নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।

খায়রুল আহসান

অবসরে আছি। কিছু কিছু লেখালেখির মাধ্যমে অবসর জীবনটাকে উপভোগ করার চেষ্টা করছি। কিছু সমাজকল্যানমূলক কর্মকান্ডেও জড়িত আছি। মাঝে মাঝে এদিক সেদিকে ভ্রমণেও বের হই। জীবনে কারো বিরুদ্ধে কোন অভিযোগ করিনি, এখন তো করার প্রশ্নই আসে না। জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।

খায়রুল আহসান › বিস্তারিত পোস্টঃ

একজন সজ্জনের চিরবিদায়ে হৃদয় ব্যথিত

০৩ রা এপ্রিল, ২০২১ সকাল ১১:২৬

আবুহেনা মোহাম্মদ আশরাফুল ইসলাম এ ব্লগের একজন জ্যেষ্ঠ এবং জনপ্রিয় ব্লগার ছিলেন। গতরাতে তার আকস্মিক মৃত্যুর খবর পেয়ে স্তম্ভিত হয়ে যাই!

গত ক'দিন ধরেই ওনার কথা মনে উঁকি দিয়ে যাচ্ছিল। ওনার ব্যাপারে হয়তো কিছুটা খোঁজ দিতে পারবেন, এমন আশা নিয়ে দু'জন ব্লগারের ব্লগপোস্টে মন্তব্য করে, শেষে ওনার ব্যাপারে জানতে চেয়েছিলাম। একজন জানালেন, উনি এখন আগের চেয়ে ভাল আছেন, প্রামানিক এবং সাদা মনের মানুষ রাজশাহীতে গিয়ে ওনাকে দেখে এসেছেন। কিছুটা স্বস্তি পেলাম, আনন্দও পেলাম এই ভেবে যে একজন সহব্লগারের অসুস্থতার খুবর জেনে দু'জন সহব্লগার তাকে দেখতে গেছেন। রাজশাহীতে আমার অনেক আত্মীয় স্বজন থাকেন, তারা প্রায়ই সেখানে যাবার জন্য নেমন্তন্ন করেন, বিশেষ করে আমের সিজন আসলে তো করেনই। মনে মনে ঠিক করে রেখেছিলাম, এবারে আমের সময়ে রাজশাহী যাব, এবং অবশ্যই হেনা ভাই এর ঠিকানা সংগ্রহ করে যাব এবং তাকে দেখে আসবো। হায়, সেটা আর কখনো সম্ভব হবে না!

'স্বপ্নবাসর' নামে ওনার আত্মজৈবনিক প্রেমকাহিনী অবলম্বনে রচিত উপন্যাসটি একটি সফল উপন্যাস। প্রথম সংস্করণ খুব দ্রুতই নিঃশেষ হয়ে যায়, কিন্তু উনি কখনো এর দ্বিতীয় সংস্করণ ছাপান নি, তাই আমিসহ অনেকে ওনার কাছে বইটির একটি কপি চাইলেও উনি দিতে পারেন নি। ওনার মৃত্যুর কিছু আগে অবশ্য উনি বহু কষ্টে পক্ষাঘাতগ্রস্ত হাত দিয়ে ছাপার অক্ষর দেখে দেখে টাইপ করে বইটি সিরিজ আকারে এ ব্লগে প্রকাশ করেছিলেন। আমি কয়েকটি পর্ব পড়েছি এবং যারপরনাই মুগ্ধ হয়েছি। বাকি পর্বগুলোও চলমান প্রক্রিয়ায় পড়ে যাবার আশা রাখি। এ ব্লগেরই কোন একটা পোস্টে দেখলাম, ড. এম এ আলী মন্তব্যে বলেছেন, উনি এ ব্লগের একজন অন্যতম শ্রেষ্ঠ গল্পকার এবং ঔপন্যাসিক। আমিও তার সাথে একমত। ওনার লেখা যে কয়টি গল্প পড়েছি, আমি প্রত্যেকটা পড়েই অভিভূত হয়েছি এবং সেটা আমার মন্তব্যেও অকপটে বলেছি। উনি যে আমার লেখা পোস্ট খুব বেশি পড়েছেন, তা নয়। কারণ উনি সাধারণতঃ যে ধরনের লেখা পড়তে পছন্দ করতেন আমি সে ধরণের পোস্ট খুবই কম লিখেছি। তবে যেগুলো উনি পড়েছেন সেগুলো পড়ে উদারভাবে প্রশংসা করে গেছেন। আমি যখনই সে ধরণের পোস্ট লিখতাম, লিখেই বলতে পারতাম যে সে পোস্টে হেনা ভাই এর মন্তব্য আসবে।

