নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করুণাধারা

করুণাধারা

জীবন যখন শুকাইয়া যায় করুণাধায় এসো

করুণাধারা › বিস্তারিত পোস্টঃ

নতুন জীবন- সাত

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৫৭



আগের পর্ব: নতুন জীবন- ছয়

ইন্সপেক্টরের কপালে ভাঁজ পড়ল,
- না জানিয়ে খুব খারাপ করেছ। একে বলে বিকৃতি- গোপনে সহায়তা করা। এটা একটা অপরাধ; তুমি জানো না?
আমি মাথা নিচু করে বললাম,
- আমার মনে হয়েছিল নীতি কথায় এ নিয়ে বলা হয় নি। তাছাড়া আঙ্গুলটা খুবই ছোট...
ইন্সপেক্টর আরেকটা মিঠাই নিয়ে বাকিটা আমার দিকে এগিয়ে দিলেন,
- "আর প্রতি পায়ে থাকবে পাঁচটি করে আঙ্গুল," উনি বললেন, "তোমার মনে আছে তো বর্ণনাটা?"
- মনে আছে, বললাম আমি।
- তাহলে বুঝতেই পারছ, এই বর্ণনার প্রত্যেকটা শব্দ গুরুত্বপূর্ণ। যদি কোন শিশুও এই বর্ণনার সাথে না মেলে তবে বুঝবে তার কোন আত্মা নেই, সে ঈশ্বরের আদলে সৃষ্টি হয়নি। ঈশ্বর কখনো বিকৃত সৃষ্টি করেন না। তাই কারো মাঝে যদি বিকৃতি থাকে, তবে তা যত ছোটই হোক না কেন, যতই তাকে মানুষের মত দেখাক না কেন, সে আসলে ঈশ্বরের সৃষ্টি সত্যিকারের মানুষ নয়।
- কিন্তু সোফি তা নয়, ও একেবারে আমাদের মতো, আমি একটু চিন্তা করে বললাম।
- আরেকটু বয়স হলেই তুমি এটা বুঝতে পারবে। কিন্তু তুমি মানুষের বর্ণনা ভালোভাবে জান, সোফি বিকৃত এটা জেনেও তুমি তোমার বাবা বা আমাকে জানাও নি কেন?

আমি ইন্সপেক্টরকে বললাম বাবা যেভাবে বিকৃত পশু জবাই করে ধ্বংস করতেন, আমি ভয় পেয়েছিলাম সোফির সাথেও তাই করবেন। শুনে উনি আমার দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে কিছু ভাবলেন। তারপর বললেন,
- আমার কর্তব্য তোমার বিরুদ্ধে অভিযোগ করা। কিন্তু তোমার বাবা তোমাকে যথেষ্ট শাস্তি দিয়েছেন, তাই আমি আর কিছু করব না। কিন্তু তোমার মনে রাখতে হবে, শয়তান আমাদের বিশুদ্ধতা নষ্ট করার জন্য মাঝে মাঝেই একেবারে মানুষের মত করে কিছু সৃষ্টি করে, কিন্তু সেই সৃষ্টিতে ছোট খাটো কিছু ত্রুটি থেকে যায়। তাই এরপরে কখনো যদি এমন ত্রুটিযুক্ত কোন সৃষ্টি দেখ, অবশ্যই সেটা জানাব। মনে থাকবে, ডেভিড?

আমি জানি ইন্সপেক্টরের মত একজন গুরুত্বপূর্ণ মানুষ কোন ভুল কথা বলবেন না, কিন্তু সোফি শয়তানের সৃষ্টি, এটা আমি মানতে পারছিলাম না।
- সোফি আমার বন্ধু, সবচেয়ে প্রিয় বন্ধু।
ইন্সপেক্টর চুপ করে কিছুক্ষণ আমার দিকে তাকিয়ে থাকলেন, তারপর দীর্ঘশ্বাস ফেলে বললেন,
- বিশ্বস্ততা অনেক বড় গুণ, কিন্তু পাপীর প্রতি বিশ্বস্ততা ভাল গুণ নয়। একদিন তুমি বুঝতে পারবে যে, সমস্ত বিশ্বস্ততা দিয়ে আমাদের উচিত মানবজাতির বিশুদ্ধতা রক্ষা--,
দরজা খোলার শব্দে উনার কথা থেমে গেল। বাবা ঘরে ঢুকলেন,
- ধরা পড়েছে, তিনোটাকেই ধরেছে..., ইন্সপেক্টরকে কথাটা বলে বাবা আমার দিকে কড়া নজরে চাইলেন।

