নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

কতিপয় শেয়াল পন্ডিতের কথায় ধর্ম নিয়ে বিভ্রান্তির অবকাশ নেই।

১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১৭



ধর্ম এসেছে মানব কল্যানে। পৃথিবীতে প্রথম মানুষ থেকে শুরু করে কেয়ামত অবধি ধর্ম থাকবে। পৃথিবীতে অনেক ধর্ম আছে, আছে উপ ধর্ম এবং তার শাখা প্রশাখা। প্রতিটি ধর্মই নিজেকে সেরা মনে করলেও আল্লাহর মননীত ধর্ম একটি। সেটি হচ্ছে ইসলাম।


ইসলাম ধর্মই পৃথিবীতে একমাত্র ধর্ম যাকে শেষ করার জন্য যুগে যুগে বহু ষড়যন্ত্র হয়েছে, যুদ্ধ হয়েছে। কারণ বাতিল জানে হক এলে তাদের পরাজয় ঘটবে। যেমন আলো এলে অন্ধকার দূর হয়ে যায়। তাই প্রধান প্রধান ধর্মগুরুরা ও তাদের শিষ্যরা (উগ্রমনোভাবপূর্ন) ইসলাম বিদ্বেশীরা ইসলামকে সমূলে উৎপাটন করতে বদ্ধ পরিকর।

ব্লগেও কিছু শিক্ষিত তথা আধুনিকমনা দাবীদারগণ শুধুমাত্র ইসলামের বিরোধীতা, সমালোচনা ও হেয় করার চেষ্ট্রায় লিপ্ত যা অত্যন্ত দু:জনক। তাদের যু্ক্তি যেহেতু ব্লগে ইসলামী পোস্ট বেশি আসে তাই এর সমালোচনা হয় বেশি। আচ্ছা আপনারাকি মনে করেন অন্য ধর্মীয় পোস্ট এলে কি এই খোড়া যুক্তি দেখিয়ে সমালোচনা করা হবে। এটা স্বাধীন প্লাটফর্ম এখানে যে যার বিষয় নিয়ে লিখবে। তা হোক গরুর রচনা বা পন্ডিত শেয়ালের গল্প কিংবা ধর্মীয় কাহিনী। এটা নিয়ে এই শেয়াল পন্ডিতদের এত দাউদ, চুলকানি, কাউজানি, দাদ, একজিমা কেন ?

ইসলাম কারো বাপের সম্পত্তি নয়। ইসলামকে আলেম ওলামাদের দ্বারা পরিমাপের বিষয় নয়। না জেনে না বুঝে কিভাবে আপনি ইসলামের সমালোচনা করেন ? হাটুর জ্ঞান নিয়ে কখনো অপারেশন করা যায়না। আপনি আমি কি এমন বিদ্যান যে ধর্মের পবিত্র বিধি বিধান নিয়ে বা যে কোন বিষয় নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করছি। কয়টা সূরা সহী করে পড়তে পারেন ? কয়টা হাদিস জানেন ? শরীয় জ্ঞান কতটুকু ?

জেনারেল লাইনে লেখাপড়া করে যেমন ধমীয় বিধি বিধানের ব্যাখ্যা করা বোকামী তেমনি ধর্মকে বিজ্ঞানের সাথে কিংবা বিজ্ঞানকে ধর্মে
র সাথে তুলনা করা বোকামী ছাড়া কিছু নয়। ধর্ম ধর্মের জায়গায় থাকবে বিজ্ঞান বিজ্ঞানের জায়গায়। কোন কোন ব্যাপারে ধর্ম ও
বিজ্ঞান একই জায়গায় অবস্থান করলেও অনেক ব্যাপারে বিপরীত ও সাংঘর্ষিক অবস্থান রয়েছে। তাই মুসলিম হিসেবে ধর্মে
র মূল ও সহী ব্যাপারগুলো বিশ্বাস স্থাপন অপরিহার্য। তা বিজ্ঞান যাই বলুক আর জ্ঞানী, গুনী, পেয়াজুরা যাই কপচাক না কেন। ক্লিয়ার।

ধর্মকে আরব বেদুইন সংস্কৃতি বলে ছোট করার কোন অবকাশ নেই। একবিংশ কেন সব সময়েই ইসলাম ধর্মের প্রয়োজনীয়তা রয়েছে। কারন ইহুদী, খ্রিষ্টান ও অন্যান্য রিলেটেড ধর্মের ধারাবাহিকতায়ই ইসলামের আবির্ভাব। এবং এটাই একমাত্র পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। তাই ইহুদি ও খ্রিষ্টানদের সম্পর্কে সাধারণ আম-আদমি মুসলিমদেরও ধারণা আছে।

আপনি যদি ধর্ম না মানেন সেটা আপনার ব্যাপার কিন্তু এখানে ধর্ম বিদ্বেষ ছড়াবেন না। এখানে পন্ডিত
​​অপন্ডিত সবাই সমানভাবে ব্লগিং করুক। সবাই ভালো থাকুন।

ছবি-নেজের তোলা।

মন্তব্য ৫১ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মূল বক্তব্যের সাথে একমত।

কারো নাস্তিক হতে বাঁধা নেই। যিনি ইসলাম ধর্মে আছেন, তার ধর্ম পরিত্যাগেও বাঁধা নেই। কিন্তু প্রতিহিংসা বা ক্রোধে ইসলামের উপর ঝাঁপিয়ে পড়া অমানবিক ও অশোভন। এটা যারা করেন, তারা অন্যায় কাজ করেন। একই সাথে, ধর্মভীরুদেরও উচিত, ধর্ম না মানা বা নাস্তিক গ্রুপের উপর ঝাঁপিয়ে পড়া।