সাত বছর তিন মাস ধরে তিনি এ ব্লগে বিচরণ করে ২২৯টি পোস্ট লিখেছেন, ৯৪৯৫টি মন্তব্য পেয়েছেন, কিন্তু মন্তব্য করেছেন তার চেয়ে দেড়গুণেরও বেশি, ১৪৮৭৩টি। মন্তব্য পাওয়ার তুলনায় করার এ পার্থক্যটাই বলে দেয়, অন্যের পোস্ট পড়ার এবং সে পোস্টে মন্তব্য করার ব্যাপারে উনি কতটা উদার এবং আন্তরিক ছিলেন। তাকে এ ব্লগে ২৬৬ জন অনুসরণ করছেন, এটাও তার জনপ্রিয়তার একটা সূচক। মাত্র একটি শব্দে উনি ওনার পরিচয় তুলে ধরেছেন- 'লেখালেখি'। ওনার পোস্টগুলো পড়ে আমার মনে হয়েছে, সেটাই যথেষ্ট।

ওনার অন্তর্দৃষ্টি প্রখর ছিল। বাহ্যিক দৃষ্টিতে উনি যা দেখতেন, অন্তরে তিনি তা ধারণ করতেন এবং নিজ অনুভবে প্রকাশ করতেন। এ জন্যেই তার লেখাগুলো এতটা জীবনঘনিষ্ঠ ছিল। উনি একজন পরিবারঘনিষ্ঠ ব্যক্তি ছিলেন, সেটা ওনার লেখাগুলো এবং মন্তব্য/প্রতিমন্তব্য পড়ে বেশ বোঝা যায়। এ বয়সে যেমন সবার হয়, উনি ওনার নাতনি নয়নতারা'র প্রতি খুবই এ্যাটাচড ছিলেন। ওনার প্রোফাইল পিকচারেও সেই নাতনিরই ছবি। ছেলে, ছেলে-বৌ, নাতি নাতনি এবং স্ত্রী কন্যাসহ পরিবারের সবাইকে নিয়ে একজন সুখী ব্যক্তি ছিলেন। ওনার লেখা সাবলীল ছিল, ভাষা উন্নত ছিল, ওনার লেখায় কখনো কোন ভুল বানান আমার চোখে পড়েনি। প্রেমের গল্প ছাড়াও উনি রম্য রচনায় সিদ্ধহস্ত ছিলেন। সদালাপী এ মানুষটি ভীষণ কৌতুকপ্রিয়ও ছিলেন। সামু পাগলার আড্ডাঘরে মাঝে মাঝে ঢুঁ মেরে আমি দেখেছি, সেখানে কতটা রসিয়ে রসিয়ে উনি আড্ডার আসর মাতিয়ে রাখতেন। আশাকরি, আড্ডাঘরের আড্ডাবাজরা সময় করে ওনাকে নিয়ে কিছু স্মৃতিকথা লিখবেন। ওনার সাথে সাদা মনের মানুষ এর একটা বিশেষ আন্তরিক সম্পর্ক ছিল। তাদের খুনসুটি তাদের মধ্যকার বিভিন্ন মন্তব্য/প্রতিমন্তব্যে প্রকাশ পেত, যা আমি উপভোগ করতাম (এবং সম্ভবতঃ ব্লগের অনেকেই তা করতেন)।

উনি অত্যন্ত বিনয়ী ছিলেন। ব্লগে আমি কখনো ওনাকে কোন ক্যাচালে জড়াতে দেখিনি। আর জড়াবেনই বা কেন, উনি সকলেরই শ্রদ্ধেয় ছিলেন, সকলের প্রিয়পাত্র ছিলেন। এমন একজন সজ্জন ব্যক্তির বিদেহী আত্মার শান্তি কামনা করছি, ক্ববরে এবং পরলোকে উনি শান্তিতে থাকুন, সম্মানে থাকুন! তার শোক সন্তপ্ত পরিবারের প্রত্যেক সদস্যের প্রতি আমার গভীর সমবেদনা জানাচ্ছি। বিশেষ করে নয়নতারা তার নানাকে হারানোর শোক দ্রুত সামলে উঠুক, ঐ ছোট্ট শিশুটির জন্য আমার এ শুভকামনা রইলো।