ইন্সপেক্টর সাথে সাথে উঠে পড়লেন, তারপর বাবার সাথে বেড়িয়ে গেলেন। বাবার এই এক কথায় আমার মনে হল বুকটা  ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। পরাজয়ের বেদনা আর আত্মগ্লানিতে আমি ফুঁপিয়ে কাঁদতে লাগলাম, কান্নার দমকে পিঠে ব্যথা করে উঠছিল কিন্তু চেষ্টা করেও কান্না থামাতে পারছিলাম না। এবার ঘরের দরজা আবার খুলল, আমি মুখ ফেরালাম না। কারো পায়ের শব্দ আমার দিকে এগিয়ে এল, কেউ একজন আলতোভাবে আমার পিঠে হাত রাখলেন। শুনতে পেলাম ইন্সপেক্টর বলছেন,
- তুমি যা ভাবছ তা ঠিক না, এখানে তোমার কোন দোষ নেই। ওরা ধরা পড়েছে বিশ মাইল দূরে, একটা নিয়মিত টহলদলের হাতে।

আট

ক'দিন পর একদিন আমি এক্সেল খালুকে বললাম,
- খালু, আমি এখান থেকে পালিয়ে যাচ্ছি।
খালু কাজ থামিয়ে হাতের কাঁচির দিকে চেয়ে রইলেন, তারপর বললেন,
- এটা তেমন কাজের কিছু হবে না। তাছাড়া..., একটু ভেবে বললেন,
- যাবেই বা কোথায়?
- সেটাই তো আপনার কাছে জানতে চাচ্ছি, আমি বললাম। এক্সেল খালু একটু ভাবলেন,
- যেখানেই যাও না কেন, তোমার স্বাভাবিকতা- প্রত্যায়নপত্র দেখাতে হবে। তখনই তো জানা যাবে তুমি কোথা থেকে গেছো...
- প্রান্তভূমিতে গেলে তো এই ঝামেলা হবে না।
উনি আমার দিকে চেয়ে রইলেন,
- তুমি কি পাগল হয়েছ!! সেখানে কোনো কিছু নেই, সেজন্যই তো তারা আক্রমণ করে আমাদের এলাকায়। সেখানে গেলে না খেয়ে মরতে হবে।
- তাহলে অন্য কোথাও যাবো। কোথাও না কোথাও তো যাওয়াই যাবে!
- হ্যাঁ, ধর যদি জাহাজে যেতে পার, তাহলে যাওয়া যাবে, কিন্তু তবুও...
কথা থামিয়ে আনমনে মাথা নাড়লেন খালু। তারপর আবার বলতে লাগলেন,
- পালিয়ে যাওয়া কোন সমাধান নয়। তাছাড়া যাবে কোথায়? আমার এই কথাটা শুনে রাখ, এই এলাকা আশপাশের অন্য এলাকার চাইতে অনেক ভালো। না, আমি মোটেও তোমাকে আটকাতে চাইছি না, শুধু এটাই বলতে চাচ্ছি যে, কয়েক বছরের মধ্যে যখন তুমি তারুণ্যে পৌঁছাবে তখনই তুমি ঠিক ভাবে সিদ্ধান্ত নিতে পারবে। ততদিন পর্যন্ত অপেক্ষা করাই ভালো, কারণ এখন তুমি পালিয়ে বেশি দূর যাবার আগেই তোমাকে ফিরিয়ে নিয়ে আসবে।

