নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন সুন্দর করে সাজাও । আমি নারী তাই কথাও বলি নারীদের নিয়ে।

কামরুননাহার কলি

আমার নাম কামরুননাহার কলি, আমি একজন ভার্সিটির ছাত্রী। আমার সখ লেখালেখি আর বই পড়া। আমি দেশকে ভালোবাসি, ভালোবাসি দেশের মানুষদের।

কামরুননাহার কলি › বিস্তারিত পোস্টঃ

সব দোষ নারীর কেনো হয়?

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ২:১৭

পৃথিবীর অন্য কোনো দেশে এমন আছে কিনা তা আমার জানা নেই। যে একজন প্রকৃতি খুনি বা অপরাধীর বিচার না করে ভিকটিমের ব্যাকগ্রাউন্ড দিয়ে ডেকে দেয় আসল অপরাধীর বিচার। বাংলাদেশের সাধারণ মানুষ, আইন-শৃঙ্খলা, বিভিন্নগণমাধ্যম, এছড়াও দেশের মন্ত্রী-এমপিরা বাদ পড়ছেন না এই সব অকৃতকার্য কর্মকান্ড থেকে।


রুনিঃ
১১ ফেব্রুয়ারি ২০১২ সালে সাংবাদিক দাম্পতি সাগর-রুনিকে হত্যা করা হয়। সেই হত্যার আসামিদের বিচারের দরজায় না এনে এনেছে ভিকটিম রুনির মিথ্যা পরকীয়ার কথা। রুনির বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ এনে কুরুচিপূর্ণ তথ্য ছড়িয়ে দেয় বিভিন্ন সামাজিক যোগাযোগ মধ্যমে। কিন্তু প্রধান আসামিরা পার পেয়ে গেছে, আর বন্ধ হয়ে গেছে সাগর-রুনির বিচার কার্যকর্ম। আট বছরের এই দাম্পতির হত্যার বিচার হচ্ছে না। বিচার পাচ্ছে না তাদের রেখা যায় সন্তান মেঘ এবং তাদের বাবা-মা আত্ময়-স্বজনার। বিনা দোষে দোষী বানালো একজন নির্দোষ নারীকে। আর পার পেয়ে গেছে হত্যাকারীরা।


সোহাগী জাহান তনুঃ
২০ মার্চ ২০১৬ সালে কুমিল্লা সেনানিবাস এলাকা থেকে সোহাগী জাহান তনুর মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। তনু কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী এবং সেনানিবাসের একটি বাসায় প্রাইভেট পড়াতে যেতেন। ধর্ষণে স্বীকার হয়ে মেয়েটিকে হত্যা করা হয়। মেয়েটির অপরাধ কোনটি তা পুরুষ বা সমাজের কাছে আজো আবছা হয়ে আছে। তনুর বিরুদ্ধে এদেশের মানুষ, বিভিন্ন গণমাধ্যম ছড়িয়েছে ” হিজাব পরা মেয়ে থিয়েটারে কাজ করে সেতো ধর্ষণ হবেই” এই ভাবেই একজন ভিকটিমের বিচার হয় বাংলাদেশে। কারণ নারীতো, সে তো অবলা।


আয়েশা আক্তার মিন্নিঃ
২৬ জুন, ২০১৯ বগুড়ার শাহ নেওয়াজ রিফাত শরীফ দুর্বিত্তদের হাতে হত্যায় স্বীকার হয়। যদিও স্ত্রী মিন্নি তাকে বাঁচানোর জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যায়, তারপরও স্বামীকে বাঁচাতে পারেনি। কিন্তু এই দোষটা এসে পরেছে একজন মিন্নি, একজন নারীর কাঁধে। মিন্নিকে এদেশের জনগণ, এদেশের মিডিয়া, এদেশের আইন খুব ভালো একটি উদাহরণ দিয়েছে। খুনি নয়ন বন্ডের সাথে মিন্নি কে পরকীয়ায় জড়িয়ে ক্যাসটি ধামাচাপা দেয় এদেশের আইন। আর মিন্নির নামে পুরো বাংলায় ছড়িয়ে পড়ে অশ্লীল ভিডিও, ছবি, বাজে মন্তব্য এবং বাজে কথাবার্তা। বিচার হয় না খুনিদের, বিচার হয়না এই সব মানুষদের যারা এই রকমভাবে অশ্লীল ভিডিও, ছবি, বাজে মন্তব্য করে। এই ভাবে দোষ হয় একটি মেয়ের, কারণ মেয়ে বলে কথা। মেয়ে তুই কিছুই পারবি না। তোর সব দোষ।