১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মানুষকে যেহেতু জ্ঞান দান করা হয়েছে ও বুুদ্ধি বিবেচনা ও চিন্তার স্বাধীনতা দেওয়া হয়েছে তাই সে কি করবে আর করবেনা সেটা তার ব্যাপার এবং এর পরিনতি ও ফলভোগ তাকেই করতে হবে।

শুধু মাত্র প্রতিহিংসা বা ক্রোধের বশবর্তী হয়ে ইসলামকে আক্রমন না করার অনুরোধ করা হলো।

শন্তব্যের জন্য ধন্যবাদ। ভাল থাকবেন।

২| ১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: হুজুর আসসালামু আলাইকুম।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: সালামের আগে কোন শব্দ ব্যবহার করা ঠিক নয়।

খোলস থেকে পুরোপুরি বেড়িয়ে আসুন। ধন্যবাদ।

৩| ১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বর্তমান পৃথিবীতে প্রায় ৬৫০ কোটি মানুষ বসবাস করছে( কমবেশি হতে পারে)।
বেশিরভাগ মানুষেরই কোন না কোন ধর্ম বিশ্বাস রয়েছে। পৃথিবীতে খ্রিস্টান ধর্মের
অনুসারী সংখ্যা সবচেয়ে বেশি। এরপরই রয়েছে ইসলাম ধর্মের অবস্থান।
এরপর অন্যান্য ধর্মের অনুসারীদের অবস্থান। ধর্মীয় অনুসারির সংখ্যার দিক থেকে
খ্রিস্টান ধর্ম এক নাম্বারে হলেও ধর্ম মানা ও ধর্ম চর্চার দিক থেকে ইসলাম
এক নম্বরে অবস্থান করছে। বিশ্বে প্রায় প্রতিটি মুসলিম কমবেশি কুরআন ও
হাদীস চর্চা করেন। আর এসব নিয়ে ভাবনা চিন্তা করেন। হযরত মুহাম্মদ (সঃ)
যেহেতু বলেছেন যে তোমরা যদি একটি আয়াতও জানো তাহলে সেটা অপরের
কাছে পৌঁছে দাও। তাই সুযোগ পেলেই মুসলমানরা সেই কাজটাই করে। নাস্তিকরা
যেহেতু আমাদের আশেপাশে থাকেন তাই বিভিন্ন বিষয় নিয়ে মুসলমানদের সাথে
নাস্তিকদের তর্ক-বিতর্ক ভাব বিনিময় একটি নিত্যনৈমিত্তিক সাধারন বিষয়। অন্য
ধর্মের অনুসারীরা বিতর্ক এড়িয়ে নাস্তিকদেরকে ছাড় দিয়ে চলার নীতি গ্রহণ করলেও
মুসলমানরা সেটা করে না। এসব কারণেই হয়তো নাস্তিকরা মুসলিম আর ইসলামের
প্রতি এত বিদ্বেষী হয়ে থাকেন।

ইসলাম হচ্ছে আল্লাহর কাছে একমাত্র মনোনীত ধর্ম। আর শয়তান আল্লাহর কাছে ওয়াদা
করেছে সে মানুষকে তার থেকে দূরে রাখবে। এবার ইসলাম যদি আল্লাহর কাছে একমাত্র
মনোনীত ধর্ম হয় তাহলে ইসলাম বিদ্বেষী নাস্তিকের উপর কে ভর করে সেটা তো বোঝাই যায়!

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ নুরু ভাই সুন্দর মন্তব্যের জন্য।

আসলে ইসলাম যে হারে বর্ধিত হচ্ছে তাতে করে সন্দেহটা থেকেই যায় যে বর্তমান পৃথিবীতে খৃষ্টান ধর্মের অনুসারীর সংখ্যা বেশি। হয়তো মিডিয়া তাদের দখলে বলে সত্যটা তারা স্বীকার করেনা। প্রকৃত হিসাব করলে হয়তো মুসলমানদের সংখ্যাই বেশি হবে।

মুসলিম নামধারী কিছু কপট, ভন্ড, মুনাফেক ইসলামের ক্ষতি করেছে আরও বেশি।

আল্লাহ আমাদের সকলকে সঠিক পথে চলার তৌফিক দিন।

ভাল থাকবেন।

৪| ১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৫৫

অক্পটে বলেছেন: ধর্ম থেকে ক্রোধ,বিদ্বেষ এবং অপব্যখ্যা বাদ দিলে বিষয়টা সুন্দর হবার কথা ছিল। যেদিন থেকে ধর্মে ব্যবসায় ঢুকেছে সেদিন থেকেই এর জৌলুশ এবং সৌন্ধর্য হারিয়েছে। একটা দেশের জনসংখার ৯০% মুসলিম হওয়া সত্বেও সেই দেশে অনাচার দুরাচার হত্যা ধর্ষণ ঘুষ বাটপারি রাহাজানির পরিমাণ ১০০% এর উপরে হয় কি করে। এর মানে যে ধর্ম নিয়ে আপনি শ্রেষ্ঠত্বের দাবি করছেন এর কোন প্রভাব সমাজে নেই। এর আর কি মানে হতে পারে? ধার্মিকেরা ধর্ম মানছেনা, আর যারা ধর্ম প্রচার করছে তাদের নমুনা দেখুন তারা দৌড়ঝাপ করছে হাত পা ছুঁড়ছে রাগারাগি কোদাকুদি করছে, একজন লাফ দিয়ে আরেক জনের উপরে পড়ছে। একজন আরেক জনের গীবত গাইছে। এটা কি ধরনের ধর্ম। ধর্মের সৌন্দ্ধর্য কই, স্নিগ্ধতা কই কোমলতা কই, কমণীয়তা কই? যা দেখে মানুষ আকৃষ্ট হবে। মানুষের ব্যবহারিক জীবনে এর প্রয়োগ কই?