খালুর কথা শুনে ভাবতে লাগলাম; অপমান কাকে বলে তা মাত্র ক'দিন আগে জেনেছি, নতুন করে আর জানতে চাই না... কিন্তু কোথায় যাব সেটা তো ভাবতে হবে। আগে জানতে হবে ল্যাব্রাডর ছাড়ালে পরে বাকি পৃথিবী কেমন! খালুকে জিজ্ঞেস করায় বললেন,
- ঈশ্বরের উপস্থিতি বিহীন পৃথিবী। কোথাও ঈশ্বরের কোন চিহ্ন নেই সেখানে।
- আপনি কিন্তু এখন বাবার মত কথা বলছেন খালু। আপনার এই কথা আমি বুঝতে পারছি না!!
- ঠিক আছে, বুঝিয়ে বলছি। কিন্তু তোমাকে কথা দিত হবে যে এসব কাউকে বলবে না।
- মানে এটা গোপন কথা?
- ঠিক তা না। আসলে যখন মানুষের মনে কোন বিশ্বাস বদ্ধমূল করে দেয়া হয়, তখন তার বিপরীতে কোনো কথা বললেই ধর্ম- প্রচারকরা প্রচন্ড রেগে যায়। তাই সমুদ্র- যাত্রায় নাবিকেরা যা দেখেছে তা সাধারণ মানুষের মধ্যে প্রচার করে না। তাতে অনেক ঝামেলা এড়ানো যায়।
- আমাদের বইতে বলা হয়েছে ল্যাব্রাডর ছাড়া বাকি পৃথিবী কেবলই পোড়াভূমি।
- এর বিপরীত কথা বলা বইও আছে, যদিও সেই বইগুলো খুব গোপনীয়। সেসব বইতে নাবিকের দেখা স্থানের যে বর্ণনা আছে তার সবকিছু তোমার বইয়ে পড়া বর্ণনার সাথে মিলবে না। আবার সবাই যে একই জিনিস দেখেছে এমনটাও নয়। আসলে তুমি যদি নিজে ভ্রমণে যাও, তাহলে এমন সব অদ্ভুত জিনিস দেখবে, যাতে পৃথিবী সম্পর্কে তোমার ধারণাই বদলে যাবে, অথচ ওয়াকনুকের কেউ এসব করে বিশ্বাসই করবেনা। পারবে তো, সব শোনার পর গোপনে রাখতে?
- পারবো, আমি জানলাম।
- ঠিক আছে, তাহলে শোন, এক্সেল খালু বলে চললেন,
- পৃথিবীর অন্য প্রান্তে পৌঁছানো যায় অনেক ভাবে। ধর তুমি রিগো নদী ধরে যেতে যেতে সমুদ্রে পৌঁছালে, তারপরও সোজা মানে পূর্বদিকে গিয়ে সমুদ্র যাত্রা করতে পার, কিন্তু তাতে কোন লাভ নেই। কারণ মনে করা হয় পূর্বদিকে সমুদ্র অসীম পর্যন্ত বিস্তৃত। যদি তুমি উত্তরদিকে যেতে থাক তীর বরাবর, তারপর একসময় যেতে যেতে প্রথমে পশ্চিম আর তারপর দক্ষিণে যাও, তাহলে ল্যাব্রাডরের অন্যপ্রান্তে পৌঁছে যাবে। অথবা সোজা উত্তরে গেলে কিছু দ্বীপ দেখা যাবে, সেখানে ঠান্ডা অনেক বেশি আর তেমন কোন প্রাণী চোখে পড়ে না। শুনেছি উত্তর- পূর্ব দিকে একটা বড় দ্বীপ আছে যেখানে মানুষ, প্রাণী, গাছপালা চেহারায় স্বাভাবিক, কোন বিচ্যুতি দেখা যায় না। কিন্তু সেখানকার মহিলারা খুব লম্বা আর শক্তিশালী, তারা সেখানকার সবকিছু নিয়ন্ত্রণ করে। পুরুষদের তারা খাঁচায় বন্দী করে রাখে, আর চব্বিশ বছর বয়স হলেই খেয়ে নেয়। এছাড়া ডুবন্ত জাহাজের নাবিকদেরও তারা খায়। এই দ্বীপ থেকে কেউ জীবন্ত ফিরে আসে নি, তাই কোন প্রত্যক্ষদর্শীও নেই, তবু অনেক মানুষ মনে করে এমন দ্বীপ আছে...

