নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করুণাধারা

করুণাধারা

জীবন যখন শুকাইয়া যায় করুণাধায় এসো

করুণাধারা › বিস্তারিত পোস্টঃ

নতুন জীবন- চৌদ্দ

২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ৮:৩৭

আগের পর্ব: নতুন জীবন- তের

পনের
আতঙ্কিত, হতবিহ্বল পেট্রাকে আমি বাড়ি নিয়ে এলাম। রাতে একেবারে ঘুমিয়ে না পড়া পর্যন্ত পেট্রা কিছুক্ষণ পর পর আতঙ্ক, দুঃখে আলোড়িত হয়ে যে আর্তনাদ করছিল, তাতে আমাদের পক্ষে কথা বলা সম্ভব ছিল না। ও ঘুমানোর পর সবাই পেট্রার ঘটনা নিয়ে  আলোচনা শুরু করলাম। রোজালিন প্রথমেই জানতে চাইল জঙ্গলে দেখা নতুন লোকটা কে! স্যালী জানালো ওর নাম জেরোম স্কিনার, এলাকায় নতুন, জঙ্গলের কাছেই ও খামার গড়েছে। রোজালিনের মনে হচ্ছিল লোকটা আমাদের নিয়ে কিছু সন্দেহ করছে; ভবিষ্যতে যাতে আবার এমন কিছু না ঘটে যাতে কারো সন্দেহ উদ্রেক হয়, তাই রোজালিন তার পরিকল্পনা করে সবাইকে জানায়।
- ডেভিড, পেট্রাকে আত্ম- নিয়ন্ত্রণ শেখানোর দায়িত্ব তোমার উপর। আবার যদি কখনো পেট্রা এভাবে দিকবিদিকে সঙ্কেত পাঠায়, তবে শুধুমাত্র আমি আর ডেভিড ওকে সাহায্য করতে যাব। আর যদি ও প্রথমবারের মত তীব্র টান দেয়া সঙ্কেত পাঠায়, যে ছুটে না গিয়ে উপায় থাকে না, তাহলে প্রথমে যে ওর কাছে পৌঁছাবে সে পৌঁছানো মাত্র যেভাবে পারে ওকে অচেতন করে ফেলবে, যেন সঙ্কেত পাঠানো বন্ধ হয়। এরপর খুব তাড়াতাড়ি নিজে কোথাও লুকিয়ে পড়তে হবে। আজ যেমন হলো, এভাবে আর কখনো যেন কেউ আমাদের একসাথে না দেখে সে ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে। বোঝা গেছে?

সবাই একমত হয়ে সে রাতের মত আলোচনা শেষ হলো, ঠিক হলো পরদিন থেকেই আমি  কিভাবে অন্যের কাছে বোধগম্য ভাবে ভাবনা- চিত্র পাঠানো যায়, সেটা পেট্রাকে শেখানো শুরু করব।

পরদিন দুপুরে আমি পেট্রাকে নিয়ে গেলাম মাছ ধরতে; ওকে শেখানোই আসল উদ্দেশ্য। দীর্ঘ সময় ধরে নানাভাবে চেষ্টা করলাম, তেমন অগ্রগতি হলো না। পেট্রা ঠিক আমাদের মত না, ওর ভাবনা অভিক্ষেপণ প্রচন্ড তীব্র, কিছু না বুঝেই ও চারপাশে তা ছড়াতে থাকে, তাতে আমার, আর অন্যদেরও কখনো কখনো মনে হচ্ছিল যেন মাথায় বাজ পড়ছে!! তারপরও প্রচন্ড কষ্ট সহ্য করে আমি পেট্রার প্রশিক্ষণ চালিয়ে গেলাম। এক সপ্তাহ পর দেখা গেল, খুব ভালো ভাবে না হলেও পেট্রা ভাবনা চিত্র পাঠাতে পারছে, অন্যদের ভাবনা চিত্র গ্রহণ করতেও পারছে। একদিন যখন শেখাচ্ছি তখন পেট্রা বলে উঠল,
- তোমরা এত তাড়াতাড়ি পাঠাও যে কেমন তালগোল পাকিয়ে যায়, তবু আমি বুঝতে পারি এটা তুমি নাকি রোজালিন, মাইকেল বা স্যালী। কিন্তু অন্যরা আরো বেশি তালগোল পাকিয়ে ফেলে।
- অন্যরা মানে, ক্যাথেরিন আর মার্ক?
- না না, ওদেরকে তো আমি বুঝতে পারি... আমি অন্যদের কথা বলছি, যারা অনেক দূরে থাকে।