ঢাকা
০৩ এপ্রিল ২০২১

মন্তব্য ৬৩ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১২:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: সত্যি এ বেদনা অপূরনীয়।

উনি উনার নাতি নয়নতারােত অেনক ভালবাসতেন। উনার পোষ্ট স্ট্যাটাস গল্পে ঘুরেফিরে
তার কথা উঠে আসতোই! বিশেষ করে আড্ডাঘরে।

ভায়ার বিদেহী আত্মার শান্তি ও মুক্তির প্রার্থনা রইলো।
পরিবারের সকলে যেন এই শোক সইতে পারেন পরম করুনাময়ের কাছে এই প্রার্থনা।

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৮:১০

খায়রুল আহসান বলেছেন: আপনার কাছ থেকেই জানতে পেরে কিছুটা স্বস্তি পেয়েছিলাম, যে তিনি ভাল আছেন। কিন্তু এত দ্রুতই সে স্বস্তি শোকে পরিণত হয়ে গেল!
"পরিবারের সকলে যেন এই শোক সইতে পারেন পরম করুনাময়ের কাছে এই প্রার্থনা" - আমীন!

২| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩৯

নতুন নকিব বলেছেন:



ইন্না- লিল্লাহি ওয়া ইন্না- ইলাইহি রাজিউ-ন।

নয়নতারাসহ হেনা ভাইয়ের পরিবারের সকলের জন্য অনিঃশেষ কল্যানের দোআ। হেনা ভাই চলে যাওয়ার সংবাদটি শুনে কয়েক মুহূর্ত যেন থমকে ছিলাম। আল্লাহ পাক তাকে ক্ষমা করুন, তার সকল পাপরাশি মাফ করে তাকে জান্নাতে দাখিল করুন।

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১০:৪১

খায়রুল আহসান বলেছেন: নয়নতারা ছিল তার নয়নের মনি।
"আল্লাহ পাক তাকে ক্ষমা করুন, তার সকল পাপরাশি মাফ করে তাকে জান্নাতে দাখিল করুন" - আমীন!

৩| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: একজন ব্লগার মৃত্যু, আমাকে কষ্ট দিয়েছে। যন্ত্রনা দিয়েছে। আল্লাহ তাকে বেহেশত দান করুন।

০৪ ঠা এপ্রিল, ২০২১ সকাল ১০:০১

খায়রুল আহসান বলেছেন: ওনার মৃত্যুতে এ ব্লগের অনেকেই স্বজন হারানোর ব্যথা অনুভব করেছেন। মন্তব্যগুলো থেকে তা বেশ বোঝা যায়।
"আল্লাহ তাকে বেহেশত দান করুন" - আমীন!

৪| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি সম্ভবত সরকারী চাকরী কিছুদিন করেছিলেন। কিন্তু উনি চাকরীতে সৎ ছিলেন। এই কারণে কিছু সমস্যায়ও পড়েছিলেন। এই ব্যাপারে ওনার একটা লেখা পড়েছিলাম।

আল্লাহ ওনাকে বেহেশত নসিব করুন। ওনার বয়স কত হয়েছিল জানেন কি?

০৪ ঠা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

খায়রুল আহসান বলেছেন: যতদূর মনে পড়ে, উনি বাংলাদেশ ডাক বিভাগে একসময় চাকুরী করতেন।
আমার অনুমান, ওনার বয়স ৬৫ এর আশে পাশে হবে।

৫| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:২৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




হেনা ভাইয়ের বিদেহী আত্মার শান্তির জন্যে দোয়া করছি।


[আমার উপরের কমেন্টটি মুছে দিবেন, প্লিজ]

০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ৮:৫০

খায়রুল আহসান বলেছেন: দোয়ার জন্য ধন্যবাদ। আগের কমেন্টটি মুছে দিয়েছি।

৬| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:২৮

পুলক ঢালী বলেছেন: হেনা ভাইয়ের বিদায় বার্তা ভারী বোঝার মত হৃদয় আকড়ে আছে । কোন কিছুতেই মন বসাতে পারছিনা। তিনি জান্নাতবাসী হোন এই প্রত্যাশা রইলো।

০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: "তিনি জান্নাতবাসী হোন এই প্রত্যাশা রইলো" - শুধু প্রত্যাশাই নয়, আল্লাহ রাব্বুল 'আ-লামীন এর নিকট প্রার্থনাও জানাচ্ছি।