এই ভাবেই হত্যায় স্বীকার হয় নুসরাত জাহান রাফি, মিতু, খাদিজা, আয়েশা, রুপা, ফাতেমাসহ হাজারও নারী। আর এদেশের কিছু সাধারণ মানুষ, কিছু গণমাধ্যম, কিছু আইন, কিছু পুরুষ মনে করে এর জন্য দায়ী ভিকটিম নিজেরাই, অর্থাৎ নারীরাই। যারা প্রকৃতি অপরাধী তারা দায়ী নয়, কারণ তারা পুরুষ। সাবাস বাংলাদেশ। কিন্তু কেনো?


ডঃ সাবরিনা শারমিন হুসেনঃ
ডঃ সাবরিনা শারমিন তিনি একজন বড় ডাক্তার। তিনি জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান। এই মহিলা অপরাধ করেছেন? হ্যা করেছেন। তবে তার বিচার হয় না কেনো? চরম ভাবে বিচার হওয়া উচিত। কিন্তু বিচার না করে তার ব্যক্তিগত জীবন নিয়ে সবাই পরে রয়েছে কেনো? যখন কোন মানুষ অপরাধ করে তখন সেই অপরাধের জন্য সে দায়ী। সেই অপরাধের জন্যই তাকে জেল, জরিমান, যাবতজীবন বা মৃত্যুদন্ড যেটা হওয়ার কথা সেটা হবে। তবে কেনো সেই অপরাধীর ব্যক্তিজীবন নিয়ে এই সমাজ, মানুষ, গণমাধ্যম এতো এতো নাটক করে বেড়ায়? সাবরিনা অপরাধ করেছেন, সে যে অপরাধ করেছে সেই মতো বিচার তার হবে, এবং হওয়া উচিত। কিন্তু তাকে নিয়ে কেনো সাধারণ মানুষ, মিডিয়া এইভাবে অশ্লীল ছবি, ভিডিও, মন্তব্য। এইসব করার অধিকার কি তাদের আছে? অধিকার নেই। সাবরিনা মেয়ে বলে তার দোষ? সাবরিনার থেকে বড় বড় মাফিয়ারা পার পেয়ে যাচ্ছে। যারা এইসব করে বেড়ায় তারা কি সিলিব্রিটি হতে চায়? সিলিব্রিট তারা হতে পারবে না, কারণ ডাঃ সাবরিনার মেধা আর এই সব মূর্খ্যলোকদের মেধা এক নয়। তাই সিলিব্রিটি হওয়া এতো সহজ নয়। “প্রতিটি অপরাধীর অপরাধের বিচার হওয়া দরকার, কিন্তু তার ব্যক্তি জীবন অপরাধের সাথে জড়ানো উচিত না।”