আমি মাথা ঠান্ডা করে বুঝতে চেষ্টা করলাম; আমরা কজন ছাড়াও আমাদের মতো হয়ত আরো কেউ আছে!! পেট্রা তাদের শুনতে পাচ্ছে, কিন্তু আমরা অনেক চেষ্টা করেও কিছু শুনতে পেলাম না। পেট্রাকে বললাম তাদের থেকে যা শুনছে, সেটা আমাদের পাঠাতে। পেট্রা পাঠালো, কিন্তু ও এতটাই আনাড়ি যে ওর পাঠানো বার্তা খুবই জটপাকানো বলে মনে হতে লাগল!! হতাশ হয়ে আমরা সেই "অন্য লোকদের" খোঁজা বাদ দিয়ে পেট্রার প্রশিক্ষণ চালাতে লাগলাম। একাজে আমাদের উৎসাহ খুব ছিল, কারণ  আমাদের সবারই মনে হচ্ছিল যে, পেট্রার এক অনন্য সাধারণ ক্ষমতা আছে!!

পেট্রার ঘোড়ার ঘটনার দিন দশেক পর একদিন রাতের খাবারের পর এক্সেল খালু আমাকে আড়ালে ডেকে নিলেন। বললেন, জো ডার্লি নামের এক লোক আমার আর রোজালিনের সম্পর্কে খোঁজখবর করছে, এটা তার কাছে ভালো লাগছে না কারণ সবাই এই ডার্লি লোকটাকে ইন্সপেক্টরের চর বলে জানে। খালু ভয় পাচ্ছিলেন কেউ আমাদের সম্পর্কে জেনে গেল কিনা ভেবে, উনি বললেন পেট্রা বাচ্চা মানুষ, ও হয়ত কোন সন্দেহ জাগানিয়া ভুল করেছে। খুবই অবাক হলাম, পেট্রা আমাদের একজন এটা খালু জানলেন কী করে!! জিজ্ঞেস করায় উত্তর দিলেন, তিনি এ্যালানের থেকে জেনেছেন! এ্যালান তাকে মুখে বলেনি কিন্তু তার ভাবভঙ্গি দেখে খালু বুঝেছিলেন, সে আমাদের সম্পর্ক জেনে গেছে!! এ্যালান জেনে গেছে- এটা খালু নিশ্চিত হলেন কিভাবে প্রশ্ন করতে খালু বললেন, অনেকদিন আগে তিনি যখন রিগোতে থাকতেন তখন গ্রাউথ নামে অপরাধ জগতের চাঁই এক লোককে চিনতেন। গ্রাউথ তিনজন পুরুষ আর একজন মহিলাকে দিয়ে নানা অপকর্ম করাত। খালু জানতে পেরেছিলেন, গ্রাউথ এই চারজনের জীবনের কোন গোপন অধ্যায় জানত, তাই তাদের হাতের মুঠোয় ধরা পুতুলের মত নাচাতে !! এদের দেখলেই গ্রাউথের মুখে উল্লাস আর লালসার এক অদ্ভুত অভিব্যক্তি দেখা যেত...এই পর্যন্ত বলে খালু বললেন,
- আমি কখনো ভাবিনি, গ্রাউথের এই অভিব্যক্তি দেখব এই ওয়াকনুকে বসে!! একদিন উপাসনালয়ে সবাই যখন প্রার্থনা করছে, তখন দেখলাম এ্যালানের চোখ বারবার তোমার,রেচেল, রোজালিন আর পেট্রার উপর ঘুরছে, ওর মুখে হুবহু গ্রাউথের অভিব্যক্তি!! আমি ভয় পেলাম... ঘরে ফিরে এসে গ্রাউথের কথা, তোমাদের কথা ভালো ভাবে ভাবলাম, তারপর মনস্থির করে তীর ধনুক নিয়ে বেড়িয়ে পড়লাম।
- এক্সেল খালু, তাহলে তুমিই এ্যালানকে...
- এ্যালানের মতো ধূর্ত আর সুযোগসন্ধানী ছেলেকে মেরে ফেলা ছাড়া আর উপায় ছিল না। ও নিশ্চিত ভাবে তোমাদের ব্যবহার করে নানা খারাপ কাজ করাতো। ও প্রথমে কোন এক জায়গায় তোমাদের সম্পর্কে সমস্ত তথ্য লিখে সুরক্ষিত রাখত এই নির্দেশ দিয়ে যে, ওর মৃত্যু হওয়া মাত্র এই তথ্য ইন্সপেক্টরের কাছে পৌঁছাতে হবে। তারপর তোমাদেরকে একথা জানিয়ে রাখত, ফলে ওকে মেরে ফেললেও তোমরা নিস্তার পেতে না, ওর হুকুম তামিল করা ছাড়া তোমাদের উপায় থাকত না... ওকে না মারলে তোমাদের বেঁচে থাকা মুশকিল হতো।

