নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

৭১ এ ঢাকার গেরিলা অপারেশনগুলো। পর্ব ০৩ অপারেশন উলান ও গুলবাগ পাওয়ার ষ্টেশন

০২ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:১৮

অপারেশন উলান ও গুলবাগ পাওয়ার ষ্টেশনঃ

এই দুটি অপারেশন একই দিনে একই সময়ে গেরিলাদের দুটি দল এর মাধ্যমে সফল ভাবে সংগঠিত হয়।

উলান অপারেশন এর দলে ছিল ক্রাক প্লাটুন এর ৬ সদস্য ঃ গাজি, দস্তগির, হাফিজ, নিলু, জিন্না, মতিন ১ আর মতিন ২। অপারশনের প্রধান ছিল গাজি।

গেরিলাদের মূল লক্ষ্য ছিল ট্রান্সফরমার উড়িয়ে দেয়া যার জন্য তারা সাথে নিয়েছিল ২০ পাউনড পি.কে যা প্লাস্টিক এক্সপ্লসিভ নামেও পরিচিত, ১৫ ফুট প্রাইমা কর্ড, ৩ মিনিট মেয়াদি সেফটি ফিউজওয়্যার এবং ডেটোনেটর।

অপারেশন এর সময় ছিল রাত ৮ টা থেকে পৌনে ৯ টা।পাওয়ার ষ্টেশন এর পুলিশ ও দারোয়ানদের বন্দুকের মুখে আটকে রেখে পরিকল্পনামাফিক ১০ পাউনড করে পি.কে এর দুটি চার্জ প্রাইমা কর্ড দিয়ে সংযোজিত করে ট্রান্সফরমার এর দুপাশে ফিট করা হয়। অগ্রগামী দল হিসেবে ছিল গাজি ও নীল; সঙ্গে ছিল স্টেনগান। ট্রান্সফরমার এর গায়ে চার্জ বসায় মতিন ১ আর গেট পাহারায় ছিল জিন্না তাঁর রিভলভার নিয়ে। মতিন ২ এর দায়িত্ব ছিল টেলিফোন লাইন কেটে দেয়া। সব কাজ শেষ হলে কিছুক্ষণ পরে প্রচণ্ড বিস্ফোরণে কেপে উঠে সমগ্র এলাকা। ধ্বংস হয়ে যায় ৩০/৪০/৫০ এম. ভি এর এই ট্রান্সফরমারটি। গেরিলারা ফেরার পথে রামপুরা টি. ভি এর মিলিটারিরা রাস্তার উপর পজিশন নিলে গেরিলাদের বিল সাতরিয়ে নিরাপদ আশ্রয়ে যেতে হয়েছিল।

এই দলের অন্যতম সদস্য গেরিলা হাফিজ পরবর্তীতে শহীদ হন।



উলান অপারেশন এর সঙ্গে একই দিনে সংগঠিত হয় গুলবাগ অপারেশন। এই দলে ছিল ক্রাক প্লাটুন এর আট সদস্য ঃ পুলু, সাইদ, জুয়েল, হানিফ, মুখতার, মোমিন, মালেক এবং বাশার।

এই অপারেশন এ তাদের সাথে ছিল ঃ ৪০ পাউনড পি.কে যা থেকে ২০ পাউনড এর দুটো চার্জ বানানো হয়েছিল দুটি ট্রান্সফরমার এর জন্য। চার্জগুলো ট্রান্সফরমার এর গায়ে বাধা হয়েছিল ২৪ ফুট প্রাইমা কর্ড দিয়ে। কর্ডের মাঝখানে ছিল ডেটোনেটর-২৭ আর ফিউজওয়্যার ছিল ১ মিনিট এর। ঠিক রাত ৮ টা ৪৭ মিনিট এ প্রচণ্ড বিস্ফোরণে ট্রান্সফরমার এর মাথা উড়ে গিয়ে পরে পাশের বাড়ির টিনের চালের উপর; মুহূর্তেই অন্ধকারে ডুবে যায়। ধ্বংস হয়ে যায় ওয়াপদা এর ৩৩/৩১ কে. ভি গুলবাগ পাওয়ার সাব-ষ্টেশন। (চলবে)

চতুর্থ পর্ব ঃ খিলগাঁও বাজার, স্টেট ব্যাংক এবং ফার্মগেট অপারেশন।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:৫০

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: গর্বিত । পরের পর্বের অপেক্ষায় ।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৬

শরৎ চৌধুরী বলেছেন: চমৎকার সিরিজ। চলুক। +।

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:১৫

ফলক বলেছেন: পরের পর্বের অপেক্ষায় রইলাম।

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২২

কান্ডারি অথর্ব বলেছেন:



চলুক

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪০

অগ্নিপাখি বলেছেন: েষ্টা করছি ১৬ ডিসেম্বর এর মধ্যে সবগুলো শেষ করতে।
সবাইকে ধন্যবাদ।

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৮

মামুন রশিদ বলেছেন: বিজয়ের গল্প চলতে থাকুক ।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৪

পাখা বলেছেন: চলুক সাথে আছি...

৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৪

এ কে এম রেজাউল করিম বলেছেন: চলতে থাকুক সাথে আছি। সশ্রদ্ধ সালাম গেরিলাদের প্রতি।

৯| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৭

অগ্নিপাখি বলেছেন: এ কে এম রেজাউ করি ধন্যবাদ।

১০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৭

অগ্নিপাখি বলেছেন: এ কে এম রেজাউ করি ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.