শ্রিপা দেবনাথঃ
এরপর গত কয়েকদিন যাবত আলোচনায় আসে শ্রিপা দেবনাথ। মেয়েটির অপরাধ ও “মেয়ে বলে”। গত ৩১শে জুলাই পুলিশের গুলিতে নির্মমভাবে খুন হয় মেজের সিনহা মোঃ রাশেদ খান। সামাজিক কাজের জন্য সিনহার একটি টিম নিয়ে কক্সবাজার ভ্রমেণের উদ্দেশ্যে যায়। কিন্তু সিনহাকে ফিরতে হয় মায়ের বুকে লাশ হয়ে। আর সেই ক্যাস ধামাচাপা দিতে এদেশের সাধারণ মানুষ, গণমধ্যমগুলো এমনকি আইন শৃঙ্খলা বাহীনিরাও জড়িয়ে ফেলে শ্রিপা দেবনাথকে। শ্রিপার নামে বিভিন্ন অশ্লীল ভিডিও, ছবি ছড়িয়ে দেয় ইউটিউব, ফেসবুক এবং অন্যান্যা সামাজিক মিয়িডাগুলোতে। শ্রিপার ব্যক্তিগত জীবন নিয়ে জড় তুলে সামাজিক মাধ্যমগুলোতে। মেয়েটিকে হয়রানি শিকার হতে হয় সমাজে, পরিবারের কাছে।

এই ভাবে চলতে থাকলে দেশে, তবে মেয়েরা কোথায় যাবে? কোথায় যেয়ে বিচার পাবে? পৃথিবীর প্রতিটি দেশেই ভিকটিমরা সমান ভাবে বিচারের অধিকার পায়, আইন প্রকৃতি অপরাধীদের বিচারের আওতায় আনে এবং শাস্তি দেয়। কিন্তু এই দেশে বিচার ব্যবস্থা আজ নারী-পুরুষের মধ্যে পার্থক্য দেখে তারপর বিচার করা হয়। বিচার ব্যবস্থা খুজে মেয়েটির ব্যক্তিগত জীবন ভালো না খারাপ! খারাপ হলে তো আরো খারাপ বানিয়ে ছাড়ে। আর ভালো হলে কিভাবে খারাপ তৈরি করবে সেটাই খুজে। এটাই স্বাধীন বাংলাদেশ। “মেয়ে তুমি কবে বুঝবে তোমার অধিকার থাকা সত্যেও পুরুষ নামের কাপুরুষরা তোমার অধিকার কেড়ে নেয়।”


মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ২:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: সব দোষ নারীর কেন?? কোটি টাকার প্রশ্ন ।

উত্তর!!! কারন সে ( মেয়ে ) নারী।

নারীর সবকিছুতেই আমাদের সীমাহীন কৌতুহল।আর অশিক্ষা,দারিদ্র,অপূর্ণ মৌলিক মানবিক চাহিদা ,মূল্যবোধের অবক্ষয়, সর্বোপরী বিকৃত মানষিকতা আমাদেরকে প্রথমেই যে কোন ঘটনার পর নারীর ভুমিকার প্রতি আগ্রহী করে তোলে।

যে কোন অপারধের ক্ষেত্রে অপারধী নারী না পুরুষ সেই প্রশ্নে না গিয়ে সেই অপরাধের বিচার হওয়া উচিত।কিন্তু আমাদের সমাজে যদি কোন অপরাধের ক্ষেত্রে নারীর যোগ থাকে তখন সেই অপারধের বিচার না করে তার অতীত / প্রাত্যহিক জীবন নিয়ে টানা হেচড়া শুরু করে।এটা কোন ভাবেই কাম্য হওয়া উচিত নয়।

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ২:৫৪

কামরুননাহার কলি বলেছেন: সীমাহীন কৌতুহল থামানো উচিত বাংলাদেশের মানুষের।

২| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:০৭

ঢাবিয়ান বলেছেন: খুন বা আরো বড়বড় অপরাধ ধামাচাপা দিতে এদেশে ব্যবহার করা হয় নারীদের। নারীর ব্যক্তিগত জীবনের কেচ্ছাকাহিনী অনলাইনে ছড়িয়ে অত্যন্ত দক্ষতার সাথে ধামাচাপা দেয়া হয় যে কোন বড় বড় অপরাধ। জনগন বুঝে না বুঝে হামলে পড়ে অনলাইনে নারীর কেচ্ছাকাহিনী পড়তে আর মুল অপরাধীদের এই সুযোগে পারা করে দেয়ার ব্যবস্থা করা হয়। এভাবেই চলছে বছরের পর বছর।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৩