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার প্রথম দুই লাইনের সাথে সহমত। এই ধর্ম ব্যবসায়ীদের মুখশ ও খোলস বের করে দিলে জনগন উপকৃত হবে। নামধারী মুসলিম ১০০% হলেও কোন লাভ নেই। আমাদের ধর্ম যেরূপ বলেছে, কুরআন -হাদিস যেরূপ নির্দেশনা দিয়েছে আমরাতো বাস্তব জীবনে সেটার প্রয়োগ পুরোপুরি করিনা তো ফল পাব কেমনে?

আর এই অবস্থাতো একদিনে হয়নি। ধর্মে যেমন দলাদলি ঢুকেছে, তেমনি বিভেদ সৃষ্টি হয়েছে তাই আমরা পড়ে আছি কামড়াকামড়ি নিয়ে অথচ সত্যটা আকড়ে ধড়লে ও পালন করলে ঠিকই -ধর্মের সৌন্দ্ধর্য , স্নিগ্ধতা কোমলতা , কমণীয়তা , বড়ত্ব, মহত্ব দেখে মানুষ আকৃষ্ট হতো।

দু:জনকভাবে আজকের পৃথিবীতে ধর্মের নামে অধর্মেই মানুষ মেতে উঠছে। আল্লাহ আমাদের হেদায়েত দান করুন।
সবার কল্যান হোক।
ধন্যবাদ। ভাল থাকবেন।

৫| ১৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার উপরের মন্তব্যে (১ নম্বর মন্তব্য) একটু সংশোধনী :

একই সাথে, ধর্মভীরুদেরও উচিত, ধর্ম না মানা বা নাস্তিক গ্রুপের উপর ঝাঁপিয়ে পড়া। এটা হবে - একই সাথে, ধর্মভীরুদেরও উচিত, ধর্ম না মানা বা নাস্তিক গ্রুপের উপর ঝাঁপিয়ে না পড়া।

কেউ কেউ আরো কিছু জঘন্য অন্যায় করেন। তারা বিভিন্ন সুরা বা হাদিস ছেড়ে দেন ব্লগে। পোস্টের নীচে এক লাইনে বলে দেন - এগুলো তারা বিশ্বাস করেন না। এরপর ওগুলোর উপর খুব নোংরা ভাবে মন্তব্য বা সমালোচনা চলতে থাকে। পোস্টদাতারা তখন খেলা দেখতে থাকেন এবং বুঝতে একটুও সমস্যা হয় না যে, তারা নিজেরাই চাচ্ছেন, এসব বিষয়ের উপর তীব্র আক্রমণ হোক। পোস্টদাতা হিসাবে যেখানে তাদের এসব বিষয় ডিফেন্ড করার কথা, তা তারা না করে আরো আগুন ছড়াইয়া দেন। কিছু ব্লগার খুব প্রিয় ছিলেন, এসব করার কারণে তাদের আসল চেহারা উন্মোচিত হয়ে গেছে।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: বুঝতে পেরেছি। ধন্যবাদ।

এখানে অনেকে মুখোশ পরে আছে তা তাদের পোস্ট ও মন্তব্য পড়েই বোঝা যায়।

আগুন ছড়ানোর ক্ষমতা সবার আছে কিন্তু নিভানোর ক্ষমতা কজনের আছে ? সুন্দর সুস্থ আলোচনা হতে পারে তাই বলে কদর্য আক্রমন করা কাম্য নয়, তারা শিক্ষিত হয়েও কেন এহেন খেলায় মেতে উঠেন ?

অনেক ভাল ও প্রিয় ব্লগার তাদের এহেন বিদ্বেষের কারণেই পরিত্যায্য হয়েছেন।

৬| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের ৮০ ভাগ মানুষ ধর্ম পালন করেন; আপনার পিয়ার (সম পদে কাজ করে এমন )একজন জাপানী, কানাডিয়ান, সুইডিজ, গড়ে আপনার থেকে ধর্মে বেশী জানার কথা, ওরাও ধর্ম পালন করেন, আপনিও করেন; ওরা ধর্ম নিয়ে যতটুকু লিখুক, আপনার থেকে পরিস্কার করে লিখতে পারবেন।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমি এখানে ধর্মের কোন বিষয়বস্তু নিয়ে পোস্ট দেইনি। দিলে হয়তো জাপানী, কানাডিয়ান, সুইডিজদের মতই ভাল পোস্ট দিতে পারতাম। শুধু আধুনিকমনা দাবীদারগন যে ভিতরে ভিতরে ইসলাম বিদ্বেষী সেটা বুঝানোর জন্যই এই পোস্টের অবতারনা।

একজন প্রকৃত মুসলিমের চেয়ে অন্য ধর্মের লোকেরা ধর্ম সম্পর্কে কতটুকু ভাল লিখবে সে আমার জানা আছে ? পোস্ট পছন্দ হয়নি বলেই আপনি উদাহর টেনে এনেছেন জাপানী-মাপানীদের ।

