুব বেশি সময় না হলেও এই অল্প সময়েই আপনার ব্লগ পরিসংখ্যান ঈর্ষণীয় - অনেক ধন্যবাদ, আমার এ পরিসংখ্যানসমূহ পর্যবেক্ষণ করেছেন বলে। ল্যাপটপ খুলে একসাথে অনেক কাজ করে থাকি বলে ইদানিং ব্লগে উপস্থিতি না কমলেও ইন্টারেকশন কিছুটা কমে গেছে বৈকি।
স্বমহিমায় ভাস্বর হয়ে ব্লগে থাকুন আরও অসংখ্য বছর.... বর্ষপুর্তিতে শুভেচ্ছা - পোস্টে প্লাসসহ চমৎকার এ শুভেচ্ছাবাণী পেয়ে অনেক অনুপ্রাণিত হ'লাম। অনেক, অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা!!!

২৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন:
পঞ্চম বর্ষপূর্তি উপলিক্ষ্য আপনার জন্য সামান্য ফল।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

খায়রুল আহসান বলেছেন: "আপনার জন্য সামান্য ফল" - সামান্য নয়, অনেক ফলমূল দিয়েছেন। আন্তরিক ধন্যবাদ।

২৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩২

মা.হাসান বলেছেন: কত দ্রুত সময় চলে যায়! আপনার চতুর্থ বর্ষ পূর্তীর পোস্ট মনে হয় যেনো এই তো সেদিন দেখলাম।

ব্লগের অনেক ভালো ভালো পোস্টেও ইদানিঙ দেখি শয়ের নীচে ভিউ, কমেন্টের সংখ্যা অনেক কম- এর মাঝেও আপনার পোস্টেএরকম ভিউ সংখ্যা দেখে খুব ভালো লাগছে। নভোনীল চতুর্থ পর্বে ভিউ হাজার পার হওয়ায় আলাদা অভিনন্দন রইলো।

তবে ইদানিঙ আপনার ব্লগের রুটিনে কিছু পরিবর্তন হয়েছে মনে হয়। করোনার আগে আপনাকে রাত এগারোটার পরে ব্লগে বিশেষ একটা দেখেছি মনে পড়ে না। ইদানিঙ প্রায়ই আপনাকে এগারোটার পরেও ব্লগে দেখি। শরীরের যত্ন নেবেন। অশেষ শুভ কামনা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৩

খায়রুল আহসান বলেছেন: "এর মাঝেও আপনার পোস্টেএরকম ভিউ সংখ্যা দেখে খুব ভালো লাগছে" - আপনার মত আরো কিছু পাঠক সাধারণতঃ নিয়মিতভাবে আমার পোস্টে এসে থাকেন, আমি আপনাদের পোস্টে যাই বা না যাই। এই আপনাদেরকে নিয়েই আমার এসব ভিউসংখ্যা এবং লাইক সংখ্যা।
নভোনীল চতুর্থ পর্বে ভিউ হাজার পার হওয়ায় আলাদা অভিনন্দন রইলো - অনেক ধন্যবাদ, এতে আমিও কিছুটা অবাক হয়েছি বৈকি। গল্প লিখায় সিদ্ধহস্ত নই মোটেও, তার উপর এ পর্বটা আমি অনেকটা তাড়াহুড়ো করেই লিখেছিলাম। তাই ভয়ে ছিলাম, পাঠকেরা এটাকে কিভাবে নেবে তা ভেবে। উৎরে যাওয়াতে সাহস বেড়ে গেছে।
চমৎকার মন্তব্য, শুভকামনা এবং প্লাসে অনুপ্রাণিত হয়েছি।

২৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন। আরও এগিয়ে যান................................

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩৮

খায়রুল আহসান বলেছেন: "আরও এগিয়ে যান..." - অনেক ধন্যবাদ, সাথে থাকবেন।
প্লাসে অনুপ্রাণিত।

২৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:২৪

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আপনার পরিসংখ্যন থেকে বুঝা যাচ্ছে যে, ব্লগিং কিছুটা শ্লো হচ্ছে! - জ্বী, ব্লগটা বেশ স্লো হয়ে গেছে, এবং দিনে দিনে এই শ্লথগতি বাড়ছে। "

-ব্লগটা এখন অনেকটা কিশোর সাহিত্যিকদের সাহিত্য আসরে পরিণত হয়েছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: ব্লগটা এখন অনেকটা কিশোর সাহিত্যিকদের সাহিত্য আসরে পরিণত হয়েছে - সাহিত্য বিষয়ক পোস্ট ছাড়াও অবশ্য ব্লগে বেশ ঘন ঘনই রাজনীতি এবং সামাজিক সমস্যাদি নিয়েও পোস্ট আসে। আর ধর্মীয় বিষয়াদি নিয়েও তো আসেই।

২৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫০

ইসিয়াক বলেছেন: অভিনন্দন রইল প্রিয় ব্লগার। নিরন্তর শুভকামনা।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০১

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম। আপনার জন্যেও রইলো নিরন্তর শুভকামনা!

২৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০০

আখেনাটেন বলেছেন: অর্ধ-দশকের পথচলায় আপনাকে অভিনন্দন প্রিয় ব্লগার। একজন মার্জিত, গুণী ব্লগার হিসেবে আপনাকে ব্লগবাসী স্মরণ রাখবে এটা নিশ্চিত বলা যায়।

এই পথচলা আরো দীর্ঘায়িত হোক এই কামনা......

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৮

খায়রুল আহসান বলেছেন: আপনার একটা স্পেশাল থ্যাঙ্কস পাওনা রয়েছে আমার কাছে, কারণ ৩৩ জনের মধ্যে কেবলমাত্র আপনিই উপরে দেয়া অনেকগুলো লিন্কের অন্ততঃ একটিতে গিয়ে একটা মন্তব্য রেখে এসেছেন, আর সেটা হচ্ছে আমার এ ব্লগে লেখা এ যাবত কালের সর্বাধিক পঠিত কবিতা "ভাল থেকো পাখি তুমি"। খুব খুশি হয়েছি আমার পাখিকে নিয়ে লেখা কবিতাটিতে আপনাকে পেয়ে।
একজন মার্জিত, গুণী ব্লগার হিসেবে আপনাকে ব্লগবাসী স্মরণ রাখবে এটা নিশ্চিত বলা যায় - যারপরনাই প্রীত ও অনুপ্রাণিত হ'লাম এমন প্রশংসা পেয়ে।
প্লাসেও অনুপ্রাণিত।

৩০| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৫

ঢুকিচেপা বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে অভিনন্দন রইল।
আপনার আন্তরিকতা ফুটে উঠেছে চমৎকার উপস্থাপনায়।

আজীবন লিখে যান এই ভাবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৬

খায়রুল আহসান বলেছেন: আপনার আন্তরিকতা ফুটে উঠেছে চমৎকার উপস্থাপনায়। আজীবন লিখে যান এই ভাবে। - অনেক ধন্যবাদ, এমন চমৎকার মন্তব্যে আপনারও আন্তরিকতা ফুটে উঠেছে
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত। শুভেচ্ছা....

৩১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১০

মিরোরডডল বলেছেন:

Congratulations!

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৪০

খায়রুল আহসান বলেছেন: মেনী থ্যাঙ্কস! :)

৩২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩১

আহমেদ জী এস বলেছেন: খায়রুল আহসান,




পঞ্চম বর্ষপূর্তির অভিনন্দন।
ব্লগে আপনার বিশ্লেষণী মন্তব্যের মতোই এই পোস্টটিতেও আপনার বিশ্লেষণধর্মী মনের ছবিটাই উঠে এসেছে।

পাঁচ, পঞ্চাশে গড়াক। নিরন্তর শুভকামনা।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

খায়রুল আহসান বলেছেন: পোস্ট পড়ার জন্য অনেক ধন্যবাদ। আর বরাবরের মত মন্তব্যে প্রেরণা এবং উৎসাহ দিয়ে যাওয়াতে অনুপ্রাণিত হ'লাম।
"ব্লগে আপনার বিশ্লেষণী মন্তব্যের মতোই এই পোস্টটিতেও আপনার বিশ্লেষণধর্মী মনের ছবিটাই উঠে এসেছে"- আপনার মত আমারও পোস্ট এবং মন্তব্য বিশ্লেষণ করতে ভাল লাগে। ধন্যবাদ, বিষয়টি খেয়াল করার জন্য এবং তা এখানে উল্লেখ করার জন্য।
প্লাসে অনুপ্রাণিত।

৩৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫২

অদ্ভুত_আমি বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে অভিনন্দন এবং অনেক অনেক শুভকামনা !:#P

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১০

খায়রুল আহসান বলেছেন: পঞ্চম বর্ষপূর্তির পোস্টটা পড়ে যাবার জন্য অশেষ ধন্যবাদ। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

৩৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৯

মনিরা সুলতানা বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে ব্লগার মনিরা সুলতানার পক্ষ থেকে অভিনন্দন গ্রহণ করুন ! আপনার চমৎকার আন্তরিকতাপূর্ণ ব্লগিং সমৃদ্ধ করুক আমাদের ব্লগ। অনেক অনেক শুভেচ্ছা ।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৬

খায়রুল আহসান বলেছেন: আপনার চমৎকার আন্তরিকতাপূর্ণ ব্লগিং সমৃদ্ধ করুক আমাদের ব্লগ - অনেক অনেক ধন্যবাদ, অনেক অনুপ্রাণিত হ'লাম আপনার এ মন্তব্যে।
শুভকামনা...