কামরুননাহার কলি বলেছেন: জনগনের এই না বুঝাটাই হলো দেশের জন্য কল।

৩| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৮

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আপনি পোস্ট দেয়ার আগে একটু পড়ে কারেকশন করে তারপর দিয়েন। এত এত বানান ভুল আর শব্দের অসামঞ্জস্যতা লিখার আবেদন হারিয়ে ফেলে। অনেক ভালো লিখা ও পাঠক পড়ার আগ্রহ হারিয়ে ফেলে। ধন্যবাদ ।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৩

কামরুননাহার কলি বলেছেন: ধন্যবাদ, বানান গুলো ঠিক করে দিয়েছি।

৪| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৩

নেওয়াজ আলি বলেছেন: সব দোষ নারীদের কেন হবে । তবে সাবরিনা এবং তিন্নি আলাদা

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫২

কামরুননাহার কলি বলেছেন: অপরাধীর বিচার হওয়া দরকার। কিন্তু কারো ব্যক্তিগত জীবন নিয়ে না ভাবাই ভালো।

৫| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৪

আমি সাজিদ বলেছেন: তবে সাবরিনা অপরাধী। তিনি যে পেশায় আছেন সে পেশায় কিছু প্রটোকল মেনে চলতে হয়, তিনি সেগুলোকে বুড়ো আঙ্গুল দেখিয়েছেন৷ এই মহিলার অপরাধ এতো মাত্রাতিরিক্ত যে এর ভারে তার পেশার বাকিরা ভারাক্রান্ত। লিস্টের বাকিদের সমন্ধে আপনার সাথে সহমত পোষণ করছি।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:০৪

কামরুননাহার কলি বলেছেন: সাবরিনা অপরাধী সে যে কাজের জন্য অপরাধী সেই কাজের অপরাধের জন্য তাকে বিচারের কাঠগড়ায় আনা উচিত। কিন্তু তাকে নিয়ে বাজে ভিডিও, বাজে ছবি, বাজে মন্তব্য এই সব সাধারণ মানুষের শোভা পায় না।

৬| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:১৪

একাল-সেকাল বলেছেন: সন্ত্রাসীদের যেমন দল হয়না, তেমনি অপরাধীর ও নারী পুরুষ পার্থক্যের অবকাশ নাই।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩০

কামরুননাহার কলি বলেছেন: কিন্তু আমাদের দেশে আছে পার্থক্য তাই প্রকৃতি অপরাধীরা পার পেয়ে যা।

৭| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:১৯

আমি সাজিদ বলেছেন: আপু বাজে ভিডিও অবশ্যই খারাপ। কিন্তু সাবরিনা উনার জীবনটাই সোশাল মিডিয়ায় দিয়ে দিয়েছিলেন। ইন্সটা বা ফেবুতে তার এমন কিছু ব্যক্তিগত জীবনের ছবি পাবলিক করে দেওয়া, আমবিলিকাসের চারপাশ দেখে পটেনশিয়াল রেপিস্ট তো সুযোগ নিবেই৷ এখানেও তার দোষ৷ আর সে যা করেছে তাতে বাজে মন্তব্য তো অনেক কমই হয়ে যায়। আমি কোনটারই পক্ষে নই। তবে মানুষের এই অতিরিক্ত ক্ষোভের কারনে অন্য দশজন নারীর মতো আমরা যে সাবরিনাকে একই ছকে বেঁধে ফেলছি মনের অজান্তে, এতে কি তার অপরাধের মাত্রাটা ঢাকা পড়ে যায় না?

