নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষআজিজ

মানুষআজিজ › বিস্তারিত পোস্টঃ

" মানুষ চেনা দায়’

২৬ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

"

আমার গ্রামীণ বাসা জয়ত্রীপুর । জয়ত্রীপুরে একজন গ্রামীণ দর্শনবীধ ও বুদ্ধিজীবি বসবাস করে , ওনার নাম নিরঞ্জন বিশ্বাস বাবু । ওনি ওখানকার গ্রামীন মহাবিশ্ববিদ্যালয়ের ইংলিশ ডিপাটমেন্টের হেড । এই বুদ্ধিজীবি মশায় আমার শশুর হবার কথা ছিল , মানে ওনার মেয়ে " সচ্চ বিশ্বাসের " সাথে আমার বিয়ে আরকি । ওনার মেয়েও আমার প্রেমে হাবু-ডুবু খাচ্ছিলো , পর কুল কিনারা খুজেঁ অন্য দিকে দৌড় দিল , পর আর তাকে ধরতে পারলুম না । গ্রামীণ বুদ্ধিজীবি নিরঞ্জন বাবু তার মেয়ে ও স্ত্রীকে পাখির ছানার মত সারাদিন বুকে ধরে আগলে রাখতো যাতে পালাতে না পাড়ে । পাড়ার সবাই তখন বলাবলি করতো- বাবু মশায় কি পাগল হলো কিনা ! বাবু মশায় একটাই দুশ্চিন্তে ছিলো মুসলমান ছেলের সাথে তার ছেলে যদি পালিয়ে যায় তাহলে বুঝি আর সন্মান থাকবে না । বাবু মশায়কে কত করে বুঝালাম এখন সেকুলারিজমের সময়, আপনি বড্ড সেকেলে মশায় ! সচ্ছ বিশ্বাস ওর বাবার অপমান সহ্য করতে না পেড়ে এসে বলে :- তুমি আমার বাবাকে সেকুলারিজম শেখাও ? জানো উনি গ্রামীণ সেকুলারিজমের উপর চারটি বই লিখেচেন !
আমি সচ্ছ বিশ্বাসকে বললুম: তোমার বাবা লিখেছে তো তাই এ অবস্থা !
পর সচ্ছ বিশ্বাস বিশ্বাস রেগে বললো: মানুষ তুমি চলে যাও , সরি তোমাকে আমি বিয়ে করতে পারবো না । আমার বুড়ো বাবা আমাকে যেখানে বিয়ে দিবে আমি সেখানেই বিয়ে বসবো , বড় অন্ধ হোক , বোবা , হোক কালা হোক তাতে সমস্যার নেই শুধু ধর্মটা ঠিক থাকলেই হলো ।

আমি সচ্ছর চোখের দিকে তাকিয়ে দেখলাম ওর ভেতর কোন করুণা বোধও নেই , অথচ এই যে এতদিন ওর সাথে মিশলাম কত আত্মার কথা হতো আমাদের । মানুষের যে কি হয় । আর সেকুলারিজম সেতো বহুদুর । আমরা বেশি হলে একশত বছরের জীবন মাত্র , এরচেয়ে বেশি কিছু নয় ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.