নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন সুন্দর করে সাজাও । আমি নারী তাই কথাও বলি নারীদের নিয়ে।

কামরুননাহার কলি

আমার নাম কামরুননাহার কলি, আমি একজন ভার্সিটির ছাত্রী। আমার সখ লেখালেখি আর বই পড়া। আমি দেশকে ভালোবাসি, ভালোবাসি দেশের মানুষদের।

কামরুননাহার কলি › বিস্তারিত পোস্টঃ

“ধর্মঘট নামে দেশে বিশৃংঙ্খলা”

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫০



বিশ্বের প্রতিটি দেশেই কিছু না কিছু অন্যায় করে মানুষ। তাই বলে আমাদের দেশের মতো এতো অন্যায় না, এতো দুর্নীতি না, এতো অপরাধ না। বাংলাদেশের মানুষ যে কাজে হাত দিবে সেখানেই অন্যায়, সেখানেই দুর্নীতি। বলতে গেলে মানুষ পদে পদে প্রতিনিয়ত অন্যায় কাজের সাথে জড়িয়ে যাচ্ছে। যদি এই ভাবে দেশ চলতে থাকে তাহলে আগামী ২০-৩০ বছরের মধ্যে বাংলাদেশ ধ্বংসের মুখের উবরে পরবে।

গত দু’দিন যাব পরিবহন শ্রমিকরা ধর্মঘট নামে দেশে যে বিশৃৃংঙ্খরা সৃষ্টি করেছে তার পিছেনে কারা দায়ী? কে তাদের এই ভাবে উসকানি দিয়ে রাজপথে নামিয়েছে? ওরা অন্যায় ভাবে, অবৈধ ভাবে গাড়ি চালিয়ে, মানুষ মারে, মানুষের জীবন পঙ্গু করে দেয়। এতো কিছু দেখে কি মানুষ বসে বসে ওদের বাহ বাহ দিবে! এটাই চায় ওরা। ওরা মুর্খ্য লেখাপড়া জানে না, ওরা গাড়ি চালায় আর মানুষ মারে। এই রকম মুর্খ্য ড্রাইভার দিয়ে কোনো দেশে গাড়ি চালানো লাইন্সেস দিবে তো দূরের কথা, গাড়ি মুছার কাজেও লাগায় না।

দেশের ১৮ কোটি মানুষ চেয়েছে ওদের উপযুক্ত আইন হোক, সেটা হয়েছে সংবিধানে সেই আইন উঠেছে। কিন্তু আজ ওরা ওটাকে ভাঙ্গতে বলে। ১৮ কোটি মানুষ যা চায় তাই হবে দেশে, ওদের মতো ১০ জন মূর্খ্যরা যা চায় সেটা কি ভাবে হতে দেওয়া যায়। ওরা ২১ দফা দাবি করেছে তার মধ্যে কয়েকটি হলো- বাসের নিচে মানুষ চাপা পরে মরলে ড্রাইভারকে মৃত্যুদন্ড দেওয়া যাবে না, পাঁচ লক্ষ টাকা জরিমান দিবে না, জেলে থাকা ড্রাইভারদের জামিন দিতে হবে, অষ্টম পাশ নয় পঞ্চম পাশ ড্রইভার নিয়োগ দিতে হবে, ইত্যাদি ইত্যাদি।


এতো সাধনার পর দেশের ১৮ কোটি মানুষের দাবি আদায় করেছে সরকার। দেশের ১৮ কোটি মানুষের মুখে হাসি ফুটিয়েছে সংবিধান। আর সামান্য কয়েজন মুর্খ্যের দল রাজপথে নেমে বিশৃংঙ্খলা সৃষ্টি করে তারপর ১৮ কোটি মানুষের দাবি অমান্য করে। এখন কথা হলো কে সেই ব্যক্তি যে ওদের সাথে যোগ দিয়ে ওদের রাজপথে নামিয়ে তারপর এই ১৮ কোটি মানুষের দাবি অমান্য করলো। তার কিসের এতো পাওয়ার! সরকারও কি তার কিছু করতে পারে না। কি করে সরকারে মুখের উপর বলে- সংবিধান ভেঙ্গে আবার নতুন সংবিধান গঠন করুন।