আমি তিনবার অভিযানে গেছি, শুধু দক্ষিণ দিকে। কয়েকশ' মাইল দক্ষিণে যাবার পর প্রথমে নিউফ প্রণালী, সেটা পার হয়ে কিছুদূর দক্ষিণ- পূর্ব, তারপর আবার দক্ষিণে গেলে তটভূমি দেখা যায়। কাছে গেলে দেখা যায় শুধু পোড়াভূমি, কোথাও কোথাও কিছু প্রান্তভূমি দেখা যায় কিন্তু সেখানকার উদ্ভিদ, প্রাণী সবকিছুই চরমভাবে বিকৃত। এরপর কয়েকদিন ধরে যাত্রা করলেও তটভূমি একই রকম থাকে। প্রথম প্রথম নাবিকেরা এই দৃশ্য দেখে খুব ভয় পায়, তাদের মনে হয় তারা ঈশ্বরের সৃষ্ট পবিত্রতা আর বিশুদ্ধতা থেকে ক্রমশই দূরে সরে যাচ্ছে, আরো আগালে তাদের ঈশ্বর আর সাহায্য করবেন না, তখন তারা ফেরত আসে। কিন্তু একটা প্রশ্ন তাদের মনকে কুঁড়ে কুঁড়ে খেতে থাকে- এই সব গাছপালা যদি ঈশ্বরের নিয়ম মেনে না জন্মে থাকে, তবে এদের এত বাড়বাড়ন্ত হচ্ছে কেন? যেন স্বয়ং ঈশ্বর তাদের সৃষ্টি করে বাঁচিয়ে রাখছেন!! আর তাদের সে কি বাড়বাড়ন্ত!! একটা দৈত্যাকার ভুট্টা গাছে ফলে থাকে বিশাল বিশাল ভুট্টা, ছত্রাক দেখে মনে হয় যেন বিশালাকৃতির পাথর ছড়িয়ে রাখা! তটভূমির পাশে খাড়া পাহাড়ের উপরে দৈত্যাকার গাছ, তার মোটা মোটা শিকড় সমুদ্রে নেমে গেছে; দেখে ধন্দ লেগে যায়, এটা কি স্থলভূমির গাছ সমুদ্রে গেছে নাকি সমুদ্রের গাছ স্থলে উঠে এসেছে!! চারপাশে কেবলই অস্বাভাবিক সৃষ্টি, মাইলের পর মাইল শুধু বিকৃতির রাজত্ব। যে সব প্রাণী দেখা যায় সেগুলোকেও পরিচিত কোন প্রাণীর শ্রেণীতে ফেলা যায় না। পুরো এলাকা যেন অশুভের ছায়ায় ঢাকা। এই সব দেখলে মনে হয় বিশুদ্ধতা আইন আর ইন্সপেক্টর না থাকলে আমাদের অবস্থাও ভয়াবহ হয়ে উঠত।

এখানেই শেষ নয়, আরো দক্ষিণে গেলে  অশুভের বিস্তার আরো বেড়ে যায়। দক্ষিণে যেতে যেতে একসময় যেখানে পৌঁছান যায়, সেখানে প্রাণের চিহ্ন মাত্র দেখা যায় না। যতদূর দেখা যায় কেবল পোড়াভূমি- যেন পোড়া কয়লার এক বিশাল টুকরা! সেখানকার সমুদ্রে কোন মাছ নেই, জলজ- উদ্ভিদ নেই, শামুক গুগলী নেই, কালো সৈকতে ঢেউয়ের ভেঙে পড়া ছাড়া কোন শব্দও নেই।