আপনি ধর্ম নিয়ে লিখলে ভাল করে পড়ে টরে লিখবেন, আন্দজের উপর ঢিল ছুড়বেন না। ধন্যবাদ।

৭| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



মানুষ নিজের ও সমাজের কল্যান সাধন করে আসছে নিজের বুদ্ধি ও শ্রম দিয়ে; আজকের বিশ্ব মানুষের লব্ধজ্ঞানের ফসল, আজকের জীবন কল্যানকর জীবন।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: বুদ্ধি ও শ্রমতো সব যুগে সব মানুষেরা দিয়ে আসছেন। ধর্মর অবদান আপনি স্বীকার করবেন না এটা সোজা কথা।

আপনার কল্যান হোক। সুস্থ থাকবেন।

৮| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: সব শিয়াল পন্ডিতের কথা বাদ
কিন্তু একটা বেহায়া মানুষ দেখলাম যে কোর আন হাদিস পোস্ট করে এর অবমাননা নিজে করে অন্যদের দিয়ে করায়। এই বেহায়ার বিচার আল্লাহ যেন করেন। কেন জানি মনে হয় অচিরেই এর দুনিয়াতেই কঠিন শাস্তি দেখতে পাবো। আল্লাহ সর্বোত্তম
বিচারক।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সে আর বলতে। যারা ধর্ম পোস্ট করে ধর্মের অবমাননার জন্য ও মজা দেখার জন্য তাদের জন্য রয়েছে দুনিয়া ও আখেরাতে মর্মান্তিক শাস্তি।

দু:খ করবেন না। আল্লাহ সব দেখেন ও বুঝেন। তিনি চিরন্তন ও সর্বজ্ঞানী।

তিনি চাইলে সব সম্ভব। ধন্যবাদ।

৯| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



আপনার পোষ্টের ধারণা সঠিক নয়; আপনার ভাবনায় সমস্যা আছে; সব দেশে ধর্ম আছে, সব দেশ ভালো করছে; শুধু ভালো করছে না বাংলাদেশ, পাকিস্তান, ইয়েমেন, আফগানিস্তান, সিরিয়া, সৌদী, ইরান,সুদান, নাইজেরিয়া; কারণ এদের লোকজনের শিক্ষার মান নীচু ও ধারণায় ভুল আছে।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তা হবে কেন ? আপনার ভাল লাগেনা এমন কোন ব্লগারের পোস্ট মানেই অপধারনা। একমাত্র শুদ্ধতম, শুভ্রতম ধারণা নিয়ে আছেন পন্ডিতেরা বাকি সবাই অগা মূর্খ।

সবদেশ সমানভাবে ভাল করবে এটা কোন লজিক নয়। বিভিন্ন দেশের বিভিন্ন সমস্যা রয়েছে। এসব সমস্যা মোকাবেলা করে তবেই তাদের উন্নতি করতে হবে।

পাচশত বছর পূর্বে আজকের আমেরিকাও বলারমত কিছু ছিলনা। সো সময়ের সাথে সাথে সবারই অবস্থান পাল্টাবে। ধন্যবাদ।

১০| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সালামের আগে কোন শব্দ ব্যবহার করা ঠিক নয়।
খোলস থেকে পুরোপুরি বেড়িয়ে আসুন। ধন্যবাদ।

এটা আমি জানতাম না। কত কিছু যে আছে জানার।
মানুষের আবার খোলস আছে নাকি? খোলস আছে সাপের।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি পোস্ট পড়ার পর ইচ্ছে করেই হুজুর শব্দ ব্যবহার করে আপনার পরিচয় জাহির করেছেন।

খোলস শুধু সাপের আছে তা ঠিক। তবে এখানে খোলস রূপক অর্থে ব্যবহৃত হয়েছে।

১১| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



@কাজী ফাতেমা ছবি বলেছেন, " সব শিয়াল পন্ডিতের কথা বাদ কিন্তু একটা বেহায়া মানুষ দেখলাম যে কোর আন হাদিস পোস্ট করে এর অবমাননা নিজে করে অন্যদের দিয়ে করায়। এই বেহায়ার বিচার আল্লাহ যেন করেন। কেন জানি মনে হয় অচিরেই এর দুনিয়াতেই কঠিন শাস্তি দেখতে পাবো। আল্লাহ সর্বোত্তম "

-আপনি ব্লগারের শাস্তি দেখতে চান? আপনি হিংসুক মানুষ

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
উনি মনের দু:খে কথাটা বলেছেন।

কেউ যদি অন্যায় করে সে যে হোক, যাই হোক তার বিচারতো হবেই। এখানে পক্ষ পাত করার কিছু নেই।

যাক আপনি খুব দয়ালু মানুষ কারো শাস্তির পক্ষে নেই বটে। তবে সময়ে সময়ে আপনার ধারণা একমুখী, দ্বিমুখী, ত্রিমুখী হয়ে যায় এটাই খারাপ কথা।

১২| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " তা হবে কেন ? আপনার ভাল লাগেনা এমন কোন ব্লগারের পোস্ট মানেই অপধারনা। একমাত্র শুদ্ধতম, শুভ্রতম ধারণা নিয়ে আছেন পন্ডিতেরা বাকি সবাই অগা মূর্খ। "

