নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সৃষ্টিসুখের উল্লাসে

মোঃ ইয়াসির ইরফান

পৃথিবীর সব রাজনীতিবিদ যদি কবিতা ভালোবাসতেন অথবা সব কবি যদি রাজনীতিবিদ হতেন তাহলে পৃথিবীটা আরো সুন্দর ও বাসযোগ্য হয়ে উঠতে পারত। -জন এফ কেনেডী

মোঃ ইয়াসির ইরফান › বিস্তারিত পোস্টঃ

বিদায়, ডাচ ফুটবলের রাজপুত্তুর

২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২৫




তিনি ছিলেন ডাচ ফুটবলের অবিসংবাদিত রাজপুত্র । মাঠে তাঁর অবিশ্বাস্য সব কারিকুরিতে রীতিমতো ‘হা’ করে দিতে পারতেন ফুটবল পিয়াসীদের । ১৯৭৪ থেকে ১৯৭৮ পর্যন্ত ‘টোটাল ফুটবল’ নামক অনবদ্য এক কৌশলে মুগ্ধ-বিমোহিত করে গেছেন ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ কে ।

কোচ রাইনাস মিশেলের মস্তিস্ক-প্রসূত টোটাল ফুটবলকে মাঠে বাস্তবায়নের দায়িত্ব নিয়েছিলেন তিনি । এবং বিশ্ব ফুটবল দেখল অসাধারণ এক কূশলী ফুটবল । সবাই একসাথে আক্রমণে, একই সাথে মধ্যমাঠে, এবং একই সাথে রক্ষণে । যেন সবে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ ।
পশ্চিম জার্মানীর কাছে ’৭৪ এর ফাইনালে হেরে সোনালী ট্রফিটা ছুঁয়ে দেখা হয়নি নেদারল্যান্ডের এই রাজপুত্রের । পারেননি, ’৭৮ এ-ও । আর্জেন্টিনা বিশ্বকাপে, মারিও ক্যাম্পাসের কাছে হেরে সেবারও হলো না । বিশ্ব ফুটবলও যেন হতাশায় কাতরে মরলো তাঁর না-পাওয়ার দুঃখে । বিশ্বকাপটারও যে বড় আশা ছিল, একদিন ডাচ-রাজপুত্রের স্পর্শে ধন্য হবে !

বিশ্বকাপ না-পাওয়ার দুঃখ নিয়েই বিদায় বলে দিয়েছিলেন আন্তর্জাতিক ফুটবলকে । তবে ক্লাব ফুটবলে জিতেছিলেন একের পর এক ট্রফি । আয়াক্সের হয়ে বেশ কয়েক বছর ধরে রাজত্ব-ই করেছিলেন, এই রাজপুত্র । টানা তিনবার হয়েছিলেন ইউরোপ-সেরা, আর ডাচ-লিগ তো নিজেদের সম্পত্তিই যেন বানিয়ে ফেলেছিলেন । সৌন্দর্য্যের পূজারী ছিলেন বলেই হয়তো আয়ক্সের পর শত প্রলোভনের থোড়াই কেয়ার করে পাড়ি দিয়েছিলেন বার্সালোনায় । সেখানেও উড়িয়েছেন তাঁর জয়ের কেতন । সুন্দর ফুটবলে মোহিত ও ধন্য করেছেন স্প্যানিশ ও বিশ্ব ফুটবলকে ।

বার্সালোনায় পরে কোচ হিসেবে যোগ দিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছিলেন, জানান দিয়েছিলেন তাঁর কোচিং প্রতিভারও । বিধ্বস্ত বার্সালোনায় ফিরিয়ে এনেছিলেন স্প্যানিশ-সিংহাসন । গড়ে তুলেছিলেন গার্ডিওলাদের নিয়ে ‘ড্রীম টিম’ । সাথে বার্সালোনার ক্লাব কর্তৃপক্ষকে দিয়েছিলেন ফুটবল গড়ে তোলার এক রুপরেখা । তাঁর থিউরী মেনেই ‘লা মাসিয়া’ তৈরী হয়েছে । সেখান থেকে উঠে এসেছে, একের পর এক দুর্দান্ত সব ফুটবলার । স্পেন পেয়েছে ‘টিকি টাকা’ নামক এক ফুটবল সৌন্দর্য্য ! জাভি, ইনিয়েস্তা, ফ্যাব্রিগাস, মেসি... অনবদ্য সব ফুটলারের কারখানা-ই যেন ‘লা মাসিয়া’ । যার স্বপ্নদ্রষ্টা ছিলেন আমাদের আজকের এই রাজপুত্তুরই ।