সে এক ভয়াবহ পরিবেশ। এ পর্যন্ত পৌঁছেই জাহাজীরা সাহস হারিয়ে ফেলেন, তাঁরা জাহাজ ঘুরিয়ে নিয়ে ফিরে আসেন। শুধু এক জাহাজের কাপ্তান হঠকারী সিদ্ধান্ত নেয় স্থলভাগের কাছে যাবার, তারপর সত্যি সত্যিই এতটা কাছে যায় যেখানে থেকে স্থলের অনেক কিছু দেখা যাচ্ছিল। তারা পাথরের মত কিছু দেখে যেগুলো দেখে প্রাকৃতিক বলে মনে হয়নি; মনে হচ্ছিল এটা প্রাচীন মানুষের শহরের ধ্বংসাবশেষ...রিগোতে ফেরার পর এই জাহাজের নাবিকেরা একে একে শুকিয়ে মারা যায়। এটা দেখে তারপর থেকে আর কোন জাহাজ কালো সৈকতের কাছে যায়নি...

এই একটা জাহাজ বাদে অন্য জাহাজের নাবিকেরা ফিরে আসেন, কারণ কয়েকশ' মাইল জুড়ে একটানা পোড়াভূমি দেখতে দেখতে তাদের মনে হয় যে পৃথিবীর শেষ সীমা পর্যন্ত এরকমই হবে। সুতরাং আরো আগালে খাবার বা পানীয় জলের অভাবে তাদের মরতে হবে।  রিগোতে ফিরে এসে তারা তাদের পর্যবেক্ষণের কথা জানায়। ধর্মগুরুরা এসব শুনে খুব খুশি হন, কারণ নাবিকদের পর্যবেক্ষণ ধর্মগুরুদের প্রচারিত বাণী সমর্থন করে।

কিন্তু এরপরও কিছু লোকের অনুসন্ধিৎসা থেমে থাকে না...
 
 


 






মন্তব্য ৪৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:০৭

চাঁদগাজী বলেছেন:



"ইনস্পেক্টরের কপালে ভাঁজ পড়লো", এ কথা কত গোয়েন্দা গল্প শুনলাম! আপনি এখনো বিরক্ত হননি?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৮

করুণাধারা বলেছেন: He raised his eyebrows- "তিনি তার ভ্রু গুলো উপরে তুললেন", এভাবে অনুবাদ না করে কিভাবে করলে ভালো হত যদি বলে দ্যান তো কৃতজ্ঞ হই। আপনি আমেরিকায় থাকেন, নিশ্চয়ই আমার চেয়ে অনেক ভালো ইংরেজি জানেন।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:


প্লটটা কেমন ঝামেলাপুর্ণ, ঠিক বহমান নয়।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:০০

করুণাধারা বলেছেন: ঠিক বলেছেন, এইসব মরা, পোড়া, বিকৃতি- পড়তে গিয়ে অনেকেই আগ্রহ হারাবেন।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৭

সোহানী বলেছেন: চলুক..........

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:০১

করুণাধারা বলেছেন: শুরু যখন করেছি, এখন না চাইলেও চালিয়ে যেতে হবে।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৪৬

মা.হাসান বলেছেন: কিন্তু এর পরেও কিছু লোকের অনুসন্ধিৎসা থেমে থাকে না।
এরাই পার্থক্য গড়ে দেয়।

আমার খুব ভালো লাগছে যে কাটা ছেড়া কমিয়ে দিয়েছেন। বড় কষ্টকর কাজে হাত দিয়েছেন। অনেক বড় সময়ের জন্য আটকা পড়ে গেলেন, সেই সাথে আমিও। আমার কাছে খুব ভালো লাগছে ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১০

করুণাধারা বলেছেন: বড় কষ্টকর কাজে হাত দিয়েছেন। তা আর বলতে!! ভেবেছিলাম ছেলেমেয়েদের যেমন দুপুর রাতের খাবার খাওয়াতে গিয়ে ২০০ পৃষ্ঠার বইয়ের মাঝখান বাদ দিয়ে গল্পটা বলতাম, এখানেও ৫০/৬০ পৃষ্ঠার মধ্যে শেষ করব। সেটা আর করতে পারছিনা...