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৩

কামরুননাহার কলি বলেছেন: অপরাধের মাত্রা কখনোই ঢাকা পড়ে যেতো না, যদি অপরাধীকে অপরাধের শাস্তি দেওয়া হতো। কিন্তু তা না করে আমরা অপরাধী কি অপরাধ করেছে তা না খুজে আমরা দেখি অপরাধী আগে কার সাথে সম্পর্ক করেছে, কার সাথে অপকর্ম করেছে সেটা। তাই প্রকৃত অপরাধটা ঢাকা পড়ে যায়।

৮| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:০২

ওমেরা বলেছেন: আপু সবদোষ নারীদের এটা মনে হয় আমাদের নারীদের কারনেই। আমাদের র্নিবুদ্বিতা, আমাদের সরলতা, আমাদের অসচেতনতাই সব দোষ আমাদের উপরে আসে।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:১৬

কামরুননাহার কলি বলেছেন: ভুল বললেন। সব দোষ নারীরা কোন দিক দিয়ে করে বলেন।

৯| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ বিশ্বে নারীকে সবচেয়ে উপরে স্হান দিয়েছে: বেগম জিয়া, শেখ হাসিনা, সাহারা খাতুন, মতিয়া চৌধুরী, বর্তমান স্পীকার( শিরীন আক্তার?), রওশন এরশাদ, সব বড় পদে সবাই নারী; কিন্তু এরা বাকী নারীদের জন্য কিছুই করেনি: দেশে নারী পতিতা, চাকরী, ঝি, গার্মেন্ট কর্মী, কনষ্ট্রাকশান কর্মী, কারো খবর রেখেছে উপরের পদে থাকা বালছাল নারীরা? এখন দেখেন আপনার ভাবনাটা পরিস্কার হয় কিনা?

আপনাকে ভালো পদে দিলে, আপনি ৪/৫ টা চাকরাণী রাখবেন।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:১৮

কামরুননাহার কলি বলেছেন: এই জন্যই তো ঐ সকল নারীদের উপর আমার চরম ক্ষোপ। আর ৪/৫টা চাকরানী রাখবো! জানি না এই সুযোগ কখনো হবে কি না।

১০| ৩১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


কিশোরী চাকরাণী, টোকাই ছোট মেয়ে আপনাকে চিন্তিত করেছে কোনদিন?

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:১৯

কামরুননাহার কলি বলেছেন: কিশোরদের নিয়ে আমার অনেক গল্প লেখা আছে। যখন যাকে দেখিছি তখন তাকে নিয়ে লেখে ফেলিছি। সেটাই ছিল আমার ভাবনা। আরো থাকতো আমার ভাবনা যদি আমার কোন সমর্থ থাকতো।

১১| ৩১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পুরুষ অপরাধীর অতীত নিয়ে টানাটানি করলে সকল গোমর ফাঁক হয়ে যাবে।তখন কেউ কারোদিতে তাকাতে পারবেনা।তসলিমা অল্পকিছু কথা বলেছিল তাই কেঁপে উঠে ছিল অনেকের সংসার।
সমাজটা পুরুষের,নারীকে ও এগিয়ে আসতে হবে সমাজের কেন্দ্র হিন্দুতে।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:২০

কামরুননাহার কলি বলেছেন: আসলে এই সমাজ পুরুষের এটা একটা ভুল কথা। কারণ সমাজ কখনো পরুষের একা হতে পারে না। আর যারা সমাজকে একা ভাবে তারা পুরুষ না পশু।

১২| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ৮:০৪

সোনালী ঈগল২৭৪ বলেছেন: বাংলাদেশের পুরুষতান্ত্রিক সমাজে নারীকে একটি চরম অবমূল্যায়নের জায়গায় নিয়ে যাওয়া হয়েছে দীর্ঘদিন থেকেই , বাংলাদেশের অমানবিক সমাজ যেকোনো দোষ ঢাকতে সেখানে কোননা না কোনো ভাবে জড়িত একজন নারীর চারিত্রিক ত্রুটি সামনে নিয়ে আসে , ফলে যা হয় মানুষ সেটা নিয়েই বুদ্ হয়ে যায় , আসল অপরাধ কিংবা অপরাধীরা ধোঁয়াশাতেই থেকে যায়

