নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো –অন্ধকারে যাই- মাথার ভিতরে স্বপ্ন নয়,- কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়- শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে, সে আমার হাত রাখে হাতে; সব কাজ তুচ্ছ হয়,-পণ্ড মনে হয়। -জীবনানন্দ দাশ

কুশন

আমার জন্ম ফরিদপুরের সালতা গ্রামে। বর্তমানে আমেরিকা প্রবাসী। আমার বাবা একজন কৃষক। বাবার সাথে বহুদিন অন্যের জমিতে কাজ করেছি।

কুশন › বিস্তারিত পোস্টঃ

আমড়াকানন

০৮ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:৩৬



১১ আগস্ট থেকে লকডাউন প্রত্যাহার। অফিস, শপিং মল, দোকান, রেস্টুরেন্ট খোলা থাকবে। অর্ধেক নয়- পুরো যাত্রী নিয়ে চলবে বাস, ট্রেন, লঞ্চসহ গণ পরিবহন। ১১ আগস্ট থেকে শপিংমল, মার্কেট, দোকানপাট খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।সড়কপথে মোট যানবাহনের অর্ধেক চলাচল করবে। হোটেল-রেস্তোরাঁ অর্ধেক আসন ফাঁকা রেখে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। স্বাস্থ্যবিধি মেনে সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে। তবে শিক্ষা প্রতিষ্ঠানের ব্যপারে কোন নিউজ নাই। আচ্ছা কেউ কি জানেন- হার্টের সমস্যা আছে, হার্ট অ্যাটাক বা স্ট্রোক হয়েছে, এমন রোগীদের কোভিড ভ্যাক্সিন দেয়ার পর কোন সমস্যা হওয়ার সম্ভাবনা আছে কি?

কোন মেয়ের চরিত্র নিয়ে কথা বলা হলে খুব উৎসাহ বা মজা নিয়ে শুনি আমরা। আর যদি সে মেয়ে হয় নামি-দামি তাহলে তো কথাই নেই। কোন কোন বিকৃত মস্তিষ্কের পুরুষ তো তাকে ডাকসাইটে বেশ্যা উপাধি দিয়ে দেয়, প্রমাণের আগেই। এতে আমার কষ্ট হয় না। কষ্ট হয়, যখন দেখি আর একজন নামি-দামি মেয়ে ভিকটিম মেয়েটিকে নিয়ে বা তার কথা নিয়ে ট্রল করছে। লজ্জিত হই আমি। মনে হয় কেন আমরা মানুষের রূপ ধরে আছি? কবে আমরা সত্যি কারের মানুষ হবো। সাংবাদিক ভাইদের বলছি মিডিয়া ট্রায়াল বন্ধ করুন! আদালতে কেউ দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত কাউকে দোষী বলবেন না। অদ্য ০৮/০৮/২০২১ তারিখ ১৩:১০ ঘটিকায় চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর জুনায়েদ বাবুনগরী করোনা ভ্যাকসিনের ১ম ডোজ গ্রহণ করেছেন নিজের গাড়িতে বসে।

কাদম্বরী মৃত্যু বরণ করলেন কিন্তু রবীন্দ্রনাথের সাথে সাথে রবীন্দ্র ভক্তদের চিত্তে ধ্রুবতারা হয়ে বেঁচে থাকলেন ! লেখক-কবিদের রচনার সাথে পাঠক-পাঠিকা একাত্মতা অনুভব করে বলেই নায়ক-নায়িকার হাসি-কান্নার সাথে সাথে নিজেরাও হাসে-কাঁদে কিন্তু রবীন্দ্রনাথের অজস্র প্রেমের কবিতা আর হাজার হাজার প্রেমের গানগুলো শোনার সাথে সাথেই কাদম্বরীর কথাটাই মনে পড়ে যায়। কাদম্বরী নিজেকে নিঃস্ব- অবহেলিত ভেবে অভিমানে পৃথিবী থেকে নিজেকে মুছে দিয়েছিলেন, কিন্তু রবীন্দ্রনাথ নক্ষত্রের মর্যাদা দিয়ে বিশ্বজুড়ে সকল রবীন্দ্র ভক্তদের কাছে নিজের সাথে সাথে কাদম্বরীকেও অমর করে রেখে দিলেন ! একটা মানুষের জন্য এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে?

প্রত্যেক শিল্পীর জীবনে একটা বড় মাত্রার ঝড় প্রয়োজন হয়। যে ঝড়ে সে আশেপাশের সবাই মুখ ফিরিয়ে নেবে। পরীর জীবনে যে ঝড় চলছে এটা থেকে যদি সে শিখে ফেলে নায়িকা হতে হলে কাউকে নয় বরং অভিনয়কে মনে প্রাণে ভালোবাসতে হয়। আর টুকটাক শিল্পীর আচরণ তাকে রপ্ত করতে হবে সিনিয়র গুণী শিল্পীর স্নেহ থেকে। কিংবা পছন্দের শিল্পীদের জীবনী পাঠ করে। এবার সে এটাও জেনে যাবে নায়িকা মানেই শারীরিক আবেদনের চেয়ে আত্মার আদ্রতা সমানভাবে প্রয়োজন। জাতে ওঠা নয় বরং দর্শকের মন জয় করাই আসল কাজ। ফিরে আসো পরী। তাছাড়া মা-বাপহারা মেয়েরা একটু বিপথগামী হয়। দেখো তোমার চেয়ে বসয়ে ছোট হয়েও পূজা চেরী কীভাবে চমকে দিচ্ছে অভিনয়ে। ভালো অভিনয়শিল্পী হও দেখবে সবাই তোমাকে আবার বুকে টেনে নেবে। বাঙ্গালী যেমন বেইমান তেমনি বন্ধুও! অন্ধকারে নেমেই যে আলো বুঝতে হয় এ কথা এ কৃপণ জাতির বোঝার মতো মন ও মেধা কোনোটাই নেই!!

লকডাউনে কাজ হবে না। সবাইকে মাস্ক পরানো নিশ্চিতকরণ, স্বাস্থ্যবিধি মেনে চলাতে উদ্ভুদ্ধকরণ, মাস-ভ্যাক্সিনেশন, স্থানীয় কোম্পানিগুলো দিয়ে করোনা ভ্যাক্সিন দ্রুত উৎপাদন ও প্রয়োগ এবং ফাইনালি টেকনিক্যাল বিষয়ের মন্ত্রণালয়গুলো টেকনিক্যাল বিষয়ে অভিজ্ঞ লোকদের দিয়ে ব্যবস্থাপনাকরণ হলো প্রকৃত সমাধান। করোনা নিয়েই আমাদের চলতে হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.