ভালো লাগছে, বলে প্লাস দেয়ায় অসীম কৃতজ্ঞতা।

৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, "আপনি আমেরিকায় থাকেন, নিশ্চয়ই আমার চেয়ে অনেক ভালো ইংরেজি জানেন। "

-আমি কোনদিন কিছু অনুবাদ করিনি; আমার মনে হয়, আপনি নিজের মতো করে সাজালে ভালো হবে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৮

করুণাধারা বলেছেন: আচ্ছা, ধন্যবাদ।

৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৩৩

শের শায়রী বলেছেন: বোন একটা বই হিসাবে দেখতে চাই এই লেখাটাকে, দারুন। ফলোয়িং।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৫

করুণাধারা বলেছেন: আমার ব্লগে লিখতে ভাল লাগছে, আপনাদের দেয়া অনুপ্রেরণা না থাকলে এটা হত না।

বই হিসেবে প্রকাশিত হবে নাকি এখনও জানিনা, তবে শেষ করতে চাই। আশাকরি এভাবেই অনুপ্রেরণা দিয়ে যাবেন।

৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৪৬

আনমোনা বলেছেন: কিন্তু এর পরেও কিছু লোকের অনুসন্ধিৎসা থেমে থাকে না।

এত চমৎকার একটা বইের সাথে পরিচয় করিয়ে দিচ্ছেন, কি বলে যে আপনাকে ধন্যবাদ জানাই। সংক্ষেপ করার চিন্তা বাদ দিয়ে ভালো করেছেন। খুব ভালো লাগছে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৮

করুণাধারা বলেছেন: আপনি যে জমাটি আড্ডা ছেড়ে আমার ব্লগে আসছেন এতেই আমি আনন্দে আপ্লুত হচ্ছি আনমোনা। অনেক ধন্যবাদ।

৮| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এভাবেই মানুষকে আটকে রাখে প্রচলিত বোধ! সামাজিক শক্তি, ক্ষমতা আর ইশ্বরের দোহাই দিয়ে।

আর ইশ্বর বলেন তুমি বেরিয়ে আসো। মুক্ত হও। ইশ্বরের এই বানীটাই বিকৃত করে গোপন করে ইশ্বরের কথিত প্রতিনিধিরা।
কিন্তু সত্য আপনাতেই প্রকাশিত হয় -তাইতো প্রথিবী এগিয়ে যায় . . .

দারুন লাগছে সিরিজ।

+++

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০০

করুণাধারা বলেছেন: চমৎকার কথা বলেছেন ভৃগু।

আপনার মন্তব্য আমার অনুপ্রেরণা, অনেক ধন্যবাদ জানবেন।

৯| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: বুঝতে বেগ পেতে হচ্ছে।
তবে জাহাজের বিচরন ভালো লেগেছে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০২

করুণাধারা বলেছেন: স্যরি, রাজীব নুর। মাঝে মাঝে আশাকরি আপনার জন্য সহজ করে লিখতে পারব।

১০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: আগামী বছর আপনার দু'টা বই বের করবেন।
একটা কবিতার একটা গল্পের।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০৪

করুণাধারা বলেছেন: একটা কবিতার একটা গল্পের বই যদি বের করি অবশ্যই আপনাকে উৎসর্গ করবো, আইডিয়া দাতা হিসেবে।

১১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:১৬

নেওয়াজ আলি বলেছেন: ভালো হলো। শুভ কামনা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:০৩

