নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা ........... তা ..............

মাহিবী হাসান

মাহিবী হাসান › বিস্তারিত পোস্টঃ

মাহিম ও মোনা (শেষ পর্ব)

০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ১২:১৮


বেশ কয়েকদিন যাবত মাহিম ঠিকঠাক ভাবে ঘুমাতে পারছে না, হচ্ছে না কোন কাজ, শরীরটাও ঠিকঠাক যাচ্ছে না। ঘুমুতে যাওয়ার আগে - ঘুম থেকে উঠে শুধু মোনাই ঘুর ঘুর করছে তার মস্তিষ্কে । মোনাকে হারিয়ে যেতে দিতে মাহিমের প্রচন্ড কষ্ট হচ্ছে, এত কষ্ট সে তার জীবনে কোনদিন অনুভব করেনি হয়তো ; সৃষ্টিকর্তার কাছে একটাই প্রশ্ন "যদি মোনা চিরদিনের জন্য তার নাই হবে তবে কেনই বা এত ঘটা করে মনকে জানান দিয়ে তার জীবনে আসলো ?"
ওহ আপনাদের তো বলাই হয়নি, মোনার বিয়ে ঠিক হয়ে গিয়েছে । প্রথম প্রথম সে একটু অখুশি ভাব দেখালেও এখন সে বেজায় খুশি , তার মনের মধ্যে নতুন জীবন নিয়ে নানান জল্পনা কল্পনা । কি কি শপিং করবে, অনুষ্ঠান কিভাবে কিভাবে হবে, কোথায় কোথায় ঘুরবে ... এরকম নানান ধরনের ভাবনা ।
এদিকে মাহিম ভেবে যাচ্ছে পৃথিবীতে এত মেয়ে থাকতে মোনাই কেন সেই প্রথম দিন থেকে চুম্বকের মতো আকর্ষণ করবে । প্রথম দিন বিশাল অডিটোরিয়ামের দুই প্রান্তে দুইজন , কালো মাস্কের বাহিরে শুধু একজোড়া চোখ দেখা যাচ্ছিল , কি অদ্ভুত মায়া সে চোখে ! প্রথম যেদিন মাহিম মোনা কে দেখলো মুগ্ধ হয়ে শুধু তাকিয়েই রইল ; চোখের নিচে ছোপ ছোপ মেছতার দাগ , সমগ্র মুখমন্ডল ভর্তি এক ভুবন ভোলানো হাসি, সুন্দর-শালীন ড্রেসআপ - সব মিলিয়ে মহান সৃষ্টিকর্তার অপূর্ব এক সৃষ্টি ।
এরপরে ওদের দেখা হয়েছে বহুবার , মাহিমের সেই মুগ্ধতা কিন্তু কাটেনি - বরং বেড়েছে । মাহিম সব সময় চাইত কোন কারণে হোক কিংবা অকারণে মোনার পাশে পাশে থাকতে , মোনার পাশে একটুখানি সময় কাটানো যেন মাহিমকে এক আত্মিক তৃপ্তি দেয় । মাহিম প্রায়শই এক দৃষ্টিতে তাকিয়ে থাকতো মোনার দিকে , খোঁজার চেষ্টা করতো মোনার কোন জিনিসটা তাকে মুগ্ধ করে ; কিন্তু সে কিছুই খুঁজে পায় না , তার কাছে মনে হয় সমগ্র মোনাই যেন এক শক্তিশালী বৈদ্যুতিক চুম্বক ।
একবার সাইন্স মিউজিয়াম ঘুরতে গিয়েছিল মাহিম, মোনা সাথে আরো অনেকেই ছিল । সেবার প্রথম মোনার হাত স্পর্শ করেছিল মাহিম - এমন এক অনুভূতি যা বর্ণনা করা সম্ভব নয় । মোনার অবশ্য কোন অনুভূতি কাজ করেনি , করবেই বা কি করে ! মোনা তো জানেই না মাহিম কতটা পছন্দ করে তাকে , মোনার মনেও নেই সেই স্পর্শের কথা ।
মাহিম কয়েকবার নানান ছুতোয় মোনার সাথে রিকশায় ঘুরেছে , ওই কয়েকটা মিনিট মাহিম এর কাছে জীবনের শ্রেষ্ঠ আনন্দের মুহূর্ত গুলোর মধ্যে অন্যতম । অনেকবার বলার পরে একদিন খানিকটা জোর করেই মোনাকে নিয়ে লাঞ্চ করতে গিয়েছিল , সেদিন ছিল সোমবার, ১লা কার্তিক, ১৪২৯ । পুরোটা সময় জুড়েই মোনাকে মুগ্ধ হয়ে দেখছিল মাহিম , মোনা যদিও কিছু বুঝতে পারেনি অথবা বুঝতে চায়নি ।
তারপরে কেটে গিয়েছে অনেক সময় , অনেক ছোট ছোট মুহূর্ত । কিন্তু মাহিম আদতেও বুঝতে পারিনি এভাবে হারিয়ে যাবে মোনা , মোনার বিয়ে খুব শীঘ্রই , ছেলে দেশের বাইরে থাকে । মোনার জন্য অপেক্ষা করছে সুন্দর এক সাজানো জীবন , যেখানে মোনা অনেক সুখি হবে ; তাই দূর থেকে ভালোবেসে যাওয়া মাহিমেরাও খুশি হওয়ার চেষ্টায় থাকবে এটা ভেবে 'মোনা তো খুশি' । দোয়া করবেন মোনার জন্য । আর মাহিম ! বিগত নয় বছরে মাহিমের জন্য বিশেষ কোনো প্রাপ্তির দিন আসেনি , কবে আসবে নাকি আদতেও আসবে না তার কোন নিশ্চয়তা নেই । স্রষ্টার সৃষ্টি হিসেবে অপেক্ষা করবে, শুকরিয়া আদায় করবে তাকে সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: ্মাহিম ও মোনার গল্প ভালো লাগলো।

০১ লা নভেম্বর, ২০২২ রাত ৯:৪৪

মাহিবী হাসান বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.