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:২১

কামরুননাহার কলি বলেছেন: হুম, ধন্যবাদ।

১৩| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ৯:২৫

ঢাবিয়ান বলেছেন: এই দেশের মানুষকে খুব ভাল করেই চেনা আছে রাজনীতিবিদদের। আর সেটার সুযোগই তারা পুরো সদ্ব্যবহার করে। গনমাধ্যমেরও দায় আছে। একজন সাবরিনা ব্যক্তিগত জীবনে কয়টা বিয়ে পড়েছে , বা কি পোষাক পড়েছে সেটা কেন আমাদের আলোচনার বিষয়বস্তু হবে? সাবরিনাতো আর সেই কারনে গ্রেফতার হয়নি। সে যেই কারনে গ্রেফতার হয়েছে, আলোচনা হতে হবে সেটা নিয়ে। কিন্ত সেটা হলেতো বিচার করতে হবে আর তেনাদের অপরাধকে পুজি করে হাজার কোটি টাকার ব্যবসা বন্ধ হবার উপক্রম হবে।

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৫

রাশিয়া বলেছেন: আপনার কি ধারণা একই রকম দোষ পুরুষেরা করলে কেউ সেই দোষ ধরেনা?

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:২৫

কামরুননাহার কলি বলেছেন: ধরে, কিন্তু ধরলেও খুব কম। আর পুরুষ নারী যাই অপরাধ করে সেই সবের বিবরণ না দিয়ে, তারা দেয় অপরাধীর অতীত জীবনি এটাও কিন্তু একটা অপরাধ। কিন্তু সেই অপরাধটা কেউ ধরে না। যে যেই অপরাধ করে তাকে সেই অপরাধের জন্য শাস্তি দিতে হবে এটাই নিয়ম। কিন্তু আমাদের দেশে তার উল্টো টা হয়।

১৫| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: সব দোষ নারীদের না। তবে কিছু দোষী নারী তো আছে।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:২৮

কামরুননাহার কলি বলেছেন: নারীদের দোষ আছে। এই পৃথিবী সৃষ্টির শুরু থেকে মানুষ সৃষ্টি হয়েছে। তাই সেই আদি যুগ হতেই নারী-পুরুষ উভয় ভুল বা দোষ করে আসছে। তাই পৃথিবীর প্রতিটি মানুষেরই দোষ-গুন রয়েছে। তাই বলে নারীরা একা দোষে দোষি না। নারী-পুরুষ উভয়ের দোষ-গুন রয়েছে। এক পক্ষ হয়ে দোষী বানানো! সেটা মেনে নেওয়া যায় না।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৩০

কামরুননাহার কলি বলেছেন: আর যারা দোষ না করে তাদের ও তো চরম ভাবে দোষী বানানো হয় আমি সেই ব্যাপারেই লেখেছি। কিন্তু তার উত্তর টা কেউ দিতে পারছে না। তারা শুধু দোষ দোষ নারী নারী করে যাচ্ছে। কিন্তু যারা এরকম করেই যাচ্ছে তাদেরও তো দোষের কোন কিনারা নাই।

১৬| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঢালাও ভাবে সব দোষ যেমন নারীকে দেওয়া হয়নি তেমনি
পুরুষকেও নয়। বেশীরভাগ দোষ পুরুষের হলেও নারী কিন্তু
ধোয়া তুলশি পাতা নয়। সত্যকে অস্বীকার করা মূর্খ্যতার সামীল।
পরকীয়ার টানে যেমন পুরুষ তার বহুদিনের সংশার, স্ত্রী, সন্তান
উপক্ষা করতে পারে তেমনি নারীরাও পারে তার সন্তানের হন্তারক।
সমাজে এমন অনাচারের প্রধান কারণ ধর্মীয় অনুশাসন না মানা।
ধর্মের বাতলে দেওয়া পথ অনুসরণ করলে নারী-পুরুষ অনেক দোষ
এড়িয়ে চলতে পারতো।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪০