করুণাধারা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকেও। শুভকামনা।

১২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:২৩

নীল আকাশ বলেছেন: ভাবানুবাদই সঠিক পন্থা, যেটা আপনি এখন করে যাচ্ছেন। আমি এটার কথাই প্রথম দিন থেকে বলে আসছি।
এই পর্বই সবচেয়ে সুন্দর অনুবাদ হয়েছে। কিছু লেকাহ্র মৌলিকত্বর স্বাদও পেলাম। শব্দ নিয়ে এক্সপেরিমেন্ট করছেন। টানা বই শেষ করুন। সব ধরনের ড্রাফট জমিয়ে রাখবেন। কোন কিছু ডিলিট করবেন না। পরের কাজে লাগবে। পরে আপনিই আমাকে ধন্যবাদ দিবেন এই উপদেশের জন্য।
শুভ কামনা রইলো।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:২৪

করুণাধারা বলেছেন: আপনার পরামর্শ মতোই লিখছি- আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

আমি তো ড্রাফট ডিলিট করে ফেলেছি আগের গুলো। এর পর থেকে ড্রাফট রাখব ইন শা আল্লাহ্। পরামর্শের জন্য এখনই ধন্যবাদ জানাচ্ছি।

১৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:১২

ফয়সাল রকি বলেছেন: তিনজনের কী হলো শেষ পর্যন্ত?

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:২৯

করুণাধারা বলেছেন: বলে ফেললে তো গল্পই শেষ। B-)

আরেকটু অপেক্ষা করুন।

১৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: একটা কবিতার একটা গল্পের বই যদি বের করি অবশ্যই আপনাকে উৎসর্গ করবো, আইডিয়া দাতা হিসেবে।

আহা সেই সৌভাগ্য কি আমার হবে??
তবে অবশ্যই বই প্রকাশ করার দরকার আছে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৯

করুণাধারা বলেছেন: আবার ফিরে আসায় ধন্যবাদ রাজীব নুর।

১৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৬

নিভৃতা বলেছেন: ভীষণ ভালো লাগছে। তারপর কী হলো?

অনেক কষ্ট করছেন। দোয়া করি আপনার কষ্ট স্বার্থক হোক।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:০৪

করুণাধারা বলেছেন: আপনার দোয়াটুকু খুব দরকার ছিল নিভৃতা, যেন এটা শেষ করতে পারি। অসংখ্য ধন্যবাদ।

আমি বইয়ে যেভাবে লেখা আছে তাই অনুসরণ করছি। তারপর কী হলো সেটা লেখক বেশ পরে জানিয়েছেন।

১৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:২৬

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা,





"আসলে যখন মানুষের মনে কোন বিশ্বাস বদ্ধমূল করে দেয়া হয়, তখন তার বিপরীতে কোনো কথা বললেই ধর্ম- প্রচারকরা প্রচন্ড রেগে যায়। "
গল্প হলেও এটুকু একেবারেই বাস্তব।

চলছে ...চলুক .........

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১০

করুণাধারা বলেছেন: "আসলে যখন মানুষের মনে কোন বিশ্বাস বদ্ধমূল করে দেয়া হয়, তখন তার বিপরীতে কোনো কথা বললেই ধর্ম- প্রচারকরা প্রচন্ড রেগে যায়। "

এ কথাটা মনে হচ্ছে সর্বকালের স্বদেশের মানব সমাজের জন্য প্রযোজ্য। আমিও এটা পড়ে অবাক হয়েছিলাম।

মন্তব্যের জন্য ধন্যবাদ আহমেদ জী এস। শুরু করেছি যে গল্প তা যেন শেষ করতে পারি।

১৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: চমৎকার লাগলো আপু। সোফিদের ধরা পড়ায় কষ্ট হলো। পরে আর ভালো লাগলো না। আশায় ছিলাম যে করেই হোক ওরা প্রান্তভূমির ওপারে পৌঁছে যাবে। সবকিছু তো আর মনের মতো হবেনা। গল্প এগিয়ে চলেছে সাবলীল ভাবে।
পোস্টে লাইক।