খালুর কথা শুনে বুঝলাম, উনার দূরদর্শিতায় আমরা বড় বিপদ থেকে বেঁচে গেছি! সাথে সাথে এও ভাবলাম, এ্যালেন যদি কোথাও আমাদের সম্পর্কে কোন ইঙ্গিত দিয়ে থাকে, তাহলে এতদিন পর কেন খোঁজ খবর হচ্ছে!! এমনও হতে পারে, এর পেছনে আছে জেরোম স্কিনার, সেই হয়ত  কলকাঠি নাড়ছে!!

ব্যাপার গুরুতর মনে হল, তাই রাতে সবার সাথে আলোচনা করলাম এটা নিয়ে। মাইকেল বলল,
- সম্ভবত এই স্কিনার তার এলাকার ইন্সপেক্টরকে তার সন্দেহের কথা জানিয়েছে, সে আবার তোমাদের এলাকার ইন্সপেক্টরকে জানিয়েছে, অর্থাৎ বেশ কিছু মানুষ কিছু একটা সন্দেহ করছে। এখন সন্দেহের আওতায় একদিকে স্যালী- ক্যাথেরিন, আবার আরেকদিকে তোমরা তিনজন একসাথে, আমরা বাকি তিনজন সন্দেহের বাইরে!! যদি ইন্সপেক্টর তোমাদের কিছু জিজ্ঞাসাবাদ করে, কোনমতেই কিছু জানাবে না। কিন্তু ঝামেলা হবে যদি ওরা প্রথমেই পেট্রাকে ধরে; ও এতটাই ছোট আর অবুঝ যে অনেক কিছুই বলে ফেলবে!! তাই কোনমতেই পেট্রাকে ধরা পড়তে দেয়া যাবে না, যে কোন মূল্যে এটা রুখতে হবে। ডেভিড, এটা তোমার দায়িত্ব- যদি কাউকে এজন্যে মেরেও ফেলতে হয় তাহলে তাই করবে। আর যদি পরিস্থিতি খুব খারাপ হয়, তাহলে নির্যাতন থেকে বাঁচাতে পেট্রাকেই মেরে ফেলতে হবে...

আমার সাথে তোমরা একমত তো?

সবাই একমত হল, আমিও। ভেবে দেখলাম, আহত ক্ষুধার্ত অনাবৃত অবস্থায় প্রান্তভূমিতে বেঁচে থাকার জন্য যুদ্ধ করার চাইতে মরে যাওয়াটা পেট্রার জন্য স্বস্তিকর হবে। মাইকেল বলল, পেট্রাসহ আমাদের পাঁচজনের হঠাৎ পালাতে হতে পারে, তাই যেন সেভাবে তৈরি থাকি।