-আপনি ধর্ম সম্পর্কে লিখছেন, আপনি ধর্মীয় মানুষ! আপনার লেখা হবে সুন্দর, সঠিক; "শিয়াল পন্ডিত" ইত্যাদি ঘৃণাত্মক শব্দ আসছে কিভাবে? সেইজন্য বলছি, আপনার লেখা পরিস্কার ও বিশুদ্ধ ধারণার লেখা নয়।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
শেয়াল পন্ডিত মানে চালক ব্যক্তি।

ধর্মীয় পোস্ট দিলে হতে হবে কোমল নরম। ভাই সবারই সয্য ক্ষমতা একটা নির্দিষ্ট পর্যন্ত লিমিটেড।

ইট মারলে পাট কল ক্ষেতে হয়। আপনি যেরূপ আচরণ করবেন তেমনি প্রতিদান পাবেন। এটা সবার জন্য। ধন্যবাদ । শুভকামনা।

১৩| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০২

নতুন বলেছেন: সহী ইসলাম মানুষ কিভাবে জানবে?

এতোদিন মামুনুল সহী ইসলাম প্রচার করেছেন। দেশে লক্ষাধিক মানুষ তার অন্ধভক্ত।

এখন তিনি নারী ভোগের জন্য ইসলামের শরিয়ার নতুন ফতোয়া দিচ্ছেন?

সহী ইসলাম কোনটা?

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তার নতুন ফতোয়া কি গ্রহণযোগ্য কিনা দেখেন। আর সেইতো ইসলাম না। প্রকৃত ইসলাম জানা মুসলমানের জন্য অপরিহার্য। ধন্যবাদ।

১৪| ১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখার ভাষা, মনোভাব ইত্যাদি ধর্মীয় ধরণের লোকজনের মতো নয়, মোল্লা ওমরের লোকজনের মতো।

১৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রতিবাদের ভাষা একটু কঠিনই হয়।

১৫| ১৫ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রতিটা ধর্মের লোক মনে করে তার ধর্মটাই ঈশ্বর প্রেরিত পৃথীবির শ্রেষ্ট ধর্ম।নয়তো তারা সেই ধর্মটা পালন করতো না।তবে আমি আমার ধর্ম শ্রেষ্ট বলবো এটা ঠিক।
ইদানিং হুজুররা বলেল,ইসলাম হলো একমাত্র বিজ্ঞানময় ধর্ম।আব্বাসি হুজুর প্রকাশ্যে ওয়াজে বললেন ইসলাম কোন ধর্ম নয়, ইসলাম হলো পরিপূর্ন জীবন বিধান।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: শ্রেষ্ট বলার দাবীর স্বপক্ষে জোড়ালো যুক্তি ও প্রমান থাকতে হবে। সবার তা আছে কি ?

ধন্যবাদ।

১৬| ১৫ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

ব্লগে আমার দেখা একটা সত্য হচ্ছে, ব্লগে ইসলাম সম্পর্কে তারাই বেশি পাণ্ডিত্য প্রকাশ করতে চান যারা ধর্ম সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন না। আমার এই দাবীটির সত্যতা তাদের পোস্টগুলোই বহন করে থাকে :)
ধর্ম সম্পর্কে যারা কিছুটা হলেও জানেন তারা সেই ব্লগারদের পোস্টগুলো দেখে নিরবে আফসোস করেন বলেই আমার মনে হয়! এই ব্লগার শ্রেণির প্রধান সমস্যা হচ্ছে, এরা ধর্মের না সঠিক কিছু জানার জন্য চেষ্টা করছেন, না নিজেদের ভুল শিকারের মানসিকতা লালন করেন। আপনি এদেরকে ভুল ধরিয়ে দিতে গেলে দেখবেন এরা দুনিয়ার পুরো দর্শনশাস্ত্র লাগিয়ে দিচ্ছেন নিজের কথাকে সত্য প্রমাণে।



সাহিত্য নিয়ে গবেষণা পূর্বক যদি আপনি কেবলই হুমায়ুন আহমেদের ১০০টি গ্রন্থ পড়ে ফেলেন তবে আপনার মধ্যে কেবল হুমায়ুন আহমেদের মতই সাহিত্যের প্রকাশ আসবে। এজন্যই বলা হয়ে থাকে, আপনি হুমায়ুন আহমেদের ১০ টি বই পাঠের পাশাপাশি আরো দশজন লেখকের ১০টি বই পাঠ করেন। তবে কিছুটা হলেও আপনার নিজেস্ব একটা সাহিত্যের প্রকাশ ঘটাতে পারবেন। এটা হচ্ছে সাহিত্যের প্রাথমিক কথা।
ঠিক একই ভাবে, আপনি ইন্টার্ণেটের ধর্ম জ্ঞানকেই যদি পূর্ণ ধর্মজ্ঞান মনে করে থাকেন, তবে কিন্তু আপনি ভুল ভাবছেন। ধর্মের এমন অনেক গ্রন্থ রয়েছে যা অনলাইনে আসেনি। তেমনি ভাবে, আপনি অফলাইনে ধর্মের কোন একটি বিষয়ের একটি বই পড়ে যদি মনে করে থাকেন যে আপনি সে বিষয়ে পূর্ণ জ্ঞাত তবে কিন্তু আপনি ভুল। সে কারণেই আমাদেরকে যে কোন বিষয়ে পরিপূর্ণ ভাবে জানার জন্য সে বিষয়ের একাধিক বই পাঠ করতে হবে।