শুভকামনা জানবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৪

করুণাধারা বলেছেন: লেখকের মনে কী আছে জানাতে গল্পটাকে আরও এগিয়ে নিতে হবে। সে চেষ্টা করছি।

মন্তব্য আর লাইক দিয়ে অনুপ্রেরণা দেয়ায় অনেক ধন্যবাদ, পদাতিক চৌধুরী। ভালো থাকুন সত্য।

১৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫১

মুক্তা নীল বলেছেন:
আপা ,
ডেভিড না পারছে বলতে , না পারছে সইতে
সোফীর জন্য এমন অনুশোচনা ও বিষণ্ণতায় হয়ে আছে
যা পড়ে আমারও খারাপ লাগছে ডেভিডের জন্য। আপা একটা আঞ্চলিক প্রবাদ আছে , যে সরিষা দিয়ে ভূত ছাড়াবো
সেই সরিষার ভেতরেই ভূত !!
খুব ভালো লাগছে পড়তে আমি পরের পর্বে যাচ্ছি। একটু অসুস্থ থাকায় দেরিতে পড়তে হলো এই আর কি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫১

করুণাধারা বলেছেন: মুক্তা নীল, আপনার অসুস্থতার কথা জেনে মন খারাপ হয়ে গেল। দোয়া করি আল্লাহ যেন আপনাকে সুস্থতা দান করেন।

নানারকম কষ্টের ভিতর দিয়ে যেতে যেতে ডেভিড অভিজ্ঞতা অর্জন করে। আশাকরি সাথে থাকবেন।

১৯| ০২ রা মার্চ, ২০২০ দুপুর ১২:০৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: পড়তেছি আগের পর্বগুলো এক এক করে

০৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:২২

করুণাধারা বলেছেন: অনেক ধন্যবাদ কাজী ফাতেমা ছবি। নোটিফিকেশন ছিল না দেখে উত্তর দিতে দেরি হল...

২০| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১২:০০

ভুয়া মফিজ বলেছেন: বেশকিছু দিন ব্লগে অনুপস্থিত ছিলাম, এর মধ্যে দশম পর্ব পর্যন্ত দিয়ে দিয়েছেন!! একদিকে ভালোই হয়েছে। পর্বের জন্য অপেক্ষা করতে ভালো লাগে না। একসাথে কয়েকটা পর্ব পড়া যাবে মজা করে। :)

০৭ ই মার্চ, ২০২০ দুপুর ১:২৬

করুণাধারা বলেছেন: এগারো পর্ব পর্যন্ত দিয়েছি। আশাকরি পড়বেন আর জানাবেন কেমন হলো।

২১| ১৩ ই মার্চ, ২০২০ রাত ৮:৫২

আখেনাটেন বলেছেন: ফিউশন ও ফিশন শেষ করে দিয়েছে চারপাশ মনে হচ্ছে........

১৮ ই মার্চ, ২০২০ রাত ১০:০৭

করুণাধারা বলেছেন: ঠিক তাই! উত্তরে গ্রিনল্যান্ড বেঁচে গেছে, ল্যাব্রাডরের(কানাডার) কিছু অংশও, কিন্তু এর দক্ষিণে, একদার প্রবল পরাক্রমশালী দেশটির অধিকাংশ এলাকাই মনে হয় পুড়ে কয়লা হয়ে গেছে!!

২২| ২১ শে এপ্রিল, ২০২০ রাত ৮:০৯

খায়রুল আহসান বলেছেন: তিন জনের ধরা পড়ার পর থেকে আর কিছু ভাল লাগছিল না।
কিন্তু এর পরেও কিছু লোকের অনুসন্ধিৎসা থেমে থাকে না - চমৎকার ফিনিশিং!
পোস্টে প্লাস + +।

২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১০

করুণাধারা বলেছেন: ভ্রমণ শেষে আপনি আমার পুরোনো পোস্টে এসে মন্তব্য আর প্লাস দিয়ে আমাকে অনুপ্রাণিত করছেন, অনেক ধন্যবাদ।

শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.