৭| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:৫২

করুণাধারা বলেছেন: খুবই দুঃখজনক খবর। উনার পোস্ট অনিয়মিত ভাবে মন্তব্য করতাম, কিন্তু স্বপ্ন বাসর পড়ে আমি এত মুগ্ধ হই যে প্রতি পর্বে নানা প্রশ্ন করতাম, উনিও বিস্তারিত প্রতিমন্তব্য করতেন। উনি ছিলেন আড্ডাঘরের মধ্য মনি, আমি মাঝে মাঝে আড্ডাঘরে ঢু মারতাম কেবল উনার কৌতুকময় মন্তব্য পড়তে।

আল্লাহ যেন উনাকে জান্নাতের চির শান্তিতে রাখেন।

০৫ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৩

খায়রুল আহসান বলেছেন: স্বপ্নবাসর এর প্রথম পাঁচটি পর্ব আমি পড়েছি এবং সেখানে মন্তব্য করেছি। তবে পঞ্চম পর্বে রাখা আমার মন্তব্যটি পড়ার আগেই হয়তো তিনি দ্বিতীয় স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন, যার ফলে সেটার কোন জবাব উনি দিয়ে যেতে পারেন নি। বাকিগুলোতে প্রতিমন্তব্য করেছেন।
"উনি ছিলেন আড্ডাঘরের মধ্য মনি, আমি মাঝে মাঝে আড্ডাঘরে ঢু মারতাম কেবল উনার কৌতুকময় মন্তব্য পড়তে" - আমিও। আশাকরি, আড্ডাঘরের সক্রিয় আলোচকদের মধ্যে কেউ একজন ওনাকে নিয়ে একটু ডিটেইলসে লিখবেন, যেটা কিছুদিনের জন্য ওনার সম্মানে স্টিকি করে রাখা যেতে পারে।
মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।

৮| ০৩ রা এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩৭

সাদা মনের মানুষ বলেছেন: শেষ বার ওনার সাথে দেখা করার সময় আমি ওনার মনের আকুতিগুলো টের পেয়েছি। উনি আমাদের অনেক কিছু বলতে চেয়েছেন, এবং বলতে ব্যর্থ হয়ে শেষে খেই হারিয়ে ফেলতেন। আমার মনে হয় ওনার সব থেকে বেশী কষ্ট ছিল কথা বলতে না পারার সময় নাতনী নয়ন তারার দূরে সরে যাওয়া। ওনার অসুস্থ্য হয়ে পড়ার পর থেকেই নাকি সে কাছে আসছিলো না। একটা অসাড় লোকের কাছে কেইবা আসতে চায় বলুন?

ওপারে আমাদের প্রিয় ভাইটি ভালো থাকুক........

০৫ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:০৪

খায়রুল আহসান বলেছেন: "উনি আমাদের অনেক কিছু বলতে চেয়েছেন, এবং বলতে ব্যর্থ হয়ে শেষে খেই হারিয়ে ফেলতেন" - এটা খুবই দুঃসহ একটা মানসিক চাপ। আপনারা তাকে দেখতে গিয়ে খুবই ভাল একটা কাজ করেছেন, আমি আপনাদের এ সহৃদয়তা খুবই এ্যপ্রিশিয়েট করি।
নয়নতারা একটি বাচ্চা মেয়ে। সে মনে হয় তার দাদুর এহেন দুরবস্থা দেখে সহ্য করতে পারতো না, তাই তার কাছে আসতো না।

একটা অসাড় লোকের কাছে কেইবা আসতে চায় বলুন? - ভাবতেও ভয় লাগে!

তিন মাস হয়ে গেল, আপনার নতুন কোন ভ্রমণ পোস্ট নেই। নতুন একটা লিখে ফেলুন।

ভাল থাকুন, শুভকামনা!