আজ যদি ১৮ কোটি মানুষের দাবির সংবিধান ভেঙ্গে সামান্য কয়েকজনে ড্রাইভারের দাবিদাবা মেনে নেন সরকার, তাহলে মনে করবো এই দেশ আর স্বাধীন দেশ রইলো না। এই দেশ এখন অন্যায়কারী আর জুলমকারীদের দেশ।

আমরা ১৮ কোটি মানুষ আমরা যেটা বলবো সেটাই হবে দেশে। আমাদের চাওয়া সীমিত ,আমাদের চাওয়া ন্যায়, আমাদের চাওয়া খাটি। আমরা কখনো কোন মানুষকে চাপে ফেলতে চাই না, কোন মানুষকে মেরে ছিনিয়ে আনতে চাই না। আমরা চাই শান্তি, দেশের শান্তি, দেশের ভালোবাসা। তাই সরকারের কাছে আমার বিনিত অনুরোধ তিনি যেনো আমাদের দাবি ভেঙ্গে অন্যায় দাবি মেনে না নেন।

আজ যদি শ্রমিকরা ভাড়া ভারানো জন্য রাজপথে দাবি নিয়ে নামতো তাহলে আমাদের কিছু বলার থাকতো না। জীবন বাঁচাতে হলে ওরা এটা করতে পারে। কিন্তু ওরা জীবন বাঁচাতে না- “মানুষ মারার লাইন্সেস চাইছে সরকারের কাছে” ওদের জন্য একটি সাত মাসের বাচ্চা পর্যন্ত মারা গেছে চিকিৎসার অভাবে। ওরা কলেজ ছাত্রীদের গায়ে কালো পোড়া মবিল ছুরে মারছে। এতো বড় সাহস ওরা কোথায় পেলো। এর উপযুক্ত বিচার যেনো হয়।

ওরা মানুষের সাথে অনেক অন্যায় করে- অবৈধ গাড়ি চালায়, বেশি বেশি ভাড়া নেয়, যাত্রীদের সাথে খারাপ আচারণ করে তবুও কেউ কোন প্রতিবাদ করে না। ছেড়ে দিয়েছে ওদের যা ইচ্ছা ওরা তাই করুন। তাই বলে “মানুষ মারার লাইন্সেস”। এটাতো মানা যায় না। এতো দূর তো ওরা আগাতে পারে না। কে, কে ওদের এতো দূর আগানো সাহায্য করছে।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০০

বাকপ্রবাস বলেছেন: ইহাকেই বলে মগের মুল্লুক

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৪

কামরুননাহার কলি বলেছেন: হুম মগের মুল্লুক । কিন্তু এই মগের মুল্লুকগিরী আর কতো করবে। এবার তো থামাতে হবে।

২| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৩

তারেক_মাহমুদ বলেছেন: চেয়ে চেয়ে দেখা ছাড়া আমাদের আর কিচ্ছু করার নেই।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৪

কামরুননাহার কলি বলেছেন: কিছু তো করতে হবে। না হলে তো দেশটাই ধ্বংস হয়ে যাবে।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৭

ঢাবিয়ান বলেছেন: যে দাবীগুলোর কথা বলা হচ্ছে তা পরিবহন শ্রমিকদের দাবী নয়। এইসব দাবী পরিবহন শ্রমিক নেতা শা খানের দাবী ।এদেশের জনগন অশিক্ষিত হতে পারে, দরিদ্র হতে পারে কিন্তু এদেশের জনগন অযৌক্তিক দাবী নিয়ে কখনো রাস্তায় নামে না।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪০