আমাদের দুর্ভাগ্য, তখন আমরা আলোচনা করছিলাম ততক্ষনে আমাদের বিরুদ্ধে অভিযান শুরু হয়ে গেছে!! সন্ধ্যাবেলা তখন এক্সেল খালুর সাথে কথা বলছিলাম, তখনও ভাবিনি বিপদ আমাদের ঘাড়ে শ্বাস ফেলছে। এই আলোচনা, আর মাইকেলের উপদেশ শোনার পর আমার মনে কুডাক ডাকতে লাগল। আমি বিছানায় যাবার আগে ধনুক আর অনেকগুলো তীর গুছিয়ে রাখলাম, একটা বড় ব্যাগ ভরলাম রুটি আর পনির দিয়ে। ঠিক করলাম সকালে উঠেই কিছু কাপড়, জুতা আর পানির পাত্র কোন সুবিধাজনক জায়গায় লুকিয়ে রাখব... এইসব ভাবতে ভাবতে আমি ঘুমিয়ে পড়লাম।

বড়জোর তিন ঘণ্টা পর ঘুম ভেঙ্গে গেল ঘরের হুড়কো খোলার শব্দে। তারার আলোয় দেখলাম পেট্রা দরজায় দাঁড়িয়ে আমাকে ডাকছে। তখনই শুনলাম রোজালিন বলছে,
- ডেভিড, যত তাড়াতাড়ি পার বেরিয়ে পড়, স্যালী আর ক্যাথেরিনকে ধরে নিয়ে গেছে...
মাইকেল কথা বলে উঠলো,
- তোমরা দুজনেই খুব তাড়াতাড়ি বেরিয়ে পড়।  মাত্র দশ মিনিট আগে ওদের ধরে নিয়ে গেছে, একেবারে অতর্কিতে দুজনকে একইসাথে ধরেছে। যে কোন সময় তোমাদের ধরতে যাবে... বেড়িয়ে পড়, এক্ষুনি!
- গমকলের সামনে যাচ্ছি, তাড়াতাড়ি এসো। রোজালিন বলল।

পেট্রাকে বললাম তাড়াতাড়ি রাতপোশাক বদলে নিতে, নিঃশব্দে। আমি খুব তাড়াতাড়ি কিছু পোশাক আর কম্বল নিয়ে বিছানার চাদর দিয়ে পোঁটলা বানালাম, অন্ধকারে তীর- ধনুক আর খাবারের ব্যাগ তুলে নিয়ে বাইরের দরজার কাছে এসে দেখলাম পেট্রা দাঁড়িয়ে আছে। কিছু বলতে যেতেই আমি ওর মুখে হাত দিয়ে থামলাম, তারপর ওকে শেবা নামের ঘোড়াটার ভাবনা চিত্র পাঠালাম। দুজনে পা টিপে আস্তাবলের কাছে পৌঁছাতেই অনেকগুলো ঘোড়ার খুরের আওয়াজ ভেসে এল। জিন ছাড়াই শেবার পিঠে পেট্রাকে নিয়ে বসে আস্তে করে বাসার পেছন দিক দিয়ে বেরিয়ে জোরে গমকলের দিকে ছুটলাম, ততক্ষণে বাসার সামনে অন্য ঘোড়াগুলো পৌঁছে গেছে!!

রোজালিনের সাথে যোগাযোগ করলাম,ও বিরক্ত হয়ে বলল,
- তোমার জন্যই এত দেরি হল। ভাগ্যিস পেট্রার ঘুম ভেঙ্গে ছিল! নাহলে মহাবিপদ হত!

পেট্রা বুঝতে পারছিল না কী ঘটছে, এবার সুযোগ পেয়েই ও ওর উত্তেজিত ভাবনা চিত্র পাঠিয়ে জানতে চাইল কী হচ্ছে! যেন বিদ্যুতের ঝলকে চারপাশ ঝলশে দিল!! এই ঝলক সামলে নিয়ে রোজালিন ওকে বলল পরে কথা বলবে, তারপর স্যালী আর ক্যাথেরিনের সাথে যোগাযোগ করল। দুজনেই সাড়া দিল।
- আমাদের ইন্সপেক্টরের কাছে আনা হয়েছে। আমরা কিছু বুঝতে না পারার ভান করছি। ঠিক আছে?
- একদম ঠিক আছে, মাইকেল আর রোজালিন বলে উঠলো।