৯| ০৩ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৫

সামিয়া বলেছেন: যতদিন এই ব্লগ থাকবে আমরা থাকবো ততদিন উনি আমাদের মাঝে বেঁচে থাকবেন, উনার রুহের মাগফিরাত কামনা করছি ইন্না লিল্লাহি ওয়া ইন্নাইলাহির রাজেউন

০৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৬

খায়রুল আহসান বলেছেন: "যতদিন এই ব্লগ থাকবে আমরা থাকবো ততদিন উনি আমাদের মাঝে বেঁচে থাকবেন" - ধন্যবাদ, ওনার সম্বন্ধে এমন সুন্দর একটি আশার বাণী শোনানোর জন্য।
ভাল থাকুন, শুভকামনা।

১০| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৪

হাসান মাহবুব বলেছেন: হেনা ভাইয়ের অভাব পূরণ হবার নয়। তিনি ছিলেন ভীষণ অন্যরকম একজন।

০৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:১৯

খায়রুল আহসান বলেছেন: "তিনি ছিলেন ভীষণ অন্যরকম একজন" - জ্বী, আমি আপনার সাথে একমত। সেটাই ছিল ওনার স্বকীয়তা, তার অনন্য ব্যতিত্বের পরিচায়ক।

১১| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০৮

অধীতি বলেছেন: একজন ব্লগার হারিয়ে গেলে খুব কষ্ট লাগে। সবাইতো আর ব্লগার হয়না। আবার সবাই টিকেও থাকেনা। ওনাদের মত প্রবীনগণ চলে গেলে মনে হয় ধীরে ধরী জ্ঞানের রাজ্যগুলো বিদীর্ণ হয়ে যাচ্ছে।

০৫ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৩০

খায়রুল আহসান বলেছেন: "সবাইতো আর ব্লগার হয়না" - উনি ছিলেন এ ব্লগের একজন অন্যতম শ্রেষ্ঠ ব্লগার।

১২| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৫

সিগনেচার নসিব বলেছেন: ইন্না- লিল্লাহি ওয়া ইন্না- ইলাইহি রাজিউ-ন।
হেনা ভাইয়ের রুহের মাগফিরাত কামনা করছি এবং
শোক সন্তুপ্ত পরিবারের প্রতি বিশেষ সমবেদনা জ্ঞাপন করছি।

০৫ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৫০

খায়রুল আহসান বলেছেন: "হেনা ভাইয়ের রুহের মাগফিরাত কামনা করছি এবং শোক সন্তুপ্ত পরিবারের প্রতি বিশেষ সমবেদনা জ্ঞাপন করছি" - আপনার এ প্রার্থনা এবং সহমর্মিতার সাথে কন্ঠ মেলাচ্ছি, আমীন!

১৩| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৮:২৯

অন্তরন্তর বলেছেন: সামু ব্লগ একজন অসাধারন সদস্য হারাল। উনি ভদ্র, বিনয়ী এবং অত্যান্ত প্রাণবন্ত মানুষ ছিলেন। উনার সাথে ব্লগার সাদা মনের মানুষ ( কামাল ভাই ) খুনসুটি আমি খুব উপভোগ করতাম। আর সামু পাগলার আড্ডা ঘরে উনার রসিকতা ছিল খুব প্রাণবন্ত। ব্লগে আমিও দেখি নাই কারও সাথে উনার মনোমালিন্য। উনার আত্মজীবনীমূলক উপন্যাসটি আমি পড়েছি এবং কমেন্ট করেছিলাম। খুব মর্মাহত উনার প্রয়াণে। আল্লাহ্‌ উনাকে জান্নাতুল ফেরদাউস নসিব করুন। আপনাকে অনেক ধন্যবাদ উনার স্মরনে লেখার জন্য। সামুতে উনার স্মরণে একটি ছোট করে হলেও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন স্মরণিকা রাখার অনুরুধ জানাচ্ছি কা ভা ভাইয়ের প্রতি।

০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৯

খায়রুল আহসান বলেছেন: "উনি ভদ্র, বিনয়ী এবং অত্যান্ত প্রাণবন্ত মানুষ ছিলেন" - আমি সম্পূর্ণ একমত আপনার এ মূল্যায়নের সাথে।
ওনার আকস্মিক মৃত্যুতে আমি শোকাহত হয়েছি। তাই ওনার কিছু কথা স্মরণ করে এ পোস্ট লিখেছি। আপনি এ পোস্ট পড়েছেন, এজন্য ধন্যবাদ। প্লাসে অনুপ্রাণিত হয়েছি।

১৪| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৮:৪০

ঢাবিয়ান বলেছেন: ইন্না- লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। শ্রদ্ধেয় ব্লগারের রুহের মাগফিরাত কামনা করছি।

০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২১

খায়রুল আহসান বলেছেন: "শ্রদ্ধেয় ব্লগারের রুহের মাগফিরাত কামনা করছি" - পোস্ট পাঠ করে মরহুমের জন্য দোয়া করার জন্য ধন্যবাদ।