কামরুননাহার কলি বলেছেন: তাহলে আপনি কি মনে করে যে ওদের কয়েকটি দাবি সেগুলো যুক্তিগত দাবি। আর শা খানকে আমি ওদের সাথে তুলনা করছি যদি সে ওদের উসকিয়ে দেন।

৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

অবেলার পানকৌড়ি বলেছেন: কামরুননাহার এর পর অনেক নাম দেখেছি, কলি এই প্রথম দেখলাম! :)

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩০

কামরুননাহার কলি বলেছেন: এটা কোন কথা হলো। এই নাম কোথাওয় কখনো দেখেননি। হায় হায় কপাল আমার।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩১

কামরুননাহার কলি বলেছেন: যাব বাবা আমিও তো বোকা আপনি যে পানকৌড়ি সেটা ভুলেই গেছি। পানকৌড়িরা কি কখনো মানুষের নাম বলতে পারে। হাহাহাহা।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

কে ত ন বলেছেন: প্রধানমন্ত্রী কোটা রাখার পক্ষে একটা আন্দোলনের আবদার করেছিলেন। সরকারের পক্ষ থেকে রাস্তায় ফ্রি ব্যারিকেড এবং পুলিশের পক্ষ থেকে ফ্রি কর্ডন পাওয়ার পরেও কোন আন্দোলন না জমিয়ে উনাকে চরম লজ্জায় ফেলে দিলেন।

এখন শ্রমিক নেতারা আপনাদের হাতের মুঠোয় পেয়ে একটু মজা নিচ্ছে - তাতেও এত আপত্তি? কই একজন শ্রমিকও তো কোথাও একটা গাড়িও ভাংচুর করেনি! এটা আপনাদের চোখে পড়েনা?

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৮

কামরুননাহার কলি বলেছেন: গাড়ি ভাংচুর করলে কি ওদের পেটে ভাতট জুটবে? তাহলে গাড়ি ভাংচুর করবে কেনো, তাতেও ওদের ক্ষতি। আপনাকে আর কিছু বলার নাই। কারণ আপনিও হয়তো মুর্খ্যদের দলে সামিল।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: স্বৈরচারের দেশে যা হয় আর কি? স্বৈরাচারিতা সর্বত্র! তাদের বাচনে কথনে আচরনে আন্দোলনে!
পুলিশ বিরোধি কোন কর্মসূচী হলে এমন ডায়ালগ দেয় যেন খাস আওয়ামীলিগের কর্মী। জনগনের সেবক নয়!
আর এখন মুখে কুলুপ আটা সবের!

না্ন্না মুন্না বাচ্চারা জাতিকে য়খন তাদের সহপাঠী হারানোর ব্যাথায় এবং ভবিষ্যতে নিজেদের জীবন নিশ্চিত করার আশাায় সুস্থু সুন্দর ভাবে তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছিল কিভাবে সভ্য হতে হয়- তখন হেলমেট বাহিনী হামলে পড়ে আর পুলিশের কত কি বাহানা!!!
এখন এই মূর্খের দল মূখে কালি মাখলেও মূখ বন্ধ! একটা বাচ্চাকে খুন করলো- এখন আর দেশের জেলায় জেলায় হথ্যা মামলা হয়না। এখন নারীবাদীরা কলেজের মেয়ের গায়ে হাত দেয়ার প্রতিবাদে প্রেসক্লাবের নামনে এসে নাচে না! ভাট্ট্রির জণ্য যেমন নেচেছিল! ছি: তাদের চেতনার মুখে থু:
স্বার্থবাদী আর অন্ধ বিবেকের গান্ডুর দল সব!


৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩২

কামরুননাহার কলি বলেছেন: খুব সুন্দর বলেছেন, ধন্যবাদ আপনাকে।

৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২১

রাজীব নুর বলেছেন: রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না !

৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৪

অবেলার পানকৌড়ি বলেছেন: যাক, আমার নামটা তাহলে আপনার মনে ধরেছে! হা! হা! হা! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.