স্যালী বলল আমরা যেন এখন আর যোগাযোগ না করি। ওরা ওদের মন বন্ধ করে রাখবে, যেন সাধারণ মানুষের মত আচরণ করা সহজ হয়...  রোজালিন এবার আমাকে তাড়া দিল তাড়াতাড়ি ওর কাছে পৌঁছাতে, কারণ এরমধ্যেইআমাদের খামারবাড়িতে অনেক আলো জ্বলতে দেখা যাচ্ছে।

আমি শেবাকে ছুটালাম, অল্প ক্ষণ পরে গমকলের কাছে পৌঁছে অন্ধকারে রোজালিনকে আবিষ্কার করলাম, একটা গাছের নীচে দৈত্য ঘোড়ার পিঠে বসে আছে। আমার হাত থেকে কম্বলগুলো নিয়ে কম্বলগুলো নিয়ে দৈত্য ঘোড়ার পিঠে পেতে দিল। পেট্রাকে আমি উঁচু করে ধরলাম, রোজালিন হাত বাড়িয়ে ওকে ধরে বসিয়ে একটা দড়ির মই নামিয়ে দিল দৈত্য ঘোড়ার পিঠে ওঠার জন্য। শেবার পিঠে একটা চাপড় মেরে ওকে বাড়ির দিকে ঘুরিয়ে দিয়ে আমি মই বেয়ে দৈত্য ঘোড়ার পিঠে উঠলাম। ঘোড়ার পিঠে ঠিকমতো বসেছি কি বসিনি, রোজালিন ঘোড়া ছুটাল, পাশাপাশি ছুটল আরেকটা দৈত্য ঘোড়া, পিঠে অনেক লটবহর নিয়ে। রোজালিন বলল, আমাদের আলোচনার পরপরই ও পালানোর জন্য তৈরি হওয়া শুরু করে, ওর মা ওকে একাজে সাহায্য করেছেন। আমি মনে মনে ভাবলাম, পেট্রাকে বাঁচাবার জন্য হলেও আমার মা আমাকে পালাতে কোন সাহায্য করতেন না!!

আমি যখন নিশ্চিন্তে ঘুমাচ্ছিলাম, সেই সময়টা   রোজালিন জিনিস গুছানোর সময়ই মনে মনে ছক কষে রাখছিল কোন পথে গেলে আমাদের চলার চিহ্ন লুকানো যাবে; তাই কোন পথে যাব তা নিয়ে আমাদের ভাবতে হল না। রোজালিনের নির্দেশ অনুযায়ী দৈত্য ঘোড়া কখনো ঝর্ণার মধ্যে দিয়ে, কখনো পাথুরে জমির উপর দিয়ে, কখনো জলাভূমির উপর দিয়ে গিয়ে জঙ্গলে ভেতরে ঢুকে গেল। ভোরের আলো ফোটার পর আমরা আমরা জঙ্গলের ভেতর একটা ছোট মাঠ দেখে  থামলাম।


মন্তব্য ৩০ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৩৫

মনিরা সুলতানা বলেছেন: আশা করছি ভালো আছেন আপু ! অনেক ধন্যবাদ এমন কঠিন সময়ে,নিজের জন্য সময় বের করে আমাদের কে এই পর্ব উপহার দেয়ার জন্য। আমি কয়েকবার এসে ঘুরে গেছি। নিরাপদে থাকবেন, আমাদের জন্য দোয়া করবেন।

জানতাম এমন দিন আসবে, কিন্তু একদম গোছানোর সুযোগ পেলো না :(
পেট্রা আর একটু বড় হলে ওদের জন্য সুবিধা হত ; পেট্রার বিশেষ শক্তি কাজে লাগিয়ে বড় গ্রুপের সাথে মিলিত হতে পারত ।
আশা করছি ওরা ভালোভাবে ই থাকবে নিরাপদে।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২৩

করুণাধারা বলেছেন: মনিরা, আমরাও এখন একটা কঠিন সময় পার করছি, সবসময় ভয়ের মধ্যে থাকা, মানুষের অমানুষ হয়ে যাবার গল্প শোনা আর অনিশ্চয়তা দিয়ে দিন শুরু করে আবার অনিশ্চয়তা নিয়ে দিন শেষ করা... এই গল্পও ঠিক তাই।