১৫| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৯:১৫

মনিরা সুলতানা বলেছেন: আমাদের সবার প্রিয় হেনা ভাইয়ের জন্য যথার্থ শব্দমালা !
আল্লাহ হেনা ভাই কে বেহেশত নসীব করুন।

০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৫

খায়রুল আহসান বলেছেন: পোস্ট পাঠান্তে হেনা ভাই এর জন্য দোয়া করার জন্য ধন্যবাদ।
মন্তব্যে এবং প্রথম প্লাসটি পেয়ে অনুপ্রাণিত হয়েছি।

১৬| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১০:০৩

মা.হাসান বলেছেন: প্রচন্ড রসবোধ সম্পন্ন, গ্যাঞ্জাম পরিহারকারি এই লোকটি চলে গেছেন ভাবতে কষ্ট হচ্ছে। মনে বড় আশা ছিলো, উনি ঢাকা আসবেন, আর কিছু না হোক, চেক আপের জন্যে হলেও আসবেন। আসলে দেখা করবো। উনি এমন জগতে চলে গেলে যে এ জীবনে আর দেখা করার উপায় রইলো না। ওনার পরিবার যেনো ধৈর্য ধরতে পারে, শোক সহ্য করতে পারে এই প্রার্থনা করছি। ওনার গোনাহ মাফ এবং জান্নাত লাভের দোয়া করছি।

০৬ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৩৩

খায়রুল আহসান বলেছেন: আমারও মনে আশা ছিল, একদিন ওনার সাথে সাক্ষাৎ হলে ওনার গল্পগুলো নিয়ে ওনার সাথে আলাপ করতাম। মে-জুন মাসে রাজশাহী বেড়াতে যাবারও একটা হাল্কা পরিকল্পনা ছিল। ঢাকা-রাজশাহী ট্রেন যোগাযোগ ব্যবস্থা বেশ ভাল, আমের আহবান ছাড়াও সেটা ছিল একটা বাড়তি প্রেরণা।

১৭| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১১:১১

নেওয়াজ আলি বলেছেন: বগ্লারগণ একে অপরের সাথে খোজ নেয় এটা খুবই একটা মানবিক দিক। হেনা ভাইয়ের আত্মার শান্তি কামনা করি

০৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:১৬

খায়রুল আহসান বলেছেন: "বগ্লারগণ একে অপরের সাথে খোজ নেয় এটা খুবই একটা মানবিক দিক" - জ্বী, আমিও ব্লগারদের এ মানবিক গুণটি খুবই এ্যাপ্রিশিয়েট করি।
দোয়ার জন্য ধন্যবাদ।

১৮| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১১:৩৪

শুভ_ঢাকা বলেছেন: হেনা ভাইকে আমি গুরুজি বলে সম্ভোধন করতাম / আজীবন করবো। উনি আমার কাছে মানুষরূপে দেবতা ছিলেন / আজীবন থাকবেন। নিরবে চোখের থেকে জল গড়িয়ে পড়ছে। এই লেখা টাইপ করার সময় চোখে ঝাপসা দেখছি। আরো একবার বাবা হারার কষ্ট পেলাম।

০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২০

খায়রুল আহসান বলেছেন: "নিরবে চোখের থেকে জল গড়িয়ে পড়ছে। এই লেখা টাইপ করার সময় চোখে ঝাপসা দেখছি। আরো একবার বাবা হারার কষ্ট পেলাম" - আপনার এ গভীর আবেগময় কথা পড়ে অভিভূত হ'লাম। তার জন্য নীরব প্রার্থনার মাধ্যমে আপনি হয়তো এ বেদনার কিছুটা উপশম করতে পারবেন।

১৯| ০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ১:০৬

কাতিআশা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০১

খায়রুল আহসান বলেছেন: এ কথাটা চিরসত্য, ধ্রুব সত্য।

২০| ০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ৩:৫৩

সোহানী বলেছেন: আত্মীয় নয় স্বজন নয়, কোনদিন দেখা হয়নি, কখনোই কথা হয়নি অথচ কি আপন একজন মানুষ ছিলেন। আর সে আপন মানুষটিকে হারিয়ে যে কষ্ট পাচ্ছি তা বলার নয়। নিজের অজান্তেই চোখ ভারী হয়ে আসছে। আশ্চর্য্য তো.........

০৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:১৫

খায়রুল আহসান বলেছেন: আপনার এ কথা থেকেই বোঝা যাচ্ছে, উনি নীরবে কত মানুষের হৃদয়ে ঠাঁই করে নিয়েছিলেন!
সুন্দর মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।

২১| ০৪ ঠা এপ্রিল, ২০২১ ভোর ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



তিনি আধুনিক মনের মানুষ ছিলেন।

০৭ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:২৩

খায়রুল আহসান বলেছেন: জীবনের চলার পথে দেখা দশ্যগুলো তিনি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতেন, পরে সেসব গল্পে গেঁথে আমাদেরকে পরিবেশন করতেন।
তার গল্প বলার (লেখার) শৈলী চমৎকার ছিল।
আপনিও জীবনের পর্যবেক্ষণ থেকে ছোটগল্প লেখায় হাত দিলে ভাল করবেন।

২২| ০৪ ঠা এপ্রিল, ২০২১ সকাল ১১:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ উনাকে জান্নাত দান করুন

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:১৩

খায়রুল আহসান বলেছেন: আল্লাহ উনাকে জান্নাত দান করুন - আমীন!
দোয়া, মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।

২৩| ০৫ ই এপ্রিল, ২০২১ রাত ৩:১৩

ডঃ এম এ আলী বলেছেন:



ব্লগের সর্বজনপ্রিয় ও শ্রদ্ধেয় গুণী ব্যক্তি হেনা ভাইকে নিয়ে অল্প কথায়
তাঁর অসাধারণ গুণের কথা সুন্দর করে তুলে ধরেছেন দেখে আমি অভিভুত ।
তাঁর বিয়োগ ব্যথা সহজে ভুলার নয় । তার মহাপ্রয়ান আমাদের
বাংলা সাহিত্য জগতের জন্যই একটি অপুরণীয় ক্ষতি ।
আল্লার কাছে দোয়া করি তিনি যেন তাঁকে জান্নাতবাসী করেন ।
তার শোক সন্তপ্ত পরিবার পরিজনদের
প্রতি সহমর্মীতা রইল ।

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৪

খায়রুল আহসান বলেছেন: "তাঁর বিয়োগ ব্যথা সহজে ভুলার নয়" - উনি নিজেও হয়তো জানতেন না যে উনি সহব্লগারদের মনের কতটা গভীরে ঠাঁই করে নিয়েছিলেন।
দোয়া, মন্তব্য, সহমর্মিতা এবং প্লাসের জন্য ধন্যবাদ।

২৪| ০৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩২

আমি সাজিদ বলেছেন: শ্রদ্ধেয় ব্লগার হেনা আংকেল পরম প্রভুর সান্নিধ্যে অনাবিল প্রশান্তি লাভ করুন, এই কামনা করি।

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:২৭

খায়রুল আহসান বলেছেন: দোয়া, মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৫| ০৫ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৯

প্রামানিক বলেছেন: আমরা যাওয়ার পর আমাদের পেয়ে উনি অনেক খুশি হয়েছিলেন এবং অনেক কিছু বলতে চেযেছিলেন কিন্তু কথা অস্পষ্ট হওয়ায় আমরা তা বুঝতে পারি নাই। অনেক সময় নিজের ভিতরের কথা গুলো বলতে না পারায় কেঁদে দিতেন তার এই কান্না দেখে আমাদেরও খুব কষ্ট হয়েছিল কিন্তু আমাদের করার কিছুই ছিল না। ডাক্তার বলেছিল কিছুদিন থেরাপি দিলে আবার কথা বলতে পারবে কিন্তু সেই সুযোগ আর হলো না তার আগেই তিনি পরোপারে চলে গেলেন। ধন্যবাদ খায়রুল আহসান ভাই হেনা ভাইয়ের প্রতি সম্মান দেখিয়ে পোষ্ট দেয়ায় খুব খুশি হলাম।

০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৫৫

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ জানাচ্ছি, ওনার সাথে চাক্ষুষ সাক্ষাৎ করে ওনার অবস্থাটা আমাদেরকে জানানোর জন্য।
ভাল থাকুন, শুভকামনা---

২৬| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৫

কামরুন নাহার বীথি বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।
হেনা ভাইয়ের চলে যাওয়াটা, মেনে নিতে কষ্ট হয়।
আশায় ছিলাম হেনা ভাই সুস্থ হবেন।
কিন্তু আমাদের কাঁদিয়ে তিনি চলে গেলেন।
আল্লাহ ওনাকে জান্নাত দান করুন, আমীন!!