৩৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০১

প্রামানিক বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে অভিনন্দন। ব্লগে আপনার মূল্যবান মন্তব্য আমাদের অনেক অনুপ্রেরণা যোগায়। আজাকের পোষ্টের বিশ্লেষণধর্মী লেখা আমার খুব ভালো লাগল। আপনার লেখা এমনিতেই আমি খুঁজে খুঁজে পড়ে থাকি। আশা করি আগামিতেও অনেক ভালো ভালো লেখা পাবো। ব্লগে আপনাদের মত লেখকের অবদান ভোলার মত নয়। আপনার দীর্ঘায়ু কামনা করি।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৫

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, আমার এই পোস্টে কিছুটা বিলম্বে হলেও, এসে চমৎকার একটি প্রেরণাদায়ক মন্তব্য রেখে যাবার জন্য। আপনার কাছ থেকেই আমি আমার ব্লগীয় জীবনের সর্বপ্রথম মন্তব্যটি পাই। কাজেই, আপনার কথা ভুলি কি করে? :)
"ব্লগে আপনার মূল্যবান মন্তব্য আমাদের অনেক অনুপ্রেরণা যোগায়" - এ কথাটার জন্যেও অনেক ধন্যবাদ। ব্লগে আমি যে পোস্টে যাই, সে পোস্ট আদ্যোপান্ত পড়ে লেখকের বক্তব্য অনুধাবন করার চেষ্টা করি। এ ক্ষেত্রে আমি নবীন-প্রবীণ, মহিলা-পুরুষ, মুসলিম-অমুসলিম, ইত্যাদি বিষয়ে কোন তারতম্য করি না। রাজনীতির বিষয়ে কদাচিৎ মন্তব্য করি, করলে লেখক কোন রাজনৈতিক দল কিংবা মতবাদে বিশ্বাসী, সেটাও আমার বিবেচ্য বিষয়ের মধ্যে পড়ে না। পোস্টের মন্তব্য/প্রতিমন্তব্যগুলোও মন দিয়ে পড়ার চেষ্টা করি। নবীন ব্লগারদের পোস্টে স্বতঃপ্রণোদিত হয়ে যাই, তবে বলতে দ্বিধা নেই, এটা সবসময় একই তালে করতে পারিনা।
"আজাকের পোষ্টের বিশ্লেষণধর্মী লেখা আমার খুব ভালো লাগল" - আমার প্রচেষ্টা ও শ্রম সার্থক হলো, ধন্যবাদ।
"ব্লগে আপনাদের মত লেখকের অবদান ভোলার মত নয়" - এ আপনার উদারতা ও মহানুভবতা, বিনম্র শ্রদ্ধায় তা মাথা পেতে নিলাম।

৩৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: পঞ্চম বর্ষপূর্তির শুভেচ্ছা জানাই।

২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৪৩

খায়রুল আহসান বলেছেন: যেহেতু আমার এ পোস্টে কিছু পরিসংখ্যান নিয়ে নাড়াচাড়া করেছি, সেহেতু আপনার মন্তব্যের উত্তরেও একটা পরিসংখ্যান যোগ করে বলছিঃ আমার এ পোস্টের ৫০০ তম পাঠক হিসেবে আপনাকে স্বাগত জানাচ্ছি।
বর্ষপূর্তির শুভেচ্ছা এবং প্লাসের জন্য আন্তরিক ধন্যবাদ।

৩৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৯

উম্মে সায়মা বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে অভিনন্দন ও শুভেচ্ছা খায়রুল আহসান ভাই....

২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫৮

খায়রুল আহসান বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে অভিনন্দন ও শুভেচ্ছা জানানোর জন্য আপনাকেও অনেক ধন্যবাদ এবং শুভকামনা জানাচ্ছি।
ভাল থাকুন, সুস্বাস্থ্যে, সপরিবারে!!!