ভাবছিলাম এই বদলে যাওয়া দিনে কেউ এ গল্প পড়তে আসবে না ( ভুল ভাবিনি) তাই থেমে গিয়েছিলাম। কিন্তু পরে ভাবলাম একজনও পাঠকও যদি গল্পের শেষ জানার অপেক্ষায় থাকেন, তাহলে এটা শেষ করা জরুরি। সেজন্য শেষ করলাম কিছু কাটছাঁট করে। আমার মনে হচ্ছিল বেশি পর্ব কেউ পড়তে চাইবেন না।

পড়ার জন্য অনেক ধন্যবাদ। অনেক শুভকামনা।

২| ২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৬

নেওয়াজ আলি বলেছেন: ,বেশ । ভালো থাকুন।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২৫

করুণাধারা বলেছেন: আপনাকে না পেলে চিন্তায় পড়ে যাই, পেয়ে খুব ভাল লাগল নেওয়াজ আলি। শুভকামনা রইল।

৩| ২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: পেট্রা, মাইকেল, শ্যলি, রোজালিন এক্সলে খালু।

নাম গুলো আয়ত্ত করতে সময় লাগছে।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২৭

করুণাধারা বলেছেন: বুঝতে পারছি আপনাকে খুব অসুবিধার মধ্যে ফেলেছি! আর বেশিদিন না, তাড়াতাড়ি শেষ হয়ে যাবে। ভালো থাকুন।

৪| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫১

শের শায়রী বলেছেন: আমাদের এই বিপদ থেকে বাচার পরো কেউ কেউ যদি পেট্রার মত কোন ন্যাচারাল গিফট পেয়ে যায়, খারাপ হয় না কিন্তু। পরের পর্বের প্রতীক্ষায় বোন।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৭

করুণাধারা বলেছেন: আমিও তাই ভাবি, পেট্রার মতো এমন ন্যাচারাল গিফট পেলে ভালোই হত! আরো ভালো হত, কম্পিউটার যেমন হ্যাক করে তেমনি ভাবে যদি মানুষের ভাবনা হ্যাক করা যেত, তাহলে খারাপ মানুষগুলো কী পরিকল্পনা করছে তা আগেই জানা যেত।

পরের পর্ব দিয়েছি, তার পরেরটা ইন শা আল্লাহ আগামীকাল। শুভকামনা।

৫| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১১:২৮

পদাতিক চৌধুরি বলেছেন:
অ্যালেনের হত্যাকারীর পরিচয় জানা গেল।
পেট্রাকে নিয়ে টানটান উত্তেজনার মধ্যে জঙ্গলের রাস্তা ধরলেও আমরা রইলাম গভীর চিন্তায়। সূর্যালোক ওঠার আগেই নিরাপদ স্থানে পৌঁছেও শেষ রক্ষা হবে কিনা চিন্তায় আছি। চমৎকার এগোচ্ছে আপু।

শুভেচ্ছা নিয়েন।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৮

করুণাধারা বলেছেন: অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য পদাতিক চৌধুরী। চেষ্টা করছি তাড়াতাড়ি পরের পর্ব দিতে।
ভালো থাকুন।

৬| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৩

মা.হাসান বলেছেন: যত দ্রুত পড়তে পারছি তার চেয়ে দ্রুত পর্ব দিয়ে দিয়েছেন। কারণটাও জানা আছে। সে জন্য ভালো লাগছে না।

পেট্রার বাবার চিন্তা আসলেই ঠিক ছিলো। এই দৈত্যাকার ঘোড়াটা বিকৃতির প্রতীক বলেই বিকৃত সৃষ্টি ডেভিড-পেট্রাকে পালাতে সাহায্য করলো। যারা ষড়যন্ত্র তত্ত্ব দেন তারা কিন্তু সব সময় সত্য কথাই বলেন। আমরা যারা বিশ্বাস করি না তাদের বড় সমস্যা আছে।
পোস্টে অনেক প্লাস।

২৪ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩২

করুণাধারা বলেছেন: সারাক্ষণ ষড়যন্ত্র খুঁজে বেড়ালে মুশকিল! নতুন একটা পোস্ট দিয়েছেন মনে হচ্ছে, কাজ শেষ করে যাব। দেখি কী ষড়যন্ত্র তত্ত্ব দিলেন সেখানে!!