আপনার জন্য শুভকামনা থাকলো।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগে ইসলাম সম্পর্কে তারাই বেশি পাণ্ডিত্য প্রকাশ করতে চান যারা ধর্ম সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন না। আমার এই দাবীটির সত্যতা তাদের পোস্টগুলোই বহন করে থাকে। সহমত।

যুক্তি তর্ক , প্রমান ছাড়া একগুয়েমী আর দর্শন শাস্ত্র আওরানোই তাদের একমাত্র উপায় কারণ সঠিকটা মেনে নিলেতো নিজের কথা বহাল রাখতে পারবেনা ।

পৃথিবীতে যত জ্ঞানী লোকই কুরআন ও অন্যান্য ধর্মগ্রন্থ নিয়ে তুলনামূলক পরীক্ষা বা রিসার্জ করেছেন তারা কুরআনের সত্যতা স্বীকার করেছেন অনেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

একটি দুটি বই নয় বরং এ সংক্রান্ত যত বেশি পড়া হবে ততই জানা হবে কিছু লোক তো শুধু নেটে পড়েই বিজ্ঞতার দাবী করেন যা অসাড়।

সবাই আমরা ভাল থাকি, সহনশীল হই। ধন্যবাদ।

১৭| ১৫ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাই ছুঁচুদের হাইলাইটস করার কিছূ নেই!

সেই আবু জেহেল বা মূর্খের পিতা উপাধি পাওয়া জালিম থেকে শুরু কিংবা আরো আগে নবী রাসূলদের সাথে বিরোধিতা কারী
দের কথাই ভাবুন! কিছু কি করতে পেরেছে?
সত্য আপনা গতিতে এগিয়েছে তারাই মহাকালে গৃণিত হয়ে ইতিহাসে ঠাই পেয়েছে।

তাই ইগনোর করুন। একমুঠো ধুলে কি পাহাড়কে ঢেকে দিতে পারে?
তারা তাদের মূর্খতায় ডুবে থাকুক। তাতে ইসলামের কোনই ক্ষতি হবেনা। বরং তারাই চিহ্নিত হয়ে রবে
খোলস ধারী, মুখোশধারী, কপট হিসেবে।

মাহে রমজানের শুভেচ্ছা।
পবিত্র মাসটিকে নিজেকে এগিয়ে নিয়ে যান যতটুকু সম্ভব
স্রষ্টার আরাধনা, উপাসনা, ধ্যান আর জ্ঞানের গভীরে মোরাকাবায় যত গভিরে যেতে পারেন।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:২১

মোঃ মাইদুল সরকার বলেছেন: সেই আবু জেহেল বা মূর্খের পিতা উপাধি পাওয়া জালিম থেকে শুরু কিংবা আরো আগে নবী রাসূলদের সাথে বিরোধিতা কারী
দের কথাই ভাবুন! কিছু কি করতে পেরেছে?
সত্য আপনা গতিতে এগিয়েছে তারাই মহাকালে গৃণিত হয়ে ইতিহাসে ঠাই পেয়েছে। জ্বী সঠিক বলেছেন। পৃথিবীর ইতিহাস তারই প্রমাণ দেয়।

সত্যকে অস্বীকার করে তা পরাজিত করা যায় না। মুখশধারীদের মুখশ খুলে পড়বেই। ধন্যবাদ।

আপনাকেও মাহে রমজানের শুভেচ্ছা। ভাল থাকুন।

১৮| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ৮:২৩

নেওয়াজ আলি বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং বগ্লে সুন্দর সুন্দর কথা কিন্তু কাজে মিল নাই কারো

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আসলেই তাই। তবে অল্প কিছু লোকের কথা ও কাজে মিল থাকে। ধন্যবাদ।

১৯| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ৯:০৭

রানার ব্লগ বলেছেন: আমার কেন জানি মনে হচ্ছে আপনি যথেষ্ট খুধ্য হয়ে আছেন। প্রথমে নিজেকে শান্ত করুন। আপনার অভিযোগ হচ্ছে ব্লগে ইসলাম ধর্ম নিয়ে অযৌক্তিক সমালোচনা হচ্ছে কথাটা মোটেও ভুল বলেন নাই, তবে সামান্য সংশোধন অযৌক্তিক না যৌক্তিক আলোচনা হয়। একটা বিষয় নিয়ে যত আলোচনা হভে ততো বেশি সেই বিষয়টি সর্বসাধারণের কাছে পরিষ্কার হবে এতে কিন্তু ধর্মের লাভ সে নতুন নতুন অনুসারী পাচ্ছে। যেহেতু দেশটা বাংলাদেশ তাই আলোচনা ইসলাম মুসলমান কেন্দ্রিক দেশ যদি ভারত হতো আলোচনা হিন্দু ধর্মের বিবিধ বিষয় নিয়ে হতো, আপবার যদি সুজুগ হয় আপনি কখনো ভারতীয় কোন কোয়ালিটি ব্লগে ঘুরে আসুন ওখানে দেব দেবী নিয়ে যা যা হাস্যরসের অবতরন হয় সেটা আপনাকে আমি বলে বুঝাতে পারবো না।

আর একটা কথা বিশ্বাসী ও অবিশ্বাসী কখনোই এক সাথে সহঅবস্থান করতে পারে না। এরা দুই দলই নিজেদের দল ভারি করতে তান্ডব চালায়। এটা থেকে বিরত থাকুন।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার অভিযোগ হচ্ছে ব্লগে ইসলাম ধর্ম নিয়ে অযৌক্তিক সমালোচনা হচ্ছে কথাটা মোটেও ভুল বলেন নাই। ঠিক বলেছেন।