ক্যান্সার ধরা পড়েছিল তাঁর ফুসফুসে । বলেছিলেন ক্যান্সারকে তিনি ২-০ গোলে হারিয়ে দিবেন । পারলেন না হারাতে, উলটো নিজেই হেরে গেলেন । শরীরের সব জায়গায় দ্রুত ছড়িয়ে পড়েছে সেই ক্যান্সার এবং তাকে নিয়ে গেছে ওপারের অচেনা জগতে ।

চিরন্তন ফুটবল-সৌন্দর্য্যের পূজারী তিনি, আপোষ করেন নি কখনো অসুন্দরের সাথে । তিনি দেখতে যেমন রাজপুত্র ছিলেন, মাঠেও ছিলেন তেমনি । তাঁর এক ড্রিবলিংয়ে ডিফেন্ডাররা এতটাই বোকা বনে যেতেন যে, সেটার নাম-ই হয়ে গিয়েছিল ‘ক্রুইফস টার্ন’ । তিনবার ব্যালন ডি অর কিংবা তিনবার ইউরোপিয়ান কাপ অথবা ১০ বার ঘরোয়া লিগ জেতা, সবকিছুর চেয়েও যিনি ফুটবলের সৌন্দর্য্যকেই হৃদয়ে ধারণ করেছিলেন, অগ্রাধিকার দিয়েছিলেন । তাই হয়তো অকপটে বলতে পেরেছিলেন ‘ফুটবল খেলাটা সহজ কিন্তু সহজ ফুটবল খেলাটাই কঠিন’ ।

হেনড্রিক ইয়োহানেস ক্রুইফ (২৫এপ্রিল ১৯৪৭-২৪ মার্চ ২০১৬) যাকে সবাই চেনে ইয়োহান ক্রুইফ নামে । দৈহিক কোন আকৃতিতে হয়তো আর আমাদের মাঝে নেই । তবে তিনি থাকবেন, তাঁর ফুটবলে, তাঁর সুন্দর ফুটবলের চেতনায়, তাঁর দর্শনে, তাঁর অনবদ্য সব সৃষ্টিতে, তাঁর টোটাল ফুটবল এ ।

‪শান্তিতে থাকুন ক্রুইফ‬
‪RIP Johan Cruyff‬

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১১:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: টোটাল ফুটবলের মহান কারিগর ক্রুইফের মৃত্যুতে গভীর শ্রদ্ধাঞ্জলি।

শান্তিতে থাকুন ক্রুইফ‬

২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ২:০৯

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: শান্তিতে থাকুন ক্রুইফ

২| ২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৩২

বিজন রয় বলেছেন: বিদায়।

২৬ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৫৬

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: বিদায় :|

৩| ২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৩৩

বিজন রয় বলেছেন: শ্রদ্ধাঞ্জলি।

৪| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ৮:০৬

ইয়েলো বলেছেন: খেলা দেখা হয়নি।জেনে রাখলাম।
শ্রদ্ধ্যা রইল

২৬ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৫৫

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: হুম

৫| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ১০:৩১

জে.এস. সাব্বির বলেছেন: "বিশ্ব ফুটবলও যেন হতাশায় কাতরে মরলো তাঁর না-পাওয়ার দুঃখে । বিশ্বকাপটারও যে বড় আশা ছিল, একদিন ডাচ-রাজপুত্রের স্পর্শে ধন্য হবে !"- গভীর শ্রদ্ধা এই ফুটবল শিল্পীর প্রতি ।।....

সাথে সাথে অনুধাবন করছি মেসিকে- যাকে নিয়েও হয়ত ৪০ বছর পর এরকম ভাবেই লেখা হবে !

২৬ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৫৫

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: হয়তো.. হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.