এভাবে না লিখে উপায় ছিল না, রোজায় আমি পোস্ট দেই না, আর রোজার পর আছি কি নাই ঠিক নাই, তাই এখনই শেষ করে দিলাম।

প্লাসের জন্য অশেষ ধন্যবাদ, আর শুভেচ্ছা।

৭| ২৪ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৫৭

সোহানী বলেছেন: আরে এবার তাড়াতাড়িই পেলাম.........। অনেক অনেক ভালো লাগলো। রীতিমত অধীর আগহে শেষ করলাম।

২৪ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৮

করুণাধারা বলেছেন: তিন পর্ব আজ দিয়ে শেষ করে দিতে চাই। যেভাবে শুরু করেছিলাম সেভাবে শেষ করতে পারিনি, কিন্তু এই গল্পে যে মেসেজ আছে, মানুষ ক্ষমতার লোভে ও দম্ভে নিজেদের ধ্বংস ডেকে আনছে, সেই কথাগুলো কোন বদল না করেই রেখে দিয়েছি।

পড়ার জন্য ধন্যবাদ সোহানী।

৮| ২৪ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আঘাতটা এসেই গেল!!

তবু স্বস্তি পালাতে পেরেছে! যাই শেষটা কি হলো? জানতে আর তর সইছে না।

++++

২৪ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৯

করুণাধারা বলেছেন: আমার ধন্যবাদ আর শুভেচ্ছা নিয়ে দেখতে যান।

৯| ২৪ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫১

মুক্তা নীল বলেছেন:
আপা ,
ডেভিড ,রোজালিন ও পেট্রা এ যাত্রা থেকে ভালোভাবে বের
হয়ে নতুন কোন আশার আলো খুঁজে পাবে কি-না
সেটা দেখার জন্য পরের পর্বে যাচ্ছি।

২৪ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৪৭

করুণাধারা বলেছেন: আশা নিয়েই তো মানুষ বেঁচে থাকে, ডেভিডদের আশাও শেষ পর্যন্ত পূর্ণ হয়েছিল।

১০| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ৮:২৭

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা,




পড়ছি।
গল্পটি কিছু বিকৃতি নিয়ে। শারীরিক বিকৃতি কি মানসিক বিকৃতিরও জন্ম দেয় ?

২৪ শে এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

করুণাধারা বলেছেন: গল্পে বারে বারে শারীরিক বিকৃতির কথা এসেছে, যে বিকৃতি সৃষ্টির কারণ পারমাণবিক বিস্ফোরণের ফলে সৃষ্ট বিকিরণে। ঈশ্বর যাদের ক্ষমতা দিয়েছিলেন তারা সেই ক্ষমতা ব্যবহার করেছে ধ্বংসের কাজে। তাদের উত্তরসুরীরাও মানুষের জীবন ধ্বংস করতে বিকৃতির ধুয়া তুলে, তবে গল্পের মূল বিষয় মানুষের টেলিপ্যাথিক ক্ষমতা।

শারীরিক বিকৃতি কি মানসিক বিকৃতিরও জন্ম দেয় ? এটা ঠিক স্পষ্ট নয়।

১১| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: করুণাধারা,




শারীরিক বিকৃতি কি মানসিক বিকৃতিরও জন্ম দেয় ?
প্রশ্নটি রেখেছি প্রকারন্তরে এটাই বোঝাতে যে , সুঠাম শারীরের মানুষের মাঝেই মানসিক বিকৃতি বেশী। বরং বিকৃতিধারীদের মাঝে এই বিকৃতি বলতে গেলে নেই-ই! আপনার গল্পের সময়কাল থেকে আজতক সেই বিকৃতিই তো আমরা দেখে আসছি।

০১ লা মে, ২০২০ রাত ১২:০৮

করুণাধারা বলেছেন: কথাটা আমি প্রথমে ধরতে পারিনি, তাই খোলাসা করার পর বুঝতে পেরে ভাবনায় পেয়ে বসল- সত্যিই তো! আমিও অনেক সুঠামদেহী মানুষের মধ্যে বিকৃত মন লুকিয়ে রাখতে দেখেছি। বিকৃতদেহী মানুষ নয়, বিপজ্জনক হচ্ছে বিকৃতমনা মানুষ।