আক্রমন নয় সঠিক আলোচনা হোক। কিন্তু সেটা না করে উদ্ভট যত সব কথা.....................।

ধন্যবাদ।

২০| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ৯:২৭

নজসু বলেছেন:


আস সালামু আলাইকুম প্রিয় ভাই আমার।
আশা করি আল্লাহর অশেণ রহমতে ভালো আছেন।
রমজানের শুভেচ্ছা র'লো।
ছাইয়ে ঘি ঢা্ললেন বলে কিছুটা আফসোস হচ্ছে।
সমস্যা নেই ভাই। ঘি যখন ঢালতেই হবে তখন পাত কিংবা ছাই বিবেচনা করে কি লাভ?
আল্লাহ তাদের হেদায়েত করুক। সঠিক বুঝ দান করুন। আমিন।
ভালো থাকবেন ভাই। দোয়া রইলো। দোয়া করবেন।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ। আপনিও ভাল থাকুন, সুস্থ্য থাকুন।

২১| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১০:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মামুনুল ইসলাম সাহবের কর্মকান্ডকে আপনি কিভাবে দেখছেন?

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমি ওনার ভুলগুলোকে ভুল হিসেবেই দেখতে চাই। ধন্যবাদ।

২২| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০৬

কল্পদ্রুম বলেছেন: আমাদের ক্ষেত্রে ধর্ম,রাজনীতি দুটোই আলোচনার প্রিয় বস্তু। বাস্তব দুনিয়ার আড্ডাতে হোক কিংবা ব্লগে। ইদানিং রাজনীতি নিয়ে কথা বলতে গেলে যেহেতু অনেককিছু ভাবতে হয়। তাই ধর্ম নিয়ে আলোচনা একটু বেশি হচ্ছে মনে হয়। যে কোন আলোচনা ভদ্রতার সীমার ভিতরে থাকা উচিত। সমস্যা হচ্ছে এই সীমা কে ঠিক করে দেবে? সব পক্ষই অসহনশীল। সামাজিক অস্থিরতা এটাকে আরো বাড়িয়ে দিচ্ছে। মাঝখান থেকে সুযোগ নিচ্ছে মামুনুল হকের মত মানুষ ও অসাধু অন্যান্য রাজনৈতিক নেতারা।

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
রাজনীতিতে এলে ধর্মীয় ব্যক্তিত্বও সমালিচিত হবে, সাদা পোষাকেও কালির আচর লাগবে এটাই যেন নিয়ম হয়ে দাড়িয়েছে।

ধর্ম নিয়ে আলোচনা হোক কিন্তু কখনো আক্রমন ও আক্রোশের স্বীকার যেন না হয় তত্যন্ত আমাদের প্রিয় ব্লগে সেটাই কাম্য।

ধন্যবদা।

২৩| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৩

ফটিকলাল বলেছেন: তাহলে সহী ইসলাম কাকে বলে মনে করেন? মামুনুল হক যখন ইসলাম রিপ্রেজেন্ট করে না তাহলে করে কে?

যদি বলেন হযরত মোহাম্মদ সাঃ করেন এবং তাকেই অনুসরন করতে হবে তাহলে সেখানেও সমস্যা। আজকে নতুন নকিব সাহেব তার পোষ্টে ইনিয়ে বিনিয়ে মামুনুল হকের পক্ষে সাফাই গাইলেন। যদিও তিনি সরাসরি বলেননি কিন্তু মামুনুল হক সাহেব যা করেছেন তার বৈধতাই দিয়ে দিলেন(এখানে অবশ্য মামুনুল হক সাহেব সবাইকে দ্বিতীয় স্ত্রীর নাম মিথ্যা বলেছেন সেটার পক্ষে সাফাই গাননি) সেক্ষেত্রে আপনার কি মত?

পোষ্ট পড়ে মনে হলো বাতিল কারা সেটা আপনি জানেন এবং এ বিষয়ে বিজ্ঞ। তাহলে সেই বিজ্ঞতার সাথেই বলুন সহী ইসলাম বুঝতে আমরা কার কাছে যাবো? (কোরান হাদিসের বই পড়েও অনেক সময় নানা কিছু সামনে আসে যার জন্য তাদের ব্যাখ্যাগ্রন্থের সহায়তা নিতে হয়। সেই ব্যাখ্যাগ্রন্থগুলো একেক জন একেক ভাবে লিখেছেন। এমনকি আদি তাফসীরও পাল্টে গেছে বাংলাদেশে) এসব বিতর্কের মু্ক্তি হিসেবে কি মাদ্রাসাতে ভর্তি হওয়া উচিত ? তাহলে কোনটা আলিয়া না ক্বওমী না ইবতেদায়ী?