৩৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

জুন বলেছেন: অভিনন্দন খায়রুল আহসান। কিভাবে যে দিন চলে যায় তা টেরই পাওয়া যায় না। যেমন আমার ১০ বছর হলো। আপনি দেখছি আমার থেকে ৫ বছরের ছোট :)
ব্লগে আরো দীর্ঘ হোক আপনার পথ চলা সেই প্রত্যাশা রইলো। ভালো থাকুন সবসময়।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩২

খায়রুল আহসান বলেছেন: "আপনি দেখছি আমার থেকে ৫ বছরের ছোট" - জ্বী, এ ব্লগে আমি অবশ্যই আপনার চেয়ে ৫ বছরের ছোট। আমার প্রথম দিকের পোস্টগুলোতে আপনি নিয়মিত আসতেন, পড়তেন, মন্তব্য করতেন, বেশিরভাগ পোস্টে প্লাসও দিতেন, সে কথা আমি সকৃতজ্ঞচিত্তে স্মরণ করি। নিয়মিতভাবে আপনার মত আরো অনেকের উৎসাহ উদ্দীপনা পেয়ে আমি এগিয়ে গেছি, সে কথা শ্রদ্ধার সাথে প্রথম দিকের ক'টি বর্ষপূর্তির পোস্টে উল্লেখও করেছি। আপনি এ ব্লগের একজন অন্যতম গুণী এবং জনপ্রিয় ব্লগার, ব্লগে আপনার এবং অন্যান্যদের সাহচর্য পেয়ে যেভাবে পেরেছি, লিখে গিয়েছি। লিখতে লিখতেই আজ এখানে এসেছি।
মন্তব্যে এবং প্লাসে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম। অনেক ধন্যবাদ এবং শুভকামনা....

৩৯| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:২৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অভিনন্দন। দেখতে দেখতে কিভাবে ৫টি বছর চলে গেলো; ভাবতেই অবাক লাগে, তাই না?

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১২

খায়রুল আহসান বলেছেন: "দেখতে দেখতে কিভাবে ৫টি বছর চলে গেলো; ভাবতেই অবাক লাগে, তাই না?" - জ্বী, অবশ্যই তাই। খুব দ্রুতই কেটে গেছে সময়টা। এভাবেই তো কেটে যায় গোটা জীবনটা!
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪০| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৩৬

জুন বলেছেন: আমার প্রথম দিকের পোস্টগুলোতে আপনি নিয়মিত আসতেন, পড়তেন, মন্তব্য করতেন, বেশিরভাগ পোস্টে প্লাসও দিতেন, সে কথা আমি সকৃতজ্ঞচিত্তে স্মরণ করি। এ কথা বলে আমাকে লজ্জা দিবেন না । আমি অনেক সময় আগের মত নিয়মিত হতে পারি না । হয়তো লগিন আছি কিন্ত ল্যাপটপের সামনেই নেই। নেটেরও সমস্যা । আর বর্তমান পরিস্থিতিতে বুঝতেই পারছেন জুতা সেলাই থেকে চন্ডীপাঠ অসুমার কাজ সবই তো করতে হয় । তার ফাকে ফাকেই যখন যে লেখা সামনে আসে তাই পড়ে মন্তব্য করি খায়রুল আহসান। নিজের লেখালেখিতো খুব কমই হয় সেটা মনে হয় আপনিও খেয়াল করেছেন :)
এই দুর্যোগকালে ভালো থাকবেন পরিবারের সবাইকে নিয়ে সবসময় ।

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

খায়রুল আহসান বলেছেন: "আমি অনেক সময় আগের মত নিয়মিত হতে পারি না । হয়তো লগিন আছি কিন্ত ল্যাপটপের সামনেই নেই" - এ সমস্যাটা এখন আমারও হচ্ছে। তদুপরি, মাঝে মাঝে লেখালেখির এবং ব্লগপাঠের ইচ্ছেটাও কমে যাচ্ছে। করোনা কেমন যেন সবকিছু একটু ওলট পালট করে দিয়ে যাচ্ছে।
যাহোক, আপনি লেখালেখি এবং পড়াপড়ি অব্যাহত রাখুন, এটাই চাই। আপনাদের মত পুরনোদের অনুপস্থিতি কিংবা ঢিলেঢালা উপস্থিতি বেশ চোখে পড়ে। ব্লগে সবসময় সুস্থ ও স্বচ্ছ পরিবেশ বিরাজমান থাকুক, এটাও চাই।

৪১| ২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩০

নীল-দর্পণ বলেছেন: পঞ্চম বর্ষপূর্তির শুভেচ্ছা। অনেক অনেক শুভকামনা সামনের জন্যে।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৪০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ। আপনি দীর্ঘদিন পর ব্লগে এসেছেন দেখে প্রীত হ'লাম। তবে আপনার সর্বশেষ পোস্টটা পড়ে মন ভারাক্রান্ত হয়ে গেল!
দোয়া ও শুভকামনা রইলো।