কামরুননাহার কলি বলেছেন: আমি জানি দোষ উভয়ের আছে। কিন্তু এই উপরের ছবিগুলো যে দিলাম তাদের কি দোষ ছিলো। তারা কি অপরাধ করেছিলো যার কারণে তাদের হত্যা শাস্তি না দিয়ে তাদের নিয়ে বাজে মন্তব্য অনায়েশে করে গেছে। মিডিয়া, সাধারণ মানুষ, পেপার পত্রিকা। কই তাদের তো কোন দোষ কেউ দিচ্ছেনা।

আর যদি ধর্মের কথা বলেন তাহলে আমি বলবো সবার আগে পুরুষদের ভালো হতে হবে। কোরআনে পড়ে দেখেন কঠিন ভাবো শাসনো হয়েছে পুরুষদের। কিন্তু তার ৪ গুনের আধা গুনও পুরুষরা মানছে না। কোরআনে নারীর আগে পুরুষদের পর্দার কথা বলা হয়েছে। শুধু নারীর পর্দা নারীর পর্দা নিয়ে তো এই মহাবিশ্ব মহামারি কেলেঙ্কারি ঘটায়।

কোরআনে নারীদের যে ভাবে পর্দার কথা বলা হয়েছে ঠিক সেই ভাবে পুরুষদেরও বলা আছে। শুধু একটু পার্থক্য আছে। এছাড়া নারীদের বিষয় আলাদ কিছু বলা নাই। কোরআনের বিধানে আল্লাহ তায়লা নারী-পুরুষ সবাইকে একই বানীর উপর ভিত্তি করেছেন। এমন কোন বানী নাই যেখানে নারীদের আলাদ করে কিছু বলেছেন। যা বলেছেন উভয়কেই বলেছেন। তবে কিছু কিছু বানিতে পুরুষদের কঠোর করে বলা আছে।

১৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪৭

এ.এস বাশার বলেছেন: কিছু বিষয় ভালো লেগেছে.... আর কিছু বিষয়ের জন্য দ্বিমত পোষন করছি....দৃষ্টিভঙ্গি বদলালে সমাজ রাষ্ট্র দুটোই বদলাতো... আমরা অপরাধীর অপরাধ না খুজে দূর্বল জায়গাতে আঘাত করি.....এটা বোধহয় বাংলাদেশেই হয়.....

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

কামরুননাহার কলি বলেছেন: কিছু বিষয় ভালো লেগেছে। সেজন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

১৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪২

নাসরিন ইসলাম বলেছেন: মেয়ে হয়ে জন্ম মাঝে মাঝে খুব পীড়া দেয়, আবার মাঝে মাঝে দ্বিগুণ আত্মপ্রত্যয়ী হতে উৎসাহ দেয়।প্রতিটি নারী এগিয়ে যাক, সম্মানের সাথে।

১৯| ০১ লা অক্টোবর, ২০২০ দুপুর ১:৩৩

নাসরিন ইসলাম বলেছেন: নারীরা যে নারী আপু, এটাই তো তাদের দোষ। দোষগুলো আর কার হবে?
সামু পরিবারের নতুন সদস্যের পক্ষ থেকে শুভকামনা জানবেন। আমার ব্লগে স্বাগত জানাচ্ছি।

২০| ০১ লা অক্টোবর, ২০২০ দুপুর ১:৩৩

নাসরিন ইসলাম বলেছেন: নারীরা যে নারী আপু, এটাই তো তাদের দোষ। দোষগুলো আর কার হবে?
সামু পরিবারের নতুন সদস্যের পক্ষ থেকে শুভকামনা জানবেন। আমার ব্লগে স্বাগত জানাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.