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ইসলামী ধর্মগ্রন্থানুযায়ী, এটি আল্লাহর নিকট একমাত্র গ্রহণযোগ্য পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। ইসলাম সর্বজনীন ধর্ম। ইসলাম শুধুমাত্র মক্কা-মদিনা বা আরব দেশগুলোর জন্য নয় বরং ইসলাম পৃথিবীর সকল বর্ণ, গোত্র, জাতি এবং ধনী-গরীব, সাদা-কালো ও আরব-অনারব সকল মানুষের জন্যই প্রেরিত।

ইসলামের বিশ্বাস অনুযায়ী ইসলাম কোন নতুন ধর্ম নয়, বরং সৃষ্টির শুরু থেকেই ইসলামের উৎপত্তি। আদম ছিলেন এই পৃথিবীর প্রথম মানব এবং ইসলামের প্রথম নবি। আর শেষ নবি হলেন হয়রত মুহাম্মদ (সা:)

তাই এই পথ পরিক্রমায় আজকের যুগে কারা সঠিকভাবে ইসলামকে ধারণ ও লালন করে। নিশ্চয় কওমী আলেম-ওলাম ও তাদের অনুসারীরা। এছাড়াও সঠিক পথে আছেন অল্পকিছু পীর-বুজুর্গ ব্যক্তি, নি:স্বার্থ দ্বীন প্রচারকারী। প্রতি যুগেই সঠিক ্একটি দল থাকবে যারা ছহি ও হক দল।

কওমী আলেমগণের মধ্যে যারা লোভ, লালসায় পতিত হয়ে মনগড়া মতবাদ, তথ্য, দর্শন ছড়াবে তারা পরিত্যায্য। মানুনুল হক সাহেব যতক্ষণ সঠিকথপথে থাকবেন ততক্ষণ তাকে মানা যাবে তিনি যদি সেই পথ থেকে অধ:পতিত হন তবে তাকে আর অনুরণ করা যাবে না।

কুরআন হাদিসের অনেক সূক্ষ্ণ বিষয় আছে যা আমরা ভাসা ভাসা জানি। চুলচেড়া বিশ্লেষন করে যদি কারো পক্ষে রায় যায় আগে থেকে ধরে নেওয়ার কারনে আমাদের মানতে কষ্ট হবেই।

কারা বাতিলপন্থী তা চোখ কান, দ্বীল খোলা রাখলেই বুঝতে পারা যায়। বর্তমানে অনেক ইসলামী দল ও মতবাদ থাকলেও কুরআন, হাদীসের আলোকে কারা সঠিক আকীদায় বিশ্বাসী তা সহজেই অনুমেয়।

ইসলাম বুঝার জন্য হক্কানী আলেম ওলামর কাছে যাওয়া যাবে, হক্কানী পীরের কাছে যাওয়া যাবে, সঠিক আকীদায় বিশ্বাসী মাদ্রাসায় যাওয়া যাবে। এক্ষেত্রে কোন বিষয়ে যদি একাধিক মত বা ভিন্ন মত দেখা দেয় তবে কোনটা গ্রহণ করবেন সেটার জন্য সংখ্যা গরিষ্ট হক্কানী আলেম ওলামারা যেটার প্রতি রায় দিবেন সেটাই পালনীয় গ্রহনীয়।

মাদ্রাসায় পড়ার সবার সৌভাগ্য হয়না। তবে কেউ যদি পড়তে চায় বাধা নেই। কিছু কিছু মাদ্রাসায় এ বিষয়ে সুবিধা রয়েছে যা খুবই কম। অবশ্যই ক্বওমী মাদ্রাসা।

ধন্যবাদ । ভাল থাকবেন। আল্লাহ আমাদের কল্যান ও বরকত দান করুন।

২৪| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: শেয়াল পন্ডিতদের গালমন্দ করবেন না। অভিশাপও দিবেন না। এদের শাস্তি দিবে আল্লাহ।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
গালমন্দ বা অভিশাপ নয় জাস্ট প্রতিবাদ। যার যার কৃতকর্মের ফল সে সে ভোগ করবে। ধন্যবাদ।

২৫| ১৮ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫১

রানার ব্লগ বলেছেন: আপনি আমার বক্তব্য পুরোটা কেন দেন নাই, আমি লিখেছি আপনার অভিযোগ হচ্ছে ব্লগে ইসলাম ধর্ম নিয়ে অযৌক্তিক সমালোচনা হচ্ছে কথাটা মোটেও ভুল বলেন নাই, তবে সামান্য সংশোধন অযৌক্তিক না যৌক্তিক আলোচনা হয়।

কমার পরের অংশ টুকু আপনি এড়িয়ে কেনো গেলেন? শেয়াল পন্ডিত তো এখন আমার আপনাকে মনে হচ্ছে।


ধর্ম নিয়ে যারা রাজনীতি করেন এদের একই অংগে বহু না হাজার রুপ, এরা গিরগিটির মতো, সময় বুঝে এরা রুপ পরিবর্তন করে এদের কে ইসলামের ভাষায় বলে মোনাফেক। একজন কাফের মুশরিক যতো ক্ষতি করে তার চেয়ে লক্ষ গুন বেশি ক্ষতি সাধন করে একজন মোনাফেক।

২০ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ।

তবে সামান্য সংশোধন অযৌক্তিক না যৌক্তিক আলোচনা হয়। সেদিন প্রতিউত্তরে এই পয়েন্ট নিয়ে লিখতে শুরু করেছিলাম কিন্তু দুইবার উঠে অন্যকাজ করে ফিরে এসে আর মনোযোগ দিতে পারিনি বলে ওই অংশটুকুর উতত্তর আর দেওয়া হয়না নাই। এই ভুলের জন্য দু:খিত।

ব্লগে ধর্ম নিয়ে যৌক্তিক ও অযৌক্তিক দুধরনের আলোচনাই হয়।- এই লাইনটা প্রথম মন্তব্যের সাথে দিতে পারিনি বলে দু:খিত।

শেয়াল পন্ডিত যদি হতাম তাহলে অনেক সুযোগ সুবিধার অধীকারি হতাম অনায়েশে। আমার ভুরের জন্য এখন আপনি আমাকে কি মনে করবেন সেটা আপনার সদয় বিবেচনা।

ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.