৪২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৩

সাজিদ উল হক আবির বলেছেন: শুভেচ্ছা ও শুভকামনা আপনার জন্যে স্যার। আরও অসংখ্য - অগণিত বছর এই ব্লগ ঋদ্ধ হোক আপনার সরব পদচারনায়। আল্লাহ'র কাছে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ আপনার এ আন্তরিক দোয়া এবং শুভকামনার জন্য। মন্তব্যে প্রীত ও অনুপ্রাণিত হ'লাম।

৪৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৬

না মানুষী জমিন বলেছেন: অভিনন্দন। অনেক অনেক শুভেচ্ছা আর শুভকামনা রইল যেন আরো বহুগুণ সমৃদ্ধ হয় আপনার লেখনি। আর আমার মত অতিক্ষুদ্র আর নগন্য মানুষের নামোল্লেখ করে সবসময় কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করে রেখেছেন। ধন্যবাদ জানানোর ভাষা জানা নেই। ভালো থাকবেন সবসময়।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা আর শুভকামনা রইল যেন আরো বহুগুণ সমৃদ্ধ হয় আপনার লেখনি - আপনাকেও অনেক, অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা পোস্টে মন্তব্যের জন্য এবং এ শুভকামনার জন্য।
আর আমার মত অতিক্ষুদ্র আর নগন্য মানুষের নামোল্লেখ করে সবসময় কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করে রেখেছেন। ধন্যবাদ জানানোর ভাষা জানা নেই - আপনার এটা প্রাপ্য, এবং এটা আমারও কৃতজ্ঞতা জ্ঞাপন।
আপনিও ভালো থাকবেন সবসময়, সুস্বাস্থ্যে। শুভকামনা....

৪৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

মিথী_মারজান বলেছেন: পঞ্চম বর্ষপূর্তিতে প্রাণঢালা অভিনন্দন রইল।
প্রতিটা ক্ষেত্রে এমন পুঙ্খানুপুঙ্খ পরিসংখ্যানটাই প্রমাণ করে আপনি কতটা সিরিয়াস একজন ব্লগার।
আপনি আমার খুব পছন্দের একজন ব্লগার।
ব্লগে আপনাকে একজন অভিভাবক মনেকরি আমি।
আপনার পথ নির্দেশনা এবং সুন্দর সুন্দর পোস্টগুলো ব্লগকে বছরের পর বছর সমৃদ্ধ করে চলুক।
আপনার জন্য অনেক শুভকামনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:২৬

খায়রুল আহসান বলেছেন: প্রতিটা ক্ষেত্রে এমন পুঙ্খানুপুঙ্খ পরিসংখ্যানটাই প্রমাণ করে আপনি কতটা সিরিয়াস একজন ব্লগার - অনেক ধন্যবাদ, পোস্টে আপনার মনযোগ এবং প্রেরণাদায়ক মন্তব্যের জন্য। আপনি এখন অনেক দিন পর পর ব্লগে আসেন। আজ এসেই আমার এ পোস্টটি খেয়াল করেছেন বলে প্রীত হ'লাম।

আপনি বেশ পুরনো ব্লগার। আপনাদের লেখা পেয়েই দিনে দিনে এ ব্লগ সমৃদ্ধ হয়েছে এবং আমরা যারা পরে এখানে এসেছি, এসে আমরা এ ব্লগকে অত্যন্ত উঁচু একটা অবস্থানে পেয়েছি। আপনার পোস্টে পারিবারিক শক্ত বন্ধনের যে পরিচয় পাই, তা শুরু থেকেই আমাকে অভিভূত করেছে। স্মরণ করতে পারি, আপনার এসএসসি পরীক্ষা দিতে যাবার সময় যৌথ পরিবারের প্রায় সবার দল বেঁধে অনেকটা আনন্দ শোভাযাত্রার মত করে পরীক্ষার হল পর্যন্ত যাওয়ার কথা, পরিবারকে শক্ত বাঁধনে আটকে রাখার ব্যাপারে আপনার স্নেহবতী দাদীর অবদানের কথা, নাতনিকে ভালবেসে দাদীর মুখ থেকে চিবানো পান বের করে খাওয়ানোর কথা, মিথী-জূঁথীর একাত্মা হয়ে বড় হয়ে ওঠার কথা, ইত্যাদি।

ব্লগে আপনাকে একজন অভিভাবক মনেকরি আমি - এ সম্মান এবং শ্রদ্ধাবাচন আমি মাথায় তুলে রাখবো। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা---

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.