০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

খায়রুল আহসান বলেছেন: "আশায় ছিলাম হেনা ভাই সুস্থ হবেন" - আমারও সেরকম আশা ছিল।
দোয়া, মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৭| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২০

শায়মা বলেছেন: হেনাভাইয়ার গল্প মনে রেখে দেবার মতন ছিলো।
খুবই হাসি খুশি আর সহজ সরল মানুষও ছিলো ভাইয়াটা।
কারো সাতে পাঁচে দেখিনি কখন.........

ভীষন মন খারাপ হয়েছে এই খবরটা জেনে। জানি সবাইকেই চলে যেতে হবে। আগে এবং পরে ......

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৮:২০

খায়রুল আহসান বলেছেন: "হেনাভাইয়ার গল্প মনে রেখে দেবার মতন ছিলো" - আমি ওনার লেখা যতগুলো গল্প পড়েছি, সবগুলোই ভাল লেগেছে।

"কারো সাতে পাঁচে দেখিনি" - আমিও দেখিনি। উনি সযত্নে ক্যাচাল পরিহার করতেন। তবে সাদা মনের মানুষ এর সাথে ওনার একটা অন্যরকমের বোঝাপড়া ছিল। সুযোগ পেলে ওনারা ভদ্রভাবে এবং নির্মল কৌতুকের সাথে একে অপরের লেগ পুলিং করতে ছাড়তেন না।

মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৮| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৩৮

ঢুকিচেপা বলেছেন: ওনার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।
পরম করুণাময় আল্লাহ ওনাকে জান্নাতবাসী করুন।

০৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩৯

খায়রুল আহসান বলেছেন: আপনার প্রার্থনার সাথে একাত্ম
দোয়া, মন্তব্য এবং প্লাসের জন্য অশেষ ধন্যবাদ।

২৯| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১:৪৩

রাকু হাসান বলেছেন:

আত্মার মাগফিরাত কামনা করছি। স্যার আপনি কেমন আছেন? শরীর স্বাস্থ্য কেমন?

০৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৮

খায়রুল আহসান বলেছেন: আলহামদুলিল্লাহ, আমি ভাল আছি। আপনাকে অনেকদিন পরে পোস্টে পেলাম। আপনি ভাল আছেন তো?
মরহুমের মাগফিরাত কামনার জন্য ধন্যবাদ। আল্লাহ রাব্বুল 'আ-লামীন আমাদের সকলের দোয়াগুলো কবুল করে নিন!

৩০| ১০ ই এপ্রিল, ২০২১ রাত ২:৪২

সোহানী বলেছেন: আমার কিছু লিখায় আপনি কমেন্ট করেছেন কিন্তু উত্তর দিতে দেরি হচ্ছে বলে দু:ক্ষিত। আসবো নেক্সট উইকে, এ উইক খুব ব্যাস্ততায় যাচ্ছে।

১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০১

খায়রুল আহসান বলেছেন: আচ্ছা ঠিক আছে।
আমি মন্তব্য করেছি আপনি পোস্ট দেয়ার সাত বছর পরে। আপনি আমার মন্তব্যের উত্তর সাত মাসের মধ্যে দিলেই যথেষ্ট। :)

৩১| ২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১:১১

রাকু হাসান বলেছেন:
আলহামদুলিল্লাহ এখনও পর্যন্ত অনেক ভাল আছি।শুকরিয়া। করোনা পরিস্থিতি নিয়ে শঙ্কিত।সালাম রইল স্যার।

২৫ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৩১

খায়রুল আহসান বলেছেন: ওয়া আলাইকুম আস সালাম!
পুনঃমন্তব্যের জন্য ধন্যবাদ।

৩২| ২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৩

খায়রুল আহসান বলেছেন: বিষণ্নতা একটি ভয়াবহ মানসিক রোগ এই পোস্টটিতে আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম এর ২৩ নং মন্তব্যটি পড়ে আজ হৃদয় মোচড় দিয়ে উঠলো!

তিনি আজ সব মনোকষ্ট এবং বিষণ্ণতার ঊর্ধ্বে চলে গেছেন! পবিত্র সিয়াম পালনরত অবস্থায় তার জন্য দোয়াঃ আল্লাহ রাব্বুল 'আ-লামীন তাঁকে ক্ষমা করে দিন, তাঁকে জান্নাত নসীব করুন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.