আবার ফিরে আসায় অসংখ্য ধন্যবাদ,আহমেদ জী এস। উত্তর দিতে দেরি করায় আমি খুবই দুঃখিত, নানারকম ঝামেলায় ব্লগে আসার সময় কম পাই। ভালো থাকুন।

১২| ২৮ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩২

নীল আকাশ বলেছেন: যতগুলি পর্ব পড়েছি তার মাঝে আজকের পর্ব সেরা হয়েছে লেখাতে। একদম ঝরঝরে হয়েছে লেখা।
আপনি এই বইয়ের বঙ্গানুবাদ নিয়ে আবারও বসুন। কিছুটা কাজ করলে দুর্দান্ত একটা বই হয়ে যাবে।
অনেক প্রকাশকই বঙ্গানুবাদ বই চান। এই ধরণের লেখা সবাই লিখতে পারে না।
শুভ কামনা রইলো।

০১ লা মে, ২০২০ রাত ১২:১৫

করুণাধারা বলেছেন: আপনার মন্তব্য আমার জন্য অনুপ্রেরণা হয়ে রইল নীল আকাশ। অজস্র ধন্যবাদ।

জীবনে এখন ঝামেলা কমাবার সময়, একটা বই লেখা আর প্রকাশ করা আমার মনে হয় অনেক ঝামেলার ব্যাপার, এটা করার চেয়ে বরং ব্লগে লেখাটাই আনন্দদায়ক মনে হয়।

আপনার জন্যও রইল শুভকামনা, ভালো থাকুন সবসময়।

১৩| ১০ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৯

খায়রুল আহসান বলেছেন: এ্যাক্সেল খালু ঠিক কাজটিই করেছেন বলে মনে হলো।
ডেভিড ,রোজালিন ও পেট্রার এ যাত্রায় রক্ষা পাওয়াতে স্বস্তি পেলাম।
জীবনে এখন ঝামেলা কমাবার সময় - চমৎকার এ পর্যবেক্ষণটা মাথায় গেঁথে বসলো।
পোস্টে ভাল লাগা + +।

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫২

করুণাধারা বলেছেন: বরাবরের মতই আপনার মন্তব্য ও প্লাস আমার জন্য অনুপ্রেরণা, অনেক ধন্যবাদ।

জীবনে এখন ঝামেলা কমাবার সময় এটা সময়ের শিক্ষা! মাত্র তিনমাস- অথচ জীবন সম্পর্কে সারাজীবনে মে অভিজ্ঞতা আর জ্ঞান অর্জন করেছিলাম তার অনেকটাই এখন বদলে গেছে, অনেক কিছুই মূল্যহীন মনে হচ্ছে...

আপনাকে ধন্যবাদ আমার এ পর্যবেক্ষণ লক্ষ্য করায়।

১৪| ২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪১

খায়রুল আহসান বলেছেন: আপনাকে ধন্যবাদ আমার এ পর্যবেক্ষণ লক্ষ্য করায় - জীবন সম্পর্কে যে কোন পর্যবেক্ষণ আমার আগ্রহের বিষয়। আর আপনি মাঝে মাঝে এ ধরণের কিছু কথা বলেন, যা নিখুঁত পর্যবেক্ষণ। আপনার এ পর্যবেক্ষণটা মূল পোস্ট থেকে নয়, একটা প্রতিমন্তব্য থেকে তুলে এনেছিলাম।

২৫ শে জুন, ২০২০ রাত ৮:৫০

করুণাধারা বলেছেন: আরেকবার ফিরে আসায় অনেক ধন্যবাদ।

এখন মনে হয় জীবনবোধ আর পর্যবেক্ষণগুলো জমা করে রাখা দরকার। আপনার অনেক লেখাতেও আপনার জীবনের পর্যবেক্ষণ লক্ষ্য করেছি, কিন্তু এ নিয়ে কিছু বলা হয়ে ওঠেনি...

১৫| ২৬ শে আগস্ট, ২০২০ রাত ৯:২৯

আখেনাটেন বলেছেন: ভাবে তো মনে হচ্ছে পেট্রাকে মরতেই হবে..........

২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২১

করুণাধারা বলেছেন: নায়িকা মরে গেলে গল্প আগাবে কীভাবে? :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.